16 Dec 2017 : Sylhet, Bangladesh :

সিলেট 14 March 2015 সাইক্লিং  (পঠিত : 256155) 

সিলেট নগরীতে বাইসাইকেলে বরযাত্রা

সিলেট নগরীতে বাইসাইকেলে বরযাত্রা
     

সিলেট নগরীতে গতকাল শুক্রবার অনুষ্ঠিত হয়েছে এই অভিনব বরযাত্রা। তবে পরিবেশ রক্ষায় নাগরিক জীবনে সেই সাইকেল ফিরে এসেছে, আবার ক্রিং ক্রিং শব্দে মুখরিত হতে থাকে। পরিবেশ সচেতনতায় উদ্যোমী যুবকদের উদ্বুদ্ধ করে এই সাইকেল। সেই সাইকেল চড়েই আজ বর গেলেন বিয়ে করতে।নগরীর রাজারগলি থেকে সোবহানীঘাট পর্যন্ত পুরো পথটিই শেরোয়ানী পাগড়ি পরা বর নিজে বাই সাইকেল চালিয়ে গেছেন। তরুণ বরের মত আরো অনেক তরুণের পাশাপাশি পৌড়দের অনেকেও ব্যতিক্রমী এই বাই সাইকেল বরযাত্রায় আরোহী ছিলেন আরো অন্ততঃ শতাধিক লোক। আর পুরো যাত্রা পথে কৌতুহলী নগরবাসী রা¯Íার পাশে দাঁড়িয়ে উপভোগ করেন আকর্ষনীয় এই বরযাত্রার দৃশ্য। সিলেটে অতীতে কোন বিয়ের বরযাত্রা এভাবে বাই সাইকেলযোগে হয়েছে কি-না নিশ্চিত হওয়া যায়নি।
বর নিজে সাইক্লিস্ট। পরিবেশ বান্ধব যান হিসেবে বাই সাইকেলকে জনপ্রিয় করতে কাজ করেন। আর এ কারণে, বাই সাইকেলে চড়ে বিয়ে করতে গেলেন তিনি।
এই বিয়ের বর আনোয়ার হোসেন। তিনি সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন বিভাগের সিনিয়র প্রভাষক। পাশাপাশি, তিনি একজন সাইক্লিস্ট এবং ‘সিলেট সাইক্লিস্ট কমিউনিটি’ নামের একটি সাইক্লিস্ট ক্লাবের সাথে জড়িত। এই ক্লাবের সদস্যরা পরিবেশ বান্ধব যান হিসেবে বাই সাইকেলকে জনপ্রিয় করার লÿ্যে কাজ করেন।
আনোয়ার হোসেন বগুড়ার ধুনট উপজেলার বাসিন্দা আমজাদ হোসেন প্রামাণিকের পুত্র। বর্তমানে সিলেট নগরীর রাজারগলির বাসিন্দা। আর তার কনে তানজিনা নাসরিন একই বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্রী তানজিনা নাসরিন। সিলেট শহরতলীর ইসলামপুর মোহাম্মদপুর আবাসিক এলাকার বাসিন্দা আলহাজ্ব জমির হোসেন মেয়ে তানজিনা। গতকাল শুক্রবার ছিল তাদের বিয়ের অনুষ্ঠান। দুপুরে সে অনুষ্ঠানে শেরওয়ানী ও পাগড়ি পরা বর নিজে বাই সাইকেল চালিয়ে রাজারগলি থেকে সোবহানীঘাটের আগ্রা কমিউনিটি সেন্টার পর্যন্ত যান। অবশ্য মহিলা ও শিশুদের জন্য ছিল কয়েকটি মাইক্রোবাস (লাইটেস) এর ব্যবস্থা।
এই অভিনব বর যাত্রা সম্পর্কে বর আনোয়ার হোসেন বলেন, শিক্ষকতার পাশাপাশি সাইক্লিং আমার নেশা। মূলতঃ পরিবশে রক্ষার বিষয়টি সবার হৃদয়ে পৌছে দেয়ার জন্যই শখের বশেই এ আয়োজন।
সিলেট সাইক্লিস্ট কমিউনিটর সঞ্চালক কাজী ওহিদ জানান, ‘রাইড ফর গ্রীন- রাইড ফর লাইফ’ এই শেøাগান নিয়ে আমরা সাইক্লিং করি। পরিবেশের ভারসাম্য রক্ষা ও সচতেনতায় সৃষ্টিতে উদ্বুদ্ধ করতেই ২০১৩ এর অক্টোবরে এই সংগঠনরে যাত্রা শুরু হয়। মূলত আমাদের প্রচারণার অংশ হিসেবে সংগঠনের অন্যতম সঞ্চালক আনোয়ার হোসেনের বিয়েতে এই অভিনব বরযাত্রার আয়োজন করা হয়। আমরা বিশ্বাস করি এ রকম বরযাত্রা সিলেেট আরো হবে

আরোও ছবি

সিলেট নগরীতে বাইসাইকেলে বরযাত্রা

Free Online Accounts Software