User Login | | নীতিমালা | 26 Sep 2017 : Sylhet, Bangladesh :
    সংবাদ : দিরাইয়ে দেড় লাখ টাকার গাঁজাসহ আটক ১
  সংবাদ : আজ থেকে শুরু হচ্ছে দুর্গাপূজা   সংবাদ : 
মুক্তিযুদ্ধের চর্চা ও দেশপ্রেমের ধারক বাহক 
সৃষ্টির পাঠশালা হচ্ছে হৃদয়ে ’৭১  সংবাদ : মানুষের বেঁচে থাকা ও পরিবেশ
রক্ষার একমাত্র অবলম্বন বৃক্ষ  সংবাদ : বিএনপি নেতা এডভোকেট জিয়াউর রহিম শাহিন'র পিতা ইন্তেকাল  সংবাদ : ‘রসগোল্লার’ আরেক শিকার গণি মিয়া
  সংবাদ : মুক্তিযোদ্ধার শয্যাপাশে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান 
কমান্ড সিলেট মহানগর কমিটির নেতৃবৃন্দ  সংবাদ :  মহিউদ্দিন শিরু’র ৮ম মৃত্যুবার্ষিকী পালিত  সংবাদ : সিলেট মহানগর বিএনপি ১৯নম্বর ওয়ার্ডে নতুন সদস্য সংগ্রহ ও নবায়ন
  সংবাদ : রাজারগাঁও মাদ্রাসার সাবেক মুহাদ্দিস
মাওলানা তবারক আলী আর নেই  সংবাদ : অর্থমন্ত্রীর পক্ষ থেকে দূর্গাপূজা উপলক্ষে 
সদর উপজেলায় বস্ত্র ও অর্থ বিতরণ  সংবাদ : আখালিয়াতে সন্ত্রাসী হামলায় সাংবাদিক রেজাসহ ৪জন আহত   সংবাদ : মানুষরূপী রাক্ষসী সুচি মানবতার কলংক
রোহিঙ্গাদের সম্মানের সাথে ফিরিয়ে নিতে হবে
  সংবাদ : শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে সিলেট জেলা ছাত্রলীগের আনন্দ মিছিল
sylhetexpress.com এর picture scroll bar এর code. এই কোড যেকোন website এ use করা যাবে।
| সিলেট | মৌলভীবাজার | হবিগঞ্জ | সুনামগঞ্জ | বিশ্ব | লেখালেখি | নারী অঙ্গন | ছবি গ্যালারী | রঙের বাড়ই ব্লগ |

মুহাম্মদ রুহুল আমীন নগরী
Phone/ Mobile No.: ০১৭১৬৪৬৮৮০০
লেখক: মুহাম্মদ রুহুল আমীন নগরী
সাংবাদিক-কলামিষ্ট

Web Address : www.sylhetexpress.com/lekhalekhiNew.php?writerID=33
মুহাম্মদ রুহুল আমীন নগরী এর লিখা
.: 21 April 2015 : ব্যক্তিত্ব :.

খলিফায়ে মাদানী হযরত মাওলানা শাহ আব্দুল মন্নান শায়খে গুনই (র.)


