User Login | | নীতিমালা | 19 Jan 2018 : Sylhet, Bangladesh :
    সংবাদ : মঙ্গলচণ্ডী নিশিকান্ত মডেল উচ্চ বিদ্যালয়ের ১৩০ বছর পূর্তি ও পুনর্মিলনী অনুষ্ঠান  সংবাদ : মঙ্গলচণ্ডী নিশিকান্ত মডেল উচ্চ বিদ্যালয়ের ১৩০ বছর পূর্তি ও পুনর্মিলনী অনুষ্ঠান  সংবাদ : মিডল্যাণ্ড ব্যাংক লিমিটেড সিলেট শাখার উদ্বোধন  সংবাদ : 
শিক্ষার্থীদের মেধা ও মননকে কাজে লাগিয়ে
মানুষের সেবার মধ্যে দিয়ে এগিয়ে যেতে হবে   সংবাদ : কেমুসাসের আজ ৯৮২ তম সাহিত্য আসর   সংবাদ : লিডিং ইউনিভার্সিটিতে ‘লাইভ মাস্টার ক্লাস সেশন’ -এ টমি মিয়া  সংবাদ : ৪ নং পশ্চিম গৌরিপুর ইউনিয়ন ছাত্রদলের বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত  সংবাদ : এন জি এফ এফ স্কুলের স্বর্ণালী পাতায় পড়বে কি কালো দাগ?  সংবাদ : এন জি এফ এফ স্কুলের স্বর্ণালী পাতায় পড়বে কি কালো দাগ?  সংবাদ : ফখরুল ইসলাম ছিলেন একজন
প্রতিশ্রুতিশীল আলোকচিত্রশিল্পী  সংবাদ : সাংবাদিক গল্পকার সেলিম আউয়ালের ৫৫তম জন্মদিন পালন  সংবাদ : সাংবাদিক গল্পকার সেলিম আউয়ালের ৫৫তম জন্মদিন পালন  সংবাদ : সিকৃবির ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের 
ওরিয়েন্টেশন সম্পন্ন
  সংবাদ : চিত্রাঙ্কন প্রতিযোগিতায় 
সিলেটের সারাহ্ নাদিম আহমেদ প্রথম  সংবাদ :  কারাগারে হাজতির মৃত্যু
  সংবাদ : সিলেট প্রেসক্লাবে সংবাদ সম্মেলন  সংবাদ : কবি’র চোখে একফোটা জল  সংবাদ : পলিয়ার ওয়াহিদের ‘সময়গুলো ঘুমন্ত সিংহের’  সংবাদ : সিলেট নগরীতে গ্যাস সংকট: চরম জনদূর্ভোগ  সংবাদ : সিলেট নগরীতে গ্যাস সংকট: চরম জনদূর্ভোগ
sylhetexpress.com এর picture scroll bar এর code. এই কোড যেকোন website এ use করা যাবে।
| সিলেট | মৌলভীবাজার | হবিগঞ্জ | সুনামগঞ্জ | বিশ্ব | লেখালেখি | নারী অঙ্গন | ছবি গ্যালারী | রঙের বাড়ই ব্লগ |


.: 8 June 2015 : :. (1958 বার পঠিত)

ছোটগল্প “অপ্রত্যাশিত বিয়ে”


SylhetSyfdia.com

মুনশি আলিম : এক:
আজ রিয়ার বিয়ে। বাড়ি ভর্তি মানুষ। বিয়ে উৎসবে বাড়িটা কেমন যেন গমগম করছে। বাহিরে হালকা হালকা বৃষ্টি কিন্তু তবুও যেন মানুষের কমতি নেই। যার কাজ নেই সেও খোঁজে খোঁজে কাজ করার চেষ্টা করছে। যে ব্যস্ত নয় সেও ব্যস্ত হওয়ার চেষ্টা করছে। আবার সময় সুযোগ পেলেই তরণ তরুণীদের আলাপ চারিতায় মেতে উঠতে দেখা যায়। তামাসা ছলে গায়ে রং দিতে গিয়ে তরুণীদের জড়িয়ে ধরার চেষ্টাতেও পিছিয়ে নেই তরুণেরা। এমন বিপাকে পরে তরুণীরাও সাময়িক লজ্জা ঢাকার জন্য কোথাও গিয়ে আড়াল হয়। পরিস্থিতি বুঝে আবারও তারা তরুণদের সাথে তামাসা করতে রং কিংবা কালি নিয়ে বেরিয়ে আসে। কখনো একা কখনো বা দলবদ্ধ হয়ে। গ্রামে বা মফস্বলের বিয়েতে এমন চিত্র অহরহই মিলে।

তরুণেরা এমনিতেই সুযোগ খোঁজতে থাকে তার উপর যদি তরুণীরা নিজেরাই এসে ধরা দেয়, তবে তো তরুণদের ভাল লাগারই কথা! মধ্যবয়সীরা বিয়েবাড়ির রান্না-বান্না থেকে শুরু করে। আগন্তুক মেহমানদেরকে খেদমতসহ বিভিন্ন প্রকার কাজে ব্যস্ত। এরই মধ্যে একদল মেয়ে কনেকে সাজাচ্ছে। কেউ কেউ খুনসুটি করে বলছে- “এই বুঝি তোর বর এল! চিলের মত ছোঁ মারি তোরে নিয়ে যাতি”। কথাটি শেষ হতেই অপরাপর সঙ্গীদের মধ্যে হাসির ধুম পড়ে গেল। কনে পক্ষের ছেলে-বুড়ো সকলেই বরের আগমনের প্রত্যাশায় উন্মুখ হয়ে থাকল।

