26 Jun 2017 : Sylhet, Bangladesh :

সিলেট 10 January 2017 ব্যক্তিত্ব  (পঠিত : 1101) 

সাংবাদিক ও গল্পকার সেলিম আউয়াল এর ৫৪ তম জন্মদিন আজ

সাংবাদিক ও গল্পকার সেলিম আউয়াল এর ৫৪ তম জন্মদিন আজ
     

নিজস্ব প্রতিবেদক : সাংবাদিক ও গল্পকার সেলিম আউয়াল এর ৫৪ তম জন্মদিন আজ। গল্পকার সেলিম আউয়াল একজন লেখক সংগঠক ও সাংবাদিক। ১৯৬৪-এর ১০ জানুয়ারী সিলেটের বালাগঞ্জ উপজেলার পশ্চিম গৌরিপুর ইউনিয়নের খূজগীপুর মোল্লাবাড়ি গ্রামে তিনি জন্মগ্রহন করেন। পিতা মরহুম আবদুল ওয়াহিদ মাতা মিরযা সমর উন নিসা। সিলেট শহরেই শৈশব কৈশোর যৌবনের দিনগুলো এবং ঐতিহ্যবাহী মদন মোহন কলেজ থেকে চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধিনে গ্রাজুয়েশন লাভ। কলেজে ছিল বিপুল ছাত্রপ্রিয়তা, নির্বাচিত হন কলেজ ছাত্র সংসদে সাহিত্য সম্পাদক পদে। তারপর আইন পেশায় যোগ দেয়ার স্বপ্নিল ইচ্ছে থেকে সিলেট আইন কলেজে অধ্যয়ন শুরু। কিন্তু আইন অধ্যয়নের সফল সমাপ্তি হয়নি। দেশের প্রাচীন ঐতিহ্যবাহী সাহিত্য প্রতিষ্ঠান কেন্দ্রিয় মুসলিম সাহিত্য সংসদের ১৯৯৬ খ্রিষ্টাব্দের ২৬ জুলাই অনুষ্ঠিত বার্ষিক সাধারণ সভায় দেওয়ান ফরিদ গাজীকে সভাপতি ও রাগিব হোসেন চৌধুরীকে সাধারণ সম্পাদক নির্বাচিত কার্যকরি কমিটি গঠণ করা হয়। সেই কমিটিতে সেলিম আউয়াল সদস্য হিসেবে নির্বাচিত হন। কমিটির মেয়াদ ছিল জুলাই ১৯৯৬-জুন ১৯৯৮। তিনি জুলাই ৯৬ থেকে ডিসেম্বর ২০১৪ পর্যন্ত ১৮ বছর ৬ মাস সংসদের সহ-সাধারণ সম্পাদক, সাহিত্য ও সংস্কৃতি সম্পাদক, দেশের প্রাচীনতম সাহিত্য সাময়িকী আল ইসলাহ’র সম্পাদকসহ বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। ১৯৮০ সালে প্রতিষ্ঠা করেছিলেন শিশু কিশোর যুব কল্যাণ সংগঠণ সাইক্লোন গ্রæপ, এটি সমাজসেবা অধিদপ্তরের তালিকাভুক্ত সংগঠণ। তিনি বাংলা একাডেমীর সদস্য, সিলেট ডায়াবেটিক হাসপাতালের জীবন সদস্য, প্রবীণ হিতৈষী সংঘ ও জরা বিজ্ঞান প্রতিষ্ঠানের জীবন সদস্য, অপরাধ সংশোধন ও পুর্নবাসন সংস্থা সিলেট-এর জীবন সদস্য।
২০০২ সালে সিলেটের ভাষা সৈনিকদেরকে সংবর্ধনা প্রদান করা হয়। সম্ভবত ২০০২ সালে ২৭ ফেব্রæয়ারী তাদেরকে ঐতিহাসিক রেজিস্ট্রি মাঠে সংবর্ধনা দেয়া হয়েছিল। সেলিম আউয়াল ছিলেন ‘ভাষাসৈনিক সম্বর্ধনা পরিষদ সিলেট’-এর অন্যতম সদস্য।
বিভিন্ন সময় নানা পেশার সাথে সম্পৃক্ত হলেও সাংবাদিকতাই মুল পেশা। সেই কৈশোরে ১৯৭৭ খ্রিস্টাব্দে “সাপ্তাহিক কিশোর বাংলা’র রিপোর্টার হিসেবে সাংবাদিকতার সূচনা। তারপর সিলেট প্রতিনিধি হিসেবে কাজ করেছেন হবিগঞ্জের দৃষ্টিপাত পত্রিকায়। দৈনিক জালালাবাদ পত্রিকায়ও স্টাফ রিপোর্টার হিসেবে কাজ করেন। সাপ্তাহিক সিলেটের সকাল’র নির্বাহী সম্পাদক, পরবর্তীতে ফেব্রæয়ারী ২০০১ থেকে দৈনিক সিলেটের ডাক এর প্রথম সাহিত্য সম্পাদক, পরবর্তীতে বার্তা সম্পাদকের দায়িত্ব পালন করেন। বর্তমানে দৈনিক সিলেটের ডাক পত্রিকায় সহকারী সম্পাদকের দায়িত্ব পালন করছেন। তিনি ফেব্রæয়ারী ২০০২ থেকে বাংলাদেশ সংবাদ সংস্থা বাসস এর সিলেট প্রতিনিধি দায়িত্ব পালন করেন। সিলেটের প্রথম অনলাইন দৈনিক সিলেট সিফডিয়া ডটকম’র (পরবর্তী নামকরণ সিলেট এক্সপ্রেস ডটকম) যাত্রা তার হাত দিয়ে। তিনি স্থানীয় সরকার সাংবাদিক ফোরাম সিলেট জেলা শাখার সভাপতি। মাস লাইন মিডিয়া সেন্টার এমএমসি তাকে ফেলোশীপ প্রদান করে।

