User Login | | নীতিমালা | 18 Dec 2017 : Sylhet, Bangladesh :
    সংবাদ : তরুণ প্রজন্মের মধ্যে দেশের প্রতি ভালোবাসা জাগাতে হবে  সংবাদ :  খাদিম নগর
ইউনিয়ন আওয়ামী লীগের আলোচনা সভা  সংবাদ : সাহাবা আইডিয়াল স্কুলের বার্ষিক ওয়াজ
মাহফিল সম্পন্ন  সংবাদ : সিলেট ফিল্ম সোসাইটির আয়োজনে
মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র প্রদর্শিত  সংবাদ : মীম টিভি ইউএসএর তের পর্বের নাটকের চুক্তিস্বাক্ষর সম্পন্ন   সংবাদ : বালাগঞ্জে বিএনপি’র কর্মী সমাবেশ   সংবাদ : চৌহাট্টায় সিটি করপোরেশনের ‘ওয়াশব্লক’ ভাঙচুর করেছে আলিয়া মাদ্রাসার ছাত্ররা   সংবাদ : 
আব্দুল বাসিত বরকতপুরীর জানাজা সম্পন্ন : মানুষের ঢল
  সংবাদ : বিজয় দিবস উপলক্ষে রোটারী কসমোপলিটনের আলোচনা সভা ও পুরস্কার বিতরণী  সংবাদ : বিজয় দিবস উপলক্ষে রোটারী কসমোপলিটনের আলোচনা সভা ও পুরস্কার বিতরণী  সংবাদ : ইউনাইটেড ইয়ং ক্লাবের উদ্যোগে ক্রীড়া প্রতিযোগিতা, শীতবস্ত্র ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান  সংবাদ : বিজয় দিবসে ক্রিয়েটিভ সিলেট'র উদ্যোগে
 শীতার্তদের মধ্যে শীতবস্ত্র বিতরণ  সংবাদ : ফ্রান্স দূতাবাসে বিজয় ও আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত   সংবাদ : মহান বিজয় দিবসে নারকসের রক্তদান কর্মসূচী পালিত   সংবাদ : শিক্ষার্থীদের উৎসাহ উদ্দীপনা  দিয়ে এগিয়ে নিতে হবে  সংবাদ : নিউইয়র্কে ব্রঙ্কস বাংলাদেশ এসোসিয়েশনের মুক্তিযোদ্ধা সম্মাননা অনুষ্ঠিত  সংবাদ : খেলাধুলা শিক্ষার্থীদের পড়াশোনার মানসিকতা বৃদ্ধি করে-
sylhetexpress.com এর picture scroll bar এর code. এই কোড যেকোন website এ use করা যাবে।
| সিলেট | মৌলভীবাজার | হবিগঞ্জ | সুনামগঞ্জ | বিশ্ব | লেখালেখি | নারী অঙ্গন | ছবি গ্যালারী | রঙের বাড়ই ব্লগ |

বায়েজীদ মাহমুদ ফয়সল
Phone/ Mobile No.: 01712-868329
বায়েজীদ মাহমুদ ফয়সল:-বায়েজীদ মাহমুদ ফয়সল ১৯৭৯ খ্রিষ্টাব্দের ১ মার্চ এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা মরহুম মোহাম্মদ আবদুন নূর ও মাতা ফরিজা খাতুন। জন্মস্থান সিলেটের গোলাপগঞ্জ উপজেলার পূর্ব ভাদেশ্বরের নালিউরি গ্রামে। বর্তমানে ৬৩/ডি, হাউজিং এস্টেট, আম্বরখানা, সিলেটে বসবাস করছেন। দুই ভাই তিন বোনের মধ্যে তার অবস্থান চতুর্থ। এক সময় সার্বক্ষণিকভাবে সাংবাদিকতা পেশায় নিয়োজিত ছিলেন। বর্তমানে অনলাইন দৈনিক বাংলা সমাচার-এর নির্বাহী সম্পাদকের দায়িত্ব পালনের পাশাপাশি ফ্রিল্যান্স সাংবাদিক হিসেবে স্থানীয় পত্রপত্রিকায় লিখে যাচ্ছেন। এছাড়া সিলেটের প্রিন্ট-অনলাইন দৈনিক ও সাময়িকীতে তার প্রকাশিত বিচিত্রধর্মী প্রবন্ধ-নিবন্ধ বিদগ্ধ পাঠকদের মুগ্ধ করতে সক্ষম হয়েছে। তার একটি মৌলিক গ্রন্থ মানুষের মরণের পূর্বাপর করণীয় ও বর্জনীয় বিষয়সমূহের আলোকে ‘মানুষের অনন্ত জীবন’ ২০১০ খ্রিষ্টাব্দে প্রকাশ পায়। তার আরেকটি সৃজনকর্ম হলো সম্পাদনা। কয়েকটি ঐতিহাসিক গ্রন্থ সম্পাদনা করে তিনি ইতোমধ্যে সুধীজনের দৃষ্টি আকর্ষণ করেছেন। এর মধ্যে আর্জুমন্দ আলী রচিত বাংলাসাহিত্যের প্রাচীন উপন্যাস ‘প্রেম-দর্পণ’ (২০০৮), আবদুল মালিক চৌধুরী রচিত উপন্যাসদ্বয় ‘পরদেশী’ (২০০৮) ও ‘নূতন ইমাম’ (২০১৩) উল্লেখনীয়। এছাড়া অনুবাদ ও সম্পাদনা করেছেন : ‘প্রত্যেক মুসলিমের যেসব বিষয় জানা ওয়াজিব’ (২০১১), ‘আপনার ঈমান কি আল্লাহর কাছে গ্রহণযোগ্য? (সংশয় নিরসন)’ (২০১১), ‘হাদীস বর্ণনাকারী একশত সাহাবী এবং বিখ্যাত হাদীস গ্রন্থসমূহ’ (২০১১), ‘কুরআন সুন্নাহর আলোকে আন্তরিক তওবা’ (২০১৩) প্রভৃতি। সাহিত্যের ছোটকাগজ পাণ্ডুলিপি সম্পাদনাও তার প্রশংসনীয় কাজ। ধর্মপরায়ণ বায়েজীদ মাহমুদ ফয়সল ২০১০ খ্রিষ্টাব্দে পবিত্র ওমরাহ পালন করেছেন। মোবাইল:- 01712-868329

Web Address : www.sylhetexpress.com/lekhalekhiNew.php?writerID=46
বায়েজীদ মাহমুদ ফয়সল এর লিখা
.: 30 November 2017 : সাহিত্য-সংস্কৃতি :.

