User Login | | নীতিমালা | 21 Oct 2017 : Sylhet, Bangladesh :
    সংবাদ : আছিয়া-কুতুব ফাউন্ডেশন’র উদ্যোগে বৃত্তি প্রদান ও গুণীজন সম্মাননা  সংবাদ : সিলেটে টানা বর্ষণে জনদুর্ভোগ চরমে  সংবাদ : কার্তিকের শুরুতে টানা বৃষ্টি : নগরবাসীর দুর্ভোগ   সংবাদ : 
জনগণের কাছে গ্রহণযোগ্য ব্যক্তিই হবেন সিলেট সিটি কর্পোরেশনে আ’লীগের মেয়র প্রার্থী---ওবায়দুল কাদের
  সংবাদ : আনোয়ার ওয়েলফেয়ার ট্রাস্ট ইউকে-এর
উদ্যোগে নলকুপ স্থাপন  সংবাদ : সিলেট মোবাইল পাঠাগারে সিলেটের কৃতি সন্তান দ্বিজেন শর্মা স্মরন সভা আজ  সংবাদ : সাংবাদিক কাউসার চৌধুরী চিকিৎসায় কমিউনিটির বিশাল সাড়া
  সংবাদ : সিলেটে আওয়ামী লীগের সদস্য সংগ্রহ ও নবায়ন কর্মসূচির উদ্বোধন আজ
  সংবাদ : ৫ম নূরুল ইসলাম মিনি ফুটবল টুর্নামেন্ট’র উদ্বোধন

  সংবাদ : কমলগঞ্জে কৃতি শিক্ষার্থী সংবর্ধনায় ড. ফরাস উদ্দীন  সংবাদ : ওবায়দুল কাদের সিলেট আগমনে দক্ষিণ
সুরমা ছাত্রলীগ’র স্বাগত মিছিল  সংবাদ : উইমেন্স মডেল কলেজের স্থায়ী ক্যাম্পাস শাহীঈদগাহে সাইনবোর্ড স্থাপন  সংবাদ : সিলেটে এনআরবি গ্লোবাল কনভেনশনের পর্দা উঠছে কাল
sylhetexpress.com এর picture scroll bar এর code. এই কোড যেকোন website এ use করা যাবে।
| সিলেট | মৌলভীবাজার | হবিগঞ্জ | সুনামগঞ্জ | বিশ্ব | লেখালেখি | নারী অঙ্গন | ছবি গ্যালারী | রঙের বাড়ই ব্লগ |

হারান কান্তি সেন
Phone/ Mobile No.: 01819867388
E-mail : harankanti.sen@facebook.com
01819867388

Web Address : www.sylhetexpress.com/lekhalekhiNew.php?writerID=4
হারান কান্তি সেন এর লিখা
.: 8 June 2017 : সাহিত্য-সংস্কৃতি :.

আবাবিল পাখি হয়ে দিয়ে যাই চুম


SylhetExpress.com

হারান কান্তি সেন:
এটি গল্পকার সেলিম আউয়ালের ৮ম গ্রন্হ।লেখক মাতা ও স্ত্রী-কে নিয়ে ২০১১ খ্রি: পবিত্র মক্কা-মদিনা সফরের টুকরো স্মৃতি নিয়েই এই ভ্রমণ কাহিনী লিখেছেন। বইয়ের নামকরণেই যেন লেখকের সব আবেগ উছ্লে উঠেছে।পবিত্র কাবা ঘরে নিজে তো চুমু দিয়ে এসেছেন তারপরও যেন স্বাদ মিটেনী তাঁর।তাই তো পুণরায় এবং আবাবিল পাখির মত বার বার চুমু দিতে চাচ্ছেন ওই পবিত্র কাবা শরীফে।
ভ্রমণ কাহিনীর সার্থকতা হলো লেখকের সাথে সাথে বিনে খরচে পাঠকের সে সেই স্হান ভ্রমণ! এদিক থেকে বইটি সার্থক হয়েছে -কারণ ইচ্ছে থাকলেও আমার মত পাঠকের কখনো পবিত্র মক্কা-মদিনা ভ্রমণ সম্ভব না।কিন্তু গল্পকার সেলিম আউয়ালের এই ভ্রমণ কাহিনী আমাকে ওসব পবিত্র স্হান সফর করিয়েছে।
এই বইয়ে লেখক ২০ টি অধ্যায়ে টুকরো টুকরো করে ভ্রমণকে কথা সাহিত্যের রংতুলিতে রাঙ্গিয়ে সে সব ছবি আমাদের সামনে সার্থকভাবে তুলে ধরেছেন।
বইয়ের কয়েকটি অধ্যায়ের নামকরণ হলো-আবাবিল পাখি হয়ে দিয়ে যাই চুম,ওগো মদিনা মনওয়ারা,পবিত্র কাবা শরীফের বাংলা ভাষাভাষী সম্মানিত ঝাড়ুবরদার,মক্কা শরীফে আম্মার দু'দিনের অন্তর্ধান,ঘরে বন্দি দু'টি পাহাড়,ঝাঁকে ঝাঁকে কৈতর ওড়ে,শাহনূর বাবুর্চির উটের মাংস ভূনা,আবেগ ভালবাসার স্হান সমূহ,পথ হারিয়ে একদিন,মসজিদুল হারামে আরেক ধরণের লোক,সান্তা সমাচার,চিকা মারা কালচার সৌদিতে ইত্যাদী।
বইটিতে লেখক চুপচাপ তাঁর জীবনের ব্যাথা-বেদনার একটি কথা বলে গেছেন।লেখকের পিতা মরহুম আব্দুল ওয়াহিদ সাহেবের আজীবনের স্বাদ ছিল পবিত্র কাবার গিলাফে ছোঁয়ার-কিন্তু বাস্তবে তা হয়ে ওঠেনি।সীমিত আয়ের সরকারী চাকুরে জনাব আব্দুল ওয়াহিদ স্ত্রী-ছয় সন্তানসহ অনেক আত্মীয়ের জীবনগাড়ী একা টানতে গিয়ে জীবদ্দশায় টাকা জমিয়ে তাঁর আর পবিত্র হজ্বব্রত পালন করা হয়নি।
এছাড়া পবিত্র মক্কা শরীফে লেখকের মাতা মিরযা সমর উন নিসা'র হারিয়ে যাওয়া এবং খুঁজে পাওয়ার শ্বাসরুদ্ধকর পর্ব নিয়ে লিখা "মক্কা শরীফে আম্মার দু'দিনের অন্তর্ধান" পর্বটিও বেশ ব্যতিক্রমী ও টান টান উত্তেজনার।
কৈতর প্রকাশন, সিলেট থেকে এ বছর দশম কেমুসাস( কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ) বইমেলায়(মার্চ ২০১৭)প্রকাশিত"আবাবিল পাখি হয়ে দিয়ে যাই চুম" বইটির পৃষ্ঠা সংখ্যা ৮০ এবং মুল্য ১৫০/-টাকা।

The MySQL server is running with the --read-only option so it cannot execute this statement