বিকেল চারটার দিকে বর পক্ষের লোকেরা এল। সুসজ্জিত বাংলা ঘরে তাদের বসতে দেয়া হল। কনে পক্ষের একজন গিয়ে উঁকি দিয়ে গুণে ফেলল বর পক্ষের সদস্য সংখ্যা। একশ বিশ জন। সংখ্যাটি শুনামাত্রই কন্যার বাপ রিয়াজুল সরকারে শরীরে যেন ১০৬ ডিগ্রি জ্বর আসার মত অবস্থা হল! সে আকাশের দিকে তাকায়। সর্বশান্ত হওয়া মানুষের মত দীর্ঘশ্বাস ফেলে। তার দীর্ঘশ্বাসে ভারী হয়ে ওঠে আকাশ। শরীর নি¯েÍজ হয়ে আসে। চোখে কেবলি সে আলো-ছায়া দেখছে। যেখানে আসার কথা ত্রিশজন সেখানে কিনা এসেছে একশ বিশ জন! মানুষের কি আর আক্কাল-পছন্দ থাকতে নেই, বিচার বিবেচনা কি দেশ থেকে ওঠে গেল? নিজের মনে নিজেই প্রলাপ বকতে থাকে সে। আবার এটাও সে জানে যে- খানিতে একটু উনিশ থেকে বিশ হলে বিয়ে ভেঙ্গে যাওয়ার সম্ভাবনাও রয়েছে। বহু কষ্টে এই সমন্ধটি জুটিয়েছে। এমন পাত্র কালে ভদ্রেই মিলে। সুতরাং কোনভাবেই সমন্ধটি হাতছাড়া করা যাবে না। তাছাড়া গ্রামে কোন কারণে মেয়ের বিয়ে একবার ভেঙ্গে গেলে আর সহজে বিয়ের সমন্ধ আসতে চায় না। এই অপ্রত্যাশিত বিষয়টি এক এক করে সবার কানেই পৌঁছল। কনে পক্ষের লোকেদের মধ্যে যেন চাপা আতঙ্কের সাড়া পড়ে গেল। এখন উপায়?

শিশির ও সফিক ব্যাগভর্তি লেবু নামিয়ে রাখতে রাখতেই সব ঘটনা শুনলো। এতক্ষণে বাহিরে ঝুম বৃষ্টি শুরু হয়েছে। বৃষ্টিতে ওরা অনেকটাই ভিজে গেছে। ইতোমধ্যে বৃষ্টির মাত্রা যেন আরও ঘন থেকে ঘনতর হতে শুরু করল। আকাশ বিদীর্ণ করে গর্জনও হচ্ছে। মেঘ দেবতা বুঝি আজ অজ্ঞাত কারণে খুবই রুষ্ট!

শিশির রান্নাঘরে ঢুকে বাবুর্চির সাথে কানেকানে কী যেন ফিসফিস করে বলল। এরপর কনের পিতাকে আশ্বাস দিয়ে বলল- “আফনে কোন চিন্তাা খরইন না যে, সব ঠিক অয়ি যাইব”। সফিকের দিকে তাকিয়ে সে কৌশলে দৃষ্টি বিনিময় করে। তারপর আশান্বিত কণ্ঠে পুনরায় রিয়াজুল সরকারকে বলে- “আফনে খালি থোরা ভাত আর পোলাওয়ের ব্যবস্থা করুক্কা। আমি বিশ মিনিটের মধ্যে পোলট্রি মুরগির লইয়া আইরাম”।

মুহূর্তেই রিয়াজুল সরকারের চোখ-মুখ আশার আলোতে উজ্জ্বল হয়ে ওঠে। মুমূর্ষু রোগী নিশ্চিত মৃত্যুর কবল থেকে বেঁচে ওঠলে যেমন আশান্বিত হয় তেমনি আর কি! কিন্তু কীভাবে এই অল্প সময়ের মধ্যে করবে তা যেন তিনি ভেবেই পাচ্ছেন না। কেননা, এখান থেকে বাজার প্রায় ঘণ্টা দেড়েকের পথ। যাওয়া-আসাতে প্রায় ঘণ্টা তিনেকের মত লেগে যাবে। কিন্তু তারা বিশ মিনিটের মধ্যে কীভাবে আনবে! বিষয়টি নিশ্চিত হওয়ার জন্য তিনি দ্বিধান্বিত কণ্ঠে প্রশ্ন করলেন-
“তোমরা করবা মানে, ক্যামনি করবা”?
-“চাছা ইতার লাগি আফনে কোন টেনশন খরবানা। আমি যেলান আফনার লগে মাতিছি আফনে অলান করুক্কা। আমরা খুব জলদি আইরাম। আয়রে সফিক”।

এতক্ষণ সফিক আশ্চর্য হয়ে ওর কথা শুনছিল; কিন্তু কিছুই বুঝে উঠতে পারছিল না। সফিকের মত কনে পক্ষের সবাই এতক্ষণ হা হয়ে শিশিরের কথা শুনছিল। তার আশ্বাসে সবার চোখেমুখেই দীপ্তির ছটা দেখা ঢেউ খেলে গেল। কথাটি গড়াতে গড়াতে রিয়ার কানেও গেল। শিশির দেরি না করে সফিকের হাত ধরে টেনে প্রচÐ বৃষ্টির মধ্যে ছাতা ছাড়াই বেরিয়ে পড়ল। কোন কোন শুভাকাঙ্খি গোছের নারী ছাতা নিতে বললেও তারা তা কর্ণপাত করে নি। শিশিরের এমন কর্মকান্ডে কনে পক্ষের লোকেদের মধ্যে ধন্যধন্য পড়ে গেল। তরুণীদের কাছেও তখন সে রীতিমত নায়ক বনে গেল।


