24 Jun 2017 : Sylhet, Bangladesh :

সিলেট 17 August 2015 ব্যক্তিত্ব  (পঠিত : 1839) 

কবি শাওন পান্থের জন্মদিনে অন্যরকম একটি দিন “যায় দিন শ্রাবণ দিন”

 কবি শাওন পান্থের জন্মদিনে অন্যরকম একটি দিন “যায় দিন  শ্রাবণ দিন”
     

৩০ এ শ্রাবন ১৪২২ শুক্রবার। দুপুরে ক'পশলা বৃষ্টি হয়ে গেছে । বিকেলে ঠিক বৃষ্টি ছিলনা তবে আকাশে মেঘেরও অভাব ছিল না। শুরু হলো বন্দর নগরী চট্টগ্রামের নন্দিত সংগঠন ত্রিতরঙ্গের নির্ধারিত আয়োজন বাদল সাঁঝের কবিতা ও গানের অনুষ্ঠান “যায় দিন শ্রাবণ দিন”।। বিকেল সাড়ে পাঁচটায় ত্রিতরঙ্গের শিল্পী নিলয়ের কন্ঠে 'মেঘ মিলনে' গানটি দিয়ে শুরু হয়েছিল সেদিনের বাদল সাঁঝের আয়োজন। তারপর একটানা কখনো গান, কখনো আবৃত্তি, নৃত্য আর কিছু কথামালায় কখন যে ঘড়ির কাঁটা ছুঁয়ে ছিল রাত সারে ন''টা ,টেরই পাওয়া গেলনা। মুগ্ধ শ্রোতারা ভাসছিলেন ছন্দময় সুরের ভেলায়। মৃদু মৃদু দুলছিল যেন সুরের দোলায় । কন্ঠ সুধা নিয়ে একে একে মঞ্চে উঠে এলেন ত্রিতরঙ্গের শিল্পীরা, আমন্ত্রিত সংগীত ও আবৃত্তি শিল্পীগন।
ঠিক সন্ধ্যা ৭ টায় আমন্ত্রিত অতিথিদের নিয়ে মঞ্চে উঠে এলেন ত্রিতরঙ্গের প্রতিষ্ঠাতা ও মহাসচিব শাওন পান্থ। মঞ্চে এলেন সম্মানিত অতিথি দৈনিক পূর্বদেশ সম্পাদক ওসমান গণি মনসুর। স্বাধীন বাংলা বেতারকেন্দ্রের শব্দ সৈনিক ডাঃ সুলতানুল আলম,মেঘনা প্রেট্রোলিয়াম লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক ও সঙ্গীত শিল্পী ড. শরীফ আশরাফুজ্জামান, প্রবীন কবি কমরে আলম , সমাজ সেবক ইকবাল আহমেদ সিদ্দিকী, বাংলাদেশ বেতারের সিনিয়র সংবাদ পাঠিকা অধ্যাপিকা ফাতেমা জেবুন্নেসা, ফ্যাশন ডিজাইনার আবৃত্তি শিল্পী আমিনা রহমান, চট্টগ্রাম মহানগর দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্য খালেদুজ্জামান দাদুল , বাংলাদেশ বেতার ও টেলিভিশানের গীতিকার মাহবুব উল আলম বাবলু ,নাট্যজন আলতাফ হোসেন, ত্রিতরঙ্গের নির্বাহী সদস্য শহীদুল ইসলাম বিপ্লব, জিয়া উদদিন চৌধুরী রনি, বিশিষ্ট কন্ঠশিল্পী সুবর্না রহমান প্রমুখ। এ পর্বে ত্রিতরঙ্গ পরিচালিত ''আবৃত্তি, প্রমিত উচ্চারণ, উপস্থাপনা ও সংবাদ পাঠ " বিষয়ক তিন মাস ব্যাপি কর্মশালার উদ্বোধন করলেন সম্মানিত অতিথি দৈনিক পূর্বদেশ সম্পাদক ওসমান গণি মনসুর।
তিনি তাঁর বক্তব্যে ত্রিতরঙ্গের বিভন্ন কর্মসূচীর প্রশংসা করে বলেন ত্রিতরঙ্গ আর সাধারণ আট- দশটি সংগঠনের মত নয় , শিল্পকলা একাডেমি এবং শিশু একাডেমির মত একটি স্থায়ী প্রতিষ্ঠানে রূপ লাভ করেছে ত্রিতরঙ্গ। ত্রিতরঙ্গের মহাসচিব শাওন পান্থ বলেন বাংলা সংস্কৃতির প্রতিটি শাখাকে সমৃদ্ধ করে বিশ্ব সংস্কৃতিক অঙ্গনে তুলে ধরার লক্ষ্যেই আমাদের সকল সাংস্কৃতিক কার্যক্রম।
এরপরের পর্বে ছিল এক নাটকীয় চমক। ৩০এ শ্রাবন ছিল ত্রিতরঙ্গের প্রতিষ্ঠাতা কবি শাওন পান্থের জন্মদিন । তাঁকে চমক দিতে ছিল কিছু অন্যরকম আয়োজন। এ পর্বে অতিথিদের নিয়ে কেক কাটলেন শাওন পান্থ। তখন সবাই গাইছিল জন্মদিনের গান 'আজকের আকাশে অনেক তারা...
একে একে কবিকে শুভেচছা জানালেন অতিথিগন সেই সাথে কয়েকটি প্রতিষ্টানের প্রতিনিধিগন।অনেক গুণি জনের ভালবাসায় সিক্ত হলেন কবি । শুভেচ্ছা জানালেন মানবিক এর পক্ষ থেকে সভাপতি বশির আহমেদ, নীলুফর ইয়সমিন জয়িতা , রোটারী ক্লাব অব চিটাগং পার্ল সভাপতি সিজ্জিল মমতাজ, সূর্যসেন পাঠাগার ও স্মার্টজেন ।
সব মিলিয়ে একটি অন্য রকম ভালো লাগা শ্রাবন সন্ধ্যা উপভোগ করেছি সেদিন। শ্রাবন সাঁঝের যে গান গুলি মুগ্ধ করেছিল দর্শকদের তার মধ্যে অন্যতম সুবর্না রহমানের কন্ঠে জহুরুল ইসলামের "টিপ্ টিপ্ বৃষ্টি , দেখা হলো মেঘের সনে", এবং "আকাশ মেঘে ঢাকা, শাওন ধারা ঝরে", রাজিব ভট্টাচার্যের গাওয়া "শুভ জম্মদিন","আমার সারাটা দিন মেঘলা আকাশ বৃষ্টি , তোমাকে দিলাম "এবং "ওগো বরষা তুমি ঝরো নকো অমন জোড়ে", অর্জুন সারকির "তুমি আর নেই তুমি" , নাসিমা আখতার ডেইজীর "মেঘের পরে মঘ জমেছে " এবং "পুব হাওয়াতে দেয় দোলা..............."।
ভাল গেয়েছে ত্রিতরঙ্গের মনোয়ার, সোহেল , ফরুক ও ইতি। আবৃত্তিতে মুগ্ধ করেছেন ত্রিতরঙ্গের নাজনীন হক, আমিনা রহমান, নিগার পিংকি,টিনা প্রমুখ । অধরার নৃত্যশৈলী ছিল চমৎকার । সবশেষে ত্রিতরঙ্গ এর পঞ্চ পান্ডব খ্যাত মানিক-সাব্বির-বিপ্লব-লিটন-তৌহিদ গ্রুপের সমবেত পরিবেশনা " শ্রাবনের মেঘগুলো জড়ো হলো আকাশে......' ছিল অফুরন্ত প্রাণ চাঞ্চল্যে ভরপুর।
ঘড়িতে সময় তখন রাত ৯টা৩০মি.হঠাৎ করে বন্ধ হলো সব কোলাহল । দাঁড়িয়ে ১মি. নিরবতা পালন, পরদিন জাতীয় শোক দিবস এবং ত্রিতরঙ্গের সম্মানিত উপদেষ্টা ঢাকার কর কমিশনার শহীন আক্তার খুব অল্প সময়ের ব্যবধানে তাঁর বাবা-মা মোঃ সাইদুর রহমান ও শিরিন আকতার দু'জনকেই হারিয়েছেন, তাঁদের আত্মার শান্তি কামনা করে।
সুন্দর এই অনুষ্ঠানটি উপস্থাপনায় ছিল জয়া।
যাবার বেলায় একজন বিদগ্ধ শ্রোতা মন্তব্য করলেন যদিও অনুষ্ঠানে বৃষ্টি ছিলনা তবুও সুবর্নার গানে টিপ্ টিপ্ বৃষ্টিতে মন ভিজিয়ে বাড়ি ফিরছি ...........একটি ভাল কাজের রেশ সহজে ফুরায় না...ত্রিতরঙ্গ সেই রেশ এঁকেদিল সকল হৃদয়ে।

