User Login | | নীতিমালা | 22 Aug 2017 : Sylhet, Bangladesh :
    সংবাদ : শামসুদ্দিন ছাত্রাবাস শিবিরের সভাপতি আটক
  সংবাদ : প্রেমে বাধ সাধার কারণেই খুন হন ওসমানীনগরের ইমাম আব্দুর রহমান!
  সংবাদ : গ্রেনেড বোমা সন্ত্রাস করে রাষ্ট্রনায়ক শেখ
হাসিনাকে দমিয়ে রাখা যাবে না - আশফাক আহমদ  সংবাদ : আওয়ামী লীগকে নিশ্চিহ্ন করতেই 
২১শে আগস্ট গ্রেনেড হামলা
  সংবাদ : 
শাবির নয়া ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিনের যোগদান
  সংবাদ : 
শাবির নয়া ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিনের যোগদান
  সংবাদ : 
শাবির নয়া ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিনের যোগদান
  সংবাদ : 
শাবির নয়া ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিনের যোগদান
  সংবাদ : নায়ক রাজ রাজ্জাক আর নেই
  সংবাদ : মুহিত চৌধুরীর অসুস্থ মাতাকে দেখতে যান কামরান  সংবাদ : সরকার বন্যায় ক্ষতিগ্রস্ত লোকদের ক্ষতি পুষিয়ে 
দিতে বিভিন্ন সুযোগ সুবিধা প্রদান করছে

  সংবাদ : যুক্তরাজ্য বিএনপি নেতা সাব্বির আহমদ ছুটনের রোগমুক্তি কামনায় দোয়া মাহফিল
  সংবাদ : লালাবাজারে যুক্তরাজ্য কমিউনিটি নেতার উদ্যেগে ত্রাণ বিতরণ  সংবাদ : বন্যাদুর্গতদের পাশে লাইটার ইয়ুথ ফাউন্ডেশন  সংবাদ : দুস্থ ও অসহায়দের মধ্যে নোলকের খাদ্য সামগ্রী বিতরণ  সংবাদ : ওসমানী হাসপাতালের স্টুওয়ার্ড নিজাম উদ্দিনের মায়ের ইন্তেকাল  সংবাদ : বাদাঘাটে রাস্তা মেরামতের দাবিতে অটোরিক্সা শ্রমিক ইউনিয়নের মানববন্ধন  সংবাদ : কৈতর সিলেট-এর উদ্যোগে মোঃ মাহমদুর রহমানকে নিয়ে সুহৃদ সম্মিলন  সংবাদ :  ডা: সায়েফ আহমদের মাতার ইন্তেকালে সিলেট মহানগর জামায়াতের শোক  সংবাদ : বালাগঞ্জে পুলিশ প্রহরায় শ্রমিকলীগের দু’পক্ষের শোক দিবস পালন
sylhetexpress.com এর picture scroll bar এর code. এই কোড যেকোন website এ use করা যাবে।
| সিলেট | মৌলভীবাজার | হবিগঞ্জ | সুনামগঞ্জ | বিশ্ব | লেখালেখি | নারী অঙ্গন | ছবি গ্যালারী | রঙের বাড়ই ব্লগ |


.: 15 February 2015 : :. (1566 বার পঠিত)

