" দেশী পণ্য কিনে হই ধন্য " এখন শুধুই কথার কথা
   23 May 2017 : Sylhet, Bangladesh :

21 December 2015 প্রবাস  (পঠিত : 2655) 

" দেশী পণ্য কিনে হই ধন্য " এখন শুধুই কথার কথা

     

আব্দুল্লাহ আল শাহীন:

দেশের শিশু থেকে শুরু করে বৃদ্ধা পর্যন্ত বিদেশী পন্যতে এখন তৃপ্তি পায়। শুধু পণ্য কেন এখন বিদেশী সংস্কৃতি বাংলাদেশের মানুষের মগজে প্রিয়তমার মত আকড়ে আছে। টিভি চ্যানেল , ফিল্ম ,নাটক ,ড্রামা সব এখন বিদেশী হওয়া চাই। অনেকে আবার স্টাইল করে বিদেশী পণ্য ক্রয় করি। বিদেশী পণ্য ক্রয় করে সমাজে নিজেকে বড় করার চিন্তা করি। ১৯০৬ সালের বঙ্গভঙ্গবিরোধী আন্দোলনের অংশ হিসেবে বিলেতি পণ্য বর্জন এবং স্বদেশী পণ্য উৎপাদন ও ব্যবহারের ক্ষেত্রে গুরুত্ব আরোপ করা স্লোগান "দেশী পণ্য কিনে হই ধন্য " এখনো কোনো কাজে আসতেছে না যা নিতান্তই অবাক হওয়ার মত বিষয়। পণ্য ক্রয় বিক্রয়ের বেলায় অগ্রাধিকার দেখা যাচ্ছে দেশী পন্যের চেয়ে অধিক গুনে বিদেশী পন্যের।
মার্কেটে গেলেই প্রথমেই বিদেশী পণ্য দেখে ক্রয় করার প্রতিযোগিতায় নেমে পরেন ক্রেতারা। কেউ দেশী পণ্যের কাছে যেতেও রাজি নয়। আর সে জন্য বিক্রেতারাও বিদেশী পন্যের প্রতি জোর দিয়েছে বেশি। প্রসাধনী সামগ্রী থেকে শুরু করে নিম্নে এখন কাঁচামাল পর্যন্ত বিদেশী চাই। ২০১৪ সালের এক দুপুরে গ্রামের মধ্যে এক ফেরিওয়ালা কাপড়ের বুজা নিয়ে এসেছে সেও বলে তার অধিকাংশ কাপড় বিদেশী।সকল পর্যায়ের ক্রেতারা যেখানে বিদেশী পন্যের প্রতি জোর দিয়েছে সেকারণে বিক্রেতারা দেশীয় পণ্য বেশি বাজারে রাখেনা। যার ফলে প্রভাব পরেছে দেশীয় পণ্যের উত্পাদনের উপর। দেশে উত্পাদিত পণ্য বাজারে কম চলার ফলে পণ্যের দাম কমে যায় এক পর্যায়ে সেই পন্যের মান ও কমাতে বাধ্য হয় উত্পাদক।
দেশের বেকার যুবকরা কর্মসংস্থানের জন্য নিজেদের শ্রম , বুদ্ধি ,বিবেক খাটিয়ে দেশের মাটিতে বিদেশী পন্যের বাজার গড়তে মরিয়া হয়ে আছে। সেক্ষেত্রে পণ্য মানসম্পন্ন কিনা সেটা দেখার বিষয় থাকেনা বরং ব্যবসায়ীরা যে যেভাবে পারছেন বিদেশী পণ্যের বাজার গড়ার কাজে নিয়োজিত। বিদেশী পণ্যের মানে নয় নামে আমরা আকৃষ্ট হয়ে আছি। গত ২০ ডিসেম্বর দুই কোটি টাকার মেয়াদোত্তীর্ণ বিদেশি খাদ্যদ্রব্য জব্দ করেছে র্যা পিড অ্যাকশন ব্যাটেলিয়ন (র্যা ব)। রাজধানীর শেরেবাংলা নগরে ওমেগা এক্সিম লিমিটেড নামে একটি প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে ভ্রাম্যমাণ আদালত এসব জব্দ করেন।র্যা ব-২ এর অপারেশন অফিসার এএসপি ইয়াছির আরাফাত জানান, বিএসটিআই’র অনুমোদন ছাড়াই ওইসব খাদ্যদ্রব্য আমদানি করা হয়। এর মধ্যে আছে- বিভিন্ন ধরনের আপেল ও অরেঞ্জ জুস, সহ নানান রকমের জুস । এগুলোর আনুমানিক বাজারমূল্য দুই কোটি টাকা।
