25 Jun 2017 : Sylhet, Bangladesh :

সিলেট 14 June 2015 সাহিত্য-সংস্কৃতি  (পঠিত : 14559) 

এমন দিনে তারে বলা যায়-----------

এমন দিনে তারে বলা যায়-----------
     

সাঈদ নোমান :
বৃষ্টি ঝরুক আর নাই ঝরুক, কদম ফুল ফুটুক আর নাই ফুটুক, ময়ূর পেখম মেলুক আর নাই-বা মেলুক আজ বর্ষা, পহেলা আষাঢ়। গ্রীষ্মের দাবদাহ মাড়িয়ে, জ্যৈষ্ঠের মৌ ম্যে দিনগুলো শেষে, কদম গাছের ফাঁক দিয়ে গুমোট আর মেঘলা আকাশ নিয়ে বর্ষা এসেছে আজ।
আষাঢ়ের এ দিনটি এলে গ্রামীণ জীবন ছাড়াও যান্ত্রিকতাময় নগর জীবনে একটু হলেও মনে দোলা দেয়। মন ছুটে যায় সেই দূর প্রান্তরে। যেখানে রয়েছে সুদূর সোনালী শৈশব। ফেলে আসা বৃষ্টিস্নাত গ্রামের মেঠোপথ। পুল সাঁকো, গাছ থেকে লাফিয়ে পানিতে পড়ার দিনগুলি।
ছয় ঋতুর অন্যতম ঋতু বর্ষা, যা বাংলাদেশের আবহাওয়া, পরিবেশ আর মনোজগতকে একেবারে বদলে দেয়। অঝোর ধারায় বৃষ্টিস্নাত হয়ে সবুজ হয়ে ওঠে গাছগাছালি। বর্ষা আসে স্নিগ্ধ সজল রূপ নিয়ে, ভেজা উর্বশীর পায়ের মল বাজিয়ে।
এবার জ্যৈষ্ঠের শেষ কয়েকদিন থেকেই বর্ষা তার আগমন বার্তা জানান দিয়েছে। ৩/৪ দিন আগ থেকেই শুরু হয়েছে বৃষ্টি। শেষ মেশ মেঘের ভেলায় ভেসে কদম ফুলের ডালি সাজিয়ে নব যৌবনা বর্ষার সতেজ আগমন ঘটেছে। এখন সকাল বিকেল কিংবা দুপুরে, সময়ে অসময়ে ঝম ঝম করে প্রবল বৃষ্টি ঝরবে। স্নাত করবে শুষ্ক মাটির বুক। সিক্ত হবে তৃষ্ণার্ত গাছপালা। বৃষ্টির শীতল স্পর্শ জুড়িয়ে দেবে তপ্ত হৃদয়। বৃষ্টির স্বচ্ছ পানি ভিজিয়ে দিবে শরীর ও হৃদয়। আর ইচ্ছে করলেই হাত বাড়িয়ে ছুঁয়া যাবে মুক্তার দানার মত ঝরো ঝরো বৃষ্টিমালা। এমন দিনে মনের কিনারা ছুঁয়ে যায় কী সব অজানা অনুভতি “আজি ঝর ঝর মুখর বাদল দিনে, জানিনে, জানিনে, কিছুতে কেন যে মন মানে না।”
বর্ষা মানেই গুচ্ছ গুচ্ছ কদম ফুলের সুবাস। বর্ষার কদম ফুলের স্নিগ্ধ ঘ্রাণ নগরব কিংবা গ্রামবাসীকে মুগ্ধ করে। হলুদ, শুভ্রতার সংমিশ্রণে গোলাকৃতির এই ফুল এখন গ্রামের গাছে গাছে শোভা পাবে । কদম গাছের শাখে পাতার আড়ালে ফুটে থাকা অজস্র কদম ফুলের সুগন্ধ বাতাসে বেসে বেড়াবে।
বর্ষার পেয়ারা, আনারস, আমরা, লেবু যেমন থাকে তেমন গ্রীষ্মকালীন ফল আম, কাঁঠাল, জাম এর রেশও রয়ে যায়।
বর্ষাকালে মেঘ পাহাড়ের দেশ সিলেট সুনামগঞ্জে আলাদা রূপ ধারণ করে। হাওরের প্রকৃতি ‘জল জোছনা’ উৎসবে মেতে ওঠে। এ দু’মাস ভাটিবাংলার আকাশে মেঘের ভেলা আলো আঁধারীর নানা ছবির রঙে ভেসে বেড়ায়। আকাশের গুরু গুরু গর্জন আর বিদ্যুতের ঝলকানিতে ক্ষণে ক্ষণে চমকে ওঠে হাওরের যুবতী মন।
