16 Dec 2017 : Sylhet, Bangladesh :

14 June 2017 সাহিত্য-সংস্কৃতি  (পঠিত : 993) 

মনোরমার চিঠি

মনোরমার চিঠি
     

মাজেদা বেগম মাজু: চিঠি লেখার অভ্যেস সেই কবে থেকে যে নাই হয়েছে ঠিকমতো মনে করতে পারে না মনোরমা। অথচ একসময় এই চিঠি লেখার মধ্যে কি যে আনন্দ ছিল ভাবতে গেলে এখনো রোমাঞ্চিত হয়ে ওঠে ও। এখন এই প্রযুক্তি নির্ভর দুনিয়ায় চিঠির কি আর কোন মূল্য আছে ভেবে লু হাওয়ার মতো ঠেলে একটা দীর্ঘশ্বাস বের হয়ে আসে ওর বুক চিরে। দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত মনোরমার জীবনে আর হাতেগোনা কয়টা দিন বাকী আছে মাত্র। ডাক্তার ওর সময় সীমা বেঁধে দিয়েছে। তাই কেউ পড়ুক আর না পড়ুক ও মনস্থির করে রেখেছে যে করেই হোক, তিনটা চিঠি ও আজ লিখবেই লিখবে যা ওর অন্তিম ইচ্ছাই বলতে হয়।
আচ্ছা দীপ, সত্যি করে বলতো তুই কি আমায় সত্যি সত্যি ভালবেসেছিলি? পড়ন্ত বেলায় আমার স্বামী আছে, সন্তানরা যার যার জায়গায় প্রতিষ্ঠিত জেনেও তুই কেন আবার আমার দিকে তোর ভালবাসার হাতটা বাড়িয়ে দিলি বলতো। আর সেকি তোর ভালবাসার রূপ, এ যেন রীতিমত পাগলামি! আচ্ছা, আমি কি ইচ্ছে করলেও সেই ফেলে আসা দিনগুলিতে আর ফিরে যেতে পারি বলত। ইচ্ছে তো অনেক কিছুই করে। ইচ্ছে করে খোলা মাঠে দাপিয়ে বেড়াতে, ইচ্ছে করে রিমঝিম বর্ষায় বৃষ্টিস্নাত হয়ে একেবারে চুপসে যেতে, ইচ্ছে করে খোলা বারান্দায় জোছনার প্লাবনে ডুবসাঁতার দিতে। ইচ্ছে করে তোর বাড়ানো হাতটা ধরে হারিয়ে যাই দিগন্তের ঐ সুদূর নীলিমায়। কিন্তু ইচ্ছে করলেও এ সবের কোন কিছুইতো আমরা করতে পারি না। হাতে আর মাত্র কয়টি দিন বাকী আমার। তারপর এই অপূর্ণ ইচ্ছেগুলো সঙ্গী করেই তোর মনোরমা চলে যাবে দূর বহুদূর। আমাকে ক্ষমা করে দিস বন্ধু। আমি তোর বাড়ানো হাতখানা ধরতে পারলাম না বলে। ইতি, তোর মনোরমা।
আচ্ছা পাভেল, এই যে জীবনেরএতোগুলো দিন, এতোগুলো বছর আমরা একসঙ্গে একই ছাদের নীচে কাটিয়ে দিলাম, সত্যি করে বলতো তুমি কি একটি মুহূর্তের জন্যও আমাকে কোনদিন ভালবাসতে পেরেছ? মনে তো হয় না। সারাজীবন তুমি মগ্ন হয়ে রইলে তোমার অর্থ-বৈভব আর নাম-যশ-খ্যাতি নিয়ে। আর আমি তোমার ভালবাসার কাঙাল হয়ে সারাটা জীবন কাটিয়ে দিলাম। তোমার সব ভালবাসা যে সুলেখার জন্য ছিল সেটা আমাকে বলে দিলেই পারতে। প্রথম জীবনের ভালবাসাটুকু তুমি কোনদিন ভুলতে পারনি-যার কারণে আমি বঞ্চিত হলাম আমার ন্যায্য পাওনা থেকে। জীবনে শুধু বাড়ি, গাড়ি আর টাকা পয়সার নামই কি সুখ? সুখের সংজ্ঞা কি সেটা তুমি কোনদিনই উপলব্ধি করতে চাইলে না। এই যে আমি আর হাতে গোনা কয়টা দিন মাত্র পৃথিবীতে আছি সে দিকেও তোমার সামান্যতম ভ্রুক্ষেপ নেই। এর নামই কি জীবন? সত্যি ভাবতে অবাক লাগে আমার। তুমি তোমার বিষয়-আশয়, প্রভাব প্রতিপত্তি নিয়ে সুখে থাক। ইতি, তোমার মনোরমা।
আচ্ছা পৃথিবী, তুমি এতো সুন্দর কেন বলতো? সৃষ্টিকর্তা তোমাকে এতো সুন্দর করে সাজিয়েছেন বলেই কি কবি বলেছেন, 'মরিতে চাহিনা আমি সুন্দর ভুবনে, মানবের মাঝে আমি বাঁচিবারে চাই। 'কিন্তু কবির ভাষায় বললেও কি থাকতে পারা যায়? আমার ওতো যেতে ইচ্ছে করছে না। তারপরও চলে যেতে হবে তোমাকে ছেড়ে। আমার মতো কতজন ইতো আসে আর কতজন ইতো যায় তোমার বুক থেকে। সবার মতো আমিও একদিন হারিয়ে যাব বিস্মৃতির অতলান্তে; শুধু তুমি কয়টা দিন তোমার মনোরমাকে একটু মনে রেখ এইটুকু অনুরোধ রইলো তোমার প্রতি। ইতি, তোমার মনোরমা।


Free Online Accounts Software