User Login | | নীতিমালা | 19 Feb 2018 : Sylhet, Bangladesh :
    সংবাদ : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিজেকে একটি জায়গায়ই আটকে রাখেননি তিনি তাঁর সৃষ্টিশীলতার আলো ছড়িয়েছেন সব ক্ষেত্রে
  সংবাদ : আন্তর্জাতিক সম্মাননা পেলেন ড. মির শাহ আলম  সংবাদ : হাওলাদারপাড়া সমাজকল্যাণ যুব সংঘের কমিটি অনুমোদন  সংবাদ : ‘ভূমিকম্প সহনশীল নকশায় উচ্চ শক্তিশালী রড ব্যবহার’ শীর্ষক সেমিনার  সংবাদ : বৃটেনে আবুল কালাম আজাদ ছোটন এর জীবন ও কর্ম নিয়ে প্রকাশিত গ্রন্থ প্রকাশনা অনুষ্ঠিত  সংবাদ : 
শ্রীরামকৃষ্ণ দেবের ১৮৩তম আবির্ভাব তিথি ও বার্ষিক উৎসব  সংবাদ : স্বামীর চাকুর কোপে প্রাণ গেল স্ত্রীর  সংবাদ : স্পোর্টস একাডেমী মোগলগাঁও ইউনিয়নের 
জার্সি উন্মোচন  সংবাদ : রুটিন পরিবর্তনের দাবীতে এইচএসসি পরীক্ষার্থীদের মানববন্ধন  সংবাদ : বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে
ছাতকে বিএনপি’র গণস্বাক্ষর কর্মসুচি   সংবাদ : সিলেট রেড ক্রিসেন্ট নার্সিং ইনস্টিটিউটের ২০১৭-১৮ বর্ষের শিক্ষার্থীদের নবীনবরণ  সংবাদ : পুরুষ সেজে দুটো বিয়ে  সংবাদ : মোহন কলেজ ছাত্রলীগের কমিটি গঠন সানি সভাপতি - লিমন সাধারণ সম্পাদক   সংবাদ : বেলাল হত্যাকারীদের ফাঁসির দাবীতে বিক্ষোভে উত্তাল নগরীর ভাতালিয়া  সংবাদ : খালেদা জিয়ার সুরস্থতা কামনায় মিফতাহ্ সিদ্দিকীর উদ্যোগে দোয়া মাহফিল  সংবাদ : বিএনপি’র গণস্বাক্ষর কর্মসূচি
  সংবাদ : প্রয়াত কবি সুরাজ চৌধুরীঃআগাগোড়া একজন সুসাহিত্যিক
sylhetexpress.com এর picture scroll bar এর code. এই কোড যেকোন website এ use করা যাবে।
| সিলেট | মৌলভীবাজার | হবিগঞ্জ | সুনামগঞ্জ | বিশ্ব | লেখালেখি | নারী অঙ্গন | ছবি গ্যালারী | রঙের বাড়ই ব্লগ |


.: 25 June 2015 : :. (4941 বার পঠিত)

প্রতিবন্ধকতার ঢেউ ভেঙ্গে হাওরকন্যা কবি ইশরাক জাহান জেলীর এগিয়ে চলা


SylhetSyfdia.com

তাসলিমা খানম বীথি:সামিয়ানা বিছানো আকাশের নীচের জমিন জুড়ে হাওরের বিশাল জলরাশির খেলা, হেমন্তে অনন্ত কাব্যে ভরপুর হয়ে উঠা মাঠঘাট, প্রকৃতি, পাল তোলা নৌকার অপরূপ হাতছানি, মাছ আর পাখপাখালীর কিচিরমিচির জুড়ে থাকা দিনমান, এমন অনিন্দ্য সুন্দর প্রকৃতি আর নয়ণাভিরাম দৃশ্য অবগাহন করতে করতে দু’চোখ ভরা স্বপ্ন বাসনা ও কল্পনার জগতে বিচরণের মধ্য দিয়েই বাল্য কৈশোর পেরিয়ে বেড়ে উঠেছেন কবি ইশরাক জাহান জেলী।
সুনামগঞ্জ জেলার ছাতক উপজেলার ছায়া ঢাকা, পাখি ডাকা, শান্ত সুনিবিড় ‘খরিদিচর’ গ্রামের শিক্ষা সংস্কৃতি আর রাজনীতিতে সমাজ সচেতন এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারের সন্তান কবি ইশরাক জাহান জেলী।

১৯৮৬ সালের ৮ জুন রোববার পবিত্র ঈদুল ফিতরের ঠিক আগের দিন সুনামগঞ্জ সদর বর্তমান দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার আমরিয়া (চেয়ারম্যানবাড়ী) গ্রামে নানার বাড়িতে জন্ম গ্রহণ করেন তিনি। মা বেগম নূরুন নাহার, বাবা আলহাজ্ব মো: বোরহান উদ্দীন। তিনি এলাকার সুপ্রতিষ্ঠিত ‘খরদিরচর সিনিয়র আলীম মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি। দাদা ব্রিটিশ আমলে বিলেত গমণকারী মরহুম আলহাজ্ব নূরুল ইসলাম পীর। প্রপিতামহ সুনামগঞ্জ অঞ্চলের মশহুর দরবেশ ও বিখ্যাত আলেম মৌলভী আব্দুল হাই মো: বশির উদ্দীন, যিনি শত বছর আগে এলাকায় ধর্ম ও আধুনিক জ্ঞানের বাতি জ্বালিয়েছেন সগৌরবে।