দুই

শিশিরের বাড়ি সফিকের বাড়ি থেকে মিনিট দশেকের পথ। একটু সামনে যেতেই সে সফিককে সব বুঝিয়ে বলল। এই প্রচন্ড বৃষ্টির মধ্যেও সফিকের হাসতে হাসতে যেন টলে পড়ার মত অবস্থা হল। শিশির সফিকের বাল্যবন্ধু। এসএসসি পরীক্ষার পর সফিক পড়াশোনা বাদ দিলেও শিশির বাদ দেয় নি। বর্তমানে সে একটি নামকরা পাবলিক বিশ্ববিদ্যালয়ে অনার্স পড়ছে। অবস্থান ও সময়ের পরিবর্তন ঘটলেও তাদের বন্ধুত্বের কোন হেরফের ঘটে নি। মিনিট বিশেক পরে ওরা একটি কালো ব্যাগ হাতে নিয়ে রান্না ঘরে ঢুকলো। কনে পক্ষের লোকেরা নানা কাজে ব্য¯Í থাকলেও বিশেষ করে তরুণীদের তা দৃষ্টি এড়ায় নি। কোন দুর্ঘটনা থেকে রক্ষা পাওয়ার পর মানুষ যেমন স্বস্থির নিঃশ্বাস ছাড়ে তেমনি সফিকের পিতার ক্ষেত্রেও ঘটল। রান্না ঘরে ওরা কী ব্যস্থা করছে তা দেখার জন্য তরুণীরাসহ বয়োজ্যেষ্ঠরাও ভীড় করার চেষ্টা করতে লাগলো। কিন্তু বাবুর্চি বেটা খুবই রাগী মানুষ। দাড়োয়ানের মত কুচকুচে কালো গোঁফ। ভিতরে রসকস নেই বললেই চলে। কাজের সময় কেউ রসিকতা করুক এটা তার মোটেও পছন্দ নয়। এই কারণে সে রান্না ঘরে শিশির ও সফিক ছাড়া অন্য কাউকে থাকতে দিল না।

বৃষ্টিও তখন অনেকটাই থেমে গেছে। বাবুর্চি ময়নাল আগে থেকেই তরকারী রান্নার জন্য যাবতীয় মসলা এবং বড় হাড়ি-পাতিল প্রস্তুত রেখেছিল। পনের মিনিটের মধ্যে ওদের রান্নার কাজ শেষ হল। এর মধ্যে তরুণীরা শিশিরকে দেখার জন্য বেশ কয়েকবার রান্না ঘরে ঢুকার চেষ্টা করেছিল; কিন্তু ঐ ব্যাটা বাবুর্চি ময়নালের জন্যই ওদের চেষ্টা সফল হয়ে ওঠে নি। তার সেরা অবদানের জন্যই বর থেকেও যেন শিশির সবার কাছে প্রধান আকর্ষণ হয়ে পড়েছে!

একটু পর শিশির ও সফিক রান্না ঘর থেকে হাসতে হাসতে বেরিয়ে এল। এই বৃষ্টিভেজা দিনেও ওরা ঘেমে গেছে। উঠানে আরাম করে চেয়ারে বসে। রুমাল দিয়ে শরীরের ঘাম মুছতে চেষ্টা করে। এমন সময় কয়েকজন তরুণী পাখা এনে তাদের বাতাস করার চেষ্টা করে। উদ্দেশ্য শিশিরকেই বাতাস করা। সফিক বিষয়টি বুঝতে পেরে মুখ টিপে হাসছে। শিশির খানিকটা লজ্জাবোধ করলেও তা ঢাকার জন্য বলে- “থাক । তোমাতান আর কষ্ট করা লাগতো নায় গো”!

সফিক বলে- “দিক না, ক্ষতি কি? তোর অবশ্য একটু বেশিই ভাল লাগার কথা”! বলেই সে শিশিরের দিকে একটু আড় চোখে তাকায়। শিশিরও মুচকি হেসে বলে –“শালা! চুপ থাক”। তরুণীরা খানিকটা লজ্জা পেলেও সরে যায় না। মিষ্টি রেখে যেমন পিঁপড়া যায় না তেমনি আর কি! বিয়ের অনুষ্ঠানে ঐরকম সুখকর লজ্জা তাদের মোটেও খারাপ লাগে না!

তিন

ময়নাল বাবুর্চি খাবার পরিবেশনের সব ব্যবস্থা করে। ইউনিয়ন জুড়েই ময়নাল বাবুর্চির খুব সুনাম রয়েছে। যে কোন ধরনের অখাদ্যকে সুখাদ্য করতে তার জুড়ি নেই। শিশির খাবার পরিবেশনের জন্য সফিকের বাবার কাছে বেশ কয়েকজন দক্ষ মানুষ চায়। যাতে পরিবেশনে কোন প্রকার ত্রুটি না হয়। যেই কথা সেই কাজ। খাবার পরিবেশনের জন্য আগে থেকেই মানুষ সেটিং করা ছিল। এজন্য তাদের খুব একটা বেগ পেতে হল না। তবে রিয়াজুল সরকার আজকের খানির তদারকির ভার সফিক ও শিশিরের হাতেই দিলেন। অন্যান্যরা তাদের সহযোগিতায় থাকবে।

ক্ষুধায় ক্লান্ত শ্রান্ত বর পক্ষের লোকেরা এতক্ষণে অনেকটা ঝিমিয়ে পড়েছিল। খাবার আসছে খবরটি শুনতেই ওদের মধ্যে প্রফুলøতার জোয়ার বইতে শুরু করল। ক্ষুধার্ত বাঘ শিকার সামনে পেলে যেমন খুশি হয় তেমনি আর কি!