কবি হাসনাইন সাজ্জাদী : বিজ্ঞান কবিতার স্বপ্নপুরুষ


SylhetExpress.com

বায়েজীদ মাহমুদ ফয়সল:
হাসনাইন সাজ্জাদী বিজ্ঞান কবিতার প্রবর্তক। তিনি কবি সমাজচিন্তক ও সংগঠক। বর্তমানে বাংলা কবিতায় বিজ্ঞানমনষ্কতা নিয়ে আসার পাশাপাশি আরো বহু দিকে তার কর্ম বিস্তারিত রয়েছে। তবে কবিতায় বিজ্ঞানবাদই তাকে আকর্ষণ করেছে বেশি। তিনি প্রবলভাবে ঝুঁকে পড়েছেন বিজ্ঞান কবিতার দিকে। বাংলাসাহিত্যে ১৯৮৮ খ্রিস্টাব্দে বিজ্ঞান কবিতা আন্দোলন শুরু করেন। কবিতায় বিজ্ঞানবাদ লালন করে এগুতে থাকেন তখন থেকেই। ধীরে ধীরে তিনি নিজেকে পুরোদমে উৎসর্গ করেন বিজ্ঞান কবিতার আন্দোলনে। ২০১৫ খ্রিস্টাব্দের ১৩ ডিসেম্বর জাপানের টোকিও ইউনিভার্সিটি অব ফরেন স্ট্যাডিজে ‘বিজ্ঞান যুগে বিজ্ঞান কবিতা’ থিয়োরি উপস্থাপন করে তিনি কবিতার ইতিহাসে আলোড়ন সৃষ্টি করেন। কবিতার নানাদিকে যে বিজ্ঞান আছে তা তিনি প্রমাণ করেছেন। কবিতার উপমা, রূপক, উপমান, উৎপ্রেক্ষা, চিত্রকল্প ইত্যাদিতে বিজ্ঞানের ব্যবহার বিস্তারিত আলোচনা করেন। হাসনাইন সাজ্জাদী অত্যন্ত সুন্দর করে দেখিয়েছেন যে কবিতার এ প্রধান উপাদানগুলোর ভেতরে বিজ্ঞানমনষ্কতা আছে।
কবিগণ মূলত কবিতার চর্চা করেন সামাজিক দায়বদ্ধতা থেকে। শিল্পসাহিত্যকে মানুষের ভাগ্য ও চরিত্রের পরিবর্তনের উপলক্ষ করতে চান। বিজ্ঞানমনষ্ক একটি সমাজ ও বিজ্ঞানমনষ্ক জাতি গঠনের জন্য বিজ্ঞানবাদ। ধরা যাক একটি রাজনৈতিক দর্শনের কথাÑসেখানে সমিতিভিত্তিক অর্থনীতির একটি রাষ্ট্র থাকলে সকলের অধিকার যেখানে সমান হবে। আর এ হিসেবেই বিজ্ঞানবাদ থেকে বিজ্ঞানকাব্যতত্তে¡ কাজ করছেন কবি হাসনাইন সাজ্জাদী। ৬ দফার বিজ্ঞানকাব্যতত্তে¡ এমন একদল কবি তৈরির স্বপ্ন তিনি দেখেন; যারা বিজ্ঞান সমাজ গঠনের জন্য পরিবেশ তৈরি করবে। এ কাজটি আমাদের মধ্যে সামাজিক দায়বদ্ধতারই ভীত তৈরি করবে। আসলে আমাদের সামাজিক দায়বদ্ধতাই বড়। নিজেদের জন্য সুন্দর পৃথিবী এবং প্রজন্মের জন্য সুন্দর আবাস গড়ার জন্যেই এই দায়বদ্ধতা। এর জন্যেই কবিতায় বিজ্ঞানচর্চার কথা বলা হচ্ছে, বিজ্ঞান কবিতা আন্দোলন যাত্রা শুরু হয়েছে। নিজের স্বকীয়তার ওপর জোর দিচ্ছেন তিনি, তবে তা আন্তর্জাতিক প্রেক্ষাপটে। বিজ্ঞান কবিতায় আন্তর্জাতিক প্রেক্ষাপট ও ভাবনাকে নিয়ে এসছেন। যেমন ছোট ক্যানভাসে বড় উপমা ৬ দফার একটি। আমেরিকার কবিরাও এখন ছোট কবিতা লিখছেন। বিজ্ঞানমনষ্ক ভাবনায় কবিতা লিখছেন। আপনি যখন দেশের বাইরে থাকবেন তখন আপনার ভাবনায় যে দেশ থাকবে তা আন্তর্জাতিক প্রেক্ষাপটেই থাকবে। কবিতাও এমন একটি আন্তর্জাতিকতাবাদ যা দেশে বসে লিখলেও আপনার চেতনায় বিশ্ব ভাবনা থাকবে, থাকতে হবে। আপনি যখন স্বাদেশিকতার ঊর্ধ্বে উঠবেন তখন কোন বিপত্তি থাকবে না। দেশপ্রেমকে বিশ্ব প্রেমের ক্যানভাসে নিয়ে যান। নিজের সমস্যাকে বৈশ্বিক ভাবনায় তুলে ধরুন। তাতে আরো মহৎ কাব্য সৃষ্টি হবে। কবিতায় সমাজ সচেতনতার বিষয়টি সমাজ বিবর্তনের ধারায় চলে আসছে। আমরা গুহা থেকে এখন বহুতল ভবনে বাস করছি। নিজের সাধনায় মানুষ আজ এই জায়গায়। কিন্তু আমরা অলীক কল্পনায় ডুবে থাকি। আমরা ভাগ্য নিয়ে চর্চা করি। এখান থেকে বের করে মানুষকে বিজ্ঞানচেতনায় নিয়ে আসার অর্থ মানুষকে আত্মশক্তিতে বলিয়ান করা। বিজ্ঞানবাদের প্রচেষ্টা হলো মানুষ তার নিজের শক্তির ওপর দাঁড়িয়ে সবার কথা ভাবুক, এই মনোভাব তৈরি করা। এটা শুধু কাল চেতনা নয়, পুরো বিবর্তনবাদের চেতনা। বিজ্ঞান কবিতায় একটি দফা আছে বিজ্ঞান যুগকে কবিতায় ধরে রাখা। এটাই কাল চেতনা। তবে এই কাল চেতনা বিজ্ঞান কবিতার এক ষষ্ঠমাংশ মাত্র। আরো দফা আছে এবং জীবন একটি বিবর্তন ধারার নাম। কবিতায় এই পুরো বিবর্তন চেতনার প্রতিফলন ঘটবে বিজ্ঞানবাদে।