সাহিত্য ও সংস্কৃতি চর্চা, আধুনিক জ্ঞান-বিজ্ঞান বিস্তারের সাথে সম্পর্কিত এই পরিবারে কবি ইশরাক জাহান জেলী সাহিত্যের স্পর্শ পান কিছুটা আধ্যাত্মিকতায় সমৃদ্ধ পূর্ব পুরুষদের কাছ থেকে। তার বাল্য শিক্ষার বুনিয়াদ রচিত হয় পূর্ব পুরুষ মুন্সী আশরফ আলী প্রতিষ্ঠিত গ্রামের ঐতিহাসিক আটগম্বুজ মসজিদের মক্তবে।
অতপর খরিদিচর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ও পরে খরিদিচর সিনিয়র আলিম মাদ্রাসা থেকে কৃতিত্বের সাথে আলীম পাশ করেন। ১৯৫৬ সালে প্রতিষ্ঠিত খরিদিচর মাদ্রাসাটি ছিল সুনামগঞ্জ জেলার সর্ব প্রথম সরকারী স্বীকৃতিপ্রাপ্ত আলিয়া মাদ্রাসা। মাদ্রাসায় অধ্যয়নকালে ২০০৪ সালে তিনি ‘চর’ নামে একটি সাহিত্য ম্যাগাজিন সম্পাদনা করে চমক সৃষ্টি করেন। একজন মেধাবী ছাত্রী হিসেবে বাঁধার দূর্গম পাহাড় ডিঙ্গিয়ে সম্পূর্ণ নিজস্ব জমানো টাকা খরচ করে এই দূর্লভ কর্মযজ্ঞ সম্পাদনা করায় এলাকায় আলোচনার জন্ম দেয়। এই সাহিত্য ম্যাগাজিন প্রকাশনা সাহিত্য ক্ষেত্রে তাকে সুপরিচিতি এনে দেয়।
কৈশোরেই তিনি লেখালেখিতে জড়িয়ে পড়েন। তার কবিতা, প্রবন্ধ, গল্প, ফিচার প্রকাশিত হয়েছে জাতীয় ও স্থানীয় বিভিন্ন দৈনিকে। সমসাময়িক সাহিত্য ম্যাগাজিন অন্যান্য লিটল ম্যাগে। যুক্তরাজ্য ও মধ্যপ্রাচ্য থেকে প্রকাশিত কয়েকটি সাময়িকীতেও তার লেখা প্রকাশিত হয়েছে।

২০০৫ সালে ২০শে জুন বিশিষ্ট সাংবাদিক দৈনিক জালালাবাদের বর্তমান নির্বাহী সম্পাদক আবদুল কাদের তাপাদারের সাথে কবি ইশরাক জাহান জেলী শুরু হয় যুগল জীবনের পথচলা। স্বামীর বাড়ি মৌলভীবাজার জেলার বড়লেখা পৌরসভাধীন গাজিটেকা (তাপাদার বাড়ি) গ্রামে।

কবি ইশরাক জাহান জেলী বিয়ের পরও স্বামী সংসার সন্তানদের গুরুদায়িত্ব পালনের পাশাপাশি সাহিত্য চর্চা ও পড়াশোনা চালিয়ে গেছেন অসম্ভব ধৈর্যশীলতার সাথে।
তিনি বিয়ের পর সিলেট সরকারী মহিলা কলেজ থেকে ইসলামের ইতিহাস ও সং®কৃতিতে দ্বিতীয় বিভাগে অনার্স ও সিলেট এমসি বিশ্ববিদ্যালয় কলেজ থেকে ২০১২ সালে দ্বিতীয় বিভাগে মাস্টার্স ডিগ্রী লাভ করেন। তিনি একজন নিবন্ধনপ্রাপ্ত প্রভাষক।

কবি ইশরাক জাহান জেলী দু’সন্তানের জননী। ছেলে তাপাদার নাহিয়ান মুরসালীন। সে তৃতীয় শ্রেণীতে পড়ে। মেয়ে তাপাদার জান্নাতুল জাহেরা।
কবি ইশরাক জাহান জেলী’র কবিতার বই শিগগিরই প্রকাশ পাবে বলে তিনি আশাবাদী।

সিলেটের প্রথম অনলাইন দৈনিক সিলেট এক্সপ্রেস ডট কম-এর পক্ষ থেকে কবি ইশরাক জাহান জেলী’র একটি সাক্ষাতকার গ্রহণ করা হয়। ৩১ অক্টোবর ২০১৪ সিলেট নগরীর জালালাবাদ এলাকায় তার বাসায় সাক্ষাতকারটি গ্রহণ করেন সিলেট এক্সপ্রেস-এর স্টাফ রিপোর্টার তাসলিমা খানম বীথি এবং আলোকচিত্রী হিসেবে সাথে ছিলেন সিলেট এক্সপ্রেসের রির্পোটার মাহমুদ পারভেজ।

বীথি: কবে থেকে লেখালেখি শুরু করেছেন?
জেলী: ১৯৯৬ সাল থেকে লেখালেখি শুরু করি। তখন আমি ৬ষ্ট শ্রেণীর ছাত্রী ছিলাম।

বীথি: প্রথম প্রকাশিত লেখা কী ছিলো?
জেলী: আমার প্রথম লেখা বের হয় খরিদিচর সিনিয়র মাদ্রাসা ছাত্র সংসদ এর দেয়ালিকায়। সম্ভবত সেটা ১৯৯৮ সালে তখন আমি ক্লাস এইটের ছাত্রী ছিলাম। ২০০০ সালে ছাতক সাহিত্য সাংস্কৃতিক সংসদ এর উদ্যোগে প্রকাশিত ‘প্রয়াস’ এ আমার প্রথম লেখা ‘জন্মভূমি’ কবিতা প্রকাশিত হয়।

বীথি: তখন অনুভূতি কেমন ছিলো?
জেলী: প্রথম লেখা প্রকাশের পর একটু বেশিই আনন্দ উদ্দীপনা কাজ করে। যে আনন্দ ভাষা থেকে ভাষান্তর করে আমার আবেগ উচ্ছাস। আজও আমি যখন কোন লেখা লেখি, তখন এর অনুভূতি হয় একরকম আর তা প্রকাশের পর ভিন্ন আমেজে ভিন্ন আবেগ অনুভূতির প্রকাশ পায়।

বীথি: লেখালেখিতে কে বেশি উৎসাহ দিয়েছেন?
জেলী: আমার বাবা আর আমার গ্রামে খরিদিচর সিনিয়র আলীম মাদ্রাসার সিনিয়র শিক্ষক মাওলানা জুবায়ের আহমদ (খুরসি) ও মাওলানা আফতাব উদ্দিন।

বীথি: কার বই বেশি পড়া হয়?
জেলী: কবি আল মাহমুদ এর বই বেশি পড়া হয়।

বীথি: আপনি কী ভাবতেন কবি হবেন?
জেলী: কবি বলতে যা বুঝায় তা আমি এখনো হয়ে উঠিনি।

বীথি: কোন বিষয় নিয়ে লিখতে স্বাচ্ছন্দ্য বোধ করেন?
জেলী: কবিতা, প্রবন্ধ ও ফিচার ধর্মী লেখা।

