22 Jan 2017 : Sylhet, Bangladesh :

9 January 2017 ব্যক্তিত্ব  (পঠিত : 1390) 

স্বপ্নের ফেরিওয়ালা একজন গল্পকারের কথা

স্বপ্নের ফেরিওয়ালা একজন গল্পকারের কথা
     

তাসলিম খানম বীথি:
১. আমাদের তিন বোনকে আব্বা সবসময় বলেন, কখনো অন্যায়ের কাছে মাথা নত করবে না। সত্য কথা বলবে, সৎ পথে থাকবে। আর তুমি যে কাজটি করবে সেটি ভালোবেসে করবে। দুই হাতে কাজ করবে। কাজ করলে কখনও হাত ভেঙ্গে যাবে না। তোমার কাজই সফলতা এনে দেবে। তাই আমি যখনই কোন কাজ করি ভালোবেসে ও আন্তরিকতা সাথে করার চেষ্টা করি। আমার কর্মজীবনে যা কিছু অর্জণ করেছি শিখেছি জীবনে চলার পথে তা কখনো ভুলার নয়। যার অনুপ্রেরণা, উৎসাহ নিয়ে কাজ করে যাচ্ছি তাকে সবসময় দেখেছি মানুষের ভেতরে স্বপ্ন জাগাতে আর সেই স্বপ্নকে বাস্তবায়িত করার পথ দেখিয়ে দিতে। তার কথামালা সোনালি রোদের মত চকচকে। জীবনে চলার পথে তার কাছ থেকে অনেক কিছু জেনেছি। হেরে যাবার জন্য তিনি স্বপ্ন দেখান না। স্বপ্ন তো আমার সঙ্গে ছিল কিন্তু তাকে সম্পূর্ন করার রাস্তা অন্য কেউ দেখিয়ে যাচ্ছিলেন তিনি হলেন একজন বাবা। তেমনি আমার জীবনে যা কিছু অর্জন করেছি এই পর্যন্ত তার সবটুকু অবদান শ্রদ্ধেয় ব্যক্তিত্ব বিশিষ্ট সাংবাদিক সংগঠক ও গল্পকার সেলিম আউয়াল। তিনি শুধু আমার বস না আমার বাবা। কখনও ভেঙ্গে পরতে দেন না। প্রতিটি মুহূর্তে এগিয়ে চলার তাগিদ দেন। কথাশিল্পী সেলিম আউয়াল সবসময় বলেন, আমাদেরকে কল্যাণকামী হতে হবে। লেখালেখির ব্যাপারে আমাদেরকে সিরিয়াস হতে হবে। বেশী করে অধ্যয়ন করতে হবে। নিজের লেখা সংরক্ষণে যত্নশীল হতে হবে। সব কথার শেষ কথা আমাদেরকে কল্যাণকামী মানুষ হতে হবে। ‘একটি মানুষ ঠিক ততটুকু বড় হয়, যতটুকুু তাঁর স্বপ্নের দৈর্ঘ্য বড় হয়‘। স্বপ্নের ফেরিওয়ালা একজন গল্পকার হলেন সেলিম আউযাল। তার লেখায় ফুটে ওঠে মানুষের স্বপ্নের কথা, মানুষের জীবনের কথা। আর সেই স্বপ্ন ফেরি করে বেড়ানো স্বপ্নবাজ মানুষটি ব্যাগ ভর্তি বই কাদে ঝুলিয়ে নতুন নতুন গল্প লেখার তাগিদ নিয়ে ছুটে বেড়ান এক প্রান্ত থেকে অন্য প্রান্তে।

২.ভোর না হতেই ঘুম ভাঙ্গে আজ। বাইরে বেরিয়ে দেখি কুয়াশা মোড়া, একটি অপরুপ রঙ্গিন দিন। এরকম একটি দিনে স্বর্গের পথ ভুলে মর্তে নেমে এসেছিলেন যে মানুষটি তিনি হলেন সৃজনশীল কবি গল্পকার, সাংবাদিক সংগঠক সেলিম আউয়াল। ১০ জানুয়ারি তার ৫৪ তম জন্মদিন। প্রতি বছরে এই দিনটি তিনি চান নতুন একটি গ্রন্থ বের করতে কিন্তু সেটি তিনি সফল হতে পারছেন না কিছুটা তার অসুস্থতার জন্য। কিন্তু এবার তিনি সফল হচ্ছেন আর তার সেই ইচ্ছেটি পূরণ করতে ১০ জানুয়ারি ২০১৭ কৈতর সিলেট আয়োজন করেছে তার গ্রন্থ প্রকাশনা উৎসব। মঙ্গলবার সন্ধ্যয় পৌনে ৬টায় গল্পকার সেলিম আউয়ালের ৭ম গ্রন্থ ‘গানের পাখি হাসন রাজা এবং তার পুত্র দৌহিত্র প্রপৌত্র কথা’ প্রকাশনা অনুষ্ঠিত হবে। পৃথিবীতে যত ফুল ফুটে তা এক সময় ঝরে যায়, শুকিয়ে যায়। কিন্তু মানুষের ভালোবাসা কখনো শুকিয়ে যায় না। তাই প্রত্যেক লেখকের জন্মদিনে ফুল না দিয়ে যদি কেউ লেখকের একটি বই কিনেন। সেটি হবে লেখকের পরম আনন্দ। কারন একটি বই ক্রয় করলে একজন লেখক অনুপ্রাণিত হবে। তাই লেখকের প্রতি ফুলের তোড়া না দিয়ে তার একটি গ্রন্থ ক্রয় করবেন দেখবেন তাতে পাঠক আর লেখকের মধ্যে ভালোবাসা আরো গভীর হবে।

