19 Feb 2018 : Sylhet, Bangladesh :

সিলেট 13 February 2018 সাহিত্য-সংস্কৃতি  (পঠিত : 666) 

দেশের কল্যাণের জন্য সংস্কারপন্থী চিন্তাভাবনা করা বুদ্ধিবৃত্তিক কাজ --- প্রফেসর আজিজুর রহমান লস্কর

দেশের কল্যাণের জন্য সংস্কারপন্থী
চিন্তাভাবনা করা বুদ্ধিবৃত্তিক কাজ
--- প্রফেসর আজিজুর রহমান লস্কর
     

মো. আব্দুল বাছিত:

বিশিষ্ট শিক্ষাবিদ-উদ্ভিদবিজ্ঞানী প্রফেসর আজিজুর রহমান লস্কর বলেছেন, সংস্কারপন্থী চিন্তাভাবনা দেশের জন্য অত্যন্ত কল্যাণকর। দেশের সামগ্রিক অবস্থার পর্যবেক্ষণ করা এবং সমাজের অন্যায়-অবিচার তুলে ধরা বুদ্ধিবৃত্তিক নেতৃত্বের কাজ। এ ক্ষেত্রে গোলাম সাদত জুয়েল-এর লেখা ‘ব্ল্যাক এন্ড হোয়াইট’ প্রবাস জীবনসহ দেশের সমাজনীতি, রাজনীতি এবং সর্বোপরি দেশের সামগ্রিক চিত্রচয়নে উল্লেখযোগ্য ভূমিকা পালন করবে বলে আমার বিশ্বাস।
পান্ডুলিপি প্রকাশন ও জননী ফাউন্ডেশন, সিলেট-এর উদ্যোগে যুক্তরাষ্ট্র প্রবাসী বিশিষ্ট লেখক, সাংবাদিক ও সংগঠক গোলাম সাদত জুয়েল-এর বø্যাক এন্ড হোয়াইট গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
পাণ্ডুলিপি প্রকাশন, সিলেট-এর চেয়ারম্যান লেখক বায়েজীদ মাহমুদ ফয়সলের সভাপতিত্বে গত সোমবার সিলেট কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাহিত্য আসর কক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান আলোচকের বক্তব্য রাখেন সিলেট সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মুহ. হায়াতুল ইসলাম আকঞ্জি, বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রবীণ সাংবাদিক-কলামিস্ট আফতাব চৌধুরী, দৈনিক সিলেটের ডাকের সাবেক প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক মুহাম্মদ ফয়জুর রহমান, সিলেটের জেলা সুপার আবু সায়েম এবং অনুভূতি প্রকাশ করেন গ্রন্থের লেখক গোলাম সাদত জুয়েল।
জননী ফাউন্ডেশনের সেক্রেটারী আমজাদ হোসাইনের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জননী ফাউন্ডেশনের চেয়ারম্যান মোশাররফ হোসেন সুজাত, শুভেচ্ছা বক্তব্য রাখেন কলামিস্ট বেলাল আহমদ চৌধুরী, লেখক ডা. এম এ জলিল চৌধুরী, ব্যাংকার ও লেখক মোস্তাক আহমদ চৌধুরী, দি আর্থ অব অটোগ্রাফের সম্পাদক আব্দুল কাদির জীবন, আবুল হাসনাত মো. হাসান, ধ্রæবতারা সিলেট বিভাগীয় সভাপতি সাদিকুর রহমান, যুব সংগঠক মোহাম্মদ জহিরুল ইসলাম, সৈয়দা শেফা, শেখ মুস্তাফিজ তৈমুর, সজীব রহমান এবং কবিতা আবৃত্তি করেন গীতিকার নাজমুল ইসলাম মকবুল। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন মো. মিলাদ হোসেন।
প্রধান আলোচকের বক্তব্যে সিলেট সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মুহ. হায়াতুল ইসলাম আকঞ্জি বলেন, ‘ব্ল্যাক এন্ড হোয়াইট’ গ্রন্থের প্রতিটি লেখায় সমাজ ও দেশের জন্য শিক্ষণীয় বিষয় আছে। তাঁর লেখা সমাজ ও দেশের মানুষের হৃদয়কে প্রাণিত করবে। সমাজবাস্তবতাকে বুঝতে শেখাবে। সর্বোপরি একটি সুন্দর সমাজ চিত্রনে আয়নার ভূমিকা পালন করবে।
বিশেষ অতিথির বক্তব্যে প্রবীণ সাংবাদিক আফতাব চৌধুরী বলেন, ‘ব্ল্যাক এন্ড হোয়াইট’ গ্রন্থের মাধ্যমে যেমন দেশের সামগ্রিক অবস্থা সম্পর্কে জানা যাবে, তেমনি জানা যাবে প্রবাসে মানুষের দু:খ-দুর্দশা। সমাজ ও দেশের জন্য অকৃত্তিম ভালোবাসা থাকায় জুয়েল সাদত প্রবাসে থেকেও দেশের জন্য চিন্তা করেন, তা আমাদেরকে অনুপ্রাণিত করে।
দৈনিক সিলেটের ডাকের সাবেক প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক মুহাম্মদ ফয়জুর রহমান বলেন, প্রবাসে গেলে অনেকেই বদলে যায়। সাহিত্যচর্চা থেকে নিজেদেরকে দূরে সরিয়ে ফেলে। এক্ষেত্রে জুয়েল সাদত ব্যতিক্রম। তাঁর রচিত ‘ব্ল্যাক এন্ড হোয়াইট’ গ্রন্থ সত্যিই আলো-আঁধারের চিত্রকে ফুটিয়ে তুলে।
সিলেটের জেল সুপার আবু সায়েম বলেন, একজন প্রাণবন্ত মানুষ জুয়েল সাদত। তাঁর লেখনী সমাজ ও দেশের জন্য কল্যাণ বয়ে নিয়ে আসবে এটাই আমার প্রত্যাশা।
অনুভূতি প্রকাশ করে গ্রন্থের লেখক গোলাম সাদত জুয়েল বলেন, মানুষের প্রতি মানুষের ভালোবাসা থাকতে হবে। মূলত সমাজ ও রাষ্ট্রের দায়বদ্ধতা থেকে আমার লেখা। জীবনের তাগিদে এবং শখের বশে আমার লেখা যেন অব্যাহত থাকে সেজন্য দোয়া প্রত্যাশী।
সভাপতির বক্তব্যে পাণ্ডুলিপি প্রকাশন, সিলেট-এর চেয়ারম্যান বায়েজীদ মাহমুদ ফয়সল বলেন, প্রবাসী লেখক-সাংবাদিক গোলাম সাদত জুয়েল একজন প্রতিশ্রুতিশীল লেখক। দেশ ও সমাজের জন্য তাঁর মধ্যে প্রচন্ড প্রীতি কাজ করে। আশা করি তাঁর অব্যাহত সৃজনশীল কর্মের মাধ্যমে তিনি উত্তরোত্তর সাফল্য অর্জন করবেন বলে আমি আশাবাদী।


Free Online Accounts Software