22 Nov 2017 : Sylhet, Bangladesh :

সিলেট 31 January 2015 সাহিত্য-সংস্কৃতি  (পঠিত : 4833) 

অফিস সহকারী

অফিস সহকারী
     

অনুবাদঃ হাসনাত হাওড়ী:
একদিন এক লোক মাইক্রোসফট কোম্পানিতে অফিস বয় পদে আবেদন করলো। তো তাকে ভাইভাতে ডাকা হলো ও ভাইভা বোর্ড খুব প্লীজড হলো। এবার তাকে ব্যাবহারিক পরীক্ষা দিতে হলো এবং মেঝে পরিষ্কার, চা বানানোসহ বিভিন্ন কাজ সে খুব আন্তরিকতার সাথে করলো।
বোর্ড তাকে মনোনিত করল এবং বলা হলো তার ই-মেইল অ্যড্রেস দিতে যেনো তার কর্নফারমেশন ফর্মটা পাঠাতে পারে। কিন্তু ওই লোকের ইমেল অ্যড্রেস ছিলনা। বোর্ডকে ই-মেইল না থাকার কথা বলতেই তাঁরা বল্লেন," আপনার একটি ই-মেইল এ্যাড্রেস না থাকা মানে আপনার অস্থিত্ব নাই।আমরা এমন একজনকে চাকুরী দিতে পারিনা, যার কোন অস্থিত্ব নাই।"
লোকটি খুব কষ্ট পেল, বুঝতে পারছিলনা সে কি করবে। কারণ তার কাছে শেষ সম্বল ১০টি ডলার আছে মাত্র।এটা খরচ হয়ে গেলে খাবার খাওয়ার মতো অবস্থাও তার থাকবেনা।
সে খুব চিন্তা করতে লাগলো কি করবে!! শেষে সে ১০ ডলার দিয়ে টমেটো কিনে ঝুড়িতে করে বাড়ি বাড়ি গিয়ে বিক্রি করতে লাগলো।
সব বিক্রি করার পর তার টাকা দ্বিগুন হয়ে গেল। ঐ দিন তিনবার বিক্রি করার পর তার পুঁজি ৬০ডলারে দাঁড়ালো। তখন তার মনে একটা বিশ্বাস আসল যে সে বেঁচে থাকতে পারবে।সে প্রতিদিন খুব সকালে যেতো এবং দেরিতে ফিরত।
এভাবেই প্রতিদিনই তার পুঁজি দ্বিগুন-তিনগুন করতে লাগলো। খুব দ্রুত সে ঠেলা গাড়ি কিনল এবং কিছুদিনের মধ্যে ট্রাক। পাঁচ বছরের মধ্যে সে আমেরিকার বড় খাদ্য সরবরাহকারীদের মধ্যে এজন হয়ে গেলো।সে তার পরিবার বৃদ্ধি করতে মনঃস্থির করলো এবং একটা ইনস্যুরেন্স করার সিদ্ধান্ত নিলো।
একজন ইনস্যুরেন্স কোম্পানির লোককে ডেকে আনল এবং তার পছন্দ মতো একটা প্লান ঠিক করলো।সব ফর্ম পূরন করা শেষে তার ই-মেইল অ্যাড্রেসটা চাইল।লোকটি উত্তর দিলো তার কোন ই-মেইল অ্যাড্রেস নেই।
তখন ইনস্যুরেন্স কোম্পানির লোকটি বলল," আপনার কোন ই-মেইল অ্যাড্রেস নাই অথচ আপনি এই বিশাল ব্যবসা আর অট্টালিকার মালিক। আপনি কি জানেন আপনার একটা ই-মেইল অ্যাড্রেস থাকলে কি হতে পারতো!"
লোকটি কিছুক্ষণ চিন্তা করে উত্তর দিল," মাইক্রোসফট কোম্পানির অফিস বয়।"
বিদ্রঃ কোন কিছুতেই সহজে ভড়কে যাবেন না। আশাটা বাঁচিয়ে রাখুন।একভাবে না হলে অন্যভাবে চেষ্টা করুন, সাফল্য আসবেই।

*'The Verger by Somerset Maughm' অবলম্ববনে রচিত।

হাসনাত হাওড়ী  এর অন্যান্য লিখাঃ

11 July 2016  'না'

23 December 2014  ক্রান্তিকাল

13 October 2014  মূল্যায়ন


Free Online Accounts Software