21 Sep 2017 : Sylhet, Bangladesh :

প্রাকৃতিক দুর্যোগ ও পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষরোপনের বিকল্প নেই

প্রাকৃতিক দুর্যোগ ও পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষরোপনের বিকল্প নেই
     

সিলেট এক্সপ্রেস ডেস্ক: সিলেট-৩ আসনের এমপি, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য, মাহমুদ উস সামাদ চৌধুরী বলেছেন, প্রাকৃতিক দুর্যোগ ও পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষরোপনের বিকল্প নেই। তাই বেশি বেশি করে বাড়ির আঙ্গিনা, শিক্ষা প্রতিষ্ঠান ও রাস্তার দ্বারে ফলদ ও বনজ বৃক্ষের চারা রোপনে মাধ্যমে পরিবেশের ভারসাম্য রক্ষা করা সম্ভব। বিশেষ করে ফলজ ও ঔষধি গাছ মানুষের জন্য উপকারী। নিজেদের উৎপাদিত ফলমূল স্বাস্থ্যের জন্য উপকারী। কারণ এতে কোন ফরমালিন থাকেনা। তাছাড়া বনজ গাছ বিক্রির মাধ্যমে অর্থনৈতিক ফায়দা হাসিল হয় এবং আমাদের আসবাবপত্র তৈরীতে সহায়তা করে। তাই প্রত্যেক নাগরিকের দায়িত্ব বিভিন্ন জাতের গাছের চারা রোপন ও পরিচর্যা করা।
এমপি মাহমুদ উস সামাদ চৌধুরী ১৯ আগস্ট শনিবার সকালে দক্ষিণ সুরমা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে তিন দিনব্যাপী ফলদ বৃক্ষের মেলা উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।
উপজেলা নির্বাহী অফিসার শাহেদ মোস্তফার সভাপতিত্বে, উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা আজিজুর রহমান ও উপসহকারী কৃষি কর্মকর্তা প্রাণোতোষ দাস পান্নার যৌথ পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আবু জাহিদ, উপজেলা আওয়ামীলীগের সভাপতি হাজী সাইফুল আলম, যুগ্ম সম্পাদক রাজ্জাক হোসের, আওয়ামীলীগ নেতা শাহ ছমির উদ্দিন।
উপজেলা অডিটোরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অফিসার রায়হান পারভেজ রনি। কৃষকদের মধ্যে বক্তব্য রাখেন খলিলুর রহমান। উপস্থিত ছিলেন মোগলাবাজার থানার ওসি মোঃ খায়রুল ফজল, উপজেলা প্রকৌশলী আফসার উদ্দিন, আওয়ামীলীগ নেতা হাজী চুনু মিয়া, দাউদপুর ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আতিকুল হক, মোগলাবাজার ইউনিয়ন আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক সেলিম আহমদ মেম্বার, শ্রমিক লীগ নেতা কিবরিয়া আহমদ অপু প্রমুখ। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কালামে পাক থেকে তেলাওয়াত করেন উপজেলা মসজিদের ইমাম আব্দুল বাছিত সেলিম। পরে প্রধান অতিথি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে প্রধান শিক্ষক ও কৃষকের হাতে বিনামূল্যে বিভিন্ন জাতের গাছের চারা বিতরণ করেন।


   অন্য পত্রিকার সংবাদ  অভিজ্ঞতা  আইন-অপরাধ  আত্মজীবনি  আলোকিত মুখ  ইসলাম ও জীবন  ঈদ কেনাকাটা  উপন্যাস  এক্সপ্রেস লাইফ স্টাইল  কবিতা  খেলাধুলা  গল্প  ছড়া  দিবস  দূর্ঘটনা  নির্বাচন  প্রকৃতি পরিবেশ  প্রবাস  প্রশাসন  বিবিধ  বিশ্ববিদ্যালয়  ব্যক্তিত্ব  ব্যবসা-বাণিজ্য  মনের জানালা  মিডিয়া ওয়াচ  মুক্তিযুদ্ধ  যে কথা হয়নি বলা  রাজনীতি  শিক্ষা  সমসাময়ীক বিষয়  সমসাময়ীক লেখা  সমৃদ্ধ বাংলাদেশ  সাইক্লিং  সাক্ষাৎকার  সাফল্য  সার্ভিস ক্লাব  সাহিত্য-সংস্কৃতি  সিটি কর্পোরেশন  স্বাস্থ্য  স্মৃতি  হ য ব র ল  হরতাল-অবরোধ