যাহোক, খাবার পরিবেশন শুরু হল। প্রথমে সাধ্যমত পিঠা-পায়েস, এরপর পোলাও ভাত ইত্যাদি। পোলায়ের সাথে সবাইকে একটি করে রোস্ট পরিবেশন করা হয়েছিল। অবশ্য মাছ ও খাশির মাংসও ছিল। তাদের দক্ষ পরিবেশনায় নিখুঁতভাবেই খাওয়ার পর্ব শেষ হল। ঢেঁকুর তুলতে তুলতে, কেউ বা খিলাল করতে করতে বিশ্রাম কক্ষের দিকে গেল।

রিয়াজুল সরকার বরপক্ষের মুরব্বী গোছের কয়েকজনকে ডেকে ভদ্রতাসুলভভাবে জিজ্ঞেস করল খাওয়া দাওয়ায় কোন ত্রুটি আছে কিনা। সবাই তৃপ্তির হাসি হেসে বলল- এমন খাওন খাওয়াইছেন বেয়াই হাতের মাজি গেরান বরি রইছে! কথাটি শোনামাত্রই জলিল সাহেবও ঈষৎ লজ্জাস্কর তৃপ্তির হাসি হাসলেন।

বরপক্ষের এবং কনে পক্ষের মাঝে কিছু লেনদেনের ব্যাপার ছিল। তা বাক-বিতÐার মাধ্যমে শেষ হতে হতে সন্ধ্যে হয়ে এল। সন্নিকটের মসজিদ থেকে আযানের সুমধুর ধ্বনি ভেসে এলে মুরব্বী গোছের অনেকেই নামাজ আদায়ের উদ্দেশ্যে মসজিদে চলে যায়। তরুণীরাও মাথায় ওড়না টেনে দিয়ে অন্তঃপুরের দিকে চলে যায়।

প্রায় আধা ঘণ্টা পর সকলেই ফিরে এল। বিয়ের কাজ শেষ করে কনেকে বরের হাতে তুলে দেওয়া হল। রিয়া খুব কান্নাকাটি করছে। কনেকে অবশ্য বরের হাতে তুলে দেওয়ার সময় বেশির ভাগ মেয়েই কাঁদে। কেউ কেউ অজানা ভয়ে, কেউ হয়ত মন থেকে, আবার কেউ বা কাঁদার জন্য কাঁদে। রিয়ার কান্নার হেতুটা কী তা ঠিক বুঝা গেল না! রাত আটটার দিকে বর পক্ষের লোকেরা বিদায় নেয়।

সফিকদের বাড়িটা এখন নীরব। এতটাই নীরব যে, এই মুহূর্তে মনেই হচ্ছে না এটা কোন বিয়ে বাড়ি ছিল! বিদ্যুতের আলোয় সবুজ বৃক্ষগুলোর পাতা চকচক করছে। হঠাৎ নীরবতা ভেঙ্গে ঝিঁ ঝিঁ পোকারাও ডেকে ওঠলো। একটু বিষণœ মনে উঠানের মধ্যে চেয়ারে গা এলিয়ে বসে শিশির, সফিক আর ময়নাল বাবুর্চি। সারাটা দিন বেশ একটা ধকল গেছে ওদের ওপর। রিয়াজুল সরকার হঠাৎ এসে শিশিরের হাত ধরে বলে- “বাবা, আইজ তুমি আমার ইজ্জত বাঁচাইলা”।
- “ছি! চাচা, ইতা ফারে না। আমি আফনারার লাগি তেমন কিচ্চু করতাম ফারছি না। হয়ত অনেক কিছু খরার আছিল কিন্তু সব কিছু আফনে এত দ্রুত করছইন যে এই থুরা সময়ে তেমন কিচ্চু খরতাম পারছি না”।
-“তারপরেও তুমি অনেক কিছু করছ। এই মেঘ-বৃষ্টিতে ভিজে অনেক কষ্ট করেছ বাবা,
এবার খাওয়া দাওয়া করে বিশ্রাম নাও।”
জলিল সরকার কথাটি বলেই ঘরের ভিতরে চলে যান।

বাহিরে হুহু করে বাতাস বইছে। আবারও হয়ত বৃষ্টি হবে। সফিকের পেটের মধ্যে সেই গোপন কথাটি বেলুনের মতই যেন ফুলে ফেঁপে ওঠছে। প্রকাশ না করলে বুঝি তার আর রক্ষে নেই! তাই অনেকটা উচ্ছ¡াস এবং কৃতজ্ঞতা প্রকাশের স্বরে বলেই ফেলল- দোস্ত, আইজ যদি তুই বুদ্ধি কইরা এই ষাটটি ভোতা ব্যাঙ্গ জবাই কইরা রোস্ট না করতি তবে সারা জীবনের জন্যই আজকের দিনের লজ্জাটা সরণীয় হয়ে থাকত।

শিশির একটু মুচকি হেসে ব্যঙ্গ করে শুদ্ধ ভাষায় বলল- লজ্জাটা স্মরণীয় হয়ে নাই বা থাকলো, আজকের এই ঘটনাটাই স্মরণীয় হয়ে থাক, এটাই তো ভাল নাকি? শিশিরের কথা শেষ হতেই বাবুর্চি ময়নাল হু হু করে হেসে ওঠলো। সঙ্গে সফিক এবং শিশিরও যোগ দিল। খোলা আকাশের নিচে ওরা প্রাণখুলে হাসছে। একজনের হাসি থামলে অপরজন পুনরায় শুরু করে। উদোম হাসিতে ফেটে পড়ছে ওরা। হাসছে তো হাসছেই।

...........................
১৫ আগস্ট ২০০৬ খ্রিস্টাব্দ
মুনশি আলিম
খাদিমনগর, সিলেট।
Email: munshialim1@gmail.com
সার্বিক যোগাযোগ: ০১৭৪১৪৩৬৮৫১









:


.: 18 January 2018 : :. (285 বার পঠিত)
মিডল্যাণ্ড ব্যাংক লিমিটেড সিলেট শাখার উদ্বোধন
SylhetSyfdia.com

মো. আব্দুল বাছিত:মিডল্যাণ্ড ব্যাংক লিমিটেড, সিলেট শাখার উদ্বোধন করা হয়েছে। বৃস্পতিবার নয়াসড়কস্থ মিরবক্সটুলায় সিলেট উইমেন্স মেডিকেল কলেজ হাসপাতালের বিপরীতে এই শাখার উদ্বোধন করা হয়। শাখার উদ্বোধন উপলক্ষে একটি আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসে ...Details...


