User Login | | নীতিমালা | 20 Nov 2017 : Sylhet, Bangladesh :
    সংবাদ :   জননেতা নরেশ চন্দ্র চৌধুরীর স্মরণে শাল্লায় শোক সভা  সংবাদ : তারেক রহমানের ৫৩তম জন্ম বার্ষিকী উদযাপন করলো মহানগর ছাত্রদল  সংবাদ : বিভিন্ন পত্রিকায় প্রকাশিত সংবাদের ব্যাপারে -- এড. মিসবাহ সিরাজ যা বললেন  সংবাদ : জন্মদিনে তারেক রহমানের সুস্থতা ও দীর্ঘায়ূ কামনা
করে সিলেট ছাত্রদলের মিলাদ ও দোয়া মাহফিল  সংবাদ : এমসি কলেজে সুফিয়া কামাল স্মরণ ও গুণীজন সম্মাননা   সংবাদ : ফরিদ গাজী ছিলেন বঙ্গবন্ধুর বিশ্বস্থ সহচর: মোজাফফর পল্টু   সংবাদ : বালাগঞ্জ উপজেলা ছাত্রদলের উদ্যোগে বিক্ষোভ কর্মসূচী  সংবাদ : আকবেট-এর উদ্যোগে বিশ্ব শিশু দিবস উপলক্ষে র‌্যালি  সংবাদ : কথাশিল্পী আকাদ্দস সিরাজ সমাজের প্রতি সত্যিকারভাবে দায়বদ্ধ ছিলেন  সংবাদ : সত্যিকার মানুষ হওয়াই জীবনের সার্থকতা
---শফিকুর রহমান চৌধুরী  সংবাদ : রোহিঙ্গা সংকটকে কেন্দ্র বাংলাদেশের
সার্বভৌমত্ব হুমকির মুখে পড়তে পারে  সংবাদ : সিলেট গ্রীন ডেন্টা সিকিউরিটি পরিদর্শন
করলেন ড. এ.কে.আব্দুল মোমেন  সংবাদ :  সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের জীববৈচিত্র‍্য সংরক্ষণ ও প্রাণি অধিকার নিয়ে কর্মশালা  সংবাদ : ওসমানীনগর উপজেলা আওয়ামীলীগের বিশাল শোডাউন  সংবাদ : তারেক রহমানের ৫৩তম জন্ম বার্ষিকী উদযাপন করলো মহানগর ছাত্রদল  সংবাদ : পূর্বগৌরীপুর উচ্চ বিদ্যালয়ে সমাপনী পরীক্ষার প্রথম দিন  সংবাদ : শাহজালাল (র.) এর মাজারে ‘জমজম কুপের’ পানির নামে প্রতারণা, তদন্তের নির্দেশ   সংবাদ : বিয়ানীবাজার খলাগ্রাম প্রাথমিক বিদ্যালয়ের
সমাপনী শিক্ষার্থীদের সংবর্ধনা  সংবাদ : ছাতক থানায় ওপেন হাউজ ডে অনুষ্টিত
sylhetexpress.com এর picture scroll bar এর code. এই কোড যেকোন website এ use করা যাবে।
| সিলেট | মৌলভীবাজার | হবিগঞ্জ | সুনামগঞ্জ | বিশ্ব | লেখালেখি | নারী অঙ্গন | ছবি গ্যালারী | রঙের বাড়ই ব্লগ |

নাজমুল ইসলাম মকবুল
Phone/ Mobile No.: ০১৭১৮৫০৮১২২
E-mail : nazmulsylhet@gmail.com
নাজমুল ইসলাম মকবুল
লেখকঃ সভাপতি, সিলেট লেখক ফোরাম। nazmulsylhet@gmail.com মোবাইল নং ০১৭১৮৫০৮১২২

Web Address : www.sylhetexpress.com/lekhalekhiNew.php?writerID=34
নাজমুল ইসলাম মকবুল এর লিখা
.: 13 November 2017 : সাহিত্য-সংস্কৃতি :.