আরোও ছবি

 কবি শাওন পান্থের জন্মদিনে অন্যরকম একটি দিন “যায় দিন  শ্রাবণ দিন”
 কবি শাওন পান্থের জন্মদিনে অন্যরকম একটি দিন “যায় দিন  শ্রাবণ দিন”
 কবি শাওন পান্থের জন্মদিনে অন্যরকম একটি দিন “যায় দিন  শ্রাবণ দিন”
 কবি শাওন পান্থের জন্মদিনে অন্যরকম একটি দিন “যায় দিন  শ্রাবণ দিন”
 কবি শাওন পান্থের জন্মদিনে অন্যরকম একটি দিন “যায় দিন  শ্রাবণ দিন”
 কবি শাওন পান্থের জন্মদিনে অন্যরকম একটি দিন “যায় দিন  শ্রাবণ দিন”

|

   অন্য পত্রিকার সংবাদ  অভিজ্ঞতা  আইন-অপরাধ  আত্মজীবনি  আলোকিত মুখ  ইসলাম ও জীবন  ঈদ কেনাকাটা  উপন্যাস  এক্সপ্রেস লাইফ স্টাইল  কবিতা  খেলাধুলা  গল্প  ছড়া  দিবস  দূর্ঘটনা  নির্বাচন  প্রকৃতি পরিবেশ  প্রবাস  প্রশাসন  বিবিধ  বিশ্ববিদ্যালয়  ব্যক্তিত্ব  ব্যবসা-বাণিজ্য  মনের জানালা  মিডিয়া ওয়াচ  মুক্তিযুদ্ধ  যে কথা হয়নি বলা  রাজনীতি  শিক্ষা  সমসাময়ীক বিষয়  সমসাময়ীক লেখা  সমৃদ্ধ বাংলাদেশ  সাইক্লিং  সাক্ষাৎকার  সাফল্য  সার্ভিস ক্লাব  সাহিত্য-সংস্কৃতি  সিটি কর্পোরেশন  স্বাস্থ্য  স্মৃতি  হ য ব র ল  হরতাল-অবরোধ