Sylhet Express : সিলেট এক্সপ্রেস - সিলেটের প্রথম অনলাইন দৈনিক
   24 Oct 2017 : Sylhet, Bangladesh :

সুনামগঞ্জ 7 July 2013 আইন-অপরাধ  (পঠিত : 5673) 

বিয়ে থেকে রক্ষা পেল দুটি কচি প্রাণ

 বিয়ে থেকে রক্ষা পেল দুটি কচি প্রাণ
     

জুবের সরদার দিগন্ত,দিরাই উপজেলা প্রতিনিধি;-- বাল্য বিবাহ নিষিদ্ধ থাকা সত্তে¡ও কোথাও কোথাও এর ব্যতিক্রম ঘটে। তেমনি একটি ঘটনা ঘটেছে গত শুক্রবার সুনামগঞ্জের দিরাই উপজেলার রাজানগর ইউনিয়নের কান্দাহাটি গ্রামের তাহের হোসেনের সাড়ে ১৯ বছরের ছেলে কবির হোসেন বর সেজে বিয়ে করতে যান একই ইউনিয়নের ধাপকাই গ্রামের তৈয়ব আলীর ১৪ বছরের মেয়ে রিপা বেগমকে। উক্ত ঘটনা জানাজানি হলে ব্রাক পল্লী সমাজ নারী নেতাদের একান্ত সহযোগীতায় অবশেষে বাল্য বিয়ে থেকে রক্ষা পেল দুটি প্রাণ।
এব্যাপারে পল্লী সমাজের সভাপতি রোমানা বেগম (২৬) ও সাধারণ সম্পাদক শাহানারা (৩০) বলেন, বাল্যবিবাহের খবর পেয়ে আমাদের সংগঠনের ১৯-২০ জন কর্মী নিয়ে আমরা ছেলের বাড়িতে যাই, ছেলের বাবা আমাদের কথা দিলেও শেষে গোপনে মেয়ের বাড়িতে ছেলেকে নিয়ে যান বিয়ে করাতে, আমরা কাজী সাহেবকে এ অপরাধমূলক কর্মকান্ডের বিষয়টি জানালে তিনি বিয়ে পড়াতে অমত পোষন করেন, এতেই বাল্য বিবাহ থেকে রক্ষা পায় দুটি অবুঝ প্রাণ। ওই এলাকার কাজী (বিবাহ রেজিষ্ট্রার) আবু তাহের বলেন, বর কনের মধ্যে একজনের জন্ম নিবন্ধন সনদ না থাকায় আমি ওই বিয়ে পড়াতে অমত পোষন করি। দিরাই ব্রাকের জেন্ডার জাস্টিট এন্ড ডাইভারসিটি কর্মসূচির উপজেলা কো-অর্ডিনেটর মোহাম্মদ জসিম উদ্দিন বলেন, আমি ও আমাদের সংগঠনের কর্মীরা (এ অন্যায়ের বিরুদ্ধে) তীব্র প্রতিবাদ করে এ বাল্য বিবাহ বন্ধ করতে সক্ষম হই।
এতে সমাজের সচেতন মহল আমাদের সাথে একামত পোষন করেন। ওই এলাকার স্থানীয় ইউপি সদস্য কৃষ্ণধন দাস বিবাহের আনুষ্ঠানিকতার সত্যতা স্বীকার করে বলেন, নারী সংগঠনের নেতাদের একান্ত প্রচেষ্টায় ওই বিয়ে ঠেকানো সম্ভব হয়েছে।


Free Online Accounts Software