ঝপ ঝপাঝপ পলো বাওয়া শুধুই রবে স্মৃতি হয়ে


SylhetExpress.com

নাজমুল ইসলাম মকবুল:
তলাবিহীন কলসী বা মটকার আদলে বাশ ও বেতের সংমিশ্রণে ছোট ছোট ছিদ্র রেখে শৈল্পিক কারুকার্য্যের মাধ্যমে অত্যান্ত সুনিপুণভাবে মাছ ধরার যে যন্ত্রটি তৈরি করা হয় সিলেটের আঞ্চলিক ভাষায় তারই নাম ‘পলো’। সিলেটাঞ্চলে পলো দিয়ে মাছ ধরাকে বলা হয় পলো বাওয়া। সেকেলে যুগে কুটির শিল্পের মাধ্যমে তথা বাশ ও বেত দিয়ে বিভিন্ন গৃহস্থালী ও সৌখিন দ্রব্য প্রস্তুতের পাশাপাশি শুধুমাত্র পলো প্রস্তুত ও বিক্রয় করেও জীবিকা নির্বাহ করতেন অনেকেই। কর্মক্ষম নারী পুরুষ একাজ করলেও পরিবারের ছোট বড় প্রায় সকলেই একাজে সহযোগিতার পাশাপাশি প্রস্তুত প্রণালী শিখে ফেলতেন এবং উত্তরাধিকার সূত্রেই এসব কুটির শিল্পের শৈল্পিক কার্য্যে পারদর্শী হয়ে উঠতেন। পলোর সাথে বাশ-বেত দিয়ে পোনা মারার ‘ওছু’ পানি সেচের ‘সেওত’ ফাঁদে ফেলে মাছ ধরার হরগা, ডরি, ছাই, পুটিয়ারা, কুকা, ফুপি, ঠনা, ডাটিয়া, মাছ রাখার খলই, কাকরাইন, ধুছইন, গৃহস্থালী কাজের ডাম, ধাড়া, চাছ, উড়া, টুকরী, হের, পোরা, পেটু, ডালা, কুলা, চালনী, সেওত, উঘারের মতো অধিক পরিমান ধান রাখার জন্য টাইল, বাশের টাক, রাওয়াল, সেলফ, পানিচাং, বেতের চেয়ার, সোফা, ইজি চেয়ার, খাট-পালংক, টেবিল, টুল, বাক্স, ঝাপি, দোলনা সহ হরেক রকম সৌখিন জিনিস তৈরি করতেন এবং এখনও এর কিছু কিছু জিনিস নিতান্ত প্রয়োজনের তাগিদে তৈরি করা হয়।
সেকেলে যুগে প্রায় প্রত্যেক গৃহস্থের বাড়ীতেই দু-একটি পলো থাকতো। পলো দিয়ে মাছ ধরার কাজ ছাড়াও হাস মুরগী ধরে রাখার কাজেও ব্যবহার করা হতো। শুকনো মৌসুমে বিশেষ করে পৌষ মাস থেকে শুরু করে চৈত্র মাস পর্যন্ত শুরু হয়ে যেত পলো দিয়ে মাছ ধরার মহড়া। সিলেট-সুনামগঞ্জ সহ দেশের প্রত্যন্ত অঞ্চলের হাওর খাল বিল সহ উন্মুক্ত জলাশয়ে কয়েকদিন পূর্ব থেকেই দিন তারিখ ঠিক করে আশপাশের প্রত্যেক গ্রামের জনসাধারনকে দাওয়াত দেয়া হতো। নির্দিষ্ট দিনে বেলা বাড়ার সাথে সাথে বিভিন্ন গ্রাম থেকে সৌখিন মৎস শিকারীরা নির্দিষ্ট জায়গায় এসে জড়ো হতেন। জলাশয়ের এক প্রান্ত থেকে সকলে একই সাথে লাইন ধরে লুঙ্গী আটঘাট করে বেধে অথবা কাছা (পেছকুন্দা) মেরে এক সঙ্গে দল বেধে নান্দনিক ছন্দের তালে তালে ঝপ ঝপাঝপ শব্দে প্রতিযোগিতামূলকভাবে পলো দিয়ে মাছ ধরা শুরু করতেন এবং ক্রমান্বয়ে সারিবদ্ধভাবে এগিয়ে যেতেন সামনের দিকে। কাধে ঝুলানো থাকতো মাছ সংরক্ষণের যন্ত্র যাকে সিলেটী ভাষায় বলা হয় ‘খলইদড়ি’। অনেকেরই মাথায় থাকতো গামছা বাঁধা। চলতো পলো দিয়ে পানিতে একের পর এক চাপ দেওয়া আর হৈ হুল্লুড় করে সামনের দিকে অঘোষিত ছন্দের তালে তালে ঝপ ঝপাঝপ শব্দে এগিয়ে যাওয়া। যেন এক নিজস্ব চিরচেনা গ্রামবাংলার অপরূপ সৌন্দর্যময় দৃশ্য। পলো নিয়ে ঝাঁকে ঝাঁকে মানুষের উপস্থিতি ও হৈ হুল্লুড়ের কারনে জলাশয়ের পানিতে তুমুল নড়াচড়া হতো এক ধরনের জলকম্পনের মতো। এতে মাছেরা দিশেহারা হয়ে আত্মরক্ষার্থে দিগি¦দিক ছুটাছুটি শুরু করে দেয়ায় ঝাকে ঝাকে মাছ ধরা পড়তো। কোন কোন সময় মাছ দিশেহারা হয়ে লাফ দিয়ে শুকনোতেও উঠে যেত। মহড়া চলাকালীন কারো পলোতে মাছ লাগলেই মাছ পলোর ভেতর নাড়া দিত। এতে বুঝা যেত শিকার এবার হাতের মুঠোয়। তখন পলোটিকে কাদা মাটির সাথে ভালোভাবে চাপ দিয়ে ধরে রাখা হতো যাতে নিচের কোন দিকে ফাঁক না থাকে। কারন ফাঁক থাকলে সেদিক দিয়ে শিকার হাতছাড়া হয়ে যেতে