ছড়া দিয়ে লেখালেখির জগতে পা রাখলেও এখন মূলত কথাসাহিত্যে পদচারনা। শিল্পতরু প্রকাশনী থেকে বেরিয়েছে গল্পগ্রন্থ ‘আমি এবং সে’।
সাপ্তাহিক রোববার ঈদ সংখ্যা ২০০১-এ প্রকাশিত উপন্যাস ‘কুকুরের লাশ’ ঢাকার মৌলি প্রকাশনী বের করেছে ‘যুবতীর লাশ’ শিরোনামে। এই উপন্যাসটির দ্বিতীয় সংস্করণ কেমুসাস বইমেলা মার্চ ২০১২-এ বের করে সিলেটের পানশী। ‘সিলেট বিষয়ক লেখাজোখা’ তার তৃতীয় গ্রন্থ। তার চতুর্থ গ্রন্থ শেকড় সন্ধানী ধ্যানী গবেষক সৈয়দ মোস্তফা কামাল, ৫ম গ্রন্থ মরা গাঙে জল, ৬ষ্ট গ্রন্থ সাংবাদিক সংগঠক মো.বশিরুদ্দিন এবং ৭ম গ্রন্থ ‘গানের পাখি হাসন রাজা এবং তার পুত্র দৌহিত্র প্রপৌত্র কথা’।

গল্পকার সাংবাদিক সংগঠক সেলিম আউয়ালকে তার চলিøশ বছর পূর্তিতে ২০০৪ সালের ১৬ এপ্রিল সিলেটের লেখক সুশীল সমাজের পক্ষ থেকে ঐতিহাসিক শহীদ সোলেমান হলে সংবর্ধনা ও সম্মাননা পদক প্রদান করা হয়। লেখক পরিবার সিলেট’র ব্যানারে আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানটি দলমত ধর্ম বর্ণ নির্বিশেষে লেখক-সাংবাদিক, রাজনীতিবিদ-ব্যবসায়ী, সরকারী বেসরকারি ব্যক্তিত্ব, শিক্ষক-ছাত্র-সুধীজনের বিশাল সুহৃদ সমাবেশে পরিণত হয়। একইভাবে ২০১২ সালে নগরীর অভিজাত হোটেল হলিসাইডে তার ৫০ বছর পূর্তিতে সংবর্ধনা প্রদান করা হয়।
চার ভাই দু‘বোনের মধ্যে সেলিম আউয়াল সবার বড়। সহধর্মিনী আফিয়া সুলতানা। কন্যা নাদিরা নূসরাত মাসিয়াত এবং পূত্র জুন্নুরাইন কদর তাজিম।

সাংবাদিক ও গল্পকার সেলিম আউয়াল এর ৫৪ তম জন্মদিন আজ। তার জন্মদিন উপলক্ষে কৈতর সিলেট আয়োজন করেছে গ্রন্থ প্রকাশনা উৎসব। আজ মঙ্গলবার সন্ধ্যয় পৌনে ৬টায় গল্পকার সেলিম আউয়ালের ৭ম গ্রন্থ ‘গানের পাখি হাসন রাজা এবং তার পুত্র দৌহিত্র প্রপৌত্র কথা’ প্রকাশনা অনুষ্ঠিত হবে।

|

   অন্য পত্রিকার সংবাদ  অভিজ্ঞতা  আইন-অপরাধ  আত্মজীবনি  আলোকিত মুখ  ইসলাম ও জীবন  ঈদ কেনাকাটা  উপন্যাস  এক্সপ্রেস লাইফ স্টাইল  কবিতা  খেলাধুলা  গল্প  ছড়া  দিবস  দূর্ঘটনা  নির্বাচন  প্রকৃতি পরিবেশ  প্রবাস  প্রশাসন  বিবিধ  বিশ্ববিদ্যালয়  ব্যক্তিত্ব  ব্যবসা-বাণিজ্য  মনের জানালা  মিডিয়া ওয়াচ  মুক্তিযুদ্ধ  যে কথা হয়নি বলা  রাজনীতি  শিক্ষা  সমসাময়ীক বিষয়  সমসাময়ীক লেখা  সমৃদ্ধ বাংলাদেশ  সাইক্লিং  সাক্ষাৎকার  সাফল্য  সার্ভিস ক্লাব  সাহিত্য-সংস্কৃতি  সিটি কর্পোরেশন  স্বাস্থ্য  স্মৃতি  হ য ব র ল  হরতাল-অবরোধ