23 Nov 2017 : Sylhet, Bangladesh :

মৌলভীবাজার 26 May 2012 বিবিধ  (পঠিত : 2071) 

বড়লেখার মোহাম্মদনগরে ঝিঙ্গা চাষ করে সফলতার মুখ দেখছেন শতাধিক কৃষক

বড়লেখার মোহাম্মদনগরে ঝিঙ্গা চাষ করে 
সফলতার মুখ দেখছেন শতাধিক কৃষক
     

জালাল আহমদ বড়লেখার মোহাম্মদনগরের কৃষকরা প্রায় ১০০ একর জমিতে গ্রীষ্মকালীন সবজি ঝিঙ্গা চাষ করে লাভবান সফলতার মুখ দেখেছেন স্থানীয় শতাধিক কৃষক। সরেজমিনে মোহাম্মদনগর এলাকায় গেলে স্থানীয়রা জানান, এখানকার কৃষকদের আয়ের প্রধান উৎস সবজি চাষ। তাই সবজি চাষের মৌসুমে কৃষকরা ব্যস্ত সময় কাটান বিভিন্ন জাতের সবজির আবাদ নিয়ে। প্রতি বছরের মতো এই বছরও কৃষকরা ঝিঙ্গা চাষ করে লাভবান হয়েছেন।
বড়লেখা উপজেলা সদর থকে প্রায় ১০ কিলোমিটার দূরের মোহাম্মদনগর গ্রামের কৃষকরা এবার ঝিঙ্গা চাষ করে আশানুরূপ ফলনও পেয়েছেন। মাঠে কঠোর পরিশ্রমের মাধ্যমে তারা তাদের ভাগ্য পরিবর্তনে নবদিগন্তের সূচনা করেছে। এলাকার শতাধিক কৃষক প্রতি বছরের মতো এবারও অন্যান্য সবজির পাশাপাশি ঝিঙ্গা চাষ করেন। মোহাম্মদনগর এলাকার যে দিকে চোখ যায় শুধুই ঝিঙ্গার নয়নাভিরাম েেতর দৃশ্য অন্য রকম আবহ সৃষ্টি করছে। কৃৃষকরা তে থেকে ঝিঙ্গা কুড়িয়ে বাজারে নিয়ে ভালো দামে বিক্রিও করছেন।
স্থানীয় কৃষকরা স্থানীয় জাতের ঝিঙ্গার চেয়ে অধিক ফলনশীল হাইব্রিড জাতের ঝিঙ্গা আবাদে বেশি মনোযোগী ছিলেন। আর তাই তাদের স্বপ্নের ঝিঙ্গা েেত আশানুরূপ ফলন ও বাজারে দাম ভালো পাওয়ায় মনে আনন্দেরও সীমা নেই কৃষকদের। সরেজমিনে ঝিঙ্গার তে দেখতে গিয়ে কথা হলো কৃষক ছইমুদ্দিন মিয়ার সাথে। তিনি বলেন, এবার প্রায় ১ একর জায়গায় ঝিঙ্গা চাষ করেছেন।
চাষাবাদ বাবদ তাঁর খরচ হয়েছে প্রায় ২০ হাজার টাকা। ঝিঙ্গা তুলে বাজারে বিক্রি করেছেন প্রায় ১ ল ২০ হাজার টাকার। এলাকার প্রায় সব কৃষকরা এবার ঝিঙ্গা চাষে সফলতা পাওয়ায় আগামীতেও ঝিঙ্গা চাষে আরো বেশি মনোযোগী হবে বলে স্থানীয় কৃষকদের অনেকেই জানালেন।
কৃষক আব্দুর রহমান, মাসুক উদ্দিন, কবির হোসেন, সুনাম উদ্দিন, মোস্তফা উদ্দিন বলেন, ‘আমরার খেতর ঝিঙ্গা বড়লেখা থাকি অন্য খানো নিয়া ফাইকাররা বেশি দামে বেচিতরা। আমরার খেতর ঝিঙ্গা উপজেলার চাহিদা মিটাইয়া ফাইকারদের মাধ্যমে অন্যান্য জেলাতও যার এতে আমরার খুউব খুশি লাগের।’ স্থানীয় কৃষকরা আরো আরো জানান, মৌসুমের শুরুতে এই ঝিঙ্গা প্রতি মণ ১২০০-১৪০০ টাকায় বিক্রি হয়েছে। কিন্তু বর্তমানে উৎপাদন বেশি হওয়ায় দাম কিছুটা কমে গেছে। তবুও তারা হতাশ নন।
বড়লেখা উপজেলা কৃষি অফিসার মোশাররফ হোসেন খান বলেন, মোহাম্মদনগরের কৃষকরা হাইব্রিড জাতের ঝিঙ্গা চাষ করে সফল হয়েছেন-এ তথ্যটি তিনি বক সুপারভাইজারদের মাধ্যমে জেনেছেন। স্থানীয় অফিস থেকে কৃষকদের যাবতীয় পরামর্শসহ নানাভাবে সহযোগিতা করেছেন। আগামীতেও এখানকার কৃষকরা আরো লাভবান হবে বলে তিনি মনে করেন।


Free Online Accounts Software