পারে। এরপর উপরের খোলা মুখ দিয়ে হাত ঢুকিয়ে মনের আনন্দে ধরে আনা হতো বাঙালীদের সবচেয়ে প্রিয় আদর্শ খাদ্য মাছটিকে। মাছ বেশি বড় হলে সাথে সাথে জেলে পলোর উপর চড়ে বসে যেতেন এবং সহপাটির সহযোগীতা চাইতেন। সহপাটি তথা পাশের জেলে তড়িৎ গতিতে এসে ধরাধরি করে মাছটিকে বাগে এনে খলইদড়ি দিয়ে গেথে কাধে ঝুলিয়ে নিতেন। আগেকার জেলেদের সাথে আলাপ করে জানা যায় অধিক বড় সাধারণত বোয়াল মাছই ধরা পড়তো এবং কোন কোন মাছ সারা পলোর ভেতর জুড়ে বসত। এছাড়া রুই, কাতলা, মৃগেল, চিতল, আইড়, ঘাগট, কালিবাউস, ঘনিয়া, পুটা, শইল, গজার প্রভৃতি মাছও ধরা পড়তো। জলাশয়ের ওপাশে গিয়ে পলো বাওয়া শেষ হবার পর যারা মাছ পেতেন তারা খুশিতে বাগবাগ হয়ে বাড়ী ফিরতেন। কিন্তু যারা মাছ পেতেননা তারা গুমড়া মুখে পলো কাধে নিয়ে বাড়ী ফিরতেন। দৃশ্যটা অনেকটা হরিলুটের মতো। মাছ সহ বাড়ীতে গেলে বউ বাচ্ছা পরিবার পরিজন সহ সকলেই খুশি হতেন দারুন আর আচ্ছামতো ভাজি বা পাক করে খেতেন মজা করে। মাছ না পেলে বা কোন কারনে খেপ মিস করলে শুধু আফসোস করা ছাড়া গত্যান্তর থাকতোনা। মাছ ধরতে যাবার সময় অনেকেই বিভিন্ন প্রচলিত পদ্ধতিতে ঠিক (আওনা) চাইতেন মাছ পাওয়া যাবে কি না।
বর্তমানে অনেক হাওর খাল বিল ও উন্মুক্ত জলাশয় ভরাট কিংবা বিলুপ্ত হয়ে গেছে। বিভিন্ন নদী নালা হাওর খাল বিল ভরাট করে গড়ে উঠেছে আবাসিক প্লট ও ফ্ল্যাট। কোথাও কোথাও কিছুটা জলাশয় থাকলেও আগের মতো মাছ পাওয়া যায়না এবং আগের অনেক প্রজাতির মাছ বর্তমানে বিলুপ্ত প্রায়। আমার ছোটবেলার দেখা অনেকগুলি উল্লেখযোগ্য নদী নালা খাল বিল ও দীঘি যাতে ঘটা করে পলো বাওয়া হতো এখন আর সেসবের অস্তিত্ব নেই। বর্তমানে যেটুকু অবশিষ্ট আছে এর বেশির ভাগ জলাশয় লাটিয়াল বাহিনী পেশি শক্তির বলে দখল করে নিয়েছে অথবা ব্যক্তিগতভাবে কলে কৌশলে বৈধ বা অবৈধভাবে কব্জা করে কাউকে সেখানে নামতে দিচ্ছেনা। এছাড়া সরকারী নিষেধাজ্ঞা সত্তে¡ও ব্যাপকভাবে কারেন্ট জালের অবাধ ব্যবহারের ফলে দেশের উন্মুক্ত জলাশয়ের মুল্যবান মৎস সম্পদ আজ প্রায় বিলুপ্তির পথে। পরিবেশ দুষনের ফলে মাছের ব্যাপক মড়ক এবং রোগ ব্যধিও মৎস সম্পদ ধ্বংসের অন্যতম একটি কারণ। আন্তর্জাতিক রীতি নীতি উপেক্ষা করে ভারত তার উজানের বিভিন্ন স্থানে পরিকল্পিতভাবে বাধ নির্মাণ করে শুকনো মৌসুমে পানি প্রবাহ বন্ধ করার ফলে এদেশের অনেকগুলি নদী নালা খাল বিল শুকিয়ে যায় এবং অনেক নদ নদী আজ বিলুপ্ত হয়ে সেসব এলাকা মরুভূমিতে পরিনত হয়েছে ও হচ্ছে। সেসাথে বিলুপ্ত হয়ে যাচ্ছে আমাদের অতি মুল্যবান মৎস সম্পদ। উন্মুক্ত জলাশয়ে মাছের অস্তিত্ব আগের মতো খুজে পাওয়া স্বপ্নই বলতে হবে। তাই বাধ্য হয়ে অনেকেই ব্যক্তিগত বা যৌথ উদ্যোগে মৎস চাষে এগিয়ে এসেছেন। কিন্তু উন্মুক্ত জলাশয়ের মাছের স্বাদ ফার্মের মাছে পাওয়া যায়না। কথায় বলে ‘‘মাছে ভাতে বাঙালী’’। বাঙালীরা কয়েকদিন মাছ না খেলে মন আকুবাকু করে। কারণ এতে বাঙালীদের একটা নাড়ীর টান রয়েছে। বর্তমানে মাছ কিনতে বাজারে গেলে মাছের দাম শুনে আৎকে উঠতে হয়। উন্মুক্ত জলাশয়ের সুস্বাদু মাছতো পাওয়াই যায়না বরং ফার্মের মাছই একমাত্র ভরসা। এমন এক দিন আসবে হয়তো উন্মুক্ত জলাশয়ে পলো দিয়ে মাছ ধরা শুধু স্মৃতি হয়েই রবে অথবা আমাদের পরবর্তী প্রজন্ম হয়তো চিনবেইনা পলো দিয়ে কিভাবে মাছ ধরতে হয় \
লেখকঃ সভাপতি, সিলেট লেখক ফোরাম।
ঊসধরষ: হধুসঁষংুষযবঃ@মসধরষ.পড়স
মোবাইল নং ০১৭১৮৫০৮১২২