বিজ্ঞান কবি হাসনাইন সাজ্জাদী ১৯৬২ খ্রিস্টাব্দে ১ মার্চ মৌলভীবাজার জেলার জুড়ী উপজেলার গবিন্দপুর গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতামহ আমির সাধু ছিলেন একজন খ্যাতিমান লোকসাহিত্যিহিক। তার বাবা মোহাম্মদ সাজ্জাদ মা বখতুন্নেছা চৌধুরী। শৈশব থেকে তিনি ছিলেন লেখাপড়ার প্রতি গভীর মনোযোগী। তার মেধার প্রখরতা তখন থেকেই অভিভাবকদের আন্দোলিত করেছিল। সহপাঠীদের মধ্যে ছিলেন বুদ্ধিমান ও দুরন্ত স্বভাবের অধিকারী। গ্রামের মকতব ও প্রাইমারি স্কুলে সহপাঠীদের মধ্যে তিনি মেধাবীদের দলে থাকতেন। ‘মানিক সিংহ সরকারি প্রাথমিক বিদ্যালয়’ থেকে তার প্রাথমিক শিÿার হাতেখড়ি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে মোহাম্মদপুর কেন্দ্রীয় কলেজ থেকে স্নাতক সম্মাননা লাভ করেন। বিজ্ঞান কবি হাসনাইন সাজ্জাদী ১১৯৯ খ্রিস্টাব্দে বিবাহবন্ধনে আবদ্ধ হন। তার স্ত্রী রুবিনা সাজ্জাদী একজন আদর্শ গৃহিণী। পারিবারিক জীবনে তিনি এক কন্যা ও দুই পুত্র সন্তানের জনক। সাংস্কৃতিক পরিমÐলে বেড়ে ওঠা এই আদর্শ পরিবারের প্রত্যেক সদস্য এক সম্ভবনাময় প্রাণ।
কবি হাসনাইন সাজ্জাদী পেশাগত জীবনে একজন ব্যবসায়ী পরিশ্রমী সাংবাদিক ও সৃজনশীল লেখক। লেখালেখিতে রয়েছে তার এক ব্যতিক্রমী সত্তা। তিনি বিজ্ঞান কবিতার স্বপ্নপুরুষ। সাহিত্যের প্রতিটি শাখায় রয়েছে তার সরব বিচরণ। বিশেষ করে তিনি কবিতা লিখতে এবং কবিতার বিজ্ঞানধারায় কাজ করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। এ পর্যন্ত তার অনেকগুলো গ্রন্থ বেরিয়েছে। এর মধ্যে উলেøখযোগ্য প্রকাশিত গ্রন্থ হলো এখানে একদিন (কাব্যগ্রন্থ : ১৯৮৮), দুই বাংলার চলচিত্র (নির্বাচিত প্রবন্ধ : ১৯৯৮), সাফল্যের রাজপুর টমি মিয়া (জীবনীগ্রন্থ : ২০০০), টমি মিয়ার ভিন্ন স্বাদের রান্না (রেসিপি : ২০০৪), সময় বদলে গেছে (কাব্যগ্রন্থ : ২০০৮), সিলেটের লোকসাহিত্য ব্যক্তিমানস সমাজ (লোকসাহিত্য : ২০০৮), ভালবাসার বড় কিছু (কাব্যগ্রন্থ : ২০১১), একশ’ কোটি তেজস্ক্রিয়তা (কাব্যগ্রন্থ : ২০১২), জালালপুর সাব-সেক্টরে মুক্তিযুদ্ধ (মুক্তিযুদ্ধ : ২০১২), সাংবাদিকতার অ, আ, ক, খ (সংবাদ বিষয়ক : ২০১৩), বিজ্ঞান কবিতার রূপরেখা (গবেষণাগ্রন্থ : ২০১৪ এবং ২০১৫), জাপানে বঙ্গবিদ্যা ও বাংলাদেশের বিজ্ঞান কবিতা (গবেষণাগ্রন্থ : ২০১৬), বিজ্ঞান যুগের সাংবাদিকতা (সংবাদ বিষয়ক : ২০১৬), আকাশজুড়ে বন্ধু (ছড়াগ্রন্থ : ২০১৭), ছোটদের বিজ্ঞানবাদ (শিশুতোষ : ২০১৭), হে স্বপ্ন হে বিজ্ঞান কবিতা ( কাব্যগ্রন্থ : ২০১৭) প্রভৃতি।
কবি হাসনাইন সাজ্জাদী শুধুমাত্র লেখন নন তিনি একজন ভালো সংগঠক ও সমাজসেবী। এপার বাংলা ওপার বাংলাসহ দেশে-বিদেশের কবি সাহিত্যিক সাংবাদিক ও বুদ্ধিজীবীদের সঙ্গে রয়েছে তার সুসম্পর্ক। মানুষের কল্যাণে কাজ করার দায়িত্বজ্ঞান থেকে তিনি বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক কর্মকাÐের সঙ্গেও যুক্ত রয়েছেন। স্থানীয় জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে তার বিভিন্ন কল্যাণমূলক কাজের স্বীকৃতি ইতোমধ্যে প্রকাশ পেয়েছে। মানবদরদী এই লেখক অতি অল্প সময়ে মানুষকে কাছে টেনে নেন। তার মিষ্টভাষী ব্যবহার ও জ্ঞানগর্ভ কথাবার্তা যে কাউকে মনোমুগ্ধ করে তোলে। তিনি যেসব সংগঠনের সঙ্গে যুক্ত রয়েছেন তার মধ্যে অন্যতম হলোÑবিজ্ঞান কবিতা আন্দোলন-সভাপতি, আন্দোলন কন্ট্রাক্ট পার্সন-ইউআরআই সায়েন্স পোয়েট্রি বাংলাদেশ সিসি (এসপিবি), বিজ্ঞানবাদ চর্চাকেন্দ্র-সভাপতি, বিজ্ঞানবাদী পার্টি বাংলাদেশ-চেয়ারম্যান, সাপ্তাহিক খোঁজখবর ও মাসিক পূর্বাপর-সম্পাদক।
কবি হাসনাইন সাজ্জাদী বাংলাদেশে বিজ্ঞান কবিতার মূল প্রাণস্রোত। তার প্রচেষ্টায়ই অগ্রসর হচ্ছে বিজ্ঞান কবিতা আন্দোলন। আন্তর্জাতিক বিজ্ঞানবাদ কবিতা আন্দোলনে বাংলাসাহিত্যের বিজ্ঞানবাদী কবি হিসেবে তিনি সুপরিচিত। তার কাব্যতত্তে¡ নারী-পুরুষ লিঙ্গ বৈষম্যের দিক অন্যতম। আমাদের সমাজে ইসলামি অনুশাসনের প্রয়োগ না-থাকার কারণে পুরুষ সবসময় নারীর উপর আধিপত্য বি¯Íার করছে। এই আধিপত্য নারীর প্রতি অনধিকার চর্চার অন্তর্ভুক্ত। নারীদের এই বঞ্চনা থেকে উদ্ধার করতে হবে। মানুষ হিসেবে আমরা সকলই যে এক ও অভিন্ন এই বিজ্ঞান চিন্তাকে জাগ্রত করতে হবে। কবি হাসনাইন সাজ্জাদীর বিজ্ঞানবাদের উদ্দেশ্য হলো মানুষের মৌলিক দিকগুলো তোলে ধরা। মানুষকে সচেতন করে ধনী গরিবের ব্যবধান কমানো, লিঙ্গ বৈষম্য