23 Aug 2017 : Sylhet, Bangladesh :

বিশ্ব 13 May 2016 প্রবাস  (পঠিত : 559) 

লন্ডনে "স্বাধীনতাযুদ্ধে খেতাবপ্রাপ্ত বীর" মুক্তিযোদ্ধা বইটির মোড়ক উন্মোচন

লন্ডনে "স্বাধীনতাযুদ্ধে খেতাবপ্রাপ্ত বীর" মুক্তিযোদ্ধা বইটির মোড়ক উন্মোচন
     



মুক্তিযুদ্ধে সরকারি খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধাদের বীরত্বগাথা নিয়ে প্রকাশিত "স্বাধীনতাযুদ্ধে খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা" প্রথম খন্ড বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। গত ৮ মে রবিবার বিকাল ৬ ঘটিকার সময় পূর্ব লন্ডনের ব্রিকলেনে অবস্থিত ব্রাডি আর্ট সেন্টারে সংহতি সাহিত্য পরিষদ আয়োজিত প্রবাসী লেখকদের বই নিয়ে অনুষ্ঠিত সংহতি গ্রন্থমেলা মঞ্চে বইটির মোড়ক উন্মোচন করা হয়।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট লেখক, আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারী গানের রচয়িতা আব্দুল গাফফার চৌধুরী, বাংলা একাডেমি প্রবাসী লেখক পুরস্কার প্রাপ্ত লেখক ডাক্তার মাসুদ আহমদ, বিশিষ্ট কবি ও বাংলা একাডেমি প্রবাসী লেখক পুরস্কার প্রাপ্ত লেখক কাদের মাহমুদ, বিশিষ্ট কথা সাহিত্যিক বাংলা একাডেমি প্রবাসী লেখক পুরস্কার প্রাপ্ত লেখক সালেহা চৌধুরী, সাংবাদিক ও বাংলা একাডেমি প্রবাসী লেখক পুরস্কার প্রাপ্ত লেখক ইসহাক কাজল, লেখক গবেষক ও বাংলা একাডেমি প্রবাসী লেখক পুরস্কার প্রাপ্ত লেখক ফারুক আহমদ, সংহতি পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি, কবি ফারুক আহমদ রনি, কবি ইকবাল হোসেন বুলবুল, কবি আনোয়ারুল ইসলাম অভি, গোলাপগঞ্জ হেলপিং হেন্ডস’র প্রতিষ্ঠাতা সভাপতি সায়াদ আহমদ সাদ প্রমুখ।

উপস্থিত অতিথিরা "স্বাধীনতাযুদ্ধে খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা" বইকে মুক্তিযুদ্ধের আক্ষরিক দলিল হিসেবে উল্লেখ করেন। সেই সাথে বইটির লেখক আনোয়ার শাহজাহানকে এরকম গবেষণামূলক বই বর্তমান প্রজন্মকে উপহার দেয়ার জন্য ধন্যবাদ প্রদান করেন।

স্বাধীনতাযুদ্ধে বীরত্ব প্রদর্শনের জন্য যুদ্ধকালীন ও পরবর্তী সময়ে বাংলাদেশ সরকার মুক্তিযোদ্ধাদের বিভিন্ন ধরণের পদক প্রদান করে। ১৯৭৩ সালের ১৫ ডিসেম্বর বাংলাদেশ গেজেটের একটি অতিরিক্ত সংখ্যায় প্রকাশিত বিজ্ঞপ্তির মাধ্যমে ৬৭৬ জন খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের নাম ঘোষণা করা হয়। এর মধ্যে বীরশ্রেষ্ঠ ৭ জন, বীর উত্তম ৬৮ জন, বীর বিক্রম ১৭৫ জন ও বীর প্রতীক ৪২৬ জন।

স্বাধীনতাযুদ্ধে খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধাদের নিয়ে দুইখন্ডে প্রকাশিত হচ্ছে বইটি। প্রথমখন্ডে রয়েছে বীরশ্রেষ্ঠ ৭ জন, বীর উত্তম ৬৮ জন ও বীর বিক্রম ১৭৫ জন মুক্তিযোদ্ধার বীরত্বগাথা। দ্বিতীয়খণ্ডে রয়েছে ৪২৬ জন খেতাবপ্রাপ্ত বীর প্রতীক মুক্তিযোদ্ধাদের বীরত্বগাথা।
"স্বাধীনতাযুদ্ধে খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা" প্রথম খন্ড বইটি প্রকাশিত হয়েছে ঢাকার বইপত্র প্রকাশন থেকে। প্রথম খন্ড বইটির পৃষ্ঠা সংখ্যা ৩১০ এবং বইটির মুল্য ৬০০ টাকা।

বইটির লেখক আনোয়ার শাহজাহানের প্রকাশিত বইয়ের সংখ্যা ৫টি। তিনি সিলেটে জন্ম গ্রহণ করেন। বর্তমানে তিনি লন্ডনে একটি অনলাইন বাংলা সংবাদপত্রে সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

আরোও ছবি

লন্ডনে "স্বাধীনতাযুদ্ধে খেতাবপ্রাপ্ত বীর" মুক্তিযোদ্ধা বইটির মোড়ক উন্মোচন


   অন্য পত্রিকার সংবাদ  অভিজ্ঞতা  আইন-অপরাধ  আত্মজীবনি  আলোকিত মুখ  ইসলাম ও জীবন  ঈদ কেনাকাটা  উপন্যাস  এক্সপ্রেস লাইফ স্টাইল  কবিতা  খেলাধুলা  গল্প  ছড়া  দিবস  দূর্ঘটনা  নির্বাচন  প্রকৃতি পরিবেশ  প্রবাস  প্রশাসন  বিবিধ  বিশ্ববিদ্যালয়  ব্যক্তিত্ব  ব্যবসা-বাণিজ্য  মনের জানালা  মিডিয়া ওয়াচ  মুক্তিযুদ্ধ  যে কথা হয়নি বলা  রাজনীতি  শিক্ষা  সমসাময়ীক বিষয়  সমসাময়ীক লেখা  সমৃদ্ধ বাংলাদেশ  সাইক্লিং  সাক্ষাৎকার  সাফল্য  সার্ভিস ক্লাব  সাহিত্য-সংস্কৃতি  সিটি কর্পোরেশন  স্বাস্থ্য  স্মৃতি  হ য ব র ল  হরতাল-অবরোধ