ঝপ ঝপাঝপ পলো বাওয়া শুধুই রবে স্মৃতি হয়ে
নাজমুল ইসলাম মকবুল
তলাবিহীন কলসী বা মটকার আদলে বাশ ও বেতের সংমিশ্রণে ছোট ছোট ছিদ্র রেখে শৈল্পিক কারুকার্য্যের মাধ্যমে অত্যান্ত সুনিপুণভাবে মাছ ধরার যে যন্ত্রটি তৈরি করা হয় সিলেটের আঞ্চলিক ভাষায় তারই নাম ‘পলো’। সিলেটাঞ্চলে পলো দিয়ে মাছ ধরাকে বলা হয় পলো বাওয়া। সেকেলে যুগে কুটির শিল্পের মাধ্যমে তথা বাশ ও বেত দিয়ে বিভিন্ন গৃহস্থালী ও সৌখিন দ্রব্য প্রস্তুতের পাশাপাশি শুধুমাত্র পলো প্রস্তুত ও বিক্রয় করেও জীবিকা নির্বাহ করতেন অনেকেই। কর্মক্ষম নারী পুরুষ একাজ করলেও পরিবারের ছোট বড় প্রায় সকলেই একাজে সহযোগিতার পাশাপাশি প্রস্তুত প্রণালী শিখে ফেলতেন এবং উত্তরাধিকার সূত্রেই এসব কুটির শিল্পের শৈল্পিক কার্য্যে পারদর্শী হয়ে উঠতেন। পলোর সাথে বাশ-বেত দিয়ে পোনা মারার ‘ওছু’ পানি সেচের ‘সেওত’ ফাঁদে ফেলে মাছ ধরার হরগা, ডরি, ছাই, পুটিয়ারা, কুকা, ফুপি, ঠনা, ডাটিয়া, মাছ রাখার খলই, কাকরাইন, ধুছইন, গৃহস্থালী কাজের ডাম, ধাড়া, চাছ, উড়া, টুকরী, হের, পোরা, পেটু, ডালা, কুলা, চালনী, সেওত, উঘারের মতো অধিক পরিমান ধান রাখার জন্য টাইল, বাশের টাক, রাওয়াল, সেলফ, পানিচাং, বেতের চেয়ার, সোফা, ইজি চেয়ার, খাট-পালংক, টেবিল, টুল, বাক্স, ঝাপি, দোলনা সহ হরেক রকম সৌখিন জিনিস তৈরি করতেন এবং এখনও এর কিছু কিছু জিনিস নিতান্ত প্রয়োজনের তাগিদে তৈরি করা হয়।
সেকেলে যুগে প্রায় প্রত্যেক গৃহস্থের বাড়ীতেই দু-একটি পলো থাকতো। পলো দিয়ে মাছ ধরার কাজ ছাড়াও হাস মুরগী ধরে রাখার কাজেও ব্যবহার করা হতো। শুকনো মৌসুমে বিশেষ করে পৌষ মাস থেকে শুরু করে চৈত্র মাস পর্যন্ত শুরু হয়ে যেত পলো দিয়ে মাছ ধরার মহড়া। সিলেট-সুনামগঞ্জ সহ দেশের প্রত্যন্ত অঞ্চলের হাওর খাল বিল সহ উন্মুক্ত জলাশয়ে কয়েকদিন পূর্ব থেকেই দিন তারিখ ঠিক করে আশপাশের প্রত্যেক গ্রামের জনসাধারনকে দাওয়াত দেয়া হতো। নির্দিষ্ট দিনে বেলা বাড়ার সাথে সাথে বিভিন্ন গ্রাম থেকে সৌখিন মৎস শিকারীরা নির্দিষ্ট জায়গায় এসে জড়ো হতেন। জলাশয়ের এক প্রান্ত থেকে সকলে একই সাথে লাইন ধরে লুঙ্গী আটঘাট করে বেধে অথবা কাছা (পেছকুন্দা) মেরে এক সঙ্গে দল বেধে নান্দনিক ছন্দের তালে তালে ঝপ ঝপাঝপ শব্দে প্রতিযোগিতামূলকভাবে পলো দিয়ে মাছ ধরা শুরু করতেন এবং ক্রমান্বয়ে সারিবদ্ধভাবে এগিয়ে যেতেন সামনের দিকে। কাধে ঝুলানো থাকতো মাছ সংরক্ষণের যন্ত্র যাকে সিলেটী ভাষায় বলা হয় ‘খলইদড়ি’। অনেকেরই মাথায় থাকতো গামছা বাঁধা। চলতো পলো দিয়ে পানিতে একের পর এক চাপ দেওয়া আর হৈ হুল্লুড় করে সামনের দিকে অঘোষিত ছন্দের তালে তালে ঝপ ঝপাঝপ শব্দে এগিয়ে যাওয়া। যেন এক নিজস্ব চিরচেনা গ্রামবাংলার অপরূপ সৌন্দর্যময় দৃশ্য। পলো নিয়ে ঝাঁকে ঝাঁকে মানুষের উপস্থিতি ও হৈ হুল্লুড়ের কারনে জলাশয়ের পানিতে তুমুল নড়াচড়া হতো এক ধরনের জলকম্পনের মতো। এতে মাছেরা দিশেহারা হয়ে আত্মরক্ষার্থে দিগি¦দিক ছুটাছুটি শুরু করে দেয়ায় ঝাকে ঝাকে মাছ ধরা পড়তো। কোন কোন সময় মাছ দিশেহারা হয়ে লাফ দিয়ে শুকনোতেও উঠে যেত। মহড়া চলাকালীন কারো পলোতে মাছ লাগলেই মাছ পলোর ভেতর নাড়া দিত। এতে বুঝা যেত শিকার এবার হাতের মুঠোয়। তখন পলোটিকে কাদা মাটির সাথে ভালোভাবে চাপ দিয়ে ধরে রাখা হতো যাতে নিচের কোন দিকে ফাঁক না থাকে। কারন ফাঁক থাকলে সেদিক দিয়ে শিকার হাতছাড়া হয়ে যেতে পারে। এরপর উপরের খোলা মুখ দিয়ে হাত ঢুকিয়ে মনের আনন্দে ধরে আনা হতো বাঙালীদের সবচেয়ে প্রিয় আদর্শ খাদ্য মাছটিকে। মাছ বেশি বড় হলে সাথে সাথে জেলে পলোর উপর চড়ে বসে যেতেন এবং সহপাটির সহযোগীতা চাইতেন। সহপাটি তথা পাশের জেলে তড়িৎ গতিতে এসে ধরাধরি করে মাছটিকে বাগে এনে খলইদড়ি দিয়ে গেথে কাধে ঝুলিয়ে নিতেন। আগেকার জেলেদের সাথে আলাপ করে জানা যায় অধিক বড় সাধারণত বোয়াল মাছই ধরা পড়তো এবং কোন কোন মাছ সারা পলোর ভেতর জুড়ে বসত। এছাড়া রুই, কাতলা, মৃগেল, চিতল, আইড়, ঘাগট, কালিবাউস, ঘনিয়া, পুটা, শইল, গজার প্রভৃতি মাছও ধরা পড়তো। জলাশয়ের ওপাশে গিয়ে পলো বাওয়া শেষ হবার পর যারা মাছ পেতেন তারা খুশিতে বাগবাগ হয়ে বাড়ী ফিরতেন। কিন্তু যারা মাছ পেতেননা তারা গুমড়া মুখে পলো কাধে নিয়ে বাড়ী ফিরতেন। দৃশ্যটা অনেকটা হরিলুটের মতো। মাছ সহ বাড়ীতে গেলে বউ বাচ্ছা পরিবার পরিজন সহ সকলেই খুশি হতেন দারুন আর আচ্ছামতো ভাজি বা পাক করে খেতেন মজা করে। মাছ না পেলে বা কোন কারনে খেপ মিস করলে শুধু আফসোস করা ছাড়া গত্যান্তর থাকতোনা। মাছ ধরতে যাবার সময় অনেকেই বিভিন্ন প্রচলিত পদ্ধতিতে ঠিক (আওনা) চাইতেন মাছ পাওয়া যাবে কি না।
বর্তমানে অনেক হাওর খাল বিল ও উন্মুক্ত জলাশয় ভরাট কিংবা বিলুপ্ত হয়ে গেছে। বিভিন্ন নদী নালা হাওর খাল বিল ভরাট করে গড়ে উঠেছে আবাসিক প্লট ও ফ্ল্যাট। কোথাও কোথাও কিছুটা জলাশয় থাকলেও আগের মতো মাছ পাওয়া যায়না এবং আগের অনেক প্রজাতির মাছ বর্তমানে বিলুপ্ত প্রায়। আমার ছোটবেলার দেখা অনেকগুলি উল্লেখযোগ্য নদী নালা খাল বিল ও দীঘি যাতে ঘটা করে পলো বাওয়া হতো এখন আর সেসবের অস্তিত্ব নেই। বর্তমানে যেটুকু অবশিষ্ট আছে এর বেশির ভাগ জলাশয় লাটিয়াল বাহিনী পেশি শক্তির বলে দখল করে নিয়েছে অথবা ব্যক্তিগতভাবে কলে কৌশলে বৈধ বা অবৈধভাবে কব্জা করে কাউকে সেখানে নামতে দিচ্ছেনা। এছাড়া সরকারী নিষেধাজ্ঞা সত্তে¡ও ব্যাপকভাবে কারেন্ট জালের অবাধ ব্যবহারের ফলে দেশের উন্মুক্ত জলাশয়ের মুল্যবান মৎস সম্পদ আজ প্রায় বিলুপ্তির পথে। পরিবেশ দুষনের ফলে মাছের ব্যাপক মড়ক এবং রোগ ব্যধিও মৎস সম্পদ ধ্বংসের অন্যতম একটি কারণ। আন্তর্জাতিক রীতি নীতি উপেক্ষা করে ভারত তার উজানের বিভিন্ন স্থানে পরিকল্পিতভাবে বাধ নির্মাণ করে শুকনো মৌসুমে পানি প্রবাহ বন্ধ করার ফলে এদেশের অনেকগুলি নদী নালা খাল বিল শুকিয়ে যায় এবং অনেক নদ নদী আজ বিলুপ্ত হয়ে সেসব এলাকা মরুভূমিতে পরিনত হয়েছে ও হচ্ছে। সেসাথে বিলুপ্ত হয়ে যাচ্ছে আমাদের অতি মুল্যবান মৎস সম্পদ। উন্মুক্ত জলাশয়ে মাছের অস্তিত্ব আগের মতো খুজে পাওয়া স্বপ্নই বলতে হবে। তাই বাধ্য হয়ে অনেকেই ব্যক্তিগত বা যৌথ উদ্যোগে মৎস চাষে এগিয়ে এসেছেন। কিন্তু উন্মুক্ত জলাশয়ের মাছের স্বাদ ফার্মের মাছে পাওয়া যায়না। কথায় বলে ‘‘মাছে ভাতে বাঙালী’’। বাঙালীরা কয়েকদিন মাছ না খেলে মন আকুবাকু করে। কারণ এতে বাঙালীদের একটা নাড়ীর টান রয়েছে। বর্তমানে মাছ কিনতে বাজারে গেলে মাছের দাম শুনে আৎকে উঠতে হয়। উন্মুক্ত জলাশয়ের সুস্বাদু মাছতো পাওয়াই যায়না বরং ফার্মের মাছই একমাত্র ভরসা। এমন এক দিন আসবে হয়তো উন্মুক্ত জলাশয়ে পলো দিয়ে মাছ ধরা শুধু স্মৃতি হয়েই রবে অথবা আমাদের পরবর্তী প্রজন্ম হয়তো চিনবেইনা পলো দিয়ে কিভাবে মাছ ধরতে হয় \
লেখকঃ সভাপতি, সিলেট লেখক ফোরাম।
ঊসধরষ: হধুসঁষংুষযবঃ@মসধরষ.পড়স
মোবাইল নং ০১৭১৮৫০৮১২২


