22 Aug 2017 : Sylhet, Bangladesh :

সিলেট 11 September 2012 প্রকৃতি পরিবেশ  (পঠিত : 3357) 

সিলেটের টিলাগড় ইকোপার্ক

সিলেটের টিলাগড় ইকোপার্ক
     


সিলেট জেলা সদর থেকে পূর্ব দিকে আট কি.মি. দূরে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ও সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজ-সংলগ্ন টিলাগড় রিজার্ভ ফরেস্টের ১১২ একর জায়গা নিয়ে ২০০৬ সালে টিলাগড় ইকোপার্ক স্থাপন করা হয়।
ইকোপার্কের মধ্য দিয়ে একটি ছড়া প্রবাহিত হয়েছে। পার্কটি টিলাগড় রিজার্ভ ফরেস্টের মধ্যে ছোট-বড় বেশ কয়েকটি টিলা নিয়ে অবস্থিত।
টিলাগড় ইকোপার্কে নানা ধরনের প্রাকৃতিক উদ্ভিদ ও বৃক্ষরাজি রয়েছে।
এর মধ্যে চাপালিশ, শাল, গর্জন, চম্পাফুল, জারুল, মিনজিরি, চাউ, ঝাউ, কড়ই, জলপাই, আম, কাঁঠাল, নারিকেল, সুপারি, কামরাঙ্গা, চালতা, আগর, কৃষ্ণচূড়া, শিমুল, বাজনা, নাগেশ্বর, বকুল, হিজল, ডুমুর এবং বিবিধ বেত উল্লেখযোগ্য।
টিলাগড় ইকোপার্কে একটি পাকা রাস্তা রয়েছে। ফুটট্রেইল, মৎস্য শিকারের ব্যবস্থা ও শিশুদের চিত্তবিনোদনের জন্য একটি চিলড্রেন কর্নার, বিশ্রামাগার এবং পিকনিক স্পট রয়েছে।
সূত্র:বাংলাদেশ প্রতিদিন ১১.৯.১২

আরোও ছবি

সিলেটের টিলাগড় ইকোপার্ক সিলেটের টিলাগড় ইকোপার্ক সিলেটের টিলাগড় ইকোপার্ক সিলেটের টিলাগড় ইকোপার্ক


   অন্য পত্রিকার সংবাদ  অভিজ্ঞতা  আইন-অপরাধ  আত্মজীবনি  আলোকিত মুখ  ইসলাম ও জীবন  ঈদ কেনাকাটা  উপন্যাস  এক্সপ্রেস লাইফ স্টাইল  কবিতা  খেলাধুলা  গল্প  ছড়া  দিবস  দূর্ঘটনা  নির্বাচন  প্রকৃতি পরিবেশ  প্রবাস  প্রশাসন  বিবিধ  বিশ্ববিদ্যালয়  ব্যক্তিত্ব  ব্যবসা-বাণিজ্য  মনের জানালা  মিডিয়া ওয়াচ  মুক্তিযুদ্ধ  যে কথা হয়নি বলা  রাজনীতি  শিক্ষা  সমসাময়ীক বিষয়  সমসাময়ীক লেখা  সমৃদ্ধ বাংলাদেশ  সাইক্লিং  সাক্ষাৎকার  সাফল্য  সার্ভিস ক্লাব  সাহিত্য-সংস্কৃতি  সিটি কর্পোরেশন  স্বাস্থ্য  স্মৃতি  হ য ব র ল  হরতাল-অবরোধ