অর্নিবাণ বঙ্গবীর জেনারেল ওসমানী


SylhetSyfdia.com

সুফিয়ান আহমদ চৌধুরী:মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক বঙ্গবীর জেনারেল মুহাম্মদ আতাউল গণি ওসমানী। তিনি ১৯১৮ সালের ১লা সেপ্টেম্বর তৎকালীন সিলেট জেলার সুনামগঞ্জে জন্মগ্রহণ করেন। ওসমানীর পৈতৃক নিবাস বালাগঞ্জ থানার দয়ামীর গ্রামে। তাঁর পূর্বপুরুষ শাহ নিজাম উদ্দিন ওসমানী হযরত শাহজালাল (রঃ) এর ৩৬০ জন সঙ্গীর অন্যতম একজন সঙ্গী। তাঁর পিতা মরহুম খান বাহাদুর মফিজুর রহমান ছিলেন তৎকালীন বৃটিশ সরকারের অধীনে আসামের ডেপুটি ম্যাজিষ্টেট। তাঁর মাতা জোবেদা খাতুন ছিলেন একজন আদর্শ ও ধর্ম পরায়ণ উজ্জল চরিত্রের রমনী। ওসমানীর নানার বাড়ি বিশ্বনাথ থানার রায়কেলী গ্রামে।
বাল্যকালে ওসমানীর আদরের নাম ছিল আতা। পরিবারের বয়োজ্যৈষ্ঠরা এই নামেই ডাকতেন। মায়ের কঠোর শাসনের মধ্যে ওসমানী শৈশব জীবন অতিবাহিত হয়। গৃহ শিÿকের তত্ত¡াবধানে নিজগৃহে ওসমানী প্রাথমিক শিÿা লাভ করেন। ওসমানীর বড় এক ভাই ও এক বোন ছিলেন। ওসমানী ছিলেন সর্বকনিষ্ঠ। বড় ভাই মরহুম নূরুল গণি ও বোন মরহুমা সদরুন্নেছা খাতুন ছিলেন বয়সে তাঁর চেয়ে অনেক বড়। মায়ের প্রতি ছিল ওসমানীর অসীম শ্রদ্ধা। ওসমানীকে শামনের মধ্যে রাখলেও আদরের কোন ত্রæটি ছিল না স্নেহময়ী মায়ের।
ওসমানী প্রথম ১৯২৯ সালে আসামের কটন স্কুলে ভর্তি হন ও পরে সিলেট সরকারী হাই স্কুল থেকে ১৯৩৪ সালে প্রথম বিভাগে মেট্রিকুলেশন পরীক্ষায় উর্ত্তীণ হন। ইংরেজীতে বিশেষ পারদর্শীতার জন্যে প্রিটোরিয়া পুরষ্কার লাভ করেন। তিনি ১৯৩৪ সালে উচ্চ শিক্ষার্থে আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। তিনি বিশ্ববিদ্যালয়ে ইউ.এ,টিসি’র সার্জেন্ট ও পোষ্টারিয়েল মনিটর হিসাবে দায়িত্ব পালন করেন। তিনি স্যার সৈয়দ হলের অন্যতম উপদেষ্টাও ছিলেন। এছাড়া তিনি বিনা প্রতিদ্বন্দিতায় আসাম বেঙ্গল ছাত্র সংসদের সহ সভাপতি নির্বাচিত হন। ১৯৩৯ সালে লক্ষ্যের সার্ভেন্স অব ইন্ডিয়া সোসাইটি হলে অনুষ্ঠিত সর্বপ্রথম নিখিল ভারত সম্মেলনে ওসমানী আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের অন্যতম প্রতিনিধি হিসাবে যোগদান করেন এবং সম্মেলনের বিষয় নিয়ন্ত্রণ কমিটির সদস্য নির্বাচিত হন।
তিনি ১৯১৮ সালে কলা বিভাগ থেকে ডিগ্রী লাভের পর ভূগোলে এম এ প্রিলিমিনারী পরীক্ষায় দ্বিতীয় বিভাগে উচ্চ নম্বর পেয়ে উর্ত্তীণ হন এবং শেষ পর্ব পরীক্ষার পূর্বে ১৯৩৯ সালের জুলাই মাসে বৃটিশ ভারতীয় সেনাবাহিনীতে ক্যাডেট হিসাবে যোগদান করেন।
১৯৪০ সালের ৫ অক্টোবর তিনি ইন্ডিয়ান মিলিটারী একাডেমী থেকে সামরিক শিক্ষা লাভ করে বৃটিশ ইন্ডিয়ান আর্মিতে কমিশন প্রাপ্ত হন। এরপর তিনি দ্রæত পদোন্নতি লাভ করে ১৯৪১ সালের ফেব্রæয়ারী মাসে ক্যাপ্টেন এবং ১৯৪২ সালের ফেব্রæয়ারী মাসে বৃটিশ সাময়িক বাহিনীর সর্বকনিষ্ঠ মেজর নিযুক্ত হন। তিনি মাত্র ২৩ বছর বয়সে একটি ব্যাটালিয়ানের অধিনায়ক হয়ে রেকর্ড সৃষ্টি করেন। ১৯৪৬ সালে বৃটিশ সেনাবাহিনীর ইষ্টার্ন কমান্ড সিলেকশন কমিটি কর্তৃক উচ্চ শিক্ষায় দীর্ঘ মেয়াদের অধ্যায়নের জন্যে যোগ্য বলে মনোনীত হন এবং ১৯৪৭ সালে ষ্টাফ কলেজ প্রতিযোগীতামূলক পরীক্ষায় বৃটিশ ও ভারতীয় সেনা বাহিনী অফিসারদের মধ্যে সবচেয়ে বেশী নম্বর পেয়ে উর্ত্তীণ হন। তিনি আই সি এস এ মনোনীত হন কিন্তু সৈনিক জীবনকেই পছন্দ করেন। তাই তিনি আই সি এস এ যোগদান করতে অনিচ্ছা প্রকাশ করেন। ১৯৪৭ সালে তিনি লেফট্যান্যান্ট কর্ণেলের পদে উর্ত্তীণ হন। তিনি কোয়েটা ষ্টাফ কলেজ থেকে পি এস সি, ডিগ্রী লাভ করেন। তিনি সেনাবাহিনীতে চাকুরীকালীন বিভিন্ন ধরণের দূরদর্শিতা ও সাহসিকতার জন্য প্রশংসিত হন। তিনি তাঁর নিয়ম শৃংখলা ও চারিত্রিক গুণাবলীর জন্য সিনিয়র অফিসারদের নজর কাড়তে সক্ষম হন। তিনি ১৯৫৫ সালে পূর্ব পাকিস্তান রাইফেলস (ই.পি.আর) অতিরিক্ত কমান্ড্যান্ট, ১৯৫৬ সালের মে মাসে মিলিটারী ও অপারেশনের ডেপুটি ডাইরেক্টর এবং ১৯৫৭ সালে তিনি কর্ণেল হিসেবে উন্নীত হন। ১৯৬১ সালে প্রতিরÿা মন্ত্রণালয়ের প্রধান প্রতিনিধি হিসেবেও দায়িত্ব পালন করেন। তিনি সেনাবাহিনীর ক্রীড়া নিয়ন্ত্রণ বোর্ডের প্রেসিডেন্ট হিসেবেও দায়িত্ব পালন করেন।