.: 18 January 2017 : সাহিত্য-সংস্কৃতি :. (1160 বার পঠিত)
শিত আইছে


SylhetExpress.com

নাজমুল ইসলাম মকবুল:
শিত আইছে গাইলে ছিয়ায় জলদি কুটো গুড়ি
হান্দেশ পিঠা খাইতা হখলে খাইতা পুয়া পুড়ি।।
খুরছইন দিয়া নাইকল কুরছি ভাপা পিঠা পব বানাও
বেলি দিয়া লুয়াড়ির মাঝে গুলা ছাড়ি তেল টানাও
ফুলি ফুলি হান্দেশ উঠবো কইছইন পাকনা বুড়ি।।
মজা লাগে নুনগরা আর নুনরডোবা ছইপিঠা
ঘাইয়া ...Details...


.: 1 September 2016 : ব্যক্তিত্ব :. (1633 বার পঠিত)
নূরুল হক


SylhetExpress.com

নাজমুল ইসলাম মকবুল:
নূরুল হক জ্বালিয়ে গেছেন আলোর শিখা
হাতে লিখে বের করেছেন আল ইসলাহ পত্রিকা।।
মুসলিম সাহিত্য সংসদে গেলে
নূরুল হকের স্মৃতি মিলে
বিশাল অবদান রয়েছে স্বর্নাক্ষরে তাই লিখা।।
ভাষার জন্যও লড়ে গেছেন
গ্রন্থাগার গড়ে গেছেন
বিশ্বনাথের দশঘরে যার জন্ম সনদ ...Details...


.: 31 August 2016 : সাহিত্য-সংস্কৃতি :. (1243 বার পঠিত)
মনের পশু কুরবানী দাও


নাজমুল ইসলাম মকবুল:
মনের পশু কুরবানী দাও দিলকে করো পরিস্কার
আল্লাহপাকের রহমেরই খুলবে দ্বার।।
প্রিয় পশু হতে হবে
যাহার কথা মনে রবে
খালিছ নিয়তে কুরবানী দাও পরকালে পেতে পার।।
দোয়া করো দুহাত তুলে
প্রভুর কাছে প্রাণটি খুলে
তাহার নামে কুরবান যেন হতে পারি প্রতিবার।।
.......... ...Details...


.: 23 August 2016 : সাহিত্য-সংস্কৃতি :. (4320 বার পঠিত)
পান্দান সাজাইয়া রাখছি


SylhetExpress.com

নাজমুল ইসলাম মকবুল:
(ছিলটর আঞ্চলিক গান)
পান্দান সাজাইয়া রাখছি খাইতায়নি
পান খাইবারলাগি নাইয়র আমরা বাড়ি আইতায়নি।।
অতো সুন্দর পান্দান আছে, আছে গুয়ার বাটা
ছুনরলাখান ধলা গুয়া আছে জিরা কাটা
জর্দা কিমাম খয়ের মতি মাটুগুয়াদি খাইতায়নি।।
গুয়ামুরি কালিজিরা ঢুলাবাখর ভাজা
...Details...