দূর করা এবং সমাজে শান্তি প্রতিষ্ঠা করা। তিনি মনে করেন এই কাজগুলো বিজ্ঞান কবিতা আন্দোলনের মাধ্যমেই সম্ভব। তিনি বলেন কবিরা এ কাজ অনায়াসেই করতে পারেন। কবিগণ সমাজের সবচেয়ে ক্রিয়েটিভ শ্রেণির লোক। তারা যে কবিতা লিখেন মনের আবেগ দিয়ে, হৃদয়ের গভীরতম অনুভ‚তি দিয়ে তাদের এই আবেগ আর অনুভূতিতে বিজ্ঞানমনষ্কতার মিশ্রণ ঘটলেই পাঠকরা মানসিকভাবে পুষ্ট হবে। তখনই বিজ্ঞানবাদ সফলভাবে মানুষের চিন্তায় প্রবেশ করবে। এজন্য বিজ্ঞান কবিতা আন্দোলন অত্যন্ত জরুরি এবং বিজ্ঞানবাদী কবি সৃষ্টি করা প্রয়োজন। আর তখনই সমাজে পরিবর্তন শুরু হবে।
কবি হাসনাইন সাজ্জাদীর ধারণা বিজ্ঞানচিন্তাই সমাজসেবার মূল সৌধ। মানুষের ভেতরে বিজ্ঞানচিন্তা থাকলে সমাজের অসঙ্গতি দুঃখ দুর্দশা দেখলেই মনে আঘাত লাগবে। এ বোধটা বিজ্ঞানমনষ্কতাকে অগ্রসর করবে। তিনি এই চিন্তাভাবনা থেকে ২০১৭ খ্রিস্টাব্দে ১৪ এপ্রিল ‘বিজ্ঞানবাদ চর্চা কেন্দ্র’ প্রতিষ্ঠা করেন এবং উদ্দিষ্ট লÿ্যে অগ্রসর হতে থাকেন। তিনি মনে করেন শিল্পসাহিত্য থেকে মানুষের জীবন গড়ে উঠবে। তিনি মনে করেন গল্প, কবিতা, নাটক, উপন্যাসসহ সাহিত্যের নানা শাখাকে বিজ্ঞানসমাজ গঠনে অনুসরণ করা হবে। এতে মানুষের মৌলিক জীবন বোধ তৈরি হবে। বিজ্ঞানসমাজ আমাদের প্রচলিত সমাজব্যবস্থার মূলোৎপাটন করে নতুন ধরনের সমাজ প্রতিষ্ঠা করবে। একদিন বিজ্ঞান কাব্যতত্ত¡ ও বিজ্ঞানবাদ গণমানুষের দৃষ্টি আর্কষণ করতে অবশ্যই সÿম হবে। সেদিন সমাজ ভাবনা অত্যন্ত গভীর ও তাৎপর্যপূর্ণ হয়ে উঠবে। কবি হাসনাইন সাজ্জাদীর বিজ্ঞানবিষয়ক কবিতার মধ্যে উলেøখযোগ্য কবিতা হচ্ছে : পারমাণবিক বিস্ফোরণের ভয়াবহতা, সময় ও গতিপথ, আরেকটি রাসায়নিক জুস, রোবটিক অস্ত্রোপাচার, জলবায়ু পরিবর্তনে অতীত, কতটা জল দরকার, হিমঝড়, অটিস্টিক শিশুদের জন্য, জল হাওয়া পরিবর্তন, হারিয়ে যাবে সুন্দরবন, অটিজম, ফাস্টফুড ছন্মবেশী বিষ, প্রকৃতি ও সংগ্রাম, দুর্যোগের জন্য প্রশিÿণ, ভয়, কলঙ্ক, পরাশক্তি, হে স্বপ্ন হে বিজ্ঞান কবিতা ইত্যাদি।
কবিকে মানুষের মুক্তির জন্যই লিখতে হবে। যে কবিতা বা মতবাদে মানুষ অবহেলিত তা মানুষ গ্রহণ করেনি। যেখানে মানুষের কথা নেই সেখানে কোন বিশুদ্ধতা নেই। যেখানে মানুষের সমস্যার সমাধানের দিঙ্নির্দেশনা নেই, সেখানে কোনো কল্যাণ নেই। সেখানে মানুষ যাবে কেন? নজরুল ইসলাম মানবতার মুক্তির গান গেয়েছেন, তাঁর কবিতায় উঠে এসেছে বঞ্চিত-পীড়িত মানুষের কথা। এভাবে বাংলাহিত্যের বিশাল অংশ জুড়ে আছে ব্রাত্য মানুষের কথা। সুকান্তের কবিতায় এসব পীড়িত মানুষের কথা প্রতিবাদী শব্দে জ্বলছে। শামসুর রাহমান, আল মাহমুদ, সৈয়দ শামসুল হক, নির্মলেন্দু গুণ সহ অনেক কবির কণ্ঠ থেকে বেরিয়েছে সাধারণ মানুষের যাতনার কবিতা। এজন্য তারা অবশ্যই কবিতায় বেঁচে থাকবেন। বেঁচে থাকবেন বাঙালি মননের কথা বলার জন্যে। বিজ্ঞান কবিতাও নারী-পুরুষ, শাদা-কালো, ধনী-গরিব সকল বৈষম্য দূরীভূত করে মানুষের মুক্তি স্বপ্ন দেখছে, এই স্বপ্নের মৃত্যু নেই। কল্পনার বিজ্ঞানভিত্তিক ভাষিক উদ্ভাসন থাকলে বিজ্ঞান কবিতাও থাকবে। বিশ্বায়ন সমস্যার বিজ্ঞান ভিত্তিক চিত্রায়ন ও এর সমাধানে বিজ্ঞান কবিতাও বিশ্ববাসীকে বুকে টেনে নিবে আর এভাবেই তা স্থায়িত্ব পাবে।
কবি হাসনাইন সাজ্জাদী বিজ্ঞান কবিতার যে নতুন আন্দোলন শুরু করেছেন, তার এই আন্দোলনে প্রত্যেক সমাজ সচেতন কবিকে অংশগ্রহণ করা আবশ্যক। কবিগণ এই আন্দোলনের সহযাত্রী হলে সাহিত্যে এবং সমাজে নতুন দিগন্ত উন্মোচিত হবে। পরস্পর সম্প্রীতি সমৃদ্ধ হবে, সমাজের হীনম্মন্যতা দূরীভ‚ত হবে। বিজ্ঞানের বিস্তারে সমাজ থেকে মুছে যাবে সকল অন্ধকার ও কলঙ্ক। তখন একসঙ্গে সবাই ধর্মীয় মরমীবাদকে আনন্দে-সাগ্রহে লালন করতে পারবেন। আর বিজ্ঞানই এই মানবতাবোধ ও মমত্ববোধের পথ খোলে দেয়। কবি হাসনাইন সাজ্জাদীকে তার এই অভিনব চিন্তাধারার এবং কর্মকাÐের জন্য অভিনন্দন। কবির কর্ম সফল ও সার্থক হোক। কবি ও কবিতা জগতের কাজে আসুক, কবিতা হোক মানুষের জন্য। আমরা কবির সর্বাঙ্গীন মঙ্গল কামনা করছি।
লেখক : প্রাবন্ধিক, প্রকাশক ও সংগঠক


