19 Feb 2018 : Sylhet, Bangladesh :

সিলেট 14 February 2018 সাহিত্য-সংস্কৃতি

বইমেলায় কামরুল আলম-এর ৫টি বই

বইমেলায় কামরুল আলম-এর ৫টি বই
     

সিলেট এক্সপ্রেস ডেস্ক:
এবারের বইমেলায় শিশুসাহিত্যিক-ছড়াকার কামরুল আলম-এর ৫টি বই প্রকাশিত হয়েছে। পাপড়ি প্রকাশ থেকে বের হয়েছে লেখকের কিশোর কবিতার বই- নীল আকাশের বুকে, শিশুতোষ ছড়ার বই-লাল সবুজের মাঠে এবং পায়রা প্রকাশ থেকে বের হয়েছে শিশুতোষ গল্পের বই- সবুজের অবুঝ মন ও শিশুতোষ ছড়ার বই- লক্ষ ফুলের পাপড়ি। মেলার শেষ দিকে প্রকাশিত হবে লেখকের মুক্তিযুদ্ধভিত্তিক শিশুতোষ গল্পের বই- একটি ফুলকে বাঁচাবো বলে।
বর্তমান সময়ে শিশু-কিশোরদের জন্য একেবারে লেখা হচ্ছে না যে তা নয়। কিন্তু শিশু-কিশোরদের উপযোগী করে বিশেষ করে একেবারেই সোনামনিদের জন্য মানসম্পন্ন বইয়ের অভাব রয়েছে। তরুণ শিশুসাহিত্যিক কামরুল আলমের বইগুলো ছোটোদের জ্ঞানের রাজ্যকে আন্দোলিত করার পাশাপাশি আনন্দের সঙ্গী হতে পারবে নিঃসন্দেহে। ১৯৯৭ সাল থেকে জাতীয় ও আঞ্চলিক দৈনিকের ছোটোদের পাতা এবং বিভিন্ন শিশু-কিশোর পত্রিকায় লেখালেখির মাধ্যমে বাংলাদেশের শিশুসাহিত্যাঙ্গনে পরিচিতি অর্জন করেন কামরুল আলম। লেখালেখির বয়স ২০ বছরের অধিক হলেও ছোটোদের জন্যেই তিনি লিখে যাচ্ছেন দুহাত ভরে। সাহিত্যের অন্যান্য শাখায় বিচরণ থাকলেও তাঁর প্রকাশিত সবগুলো বই-ই শিশু-কিশোরদের জন্য। ইতিপূর্বে তাঁর শিশুতোষ ছড়ার বই- কিচিরমিচির ব্যাপক পাঠকপ্রিয়তা অর্জন করেছি। বইটি ২০০৯ সালে প্রকাশ করে স্বপ্ন প্রকাশ। এছাড়া কিশোর গল্পগ্রন্থ- সোনার পাখি ও ভিনগ্রহের বাসিন্দরা প্রকাশিত হয় ২০১৬ সালের বইমেলায় শব্দতারা প্রকাশন থেকে। বইটির প্রথম সংষ্করণ ইতোমধ্যে শেষ হয়ে গেছে। ২০১৭ সালে বইমেলায় প্রকাশিত হয় অপর কিশোর গল্পের বই- খাঁচার পাখি। বইটি প্রকাশ করেছে পাপড়ি প্রকাশ। এবারের মেলায় ৫টিসহ তাই কামরুল আলমের মোট একক গ্রন্থের সংখ্যা ৮টি।
কামরুল আলমের বইগুলো অমর একুশে বইমেলার ৬১৮ নং স্টলে পাওয়া যাচ্ছে। এছাড়াও দেশের অভিজাত লাইব্রেরি ও বুকস্টলসমূহেও পাওয়া যাবে। এছাড়াও কেউ ঘরে বসে তাঁর বই কিনতে চাইলে ০১৭১২৭৮৬৭৭৫ নম্বরে যোগাযোগ করতে পারবেন।


Free Online Accounts Software