.: 8 August 2016 : সাহিত্য-সংস্কৃতি :. (1421 বার পঠিত)
কবি ও ছড়াকার ধ্রুব গৌতমকে নিয়ে নাজমুল ইসলাম মকবুল’র কবিতা


SylhetExpress.com

ধ্রু= ধ্রুবতারা হয়ে জ্বালো, আরো জ্বালো, ঝলমলে আলো
ব= বক্ষে রেখো হিম্মত, লেখনিতেই দুর হোক সকল কালো
গৌ= গৌরব তুমি এই সিলেটের, ছন্দের জমিদারী জানো ভালো
ত= তশতরি সাঁজাও শুধু কলমের জাদুতে, সদা যেন করে টলোমলো
ম= ময়ূর পঙ্খীর নায়ে তোমাকেই শোভা পায়, তাই খোলো আঁখি খোলো।।
...Details...


.: 4 August 2016 : সাহিত্য-সংস্কৃতি :. (1176 বার পঠিত)
ভানুমতির খেল


নাজমুল ইসলাম মকবুল;
তপ্ত কড়া রোদরে ও ভাই
পড়ছে দারুন গরম
বিদ্যুতের ওই ভেলকীবাজি
বেড়ে গেছে চরম।
আর কতো কাল দেখাইবি
ভানুমতির খেল
জনগনের কাছ থেকেতো
নিচ্ছো ঠিকই তেল!
ভাল্লাগেনা লোডশেডিংয়ের
আচমকা এই জ্বালা
দেয়া নেয়ার চাইতে মারো
এক্কেবারে তালা।।
...Details...


.: 23 June 2016 : সাহিত্য-সংস্কৃতি :. (1715 বার পঠিত)
ঈদের গান (সিলেটের আঞ্চলিক)


SylhetExpress.com

নাজমুল ইসলাম মকবুল:
ঈদ আইছে গাইল ছিয়াদি জলদি কুটো গুড়ি
হান্দেশ পিঠা খাইতা হখলে খাইতা পুয়া পুড়ি।।
খুরছইনদিয়া নাইকল কুরছি শাওই আর পব বানাও
বেলি দিয়া লুয়াড়ির মাঝে গুলা ছাড়ি তেল টানাও
ফুলি ফুলি হান্দেশ উঠবো কইছইন কুটনি বুড়ি।।
মজা লাগে নুনগরা আর নুনরডোবা ছইপিঠা
খুলাদিয়া ...Details...


.: 8 June 2016 : সাহিত্য-সংস্কৃতি :. (760 বার পঠিত)
পুঁথি রস এবং কষ


নাজমুল ইসলাম মকবুল:
(প্রথম পর্ব)
বিসমিল্লাহ বলিয়া পুঁথি শুরু করিলাম
সকলেরই দোয়া নিয়া কলম ধরিলাম।
প্রথমে লইলাম আমি আল্লাহ পাকের নাম
বানাইলা যতন করি জাহানও তামাম।
মালিক আল্লাহর নাম যেন সদা সর্বদায়
ইয়াদ থাকে ক্বলবেতে লেখায় ও পড়ায়।
ইমান ও ইসলামের উপর ছাবিত কদম থাকি
...Details...


.: 11 May 2016 : সাহিত্য-সংস্কৃতি :. (844 বার পঠিত)
(ছিলটর আঞ্চলিক গান) বিয়ালে খাইমু


নাজমুল ইসলাম মকবুল:
বিয়ালে খাইমু ছানাছুর আর ঝালমুরি
উরিবিছি ভাজা খাইমু ডাখাইয়া কুরকুরি।।
হাওয়ার মিঠাই নিমকি খাজা
জিলাপী আর তিলু গজা
শনপাপড়ি আর পুচকা খাইয়া খাইমু মজার ডাইলপুরি।।
বাদামভাজা মজায় খাইমু
ঘিছমছম আর কুবাই পাইমু
মটরভাজা কুছো লইয়া ডাখাইমু ভাই উরউরি। ...Details...


Next Page»: নাজমুল ইসলাম মকবুল এর আরো লিখা »

নাজমুল ইসলাম মকবুল এর সর্বাধিক পঠিত লিখা

.: : সাহিত্য-সংস্কৃতি :. (4329 বার পঠিত)
পালকী চড়ে


SylhetExpress.com

নাজমুল ইসলাম মকবুল:
পালকী চড়ে শ্বশুর বাড়ী নয়া নউশা যাইতো
মাইয়ারা সব খুশি হয়ে বিয়ার গীত গাইতো।।
শ্বশুর বাড়ী মধুর হাড়ি চলতো খাওয়ার ধুম
ধাধা পই আর কিচ্ছা হতো রাত হতোনা ঘুম
বইরাতিরা ফুর্তি করে পায়ে হেটে যাইতো।।
কলাগাছের গেট সাঁজাতো রঙিন কাগজ দিয়া
বর মহাশয় মুচকি হাসতো মুখে ...Details...


.: 28 June 2015 : সাহিত্য-সংস্কৃতি :. (4320 বার পঠিত)
পান্দান সাজাইয়া রাখছি


SylhetExpress.com

নাজমুল ইসলাম মকবুল:
(ছিলটর আঞ্চলিক গান)
পান্দান সাজাইয়া রাখছি খাইতায়নি
পান খাইবারলাগি নাইয়র আমরা বাড়ি আইতায়নি।।
অতো সুন্দর পান্দান আছে, আছে গুয়ার বাটা
ছুনরলাখান ধলা গুয়া আছে জিরা কাটা
জর্দা কিমাম খয়ের মতি মাটুগুয়াদি খাইতায়নি।।
গুয়ামুরি কালিজিরা ঢুলাবাখর ভাজা
...Details...


.: 23 August 2016 : সাহিত্য-সংস্কৃতি :. (4315 বার পঠিত)
নাগা মরিছ


SylhetExpress.com

নাজমুল ইসলাম মকবুল:
নাগা মরিছ কতো মজা
ঝাল লাগে ভাই খাইতে
তারার বুলে জান বারইযায়
নাগা মরিছ পাইতে।।
নাগা মরিছ খাইলে বুলে
মুখর মজা বাড়ে
দেখলে বুলে তারার বেশি
জিফরার পানি পড়ে।
তাইনরে কইদেইন নাগা আনিয়ো
বাড়িত আইতে।।
কালা নাগাত ঘরান বেশি
ঝালও লাগে বেশ
জিফরাত থু ...Details...


