User Login | | নীতিমালা | 19 Jan 2018 : Sylhet, Bangladesh :
    সংবাদ : মঙ্গলচণ্ডী নিশিকান্ত মডেল উচ্চ বিদ্যালয়ের ১৩০ বছর পূর্তি ও পুনর্মিলনী অনুষ্ঠান  সংবাদ : মঙ্গলচণ্ডী নিশিকান্ত মডেল উচ্চ বিদ্যালয়ের ১৩০ বছর পূর্তি ও পুনর্মিলনী অনুষ্ঠান  সংবাদ : মিডল্যাণ্ড ব্যাংক লিমিটেড সিলেট শাখার উদ্বোধন  সংবাদ : 
শিক্ষার্থীদের মেধা ও মননকে কাজে লাগিয়ে
মানুষের সেবার মধ্যে দিয়ে এগিয়ে যেতে হবে   সংবাদ : কেমুসাসের আজ ৯৮২ তম সাহিত্য আসর   সংবাদ : লিডিং ইউনিভার্সিটিতে ‘লাইভ মাস্টার ক্লাস সেশন’ -এ টমি মিয়া  সংবাদ : ৪ নং পশ্চিম গৌরিপুর ইউনিয়ন ছাত্রদলের বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত  সংবাদ : এন জি এফ এফ স্কুলের স্বর্ণালী পাতায় পড়বে কি কালো দাগ?  সংবাদ : এন জি এফ এফ স্কুলের স্বর্ণালী পাতায় পড়বে কি কালো দাগ?  সংবাদ : ফখরুল ইসলাম ছিলেন একজন
প্রতিশ্রুতিশীল আলোকচিত্রশিল্পী  সংবাদ : সাংবাদিক গল্পকার সেলিম আউয়ালের ৫৫তম জন্মদিন পালন  সংবাদ : সাংবাদিক গল্পকার সেলিম আউয়ালের ৫৫তম জন্মদিন পালন  সংবাদ : সিকৃবির ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের 
ওরিয়েন্টেশন সম্পন্ন
  সংবাদ : চিত্রাঙ্কন প্রতিযোগিতায় 
সিলেটের সারাহ্ নাদিম আহমেদ প্রথম  সংবাদ :  কারাগারে হাজতির মৃত্যু
  সংবাদ : সিলেট প্রেসক্লাবে সংবাদ সম্মেলন  সংবাদ : কবি’র চোখে একফোটা জল  সংবাদ : পলিয়ার ওয়াহিদের ‘সময়গুলো ঘুমন্ত সিংহের’  সংবাদ : সিলেট নগরীতে গ্যাস সংকট: চরম জনদূর্ভোগ  সংবাদ : সিলেট নগরীতে গ্যাস সংকট: চরম জনদূর্ভোগ
sylhetexpress.com এর picture scroll bar এর code. এই কোড যেকোন website এ use করা যাবে।
| সিলেট | মৌলভীবাজার | হবিগঞ্জ | সুনামগঞ্জ | বিশ্ব | লেখালেখি | নারী অঙ্গন | ছবি গ্যালারী | রঙের বাড়ই ব্লগ |


.: 10 June 2015 : :. (2064 বার পঠিত)

