27 Sep 2017 : Sylhet, Bangladesh :

সিলেট 11 February 2015 স্বাস্থ্য  (পঠিত : 2640) 

তদন্ত টিম’র ওসমানী হাসপাতাল পরিদর্শন

তদন্ত টিম’র ওসমানী হাসপাতাল পরিদর্শন
     

এক্সপ্রেস ডেস্ক : ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল পরিদর্শন করলেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের তদন্ত টিম। মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো: মোশাররফ হোসেন এর নেতৃত্বে তিন সদস্যের টিম বুধবার দুপুর ১২টায় হাসপাতাল পরিদর্শনে আসেন।

তারা হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আব্দুস সবুর মিয়ার সাথে বৈঠক করেন। এসময় তারা হাসপাতালের শিশু ওয়ার্ড পরিদর্শন করেন।
উল্লেখ্য, সিলেটের ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে গত ২৪ ঘণ্টায় পাঁচ নবজাতক ও পাঁচ শিশুসহ ৩২ জনের মৃত্যু হয়।
সোমবার সন্ধ্যা থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত এসব মৃত্যুর ঘটনা ঘটে। স্বজনদের অভিযোগ চিকিৎসকদের ভুল চিকিৎসা এবং গাফিলতির কারণেই শিশুদের মৃত্যু হয়েছে।
মৃত শিশুরা হলো- সিলেটের গোয়াইনঘাটের সায়মা (দেড় বছর), জকিগঞ্জের ১০ গ্রামের আকাশ (সাতদিন), নগরীর শেখঘাটের নিলুফার নবজাতক মেয়ে, শাহপরানের আসমা ও একই এলাকার সন্ধ্যা রানীর নবজাতক মেয়ে, সুনামগঞ্জ সদরের তাজরিয়া সাড়ে তিন বছর, মেহেদি (আড়াই মাস), ছাতকের সাফরাজ (তিন বছর), বিশ্বম্ভরপুরের নাদিনা (ছয় মাস), হবিগঞ্জের ইয়াসমিন (তিন দিন)।
তবে হাসপাতাল কর্তৃপক্ষ স্বজনদের অভিযোগ নাকচ করে দিয়ে জানিয়েছেন, বিভিন্ন রোগ ও ঠাণ্ডাজনিত কারণে এসব শিশুর মৃত্যু হয়েছে। এর জন্য চিকিৎসকরা দায়ী নয়।
উপ পরিচালক ডা. আবদুস সালাম সাংবাদিকদের বলেন, ‘প্রতিদিন ওসমানী হাসপাতালে ১০ জন রোগী মারা যায়। এর মধ্যে ‍দুই-একজন শিশু থাকে। কিন্তু গত ২৪ ঘণ্টায় হাসাপাতালে ৩২ জন রোগী মারা গেছে। এর মধ্যে গত সোমবার রাত নয়টা থেকে মঙ্গলবার সকাল সাতটা পর্যন্ত ১০টি শিশু মারা গেছে।’
অস্বাভাবিক হারে শিশু মৃত্যু হওয়ায় এবং স্বজনদের অভিযোগের প্রেক্ষিতে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়।