.: 17 January 2018 : :. (573 বার পঠিত)
সাংবাদিক গল্পকার সেলিম আউয়ালের ৫৫তম জন্মদিন পালন
SylhetSyfdia.com

মো. আব্দুল বাছিত: সাংবাদিক গল্পকার সেলিম আউয়াল। একজন আলোকিত মানুষ। সিলেটের সাহিত্য-সংস্কৃতি-সাংবাদিকতা সর্বক্ষেত্রে যার স্বমহিমায় পদচারণা। মানুষ গড়ার কারিগর সেলিম আউয়াল তাঁর ব্যক্তিত্বের মাধ্যমে যুবক থেকে শুরু করে বুদ্ধিবৃত্তিকতার সাথে জড়িত, সকলের ভালোবাসা অর্জন করেছেন। তাঁ ...Details...


.: 17 January 2018 : :. (463 বার পঠিত)
চিত্রাঙ্কন প্রতিযোগিতায় সিলেটের সারাহ্ নাদিম আহমেদ প্রথম
SylhetSyfdia.com

সিলেট এক্সপ্রেস ডেস্ক: ইউ.এস এম্বেসী ঢাকা-র উদ্যোগে রিলেজিয়াস ফ্রিডম ডে ২০১৮ উপলক্ষে এক চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে গেল। দিবসটি উপলক্ষে দেশের ১০ বছরের কম বয়সী শিশুদের কাছ থেকে পোষ্টার / চিত্রাঙ্কন আহ্বান করা হয়। সারা দেশের মধ্য হতে বিপুল সংখ্যক প্রতিযোগী এতে অংশ গ্রহণ ক ...Details...


.: 17 January 2018 : :. (69 বার পঠিত)
কারাগারে হাজতির মৃত্যু
SylhetSyfdia.com

সিলেট এক্সপ্রেস ডেস্ক: হবিগঞ্জ জেলা কারাগারে হাজতির মৃত্যু হয়েছে। হবিগঞ্জ জেলা কারাগারে আব্দুল হাকিম (৫০) নামে এক হাজতির মৃত্যু হয়েছে। গতকাল মঙ্গলবার রাতে এ ঘটনাটি ঘটে। নিহত আব্দুল হাকিম আজমিরীগঞ্জ উপজেলার শিবপাশা গ্রামের আব্দুল ওয়াদুদের ছেলে। কারাগারের জেলার শওকত হোসেন জান ...Details...


.: 17 January 2018 : নারী অঙ্গন :. (218 বার পঠিত)
কবি’র চোখে একফোটা জল
SylhetSyfdia.com

তাসলিমা খানম বীথি: ১. সেই দিনটি ছিলো শনিবার। সিলেট মোবাইল পাঠাগারের সাপ্তাহিক সাহিত্য আসর চলছিল। এসময় আসরে এসে প্রবেশ করে তরুণ গল্পকার মিনহাজ ফয়সল। ডায়াসে এসে মিনহাজ বলল- কবি অসুস্থ। সিলেট ওয়েসিস হসপিটালে ভর্তি রয়েছেন। তার জন্য দোয়া করবেন। মিনহাজের কথা শুনে বশির ভাই অস্থির হয়ে পড় ...Details...


.: 16 January 2018 : :. (692 বার পঠিত)
সিলেট নগরীতে গ্যাস সংকট: চরম জনদূর্ভোগ
SylhetSyfdia.com

সিলেট এক্সপ্রেস ডেস্ক: সিলেট নগরীতে পাইপ লাইনে গ্যাসের সংকট বেড়েছে। এতে করে নগরীর ২৭টি ওয়ার্ডের বিভিন্ন কল-কারখানা ও বাসা-বাড়িগুলোতে চরম জনদূর্ভোগ দেখা দিয়েছে। গ্রাহকদের অভিযোগ, গত কয়েক দিন ধরে গ্যাসের সংকটে তারা সীমাহীন দূর্ভোগ পোহাচ্ছেন। প্রতিদিন সকাল থেকেই দূর্ভোগ শুরু ...Details...


.: 15 January 2018 : :. (500 বার পঠিত)
প্রধানমন্ত্রীর সফর সিলেটে শোডাউনের প্রস্তুতি সম্ভাব্য প্রার্থীদের
SylhetSyfdia.com

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিলেট সফরকে ঘিরে শোডাউনের প্রস্তুতি নিচ্ছেন সংসদ ও সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থীরা। সিলেটে নিজেদের শক্তি ও সামর্থ্যের জানান দিতে তারা এখন থেকেই তোড়জোড় শুরু করে দিয়েছেন। আগামী ৩০শে জানুয়ারি প্রধানমন্ত্রী সিলেট আসার আগের দিন পর ...Details...


.: 15 January 2018 : :. (1031 বার পঠিত)
লিডিং ইউসিভার্সিটির ‘স্থাপত্য সপ্তাহ’ এর প্রকল্প পরিদর্শণ দানবীর রাগীব আলী
SylhetSyfdia.com

সিলেট এক্সপ্রেস ডেস্ক: সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগের আয়োজনে সপ্তাহব্যাপী শুরু হওয়া স্থাপত্য সপ্তাহ এর প্রকল্পসমূহ পরিদর্শন করেন বিশ্বদ্যিালয়ের প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্ট্রিজের চেয়ারম্যান দানবীর ড. সৈয়দ রাগীব আলী। তিনি ১৫ জান ...Details...


.: 15 January 2018 : :. (301 বার পঠিত)
জগন্নাথপুর জাপা নেতা সুনাহর আলীর জানাযা সম্পন্ন: বিভিন্ন মহলের শোক
SylhetSyfdia.com

সিলেট এক্সপ্রেস ডেস্ক: সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার চিলাউড়া হলদিপুর ইউনিয়নের চিলাউড়া রসুলপুর নোয়াপাড়া গ্রামের বাসিন্দা উপজেলা জাতীয় পার্টির সাবেক সভাপতি আলহাজ্ব সোনাহর আলী সুনু মিয়া (৭৫) ইন্তেকাল করেছেন। ইন্না---রাজেউন। শনিবার রাত সাড়ে ১১টায় সিলেটের একটি হাসপাতালে চিকিৎসার ...Details...