SylhetExpress.com

মুহাম্মদ রুহুল আমীন নগরী:

উপমহাদেশের স্বাধীনতা আন্দোলনের অন্যতম নেতা ও আধ্যাত্মিক রাহবার শায়খুল ইসলাম হযরত মাওলানা সায়্যিদ হোসাইন আহমদ মাদানী (র.) এর বিশিষ্ট খলিফা বৃহত্তর সিলেটের সর্বজন শ্রদ্ধেয় বুযুর্গ মাওলানা শাহ আব্দুল মন্নান শায়খে গুনই আমাদের মাঝে আর নেই। তিনি গত ৭ এপ্রিল ২০১৫ ঈসায়ী মঙ্গলবার সকাল ১০ ঘটিকার সময় বানিয়াচঙ্গের নিজবাড়ীতে ইন্তেকাল করেন। ৩ ছেলে, ৪ মেয়ে সহ অসংখ্য ভক্ত অনুরক্ত রেখেগেছেন। ঐদিন বাদ আছর প্রায় অর্ধলক্ষ মুসল্লির উপস্থিতিতে জানাযা শেষে পারিবারিক কবরস্থানে বরেণ্য এই আলেমেদ্বীনকে অন্তিম শয়ানে সমাহিত করা হয়। বৃহত্তর সিলেটসহ গোটা বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চল থেকে শায়খের বিপুল সংখ্যক ভক্ত-মুরিদ, মুহিব্বিন-মুতাআল্লিকিনগণ জানাযায় অংশগ্রহণ করেন। জানাযায় ইমামতি করেন তার বড় সাহেবজাদা, ফয়জে আম গুনই মাদরাসার মুহতামিম মাওলানা শাহ খলিল।
জন্ম: মারিফাত জগতের এই উজ্জল তারকা ১৯২৭ ঈসায়ী মোতাবেক ১৩৩৩ বাংলার ১৩ আশ্বিন হবিগঞ্জ জেলার ঐতিহ্যবাহী বানিয়াচঙ্গ থানার গুনই ফকিরবাড়ীতে এক সম্ভ্রান্ত পরিবারে জন্ম গ্রহণ করেন। তাঁর পিতা আলহাজ্ব শাহ শফিক আলী, মাতার নাম মোছা: মালিক জান বিবি। তাঁরা একই বংশের ছিলেন। সম্পর্কে চাচাতো ভাই-বোন। মাওলানা শাহ আব্দুল মন্নান শায়খে গুনই (র) এর পুর্বপুরুষগণ পবিত্র মক্কার কুরাইশ গোত্রীয় । পারিবারিক সুত্রে জানাযায়, মহান দরবেশ হযরত শাহ জালাল (র)এর অন্যতম সাথী হযরত শাহ তাজউদ্দীন কুরাইশী এর বংশধর ছিলেন। তাজ উদ্দীন কুরাইশী (র) সিলেট বিজয়ের পর তরফ অঞ্চলে নাসির উদ্দীন সিপাহসালারের সাথে আগমন করেন। পরে তরফ অঞ্চলে তিনি স্থায়ী ভাবে বসবাস করেন। তারই বংশে জন্মগ্রহণ করেন আমাদের আলোচ্য ব্যক্তিত্ব সদ্যপ্রয়াত মাওলানা শায়খ শাহ আব্দুল মন্নান(র.)।
বংশ তালিকা নিন্মরুপ: হযরত শাহ তাজ উদ্দীন কুরাইশীর ছেলে শাহ গদা হাছান, তার ছেলে শাহ গঞ্জুর, ছেলে শাহ ভেলওয়ার, ছেলে শাহ মো: মুছা, ছেলে শাহ বখতিয়ার, ছেলে শাহ সুনা মিয়া, ছেলে শাহ খাকাহ, ছেলে শাহ কিয়ামুদ্দিন, ছেলে শাহ শিহাবুদ্দিন, ছেলে শাহ ভেলা ও মেহের আলী, ছেলে শাহ খাতির মুহাম্মদ, ছেলে হাজি শাহ নাজিম আলী। হাজি শাহ নাজিম আলী চার ছেলে। তারা হলেন, শাহ নজিব আলী, শাহ খাজিম আলী, হাজী শাহ আইন আলী ও শাহ আব্দুল গণী। হাজী শাহ আইন আলীর ৩ ছেলের ২য় ছেলের নাম হলো হাজী শাহ শফিক আলী। আর এই হাজী শাহ শফিক আলীর ৩ ছেলের প্রথম সন্তান হলেন হযরত শায়খ শাহ আব্দুল মন্নান (র.)। শাহ আব্দুল মন্নানের অপর দুই ভাই হলেন, শাহ আব্দুস সবুর ও শাহ হিফজুর রহমান। শায়খে গুনই’ (র)এর বংশে বিপুল সংখ্যক আলেম-হাফিজে কোরআন জন্ম গ্রহণ করেছেন।