.: 26 October 2017 : সাহিত্য-সংস্কৃতি :. (720 বার পঠিত)
নবজাগরণের কবি ফররুখ আহমদ


SylhetExpress.com

বায়েজীদ মাহমুদ ফয়সল: ফররুখ আহমদ বাংলাসাহিত্যের নবজাগরণের কবি। তিনি অসাধারণ কাব্যপ্রতিভা নিয়ে আবির্ভূত হয়েছিলেন। বাংলা সাহিত্যে ছন্দের কবি, সংগীত ঝংকারের কবি বলতে ফররুখ আহমদকেই বুঝায়। সৌন্দর্য, জীবনের রূঢ় বাস্তবতা, রোমান্টিকতা, প্রেম, ভালোবাসা, অনুরাগ, উদাস জীবনের বাসনা, স্বদেশ ...Details...


.: 2 October 2016 : সাহিত্য-সংস্কৃতি :. (1301 বার পঠিত)
শাহাদাত আলিমের কবিতা : জীবনবৃত্তের প্রতীকী দৃশ্যায়ন


SylhetExpress.com

বায়েজীদ মাহমুদ ফয়সল: জীবনের ঘাত-প্রতিঘাত, সংযোজন-বিয়োজন, রোদ-মেঘ, বৃষ্টি-কান্না, জোছনা-অন্ধকার, প্রেম-বিরহ অতঃপর আত্মদর্শন ও আত্মোলব্ধির ইট-সুড়কি-পলেস্তারার পরিপাটি রূপ কবিতা। এবং ব্যক্তি থেকে ব্যষ্টিক, তারপর বৈশ্বিক পদচারণায় অস্তিত্বের জানান দেওয়া; চেতনায়-বিশ্বাসে মুক্ত হাওয়ার ...Details...


.: 6 March 2016 : ব্যক্তিত্ব :. (2792 বার পঠিত)
ড. রেণু লুুৎফা : এক বিদগ্ধ লেখকের যশোগান


SylhetExpress.com

বায়েজীদ মাহমুদ ফয়সল: রেণু লুুৎফা এক বিদগ্ধ মহীয়সী লেখকের নাম। তিনি সাংবাদিক হিসেবেও সমান খ্যাত। মেধা ও যোগ্যতার মাধ্যমে অসংখ্য জাতি-উপজাতির মিলনকেন্দ্র ব্রিটেনের বৃহত্তর জনগোষ্ঠীর মধ্যে তাঁর অবস্থান সমহিমায় সমুজ্জ্বল। শিক্ষকতা পেশা হলেও সমাজসেবা ও লেখালেখি তাঁর ধ্যানজ্ঞান। ...Details...


.: 9 December 2015 : ব্যক্তিত্ব :. (2419 বার পঠিত)
কবি লাভলী চৌধুরী : বাংলাসাহিত্যে সুবাস ছড়ানো এক পুষ্পের নাম


SylhetExpress.com

বায়েজীদ মাহমুদ ফয়সল: লাভলী চৌধুরী একজন নিভৃতচারী কথাশিল্পীর নাম। সত্য ইতিহাস, তীক্ষè পর্যবেক্ষণ আর প্রবল স্মৃতিকাতর তাঁর লেখাগুলো পাঠককে মোহিত করে; তাঁর লেখাগুলো নদীর স্রোতের মতো প্রবহমান। কিন্তু আড়াল প্রয়াসী চরিত্র তাঁর আরও সৃষ্টিসম্ভার পাঠ থেকে আমাদের বঞ্চিত করছে। তিনি সিলে ...Details...


.: 24 September 2015 : সাহিত্য-সংস্কৃতি :. (2923 বার পঠিত)
কাছাড়ের ইতিহাস ঐতিহ্য ও নান্দনিকতা : ভ্রমণপিপাসু পাঠকদের সুখাদ্য


SylhetExpress.com

বায়জীদ মাহমুদ ফয়সল: ‘বহু দিন ধরে বহু ক্রোশ দূরে/বহু ব্যয় করে বহু দেশ ঘুরে দেখিতে গিয়েছি পর্বতমালা/দেখিতে গিয়েছি সিন্ধু দেখা হয় নাই চক্ষু মেলিয়া/ঘর থেকে শুধু দুু পা ফেলিয়া একটি ধানের শীষের উপর/একটি শিশির বিন্দু।’ ভ্রমণ শিক্ষার একটি অংশ। শিক্ষা অর্জনের জন্য বিদেশ ভ্রমণের গুরুত্ব ...Details...


