23 Nov 2017 : Sylhet, Bangladesh :

জাতীয় 30 July 2016 সাইক্লিং  (পঠিত : 3435) 

প্রথম বাংলাদেশি হিসেবে নিয়াজ মোর্শেদের খারদুংলা পাস আরোহন

প্রথম বাংলাদেশি হিসেবে নিয়াজ মোর্শেদের খারদুংলা পাস আরোহন
     

প্রথম বাংলাদেশি হিসেবে নিয়াজ মোর্শেদ (৩০) সাইকেল চালিয়ে আরোহণ করলেন পৃথিবীর ‘হাইয়েস্ট মোটরেবল রোড’ সবচেয়ে উঁচু হাইওয়ে ‘খারদুংলা পাস’।



এ গৌরব অর্জন করায় শুক্রবার (জুলাই ২৯) সন্ধ্যায় জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে তাকে সাইকেল লাইফ এক্সক্লুসিভের পক্ষ থেকে সংবর্ধনা দেওয়া হয়।

নিয়াজ একাই আরোহণ করেছিলেন খারদুংলা পাস। এসময় নিয়াজের সঙ্গী ছিলেন ভেলোস লিজিয়ন সিক্সটি বাই সাইকেল। ১৮ হাজার ৩৮০ ফিট উচ্চতার খারদুংলা পাস আরোহণ করতে নিয়াজ সময় নিয়েছেন ১২ দিন। ৮ জুলাই হিমাচল প্রদেশের মানালি থেকে নিয়াজ যাত্রা শুরু করেন। সেখান থেকে জম্বু কাশ্মীরের লেহ হয়ে ১৯ জুলাই খারদুংলা পাস পয়েন্ট আরোহণ করে নিয়াজ। মানালি থেকে খারদুংলার দূরত্ব ৫১৫ কিলোমিটার।

খারদুংলা পাস সমুদ্রপৃষ্ঠ থেকে ১৮ হাজার ৩৮০ ফিট উচ্চতায়। এখানে খাবার, পানি, অক্সিজেন অনেক সীমিত। পাহারের বুকে আঁকা-বাঁকা বন্ধুর পথ যা ক্রমান্বয়ে উঁচু থেকে উঁচুতে উঠতে থাকে। সর্বোচ্চ চূড়াটি এভারেস্ট বেস ক্যাম্পের থেকেও উঁচু।

নিয়াজ গত বছর টেকনাফ থেকে তেঁতুলিয়া সাইকেল চালিয়ে অতিক্রম করেছিলেন মাত্র ১০ দিনে।

সংবর্ধনা অনুষ্ঠানে নিয়াজ মোর্শেদের হাতে ক্রেস্ট তুলে দেন সাইকেল লাইফ এক্সক্লুসিভের পরিচালক (অপারেশন) মোহাম্মাদ লুৎফুল বারী এবং ম্যানেজার (অপারেশন) মো. হাসিবুজ্জামান হাসিব।

এছাড়াও সংবর্ধনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন-বিডি সাইক্লিস্টের সদস্য মাইনুল ইসলাম রাহাত, ইমরুল খান, জাহেদুল হক রাসেল, ফয়সাল মাহমুদ খানসহ তরুণ সাইক্লিস্টরা।
সুত্রঃ বাংলানিউজ২৪


Free Online Accounts Software