শিক্ষা-দীক্ষা: ছয় বছর বয়সে শিশু আব্দুল মন্নানকে গুনই প্রাইমারী স্কুলে ভর্তি করা হয়। ১১ বছর বয়সে প্রাথমিক শিক্ষার পাশাপাশি মক্তবে কালিমা কালাম ও আমপাড়া শিক্ষা সম্পন্ন করেন। ১২ বছর বয়সে এশিয়ার বৃহত্তম গ্রাম বানিয়াচঙ্গ এল,আর হাই স্কুলে ভর্তি হন। কয়েক বছর লেখাপড়ার পর স্নেহময়ী মাতার ইন্তিকালে তিনি অন্যমনস্ক হয়ে পরেন। ১৭/১৮ বছর বয়সে ধুলিয়া নিবাসী মাওলানা ইব্রাহিম (র) গুনই ফয়জে আম মাদ্রাসায় শিক্ষক হয়ে আসলে তাঁর সান্নিধ্যে থেকেই পবিত্র কোরআন শরীফ ও প্রাথমিক অন্যান্য কিতাবাদী অধ্যায়ন করেন। একই বছর বানিয়াচঙ্গ আলিয়া মাদ্রাসায় ছরফ জামাতে ভর্তি হন। বানিয়াচঙ্গ জামেয়া ইসলামিয়া আরাবিয়া আলিয়ায় ২ বছর, এর পরে কানাইঘাটের ঐতিহ্যবাহী গাছবাড়ী জামেউল উলুমে কাফিয়া জামাতে ভর্তি হন। শায়খুল হাদীস আল্লামা মুশাহিদ বায়মপুরী (র) এ বছরই শিক্ষক হিসেবে যোগদান করেন। সেখান থেকেই বায়মপুরী (র)এর সাথে শায়খে গুনই’র ঘনিষ্টতা। গাছবাড়ী মাদ্রাসায় আলিয়া শেষ বর্ষে অধ্যয়ন কালীন কওমী-আলিয়া দ্বন্দের কারণে তিনি চলে আসেন কানাইঘাট দারুল উলুমে। সেখানে ২ বছর ধারাবাহিক লেখাপড়া শেষে কৃতিত্বের সাথে প্রথম বিভাগে দাওরায়ে হাদীস পাশ করেন । দারুল উলুম কানাইঘাট থেকে দাওরায়ে হাদীস পাশকরে বিশ্ববিখ্যাত বিদ্যাপীঠ দারুল উলুম দেওবন্দের উদ্দেশ্যে যাত্রা করেন। দ্বিতীয় বারের মতো দাওরায়ে হাদীস পড়ার আবেদন নাকচ করে শায়খুল ইসলাম হযরত মাদানী (র) স্বীয় মাথার পাগড়ী উপহার দিয়ে বায়াত করেন। এভাবেই প্রবেশ করেন আধ্যাত্মিক জগতের ভূবনে। দারুল উলুম দেওবন্দ ও স্বীয় মুর্শিদ এর সান্নিধ্য থেকে ১৩৬৪ বাংলার ২৬ বৈশাখ দেশে ফিরে আসার পর দিনারপুর-বালিদাড়া মাদ্রাসায় শিক্ষকতার মাধ্যমে কর্মজীবন শুরুকরেন। সেখানে ২ বছর শিক্ষকতার পর পিতার হজ্বে যাওয়ার কারণে তিনি বাড়ীতে চলে আসেন। এর পরের বছর থেকে গুনই ফয়জে আম মাদ্রাসায় খেদমতে আত্মনিয়োগ করেন। আমৃত্যু গুনই ফয়জে আম মাদ্রাসার সাথে সম্পৃক্ত ছিলেন।

