জমে উঠেছে সিলেটের বিভাগীয় বৃক্ষ মেলা
   21 Oct 2017 : Sylhet, Bangladesh :

সিলেট 13 August 2017 প্রকৃতি পরিবেশ  (পঠিত : 461) 

জমে উঠেছে সিলেটের বিভাগীয় বৃক্ষ মেলা

 জমে উঠেছে সিলেটের বিভাগীয় বৃক্ষ মেলা
     

সিলেট এক্সপ্রেস ডেস্ক:
বৃক্ষরোপন সম্পর্কে জনগণকে উদ্বুদ্ধ করতে এবং জনগণের চহিদাকে মূল্যায়ন করে বিভিন্ন পরিবেশ অনুযায়ী বিভিন্ন দেশী-বিদেশী গাছের চারা সরবরাহের লক্ষ্যে সিলেট সরকারি আলিয়া মাদরাসা মাঠে “বিভাগীয় বৃক্ষ রোপন অভিযান ও বৃক্ষ মেলা-২০১৭” গতকাল ১২ আগস্ট শনিবার তৃতীয় দিনে বেশ উৎসাহ উদ্দীপনা ক্রেতা এবং দর্শনার্থীদের পদভারে মুখরিত ছিল মেলার প্রাঙ্গণ। কলেজ, বিশ^বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী সহ বিভিন্ন পেশজীবীরা দলে দলে মেলা প্রদর্শন এবং চাহিদানুযায়ী গাছ কিনে নিয়ে যান।
১৫ দিনব্যাপী অনুষ্ঠিত বিভাগীয় বৃক্ষমেলায় মোট ৪৭টি স্টল স্থান পেয়েছে। এতে সিলেট নার্সারি মালিক কল্যাণ সংস্থার জন্য মোট ৪০টি এবং অন্যান্য সরকারী প্রতিষ্ঠানকে ৭টি স্টল প্রদান করা হয়েছে।
মেলায় চারাগাছ বিক্রির পাশাপাশি বৃক্ষপ্রেমী জনগণকে পরিবেশের জন্য গাছের উপযোগিতা তথা পরিবেশ বান্ধব বিভিন্ন প্রজাতির বনজ, ফলজ, ঔষধী ও ফুল গাছের ব্যাপারে বিভিন্ন সেবামূলক তথ্যসেবা এবং পরমর্শ দেয়া হচ্ছে।
মেলা ঘুরে সুগন্ধা নার্সারীর সত্ত¡াধিকারী মনোয়ারা বেগমের সাথে কথা বলে জানা গেল, অবিরাম বৃষ্টির কারণে মেলা এখনো জমে না উঠলেও বৃক্ষপ্রেমিকদের সাড়া পড়েছে। তাই আশা করা যাচ্ছে মেলা আশানুরূপ জমবে। তার প্রতিষ্ঠান গাছ বিক্রির পাশাপাশি বৃক্ষপ্রেমিকদের বিক্রয়োত্তর সেবা প্রদান করে যাচ্ছে।
সিলেট নার্সারী, মিলন নার্সারী, ফ্লাওয়ার টাইম নার্সারী,সুগন্ধা নার্সারী, আনন্দ নার্সারী সহ মেলায় ২১টি নার্সারী অংশ গ্রহণ করে। সকাল থেকে দুপুর পর্যন্ত টানা বর্ষণ থাকলেও বিকেল বেলায় দর্শনার্থীদের ভীড় লক্ষ্য করা যায়। যার মধ্যে অনেকেই তাদের পছন্দের বিভিন্ন ধরনের বৃক্ষ ক্রয় করতে দেখা যায়।
এদিকে সুগন্ধা নার্সারীর স্টলে গিয়ে দেখা যায়, সিলেটের ঐতিহ্যবাহী খাদ্য তালিয়ে যে ফল রয়েছে তা নাম সাতকরা। ফল সহ একনজর গাছটি দেখার জন্য অনেকেই ভীড় জমায়। ফলসহ সাতকরা গাছের দাম হাকা হয়েছে ২৫ হাজার টাকা। স্বাদ থাকলেও অনেকের সাধ্য না থাকায় ছোট সাতকরার কলম চারা অনেকেই কিনে নিচ্ছে বিভিন্ন স্টল থেকে।


Free Online Accounts Software