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে ইসলামী দৃষ্টিকোণ


SylhetSyfdia.com

মুহাম্মদ মনজুর হোসেন খান :
দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতি বর্তমানে সাধারণ জনগণের প্রধান সমস্যা এবং সম্ববত ক্ষমতাসীন সরকারের ক্ষেত্রে এটি সবচেয়ে বেশি বিব্রতকর বিষয়ও। সরকার বিভিন্ন কলা কৌশল অবলম্ভনে কোন কাজ আসছেনা। কিন্তু সমস্যার কোন সমাধান হয়নি; বরং পরিস্থিতির ক্রমাবনতী হয়েছে। নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের বাজারমূল্য যে হারে বৃদ্ধি পেয়েছে তা ইতিমধ্যেই হালাল রোজগারকারী সীমিত আয়ে চলা সাধারণ জনগণের আয়ও থেকে অনেক অনেক উপরে উটে গেছে। এদিকে জাতীয় দৈনিকগুলোর রিপোর্টিং, বাজার বিশেষজ্ঞ ও অর্থনীতিবিদদের কলামগুলো পড়লে দেখা যায় যে, তারা প্রায় সকলেই এ বিষয়ে একমত যে, দ্রব্যমূল্যের বর্তমান পরিস্থিতি অস্বাভাবিক এবং কৃত্রিম। তাদের বক্তব্য হল, মুষ্টিমেয় কয়েকজন অসৎ ব্যবসায়ী সিন্ডিকেট করে বাজার নিয়ন্ত্রণ করছে এবং তাদের ইচ্ছামাফিক দাম নিচ্ছে ক্রেতাদের কাছ থেকে। এ প্রেÿাপটেই আজকের আলোচনায় দ্রব্যমূল্যের বিষয়টি উঠে এসেছে। এখানে খতিয়ে দেখা হবে বাজার পরিস্থিতি স্বাভাবিক রাখার ব্যাপারে ইসলাম কি কি ব্যবস্থা নিয়েছে এবং বিশ্বায়নের এ যুগেও সে বিষয়গুলো যথাযথ বাস্তবায়িত হলে কীভাবে এ সমস্যার সুষ্ঠু সমাধান হতে পারে।
প্রথমে আসা যাক বর্তমানে দ্রব্যমূল বৃদ্ধির বিষয়টি কে কীভাবে ব্যাখা প্রদান করে থাকে। দেখা যায় কোন কিছুর দাম অস্বাভাবিক বৃদ্ধি পেলে ব্যবসায়ীরা যে সকল অজুহাত দাঁড় করিয়ে থাকে তা হল (১) সরবরাহ কম (২) আন্তর্জাতিক বাজারে মূল্যবৃদ্ধি পেয়েছে ইত্যাদি
অন্যদিকে নিরপেক্ষ বিশেøষকদের মতে ব্যবসায়ীদের উলেøখিত অজুহাতগুলো অনেক ক্ষেত্রেই ঠুনকো এবং অবা¯Íব; বরং তারা নিজেরাই সিন্ডিকেট করে এভাবে মূল্যবৃদ্ধি ঘটিয়ে থাকে। স্টক থাকা সত্তে¡ও তারা কৃত্রিম সংকট সৃষ্টি করে বোঝাতে চায় যে, চাহিদার তুলনায় জোগান অনেক কম; তাই দাম বেড়েছে। এছাড়া দেশীয় মালামালের ক্ষেত্রে মধ্যস্বত্বভোগীরাও মূল্য বৃদ্ধির ক্ষেত্রে বড় ভূমিকা রেখে থাকে।
আবার সরকারের বাণিজ্যমন্ত্রণালয়ের দায়িত্বশীলগণ প্রথম প্রথম দাম নিয়ন্ত্রণের ব্যাপার অনেক গরম গরম কথা বলে থাকেন; কৃত্রিম সংকট সৃষ্টিকারী ও সিন্ডিকেট ঘটনকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের কথা জোর দিয়ে বলে থাকেন; কিন্তু অল্প কিছুদিনের মধ্যেই তাদের সূর পাল্টে যায়। এবার তারা বলতে থাকেন ওপেন মার্কেট ইকোনোমিক্সে (মুক্তবাজার অর্থনীতিতে) দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকারের তেমন কিছু করার নেই। আবার কখনো বলেন, এটি কয়েক মন্ত্রণালয়ের কাজ। বাণিজ্যমন্ত্রণালয় এককবাবে কিছু করতে পারে না; কখনো বা এমনও বলেন, এটি বাণিজ্য মন্ত্রণালয়ের বিষয় নয়। উপরোক্ত তিন পÿের (মুল্যবৃদ্ধিকরা ব্যবসায়ী, সরকার ও নিরপেÿ বিশেøষক ও পর্যবেÿকদের। মধ্যে ব্যবসায়ী মহলের বক্তব্যের সারমর্ম হচ্ছে মুল্যবৃদ্ধির বিষয়টি অস্বাভাবিক কিছু নয়; বরং চাহিদা ও জোগানের সাধারণ গতিতেই মূল্য বেড়ে থাকে। সুতরাং এ নিয়ে উচ্চ বাচ্য করা বা অভিযোগ করার মত তেমন কিছু নেই।
কিন্তু তাদের উক্ত বক্তব্য কোন মহলেই গ্রহণযোগ্য হয় না। কারণ অনেক সময় বাজারে প্রচুর সরবরাহ থাকা সত্তে¡ও অজানা কারণে মূল্য অস্বাভাবিক বৃদ্ধি পেয়ে থাকে। আবার অনেক সময় বড় বড় আমদানিকারক ও সরবরাহকারীদের নিকট পর্যাপ্ত স্টক থাকা সত্তে¡ও তারা চাহিদার তুলনায় কম সরবরাহ করে, এমনকি কোন কোন সময় একেবারেই বন্ধ করে দেয়। এসংক্রান্ত রিপোর্ট গোয়েন্দা তথ্যের বরাতে দৈনিক পত্রিকাতেও প্রকাশ পেয়েছিল যে, নিত্যপ্রয়োজনীয় খাদ্যদ্রব্যের পুরো ব্যবসা মাত্র ৪/৫ টি বড় গ্রæপ কর্তৃক নিয়ন্ত্রিত হয়ে থাকে।
সারকথা হল, একশ্রেণীর ব্যবসায়ী মহল কর্তৃক হঠাৎ করে দ্রব্যমূল্য বৃদ্ধি অনেক ক্ষেত্রেই সিন্ডিকেট করে কৃত্রিম সংকট সৃষ্টি এবং প্রভাব খাটিয়ে নামে-বেনামে সীমিত কিছু লোক কর্তৃক বাজার নিয়ন্ত্রণের কারণে ঘটে থাকে।
সমাধানের চেষ্টা ঃ যে দেশের জনসংখ্যার একটি বড় অংশ দারিদ্র সীমার নিচে বাস করে এবং অধিকাংশ লোকের মাসিক আয় খুবই সীমিত সেখানে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদির মূল্য হঠাৎ হঠাৎ বেড়ে যাওয়া যে কত বড় সমস্যা তা বলার অপেক্ষা রাখে না। তাই এর সমাধানের জন্যে বিজ্ঞ ও গুণীজনেরা বহু সুপারিশ করেছেন এবং করে চলেছেন। আবার সরকার বলছেন ইতিমধ্যে পদক্ষেপ নিচ্ছেন। কিন্তু সমাধান আসেনি; বরং নতুন নতুন মন্ত্রীগণ ক্ষমতায় বসে প্রথমে বহু কথাবার্তা বললেও কিছুদিনের মধ্যেই জনগণের হতাশাকে বাড়িয়ে দেওয়ার মত বক্তব্য রাখতে শুরু করেন। মুক্তবাজার অর্থনীতিতে বাজার নিয়ন্ত্রণ সম্ভব নয়; এটি বাণিজ্যমন্ত্রণালয়ের একার দ্বারা সম্ভব নয়; জনগণের ক্রয় ÿমতা বেড়েছে; তাই দ্রব্যমূল্যও বেড়েছে। তাদের এ ধরনের বক্তব্য মুনাফালোভী অসৎ ব্যবসায়ীদেরকেই যে শুধু উৎসাহিত করে যাচ্ছে। এতে আর সন্দেহ করার কি আছে।