.: 7 September 2015 : সাহিত্য-সংস্কৃতি :. (4018 বার পঠিত)
কিতা খবর ভালানি


SylhetExpress.com

নাজমুল ইসলাম মকবুল- কিতা খবর ভালানি ভাই বাড়ীর হখল ভালানি
ছিলট লইয়া দেশ বিদেশো আমরা করি ফুটানি
ভাই আমরা করি ফুটানি।
ছিলট আমার শাহজালাল আর শাহপরানর মাটি
ওলি আবদাল গউছ কুতুব আর জ্ঞানি গুণির ঘাটি
ছিলটর গ্যাস অনেক জেলায় মিটায় তাদের
জালানি।
শিতালংশাহ দুরবীনশাহ আর হাসন রাধা ...Details...


.: 7 January 2015 : সাহিত্য-সংস্কৃতি :. (2039 বার পঠিত)
একুশে ফেব্রুয়ারী


SylhetExpress.com

নাজমুল ইসলাম মকবুল:
আমার ভাইয়ের রক্ত নদী
ভেসেছিল এই দিনে
সালাম বরকত রফিকসহ
প্রাণ দিলো অনেক জনে।
বাংলা ভাষা মায়ের ভাষা
রাখতে জাতির মুখে
হায়েনাদের গোলার আঘাত
লাগল এসে বুকে।
বাংলা ভাষা পেলাম মোরা
দিয়ে অনেক প্রাণ।
শাহীদ ভাইদের ভুলবনা আজ
গাইবো তাদের গান।।
...Details...


পাঠকের মতামত
আজিজুল হক মানিক ভাই
পাঠকের মতামতঃ (1)

19 March 2015 তারিখে azizulhaquemanik লিখেছেনঃ কবিতা সত্যিই পছন্দের

Other Pages :

 
 অন্য পত্রিকার সংবাদ
 অভিজ্ঞতা
 আইন-অপরাধ
 আত্মজীবনি
 আলোকিত মুখ
 ইসলাম ও জীবন
 ঈদ কেনাকাটা
 উপন্যাস
 এক্সপ্রেস লাইফ স্টাইল
 কবিতা
 খেলাধুলা
 গল্প
 ছড়া
 দিবস
 দূর্ঘটনা
 নির্বাচন
 প্রকৃতি পরিবেশ
 প্রবাস
 প্রশাসন
 বিবিধ
 বিশ্ববিদ্যালয়
 ব্যক্তিত্ব
 ব্যবসা-বাণিজ্য
 মনের জানালা
 মিডিয়া ওয়াচ
 মুক্তিযুদ্ধ
 যে কথা হয়নি বলা
 রাজনীতি
 শিক্ষা
 সমসাময়ীক বিষয়
 সমসাময়ীক লেখা
 সমৃদ্ধ বাংলাদেশ
 সাইক্লিং
 সাক্ষাৎকার
 সাফল্য
 সার্ভিস ক্লাব
 সাহিত্য-সংস্কৃতি
 সিটি কর্পোরেশন
 স্বাস্থ্য
 স্মৃতি
 হ য ব র ল
 হরতাল-অবরোধ

লেখালেখি
ব্রিগেডিয়ার জেনারেল জুবায়ের সিদ্দিকী (অবঃ)
আব্দুল হামিদ মানিক
শফিকুল ইসলাম
প্রা. মেট্রোপলিটান ম্যাজিষ্ট্রেট
ইকবাল বাহার সুহেল
হারান কান্তি সেন
সেলিম আউয়াল
বায়েজীদ মাহমুদ ফয়সল
এ.এইচ.এস ইমরানুল ইসলাম
জসীম আল ফাহিম
সৌমেন রায় নীল
সাকিব আহমদ মিঠু
রাহিকুল ইসলাম চৌধুরী
সালাহ্‌ আদ-দীন
ছাদিকুর রহমান
সাঈদ নোমান
জালাল আহমেদ জয়
পহিল হাওড়ী (মোঃ আবু হেনা পহিল)
শাহ মিজান
তাবেদার রসুল বকুল
কাউসার চৌধুরী
নারী অঙ্গন
নূরুন্নেছা চৌধুরী রুনী
ইছমত হানিফা চৌধুরী
আমেনা আফতাব
মাহবুবা সামসুদ
সুফিয়া জমির ডেইজী
নীলিমা আক্তার
মাছুমা আক্তার চৌধুরী রেহানা
সালমা বখ্ত্ চৌধুরী
রিমা বেগম পপি
রওশন আরা চৌধুরী
অয়েকপম অঞ্জু
আমিনা শহীদ চৌধুরী মান্না
জান্নাতুল শুভ্রা মনি
মাসুদা সিদ্দিকা রুহী
আলেয়া রহমান
মাজেদা বেগম মাজু
নাঈমা চৌধুরী
শামসাদ হুসাম
তাসলিমা খানম বীথি
রায়হানা বারী রেখা

সাহিত্য-সংস্কৃতি পাতার আলোচিত লিখা
.: 3 weeks ago : নারী অঙ্গন :.
কিশোরী ভাবনা... (603 বার পঠিত)
SylhetExpress.com

তাসলিমা খানম বীথি: ১. ছোটদের ‘শরৎ চন্দ্র’ বইটি হাতে নিতেই নিজেকে তখন কিশোরী মনে হয়েছিল। ভেবেছিলাম তিনি হয়তো অন্য কোন বই হাতে তুলে দেবেন। যাই হোক গত বৃহস্পতিবার কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ এর সাহিত্য আসর উপস্থাপনা শেষ করে লাইব্রেরীতে গিয়েছিলাম বইয়ের জন্য। বই পড়া অভ্যাস সেই ছোটব Details...


.: 4 weeks ago : :.
নবজাগরণের কবি ফররুখ আহমদ (562 বার পঠিত)
SylhetExpress.com

বায়েজীদ মাহমুদ ফয়সল: ফররুখ আহমদ বাংলাসাহিত্যের নবজাগরণের কবি। তিনি অসাধারণ কাব্যপ্রতিভা নিয়ে আবির্ভূত হয়েছিলেন। বাংলা সাহিত্যে ছন্দের কবি, সংগীত ঝংকারের কবি বলতে ফররুখ আহমদকেই বুঝায়। সৌন্দর্য, জীবনের রূঢ় বাস্তবতা, রোমান্টিকতা, প্রেম, ভালোবাসা, অনুরাগ, উদাস জীবনের বাসনা, স্বদেশ Details...