বীথি: কবিতা বলতে কী বুঝেন?
জেলী: কবিতা হচ্ছে মনের খোরাক। মানব মনের আবেগ, অনুভূতি শৈল্পিক বহি:প্রকাশ। সবশেষে আমার কবিতার ভাষায়:- কবিতা মায়ের মমতায় শিশুর উচ্ছাস, বারহাত শাড়ি পড়ার নিখুত আঁটুনি গাঁথুনি।

বীথি: কিসের তাড়নায় কবিতা লিখতে বাধ্য করে?
জেলী ঃ আনন্দ, বেদনা ও বিবেকের তাড়নায় অনেকটা কবিতা লিখতে উদ্ধুদ্ধ করে।

বীথি: কবিতায় প্রেম কতটা জরুরী?
জেলী : আমরা অনেকেই মনে করি তরুণ-তরুনীর প্রেমটাই মনে হয় কবিতার প্রেম। আসলে তা নয়। কবিতায় প্রেম আছে, কবিতায় প্রেম থাকতেই হয়। মানব প্রেম, স্রষ্টার প্রেম, দেশপ্রেম, জীবে প্রেম, প্রকৃতির প্রেম এসব কবিতার মৌলিক বিষয় বলে আমি মনে করি।

বীথি: আপনার কবিতার মধ্যে প্রেম কতটুকু আছে?
জেলী: আমার লেখার মধ্য স্বপ্ন-আশা, আনন্দ-বেদনা, সমাজ ও প্রকৃতির পাশাপাশি প্রেম-ভালোবাসাও রয়েছে।

বীথি: লেখালেখির জন্য কোন সময়টা বেছে নেন?
জেলী: লেখালেখির ক্ষেত্রে আলাদা কোন সময় থাকেনা। তবে গভীর রাতটাকেই আমার জীবন্ত লেখার সময় হিসেবে বেছে নিয়েছি।

বীথি: প্রিয়জনকে নিয়ে কোন কবিতা লিখেছেন কী?
জেলী: প্রিয়জনকে নিয়ে লিখা আমার অনেক কবিতা রয়েছে যেমন....এখনো রঙ্গিন স্বপ্ন বুনি / ভালোবাসা কখন ফিরবে তুমি?

বীথি: যে স্বপ্ন ঘুমাতে দেয়না?
জেলী: সন্তানদের জীবনে সুপ্রতিষ্ঠিত করার বাসনা ও স্বপ্ন প্রতিনিয়ত আমাকে তাড়িয়ে বেড়ায়।

বীথি : আপনার সাংগঠনিক জীবন সম্পর্কে কিছু বলুন?
জেলী: সাংগঠনিক জীবন সাহিত্য সংস্কৃতির বিকাশে ইতিবাচক ভূমিকা পালন করে। সাহিত্যচর্চার পাশাপাশি একসময় বিভিন্ন সাংগঠনিক প্রতিষ্ঠানের সাথে জড়িয়ে পড়ি। ২০০৩ সালে খরিদিচর সমাজ কল্যাণ সংস্থার মহিলা সম্পাদক হিসেবে সাংগঠনিক অভিযাত্রা শুরু। ২০০৪ সালে মাদ্রাসা ও কলেজ পড়–য়া ছাত্রদের নিয়ে নিজেদের সংগ্রহে থাকা বই নিয়ে ‘দর্পন সাহিত্য সংসদ’ নামে একটি পাঠাগার প্রতিষ্ঠিত হয়। আমি ছিলাম এর প্রতিষ্ঠাতা সভাপতি। এই সংগঠনের অনেকেই আজ জীবন জীবিকার সন্ধানে বিদেশ ও দেশে বিভিন্ন জায়গা চলে যাওয়ায় সেটি এখন বিলুপ্ত।
সিলেটে মহিলা লেখকদের ঐতিহ্যবাহী সাহিত্য সংগঠন ‘সিলেট লেখিকা সংঘে’র সদস্য হই ২০০০ সালের দিকে। বর্তমানে আমি এ সংগঠনের সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছি। একই সাথে আন্তর্জাতিক সাহিত্য সংগঠন ‘নন্দিনী সাহিত্য ও পাঠচক্র’-এর সক্রিয় সদস্য হিসেবে ওতোপ্রতোভাবে আজো জড়িয়ে আছি। সিলেটের প্রাচীনতম সাহিত্য সংগঠন কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সক্রিয় একজন জীবন সদস্য। দৈনিক নয়া দিগন্তের ‘প্রিয়জন’ এর সাথে আমার সাংগঠনিক সংশ্লিষ্ঠতা রয়েছে। ‘প্রিয়জন’ সেরা লেখক ২০১১ এর লেখকদের তালিকায় আমিও ছিলাম একজন।

বীথি: লেখালেখির সাংগঠনিক ক্ষেত্রে কারো সহযোগিতার কথা মনে পড়ে কী?
জেলী: লেখালেখির সাংগঠনিক ক্ষেত্রে এগিয়ে যাওয়ার বেলায় অনেকেরই সাহায্য সহযোগিতা পেয়েছি। স্বামীর প্রেরণা, উৎসাহ, সহনশীলতা ও উদারতা ছিল সবসময়। কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ ও সিলেট লেখিকা সংঘ সহ বিভিন্ন সাংগঠনিক পথ পরিক্রমায় আমার এগিয়ে যাওয়ার ক্ষেত্রে যাদের ভূমিকা অনন্য কবি রাগিব হোসেন, প্রাবন্ধিক ও গবেষক আবদুল হামিদ মানিক, কবি লাভলী চৌধুরী, কবি মুকুল চৌধুরী, কবি মাহবুবা সামসুদ, কবি সালমা বখত চৌধুরী, গল্পকার সেলিম আউয়াল, কবি আব্দুল মুকিত অপি, কবি সুফিয়া জমির ডেইজী, কবি মুহিত চৌধুরী, কবি বাসিত ইবনে হাবীব, কবি নাজমুল আনসারী এবং তরুণ কবি মামুন হোসেন বিলাল। তবে সিলেটে সাংগঠনিক ক্ষেত্রে সংশ্লিষ্টতায় যিনি অগ্রণী ভূমিকা পালন করেছেন তিনি হলেন পুস্তক ব্যবসায়ী জিন্দাবাজারের রহমানিয়া বইয়ের স্বত্ত¡াধিকারী মাওলানা আবদুল আলিম।