ইসলাম কি বলে ঃ কুরআন, সুন্নাহ ও ফিকহে ইসলামীর ব্যবসা-বাণিজ্য অধ্যায়ে প্রদত্ত নির্দেশনাগুলো কোন বোঝমান নিরপেক্ষ ব্যক্তি যদি মন দিয়ে পড়ে তবে সে পুলকিত ও বিস্মিত হবে একই সঙ্গে। পুলকিত হবে ইসলামের সৌন্দর্য, সাম্য ও বাজার নিয়ন্ত্রণের ব্যবস্থাসমূহ অবলোকন করে। আর একবিংশ শতাব্দীর টেকনোলজি ও ব্যবসা বাণিজ্যের এ উন্নত যুগে এসেও ওই নীতিমালাগুলো কীভাবে সামনরূপে কার্যকরী হতে পারে তা দেখে বিস্মিত না হয়ে উপায় থাকে না। এখানে ইসলামের বাজার ব্যবস্থাপনা নীতির শুধু ওই অংশগুলো সংক্ষেপে তুলে ধরা হল যেগুলো দ্রব্যমূল্য স্বাভাবিক রাখায় অগ্রণী ভূমিকা পালন করে থাকে।
‘ইহতেকার’ অর্থ হল স্টক করে রাখা। বাজারে চাহিদা রয়েছে এমন নিত্যপ্রয়োজনীয় দ্রব্য ব্যবসায়ীর কাছে থাকা সত্তে¡ও অধিক মুনাফার লোভে তা স্টক করে রেখে কৃত্রিম সংকট সৃষ্টি করা ইসলামে হারাম। হাদীসে এ ধরনের অপকর্মে লিপ্ত ব্যক্তির ইবাদত কবুল না হওয়ার ধমকি এসেছে এবং তাকে অভিসম্পাত করা হয়েছে। আর কেউ উক্ত নিষেধাজ্ঞা অমান্য করলে তার মালামাল নিজ যিম্মায় এনে বাজারে ন্যায্যমূল্যে বিক্রি করে দেওযার অধিকার দেওয়া হয়েছে সরকারকে। বর্তমানে ব্যবসায়ীদের ব্যাপারে প্রায়ই কৃত্রিম সংকট সৃষ্টির অভিযোগ ওঠে থাকে। উন্নত প্রযুক্তির এ যুগে বিভিন্ন গোয়েন্দাগ্রæপসমৃদ্ধ বহু বাহিনীর অধিকারী কোন সরকারের জন্যে তা খুজে বের করা কঠিন হওয়ার কথা নয়।
‘বায়উল হাযিরি লিল-বাদী’ ‘তালাক্কীয়ে জালাব’ তৃণমূল পর্যায়ের ব্যবসায়ীদের মূল বাজারে উঠতে বাধা প্রদান করা অথবা বিভিন্ন প্রকার প্রতিবন্ধকতা সৃষ্টি করে বাজারে প্রবেশের আগেই বড় ব্যবসায়ী বা দালাল কর্তৃক তাদের মালামাল জবরদ¯িÍমূলক বা কৌশলে খরিদ করে নিয়ে পাইকারি বাজারে একক আধিপত্য সৃষ্টি করা ইসলামে নিষিদ্ধ। বর্তমানে উলেøখিত নিষেধাজ্ঞা অমান্য করে গ্রামাঞ্চলের খাদ্য-শষ্য ও তরি-তরকারি একশ্রেণীর ব্যবসায়ী কর্তকৃক স্বল্পমূল্যে অগ্রিম খরিদ করে পাইকারি বাজারে তাদের ইচ্ছা অনুযায়ী উচ্চমূল্যে বিক্রি করার ব্যাপক অভিযোগ পাওয়া যায়। এমন কি অনেক সুদখোর লোক দাদন ব্যবসার মাধ্যমে কৃষকদেরকে অগ্রিম টাকা দিয়ে আগে থেকেই তারেদ উৎপদিত খাদ্য-শষ্য খরিদ করে নিয়ে থাকে অথচ যদি ইসলামের ওই বিধান লংঘিত না হত এবং বড় বড় উৎপাদনকারীরা নির্ভিঘেœ পাইকারি বাজারে প্রবেশের সুযোগ পেত তাহলে সঠিক প্রতিযোগিতার মাধ্যমে দ্রব্যমূল্য থাকত নিয়ন্ত্রণে এবং কৃষকরাও ন্যায্যমূল্য পেত। উলেøখ্য, গ্রামাঞ্চলের মালামাল শহরে আসার পথে এবং শহরের মালামাল মফস্বলে যাওয়ার পথে অনেক অবাঞ্চিত হস্তক্ষেপের ও ব্যাপক অভিযোগ পাওয়া যায়। যেমন, ট্রাফিক পুলিশ, পুলিশ, রাজনৈতিক দলের স্থানীয় নেতা-উপনেতা ও বিভিন্ন ট্রেড ইউনিয়নের লোকজন কর্তৃক পথে পথে উৎকোচ ও চাদা আদায়ের ঘটনা তো ওপেন সিক্রেট বিষয়। এগুলোও কঠোর হস্ত দমন করা জরুরি।
‘বায়উন কাবলাল কাবজ’ (পণ্য হ¯Íগত করার আগে পুনরায বিক্রি) (৫) ‘বায়উ মা-লায়সা ইনদাল ইনসান’ (মালিকানা হাসিল হওয়ার আগেই বিক্রি) (৬) ‘বায়উল কালী বিল-কালী’ (নামে মাত্র বিক্রি) এসব বেচাকেনা শরীয়তে নিষিদ্ধ।
উক্ত তিন ধরণের বেচাকেনায় নিষেধাজ্ঞা আরোপের দ্বারা মূলত মধ্যস্বত্বভোগকে নিরুৎসাহিত করা হয়েছে। যেহেতু অনেক ক্ষেত্রেই মধ্যস্বত্বভোগীদের কারণে বাজার মূল্য বৃদ্ধি পেয়ে থাকে; তাই ইসলাম যেকোন অবাঞ্চিত মধ্যস্বত্বভোগের কঠোর বিরোধী। ইসলামী আইনে এ ধরনের মধ্যস্বত্বভোগীদের দমন করা সরকারের কর্তব্য।
বাজার বিশেষঞ্জ, অর্থনীতিবিদ ও অন্য অনেকের কাছে বর্তমানে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির অন্যতম কারণ হল সীমিত কয়েকটি ব্যবসায়ী গ্রæপের সিন্ডিকেট। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদির আমদানিকারক ও সরবরাহকারী এসকল গ্রæপ গোপনে একজোট হয়ে মালামালের মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত করে তা একযোগে ভোক্তাদের উপর চাপিয়ে দিয়ে থাকে। ইসলামের দৃষ্টিতে এ ধরনের সিন্ডিকেট সম্পূর্ণ নিষিদ্ধ। এমনকি ইসলামে মূল্যনির্ধারণ বা বাজার নিয়ন্ত্রণ বিষয়ে ব্যবসায়ীদের সমিতি করাও সম্পূর্ণ নিষেদ করা হয়েছে। ইসলামী আইনে ব্যবসায়ীদের যেন এধরনের বিষয়ে ঐকমত্যের চেষ্টা না করতে পারে সেদিকে আগে থেকেই সতর্ক নজর রাখতে হবে; যেন বাজার তার স্বভাবিক গতিতে চলতে পরে।
দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে ব্যর্থতার দায় সরকারি কর্তৃপক্ষ প্রায়ই মুক্তবাজার অর্থনীতির উপর দিয়ে থাকেন। তাদের অজুহাত হল ওপেন মার্কেট ইকোনেমিক্সে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকারের তেমন কিচু করার নেই। ভাবখানা এমন যেন, মুক্তবাজার অর্থনীতি কোন আসমানী বিধানের মত নির্ভুল, যা ত্যাগ করা বা পরিবর্তন করা অসম্ভব। এটা তো মানুষের তৈরি। এতে ভূল থাকা এবং তা সর্বকালের জন্যে প্রযোজ্য না হওয়াই স্বাভাবিক। যেকোন নীতি ও বিধান তৈরি হয়। বৃহত্তর জনগোষ্ঠীর কল্যাণের উদ্দেশ্যে। এখন যদি মুক্তবাজার অর্থনীতি তার জন্যে প্রতিবন্ধক হয় তবে অবশ্যই তা ছুড়ে ফেলতে হবে। মুক্তবাজারের ছুতোয় গোপনে সিন্ডিকেট করে কেউ অবৈধ পন্থায় বাজারমূল্য বৃদ্ধির পায়তারা করার সুযোগ নিতে চাইলে অবশ্যই তা প্রতিহত করতে হবে। ছুঁড়ে ফেলতে হবে পুজিবাদের সৃষ্ট তথাকথিত মুক্তবাজারকে। মোটকথা বাজারের যেকোন অস্বাভাবিক পরিস্থিতি নিয়ন্ত্রণের দায়িত্ব ইসলামের দৃষ্টিতে সরকারের। সরকার প্রয়োজনে নিজেই পণ্য কিনে সরবরাহ করেব। আমাদের দেশ টিসিবি (ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ) কে যথাযথভাবে কার্যকরী করার মাধ্যমেও বাজার স্বাভাবিক রাখার চেষ্টা করা যেতে পারে অথচ দেখা যায় টিসিবির নীতিনির্ধারণ করতে করতে সময় লেগে যায় কয়েক মাস। টিসিবিকে আমলাতান্ত্রিক জটিলতার ফাদে ফেলে পর্দার অন্তরালে ফায়দা লুটে সিন্ডিকেট সৃষ্টিকারী অসৎ ব্যবসায়ীরা আর উৎকেচে পকেটভারি করে থাকে একশ্রেণীর অসৎ আমলা।
ট্রাক্স, ভ্যাট এখন জনগণের কাছে অতিপরিচিত বিষয়। নিত্যপ্রয়োজনীয় খাদ্যদ্রব্যাদিও এর আওতামুক্ত নয়। ট্যাক্স ও ভ্যাটের কারণেও দ্রব্যমূল্য বৃদ্ধি ঘটে থাকে সঙ্গত কারণেই। সরকার নিজের ব্যয় সংকোচন না করে এবং অপব্যয় ও বাহুল্য খরচে অসংখ্য টাকা ব্যয় বন্ধ না করে মোটা অংকের ট্যাক্স আরোপের মাধ্যমে এগুলোর বোঝা চাপিয়ে দিচ্ছে সাধারণ জনগোষ্ঠীর উপর। ইসলামে কিন্তু এ ধরনের ট্যাক্স আরোপের কোন সুযোগ নেই। সুতরাং ট্যাক্স ও ভ্যাট পরিহার করে দ্রব্যমূল্য স্বভাবিক থাকার সুযোগ করে দিতে হবে। সঙ্গে সঙ্গে আমদানি পণ্যের ক্ষেত্রে এলসি শর্ত সহজ করতে হবে এবং প্রয়োজনে সরকারকে ভর্তুকি দিয়ে মালামাল সরবরাহ করতে হবে। ইসলামের দৃষ্টিতে সাধারণ জনগণের খাদ্য, বস্ত্র ও ন্যূনতম বাসস্থানের ব্যবস্থা করা সরকারের অন্যতম দায়িত্ব। সরকার যদি আন্তরিক হয় তবে সিন্ডিকেট চিহ্নিত করে যথাযথ ব্যবস্থা নেওয়া কঠিন ব্যাপার নয়। এমনিভাবে টিসিবি কার্যকর করার মাধ্যমে নিজে ব্যবসা করেও সরকার বাজারমূল্য হ্রাসে অবদান রাখতে পারে। এর ক্ষুদ্র একটি প্রমাণ টেলিটকের মোবাইল। (যদিও অবোধগম্য কারণে এ কোম্পানিটির সেবার মান যথাযথ উন্নত হচ্ছে না) দেশে আগে থেকে চারচারটি মোবাইল কোম্পানি থাকা সত্তে¡ও অঘোষিত সিন্ডিকেটের কারণে তাদের কলচার্জ ছিল আকাশচুম্বি অথচ যখনই টেলিটক তুলনামূলক কমচার্জের ঘোষণা দিয়ে আত্মপ্রকাশ করল তাতেই উলেøখযোগ্য হারে হ্রাস পেল সকল মোবাইল অপারেটরের কলচার্জ।
সুতরাং যদি সততা, আন্তরিকতা, জনমানুষের চিন্তা নিয়ে সরকার কাজ করে তবে এ পরিস্থিতি উত্তরণ খুবই সম্ভব।
দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ঠেকাতে অবলম্ভনীয় ইসলামী পন্থাগুলোর সর্বশেষে এ বিষয়টি লেখা হলেও একটি কিন্তু সবচেয়ে বেশি প্রয়োজনীয়। ইসলামের দৃষ্টিতে সরকারের দায়িত্ব হল মানুষকে প্রয়োজনীয় ধর্মীয় বিধিবিধান শিক্ষা দেওয়ার ব্যবস্থা করা, ইসলামের কল্যাণমূলক নিয়ম-নীতি সম্পর্কে মানুষকে অবগত করে তাদের তা পালনে অভ্যস্ত করে তোলা এবং মূলত এর দ্বারাই সম্ভব অবৈধপন্থায় সম্পদ আহরণের লিপ্সা থেকে মুসলমানদের ফিরিয়ে রাখা এবং মিথ্যা, প্রতারনা ও অন্যান্য হারাম ও অনৈতিক বিষয়দি থেকে মানুষকে বিরত রাখা। সৎ ও নীতিবান ব্যবসায়ী এবং দুর্নীতিমুক্ত আমলা সমাজ ও ন্যায়পরায়ণ সরকারের দ্বারাই কেবল সম্ভব অন্যায়ভাবে জিনিসত্রের দাম বাড়ানো নিয়ন্ত্রণ করা। আর ওই গুণসমূহ তখনি অর্জিত হবে যখন সমাজ হবে তাকওয়া সমৃদ্ধ এবং মানুষের মাঝে ধর্মীয় নৈতিক মূল্যবোধ জাগ্রত থাকবে।
সারকথা দ্রব্যমূল্য বৃদ্ধির এই বিশাল সমস্যা থেকে উত্তরণের জণ্যে ইসলামী বিধিমালার আলোকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন প্রণয়ন করে তা কঠোরভাবে বাস্তবায়ন করতে হবে এবং তাতেই কাক্সিক্ষত সুফল পাওয়া যাবে ইনশাআলøাহ।


