21 Jan 2018 : Sylhet, Bangladesh :

সিলেট 2 May 2015 দিবস  (পঠিত : 700) 

সিলেটে বিভিন্ন সংগঠনের এর মে দিবস পালন

     



আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস মহান মে দিবস পালনে সারা দেশের মত বিভাগীয় সহর সিলেটও বিভিন্ন সংগঠনের পÿ থেকে নানা কর্মসূচি গ্রহন করা হয়েছে। কর্মসূচিতে ছিল শ্রমিক র‌্যালি, সমাবেশ, আলোচনা সভা ও সাংকৃতিক অনুষ্ঠান। মজুরি দাসত্ব অবসানের সংগ্রামের শপৎ এর মধ্য দিয়ে এই দিবসটি যথাযথ মর্যাদায় পালন করা হয়।

বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ: বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ সিলেট জেলা শাখার পক্ষ থেকে পহেলা মে লাল পতাকা র‌্যালি ও এক সমাবেশের আয়োজন করা হয়। ১লা মে সকাল ১০.৩০ মিনিটে কোর্ট পয়েন্টে সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের জেলা সভাপতি নুরুল হুদা ছালেহ। সমাবেশে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট- এনডিএফ সিলেট জেলা শাখার সভাপতি এডভোকেট কুমার চন্দ্র রায়, বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক রুপক দাস, সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের সভাপতি আবুল কালাম আজাদ, প্রেস শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আজাদ সরকার, স-মিল, শ্রমিক সংঘ সিলেট জেলা সাধারণ সম্পাদক রুহুল আমিন, ট্রেড ইউনিয়ন সংঘ পূর্বঞ্চাল কমিটির সভাপতি সুরুজ আলী, জাতীয় ছাত্র দল শাবি শাখার সভাপতি সৈকত শুভ, বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতি সিলেট জেলা শাখার আহবায়ক নুরুল ইসলাম মকবুল। সমাবেশ পরবর্তী নগরীতে সু-সজ্জিত এক লাল পতাকা র‌্যালি বের হয়। র‌্যালিটি নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদÿিণ করে চৌহাট্টা পয়েন্টে সংÿিপ্ত সমাবেশের মধ্যে দিয়ে সমাপ্ত হয়। সমাপনি বক্তব্য রাখেন সংগঠনের জেলা সহ-সভাপতি আবুল কালাম আজাদ, এই র‌্যালি ও সমাবেশে সংগঠনের বিভিন্ন বেসিক ইউনিয়ন, শাখা সংগঠন পৃথক পৃথক ভাবে নগরীর বিভিন্ন স্থানে জমায়েত হয়ে মিছিল সহকারে সমাবেশে যোগদান করে। পূর্বাঞ্চল শাখার অধীনে থাকা বিভিন্ন শ্রমিক ইউনিট ইসলামপুর মেজরটিলা, স-মিল শ্রমিক সংঘ, সারদা হল (আলী আমজদ ঘড়ি ঘর) প্রাঙ্গন থেকে জমায়েত হয়ে মিছিল সহকারে সমাবেশে যোগদান করে। হোটেল শ্রমিক ইউনিয়ন কোর্ট পয়েন্টে তাদের নির্ধারিত সমাবেশ শেষ করে ট্রেড ইউনিয়ন সংঘের কর্মসূচীতে অংশ গ্রহণ করে। এছাড়াও সংগঠনের অন্যান্য ক্ষুদ্র ক্ষুদ্র শ্রমিক ইউনিটও পৃথক পৃথক মিছিল নিয়ে সমাবেশে অংশ গ্রহণ করে। সমাবেশ থেকে সিলেটে স্থায়ী শ্রম আদালত চালুর দাবী জানানো হয়।
হোটেল শ্রমিক ইউনিয়ন : আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস মহান মে দিবসে সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন, রেজিঃ নং- ১৯৩৩ এর পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। কর্মসূচিতে ছিলো পতাকা র‌্যালী ও সমাবেশ। ১লা মে সকাল ৯টায় সিলেট নগরীর কোর্ট পয়েন্টে এক সমাবেশ ও লাল পতাকা র‌্যালী অনুষ্ঠিত হয় । সকালে নগরির আম্বরখানা, জিন্দাবাজার, মেডিকেল নবাব রোড সিটি পয়েন্ট, দÿিণ সুরমা, পুরাতন পুলের মুখ, শিবগঞ্জ উপশহর পয়েন্টে জমায়েত হয়ে খন্ড খন্ড মিছিল নিয়ে শ্রমিকরা কোর্ট পয়েন্টে জমায়েত হওয়ার পর কোর্ট পয়েন্টে এক সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের সভাপতি আবুল কালাম আজাদ। সমাবেশে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ সিলেট জেলা শাখার সভাপতি নুরুল হুদা ছালেহ। সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতি সিলেট জেলা শাখার আহবায়ক নুরুল ইসলাম মকবুল, প্রেস শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আজাদ সরকার, জাতীয় ছাত্র দল শাবি শাখার সভাপতি সৈকত শুভ, হোটেল শ্রমিক নেতা আরিফুল ইসলাম, রমজান আলী, পটু, বশির মিয়া, মঞ্জুর আহমেদ, হারুনুর রশিদ, মো: উজ্জল, সফর আলী খান, সহ আরও অনেকে। সমাবেশ থেকে হোটেল সেক্টরে সরকার ঘোষিত গেজেট ও শ্রম আইন বা¯Íবায়নে মালিক সমিতির সাথে সম্পাদিত চুক্তি কার্যাকর ও সিলেটে স্থায়ী শ্রম আদালত স্থাপনের দাবি জানানো হয়। সমাবেশ শেষে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের গৃহিত র‌্যালি ও সমাবেশ কর্মসূচিতে অংশ গ্রহন করে।