.: 15 January 2018 : :. (1044 বার পঠিত)
লিডিং ইউসিভার্সিটির ‘স্থাপত্য সপ্তাহ’ সিটি মেয়র এর প্রকল্প পরিদর্শণ
SylhetSyfdia.com

লিডিং ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগ সিলেট নগর উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার আশাবাদ ব্যক্ত করেছেন সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরী তিনি বলেন সিলেট নগরের বিভিন্ন চত্তর ও রাস্তার মোড় সুপরিকল্পিতভাবে সাজানোর ক্ষেত্রে লিডিং ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগের শিক্ষার্থীদের প্রদর্ ...Details...


.: 15 January 2018 : :. (400 বার পঠিত)
ভাষা সৈনিক আব্দুস সামাদ আজাদের ৯৬ তম জন্মবার্ষিকী আজ
SylhetSyfdia.com

সিলেট এক্সপ্রেস ডেস্ক: মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, ভাষা সৈনিক, সাবেক মন্ত্রী, বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, প্রয়াত জাতীয় নেতা আব্দুস সামাদ আজাদের ৯৬ তম জন্মবার্ষিকী । আজ সোমবার এ উপলক্ষে পরিবারের পক্ষ থেকে সকাল ৯টায় কুরআন খতম, ১১ টায় ঢাকায় বনানীতে মরহুমের কবর জিয়ারত ও প ...Details...


.: 14 January 2018 : :. (128 বার পঠিত)
রুপক ফাউন্ডেশনের ৩১সদস্য বিশিষ্ট কমিটি ঘোষনা

আসমা জান্নাত মনি মানবসেবার প্রত্যয় নিয়ে গতকাল আত্নপ্রকাশ ঘটে ৩১সদস্য বিশিষ্ট রুপক ফাউন্ডেশনের।কমিটি গঠনের লক্ষ্যে গতকাল বিকাল ৩ঘটিকায় সিলেটের জিন্দাবাজারের পালকি রেস্টুরেন্ট এ এক সভা অনুস্টিত হয়।উক্ত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট জেলা বারের প্রবীন আইনজীবী এ্ ...Details...


.: 13 January 2018 : :. (118 বার পঠিত)
আকবেট'র কর্মশালা -সচেতন থাকলে দুর্ঘটনার ক্ষতি থেকে বিপদমুক্ত রাখা সম্ভব
SylhetSyfdia.com

নিজস্ব প্রতিবেদক কর্মক্ষেত্রে যেকোনো দুর্ঘটনা ঘটতে পারে। কিন্তু এ সময় প্রাথমিক বিষয়গুলো জানতে পারলে এবং সচেতন থাকলে দুর্ঘটনার ক্ষতি থেকে বিপদমুক্ত রাখা সম্ভব। আকবেট টুকেরবাজার সেন্টারে নিরাপত্তা শীর্ষক কর্মশালায় বক্তারা একথা বলেন। ইউকে বাংলাদেশ এডুকেশন ট্রাস্ট (আকবেট)-এর উদ ...Details...


.: 13 January 2018 : :. (88 বার পঠিত)
এসো বঙ্গবন্ধুকে জানি’ আয়োজিত আলোচনা-বঙ্গবন্ধু ও বাংলাদেশ সমান্তরাল

সিলেট এক্সপ্রেস ডেস্ক: বঙ্গবন্ধু ও বাংলাদেশ সমান্তরাল। বঙ্গবন্ধু দেশে ফিরে আসার পরই বাংলাদেশের স্বাধীনতা পূর্ণতা পায়। বঙ্গবন্ধু ঐদিন ঢাকায় যে ভাষণ দিয়েছিলেন তাতেই দেশ গঠনের জন্য পূর্ণ নির্দেশনা ছিল। কিন্তু এই ভাষণটিকে আমরা মূল্যায়ণ করছি না। বঙ্গবন্ধুকে জানতে হবে। আর বঙ্গবন্ ...Details...


.: 13 January 2018 : :. (132 বার পঠিত)
পাপড়ি শিশুসাহিত্য পান্ডুলিপি পুরস্কার ২০১৭ পেলেন যারা
SylhetSyfdia.com

সিলেট এক্সপ্রেস ডেস্ক: প্রকাশনা প্রতিষ্ঠান পাপড়ির আয়োজনে শিশুসাহিত্য পান্ডুলিপি পুরস্কার ২০১৭ ঘোষণা করা হয়েছে। প্রথমবারের মতো বিভিন্ন শাখায় এ পুরস্কার দেয়া হচ্ছে। এ বছর পুরস্কার পেয়েছেন শিশুতোষ ছড়ায় মোস্তফা কামাল সাগর, কিশোর গল্পে আবিদ সালমান এবং শিশুতোষ গল্পে রুমান হাফিজ। ...Details...


.: 13 January 2018 : :. (316 বার পঠিত)
বিশিষ্ট আলোকচিত্র শিল্পী ফখরুল ইসলামের মৃত্যুতে শোক সভা আজ
SylhetSyfdia.com

সিলেট এক্সপ্রেস ডেস্ক: সিলেট মোবাইল পাঠাগারের উদ্যোগে বিশিষ্ট আলোকচিত্র শিল্পী অধ্যাপক ফখরুল ইসলামের মৃত্যুতে শোক সভা ও ৬৬১ তম সাহিত্য আসর এবং পাঠচক্র ৪১ অনুষ্ঠিত হবে। মূখ্য আলোচক হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন এর সিলেট বিভাগীয় কমিটির সভাপতি আব্দুল ...Details...


