23 Nov 2017 : Sylhet, Bangladesh :

সিলেট 22 September 2016 সাইক্লিং  (পঠিত : 2425) 

সিলেটে বিশ্ব কার মুক্ত দিবস উপলক্ষে সাইকেল র‍্যালি

সিলেটে বিশ্ব কার মুক্ত দিবস উপলক্ষে সাইকেল র‍্যালি
     

বিশ্ব প্রাইভেট কারমুক্ত দিবস অথবা #World_Car_Free_Day। দিবসটির মূল উদ্দেশ্য প্রাইভেট কার নিয়ন্ত্রণে সচেতনতা বৃদ্ধি করা। পরিবহণ ব্যবস্থায় প্রাইভেট কার বৃদ্ধির মাধ্যমে যানজট, রাস্তাঘাটের নির্মাণ ব্যয়, দূষণ, জ্বালানীর ব্যবহার ও দূর্ঘটনা বৃদ্ধি পায়। এছাড়া বিনোদনের জন্য উন্মুক্ত স্থান এ শিশুদের খেলাধূলার জায়গা কমে আসে। দীর্ঘস্থায়ী নগর পরিবহণ ব্যবস্থা গড়ে তুলতে পায়ে হাটা এবং সাইকেল সমন্বয় করা প্রয়োজন। পাশাপাশি প্রাইভেট কার নিয়ন্ত্রণ করা জরুরী। এ লক্ষ্যে ইউরোপের বিভিন্ন শহরে ১৯৯০ সালে কারমুক্ত দিবস পালন করা হয়। এরপর ১৯৯৯ সালে ইউরোপিয়ান ইউনিয়ন প্রথম বিশ্ব কারমুক্ত দিবস পালন করলেও ২০০০ সাল থেকে বিশ্বের অন্যন্যা অনেক দেশে দিবসটি পালিত হতে থাকে।

এখন বিশ্বের অনেক শহরেই প্রাইেভট কার নিয়ন্ত্রণে নেয়া হচ্ছে জোর পদক্ষেপ। বাংলাদেশেও বিগত কয়েক বছর ধরে পরিবেশবাদী সংগঠনসমূহ দিবসটি পালন করে আসছে। আশা করা যায় আমাদের দেশে অতি শীঘ্রই প্রাইভেট কার নিয়ন্ত্রণের মাধ্যমে দূষণ ও যানজটমুক্ত এবং জ্বালানী সাশ্রয়ী পরিবহণ ব্যবস্থা গড়ে তোলার ক্ষেত্রে পদক্ষেপ গ্রহণ করা হবে।

“ সাইকেলে চলাচল উপযোগী পরিবেশের জন্য” #World_Car_Free_Dayতে Cycle Travelers of Sylhet (CTS) আয়োজিত সাইকেল র‌্যালী কেন্দ্রীয় শহীদ মিনারে শুরু হয়ে সিলেট শহরের বিভিন্ন ব্যস্ততম সড়ক অতিক্রম করে সিলেটের ঐতিহ্যবাহী ক্বিন ব্রিজে গিয়ে শেষ হয়। এতে সিলেটের সকল সাধারণ সাইক্লিষ্টরা অংশগ্রহণ করেন। রাইডটি খুব সংক্ষিপ্ত রুট অনুসরণ করলেও ব্যস্ততম সড়কের মধ্য দিয়ে যাওয়ার ফলে পথচারী এবং অন্যান্য যানবাহনের ভ্রমণ কারী মাণুষদের দৃষ্টি আকর্ষণ করে ্প্রাইভেট কার এবং অন্যান্য পাবলিক ট্রান্সপোর্ট এর বিকল্প হিসাবে সাইকেলকে পছন্দের বাহন হিসাবে গ্রহণ করতে আগ্রহ প্রকাশ করতে দেখা গেছে। বিভিন্ন ধরণের বাহারী সাইকেলে সেফটি গিয়ার সহ সাইক্লিষ্টদের দেখে পথচারী সাইক্লিষ্ট দের বিভিন্ন ভাবে উৎসাহ জুগিয়েছেন।


Free Online Accounts Software