.: 3 weeks ago : :.
বহু বিবাহ এবং ইসলাম (442 বার পঠিত)
SylhetExpress.com

মোহাম্মদ আব্দুল হক: একটি প্রাপ্ত বয়স্ক ছেলেতে ও মেয়েতে ধর্মীয় রীতি মেনে বিয়ের প্রচলন মানব সভ্যতার এক অতি সুন্দর ও পবিত্র প্রথা। সকল ধর্মে বিয়ের গুরুত্ব রয়েছে। বিশেষ করে ইসলাম ধর্মে নারী ও পুরুষের পবিত্র মিলনের মাধ্যমে শারীরিক ও মানসিক তৃপ্তি লাভের পাশাপাশি বৈধভাবে সন্তান উৎপাদন Details...


.: 4 weeks ago : :.
ঘর পালানো মেয়ে (429 বার পঠিত)
SylhetExpress.com

সোহানুর রহমান অনন্ত: মগবাজারের জ্যামটা আজ আঠার মতো লেগে আছে। গত তিন দিন ধরে অফিসে লেট করে ঢুকছি। বসের আড়চোখে দেখার সিগন্যালটা আমাকে ভালই তাড়া করছে। বাস থেকে নেমে গেলাম, হেঁটে যাওয়াটা বুদ্ধিমানের কাজ। কিছুদূর যেতেই পকেটে ভ’মিকম্প তুলে বেজে উঠলো মোবাইলটা। জয়ার ফোন, -হ্যালো, -তোমার Details...


.: 3 weeks ago : :.
প্রেম ছিল সরল (368 বার পঠিত)
SylhetExpress.com

মিজানুর রহমান মিজান:
আমার প্রেম ছিল সরল
ছলনা করে বন্ধে বানাল গরল।।
শেষ বিকেলে নদীর তীরে
বন্ধের স্মৃতি জাগে অন্তরে
মান অভিমানের করুণ সুরে
আগুন নিভে না যত ঢালি জল।।
বাঁশে যেমন ধরলে ঘুণে
বাহির ভাল ভিতর শুন্যে
কায়াসম বুকের জমিনে
অঙ্গ মলিন হতাশায় অতল।।
তুই ব Details...


.: 3 weeks ago : :.
তুমি রবে নিরবে হৃদয়ে মম (351 বার পঠিত)
SylhetExpress.com

হারান কান্তি সেন: যখন প্রথম দিন কলেজের পথে পা বাড়িয়েছি তখন কে যেন বললো-কলেজ যাচ্ছ,স্কুলের সব কিছু ভুলে যাও।কলেজে চলাফেরা,ক্লাশ করা,উপস্হিতি দেয়া সবকিছু আলাদা এবং আমাদের আম্বরখানা কলোনীর পাশের বাড়ির ইলুভাই বললেন-এখানে আরেকটা সুবিধা হলো কলেজের স্যাররা স্কুলের মত বেত দিয়ে পিটান না! Details...


.: 4 weeks ago : :.
অংকে আমি কাঁচা (350 বার পঠিত)

বদরুজ্জামান জামান:
. মনে করো, রুজি
দুই হাজার প্রতিমাসে
খরচ করে এক হাজার
প্রতিমাসে দীর্ঘশ্বাসে।
. বছর শেষে জমবে তার
বার হাজার তাইনা ?
অংকে আমি খুব কাঁচা
হিসাব কষতে চাইনা।
. হঠাৎ নাকি চোর এসে
ঢুকলো তার বাসায়
তারপরের ঘটনাটা
আমাকে খুবই হাসায় ।
. সোনা গহনা Details...


.: 3 weeks ago : :.
নতুন স্বপ্ন বুনে হেমন্তের শিশির (314 বার পঠিত)

বদরুজ্জামান জামান :
কর্মক্লান্ত দিবসের সমাপ্তিতে জ্বলে সন্ধ্যাতারা
নৈস্বর্গ উদ্যান সাজায় শিশির সিক্ত জ্যোৎস্না
নিঃশব্দ ঘুমমগ্ন নক্ষত্ররাজি
মখমল ওম বিলায় ভোরের সূর্য ।
ঘাসফড়িং শিশির ভেজা সুখে ভাসে সানন্দ্যে
অবয়বের ক্লান্তি মুছে শীতের আগমনী বার্তা,
কর্দম পিচ্ছি Details...


.: 4 weeks ago : :.
পাখি (310 বার পঠিত)

মোহাম্মদ আব্দুল হক:
মন পাখি
বন পাখি
যারে যা
উড়ে যা।
সুখ পাখি
দুখ পাখি
গারে গা
সারে গা।।
Details...


.: 4 weeks ago : :.
আবর্জনার আবরণে ঢাকা (277 বার পঠিত)

মোহাম্মদ আব্দুল হক:
মসজিদ মন্দির গীর্জা প্যাগোডায়
সময়ের পবিত্র আহবান ধ্বনি উঠে
সকলে শোনেনা কেউ কেউ শুনতে পায়
আমিও ছুটি পরম পাওয়ার নেশায়।
আবর্জনা চারপাশে জমেছে অনেক
পঁচা গলিত আঁঠালো আবার শক্ত
নর্দমায় এখন আর বয়ে চলেনা কিছুই
জমাট স্যাঁতস্যাঁতে মাছিদের ভনভন।
হায়! তু Details...



www.SylhetExpress.com - First Online NEWS Paper in Sylhet, Bangladesh.

Editor: Abdul Baten Foisal Cell : 01711-334641 e-mail : news@SylhetExpress.com
Editorial Manager : Abdul Muhit Didar Cell : 01730-122051 e-mail : syfdianews@gmail.com
Photographer : Abdul Mumin Imran Cell : 01733083999 e-mail : news@sylhetexpress.com
Reporter : Mahmud Parvez Staff Reporter : Taslima Khanom Bithee

Designed and Developed by : A.S.H. Imranul Islam. e-mail : imranul.zyl@gmail.com

Best View on Internet Explore, Mozilla Firefox, Google Chrome
This site is owned by Sylhet Sifdia www.sylhetexpress.com
copyright © 2006-2013 SylhetExpress.com, All Rights Reserved