বীথি: এ পর্যন্ত কী কী পুরষ্কার পেয়েছেন?
জেলী: পুরষ্কার পাওয়ার আনন্দ সবার কাছেই মধুর। স্মৃতি। ছোটবেলা থেকেই প্রতিযোগিতার কথা শুনলে আমি তাতে অংশগ্রহনের জন্য ব্যতিব্যস্ত হয়ে উঠতাম। গ্রাম থেকে অনেক দূরে গিয়েও প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছি। উপস্থিত বক্তৃতা, দেশাত্মবোধক গান, কেরাত, হামদ-নাত প্রতিযোগিতায় অংশ নিয়ে অনেকবার পুরষ্কার পেয়েছি। জীবনের প্রথম পুরষ্কারটি ছিল বই। ২০০০ সালে ছাতক উপজেলা পর্যায়ে জাতীয় শিক্ষা সপ্তাহে কবিতা আবৃত্তিতে কলেজ পর্যায়ে শ্রেষ্ঠ স্থান অর্জন করা ছাড়াও সিলেট সরকারী মহিলা কলেজের বার্ষিক মিলাদ উপলক্ষ্যে প্রতিযোগিতায় পুরস্কৃত হই। নিভৃত পল্লী এলাকা থেকে একজন মেয়ে হিসেবে এসব প্রতিযোগিতায় অংশগ্রহনে পাড়া প্রতিবেশী আড়চোখে দেখলেও পুরষ্কার পাওয়ার পর বাবা-মায়ের মতো আনন্দিত হতেন তারাও। ২০১১ সালে কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের (কেমুসাস) তরুণ সাহিত্য পুরষ্কার (কবিতা) পুরষ্কারটি আমার সাহিত্য চর্চায় ব্যাপকভাবে উৎসাহ ও অনুপ্রেরণা জুগিয়েছে।

বীথি: লেখালেখি বা সাহিত্যচর্চা করতে গিয়ে কোন সমস্যায় সম্মুখিন হয়েছেন কী?
জেলী: মেয়েদের সাহিত্যচর্চায় স্বাভাবিক কারনেই নানা প্রতিবন্ধকতা লেগে থাকে। আমার বেলায়ও তার ব্যতিক্রম ঘটেনি। বিয়ের আগে কোন সাহিত্য আসর বা অনুষ্ঠানে যোগ দিতে অনেক কাঠখড় পোহাতে হতো। বাবা মা একা বের হতে দিতেন না। কাউকে সাথে নিয়ে বের হতে হতো। তবে বিয়ের পর স্বামী সাংবাদিক ও সাহিত্যিক হওয়ায় বাধার পরিবর্তে বরং অনুপ্রেরণাই পেয়েছি। তবে সন্তানদের সময় দিতে গিয়ে আমাকে সাহিত্যের অনেক প্রাপ্তি থেকে বঞ্চিত হতে হয়েছে।

বীথি: লেখালেখির ক্ষেত্রে আপনার স্বামীর ভূমিকা কেমন?
জেলী: বিয়ের পর আমার লেখালেখিতে তিনি প্রেরণাদায়ক হিসেবে কাজ করেছেন। রাত বিরাতে লেখার টেবিলে বসে থাকলেও তাকে রাগতে দেখিনি। অনেক সময় সাহিত্যের কোন অনুষ্ঠানে অংশগ্রহনের জন্য তিনি সন্তানদের আগলে রাখতেন পরম মমতায়। বিশেষ করে কেমুসাসের সাহিত্য আসরে গেলে বেশ রাত হয়ে যেতো। সেটি সম্ভব হয়ে
উঠেছে তাঁর ধৈর্য্যশীলতার জন্য।

বীথি: কাকে বেশি মিস করেন?
জেলী: যুক্তরাজ্য প্রবাসী আমার একমাত্র ভাই মিসবাহ উদ্দীন মিলাদ যার সাথে কেটেছে আমার বাল্য, কৈশোর স্মৃতিময় দিনগুলো। আরো একজনকে প্রতিনিয়ত খুব মিস করি পাশের বাড়ির আমার ফুফাত বোন আসমা খাঁন। বয়সে আমার বড় হলেও সে ছিল আমার খেলার সাথী, পড়ার সাথী, বন্ধুত্বপূর্ণ সম্পর্কের এক অনুপম দৃষ্টান্ত। কত রাত, হাসি তামাশা, আর গল্প করতে করতে যে ফযরের আযান হয়েছে। চড়–ই পাখির কিচির মিচির করা আর মোরগের ডাক হয়েছে স্বচ্ছ প্রভাতে। জীবনের উলেøখযোগ্য সেই প্রহরগুলোর কথা মনে পড়লে রাত বিরাতে আজও সজল হয়ে উঠে দুচোখ।

বীথি: আপনার শখ কী?
জেলী: রান্না করা, বাগান করা ও ভ্রমন করা।

বীথি: কী অপছন্দ করেন?
জেলী: কারো অগোচরে কথা বলা ও মিথ্যা বলা।

বীথি: কী করতে ভালোবাসেন?
জেলী: মানবসেবা ও সামাজিক কর্মকান্ড নিজেকে
নিয়োজিত রাখা।

বীথি: জীবনের কোন অপরিপূর্ণতা আছে কী?
জেলী: হ্যাঁ। বায়তুল্লাহ শরীফ ও মদিনা মুনাওয়ারা জিয়ারত করা।

বীথি: সবচেয়ে আনন্দঘন মূহুর্ত?
জেলী: এ অনিন্দ্য নন্দনে আগত আমার সোনালী সংসারের বহমান আনন্দের বাড়তি উন্মীলন আমার দু’সন্তানের আবেগময় জন্মক্ষণ।

বীথি: অবসরে কী করতে ভালো লাগে?
জেলী: অবসরে প্রিয় লেখকদের লেখা পড়তে আর গান শুনতে ভালোলাগে।