পাকিস্তানী সেনাবাহিনীতে ওসমানী ছিলেন একজন আদর্শ, সৎ চরিত্র ও নিষ্ঠাবান সৈনিক। বাধা বিঘœ অতিক্রম করেও কর্মে নিঃস্বার্থ ও নিবেদিত ছিলেন। সামরিক বাহিনীর সুনাম ও খ্যাতির চেষ্টায় আপ্রাণ পরিশ্রম করতেন। ইষ্ট বেঙ্গল রেজিমেন্টের বৈশিষ্টপূর্ণ ঐতিহ্য রক্ষায় তিনি ছিলেন অত্যন্ত সজাগ। তিনি মাত্র দু’টি ব্যাটালিয়ান থেকে ইষ্ট বেঙ্গল রেজিমেন্টের সংখ্যা ছয়টিতে বৃদ্ধি সহ সেনাবাহিনীতে বাঙ্গালীর সংখ্যা ২ থেকে ১০ এর অধিক করা এবং বাঙ্গালীদের জন্যে নির্দিষ্ট সংখ্যা অনুপাতে কমিশন ও অফিসার পদসহ সর্ব¯Íরে বাঙ্গালী সিনিয়রদের জন্য পদ সংরÿণ করেন। তিনি কাজী নজরুল ইসলামের জনপ্রিয় বাংলা কবিতা চল চল চল কে পাকি¯Íান ইষ্ট বেঙ্গল রেজিমেন্টের মার্চ সঙ্গীত হিসাবে অনুমোদন লাভে সফল হন। এছাড়া পাকিন্তান সামরিক বাদ্যযন্ত্রে সরকারী ভাবে ধন ধান্যে পুষ্পে ভরা ও গ্রাম ছাড়া ঐ রাঙ্গামাটির পথ বাংলা গান প্রচলন হয় তার ঐকান্তিক প্রচেষ্টায়। সেনাবাহিনীর শহীদ পরিবারের বিকলাঙ্গ ও প্রাক্তন সৈনিকদের মঙ্গলের এবং সুখের প্রতি ওসমানীর আগ্রহ ছিল বেশী। তাদের মঙ্গলার্থে তিনি সর্বদা সচেষ্ট থাকতেন। বেঙ্গল রেজিমেন্ট তাঁর নিরলস প্রচেষ্টায় গড়ে উঠেছিল। এজন্যে তাঁকে ঋধঃযবৎ ড়ভ ঃযব ৎবমরসবহঃ বলা হয়। তিনি বাঙ্গালী সেনাবাহিনীর প্রতি পাকিস্তানী শাসকগোষ্ঠীর আচরণ ও ব্যবহার ক্ষুব্ধ ছিলেন। সামরিক বাহিনী থেকে অবসর গ্রহণ করার পর ফিল্ড মার্শাল আইয়ুব খানের মন্ত্রীসহ উচ্চ পদের লোভ পেয়েও গ্রহণ করেননি। ১৯৭০ সালের জুলাই মাসে তিনি আওয়ামীলীগে যোগদান করেন এবং আওয়ামীলীগের মনোনীত প্রার্থী হিসেবে পাকিস্তানের বৃহত্তর নির্বাচনী এলাকা বিশ্বনাথ-বালাগঞ্জ ও ফেঞ্চুগঞ্জ এই চারটি থানা নিয়ে গঠিত নির্বাচনী এলাকা থেকে চারজন প্রতিদ্বন্দীকে বিপুল সংখ্যক ভোটে পরাজিত করে জাতীয় পরিষদের সদস্য নির্বাচিত হন।
১৯৭১ সালের ২৫ মার্চ কালো রাত্রিতে পাকি¯Íানী হানাদার বাহিনীর একটি কমান্ডো তাঁর ঢাকাস্থ বনানীর বাসাতে আক্রমন করে। ওসমানী ভাগ্যক্রমে রÿা পান এবং ঢাকা ত্যাগ করেন। তিনি নৌকা যোগে ও পায়ে হেঁটে ইষ্ট বেঙ্গল রেজিমেন্টের যুদ্ধরত ব্যাটেলিয়ানের সাথে মিলিত হন। ১৯৭১ সালের ১২ই এপ্রিল মুজিব নগর গণ-প্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার গঠনের সাথে সাথেই ওসমানীকে বাংলাদেশ সশস্ত্র বাহিনীসহ মুক্তি বাহিনীর সর্বাধিনায়ক নিয়োগ করা হয়। তিনি দায়িত্ব প্রাপ্তির পর দ্রæত নিয়মিত বাহিনী গঠন ও বিরাট গেরিলা বাহিনী গড়ে তোলেন। অসীম সাহস ও অক্লান্ত পরিশ্রসের সাথে চরম বিপর্যয়ের মোকাবিলা করেন। তাঁর দুরদর্শিতা ও অসীম দÿমতার জন্য মাত্র নয়মাসে মুক্তিবাহিনী এক বিরাট সাফল্য লাভ করে। জাতির প্রতি তাঁর অবদানের স্বীকৃতি স্বরূপ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্ণেল এম এ জি ওসমানী পি এস সি কে জেনারেল পদে উন্নীত করেন এবং ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর থেকে তা কার্যকরী হয়। ১৯৭২ সালের ৭ই এপ্রিল থেকে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়কের পদ বিলুপ্ত হওয়ায় তিনি সামরিক বাহিনী থেকে অবসর গ্রহণ করেন এবং গণ পরিষদের সদস্য হিসেবে শপথ গ্রহণ করেন। ১৯৭২ সালের ১২ই এপ্রিল জেনারেল ওসমানী বাংলাদেশ সরকারের জাহাজ চলাচল আভ্যন্তরীণ ও নৌ পরিবহণ মন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করেন এবং যুদ্ধ বিধ্ব¯Í বাংলাদেশের আভ্যন্তরীণ নৌ পরিবহণ ব্যবস্থার পূনর্বাসন ও সুষ্ঠু জাহাজ ও বিমান পরিবহন ব্যবস্থা গড়ে তুলেন আত্মনিয়োগ করেন। ১৯৭৩ সালের ৭ই মার্চ স্বাধীন বাংলাদেশের প্রথম সাধারণ নির্বাচনে জেনারেল ওসমানী বালাগঞ্জ ও ফেঞ্চুগঞ্জ এই দুটি থানার সমন্বয়ে গঠিত নির্বাচনী এলাকা থেকে বিপুল ভোটে নির্বাচিত হন। তিনি শতকরা ৯৪ টি ভোট লাভ করেন।