পারিবারিক জীবন: মিশকাত শরীফে ভর্তি হওয়ার আগেই পিতার আব্দার রক্ষায় পরিনয় সুত্রে আবদ্ধ হন। পারিবারিক জীবনে তিনি দুটি বিয়ে করেন। প্রথমা স্ত্রী আপন চাচাত বোন (আলহাজ্ব শাহ রফিক আলীর দ্বিতীয় কন্যা) মোছা: আনছবা খাতুনের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। আনছবা খাতুর বানিয়াচঙ্গ আমির খানী লস্করবাড়ী এলাহী বখশের নাতনী। পরবর্তীতে করচা গ্রাম নিবাসী মো: মনাফ মিয়ার দ্বিতীয় কন্যা মোছা: ছুফিয়া খাতুনের সাথে পরিনয় সুত্রে আবদ্ধ হন। প্রথম স্ত্রীর তরফে এক ছেলে ও দুই মেয়ে জীবিত আছেন। ছেলের নাম মাওলানা শাহ খলিল আহমদ। তিনি বর্তমানে গুনই ফয়জে আম মাদ্রাসার মুহতামিম এর দায়িত্ব পালন করছেন। মাওলানা শাহ খলিল আহমদ এর শ্বশুর হলেন শায়খুল হাদীস মাওলানা মকবুল হুসাইন আসগরী। দ্বিতীয় তরফের ২ ছেলে, তারা হলেন যথাক্রমে হাফিজ মাওলানা শাহ সালেহ আহমদ ও শাহ নেসার আহমদ। শায়খের ৬ কন্যার সকলেই দ্বিনী শিক্ষায় শিক্ষিত । তৃতীয় কন্যা ছিদ্দিকা খাতুনকে বিয়েদেন ঢাকা মহানগর জমিয়তে উলামায়ে ইসলামের সভাপতি প্রখ্যাত পীর সদ্যপ্রয়াত মুফতি আব্দুল আউয়াল উয়াইসী (র)এর নিকট ।

আধ্যাত্মিকতা: শায়খুল ইসলাম সায়্যিদ হোসাইন আহমদ মাদানী (র)এর সর্বমোট ১৬৭ জন খলিফার মধ্যে বাংলাদেশী ৫০ জন। তন্মধ্যে বৃহত্তর সিলেটেই ৩০ জন। মাদানী (র.) এর বাংলাদেশী খলিফাদের মধ্যে বর্তমানে ৩ জন জীবিত আছেন। তারা হলেন, হযরত শাহ আহমাদ শফী, ছদরে জমিয়ত হযরত মাওলানা আব্দুল মোমিন শায়খে ইমামবাড়ী ও হযরত মাওলানা নোমান আহমদ চট্রগ্রামী।
শায়খে গুনই কাছার জেলার বাশকান্দিতে মাদানী (র) এর সাথে এতেকাফ করেছেন একাধিকবার। নিয়মিত ভাবে কয়েকবার চিল্লা ও করেন। কোন এক রমজানের ২৮ তারিখ ৪২ জনকে আধ্যাত্মিক সাধনার ফল স্বরুপ ইজাজাত প্রদান করেন। এই তালিকায় তন্মধ্যে হবিগঞ্জ গুনই নিবাসী মাওলানা আব্দুল মন্নান এর নাম ও ছিলো। মাওলানা মুহিউদ্দীন খান অনূদিত ‘চেরাগে মুহাম্মদ’ নাম গ্রন্থে হয়রত হোসাইন আহমদ মাদানী (র)এর ইযাজত প্রাপ্ত খলিফাদের যে তালিকা উল্লেখ করা হয়েছে, সে তালিকায় ২২ নাম্বারে শায়খে গুনই এর নাম রয়েছে। সিলেটের বিয়ানীবাজার চুরখাই নিবাসী মাওলানা শায়খ ইসমাইল (র) শায়খে গুনইর ইযাজত প্রাপ্তির পরই বলেছিলেন, ’’আব্দুল মন্নান তাসাউফের রাস্তা ও জিকির শেষ হয় নাই। তাসাউফের আরো অনেক কিতাব অধ্যয়ন করতে হবে। জিকরে হাফছে দম করতে হবে।” এই হাফছে দম এর সঠিক তথ্য উদঘাটনের জন্য তিনি স্বীয় পীর ভাই ডা.শায়খ আলী আসগর নুরী (র)এর বাড়ীতে গিয়েছিলেন।