একনজরে কবি ইশরাজ জাহান জেলী’র প্রিয় ও অপ্রিয়।
প্রিয় ব্যক্তিত্ব: হযরত মুহাম্মদ মোস্তফা (সা:)।
প্রিয় লেখক: কাজী নজরুল ইসলাম, জীবনানন্দ দাশ, আল মাহমুদ, ফররুখ আহমেদ ও সুফিয়া কামাল।
প্রিয় খাবার: গরুর মাংস ভুনা, ইলিশ মাছ, চিংড়ি আর যেকোন ধরনের ভর্তা।
প্রিয় রঙ: নীল।
প্রিয় ফুল: রজনীগন্ধ, বেলী।
প্রিয় পোশাক: শাড়ি।
বীথি: আপনাকে সিলেট এক্সপ্রেস এর পক্ষ থেকে ধন্যবাদ।
জেলী: তোমাকেও সিলেট এক্সপ্রেসকে আমার আন্তরিক ধন্যবাদ।




SylhetSyfdia.com SylhetSyfdia.com

SylhetSyfdia.com

.: 17 February 2018 : :. (4462 বার পঠিত)
রুটিন পরিবর্তনের দাবীতে এইচএসসি পরীক্ষার্থীদের মানববন্ধন
SylhetSyfdia.com

মো. আব্দুল বাছিত: এইচ. এস. সি পরীক্ষা ২০১৮-এর রুটিন পরিবর্তনের দাবীতে সমগ্র বাংলাদেশের ন্যায় সিলেটের বিভিন্ন কলেজের শিক্ষার্থীদের উদ্যোগে এক মানববন্ধন কর্মসূচীর আয়োজন করা হয়। শনিবার সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে অনুষ্ঠিত মানববন্ধন কর্মসূচীতে সিলেটের বিভিন্ন কলেজের এইচএস ...Details...


.: 17 February 2018 : :. (66 বার পঠিত)
বঙ্গবীর ওসমানীর জন্ম ও মৃত্যূবার্ষিকী উদযাপন পরিষদ আলোচনা সভায় সার্টিফিকেট বিতরন

সিলেট এক্সপ্রেস ডেস্ক: মহান মুক্তিযোদ্ধের সর্বাধিনায়ক বঙ্গবীর জেনারেল এম এ জি ওসমানীর ৩৪তম মৃত্যূ বার্ষিকী উপলক্ষ্যে নগরীর চৌহাট্টাস্থ সিলেট কেন্দ্রীয় শহীদমিনারে বঙ্গবীর ওসমানীর জন্ম ও মৃত্যূবার্ষিকী উদযাপন পরিষদ জাতীয় কমিটির উদ্যোগে আলোচনা সভা ও চিত্রাংকন প্রতিযোগীতার প ...Details...


.: 17 February 2018 : :. (81 বার পঠিত)
দুবাই কেয়ারের বিশেষ র‍্যালিতে বাংলাদেশ
SylhetSyfdia.com

আব্দুল্লাহ আল শাহীন, শারজাহ, ইউএই : বাংলাদেশসহ বিশ্বের ৫৩টি দেশের সুবিধা বঞ্চিত স্কুল পড়ুয়া শিশুদের সাহায্যার্থে প্রতি বছরের মতো এবারও ‘ওয়াক ফর এডুকেশন’ নামে বিশেষ র‌্যালির আয়োজন করে আন্তর্জাতিক সামাজিক সংগঠন দুবাই কেয়ারস। ১৬ ফেব্রুয়ারি শুক্রবার স্থানীয় সময় সকাল ৮ টায় দুবাইস ...Details...


.: 15 February 2018 : :. (376 বার পঠিত)
সাহিত্যের রস
SylhetSyfdia.com

মো: পারভেজ আহমেদ: সাহিত্যের মাঝে আমরা যে বিষয়টা খুঁজি তা হলো__রসস্বাদন। আর রসদান করাই সাহিত্য ও সাহিত্যিকের উদ্দেশ্য। নদী চলতে চলতে প্রসারিত হতে থাকে, তেমনি সাহিত্যও চলতে চলতে একজনের মনের মাধুরী মিশ্রিত রস-বাণী বিশ্বময় ব্যাপ্তি লাভ করে। এটা অন্তরের, জীবন-গভীরের গোপন কথা। মুখের ভাষ ...Details...


.: 15 February 2018 : :. (254 বার পঠিত)
সিলেটে এসেই মাজার জিয়ারত করলেন রাষ্ট্রপতি
SylhetSyfdia.com

সিলেট এক্সপ্রেস ডেস্ক: সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তনকে ঘিরে ক্যাম্পাসে বিরাজ করছে উৎসবের আমেজ। এতে যোগ দিতে দুপুরে সিলেট এসেছেন রাষ্ট্রপতি অ্যাডভোকেট মো. আবদুল হামিদ। তার আগমন উপলক্ষে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উৎসবে পেয়েছে ভিন্নমাত্রা। রাষ্ট্রপত ...Details...


.: 15 February 2018 : :. (511 বার পঠিত)
ব্যাংক ক্লাবের বার্ষিক সাহিত্য-সংগীত প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান
SylhetSyfdia.com

মো. আব্দুল বাছিত: বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক মো. সাজ্জাদ হোসেন বলেছেন, সাহিত্য আমাদের মূল্যবোধকে জাগিয়ে তুলে, সংস্কৃতি মনকে পরিশীলিত করে। সত্যিকার মানুষ হওয়ার জন্য সুস্থ সাহিত্য-সংস্কৃতি চর্চা করতে হবে। বাংলাদেশ ব্যাংক ক্লাব, সিলেট-এর উদ্যোগে বার্ষিক দুদিন ব্যাপী সাহিত্য, ...Details...


.: 15 February 2018 : :. (411 বার পঠিত)
রক্তের সন্ধানে রক্ত যোদ্ধা গ্রুফ অব বাংলাদেশ এর উদ্দ্যেগে অসহায় ও সুবিধা বঞ্চিত শিশুদের নিয়ে ভালবাসা দিবস উদযাপন
SylhetSyfdia.com

এমরান ফয়সল: ১৪ ফেব্রুয়ারি দুপুর ১২টা দিকে রেলষ্টেশন দক্ষিন সুরমায় ইচ্ছাপূরন পাঠশালায় অনুষ্টিত হয়। তানভির হাসান রাহিন‘র সভাপতিত্বে ও মোঃ রাসেল মিয়ার পরিচালনায়, প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ব্রিটিস থ্যারাফিষ্ট ও বিশিষ্ঠ সমাজ সেবক ক্যাথলিন, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলে ...Details...