১৯৭৪ সালের জুলাই মাসে একদলীয় শাসন ব্যবস্থায় বাকশাল গঠনের প্রতিবাদে জাতীয় সংসদের সদস্য পদ ও আওয়ামীলীগের সদস্য পদ থেকে পদত্যাগ করেন। ১৯৭৫ সালের ২৯শে আগষ্ট তৎকালীন রাষ্ট্রপতির অনুরোধে তিনি রাষ্ট্রপতির প্রতিরÿা বিষয়ক উপদেষ্টার দায়িত্ব অবৈতনিক হিসাবে পালন করেন। এই সময় তিনি বাংলাদেশের প্রতিরÿা নীতি এবং সামরিক শক্তির অবকাঠামো নির্ধারণ করেন ও সশস্ত্র বাহিনীর সদস্যদের বিভিন্ন সমস্যা দূরকরণের জন্য প্রয়োজনীয় পদÿেপ নেন। তিনি মুক্তিযোদ্ধা সংসদ পুনগঠিত করেন এবং প্রকৃত মুক্তিযোদ্ধাদের তালিকা প্রণয়ন ও পুনর্বাসন সহ সমস্যাবলী দূরীকরণের ব্যবস্থা করেন। জাতি সংকটময় অবস্থার সম্মুখীন হলে ওসমানী রক্তপাত ও গৃহযুদ্ধ ঠেকাতে মহান দায়িত্ব পালন করেন।
১৯৭৬ সালের ৫ সেপ্টেম্বর ওসমানী জাতীয় জনতা পার্টি নামে একটি রাজনৈতিক দল গঠন করেন। ১৯৭৮ সালের ৩ জুন প্রেসিডেন্ট নির্বাচনে দেশে সংসদীয় গণতন্ত্র প্রতিষ্ঠার লÿ্যে সাতটি বিরোধীদল কর্তৃক মনোনীত প্রার্থী হিসাবে ওসমানী প্রতিদ্ব›িদ্বতা করেন। ১৯৭৯ সালে জনগণের মৌলিক অধিকার, আইনের শাসন প্রতিষ্ঠা ও অবাধ নিরপেÿ নির্বাচনের জন্যে অপরিহর্য সামরিক আইন সহ নিবর্তনামূলক কালাকানুন বাতিলের দাবিতে জেনারেল ওসমানীর জাতীয় জনতা পার্টি নির্বাচন বর্জন করে। ১৯৮১ সালে তিনি প্রেসিডেন্ট নির্বাচনে নাগরিক কমিটির প্রার্থী হিসাবে প্রতিদ্ব›িদ্বতা করেন। ১৯৮২ সালে দেশে সামরিক আইন জারী এবং রাজনৈতিক তৎপরতা বন্ধ হলেও স্পষ্টবাদী ও নীতিপরায়ণ ওসমানী সোচ্চার ছিলেন। তিনি জনগণের হৃদয়ে ঠাই করেছিলেন আপোষহীন ব্যাক্তিত্ব হিসাবে। তিনি বিভিন্ন রোগে আক্রান্ত হলে ১৯৮৩ সালের ডিসেম্বর মাসে চিকিৎসার জন্য লন্ডনে যান। ১৯৮৪ সালের ১৬ ফেব্রæয়ারি ৬৬ বছর বয়সে তিনি লন্ডনের একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ২০শে ফেব্রæয়ারী ওসমানীর মরদেহ সিলেটে নিয়ে আসা হয়। সিলেটের আলিয়া মাদ্রাসা মাঠে জেনারেল ওসমানীর বিশাল নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। তাঁর অন্তিম ইচ্ছানুযায়ী শাহজালাল (রঃ) এর দরগাহ সংলগ্ন কবরস্থানে মায়ের পাশে লাশ সমাহিত করা হয়। প্রতিদিন বহু লোক আসেন কবর জিয়ারত করতে। তারা অশ্রæ সজল নয়নে কবরের পাশে দাঁড়ান।
বৈচিত্র জীবনের অধিকারী ওসমানীর জীবন ছিল শৈশব থেকেই রুটিন বাঁধা। তিনি আদর্শ, দেশপ্রেম ও মূল্যবোধের ছিলেন এক অনন্য প্রতীক। গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি ছিল তাঁর অগাধ বিশ্বাস ও আস্থা। তিনি ছিলেন কিংবদন্তীর এক মহানায়ক। তাঁর শখ ছিল মৎস্য ও জন্তু শিকার। জীবনের প্রথম দিকে তিনি সিনেমা ও যাত্রা দেখতে পছন্দ করতেন। তিনি ছিলেন একজন চৌকষ স্কোয়ার্স গলফ খেলোয়ার ও দÿ অশ্বারোহী। ছবি তোলা ও অবসর সময়ে বই পড়া ছিল তাঁর শখ। তিনি সরিলা কুকুর পুষতেন। ওসমানী ছিলেন চিরকুমার। তাঁর শৈশবের স্মৃতি বিজড়িত সিলেট শহরের নাইওরপুলে তাঁর স্মৃতিকে অ¤øান করে রাখার জন্যে সরকারী উদ্যোগে ওসমানী যাদুঘর গড়ে উঠেছে।
মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক জেনারেল ওসমানী জাতির কাছে একটি প্রিয় নাম। তিনি বীরত্ব, কর্তব্য, নিষ্ঠা ও চারিত্রিক গুণাবলীর জন্যে ইতিহাসে অমর হয়ে থাকবেন মুক্তিসংগ্রামের উত্তাল দিনগুলোর জ্বলন্ত ইতিহাসে। অগ্নিপুরুষ ওসমানী এক মহান আদর্শের প্রতীক। মুক্তিযুদ্ধের চেতনার অর্নিবাণ শিখায় ভাস্কর। ওসমানী আছেন প্রতিটি বাঙ্গালীর হৃদয়ে, ভালোবাসায় বেঁচে থাকবেন বাংলার মুক্তির ইতিহাসে। আমাদের নব প্রজন্মের সামনে এই বীর সন্তানকে মর্যাদার সাথে তুলে ধরার জন্যে সোচ্চার কণ্ঠে দাবী রাখছি বঙ্গবীর জেনারেল ওসমানীর জীবনী পাঠ্যপুস্তকে অন্তর্ভূক্ত করা হোক।