৩. সাফল্য জীবনে কে না চায়! কারো কাছে সাফল্য নিজ থেকে এসেই ধরা দেয়, আবার অনেকে হাজার চেষ্টাতেও সাফল্যের সামান্যটুকুও খুঁজে পান না জীবনে। মানুষের জীবনে সব স্বপ্ন পূরণ হয় না। কিন্তু আমার জীবনে প্রত্যাশার চেয়ে অনেক বেশি পেয়েছি। কারন জীবন থেকে যা কিছু দেবেন জীবন তার চেয়ে দ্বিগুন ফিরিয়ে দেবে। হাটি হাটি পা পা করে জীবনের ১১টি বসন্ত পার করেছি আমার প্রিয় কর্মস্থল সিলেট সেন্টার ফর ইনফরমেশন এন্ড মাস্ মিডিয়া (সিফডিয়া)। সিলেটের প্রথম অনলাইন দৈনিক সিলেট সিফডিয়া ডটকম’র (পরবর্তী নামকরণ সিলেট এক্সপ্রেস ডটকম) সাংবাদিক ও গল্পকার সেলিম আউয়াল এর হাত দিয়ে যাত্রা শুরু হয়। যাদের ভালোবাসা, স্নেহ, আন্তরিকতা ও সহযোগিতা আমি কাজ করে যাচ্ছি শ্রদ্ধেয় ব্যক্তিত্ব সাংবাদিক ও গল্পকার সেলিম আউয়াল সহ সিলেট এক্সপ্রেসের সম্পাদক আব্দুল বাতিন ফয়সল, ব্যবস্থাপনা সম্পাদক আব্দুল মুহিত দিদার এবং আমার প্রাক্তন কলিগসহ বর্তমান কলিগ প্রত্যেকের প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি। গল্পকার সেলিম আউয়াল এর ‘গানের পাখি হাসন রাজা এবং তার পুত্র দৌহিত্র প্রপৌত্র কথা’ ৭ম গ্রন্থের প্রতি অনেক অনেক শুভ কামনাসহ তার র্দীঘজীবন ও সুস্থতা কামনা করে নতুন আরেকটি গ্রন্থের প্রত্যাশায়... উড়ন্ত বেলুন, রঙিন কাগজ, ভালোবাসা আর হাসি, কী বিবরণ দেবো? শুধু বলি শুভ জন্মদিন।

|

   অন্য পত্রিকার সংবাদ  অভিজ্ঞতা  আইন-অপরাধ  আত্মজীবনি  আলোকিত মুখ  ইসলাম ও জীবন  ঈদ কেনাকাটা  উপন্যাস  এক্সপ্রেস লাইফ স্টাইল  কবিতা  খেলাধুলা  গল্প  ছড়া  দিবস  দূর্ঘটনা  নির্বাচন  প্রকৃতি পরিবেশ  প্রবাস  প্রশাসন  বিবিধ  বিশ্ববিদ্যালয়  ব্যক্তিত্ব  ব্যবসা-বাণিজ্য  মনের জানালা  মিডিয়া ওয়াচ  মুক্তিযুদ্ধ  যে কথা হয়নি বলা  রাজনীতি  শিক্ষা  সমসাময়ীক বিষয়  সমসাময়ীক লেখা  সমৃদ্ধ বাংলাদেশ  সাইক্লিং  সাক্ষাৎকার  সাফল্য  সার্ভিস ক্লাব  সাহিত্য-সংস্কৃতি  সিটি কর্পোরেশন  স্বাস্থ্য  স্মৃতি  হ য ব র ল  হরতাল-অবরোধ