.: 15 February 2018 : :. (63 বার পঠিত)
সিকৃবির সমাবর্তনকে ঘিরে ক্যাম্পাসে বিরাজ করছে উৎসবের আমেজ

সিলেট এক্সপ্রেস ডেস্ক: সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন আজ বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে। সমাবর্তনকে ঘিরে ক্যাম্পাসে বিরাজ করছে উৎসবের আমেজ। এতে যোগ দিতে দুপুরে সিলেট আসছেন রাষ্ট্রপতি অ্যাডভোকেট মো. আবদুল হামিদ। তার আগমন উপলক্ষে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদে ...Details...


.: 15 February 2018 : :. (78 বার পঠিত)
সিলেটে শীর্ষ ৪ আসামিকে বাদ দিয়ে সাংবাদিক নির্যাতন মামলার চার্জশীট

সিলেট এক্সপ্রেস ডেস্ক: সিলেটে আদালত প্রাঙ্গনে দুই সাংবাদিককে নির্যাতনের ঘটনায় অভিযুক্ত রাজাকারপুত্র, আওয়ামীলীগ নেতা, পাথর খেকো ও হত্যা মামলার আসামি লিয়াকত আলীসহ তার তিন সহযোগীকে বাদ দিয়ে চার্জশীট দাখিল হয়েছে। বাদির বক্তব্য না নিয়ে যথাযথ তদন্ত ছাড়াই গোপনে দফারফার মাধ্যমে এই চা ...Details...


.: 14 February 2018 : :. (297 বার পঠিত)
একুশে বইমেলা পাওয়া যাবে তরুণ লেখক মাহবুব এ রহমানের বই ‘মুমু ও তার ফুলপরি বন্ধুরা’
SylhetSyfdia.com

সিলেট এক্সপ্রেস ডেস্ক: অমর একুশে বইমেলা উপলক্ষে প্রকাশিত হয়েছে মাহবুব এ রহমানের শিশুতোষ গল্পের বই ‘মুমু ও তার ফুলপরি বন্ধুরা’। চারটি ভিন্ন স্বাদের গল্প নিয়ে সাজানো হয়েছে বইটি। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত লেখক মাহবুব এ রহমানের গ্রামের বাড়ি সিলেটের কানাইঘাটে। এটি তাঁর ...Details...


.: 13 February 2018 : :. (663 বার পঠিত)
দেশের কল্যাণের জন্য সংস্কারপন্থী চিন্তাভাবনা করা বুদ্ধিবৃত্তিক কাজ --- প্রফেসর আজিজুর রহমান লস্কর
SylhetSyfdia.com

মো. আব্দুল বাছিত: বিশিষ্ট শিক্ষাবিদ-উদ্ভিদবিজ্ঞানী প্রফেসর আজিজুর রহমান লস্কর বলেছেন, সংস্কারপন্থী চিন্তাভাবনা দেশের জন্য অত্যন্ত কল্যাণকর। দেশের সামগ্রিক অবস্থার পর্যবেক্ষণ করা এবং সমাজের অন্যায়-অবিচার তুলে ধরা বুদ্ধিবৃত্তিক নেতৃত্বের কাজ। এ ক্ষেত্রে গোলাম সাদত জুয়েল-এর ল ...Details...


.: 13 February 2018 : :. (987 বার পঠিত)
কবি মোহিবুর রহমান মোহাম্মদ ছিলেন জীবনঘনিষ্ট বাস্তববাদী লেখক
SylhetSyfdia.com

তাসলিমা খানম বীথি: কবি গীতিকার মোহিবুর রহমান মোহাম্মদ ছিলেন একজন জীবনঘনিষ্ট বাস্তববাদী লেখক। তার প্রতিটি লেখায় মানুষের প্রতি প্রেম-ভালোবাসা ফুটে উঠেছে। একইভাবে সমাজের অন্যায়-অবিচারের প্রতিবাদেও তিনি বলিষ্ট উচ্চারণ করেছেন তার কবিতায়। শুধু কাব্যজীবনে নয়, শিক্ষকতা জীবনেও তিনি ...Details...


.: 13 February 2018 : :. (138 বার পঠিত)
প্রথম আলো বন্ধুসভা বইমেলায় সবচে আলোচিত বই হলো ‘বাবা’
SylhetSyfdia.com

নিজস্ব প্রতিবেদক: বাবাই ও বাবাই, তুমি জানো আমার দল খালি হয়ে গেছে। তুমি জানো, এখন আমাকে কেউ ভালোবাসে না। তুমিই আমার একমাত্র পার্টনার। তুমি সব সময় আমার সাথে থাকিও। আমার বাবা ছাড়া আমার কেউ নাই। আজকে আমার বাবার মৃত্যু বার্ষিকী। আজকে আমার মন খুব খারাপ। বাবাকে বার বার মনে পড়ছে। বাবাকে কেন ...Details...


.: 12 February 2018 : :. (234 বার পঠিত)
বাংলাদেশ ব্যাংক ক্লাব দ্বৈত ব্যাডমিন্টন প্রতিযোগিতা সম্পন্ন
SylhetSyfdia.com

সিলেট এক্সপ্রেস ডেস্ক: বাংলাদেশ ব্যাংক ক্লাব সিলেট এর বার্ষিক দ্বৈত ব্যাডমিন্টন প্রতিযোগিতায় জাবেদ আহমদ-সুব্রত দত্ত জুটি অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে। গত রোববার রাতে প্রতিযোগিতার ফাইনালে জাবেদ-সুব্রত জুটি ২১-১৯ ও ২১-১৬ পয়েন্টে সিতাংশু শেখর রায়-রনি দে জুটিকে পরা ...Details...


.: 12 February 2018 : :. (406 বার পঠিত)
খালেদা জিয়াকে মুক্তি দিন আন্দোলনের হুমকি
SylhetSyfdia.com

নিজস্ব প্রতিবেদক: জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার সাজার প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সিলেটে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা। সোমবার দুপুরে সিলেট কেন্দ্রীয় শহীদ মি ...Details...


.: 11 February 2018 : :. (169 বার পঠিত)
‘সভ্যতার ইতিহাস’ ও ‘সিলেটের তাম্রশাসন’ গ্রন্থদ্বয়ের পাঠ-উন্মোচন অনুষ্ঠান
SylhetSyfdia.com

সিলেট এক্সপ্রেস ডেস্ক:বরেণ্য লেখক ও ইতিহাসবিদ হিমাদ্রী দাশ পুরকায়স্থ’র ‘সভ্যতার ইতিহাস’ ও ‘সিলেটের তাম্রশাসন’ গ্রন্থদ্বয়ের পাঠ-উন্মোচন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। ১১ ফেব্রুয়ারি রবিবার সন্ধ্যা ৬ টায় সিলেট কেন্দ্রিয় মিনার পাদদেশে মহান একুশে ফেব্রুয়ারি উপলক্ষে প্রথম আলো বন্ধুসভ ...Details...