.: 18 January 2018 : :. (285 বার পঠিত)
মিডল্যাণ্ড ব্যাংক লিমিটেড সিলেট শাখার উদ্বোধন
SylhetSyfdia.com

মো. আব্দুল বাছিত:মিডল্যাণ্ড ব্যাংক লিমিটেড, সিলেট শাখার উদ্বোধন করা হয়েছে। বৃস্পতিবার নয়াসড়কস্থ মিরবক্সটুলায় সিলেট উইমেন্স মেডিকেল কলেজ হাসপাতালের বিপরীতে এই শাখার উদ্বোধন করা হয়। শাখার উদ্বোধন উপলক্ষে একটি আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসে ...Details...


.: 17 January 2018 : :. (573 বার পঠিত)
সাংবাদিক গল্পকার সেলিম আউয়ালের ৫৫তম জন্মদিন পালন
SylhetSyfdia.com

মো. আব্দুল বাছিত: সাংবাদিক গল্পকার সেলিম আউয়াল। একজন আলোকিত মানুষ। সিলেটের সাহিত্য-সংস্কৃতি-সাংবাদিকতা সর্বক্ষেত্রে যার স্বমহিমায় পদচারণা। মানুষ গড়ার কারিগর সেলিম আউয়াল তাঁর ব্যক্তিত্বের মাধ্যমে যুবক থেকে শুরু করে বুদ্ধিবৃত্তিকতার সাথে জড়িত, সকলের ভালোবাসা অর্জন করেছেন। তাঁ ...Details...


.: 17 January 2018 : :. (463 বার পঠিত)
চিত্রাঙ্কন প্রতিযোগিতায় সিলেটের সারাহ্ নাদিম আহমেদ প্রথম
SylhetSyfdia.com

সিলেট এক্সপ্রেস ডেস্ক: ইউ.এস এম্বেসী ঢাকা-র উদ্যোগে রিলেজিয়াস ফ্রিডম ডে ২০১৮ উপলক্ষে এক চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে গেল। দিবসটি উপলক্ষে দেশের ১০ বছরের কম বয়সী শিশুদের কাছ থেকে পোষ্টার / চিত্রাঙ্কন আহ্বান করা হয়। সারা দেশের মধ্য হতে বিপুল সংখ্যক প্রতিযোগী এতে অংশ গ্রহণ ক ...Details...


.: 17 January 2018 : :. (69 বার পঠিত)
কারাগারে হাজতির মৃত্যু
SylhetSyfdia.com

সিলেট এক্সপ্রেস ডেস্ক: হবিগঞ্জ জেলা কারাগারে হাজতির মৃত্যু হয়েছে। হবিগঞ্জ জেলা কারাগারে আব্দুল হাকিম (৫০) নামে এক হাজতির মৃত্যু হয়েছে। গতকাল মঙ্গলবার রাতে এ ঘটনাটি ঘটে। নিহত আব্দুল হাকিম আজমিরীগঞ্জ উপজেলার শিবপাশা গ্রামের আব্দুল ওয়াদুদের ছেলে। কারাগারের জেলার শওকত হোসেন জান ...Details...


.: 17 January 2018 : নারী অঙ্গন :. (218 বার পঠিত)
কবি’র চোখে একফোটা জল
SylhetSyfdia.com

তাসলিমা খানম বীথি: ১. সেই দিনটি ছিলো শনিবার। সিলেট মোবাইল পাঠাগারের সাপ্তাহিক সাহিত্য আসর চলছিল। এসময় আসরে এসে প্রবেশ করে তরুণ গল্পকার মিনহাজ ফয়সল। ডায়াসে এসে মিনহাজ বলল- কবি অসুস্থ। সিলেট ওয়েসিস হসপিটালে ভর্তি রয়েছেন। তার জন্য দোয়া করবেন। মিনহাজের কথা শুনে বশির ভাই অস্থির হয়ে পড় ...Details...


.: 16 January 2018 : :. (692 বার পঠিত)
সিলেট নগরীতে গ্যাস সংকট: চরম জনদূর্ভোগ
SylhetSyfdia.com

সিলেট এক্সপ্রেস ডেস্ক: সিলেট নগরীতে পাইপ লাইনে গ্যাসের সংকট বেড়েছে। এতে করে নগরীর ২৭টি ওয়ার্ডের বিভিন্ন কল-কারখানা ও বাসা-বাড়িগুলোতে চরম জনদূর্ভোগ দেখা দিয়েছে। গ্রাহকদের অভিযোগ, গত কয়েক দিন ধরে গ্যাসের সংকটে তারা সীমাহীন দূর্ভোগ পোহাচ্ছেন। প্রতিদিন সকাল থেকেই দূর্ভোগ শুরু ...Details...


.: 15 January 2018 : :. (500 বার পঠিত)
প্রধানমন্ত্রীর সফর সিলেটে শোডাউনের প্রস্তুতি সম্ভাব্য প্রার্থীদের
SylhetSyfdia.com

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিলেট সফরকে ঘিরে শোডাউনের প্রস্তুতি নিচ্ছেন সংসদ ও সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থীরা। সিলেটে নিজেদের শক্তি ও সামর্থ্যের জানান দিতে তারা এখন থেকেই তোড়জোড় শুরু করে দিয়েছেন। আগামী ৩০শে জানুয়ারি প্রধানমন্ত্রী সিলেট আসার আগের দিন পর ...Details...