স-মিল শ্রমিক সংঘ: আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস মহান মে দিবসে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের শাখা সংঘঠন স-মিল শ্রমিক সংঘ মাসব্যাপি কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচিতে ছিল শ্রমিক সমাবেশ ও পতাকা র‌্যালি। ১লা মে সকাল ১০টায় আলি-আমজাদ ঘড়িঘর প্রাঙ্গনে জমায়েত হয়ে এক লাল পতাকা র‌্যালি বের হয়। র‌্যালি পূর্ববতী আলী আমজাদ গড়ি ঘর প্রাঙ্গনে এক সংÿিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের জেলা সভাপতি আয়ুবুর রহমান। বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক রুহুল আমিন, সমাবেশ শেষে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ কর্তৃক আয়োজিত কোর্ট পয়েন্টের র‌্যালি ও সমাবেশে যোগদান করে।

বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ পূর্বাঞ্চল শাখা : আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস মহান মে দিবসে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ সিলেট শহর পূর্বাঞ্চল শাখার পÿ থেকে মাস-ব্যাপি কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচিতে ছিল লাল পতাকা র‌্যালি, আলোচনা সভা ও শ্রমিক সমাবেশ। ১লা মে সকাল ৯টায় ইসলামপুর মেজরটিলাস্থ কার্যালয় প্রাঙ্গনে জমায়েত হয়ে মিছিল সহকারে সংঘঠনের জেলা শাখার কর্মসূচি কোর্ট পয়েন্টের সমাবেশ ও র‌্যালিতে অংশ গ্রহণ করে।

চা শ্রমিক সংঘ : আর্ন্তজাতিক শ্রমিক সংহতি দিবস মহান মে দিবসে চা শ্রমিক সংঘ সিলেট ভেলি কমিটির পÿ থেকে চা শ্রমিক সমাবেশের আয়োজন করা হয়েছে। সিলেটের কালাগুল চা বাগানে এই সমাবেশ অনুষ্টিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন চা শ্রমিক সংঘের নেতা ভাষান চত্রী। বক্তব্য রাখেন চা শ্রমিক নেতা মঙ্গল চাষা সহ ও আরও অনেকে।

বাংলাদেশ হোটেল শ্রমিক ইউনিয়ন : আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস মহান মে দিবসে বাংলাদেশ হোটেল রেষ্টুরেন্ট মিষ্টি বেকারী শ্রমিক ইউনিয়ন রেজি: নং বি-২১২৬ এর সুনামগঞ্জ শাখার পÿ থেকেও বিভিন্ন কর্মসূচি গ্রহন করা হয় । কর্মসূচিতে ছিল লাল পতাকা র‌্যালি ও সমাবেশ। সকাল ৮.০০টায় পুরাতন কোর্ট চত্বরে জমায়েত হয়ে লাল পতাকা র‌্যালি শহরের বিভিন্ন সড়ক প্রদÿিণ করে সুনামগঞ্জ ট্রাফিক পয়েন্টে এসে এক সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের সুনামগঞ্জ জেলা শাখার সভাপতি ময়নুল হক রনি। সমাবেশে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সুনামগঞ্জ পৌর মেয়র আয়ুব বকত জগলু, বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতির কেন্দ্রী সাধারণ সম্পাদক শাহজান কবির, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ সুনামগঞ্জ জেলা শাখার সভাপতি বাদল সরকার, সিপিবি সুনামগঞ্জ জেলার সভাপতি চিত্তরঞ্জন তালুকদার, হোটেল শ্রমিক ইউনিয়ন সুনামগঞ্জ জেলার সাধারণ সম্পাদক মো: লিলু মিয়া, অর্থসম্পাদক আশরাফ শেখ, জিসু পাল, মহিলা নেত্রী বেগম, বারকি শ্রমিক সংঘের সাধারণ সম্পাদক নাছির মিয়া, স-মিল শ্রমিক সংঘের সভাপতি সিরাজ মিয়া। সমাবেশ থেকে হোটেল শিল্পে গেজেট ও শ্রম আইন বাস্তবায়নে মালিক সমিতির সাথে সম্পাদিত চুক্তি কার্যাকর ও সুনামগঞ্জ জেলায় শ্রম আদালত স্থাপনের দাবি জানানো হয়।


Free Online Accounts Software