.: 11 February 2018 : :. (487 বার পঠিত)
লেখক লেখিকাদের মূল্যায়ন হলে জাতির মূল্যায়ন হবে ---প্রফেসর আজিজুর রহমান লস্কর
SylhetSyfdia.com

সিলেট এক্সপ্রেস ডেস্ক:বিশিষ্ট শিক্ষাবিদ প্রকৃতি বিজ্ঞানী প্রফেসর আজিজুর রহমান লস্কর বলেছেন, লেখক লেখিকাদের মূল্যায়ন হলে জাতির মূল্যায়ন হবে। কারণ জাতির পথনির্দেশ এই লেখকরাই করে থাকেন। বিদূষী নারীদ্বয় মন, চেতনা ও বিশ্বাসের উন্নতি সাধনের জন্য তাঁরা গল্প, কবিতায় সত্যপথ রচনা করেছে ...Details...


.: 11 February 2018 : নারী অঙ্গন :. (929 বার পঠিত)
৮৭ বছর বয়েসি এক মায়ের কথা
SylhetSyfdia.com

তাসলিমা খানম বীথি: ১. সেদিন ছিলো বৃহস্পতিবার। অফিসের কাজে যখন প্রচন্ড ব্যস্ত তখন চাচার কল। রিসিভ করতেই তিনি কাঁদতে লাগলেন। কাঁদছেন তো কাঁদছেনি। চাচার কান্না শুনে বুঝতে পারি তার মা হয় তো আর বেঁচে নেই। কারন তিনি আমাকে বলেছিলেন তার আম্মা খুবই অসুস্থ। তবুও চাচাকে বলি কাঁদছেন কেন? কী হয় ...Details...


.: 10 February 2018 : :. (200 বার পঠিত)
দক্ষিণ সুরমা উপজেলা বিএনপির বিশাল প্রতিবাদ মিছিল---আলী আহমদ
SylhetSyfdia.com

সিলেট এক্সপ্রেস ডেস্ক: সিলেট জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আহমদ বলেছেন, আওয়ামী অবৈধ সরকার বন্দুকের জোরে ক্ষমতা দখল করে দেশের গণতন্ত্রকে ক্ষত-বিক্ষত করে দিয়েছে। একটি ষড়যন্ত্রমুলক মামলার প্রহসনের রায়ে গণতন্ত্রের ফিনিক্স পাখি তিন বারের সাবেক সফল প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খ ...Details...


.: 10 February 2018 : :. (167 বার পঠিত)
সিলেটে মিনিসো’র যাত্রা শুরু
SylhetSyfdia.com

সিলেট এক্সপ্রেস ডেস্ক: নগরীর পূর্ব জিন্দাবাজারে আনুষ্ঠানিকভাবে যাত্রা করলো সুপরিচিত জাপানি লাইফস্টাইল ব্র্যান্ড শপ মিনিসো। শনিবার বিকালে করিম টাওয়ারের দ্বিতীয় তলায় সিলেটের প্রথম মিনিসো ফ্লাগশিপ স্টোরের উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থাপনা করেন জনপ্রিয় অভিনেত্রী ন ...Details...


:Next::..
Space for Advertisement
সপ্তাহের আলোচিত খবর

.: 2 days ago : :.
রুটিন পরিবর্তনের দাবীতে এইচএসসি পরীক্ষার্থীদের মানববন্ধন (4462 বার পঠিত)
SylhetExpress.com

মো. আব্দুল বাছিত: এইচ. এস. সি পরীক্ষা ২০১৮-এর রুটিন পরিবর্তনের দাবীতে সমগ্র বাংলাদেশের ন্যায় সিলে ...Details...


.: 2 days ago : :.
সিলেট রেড ক্রিসেন্ট নার্সিং ইনস্টিটিউটের ২০১৭-১৮ বর্ষের শিক্ষার্থীদের নবীনবরণ (352 বার পঠিত)
SylhetExpress.com

মো. আব্দুল বাছিত: বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি, সিলেট ইউনিট-এর ভাইস চেয়ারম্যান মনসুজ্জামান চৌ ...Details...


.: 2 days ago : :.
বর্ণাঢ্য আয়োজনে আগামী সেপ্টেম্বরে পালন হবে বঙ্গবীর ওসমানীর শততম জন্মবার্ষিকী (330 বার পঠিত)
SylhetExpress.com

সিলেট এক্সপ্রেস ডেস্ক: বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মিসবাহ উ ...Details...


.: 2 days ago : :.
বেলাল হত্যাকারীদের ফাঁসির দাবীতে বিক্ষোভে উত্তাল নগরীর ভাতালিয়া (259 বার পঠিত)
SylhetExpress.com

সিলেট নগরীর ভাতালিয়া জায়গা সংক্রান্ত বিরোধের জের ধরে সংঘর্ষে নিহত আব্দুল কাদির বেলাল‘র হত্যাকার ...Details...


.: 2 days ago : :.
পুরুষ সেজে দুটো বিয়ে (259 বার পঠিত)
SylhetExpress.com

অভিযোগটা ছিল: পণের জন্য স্ত্রীর ওপরে অত্যাচার করছে স্বামী। ভারতের নানা থানায় এধরণের অভিযোগ অনেক ...Details...




