Sylhet Express : সিলেট এক্সপ্রেস - সিলেটের প্রথম অনলাইন দৈনিক
   24 Oct 2017 : Sylhet, Bangladesh :

হবিগঞ্জ 3 September 2012 স্বাস্থ্য  (পঠিত : 3356) 

চুনারুঘাটের দেওরগাছ ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে স্বাভাবিক ডেলিভারী হচ্ছে

চুনারুঘাটের দেওরগাছ ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার 
কল্যাণ কেন্দ্রে স্বাভাবিক ডেলিভারী হচ্ছে
     

মোঃ জামাল হোসেন লিটন, চুনারুঘাট (হবিগঞ্জ):--
গত বুধবার রাত ১২.১৫ মিনিটে চুনারুঘাট উপজেলার দেওরগাছ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে জুড়িয়া বড়বাড়ি গ্রামের মোঃ শাহ আলমের স্ত্রী শিফা আক্তার (২২) স্বাভাবিক ডেলিভারীর মাধ্যমে এক কন্যা সন্তান প্রসব করেছেন। মা ও নবজাতক উভয়েই সুস্থ আছেন। গত বুধবার বেলা ১২.০০ঘটিকার সময় প্রসব বেদনা উঠলে গ্রামের এক ধাত্রীকে খবর দেন।
তিনি দেখে হোমিওপ্যাথ ঔষধ আনার পরামর্শ দেন। এ পরামর্শ শাহ আলমের মনপুত: না হওয়ায় তিনি পরিবার কল্যাণ পরিদর্শিকা কামরুন্নেছাকে খবর দেন। বেলা ২টায় কামরুন্নেছা তাদের বাড়ীতে গিয়ে দেখেন মা ও গর্ভের বাচ্চার পজিশন ভাল আছ্ ে। তিনি তাদেরকে দেওরগাছ ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ভর্তি হওয়ার পরামর্শ দেন। এরপর তারা ভর্তি হলে পরিবার কল্যাণ সহকারী ( সিএসবিএ) জোবায়দা শিরিন ও পরিবার কল্যাণ পরিদর্শিকা কামরুন্নেছার সহযোগিতায় রাত ১২.১৫ মিনিটে স্বাভাবিক ডেলিভারীর মাধ্যমে এক কন্যা সন্তান প্রসব হয়।
নবজাতকের নাম রাখা হয়েছে শামীমা আক্তার। উল্লেখ্য গর্ভকালীন সময় প্রসূতি শিফা আক্তার নিয়মিত ৪ বার চেকআপ ছাড়াও আরও অতিরিক্ত ২বার পরিবার কল্যাণ পরিদর্শিকার মাধ্যমে চেকআপ করান। এসব চেকআপ তাদের গ্রামে স্যাটেলাইট কিনিক ও দেওরগাছ ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে করানো হয়েছে। এ ব্যাপারে জানতে চাইলে পরিবার কল্যাণ পরিদর্শিকা কামরুন্নেছা বলেন, তার কেন্দ্রে স্বাভাবিক ডেলিভারীর সকল সুযোগ-সুবিধা রয়েছে।
মা-মনি প্রকল্পের স্বেচ্ছাসেবীগন প্রায়ই গর্ভবতী মহিলাদের রেফার করে থাকেন। উল্লেখ্য প্রসব পরবর্তী রক্তরণ দূর করতে প্রসূতিকে ২টি মিসোপ্রোস্টল টেবলেটও খাওয়ানো হয়। ইতিপূর্বে চুনারুঘাট উপজেলার নয়ানী ও হাসারগাঁও কমিউনিটি কিনিকে দু’টি স্বাভাবিক ডেলিভারী হয়েছিল।


Free Online Accounts Software