.: 12 January 2018 : :. (297 বার পঠিত)
যুক্তরাজ্যে অ্যাডভোকেট মিসবাহ সিরাজ’র সমর্থক গোষ্ঠী গঠন
SylhetSyfdia.com

বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজের সমর্থনে যুক্তরাজ্য প্রবাসীদের উদ্যোগে অ্যাডভোকেট মিসবাহ সিরাজ সমর্থক গোষ্ঠী নামীয় ১৯ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি গঠন করা হয়েছে। নজরুল ইসলাম কামালকে আহবায়ক, ১ম যুগ্ম-আহবায়ক হাজী নুরুল হক, জামাল উদ্ ...Details...


.: 12 January 2018 : :. (679 বার পঠিত)
কেমুসাস সাহিত্য সম্মেলন ২০১৮ সম্পন্ন
SylhetSyfdia.com

মো. আব্দুল বাছিত: অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান এমপি বলেছেন, বাংলাদেশের প্রাচীন সাহিত্য প্রতিষ্ঠান কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ সিলেটের ইতিহাস-ঐতিহ্যের অংশ। সিলেটের সামগ্রিক ইতিহাসকে পর্যালোচনা করলে এটা নিশ্চিৎ করে বলা যায়, সংসদ সিলেটের মানুষের জন্য বাতিঘর। কেমু ...Details...


.: 12 January 2018 : :. (270 বার পঠিত)
মুক্তিযোদ্ধা সন্তান দেওয়ান আরাফাত চৌধুরী (জাকি) মামলা প্রত্যাহারের দাবীতে মাননবন্ধন
SylhetSyfdia.com

সিলেট এক্সপ্রেস ডেস্ক: মুক্তিযোদ্ধা সন্তান দেওয়ান আরাফাত চৌধুরী (জাকি) উপর মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে বৃহত্তর ১০, ১১, ১২ ও ১৩নং ওয়ার্ডবাসী ও মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড সিলেট মহানগরের যৌথ উদ্যোগে শুক্রবার বাদ জুম’আ কুয়ারপার পয়েন্টে এক প্রতিবাদ সভা ও মানববন্ধন অনুষ্ঠি ...Details...


.: 12 January 2018 : :. (276 বার পঠিত)
এমসি কলেজের এইচএসসি ৮২ ব্যাচের দ্বিতীয় পুনর্মিলনী এবং স্যুভেনির’র মোড়ক উন্মোচন
SylhetSyfdia.com

মো. আব্দুল বাছিত: অত্যন্ত আনন্দ এবং আবেগঘন পরিবেশ উপভোগের মাধ্যমে সম্পন্ন হয়ে গেলো ঐতিহ্যবাহী এমসি কলেজ, সিলেট-এর এইচএসসি-৮২ ব্যাচের দ্বিতীয় পুনর্মিলনী এবং স্যুভিনির-এর মোড়ক উন্মোচন। দ্বিতীয় পুনর্মিলনী ও স্যুভেনির’র মোড়ক উন্মোচন উপলক্ষে এইচএসসি ৮২-ব্যাচ রি-ইউনিয়ন বাস্তবায়ন কমি ...Details...


:Next::..
Space for Advertisement
সপ্তাহের আলোচিত খবর

.: 2 days ago : :.
সাংবাদিক গল্পকার সেলিম আউয়ালের ৫৫তম জন্মদিন পালন (573 বার পঠিত)
SylhetExpress.com

মো. আব্দুল বাছিত: সাংবাদিক গল্পকার সেলিম আউয়াল। একজন আলোকিত মানুষ। সিলেটের সাহিত্য-সংস্কৃতি-সা ...Details...


.: 2 days ago : :.
ফখরুল ইসলাম ছিলেন একজন প্রতিশ্রুতিশীল আলোকচিত্রশিল্পী (469 বার পঠিত)
SylhetExpress.com

তাসলিমা খানম বীথি:অধ্যাপক ফখরুল ইসলাম ছিলেন একজন মেধাবী, ও প্রতিশ্রুতিশীল আলোকচিত্রশিল্পী। জা ...Details...


.: 2 days ago : :.
চিত্রাঙ্কন প্রতিযোগিতায় সিলেটের সারাহ্ নাদিম আহমেদ প্রথম (463 বার পঠিত)
SylhetExpress.com

সিলেট এক্সপ্রেস ডেস্ক: ইউ.এস এম্বেসী ঢাকা-র উদ্যোগে রিলেজিয়াস ফ্রিডম ডে ২০১৮ উপলক্ষে এক চিত্রা ...Details...


.: 2 days ago : নারী অঙ্গন :.
কবি’র চোখে একফোটা জল (218 বার পঠিত)
SylhetExpress.com

তাসলিমা খানম বীথি: ১. সেই দিনটি ছিলো শনিবার। সিলেট মোবাইল পাঠাগারের সাপ্তাহিক সাহিত্য আসর চলছি ...Details...


.: 2 days ago : :.
আজ দৈনিক সংগ্রাম এর ৪৩তম প্রতিষ্ঠা বার্ষিকী (209 বার পঠিত)

সিলেট এক্সপ্রেস ডেস্ক: দেশের প্রাচীনতম পত্রিকা দৈনিক সংগ্রামের ৪৩তম প্রতিষ্ঠা বার্ষিকী আজ বু ...Details...