এসময় পানিতে ভরপুর হাওর এলাকা একটি বিস্তীর্ণ জলরাশিতে পরিণত হয়। যে দিকে চোখ যাবে দেখা যাবে শুধু জল আর জল। বিশাল হাওরের একেকটি কোনায় ছোট ছোট বাড়িগুলো যেন, একেকটা দ্বীপ। নৌকা ছাড়াও অহরহ দেখা যাবে কাদা রাস্তায় পাদুকা হাতে নিয়ে গাঁয়ের মানুষের পথচলা। ছাতা হাতে নিয়ে পিচ্ছিল পথে হাঁঠেন আর খোশগল্প করতে করতে দূর জল দিগন্তে হারিয়ে যান।
হাওরের উতাল-পাতাল ঢেউয়ে মানুষের মনও উতাল-পাতাল করে। ভেজা বৃষ্টির বানে, হাওরে নৌকা ভাসিয়ে ফুটন্ত শাপলা আর পদ্ম ফুল ছুঁয়ে বাউল মন হারিয়ে যায় যেন, কোন অজানায় অথবা কোন রমণীর স্মৃতিতে। কদম ফুলের মতো তুলতুলে নরম, রঙিন স্বপ্ন দু’চোখের কোণায় ভেসে ওঠে। ঘরে আটকা পড়া ভাবুক মন আনমনে গেয়ে ওঠে ‘এমন দিনে তারে বলা যায়/এই ঘন ঘোর বরিষায়...।’
হাওর পাড়ের মানুষের বর্ষা বিলাস যেন, হয়ে ওঠে নৌকা বিলাস। এসময় নৌকা দিয়ে নাইওর যাবার ধুম পড়ে যায়। হাওর পাড়ের রমণীরা সারা বছর এই সময়ের অপেক্ষায় থাকেন। কখনো বর্ষা হবে, আর বাবার বাড়ি নাইওর যাবেন। বিকালের মেঘ মাখা স্নিগ্ধ আলোয় হাওরাঞ্চলের উঠতি বয়সী ছেলেরা নৌকায় চড়ে টেপ রেকর্ডার বাজিয়ে (এখন মোবাইল ফোন) গোধূলী বেলা সূর্যের লালিমা দেখতে দেখতে গান শুনে দিনের শেষ সময়টা পার করে। হাওরের উতাল পানিতে নৌকা ভাসিয়ে কখনও কখনও বাউলগান ধরে তারা।
বর্ষা নিয়ে বাংলা সাহিত্যে অনেক কবিতা গল্প উপন্যাস রয়েছে। বর্ষার রাতে একাকী বিছানায় পছন্দের মানুষটার মুখ কল্পনার ক্যানভাসে ভেসে ওঠে। বর্ষায় নিতান্ত বেরসিক মানুষটিও রোমান্টিসিসমে ভাসেন। টিনের চালে বৃষ্টির রিম ঝিম শব্দে কবিমনও বলে ওঠে-
‘পাগলা হাওয়ার বাদল দিনে / পাগল আমার মন জেগে উঠে।’
বর্ষণমুখর রাতের অঝোর ধারার মধ্যে যেন শোনা যায় নৃত্যরত নারীর নূপুরের নিক্কন। রাতের বর্ষণে প্রকৃতিও মানুষ নীরব থাকে। আনমনা হয় মানব হৃদয়। ভারাক্রান্ত হৃদয়ে অব্যক্ত বেদনায় মন কাতর হয়ে পড়ে না দেখা অথবা না আসা প্রিয় কোন মুখের জন্য। আর তাইতো বর্ষা নিয়ে কবি সাহিত্যিকদের কত রচনা কত গীত।

|

   অন্য পত্রিকার সংবাদ  অভিজ্ঞতা  আইন-অপরাধ  আত্মজীবনি  আলোকিত মুখ  ইসলাম ও জীবন  ঈদ কেনাকাটা  উপন্যাস  এক্সপ্রেস লাইফ স্টাইল  কবিতা  খেলাধুলা  গল্প  ছড়া  দিবস  দূর্ঘটনা  নির্বাচন  প্রকৃতি পরিবেশ  প্রবাস  প্রশাসন  বিবিধ  বিশ্ববিদ্যালয়  ব্যক্তিত্ব  ব্যবসা-বাণিজ্য  মনের জানালা  মিডিয়া ওয়াচ  মুক্তিযুদ্ধ  যে কথা হয়নি বলা  রাজনীতি  শিক্ষা  সমসাময়ীক বিষয়  সমসাময়ীক লেখা  সমৃদ্ধ বাংলাদেশ  সাইক্লিং  সাক্ষাৎকার  সাফল্য  সার্ভিস ক্লাব  সাহিত্য-সংস্কৃতি  সিটি কর্পোরেশন  স্বাস্থ্য  স্মৃতি  হ য ব র ল  হরতাল-অবরোধ