20 Nov 2017 : Sylhet, Bangladesh :

সিলেট 14 November 2017 দিবস  (পঠিত : 309) 

সিলেটে বিশ্ব ডায়াবেটিস দিবস উদযাপন


সিলেটে বিশ্ব ডায়াবেটিস দিবস উদযাপন
     

সিলেট এক্সপ্রেস ডেস্ক: ‘সব গর্ভধারণ হোক পরিকল্পিত’ এ প্রাতিপাদ্যকে সামনে রেখে সিলেটে নানা আয়োজনে বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে মঙ্গলবার সকাল ৯ টায় ওসমানী মেডিকেল চত্বরে জনসচেতনতামূলক পদযাত্রা বের করা হয়। পরে হাসপাতালের কনফারেন্স কক্ষে দিবসের তাৎপর্য নিয়ে সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে পরামর্শমূলক বক্তব্য রাখেন- সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে মাহবুবুল হক।

নভোনরডিক্স ফার্মার সহযোগিতায় আয়োজিত সেমিনারে গর্ভকালীন সময়ে ডায়াবেটিস প্রতিরোধ ও চিকিৎসা সম্পর্কে আলোচনা করা হয়। র্যা লি ও সেমিনারে হাসপাতালের বিভিন্ন বিভাগের চিকিৎসক, কর্মকর্তারা অংশ নেন।

এদিকে, দুপুরে নগরীর পুরানলেনস্থ সিলেট ডায়াবেটিক হাসপাতালের সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. লোলিত মোহন নাথের পরিচালনায় সভায় সভাপতির বক্তব্যে অধ্যাপক ডা. এম. এ. রকিব বলেন- ‘গর্ভবতী মায়েদের জন্য ডায়াবেটিক খুবই ঝুকিপূর্ন, মায়ের অপুষ্টিই ডায়াবেটিস রোগের অন্যতম কারণ, তাই গর্ভবতী মায়েদের পুষ্টিকর খাবার খাওয়া উচিত”। তিনি গর্ভবতী মায়েদেরকে নিয়মিত গাভীর দুধ থাওয়া ও হাঁটাচলা করার পরামর্শ দেন।

তিনি আরোও বলেন- এখন ডায়াবেটিস রোগ নিরাময়ে সিঙ্গাপুর যেতে হয়না, সিলেট ডায়াবেটিক হাসপাতালের অভিজ্ঞ চিকিৎসকদের চিকিৎসাসেবা গ্রহণ করে এবং বিজ্ঞ পুষ্টিবিদের পরামর্শে খাদ্যাভাস করতে পারলে ডায়াবেটিক রোগ কে নিয়ন্ত্রণ করে আজীবন সুস্থ থাকা সম্ভব।

সমিতির সাধারণ সম্পাদক লোকমান আহমদ বলেন ডায়াবেটিক নিয়ন্ত্রণ ও মোকাবেলায় আমাদেরকে সজাগ হতে হবে এবং আগামী প্রজন্মকে এর ভয়াবহতা সম্পর্কে সচেতন হতে হবে।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সমিতির সহ-সভাপতি সাবেক পৌর চেয়ারম্যান আ.ফ.ম. কামাল এডভোকেট, কার্যকরি কমিটির সদস্য ইকবাল আহমদ চৌধুরী এডভোকেট, আফতাব চৌধুরী সাংবাদিক, সৈয়দ সুজাত আলী সাংবাদিক, সম্মানিত জীবন সদস্য আলাউদ্দিন আহমদ মুক্তা, অরুপ শ্যাম বাপ্পী, সাবেক সিভিল সার্জন ডাঃ এ.জেড. মাহবুব আহমদ প্রমূখ। বক্তারা ডায়াবেটিস রোগ ও এর প্রতিকার সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।

আলোচনা সভার শুরতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন অত্র হাসপাতালের ল্যাব ইনচার্জ মালেক খান এবং আলোচনা সভা শেষে সিলেট ডায়াবেটিক সমিতির কোষাধ্যক্ষ এম. এ. মান্নানের আশু রোগ মুক্তি কামনা করে দোয়া পরিচালনা করেন সমিতির সহ-সভাপতি আ.ফ.ম. কামাল এডভোকেট।

ডায়াবেটিক দিবসের কর্মসূচী হিসেবে সকাল ১০ টায় হাসপাতাল প্রাঙ্গণ থেকে সিলেট ডায়াবেটিক হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. এ.জেড. মাহবুব আহমদ নেতৃত্বে বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহরের অন্যতম সড়কগুলো প্রদক্ষিণ করে হাসপাতাল প্রাঙ্গণে শেষ হয়।

এছাড়াও সকাল ৯ টা থেকে বেলা ১২ টা পর্যন্ত হাসপাতালে আগত রোগীদের বিনামূল্যে ডায়াবেটিক সনাক্তকরণ করা হয়।

আরোও ছবি


সিলেটে বিশ্ব ডায়াবেটিস দিবস উদযাপন

Free Online Accounts Software