যোগাযোগ সুফিয়ান আহমদ চৌধুরী,
ধোপাদিঘীর পূর্বপাড়, সিলেট।
মোবাইল ঃ ০১৭৯০-১১৮৯৮২


.: 21 August 2017 : :. (336 বার পঠিত)
গ্রেনেড বোমা সন্ত্রাস করে রাষ্ট্রনায়ক শেখ হাসিনাকে দমিয়ে রাখা যাবে না - আশফাক আহমদ
SylhetSyfdia.com

সিলেট এক্সপ্রেস ডেস্ক: ২০০৪ সালের ২১শে আগস্ট গ্রেনেড নিক্ষেপ করে শেখ হাসিনাকে হত্যা চেষ্টার প্রতিবাদে সিলেট মহানগর যুবলীগের উদ্যোগে সোমবার সন্ধ্যায় আম্বরখানা পয়েন্টে এক প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। মহানগর যুবলীগের আহবায়ক আলম খান মুক্তির সভাপতিত্বে ও যুগ্ম আহবায়ক মুশফিক জায় ...Details...


.: 21 August 2017 : :. (273 বার পঠিত)
আওয়ামী লীগকে নিশ্চিহ্ন করতেই ২১শে আগস্ট গ্রেনেড হামলা
SylhetSyfdia.com

সিলেট এক্সপ্রেস ডেস্ক: বাংলাদেশ আওয়ামীলীগ জাতীয় নির্বাহী কমিটির সদস্য, সিলেট মহানগর আওয়ামীলীগের সভাপতি ও সিলেট সিটি কর্পোরেশনের সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান বলেছেন, আওয়ামী লীগকে নিশ্চিহ্ন করতেই ২১শে আগস্ট গ্রেনেড হামলা চালানো হয়ে ছিলো। সেদিন বঙ্গবন্ধুর কন্যা আওয়ামীলীগ ...Details...


.: 21 August 2017 : :. (228 বার পঠিত)
নায়ক রাজ রাজ্জাক আর নেই
SylhetSyfdia.com

সিলেট এক্সপ্রেস ডেস্ক: বাংলাদেশের কিংবদন্তি অভিনেতা নায়করাজ রাজ্জাক আর নেই। ( ইন্নালিল্লাহি…. রাজিউন) আজ সোমবার সন্ধ্যা ৬টায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন বলে জানা গেছে। গুরুতর অবস্থায় তিনি রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ভর্তি ছিলেন। সেখানেই তার জীবনের অবসান ঘটে বলে নিশ্চিত করে ...Details...


.: 21 August 2017 : :. (384 বার পঠিত)
মুহিত চৌধুরীর অসুস্থ মাতাকে দেখতে যান কামরান
SylhetSyfdia.com

সিলেট অনলাইন প্রেসক্লাব সভাপতি ও দৈনিক সিলেট ডটকম’র সম্পাদক কবি মুহিত চৌধুরীর মা সুলতানা চৌধুরীকে নগরীর জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজ হাসপাতালে দেখতে যান সিলেট সিটি কর্পোরেশনের প্রথম মেয়র, বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য ও মহানগর আওয়ামীলীগের সভ ...Details...


.: 21 August 2017 : :. (294 বার পঠিত)
কৈতর সিলেট-এর উদ্যোগে মোঃ মাহমদুর রহমানকে নিয়ে সুহৃদ সম্মিলন
SylhetSyfdia.com

মো. আব্দুল বাছিত: মানবসভ্যতার ইতিহাসে সবচেয়ে বড় ঘটনা হল অভিবাসী। জীবনের প্রয়োজনে মানুষকে এক স্থান থেকে অন্য স্থানে যেতে হয়। মানুষের মূল্যবান জীবনকে কর্মদক্ষতা, সততা, ভালোবাসা, আন্তরিকতার মাধ্যমে দেশ ও জাতির উন্নয়নে কাজ করাই জীবনের প্রকৃত সার্থকতা। বিশিষ্ট লেখক, কলামিস্ট মোঃ মাহ ...Details...


.: 21 August 2017 : :. (67 বার পঠিত)
চপলের মুক্তির দাবিতে শাল্লায় মিছিল
SylhetSyfdia.com

হাবিবুর রহমান-হাবিব,শাল্লা(সুনামগঞ্জ)থেকে সুনামগঞ্জের শাল্লা উপজেলা যুবলীগের উদ্যোগে জেলা যুবলীগের আহ্বায়ক খায়রুল হুদা চপলের মুক্তির দাবিতে ২১আগস্ট সোমবার শাল্লা উপজেলার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে ,উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে জমায়েত হন। শহীদ মিনারে উপজেলা যুবলীগ ...Details...


.: 21 August 2017 : :. (211 বার পঠিত)
আজ সিলেটের আঞ্চলিক প্রবাদ প্রবচন গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠান
SylhetSyfdia.com

আজ ২১ আগষ্ট সোমবার বাংলাদেশ ব্যাংকের অবসরপ্রাপ্ত জেনারেল ম্যানেজার মো: আব্দুর রউফ এর প্রথম কাব্যগ্রন্থ সিলেটের আঞ্চলিক প্রবাদ প্রবচন এর প্রকাশনা অনুষ্ঠান সিলেট কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাহিত্য আসর কক্ষে অনুষ্ঠিত হবে।সন্ধ্যে ৭টায় অনষ্ঠিত প্রকাশনা অনুষ্ঠানে সবাইকে যথাসম ...Details...


.: 20 August 2017 : :. (77 বার পঠিত)
কমলগঞ্জে সংখ্যালঘুর বাড়ীতে হামলা ও ভাংচুর
SylhetSyfdia.com

কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি: মৌলভীবাজারের কমলগঞ্জে জমি সংক্রান্ত বিরোধের জের ধরে এক আওয়ামীলীগ নেতার ছেলে কর্তৃক সংখ্যালঘু পরিবারের বাড়ীতে হামলা ও ভাংচুর চালানো হয়। ভাংচুর করে তাদের প্রাণনাশের হুমকি দিলে তারা বাড়ি ছেড়ে অন্যত্র চলে যায়। রোববার দুপুরে কমলগঞ্জ উপজেলার মাধবপুর ...Details...


.: 20 August 2017 : :. (199 বার পঠিত)
সিলেট রত্ন ফাউন্ডেশন এর চেয়ারম্যান ও মহাসচিব নির্বাচিত
SylhetSyfdia.com

নিজস্ব প্রতিবেদক সিলেট রত্ন ফাউন্ডেশন এর ২০১৭-১৯ মেয়াদের জন্য নতুন চেযারম্যান হলেন ট্রাস্ট ব্যাংক লিমিটেড এর ব্যাবস্হাপনা পরিচালক ও সিইও জনাব ইশতিয়াক আহমদ চেীধুরী ও মহাসচিব হলেন বাংলা টাইমস এর প্রধান সম্পাদক টি এইচ এম জাহাঙ্গীর। ২০ আগষ্ট রবিবার বিকেল ৫ ঘঠিকার সময় ফাউন্ডেশনের স ...Details...