দেশপ্রেমে জাগ্রত হয়ে বিদেশী পণ্য বর্জন করে দেশী পণ্য ক্রয়ের মাধ্যেম দেশের অর্থনৈতিক চাকা সচল রাখার চেষ্টা সময়ের দাবি। তবে অনেক পণ্য রয়েছে যা বাংলাদেশে উত্পাদন হয় না সেসব পণ্যের বেলায় অবশ্যই ভিন্নতা থাকতে পারে। প্রবাসী বাংলাদেশীরা বিদেশী পণ্যের চেয়ে সুযোগ ও পর্যাপ্ত মনে হলে বাংলাদেশী পণ্য ক্রয় করা উচিত। বিদেশী পণ্য ক্রয় করে গর্বিত না হয়ে দেশীয় পণ্য ক্রয় করে নিজেকে গর্বিত করা দেশপ্রেমিকের পরিচয়। যেকোনো অনুষ্টানে বিদেশী কাপড় পরিধান করে না গিয়ে দেশীয় কাপড় ক্রয় করে অনুষ্টানে যাওয়ার মাধ্যমে তৃপ্তির মনে করা উন্নত মানসিকতার পরিচয়। বিদেশী পণ্য ক্রয়ের প্রতিযোগিতা না করে দেশীয় পণ্য পর্যাপ্ত পরিমান ক্রয় করা সঠিক সিদ্ধান্ত মনে করা দেশপ্রেমিক হিসেবে পরিচয় পাওয়া ।
বাংলাদেশের মানুষ যেভাবে বিদেশী পণ্য ব্যবহারে অভ্যস্থ হচ্ছে ভবিষ্যতে দেশীয় পন্যের বিদায় ঘন্টা বাজতে বাধ্য। বিদেশী পন্যের প্রতি এরকম বেশি জোর থাকলে দেশ অর্থনৈতিক ভাবে পিছেয়ে পড়বে।
বাংলাদেশ সরকারের করণীয় হচ্ছে দেশীয় পণ্য মানসম্পন্ন করার জন্য বিদেশী কোয়ালিটি সার্টিফিকেশন কোম্পানীর মাধ্যমে র্যাং কিং করে পণ্য বাজারজাত করা। দেশের বিশেষ দিনে অর্থাৎ দুই ঈদে ,রমজানে এবং পূজার সময় দেশীয় পন্যে ভ্যাট বাড়িয়ে পন্যের দাম কমানো। বাংলাদেশের শিল্প সেক্টর দুর্নীতি মুক্ত করার জন্য প্রশাসনিক ভাবে নজরদারি বৃদ্ধি করা। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বাজারের পণ্য পরীক্ষা করা বিশেষ করে মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রয়ের অযোগ্য বলে সিল মারতে হবে এবং মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রয়্কারীকে শাস্তির আওতায় নিয়ে আসতে হবে । দেশীয় পণ্যের প্রতি জোর দেওয়া এখন সময়ের দাবি। দুর্নীতি মুক্ত শিল্প প্রতিষ্টান সৃষ্টির মাধ্যমে দেশীয় পণ্যের গুনগত মানবৃদ্ধির মাধ্যমে ক্রেতা আকৃষ্ট করা সম্ভব।



   অন্য পত্রিকার সংবাদ  অভিজ্ঞতা  আইন-অপরাধ  আত্মজীবনি  আলোকিত মুখ  ইসলাম ও জীবন  ঈদ কেনাকাটা  উপন্যাস  এক্সপ্রেস লাইফ স্টাইল  কবিতা  খেলাধুলা  গল্প  ছড়া  দিবস  দূর্ঘটনা  নির্বাচন  প্রকৃতি পরিবেশ  প্রবাস  প্রশাসন  বিবিধ  বিশ্ববিদ্যালয়  ব্যক্তিত্ব  ব্যবসা-বাণিজ্য  মনের জানালা  মিডিয়া ওয়াচ  মুক্তিযুদ্ধ  যে কথা হয়নি বলা  রাজনীতি  শিক্ষা  সমসাময়ীক বিষয়  সমসাময়ীক লেখা  সমৃদ্ধ বাংলাদেশ  সাইক্লিং  সাক্ষাৎকার  সাফল্য  সার্ভিস ক্লাব  সাহিত্য-সংস্কৃতি  সিটি কর্পোরেশন  স্বাস্থ্য  স্মৃতি  হ য ব র ল  হরতাল-অবরোধ