Sylhet Express : সিলেট এক্সপ্রেস - সিলেটের প্রথম অনলাইন দৈনিক
   24 Jul 2017 : Sylhet, Bangladesh :

সুনামগঞ্জ 12 May 2012 সমৃদ্ধ বাংলাদেশ  (পঠিত : 1194) 

৭ বছরেও চালু হয়নি সিলেট পাল্প এন্ড পেপার মিল

৭ বছরেও চালু হয়নি সিলেট পাল্প এন্ড পেপার মিল
     

আমিনুল ইসলাম হিরন, ছাতক থেকে :-- সুনামগঞ্জের ছাতকে অবস্থিত নিটল গ্র“পের মালিকানাধিন সিলেট পাল্প এন্ড পেপার মিল দীর্ঘ ৭ বছরেও চালু হয়নি। ফলে মিলটির ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়েছে। এ নিয়ে ছাতকবাসীর মধ্যে তীব্র ক্ষোভ আর অসন্তোষ বিরাজ করছে। কোন প্রকার নোটিশ ছাড়াই গত বুধবার মিলের সকল কার্যক্রম বন্ধ ঘোষনা করা হলে শ্রমিকদের মধ্যে তীব্র উত্তেজনা মিল এলাকায় দেখা দেয়। বিক্ষোব্ধ শ্রমিকরা মিলের ৩নং গেটে অবস্থান করে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ প্রদর্শন করেন। পরে ছাতক উপজেলা প্রশাসন ও পুলিশের সহযোগীতায় পরিস্থিতি নিয়ন্ত্রনে আসে।
জানা যায়, বিগত জোট সরকারের শাসনামলের মাঝামাঝি সময়ে বিসিআইসি’র মালিকানাধিন বন্ধ হয়ে যাওয়া এ মিলটি বিক্রির জন্য সরকার প্রাইভেটাইজেশন কমিশনের কাছে হস্তান্তর করেন। ২০০৪ সালের নভেম্বর মাসে প্রায় এক হাজার কোটি টাকা মূল্যের এ পেপার মিলটি শর্ত সাপেক্ষে মাত্র ৪২ কোটি টাকায় বিক্রি করা হয় ঢাকার নিলয় ও নিটল গ্র“প এর কাছে। মিলটি বিক্রিকালে সরকারের শর্ত ছিল, বর্তমান পেপার মিলেরস্থলে অবশ্যই একটি পূর্নাঙ্গ পেপার মিল চালু করতে হবে। কিন্তু মিলটি ক্রয়ের প্রায় ৭ বছর অতিবাহিত হলেও আজ পর্যন্ত পুনরায় মিলটি চালু করতে পারেনি নিটল গ্র“প। মিলটি ক্রয়ের পর নিটল গ্র“প মিলের গুরুত্বপূর্ন যন্ত্রাংশ সরিয়ে নেয় তারা। এলাকাবাসীর বিক্ষোভের মুখে নিটল গ্র“প শীঘ্রই মিলটি চালু হবে বলে এলাকাবাসীকে আশ্বস্থ করেছিল। ২০১০ সালের ১০ মার্চ শিল্পমন্ত্রী দিলীপ বড়–য়া, সিলেট পাল্প এন্ড পেপার মিলটি পরিদর্শন করে ১০ মাসের মধ্যে পুনরায় মিলটি চালুর জন্য নিটল গ্রুপকে নির্দেশ দেন। কিন্তু শিল্পমন্ত্রীর নির্দেশে ২ বছর অতিবাহিত হলেও মিলটি চালু না করে একটি বেসরকারী ব্যাংক থেকে ২শ’ কোটি টাকা ঋণ নিয়ে পেপার মিল এলাকায় একটি ইন্ডাষ্ট্রিয়াল জোন গড়ে তোলার উদ্যোগ নিয়েছে নিটল গ্র“প। গত বুধবার কোন প্রকার নোটিশ ছাড়াই মিলে কর্মরত প্রায় ৩ শতাধিক শ্রমিক ছাটাই করে অনির্দিষ্টকালের জন্য মিলের কার্যক্রম বন্ধ ঘোষনা করায় বিক্ষোব্ধ হয়ে উঠে মিলে কর্মরত শ্রমিকরা। এ ব্যাপারে এমডি আক্কাছ আলী জানান, মালিকপক্ষের নির্দেশে সাময়িকভাবে মিলের সকল কার্যক্রম বন্ধ রাখা হয়েছে। পুনরায় মিল চালু করা হলে আবারো শ্রমিকদের ডাকা হবে। ছাতকবাসী শর্তভঙ্গের অভিযোগে নিটল গ্র“পের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহনের জন্য সরকারের নিকট জোর দাবী জানিয়েছেন।
আমিনুল ইসলাম হিরন ছাতক,সুনামগঞ্জ ০১৭১৬-৩২৮৫৩৮



   অন্য পত্রিকার সংবাদ  অভিজ্ঞতা  আইন-অপরাধ  আত্মজীবনি  আলোকিত মুখ  ইসলাম ও জীবন  ঈদ কেনাকাটা  উপন্যাস  এক্সপ্রেস লাইফ স্টাইল  কবিতা  খেলাধুলা  গল্প  ছড়া  দিবস  দূর্ঘটনা  নির্বাচন  প্রকৃতি পরিবেশ  প্রবাস  প্রশাসন  বিবিধ  বিশ্ববিদ্যালয়  ব্যক্তিত্ব  ব্যবসা-বাণিজ্য  মনের জানালা  মিডিয়া ওয়াচ  মুক্তিযুদ্ধ  যে কথা হয়নি বলা  রাজনীতি  শিক্ষা  সমসাময়ীক বিষয়  সমসাময়ীক লেখা  সমৃদ্ধ বাংলাদেশ  সাইক্লিং  সাক্ষাৎকার  সাফল্য  সার্ভিস ক্লাব  সাহিত্য-সংস্কৃতি  সিটি কর্পোরেশন  স্বাস্থ্য  স্মৃতি  হ য ব র ল  হরতাল-অবরোধ