.: 15 January 2018 : :. (1031 বার পঠিত)
লিডিং ইউসিভার্সিটির ‘স্থাপত্য সপ্তাহ’ এর প্রকল্প পরিদর্শণ দানবীর রাগীব আলী
SylhetSyfdia.com

সিলেট এক্সপ্রেস ডেস্ক: সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগের আয়োজনে সপ্তাহব্যাপী শুরু হওয়া স্থাপত্য সপ্তাহ এর প্রকল্পসমূহ পরিদর্শন করেন বিশ্বদ্যিালয়ের প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্ট্রিজের চেয়ারম্যান দানবীর ড. সৈয়দ রাগীব আলী। তিনি ১৫ জান ...Details...


.: 15 January 2018 : :. (301 বার পঠিত)
জগন্নাথপুর জাপা নেতা সুনাহর আলীর জানাযা সম্পন্ন: বিভিন্ন মহলের শোক
SylhetSyfdia.com

সিলেট এক্সপ্রেস ডেস্ক: সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার চিলাউড়া হলদিপুর ইউনিয়নের চিলাউড়া রসুলপুর নোয়াপাড়া গ্রামের বাসিন্দা উপজেলা জাতীয় পার্টির সাবেক সভাপতি আলহাজ্ব সোনাহর আলী সুনু মিয়া (৭৫) ইন্তেকাল করেছেন। ইন্না---রাজেউন। শনিবার রাত সাড়ে ১১টায় সিলেটের একটি হাসপাতালে চিকিৎসার ...Details...


.: 15 January 2018 : :. (1044 বার পঠিত)
লিডিং ইউসিভার্সিটির ‘স্থাপত্য সপ্তাহ’ সিটি মেয়র এর প্রকল্প পরিদর্শণ
SylhetSyfdia.com

লিডিং ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগ সিলেট নগর উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার আশাবাদ ব্যক্ত করেছেন সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরী তিনি বলেন সিলেট নগরের বিভিন্ন চত্তর ও রাস্তার মোড় সুপরিকল্পিতভাবে সাজানোর ক্ষেত্রে লিডিং ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগের শিক্ষার্থীদের প্রদর্ ...Details...


.: 15 January 2018 : :. (400 বার পঠিত)
ভাষা সৈনিক আব্দুস সামাদ আজাদের ৯৬ তম জন্মবার্ষিকী আজ
SylhetSyfdia.com

সিলেট এক্সপ্রেস ডেস্ক: মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, ভাষা সৈনিক, সাবেক মন্ত্রী, বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, প্রয়াত জাতীয় নেতা আব্দুস সামাদ আজাদের ৯৬ তম জন্মবার্ষিকী । আজ সোমবার এ উপলক্ষে পরিবারের পক্ষ থেকে সকাল ৯টায় কুরআন খতম, ১১ টায় ঢাকায় বনানীতে মরহুমের কবর জিয়ারত ও প ...Details...


.: 14 January 2018 : :. (128 বার পঠিত)
রুপক ফাউন্ডেশনের ৩১সদস্য বিশিষ্ট কমিটি ঘোষনা

আসমা জান্নাত মনি মানবসেবার প্রত্যয় নিয়ে গতকাল আত্নপ্রকাশ ঘটে ৩১সদস্য বিশিষ্ট রুপক ফাউন্ডেশনের।কমিটি গঠনের লক্ষ্যে গতকাল বিকাল ৩ঘটিকায় সিলেটের জিন্দাবাজারের পালকি রেস্টুরেন্ট এ এক সভা অনুস্টিত হয়।উক্ত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট জেলা বারের প্রবীন আইনজীবী এ্ ...Details...


.: 13 January 2018 : :. (118 বার পঠিত)
আকবেট'র কর্মশালা -সচেতন থাকলে দুর্ঘটনার ক্ষতি থেকে বিপদমুক্ত রাখা সম্ভব
SylhetSyfdia.com

নিজস্ব প্রতিবেদক কর্মক্ষেত্রে যেকোনো দুর্ঘটনা ঘটতে পারে। কিন্তু এ সময় প্রাথমিক বিষয়গুলো জানতে পারলে এবং সচেতন থাকলে দুর্ঘটনার ক্ষতি থেকে বিপদমুক্ত রাখা সম্ভব। আকবেট টুকেরবাজার সেন্টারে নিরাপত্তা শীর্ষক কর্মশালায় বক্তারা একথা বলেন। ইউকে বাংলাদেশ এডুকেশন ট্রাস্ট (আকবেট)-এর উদ ...Details...


.: 13 January 2018 : :. (88 বার পঠিত)
এসো বঙ্গবন্ধুকে জানি’ আয়োজিত আলোচনা-বঙ্গবন্ধু ও বাংলাদেশ সমান্তরাল

সিলেট এক্সপ্রেস ডেস্ক: বঙ্গবন্ধু ও বাংলাদেশ সমান্তরাল। বঙ্গবন্ধু দেশে ফিরে আসার পরই বাংলাদেশের স্বাধীনতা পূর্ণতা পায়। বঙ্গবন্ধু ঐদিন ঢাকায় যে ভাষণ দিয়েছিলেন তাতেই দেশ গঠনের জন্য পূর্ণ নির্দেশনা ছিল। কিন্তু এই ভাষণটিকে আমরা মূল্যায়ণ করছি না। বঙ্গবন্ধুকে জানতে হবে। আর বঙ্গবন্ ...Details...


.: 13 January 2018 : :. (132 বার পঠিত)
পাপড়ি শিশুসাহিত্য পান্ডুলিপি পুরস্কার ২০১৭ পেলেন যারা
SylhetSyfdia.com

সিলেট এক্সপ্রেস ডেস্ক: প্রকাশনা প্রতিষ্ঠান পাপড়ির আয়োজনে শিশুসাহিত্য পান্ডুলিপি পুরস্কার ২০১৭ ঘোষণা করা হয়েছে। প্রথমবারের মতো বিভিন্ন শাখায় এ পুরস্কার দেয়া হচ্ছে। এ বছর পুরস্কার পেয়েছেন শিশুতোষ ছড়ায় মোস্তফা কামাল সাগর, কিশোর গল্পে আবিদ সালমান এবং শিশুতোষ গল্পে রুমান হাফিজ। ...Details...