.: 20 August 2017 : :. (131 বার পঠিত)
গোয়াইনঘাট উপজেলা ও রস্তমপুর ইউনিয়ন ছাত্রদল এর আনন্দভ্রমন সম্পন্ন
SylhetSyfdia.com

সিলেট এক্সপ্রেস ডেস্ক: গোয়াইনঘাট উপজেলা ও রুস্তমপুর ইউনিয়ন ছাত্রদলের উদ্যোগে শনিবার বিছনাকান্দি পর্যটন কেন্দ্রে এক আনন্দ ভ্রমণ অনুষ্ঠিত হয়। দিনব্যাপী আনন্দ ভ্রমনে উপস্থিত ছিলেন যুবদলের ইউনিয়ন সেক্রেটারি হেলাল আহমদ, যুবদলের যুগ্ন সাধারণ সম্পাদক আবু বক্কর, বিএনপি এর প্রচার সম ...Details...


.: 20 August 2017 : :. (1487 বার পঠিত)
সাংবাদিক কাউসার চৌধুরী লিভার ও কিডনী ট্রান্সপ্লান্টের পর সিলেট পৌছেছেন
SylhetSyfdia.com

নিজস্ব প্রতিবেদক দৈনিক সিলেটের ডাকের সিনিয়র রিপোর্টার ও সিলেট প্রেসক্লাবের কার্যনির্বাহী সদস্য,দিরাইয়ের কৃতি সন্তান কাউসার চৌধুরী লিভার ও কিডনী ট্রান্সপ্লান্ট করায় দীর্ঘদিন ভারতে চিকি'সা শেষে আজ রোববার দুপুরে সিলেট পৌছেছেন । আজ দুপুরে সিলেট তামাবিল সীমান্তে এসে পৌছলে দৈনি ...Details...


.: 20 August 2017 : :. (176 বার পঠিত)
গােলাপগঞ্জে সুমাইয়ার হত্যাকারীদের গ্রেফতারের দাবীতে মানববন্ধন অনুষ্ঠিত
SylhetSyfdia.com

আজিজ খান,গোলাপগঞ্জ (সিলেট)প্রতিনিধি: গোলাপগঞ্জের কন্যা রুহেলা আক্তার সুমাইয়ার হত্যাকারীদের গ্রেফতারের দাবীতে উত্তাল হয়ে উঠেছে গোলাপগঞ্জের বিভিন্ন এলাকা। প্রতিবাদে হাজার হাজার মানুষ মাঠে নেমে সভা-সমাবেশ ও মানববন্ধন করে দোষী ব্যক্তিদের শাস্তি দাবী করছে। গোলাপগঞ্জ উপজেলা সদরে ...Details...


.: 20 August 2017 : :. (3547 বার পঠিত)
তাজপুর ডিগ্রি কলেজ '৯৪' ব্যাচের শিক্ষার্থীদের মিলনমেলা অনুষ্ঠিত
SylhetSyfdia.com

মো. আব্দুল বাছিত: সিলেট জেলার ওসমানীনগর থানার তাজপুর ডিগ্রি কলেজের '৯৪' ব্যাচের শিক্ষার্থীদের মিলনমেলা গত শনিবার তাজপুরস্থ শেরাটন পার্টি সেন্টারে অনুষ্ঠিত হয়েছে। এ জন্যে সকাল ১২ টা থেকে '৯৪' ব্যাচের শিক্ষার্থীরা এক এক করে তাদের পরিবারের সদস্যসহ আসতে থাকে। বহুদিন পরে পরস্পরের দে ...Details...


.: 20 August 2017 : :. (319 বার পঠিত)
প্রমথ চৌধুরী গদ্য সাহিত্যের ইতিহাসে এক অতুলনীয় সেবক
SylhetSyfdia.com

তাসলিমা খানম বীথি: প্রাবন্ধিক প্রমথ চৌধুরী বাংলা সাহিত্যের অহংকার। তার লেখা বাংলা সাহিত্যকে এক উচ্চতম স্থানে নিয়ে গেছে। সাহিত্যের নানান স্রোতে তিনি ভেসেছেন। বাংলা ভাষা ও গদ্য সাহিত্যের ইতিহাসে তিনি এক অতুলনীয় সাহিত্যসেবক। প্রমথ চৌধুরীই সর্বপ্রথম সাহিত্যে চলিত ভাষার সার্থক প্ ...Details...


.: 20 August 2017 : :. (72 বার পঠিত)
কানাইঘাটের হাফিজ খলিলুর রহমানের ইন্তেকাল \ দাফন সম্পন্ন
SylhetSyfdia.com

সিলেট এক্সপ্রেস ডেস্ক: কানাইঘাট উপজেলার উমাগড় গ্রামের হাফিজ খলিলুর রহমান শনিবার রাত ৮ টায় নর্থইষ্ট মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন (ইন্না.............রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৫ বছর। তিনি অসংখ্য আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। গতকাল রোববার বেল ...Details...


.: 20 August 2017 : :. (63 বার পঠিত)
ঈদ ও পূজায় বেতনের সমান উৎসব বোনাসের দাবি মৌলভীবাজারে হোটেল শ্রমিক ইউনিয়নের বিক্ষোভ মিছিল
SylhetSyfdia.com

সিলেট এক্সপ্রেস ডেস্ক: আসন্ন ঈদুল আজহা ও দুর্গা পূজায় মাসিক বেতনের সমপরিমান উৎসব বোনাস প্রদান, ৮ ঘন্টা কর্মদিবস, নিযোগপত্র, পরিচয়পত্র, সার্ভিসবুক প্রদানসহ শ্রম আইন বাস্তবায়ন এবং হোটেল সেক্টরে সরকার ঘোষিত নিম্নতম মজুরি কার্যকর করার দাবিতে বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট সুইটমিট শ্রম ...Details...