সংবাদ শিরোনাম
o মঙ্গলচণ্ডী নিশিকান্ত মডেল উচ্চ বিদ্যালয়ের ১৩০ বছর পূর্তি ও পুনর্মিলনী অনুষ্ঠান

o মিডল্যাণ্ড ব্যাংক লিমিটেড সিলেট শাখার উদ্বোধন

o শিক্ষার্থীদের মেধা ও মননকে কাজে লাগিয়ে মানুষের সেবার মধ্যে দিয়ে এগিয়ে যেতে হবে

o KIN School এ ৭ দিন ব্যাপী 'স্বপ্ন দেখার উৎসব' সমাপ্ত

o কেমুসাসের আজ ৯৮২ তম সাহিত্য আসর

o লিডিং ইউনিভার্সিটিতে ‘লাইভ মাস্টার ক্লাস সেশন’ -এ টমি মিয়া

o ৪ নং পশ্চিম গৌরিপুর ইউনিয়ন ছাত্রদলের বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত

o যুক্তরাষ্ট্র ছাত্রলীগের যুগ্ম সাধারন সম্পাদক ছাত্রনেতা জন্মদিনে শীতবস্ত্র বিতরণ ও কেক কাটা অনুষ্ঠিত

o হবিগঞ্জে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার

o এন জি এফ এফ স্কুলের স্বর্ণালী পাতায় পড়বে কি কালো দাগ?

o ফখরুল ইসলাম ছিলেন একজন প্রতিশ্রুতিশীল আলোকচিত্রশিল্পী

o সাংবাদিক গল্পকার সেলিম আউয়ালের ৫৫তম জন্মদিন পালন

o সিকৃবির ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন সম্পন্ন

o চিত্রাঙ্কন প্রতিযোগিতায় সিলেটের সারাহ্ নাদিম আহমেদ প্রথম

o কারাগারে হাজতির মৃত্যু

o সিলেট প্রেসক্লাবে সংবাদ সম্মেলন

o কবি’র চোখে একফোটা জল

o আজ দৈনিক সংগ্রাম এর ৪৩তম প্রতিষ্ঠা বার্ষিকী

o পলিয়ার ওয়াহিদের ‘সময়গুলো ঘুমন্ত সিংহের’

o সিলেট নগরীতে গ্যাস সংকট: চরম জনদূর্ভোগ




সিলেটে | আজ | কাল | পরশু |
পাঠকের মতামত
(পাঠকের মতামতের এর জন্য সিলেট এক্সপ্রেস ডট কম কর্তৃপক্ষ দায়ী নয়)


24 February 2016 তারিখে মিজান মোহাম্মদ সিলেট লিখেছেনঃ nice ...





18 December 2014 তারিখে Zameer Hussain jeddah (kingdom of saudi Arabia) লিখেছেনঃ All poems r very nice ...



4 November 2014 তারিখে anamul haq uposhohor লিখেছেনঃ im agree ...




পাঠকের আরো মতামত»
লেখালেখি

এসো ভিড় করি

SylhetExpress.com
সরওয়ার ফারুকী:
এসো জান্নাতের পথে ভিড় করি
হৈ হৈ ছুটে যাই
নববর্ষের মতো খুশদিলে নামি
ঈদের ভোরের মতো চঞ্চল হই
এসো উৎসের পথে কিষাণের মতো প্যাঁচকোঁচ মারি
নবান্নের মতো পুণ্যেরে মাড়াই ।
কদম ফুলের মতো বেশুমার ফুটি রাখালিয়া সুর হই খেতে
এসো ডাকাডাকি করি দলবেঁধে ফিরি ঘরে
ছু …সম্পূর্ণ»

গল্পকারের পঞ্চান্ন ও সেলিম আউয়াল ভাই

SylhetExpress.com
জহীর মুহাম্মদ: বলছিলাম শক্তিমান সাংবাদিক ও জনপ্রিয় গল্পকার সেলিম আউয়ালের কথা। সব বিশেষণ ছাপিয়ে যিনি স্বমহিমায় ভাস্বর। যারাই সান্নিধ্য পেয়েছেন তাদের কাছে খুব বেশী প্রিয় একটি নাম সেলিম আউয়াল। সবার হৃদয়ে সমভাবে বসত করে নেয়া সেলিম আউয়ালকে মিডিয়া ও সাহিত্যের সাথে জড়িত কারো কাছে নতু …সম্পূর্ণ»

শুভেচ্ছা ছড়া

SylhetExpress.com
মুয়াজ বিন এনাম:
(শুভ জন্মদিন প্রিয় গল্পকার সেলিম আউয়াল নিবেদিত ছড়া)
জুঁই-বেলি, চামেলি ও বকুলের গন্ধে
জোনাকিরা নাচ্ছিলো কীযে মহানন্দে
পাখিগুলো গাইছিলো, দুলছিলো মন যে
রত্নটা এসেছিলো হেসে বালাগঞ্জে।
গল্পের শুরু হলো কোনো এক পৌষে
ঘ্রাণ নিয়ে করছিলো একা মৌ মৌ সে
ছড়ালো তা পৃ …সম্পূর্ণ»

নারী অঙ্গন

কবি’র চোখে একফোটা জল

SylhetExpress.com
তাসলিমা খানম বীথি: ১. সেই দিনটি ছিলো শনিবার। সিলেট মোবাইল পাঠাগারের সাপ্তাহিক সাহিত্য আসর চলছিল। এসময় আসরে এসে প্রবেশ করে তরুণ গল্পকার মিনহাজ ফয়সল। ডায়াসে এসে মিনহাজ বলল- কবি অসুস্থ। সিলেট ওয়েসিস হসপিটালে ভর্তি রয়েছেন। তার জন্য দোয়া করবেন। মিনহাজের কথা শুনে বশির ভাই অস্থির হয়ে পড় …সম্পূর্ণ»

শেয়ার বাজার

Stock Market Monitor

@ stocktime.tk




Bangla Font
free counters

www.SylhetExpress.com - First Online NEWS Paper in Sylhet, Bangladesh.

Editor: Abdul Baten Foisal Cell : 01711-334641 e-mail : news@SylhetExpress.com
Editorial Manager : Abdul Muhit Didar Cell : 01730-122051 e-mail : syfdianews@gmail.com
Photographer : Abdul Mumin Imran Cell : 01733083999 e-mail : news@sylhetexpress.com
Reporter : Mahmud Parvez Staff Reporter : Taslima Khanom Bithee

Designed and Developed by : A.S.H. Imranul Islam. e-mail : imranul.zyl@gmail.com

Best View on Internet Explore, Mozilla Firefox, Google Chrome
This site is owned by Sylhet Sifdia www.sylhetexpress.com
copyright © 2006-2013 SylhetExpress.com, All Rights Reserved