.: 22 August 2015 : ব্যক্তিত্ব :. (5468 বার পঠিত)
শিক্ষাবিদ, লেখক ও সংগঠক লে. কর্নেল (অব.) এম আতাউর রহমান পীর


SylhetExpress.com

বায়েজীদ মাহমুদ ফয়সল: বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক ও সংগঠক, মদন মোহন কলেজের সাবেক অধ্যক্ষ লে. কর্নেল (অব.) এম আতাউর রহমান পীর বহুমাত্রিক যোগ্যতার কারণে তিনি স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে সমাদৃত। তিনি সিলেট ও দেশের শিক্ষা, সাহিত্য, সংস্কৃতি, আর্থ-সামাজিক, রাজনৈতিক বিভিন্ন পরিমণ্ডলে অ ...Details...


.: 8 July 2015 : ইসলাম ও জীবন :. (2104 বার পঠিত)
মাহে রমজানে এতেকাফের তাৎপর্য ও বিধান


SylhetExpress.com

বায়েজীদ মাহমুদ ফয়সল: বিশেষ নিয়তে বিশেষ অবস্থায় আল্লাহ তাআ’লার আনুগত্যের উদ্দেশ্যে মসজিদে অবস্থান করাকে এতেকাফ বলে। এতেকাফের ফজিলত : এতেকাফ একটি মহান ইবাদাত, মদিনায় অবস্থানকালীন সময়ে রাসুলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) প্রতি বছরই এতেকাফ পালন করেছেন। দাওয়াত, তরবিয়ত, শ ...Details...


.: 19 May 2015 : মুক্তিযুদ্ধ :. (2187 বার পঠিত)
সিলেট ও শিলচরে বাংলা ভাষা আন্দোলন


SylhetExpress.com

বায়েজীদ মাহমুদ ফয়সল: ভাষা মানুষের সাংস্কৃতিক বিকাশের প্রধান বাহন। ভাষার উদ্ভব ও বিকাশ মানব সভ্যতায় বড়ো ধরনের পরিবর্তনের সূচনা করেছিলো। তাই সভ্যতার ক্রমবিকাশে ভাষাকে অবজ্ঞা করার কোনো সুযোগ নাই। মানুষের জন্ম ও বিকাশের সঙ্গে তার মাতৃভাষার প্রত্যক্ষ সংযোগ রয়েছে। শিশু এই পৃথিবীতে ...Details...


.: 4 May 2015 : সাহিত্য-সংস্কৃতি :. (1272 বার পঠিত)
রাশি রাশি শুভ্র স্নিগ্ধতায়


SylhetExpress.com

বাছিত ইবনে হাবীব:
উৎসর্গ : বায়েজীদ মাহমুদ ফয়সলকে
বহুজন এক হলে লগ্ন শুভ হয়
বহুমন এক হলে কেউ কেউ ধ্র“ব হয়।
বহুপথ ঘুরে এসে বহুখানা খন্দ
নিজস্ব নির্মাণে দেখো কত্তো আনন্দ।
শীতের পাখির মতো যাওনি তো উড়ে
তাই তো তোমায় খোঁজে এই অন্তঃপুরে!
কতো রোদ! কত ক্রোধ শোধ করে এসে
স্বনি ...Details...


Next Page»: বায়েজীদ মাহমুদ ফয়সল এর আরো লিখা »

বায়েজীদ মাহমুদ ফয়সল এর সর্বাধিক পঠিত লিখা

.: : ব্যক্তিত্ব :. (5468 বার পঠিত)
শিক্ষাবিদ, লেখক ও সংগঠক লে. কর্নেল (অব.) এম আতাউর রহমান পীর


SylhetExpress.com

বায়েজীদ মাহমুদ ফয়সল: বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক ও সংগঠক, মদন মোহন কলেজের সাবেক অধ্যক্ষ লে. কর্নেল (অব.) এম আতাউর রহমান পীর বহুমাত্রিক যোগ্যতার কারণে তিনি স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে সমাদৃত। তিনি সিলেট ও দেশের শিক্ষা, সাহিত্য, সংস্কৃতি, আর্থ-সামাজিক, রাজনৈতিক বিভিন্ন পরিমণ্ডলে অ ...Details...


.: 22 August 2015 : সাহিত্য-সংস্কৃতি :. (5294 বার পঠিত)
ঘুরে এলাম মেঘ পাহাড়ের দেশ শিলং


SylhetExpress.com

বায়েজীদ মাহমুদ ফয়সল: মেঘ পাহাড়ের দেশ শিলং আমাদের কাছে গল্পের মতো। এই শহরকে দেখার শখ আমার অনেক দিনের। ছোটোবেলা শিলংয়ের অনেক গল্প শুনেছি। আমাদের অনেক পূর্বপুরুষের কর্মস্থল ছিল এই শিলং। অনেকের আবার ছাত্রজীবন কেটেছে শিলংয়ের মাটিতে। এক সময়কার আধুনিক শিক্ষাগ্রহণ, সরকারি চাকুরি এবং ব ...Details...


.: 6 April 2015 : দিবস :. (3527 বার পঠিত)
ভালোবাসি এইদিন প্রতিদিন...


SylhetExpress.com

বায়েজীদ মাহমুদ ফয়সল: ভালোবাসি, ভালোবাসি এই কথাটি সবখানে সবাইকে জানিয়ে দিয়ে যাই আজ বিশ্ব ভালোবাসা দিবসে। তবে ভালোবাসাতো আর একদিনের না চিরদিনের। তাই চিরদিন ভালোবাসতে হলে তো আর একদিন কার্ড দিলে হবে না। প্রতিদিন বিশ্বাস আর আস্থার পরীক্ষা দিতে হবে। ভ্যালেন্টাইন দিবসকে সামনে রেখে চার ...Details...


.: 12 February 2015 : ব্যক্তিত্ব :. (3485 বার পঠিত)
হারূন আকবর : এক সত্যভাষী মানুষ ও নিষ্ঠাবান গবেষকের প্রতিকৃতি


SylhetExpress.com

বায়েজীদ মাহমুদ ফয়সল: সমাজ, সাহিত্য ও সংস্কৃতির নিবিড় অন্তর্লোকের উজ্জ্বল অনুসন্ধানে যাঁরা নিয়োজিত সেই বিরল ব্যক্তিত্বদের মধ্যে সিলেটের প্রেক্ষাপটে অগ্রণী ছিলেন হারূন আকবর। সর্ববিধ সংস্কারমুক্ত এই লেখক কোনও বিশ্ববিদ্যালয়ের তকমাধারী মহাপণ্ডিত ছিলেন না। কিন্তু লোকসাহিত্যের ...Details...