.: 13 January 2018 : :. (316 বার পঠিত)
বিশিষ্ট আলোকচিত্র শিল্পী ফখরুল ইসলামের মৃত্যুতে শোক সভা আজ
SylhetSyfdia.com

সিলেট এক্সপ্রেস ডেস্ক: সিলেট মোবাইল পাঠাগারের উদ্যোগে বিশিষ্ট আলোকচিত্র শিল্পী অধ্যাপক ফখরুল ইসলামের মৃত্যুতে শোক সভা ও ৬৬১ তম সাহিত্য আসর এবং পাঠচক্র ৪১ অনুষ্ঠিত হবে। মূখ্য আলোচক হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন এর সিলেট বিভাগীয় কমিটির সভাপতি আব্দুল ...Details...


.: 12 January 2018 : :. (297 বার পঠিত)
যুক্তরাজ্যে অ্যাডভোকেট মিসবাহ সিরাজ’র সমর্থক গোষ্ঠী গঠন
SylhetSyfdia.com

বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজের সমর্থনে যুক্তরাজ্য প্রবাসীদের উদ্যোগে অ্যাডভোকেট মিসবাহ সিরাজ সমর্থক গোষ্ঠী নামীয় ১৯ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি গঠন করা হয়েছে। নজরুল ইসলাম কামালকে আহবায়ক, ১ম যুগ্ম-আহবায়ক হাজী নুরুল হক, জামাল উদ্ ...Details...


.: 12 January 2018 : :. (679 বার পঠিত)
কেমুসাস সাহিত্য সম্মেলন ২০১৮ সম্পন্ন
SylhetSyfdia.com

মো. আব্দুল বাছিত: অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান এমপি বলেছেন, বাংলাদেশের প্রাচীন সাহিত্য প্রতিষ্ঠান কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ সিলেটের ইতিহাস-ঐতিহ্যের অংশ। সিলেটের সামগ্রিক ইতিহাসকে পর্যালোচনা করলে এটা নিশ্চিৎ করে বলা যায়, সংসদ সিলেটের মানুষের জন্য বাতিঘর। কেমু ...Details...


.: 12 January 2018 : :. (270 বার পঠিত)
মুক্তিযোদ্ধা সন্তান দেওয়ান আরাফাত চৌধুরী (জাকি) মামলা প্রত্যাহারের দাবীতে মাননবন্ধন
SylhetSyfdia.com

সিলেট এক্সপ্রেস ডেস্ক: মুক্তিযোদ্ধা সন্তান দেওয়ান আরাফাত চৌধুরী (জাকি) উপর মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে বৃহত্তর ১০, ১১, ১২ ও ১৩নং ওয়ার্ডবাসী ও মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড সিলেট মহানগরের যৌথ উদ্যোগে শুক্রবার বাদ জুম’আ কুয়ারপার পয়েন্টে এক প্রতিবাদ সভা ও মানববন্ধন অনুষ্ঠি ...Details...


.: 12 January 2018 : :. (276 বার পঠিত)
এমসি কলেজের এইচএসসি ৮২ ব্যাচের দ্বিতীয় পুনর্মিলনী এবং স্যুভেনির’র মোড়ক উন্মোচন
SylhetSyfdia.com

মো. আব্দুল বাছিত: অত্যন্ত আনন্দ এবং আবেগঘন পরিবেশ উপভোগের মাধ্যমে সম্পন্ন হয়ে গেলো ঐতিহ্যবাহী এমসি কলেজ, সিলেট-এর এইচএসসি-৮২ ব্যাচের দ্বিতীয় পুনর্মিলনী এবং স্যুভিনির-এর মোড়ক উন্মোচন। দ্বিতীয় পুনর্মিলনী ও স্যুভেনির’র মোড়ক উন্মোচন উপলক্ষে এইচএসসি ৮২-ব্যাচ রি-ইউনিয়ন বাস্তবায়ন কমি ...Details...


:Next::..
Space for Advertisement
সপ্তাহের আলোচিত খবর

.: 2 days ago : :.
সাংবাদিক গল্পকার সেলিম আউয়ালের ৫৫তম জন্মদিন পালন (573 বার পঠিত)
SylhetExpress.com

মো. আব্দুল বাছিত: সাংবাদিক গল্পকার সেলিম আউয়াল। একজন আলোকিত মানুষ। সিলেটের সাহিত্য-সংস্কৃতি-সা ...Details...


.: 2 days ago : :.
ফখরুল ইসলাম ছিলেন একজন প্রতিশ্রুতিশীল আলোকচিত্রশিল্পী (469 বার পঠিত)
SylhetExpress.com

তাসলিমা খানম বীথি:অধ্যাপক ফখরুল ইসলাম ছিলেন একজন মেধাবী, ও প্রতিশ্রুতিশীল আলোকচিত্রশিল্পী। জা ...Details...


.: 2 days ago : :.
চিত্রাঙ্কন প্রতিযোগিতায় সিলেটের সারাহ্ নাদিম আহমেদ প্রথম (463 বার পঠিত)
SylhetExpress.com

সিলেট এক্সপ্রেস ডেস্ক: ইউ.এস এম্বেসী ঢাকা-র উদ্যোগে রিলেজিয়াস ফ্রিডম ডে ২০১৮ উপলক্ষে এক চিত্রা ...Details...


.: 2 days ago : নারী অঙ্গন :.
কবি’র চোখে একফোটা জল (218 বার পঠিত)
SylhetExpress.com

তাসলিমা খানম বীথি: ১. সেই দিনটি ছিলো শনিবার। সিলেট মোবাইল পাঠাগারের সাপ্তাহিক সাহিত্য আসর চলছি ...Details...


.: 2 days ago : :.
আজ দৈনিক সংগ্রাম এর ৪৩তম প্রতিষ্ঠা বার্ষিকী (209 বার পঠিত)

সিলেট এক্সপ্রেস ডেস্ক: দেশের প্রাচীনতম পত্রিকা দৈনিক সংগ্রামের ৪৩তম প্রতিষ্ঠা বার্ষিকী আজ বু ...Details...




