21 Sep 2017 : Sylhet, Bangladesh :

মৌলভীবাজার 3 August 2017 প্রশাসন  (পঠিত : 556) 

ভূমি অধিকার নিশ্চিতকরণসহ ৯ দফা দাবী নিয়ে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদান

ভূমি অধিকার নিশ্চিতকরণসহ ৯ দফা দাবী নিয়ে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদান
     

কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি: “জাগো চা শ্রমিক জাগো” এই শ্লােগান নিয়ে চা বাগানে ভূমি অধিকার নিশ্চিতকরণসহ ৯ দফা দাবি আদায়ে চা শিল্পাঞ্চলের ছাত্র যুবকরা আন্দোলন করছে। ভূমি অধিকার নিশ্চিতকরণসহ ৯ দফা দাবি নিয়ে একটি স্মারকলিপি বৃহস্পতিবার সকালে কমলগঞ্জের চা ছাত্র যুবকরা মৌলভীবাজারের স্মারকলিপি প্রদান করে।
চা শ্রমিক সন্তানদের সংগঠন জাগরণ যুব ফোরামের সভাপতি মোহন রবিদাসের নেতৃত্বে এ জেলার বিভিন্ন চা বাগান থেকে আগত চা ছাত্র ও যুবকদের একটি প্রতিনিধি দল মৌলভীবাজারের জেলা প্রশাসক মো: তোফায়েল ইসলামের কাছে স্মারকলিপি প্রদান করে। জেলা প্রশাসকের মাধ্যমে এ স্মারকলিপিটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে প্রেরণ করা হবে বলে চা ছাত্র যুবক নেতৃবৃন্দরা জানান।
চা শ্রমিক সন্তানদের সংগঠন জাগরণ যুব ফোরামের সভাপতি মোহন রবিদাস বলেন, গত শুক্রবার এ দাবি নিয়ে একযোগে ঢাকা প্রেস ক্লাবের সামনেসহ মোট ১৩টি স্থানে মানববন্ধন কর্মসূচী পালন করা হয়। স্মারকলিপি গ্রহন করে মৌলভীবাজারের জেলা প্রশাসক মো: তোফায়েল ইসলাম চা ছাত্র যুবকদের ন্যায্য এ দাবিগুলো বাস্তবায়নে ও প্রধানমন্ত্রী বরাবরে তাঁর সুচিন্তিত মতামত প্রদানে আন্তরিক বলে মোহন রবিদাস জানান।
দাবিকৃত ৯ দফা হচ্ছে যথাক্রমে চা বাগানে বসবাসরত সকল জনগোষ্ঠীকে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর তালিকায় অন্তুর্ভুক্ত করা, দেশের সকল উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান ও সরকারী চাকুরীতে কোটা সংরক্ষণ করা, চা বাগানে চা জনগোষ্ঠীর ভ’মি অধিকার নিশ্চিত করা, চা জনগোষ্ঠীর ভাষা, সংস্কৃতি, ঐতিহ্য ইত্যাদি সংরক্ষণের জন্য একটি কারচারাল একাডেমী প্রতিষ্ঠা করা, চা বাগানে শিক্ষার মান উন্নয়নের জন্য পর্যাপ্ত সরকারী প্রাথমিক বিদ্যালয়, উচ্চ বিদ্যালয়, কারিগরি বিদ্যালয় ও কলেজ প্রতিষ্ঠা করা, জাতীয় বাজেটে চা জনগোষ্ঠীর জন্য বরাদ্ধ দেওয়া, চা বাগানের বিদ্যমান বিভিন্ন সমস্যা সমাধানে একটি কমিশন বা মন্ত্রণালয় গঠণ করা, চা বাগান এলাকায় পর্যাপ্ত সরকারী হাসপাতাল প্রতিষ্ঠা করা ও চা বাগানের ছাত্র-ছাত্রীদের কারিগরি প্রশিক্ষণসহ বিশেষ বৃত্তির ব্যবস্থা করা।


   অন্য পত্রিকার সংবাদ  অভিজ্ঞতা  আইন-অপরাধ  আত্মজীবনি  আলোকিত মুখ  ইসলাম ও জীবন  ঈদ কেনাকাটা  উপন্যাস  এক্সপ্রেস লাইফ স্টাইল  কবিতা  খেলাধুলা  গল্প  ছড়া  দিবস  দূর্ঘটনা  নির্বাচন  প্রকৃতি পরিবেশ  প্রবাস  প্রশাসন  বিবিধ  বিশ্ববিদ্যালয়  ব্যক্তিত্ব  ব্যবসা-বাণিজ্য  মনের জানালা  মিডিয়া ওয়াচ  মুক্তিযুদ্ধ  যে কথা হয়নি বলা  রাজনীতি  শিক্ষা  সমসাময়ীক বিষয়  সমসাময়ীক লেখা  সমৃদ্ধ বাংলাদেশ  সাইক্লিং  সাক্ষাৎকার  সাফল্য  সার্ভিস ক্লাব  সাহিত্য-সংস্কৃতি  সিটি কর্পোরেশন  স্বাস্থ্য  স্মৃতি  হ য ব র ল  হরতাল-অবরোধ