সংবাদ শিরোনাম
o বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিজেকে একটি জায়গায়ই আটকে রাখেননি তিনি তাঁর সৃষ্টিশীলতার আলো ছড়িয়েছেন সব ক্ষেত্রে

o শিক্ষা অর্জনের পাশাপাশি শিক্ষার্থীদের নৈতিক শিক্ষায় জ্ঞান অর্জন করতে হবে ...... মোঃ আজম খান।

o আন্তর্জাতিক সম্মাননা পেলেন ড. মির শাহ আলম

o হাওলাদারপাড়া সমাজকল্যাণ যুব সংঘের কমিটি অনুমোদন

o ‘ভূমিকম্প সহনশীল নকশায় উচ্চ শক্তিশালী রড ব্যবহার’ শীর্ষক সেমিনার

o বৃটেনে আবুল কালাম আজাদ ছোটন এর জীবন ও কর্ম নিয়ে প্রকাশিত গ্রন্থ প্রকাশনা অনুষ্ঠিত

o শ্রীরামকৃষ্ণ দেবের ১৮৩তম আবির্ভাব তিথি ও বার্ষিক উৎসব

o স্বামীর চাকুর কোপে প্রাণ গেল স্ত্রীর

o স্পোর্টস একাডেমী মোগলগাঁও ইউনিয়নের জার্সি উন্মোচন

o রুটিন পরিবর্তনের দাবীতে এইচএসসি পরীক্ষার্থীদের মানববন্ধন

o বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে ছাতকে বিএনপি’র গণস্বাক্ষর কর্মসুচি

o সিলেট রেড ক্রিসেন্ট নার্সিং ইনস্টিটিউটের ২০১৭-১৮ বর্ষের শিক্ষার্থীদের নবীনবরণ

o আবুল হাসানাতের মায়ের ইনতেকালে সিলেট লেখক ফোরাম’র শোক

o পুরুষ সেজে দুটো বিয়ে

o মোহন কলেজ ছাত্রলীগের কমিটি গঠন সানি সভাপতি - লিমন সাধারণ সম্পাদক

o বেলাল হত্যাকারীদের ফাঁসির দাবীতে বিক্ষোভে উত্তাল নগরীর ভাতালিয়া

o খালেদা জিয়ার সুরস্থতা কামনায় মিফতাহ্ সিদ্দিকীর উদ্যোগে দোয়া মাহফিল

o বিএনপি’র গণস্বাক্ষর কর্মসূচি

o সিলেট বিভাগীয় স্টেডিয়ামে মিলবে টি২০ ম্যাচের টিকেট

o প্রয়াত কবি সুরাজ চৌধুরীঃআগাগোড়া একজন সুসাহিত্যিক




সিলেটে | আজ | কাল | পরশু |
পাঠকের মতামত
(পাঠকের মতামতের এর জন্য সিলেট এক্সপ্রেস ডট কম কর্তৃপক্ষ দায়ী নয়)


24 February 2016 তারিখে মিজান মোহাম্মদ সিলেট লিখেছেনঃ nice ...





18 December 2014 তারিখে Zameer Hussain jeddah (kingdom of saudi Arabia) লিখেছেনঃ All poems r very nice ...



4 November 2014 তারিখে anamul haq uposhohor লিখেছেনঃ im agree ...




পাঠকের আরো মতামত»
লেখালেখি

প্রয়াত কবি সুরাজ চৌধুরীঃআগাগোড়া একজন সুসাহিত্যিক

SylhetExpress.com
হারান কান্তি সেন: তাঁর সাথে আমার প্রথম কবে দেখা হয়েছিল তা এ মূহুর্তে ঠিক মনে করতে পারছি না।তবে তখন আমি স্কুলে পড়তাম।তিনি হলেন সদ্য প্রয়াত কবি,ছড়াকার,গীতিকবি সুরাজ চৌধুরী।পারিবারিক নাম সুবোধ রঞ্জন চৌধুরী।তবে আত্মীয়-পরিচিত মহলে সবাই তাঁকে শংকর ডাকলেও আমরা শংকরদা বলে ডাকতাম। পরবর …সম্পূর্ণ»

সাহিত্যের রস

SylhetExpress.com
মো: পারভেজ আহমেদ: সাহিত্যের মাঝে আমরা যে বিষয়টা খুঁজি তা হলো__রসস্বাদন। আর রসদান করাই সাহিত্য ও সাহিত্যিকের উদ্দেশ্য। নদী চলতে চলতে প্রসারিত হতে থাকে, তেমনি সাহিত্যও চলতে চলতে একজনের মনের মাধুরী মিশ্রিত রস-বাণী বিশ্বময় ব্যাপ্তি লাভ করে। এটা অন্তরের, জীবন-গভীরের গোপন কথা। মুখের ভাষ …সম্পূর্ণ»

অমর একুশে বইমেলা

SylhetExpress.com
মোহাম্মদ ইমাদ উদ্দীন:
বছর ঘুরে ফিরে এলো
প্রাণের মেলা অমর একুশে বইমেলা।
বাঙালি সংস্কৃতির এক অনবদ্য উৎসব
প্রাণের মেলা অমর একুশে বই মেলা।
ভাষা আন্দোলনের গৌরবের স্মৃতিকে
অস্লান করে রাখতেই এই অমর একুশ বই মেলা।
বইপ্রেমীদের আনাগোনায় মুখর হয়ে উঠে
প্রাণের মেলা এই অমর একুশে …সম্পূর্ণ»

নারী অঙ্গন

৮৭ বছর বয়েসি এক মায়ের কথা

SylhetExpress.com
তাসলিমা খানম বীথি: ১. সেদিন ছিলো বৃহস্পতিবার। অফিসের কাজে যখন প্রচন্ড ব্যস্ত তখন চাচার কল। রিসিভ করতেই তিনি কাঁদতে লাগলেন। কাঁদছেন তো কাঁদছেনি। চাচার কান্না শুনে বুঝতে পারি তার মা হয় তো আর বেঁচে নেই। কারন তিনি আমাকে বলেছিলেন তার আম্মা খুবই অসুস্থ। তবুও চাচাকে বলি কাঁদছেন কেন? কী হয় …সম্পূর্ণ»

শেয়ার বাজার

Stock Market Monitor

@ stocktime.tk




Bangla Font
free counters

www.SylhetExpress.com - First Online NEWS Paper in Sylhet, Bangladesh.

Editor: Abdul Baten Foisal Cell : 01711-334641 e-mail : news@SylhetExpress.com
Editorial Manager : Abdul Muhit Didar Cell : 01730-122051 e-mail : syfdianews@gmail.com
Photographer : Abdul Mumin Imran Cell : 01733083999 e-mail : news@sylhetexpress.com
Reporter : Mahmud Parvez Staff Reporter : Taslima Khanom Bithee

Designed and Developed by : A.S.H. Imranul Islam. e-mail : imranul.zyl@gmail.com

Best View on Internet Explore, Mozilla Firefox, Google Chrome
This site is owned by Sylhet Sifdia www.sylhetexpress.com
copyright © 2006-2013 SylhetExpress.com, All Rights Reserved