.: 18 November 2014 : ব্যক্তিত্ব :. (2936 বার পঠিত)
আনোয়ার শাহাজাহান : এক কর্মকুশল সৃজনশীল মানুষের প্রতিচ্ছবি


SylhetExpress.com

বায়েজীদ মাহমুদ ফয়সল: আনোয়ার শাহাজাহান তারুণ্যে উদ্দীপ্ত বহুমুখী প্রতিভার অধিকারী একজন সফল মানুষ। তিনি একাদিক্রমে শেকড়সন্ধানী লেখক, গবেষক, সাংবাদিক, সংগঠক ও ব্যবসায়ী হিসেবে পরিচিত। সাংবাদিকতা পেশার মাধ্যমে তার কর্মজীবন শুরু হলেও একজন লেখক ও গবেষক পরিচয়ে তিনি উদ্ভাসিত। আঞ্চলিক ...Details...


পাঠকের মতামত

Other Pages :

 
 অন্য পত্রিকার সংবাদ
 অভিজ্ঞতা
 আইন-অপরাধ
 আত্মজীবনি
 আলোকিত মুখ
 ইসলাম ও জীবন
 ঈদ কেনাকাটা
 উপন্যাস
 এক্সপ্রেস লাইফ স্টাইল
 কবিতা
 খেলাধুলা
 গল্প
 ছড়া
 দিবস
 দূর্ঘটনা
 নির্বাচন
 প্রকৃতি পরিবেশ
 প্রবাস
 প্রশাসন
 বিবিধ
 বিশ্ববিদ্যালয়
 ব্যক্তিত্ব
 ব্যবসা-বাণিজ্য
 মনের জানালা
 মিডিয়া ওয়াচ
 মুক্তিযুদ্ধ
 যে কথা হয়নি বলা
 রাজনীতি
 শিক্ষা
 সমসাময়ীক বিষয়
 সমসাময়ীক লেখা
 সমৃদ্ধ বাংলাদেশ
 সাইক্লিং
 সাক্ষাৎকার
 সাফল্য
 সার্ভিস ক্লাব
 সাহিত্য-সংস্কৃতি
 সিটি কর্পোরেশন
 স্বাস্থ্য
 স্মৃতি
 হ য ব র ল
 হরতাল-অবরোধ

লেখালেখি
ব্রিগেডিয়ার জেনারেল জুবায়ের সিদ্দিকী (অবঃ)
আব্দুল হামিদ মানিক
শফিকুল ইসলাম
প্রা. মেট্রোপলিটান ম্যাজিষ্ট্রেট
ইকবাল বাহার সুহেল
হারান কান্তি সেন
সেলিম আউয়াল
বায়েজীদ মাহমুদ ফয়সল
এ.এইচ.এস ইমরানুল ইসলাম
জসীম আল ফাহিম
সৌমেন রায় নীল
সাকিব আহমদ মিঠু
রাহিকুল ইসলাম চৌধুরী
সালাহ্‌ আদ-দীন
ছাদিকুর রহমান
সাঈদ নোমান
জালাল আহমেদ জয়
পহিল হাওড়ী (মোঃ আবু হেনা পহিল)
শাহ মিজান
তাবেদার রসুল বকুল
কাউসার চৌধুরী
নারী অঙ্গন
নূরুন্নেছা চৌধুরী রুনী
ইছমত হানিফা চৌধুরী
আমেনা আফতাব
মাহবুবা সামসুদ
সুফিয়া জমির ডেইজী
নীলিমা আক্তার
মাছুমা আক্তার চৌধুরী রেহানা
সালমা বখ্ত্ চৌধুরী
রিমা বেগম পপি
রওশন আরা চৌধুরী
অয়েকপম অঞ্জু
আমিনা শহীদ চৌধুরী মান্না
জান্নাতুল শুভ্রা মনি
মাসুদা সিদ্দিকা রুহী
আলেয়া রহমান
মাজেদা বেগম মাজু
নাঈমা চৌধুরী
শামসাদ হুসাম
তাসলিমা খানম বীথি
রায়হানা বারী রেখা

সাহিত্য-সংস্কৃতি পাতার আলোচিত লিখা
.: 4 weeks ago : :.
ধূম্রজালের দুর্বোধ্য রথ (549 বার পঠিত)
SylhetExpress.com

এম এ ফাত্তাহ: পারিজাত পরিবেশ দেদীপ্য হেয়ালী সম্পর্কের পালাবদল বিরাগ থেকে অনুরাগ আষ্টেপৃষ্ঠে মোহগ্রস্থতা ভালবাসার ষোলকলা পরিণতিতে পরিণয়ের ত্রিশুলা নোঙর। জীবনখাতার ব্যঞ্জিত অপঘাত হাহাকারের নিরাকার উপলব্ধি কিল খেয়ে কিল হজমের ভাপসা লগন তালে তালে রপ্ত সূক্ষ্মাভিনয়ের রিহার Details...


.: 4 weeks ago : :.
অস্থায়ী ক্যাম্পের বাসিন্দা (445 বার পঠিত)

মোহাম্মদ আব্দুল হক: জেগে উঠি। দোয়েল, চড়ুই, মানুষ, গাছেরা জাগে। বাতাস জেগেই থাকে। প্রশ্নেরা চারপাশে গিজগিজ করে। কে জাগলো? আমি নাকি শরীর জাগে? কে ঘুমায়? দেহ নাকি আমি ঘুমাই? এক ঘোরলাগা ভোর। দেহ দেহকে জড়িয়ে। কার দেহ? কোন দেহকে জড়িয়ে? ধরেই নিলাম তুমি আর আমি। এখানে সক্রেটিস নেই, নেই শেখ সাদী, আ Details...


.: 4 weeks ago : :.
নিবৃতচারী কথাসহিত্যিক আকাদ্দস সিরাজুল ইসলাম। জীবন ও কর্ম (427 বার পঠিত)
SylhetExpress.com

মো. আব্দুল মালিক: আকাদ্দস সিরাজুল ইসলাম ষাটের দশকের শক্তিমান কথা সাহিত্যিক।মফস্বলবাসী এ মননশীল লেখক সাহিত্যের সঙ্গে ঘর করেছেন প্রায় অর্ধশতাব্দী। অজ পাড়াগাঁয়ে পড়ে থাকার কারণে তাঁর ভাগ্যে জুটেনি ঈস্পিত খ্যাতি। প্রচার প্রসারের পাদ প্রদীপের আড়ালে পড়ে থাকায় তিনি অনালোচিত থেকে গেছ Details...