.: 20 August 2017 : :. (224 বার পঠিত)
আজ রোববার দেশে ফিরছেন সাংবাদিক কাউসার চৌধুরী
SylhetSyfdia.com

নিজস্ব প্রতিবেদক আজ রোববার দেশে ফিরছেন, দৈনিক সিলেটের ডাকের সিনিয়র রিপোর্টার ও সিলেট প্রেসক্লাবের কার্যনির্বাহী সদস্য,দিরাইয়ের কৃতি সন্তান কাউসার চৌধুরী। তিনি দীর্ঘ আড়াই মাসের ও বেশি ভারতের উত্তর প্রদেশের নইডাস্হ বিশেষায়িত জেপি হাসপাতালে লিভার ও কিডনী ট্রান্সপ্লান্ট হওয়া চ ...Details...


.: 20 August 2017 : :. (243 বার পঠিত)
সাংবাদিকতায় আতাউর রহমান আতা এক জীবন্ত কিংবদন্তী
SylhetSyfdia.com

সিলেট এক্সপ্রেস ডেস্ক: সিলেটের সাংবাদিকতার ইতিহাসে আতাউর রহমান আতা এক জীবন্ত কিংবদন্তী। জীবন সংগ্রামের পাশাপাশি সিলেটের নানা ইতিহাসের সাÿী হয়ে আছে তাঁর চিত্রশিল্প। স্থানীয় সাংবাদিকতায় একটা সময় ছিলো আতা ছবি না দিলে ছবিবিহীন সংবাদপত্র প্রকাশিত হয়েছে। জীবনের অনেকের সান্নিধ্য প ...Details...


.: 19 August 2017 : :. (196 বার পঠিত)
দেলোয়ারের দৃষ্ঠান্তমূলক শাস্তি দাবি করে ভান্ডারীগাঁও উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের মানবন্ধন
SylhetSyfdia.com

কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি: মৌলভীবাজারের কমলগঞ্জের ভান্ডারীগাঁও উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্রী রাবিনা বেগমকে ১২ জুলাই প্রেমের ফাঁদে ফেলে বাড়ি থেকে ডেকে নিয়ে হত্যার পর ধলাই নদে ফেলেছিল প্রতারক প্রেমিক ঘাতক দেলোয়ার হোসেন। ছাত্রীর বাবার দায়ের করা হত্যা মামলার গ্রেফতার হ ...Details...


.: 19 August 2017 : :. (881 বার পঠিত)
শিবির নেতাকে কুপালো ছাত্রলীগ নেতাকর্মীরা
SylhetSyfdia.com

নগরীর তালতলায় আসাদ চৌধুরী নামে এক কলেজ শিক্ষককে পিটিয়েছে ছাত্রলীগ। তিনি বৃটানিয়া ওমেন্স কলেজের শিক্ষক। গুরুতর আহত অবস্থায় আসাদকে নগরীর একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। শনিবার দুপুরে সিলেট মহানগর ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক সজল দাস অনিকের নেতৃত্বে বৃটানিয়া ওমেন্স কলেজের গেইটে এ ...Details...


:Next::..
Space for Advertisement
সপ্তাহের আলোচিত খবর

.: 2 days ago : :.
তাজপুর ডিগ্রি কলেজ '৯৪' ব্যাচের শিক্ষার্থীদের মিলনমেলা অনুষ্ঠিত (3547 বার পঠিত)
SylhetExpress.com

মো. আব্দুল বাছিত: সিলেট জেলার ওসমানীনগর থানার তাজপুর ডিগ্রি কলেজের '৯৪' ব্যাচের শিক্ষার্থীদের ম ...Details...


.: 2 days ago : :.
সাংবাদিক কাউসার চৌধুরী লিভার ও কিডনী ট্রান্সপ্লান্টের পর সিলেট পৌছেছেন (1487 বার পঠিত)
SylhetExpress.com

নিজস্ব প্রতিবেদক দৈনিক সিলেটের ডাকের সিনিয়র রিপোর্টার ও সিলেট প্রেসক্লাবের কার্যনির্বাহী সদ ...Details...


.: 2 days ago : :.
সুবিদবাজারে দুর্বৃত্তদের হামলায় আহত ২ (816 বার পঠিত)
SylhetExpress.com

সিলেট নগরীর সুনামগঞ্জ-সিলেট মহাসড়কের সুবিদবাজার এলাকায় শনিবার দিবাগত রাতে দুর্বৃত্তদের হামলায় ...Details...


.: 2 days ago : :.
কমলগঞ্জে মণিপুরী ভাষা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত (467 বার পঠিত)
SylhetExpress.com

কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি: মৌলভীবাজারের কমলগঞ্জে ২৫তম মণিপুরী ভাষা দিবস উপলক্ষে মণিপুরী ...Details...


.: 2 days ago : :.
এম সি কলেজের ছাত্রী বিউটি রানী সরকার এর ৮ব্যাগ এ নেগেটিব রক্তের প্রয়োজন (430 বার পঠিত)
SylhetExpress.com

সিলেট এক্সপ্রেস ডেস্ক: এম সি কলেজের ছাত্রী বিউটি রানী সরকার ঢাকার হৃদরোগ ইন্সটিটিউট এর ৩য় তলার ...Details...




সংবাদ শিরোনাম
o শামসুদ্দিন ছাত্রাবাস শিবিরের সভাপতি আটক

o প্রেমে বাধ সাধার কারণেই খুন হন ওসমানীনগরের ইমাম আব্দুর রহমান!

