17 Dec 2017 : Sylhet, Bangladesh :

সিলেট 5 October 2017 ইসলাম ও জীবন  (পঠিত : 909) 

জাবালে উহুদ থেকে ফিরে....

জাবালে উহুদ থেকে ফিরে....
     

মুহিউল ইসলাম চৌধুরী মাহিম:
প্রিয় নবী (স) এই উহুদ পাহাড়কে খুব বেশী ভালবাসতেন । তাইতো তিনি বলেন,জাবালে উহুদ অামাদেরকে ভালবাসে । অামরাও জাবালে উহুদকে ভালবাসি । হুজুর ( স) অারও বলেন '' জাবালুল উহুদ জাবালুল জাননাহ"" অর্থাৎ উহুদ পাহাড় জান্নাতের একটি পাহাড়।।।
সৌদী অারবের মদীনা অাল মুনাওয়ারা থেকে তিন কিঃমিঃ উত্তরে উহুদ পর্বতের অবস্থান।।

একদা নবী স. হযরত অাবু বকর ( রা) হযরত ওমর ( রা) হযরত উসমান ( রা) ও হযরত অালী ( রা) কে সাথে নিয়ে এই পাহাড়ের চূড়ায় অারোোহন করলে অানন্দে জাবালে উহুদ কাঁপতে থাকে ।। তখন হুজুর ( স) বললেন, ওরে উহুদ থেমে যাও! তোমার উপরে অাল্লাহর একজন নবী অাছেন,একজন সিদ্দীক অাছেন এবং দুইজন শহীদ অাছেন""।।
এই উহুদেই হিজরী ৩য় সনে ভয়াবহ উহুদের যুদ্ধ সংগঠিত হয়।। এখানে প্রিয়নবীকে চিরতরে দুনিয়া থেকে বিদায় করে দেওয়ার জন্য কাফেররা চতূর্দিক থেকে তীর ছুড়তে থাকে। হযরত তালহা ( রা.) হুজুর ( স) কে রক্ষা করতে ৮৩ টি তীর হজম করেন ।। এখানেই শাহাদাত বরন করেন হযরত অামীর হামজা ( রা.) সহ প্রিয়নবী (স) এর ৭০ জন সাহাবী । অপরদিকে কুরাইশদের নেতৃস্থানীয় কয়েকজন ব্যক্তিসহ ৩৭ জন নিহত হয় । উহুদ যুদ্ধের ফলাফল সেদিন অমিমাংশিত থেকে গেলেও মুসলিম তীরন্দাজরা সিদ্ধান্তের প্রতি অবিচল থাকতে না পারার কারনে মুসলিম শিবিরের সাময়িক বিপর্যয় হয়েছিল । এখানেই রয়েছে শুহাদায়ে উহুদের গণকবর।। অাল্লাহ শুহাদায়ে উহুদের মর্যাদাকে উর্ধমুখী করুন।। অামীন।।
লেখক:মুহিউল ইসলাম চৌধুরী মাহিম। হজ্জ্ব সাথে ছিলেন ইকবাল মাহমুুদ
ব্যুরো প্রধান- চ্যানেল ৭১, সিলেট বিভাগ


Free Online Accounts Software