.: 3 weeks ago : :.
সাম্প্রদায়িক মানুষ মাত্রেই সামাজিক (396 বার পঠিত)

মোহাম্মদ আব্দুল হক: সাম্প্রদায়িক এবং অসাম্প্রদায়িক শব্দের উপর আমার নিজস্ব বোধশক্তি ও যুক্তি নিয়ে আপনাদের আসরে উপস্থিত হয়েছি। সাম্প্রদায়িক শব্দের এ পর্যন্ত বাংলায় প্রচলিত ব্যাখ্যা আমি গ্রহণ করতে পারছিনা। এই দুটি শব্দ আমাদের রাজনীতিকগণের অঙ্গনে অধিক আলোচিত, একটি হচ্ছে সাম্প্র Details...


.: 3 weeks ago : :.
পৌঁছে দিলাম (378 বার পঠিত)

সরওয়ার ফারুকী:
আমার কিছু সরলকথা সরল করে তোমার তরে
তোমার মতো তোমার ঘরে আমার কিছু শব্দগাথা,
মনের কথা বুকের ব্যথা ঠিক ঠিকানায় পৌঁছে দিলাম,
এমনি আরো আরো অনেক গোপন কিছু গোপন সুরে
তোমার পুরে নড়বে প্রিয়, দেখে নিও দেখে নিও।
আমার কিছু পুড়া পুড়া ক্ষতির পাতা লাভের খাতা
পৌঁছে দিলা Details...


.: 3 weeks ago : :.
কবি হাসনাইন সাজ্জাদী : বিজ্ঞান কবিতার স্বপ্নপুরুষ (349 বার পঠিত)
SylhetExpress.com

বায়েজীদ মাহমুদ ফয়সল: হাসনাইন সাজ্জাদী বিজ্ঞান কবিতার প্রবর্তক। তিনি কবি সমাজচিন্তক ও সংগঠক। বর্তমানে বাংলা কবিতায় বিজ্ঞানমনষ্কতা নিয়ে আসার পাশাপাশি আরো বহু দিকে তার কর্ম বিস্তারিত রয়েছে। তবে কবিতায় বিজ্ঞানবাদই তাকে আকর্ষণ করেছে বেশি। তিনি প্রবলভাবে ঝুঁকে পড়েছেন বিজ্ঞান কবিত Details...


.: 4 days ago : :.
চেতনার ঋদ্ধ আবাস (322 বার পঠিত)
SylhetExpress.com

এম এ ফাত্তাহ: ছান্দিক দেহাবেশে কাব্যকলার অতল রস শ্রাবণের বৃষ্টি যেন অবিরাম অঝরধারা এক পশলা সুখের পরশ; তুৃমি এলে সহাস্যে সন্তর্পণে তিলে তিলে গড়ে নিলে চেতনার ঋদ্ধ অবাস। অগাধ আস্থায় যারে আটকায়ে রাখি সাধনায় শুদ্ধ একরোখা মন ক্ষণিকের মরীচিকা জাগতিক প্রলোভন চাওয়া পাওয়ার বারমাসী ফর Details...


.: 4 days ago : নারী অঙ্গন :.
নারীশিক্ষা বিস্তারে যিনি ছিলেন দুঃসাহসিক (294 বার পঠিত)
SylhetExpress.com

তাসলিমা খানম বীথি: ১.আমি চাকুরি করি আব্বা কখনো চাননি। যেদিন শুনলেন চাকুরি করবো, সেদিন খুব রেগেছিলেন। অনেক বুঝানোর পর শেষ পর্যন্ত অনুমতি দিলেন। তবে আম্মার কাছে শুনেছি। আমার দাদা ছিলেন খুব পরজেগার ব্যক্তি। গ্রামে কোন অনুষ্ঠান হলে আব্বার বাবা চাচারা না গেলে সেই অনুষ্ঠান সম্পন্ন হতো Details...


.: 3 weeks ago : :.
বিষাদী আকাশ (264 বার পঠিত)
SylhetExpress.com

এমরান ফয়সল:
বিষাদী আকাশ
বৃষ্টি নামে আজ এ রাতে
নির্বাসনে নীল
আঁধারে গাংচীল এ রাতে
বৃষ্টি ভেজা এই যে রাত
জলটা তোমার চুমু দিক অধরে
থেকো না আজ একাকী
থেকো না মেয়ে, থেকো না ঘরে ...
হাওয়ায় লাগে জোর
বৃষ্টিতে রাত ভোর
ঝিরি ঝিরি মন দখীনা ,
আমায় সাথে নাও
একই সুরে গাও
একলা হয়ে Details...


.: 3 weeks ago : :.
অনিশ্চয়তা (230 বার পঠিত)

মিজানুর রহমান মিজান:
হৃদয় খোলে বললাম
বন্ধুরে মনের কথা,
বুঝে করে না বুঝার ভান
কেমনে বুঝবে মন ব্যথা।
স্বার্থের ধান্ধায় পথ চলা
নয়তো আমোদ যথা তথা,
এ যদি হয় জীবনের পথ
শুন্য থাকবে খাতা।
দু:খীর দু:খে করো না
পরিহাস অযথা ,
তারচেয়ে যে হবে না কষ্টের
তোমার জীবন পাতা ।
আছো সুখ Details...



www.SylhetExpress.com - First Online NEWS Paper in Sylhet, Bangladesh.

Editor: Abdul Baten Foisal Cell : 01711-334641 e-mail : news@SylhetExpress.com
Editorial Manager : Abdul Muhit Didar Cell : 01730-122051 e-mail : syfdianews@gmail.com
Photographer : Abdul Mumin Imran Cell : 01733083999 e-mail : news@sylhetexpress.com
Reporter : Mahmud Parvez Staff Reporter : Taslima Khanom Bithee

Designed and Developed by : A.S.H. Imranul Islam. e-mail : imranul.zyl@gmail.com

Best View on Internet Explore, Mozilla Firefox, Google Chrome
This site is owned by Sylhet Sifdia www.sylhetexpress.com
copyright © 2006-2013 SylhetExpress.com, All Rights Reserved