o গ্রেনেড বোমা সন্ত্রাস করে রাষ্ট্রনায়ক শেখ হাসিনাকে দমিয়ে রাখা যাবে না - আশফাক আহমদ

o ছাত্রদল নেতা নাবিলের মুক্তির দাবী জানিয়েছেন ছাত্রদল নেতৃবৃন্দ

o মহিলা আ’লীগের দোয়া মাহফিল বৃহস্পতিবার

o আওয়ামী লীগকে নিশ্চিহ্ন করতেই ২১শে আগস্ট গ্রেনেড হামলা

o শাবির নয়া ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিনের যোগদান

o নায়ক রাজ রাজ্জাক আর নেই

o মুহিত চৌধুরীর অসুস্থ মাতাকে দেখতে যান কামরান

o সরকার বন্যায় ক্ষতিগ্রস্ত লোকদের ক্ষতি পুষিয়ে দিতে বিভিন্ন সুযোগ সুবিধা প্রদান করছে

o যুক্তরাজ্য বিএনপি নেতা সাব্বির আহমদ ছুটনের রোগমুক্তি কামনায় দোয়া মাহফিল

o লালাবাজারে যুক্তরাজ্য কমিউনিটি নেতার উদ্যেগে ত্রাণ বিতরণ

o বন্যাদুর্গতদের পাশে লাইটার ইয়ুথ ফাউন্ডেশন

o দুস্থ ও অসহায়দের মধ্যে নোলকের খাদ্য সামগ্রী বিতরণ

o ওসমানী হাসপাতালের স্টুওয়ার্ড নিজাম উদ্দিনের মায়ের ইন্তেকাল

o প্রধানমন্ত্রী বরাবরে গোয়াইনঘাট এসোসিয়েশনের স্মারকলিপি প্রদান

o বাদাঘাটে রাস্তা মেরামতের দাবিতে অটোরিক্সা শ্রমিক ইউনিয়নের মানববন্ধন

o কৈতর সিলেট-এর উদ্যোগে মোঃ মাহমদুর রহমানকে নিয়ে সুহৃদ সম্মিলন

o ডা: সায়েফ আহমদের মাতার ইন্তেকালে সিলেট মহানগর জামায়াতের শোক

o বালাগঞ্জে পুলিশ প্রহরায় শ্রমিকলীগের দু’পক্ষের শোক দিবস পালন




সিলেটে | আজ | কাল | পরশু |
পাঠকের মতামত
(পাঠকের মতামতের এর জন্য সিলেট এক্সপ্রেস ডট কম কর্তৃপক্ষ দায়ী নয়)


24 February 2016 তারিখে মিজান মোহাম্মদ সিলেট লিখেছেনঃ nice ...





18 December 2014 তারিখে Zameer Hussain jeddah (kingdom of saudi Arabia) লিখেছেনঃ All poems r very nice ...



4 November 2014 তারিখে anamul haq uposhohor লিখেছেনঃ im agree ...




পাঠকের আরো মতামত»
লেখালেখি

প্রমথ চৌধুরী ও আমাদের সাহিত্যচর্চা _ মোহাম্মদ আব্দুল হক

SylhetExpress.com
মোহাম্মদ আব্দুল হক:পদ্যসাহিত্যে আমি বর্ণে বর্ণে কিছু লিখি মন যখন যেমনিভাবে আমাকে চালিত করে। তবে প্রবন্ধে আমার আগ্রহ সব সময়। বিজ্ঞান বিষয়ক কিংবা রাজনৈতিক প্রবন্ধ পাঠ করি। তবে প্রকৃতি ও সফল মানুষদের কথা এবং সাহিত্য বিষয়ক প্রবন্ধ নিবন্ধ পঠনে আমি কৌতুহলী। এই পৃথিবীর নানান দেশ ও জাতি …সম্পূর্ণ»

ছড়া।। মুজিব মানে- ফৌজিয়া লীনা

SylhetExpress.com
মুজিব মানে ফৌজিয়া লীনা মুজিব মানে পরাধীনতার শিকল ভাঙ্গার চুক্তি, মুজিব মানে স্বাধীনতা লাখো জনতার মুক্তি। মুজিব মানে লড়ে যাওয়া অকুতোভয় বীর, মুজিব মানে অপরাজেয় চির উন্নত মম শির। মুজিব মানে সংগ্রামী সুর চেতনাত্মক গান, মুজিব মানে কারারুদ্ধ মনে দেশের তরে টান। মুজিব মানে আন্দোলনে …সম্পূর্ণ»

পিতৃহারা জাতি

SylhetExpress.com
ফাহমিদা খান ঊর্মি: তখন ক্লাস নাইনে পড়ি। সেবছর থেকে আমাদের স্কুলে এবং উপজেলা পরিষদে জাতির জনকের প্রয়াণ দিবস উপলক্ষে অনুষ্ঠান আয়োজন শুরু হয়। আমি আবৃত্তি প্রতিযোগিতায় নাম দিই। কিন্তু কি কবিতা আবৃত্তি করব খুঁজে পাই না। পরে গভীর রাতে নিজেই একটা কবিতা লিখে নিলাম এবং পরদিন আবৃত্তি করলা …সম্পূর্ণ»

নারী অঙ্গন

অভিমানী গল্পকার

SylhetExpress.com
তাসলিমা খানম বীথি: ১. চকচকে ঝকঝকে হাসির অন্তরালে অভিমানী একটি মুখ লুকিয়ে থাকে তার হৃদয়ে। যার প্রচন্ড অভিমান করার ক্ষমতা রয়েছে। তাকে বাইরে থেকে গুছালো মনে হলোও ভেতরে ভেতরে সে খুবই অগুছালো। কারন সে যখনই ঘর থেকে বের হয় তখন মানিব্যাগ না হয়, হাত ঘড়ি ঘরে রেখে দৌড় দেয়। তার মাথার চুল দেখলে ম …সম্পূর্ণ»

শেয়ার বাজার

Stock Market Monitor

@ stocktime.tk




Bangla Font
free counters

www.SylhetExpress.com - First Online NEWS Paper in Sylhet, Bangladesh.

Editor: Abdul Baten Foisal Cell : 01711-334641 e-mail : news@SylhetExpress.com
Editorial Manager : Abdul Muhit Didar Cell : 01730-122051 e-mail : syfdianews@gmail.com
Photographer : Abdul Mumin Imran Cell : 01733083999 e-mail : news@sylhetexpress.com
Reporter : Mahmud Parvez Staff Reporter : Taslima Khanom Bithee

Designed and Developed by : A.S.H. Imranul Islam. e-mail : imranul.zyl@gmail.com

Best View on Internet Explore, Mozilla Firefox, Google Chrome
This site is owned by Sylhet Sifdia www.sylhetexpress.com
copyright © 2006-2013 SylhetExpress.com, All Rights Reserved