সংবাদ শিরোনাম
o মঙ্গলচণ্ডী নিশিকান্ত মডেল উচ্চ বিদ্যালয়ের ১৩০ বছর পূর্তি ও পুনর্মিলনী অনুষ্ঠান

o মিডল্যাণ্ড ব্যাংক লিমিটেড সিলেট শাখার উদ্বোধন

o শিক্ষার্থীদের মেধা ও মননকে কাজে লাগিয়ে মানুষের সেবার মধ্যে দিয়ে এগিয়ে যেতে হবে

o KIN School এ ৭ দিন ব্যাপী 'স্বপ্ন দেখার উৎসব' সমাপ্ত

o কেমুসাসের আজ ৯৮২ তম সাহিত্য আসর

o লিডিং ইউনিভার্সিটিতে ‘লাইভ মাস্টার ক্লাস সেশন’ -এ টমি মিয়া

o ৪ নং পশ্চিম গৌরিপুর ইউনিয়ন ছাত্রদলের বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত

o যুক্তরাষ্ট্র ছাত্রলীগের যুগ্ম সাধারন সম্পাদক ছাত্রনেতা জন্মদিনে শীতবস্ত্র বিতরণ ও কেক কাটা অনুষ্ঠিত

o হবিগঞ্জে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার

o এন জি এফ এফ স্কুলের স্বর্ণালী পাতায় পড়বে কি কালো দাগ?

o ফখরুল ইসলাম ছিলেন একজন প্রতিশ্রুতিশীল আলোকচিত্রশিল্পী

o সাংবাদিক গল্পকার সেলিম আউয়ালের ৫৫তম জন্মদিন পালন

o সিকৃবির ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন সম্পন্ন

o চিত্রাঙ্কন প্রতিযোগিতায় সিলেটের সারাহ্ নাদিম আহমেদ প্রথম

o কারাগারে হাজতির মৃত্যু

o সিলেট প্রেসক্লাবে সংবাদ সম্মেলন

o কবি’র চোখে একফোটা জল

o আজ দৈনিক সংগ্রাম এর ৪৩তম প্রতিষ্ঠা বার্ষিকী

o পলিয়ার ওয়াহিদের ‘সময়গুলো ঘুমন্ত সিংহের’

o সিলেট নগরীতে গ্যাস সংকট: চরম জনদূর্ভোগ




সিলেটে | আজ | কাল | পরশু |
পাঠকের মতামত
(পাঠকের মতামতের এর জন্য সিলেট এক্সপ্রেস ডট কম কর্তৃপক্ষ দায়ী নয়)


24 February 2016 তারিখে মিজান মোহাম্মদ সিলেট লিখেছেনঃ nice ...





18 December 2014 তারিখে Zameer Hussain jeddah (kingdom of saudi Arabia) লিখেছেনঃ All poems r very nice ...



4 November 2014 তারিখে anamul haq uposhohor লিখেছেনঃ im agree ...




পাঠকের আরো মতামত»
লেখালেখি

এসো ভিড় করি

SylhetExpress.com
সরওয়ার ফারুকী:
এসো জান্নাতের পথে ভিড় করি
হৈ হৈ ছুটে যাই
নববর্ষের মতো খুশদিলে নামি
ঈদের ভোরের মতো চঞ্চল হই
এসো উৎসের পথে কিষাণের মতো প্যাঁচকোঁচ মারি
নবান্নের মতো পুণ্যেরে মাড়াই ।
কদম ফুলের মতো বেশুমার ফুটি রাখালিয়া সুর হই খেতে
এসো ডাকাডাকি করি দলবেঁধে ফিরি ঘরে
ছু …সম্পূর্ণ»

গল্পকারের পঞ্চান্ন ও সেলিম আউয়াল ভাই

SylhetExpress.com
জহীর মুহাম্মদ: বলছিলাম শক্তিমান সাংবাদিক ও জনপ্রিয় গল্পকার সেলিম আউয়ালের কথা। সব বিশেষণ ছাপিয়ে যিনি স্বমহিমায় ভাস্বর। যারাই সান্নিধ্য পেয়েছেন তাদের কাছে খুব বেশী প্রিয় একটি নাম সেলিম আউয়াল। সবার হৃদয়ে সমভাবে বসত করে নেয়া সেলিম আউয়ালকে মিডিয়া ও সাহিত্যের সাথে জড়িত কারো কাছে নতু …সম্পূর্ণ»

শুভেচ্ছা ছড়া

SylhetExpress.com
মুয়াজ বিন এনাম:
(শুভ জন্মদিন প্রিয় গল্পকার সেলিম আউয়াল নিবেদিত ছড়া)
জুঁই-বেলি, চামেলি ও বকুলের গন্ধে
জোনাকিরা নাচ্ছিলো কীযে মহানন্দে
পাখিগুলো গাইছিলো, দুলছিলো মন যে
রত্নটা এসেছিলো হেসে বালাগঞ্জে।
গল্পের শুরু হলো কোনো এক পৌষে
ঘ্রাণ নিয়ে করছিলো একা মৌ মৌ সে
ছড়ালো তা পৃ …সম্পূর্ণ»

নারী অঙ্গন

কবি’র চোখে একফোটা জল

SylhetExpress.com
তাসলিমা খানম বীথি: ১. সেই দিনটি ছিলো শনিবার। সিলেট মোবাইল পাঠাগারের সাপ্তাহিক সাহিত্য আসর চলছিল। এসময় আসরে এসে প্রবেশ করে তরুণ গল্পকার মিনহাজ ফয়সল। ডায়াসে এসে মিনহাজ বলল- কবি অসুস্থ। সিলেট ওয়েসিস হসপিটালে ভর্তি রয়েছেন। তার জন্য দোয়া করবেন। মিনহাজের কথা শুনে বশির ভাই অস্থির হয়ে পড় …সম্পূর্ণ»

শেয়ার বাজার

Stock Market Monitor

@ stocktime.tk




Bangla Font
free counters

www.SylhetExpress.com - First Online NEWS Paper in Sylhet, Bangladesh.

Editor: Abdul Baten Foisal Cell : 01711-334641 e-mail : news@SylhetExpress.com
Editorial Manager : Abdul Muhit Didar Cell : 01730-122051 e-mail : syfdianews@gmail.com
Photographer : Abdul Mumin Imran Cell : 01733083999 e-mail : news@sylhetexpress.com
Reporter : Mahmud Parvez Staff Reporter : Taslima Khanom Bithee

Designed and Developed by : A.S.H. Imranul Islam. e-mail : imranul.zyl@gmail.com

Best View on Internet Explore, Mozilla Firefox, Google Chrome
This site is owned by Sylhet Sifdia www.sylhetexpress.com
copyright © 2006-2013 SylhetExpress.com, All Rights Reserved