দালাইলুল খাইরাত এর ইযাজত : শায়খে গুনই পবিত্র মক্কা-মদীনা জিয়ারতের জন্য একদা পেরেশান হয়ে যান, তখন স্বীয় প্রাথমিক উস্তাদ মাওলানা ইব্রাহিম (র)এর পরামর্শে নিয়মিত দালাইলুল খাইরাত তেলাওয়াত করতেন। কিছুদিন এই আমল করার পর কদুপুর নিবাসী মাওলানা ক্বারী মিসবাহুজ্জামান কর্তৃক মাত্র এক সপ্তাহের মধ্য দালাইলুল খাইরাত এর ইযাজত প্রাপ্ত হন। উল্লেখ্য যে, ক্বারী মিসবাহুজ্জামান রায়ধর নিবাসী মাওলানা আছ আদ উল্লাহ থেকে এবং তিনি মাওলানা শায়খ আব্দুল হক ইলাহবাদী থেকে ইযাজত প্রাপ্ত হন। দালাইলুল খাইরাত, হিজবুল বাহার সহ সুলূকের রাস্তায় অন্তত ২ শতাধিক ব্যক্তিকে ইযাজত প্রদান করেছেন। উল্লেখ যোগ্য খলিফাদের কয়েকজন হলেন: মাওলানা ইব্রাহিম, ধুলিয়া-বানিয়াচঙ্গ (হযরতের উস্তাদ), মাওলানা ফজলুর রহমান, দেবপাড়া নবীগঞ্জ, মাওলানা আব্দুল গফুর, বালিদাড়া, নবীগঞ্জ, হেকিম মৌলভী আব্দুল মান্নান, দত্তগ্রাম, মুফতি মাওলানা তালিব উদ্দীন, সাতাইহাল, সৈয়দ নেসার আহমদ, ভাড়েরা, মাওলানা সিরাজুল হক, নেত্রকোণা, মাওলানা শাহ আব্দুল লতিফ বেগুনাই, মাষ্টার আব্দুস শহীদ, ময়মনসিংহ, মাওলানা আব্বাস আলী, কিশোরগঞ্জ, মাওলানা হুসাইন আহমদ দিগরবাগ, মাওলানা জয়নাল আবেদীন, জামালগঞ্জ, মাওলানা আব্দুল করিম শাখাইতি, মাওলানা ফজলুল হক, ফাজিল চিশত,সিলেট প্রমুখ। (সুত্র: শায়খ তাজুল ইসলাম ও শায়খ মুহসিন আহমদ রফু সম্পাদিত হযরত মাওলানা শায়খ শাহ আব্দুল মন্নান এর জীবন ও সাধনা) ।
৬ বারের ও অধিক পবিত্র হজ্ব পালন করেন। ১৩৮৩ বাংলায় প্রথম হজ্ব পালন করেন। রাজনৈতিক মযদানে তিনি স্বীয় মুর্শিদের স্মৃতি বিজড়িত জমিয়তে উলামায়ে হিন্দের কর্মী ছিলেন। জমিয়তের সাথে নিজেকে আজীবন সম্পর্ক রাখেন। আমৃত্যু জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ এর পৃষ্টপোষক ছিলেন। স্বাধীন বাংলাদেশে জমিয়তের প্রথম সাধারণ সম্পাদক মুফতি আহরারুজ্জামান ছিলেন তাঁর ফুফাত ভাই। শায়খে গুনই প্রচার বিমুখ একজন নীরব সাধক ছিলেন। উচ্চপযার্েেয়র আল্লাহ ওয়ালা বুযুর্গছিলেন। কুতবুল আলম মাদানী (র)এর সহবত প্রাপ্ত মহান এই সাধক পুরুষের সান্নিধ্যে ২ বার কিছু সময় অতিবাহিত করার সুযোগ হয়েছিলো আমার । ইন্তেকালের বছর দুয়েক আগে তিনি (মেযের জামাই) মুফতি অব্দুল আউয়াল উয়াইসী প্রতিষ্ঠিত জামিয়া মাদানীয়া মান্ডা,মনখার বাড়ী মাদ্রাসায় কয়েক দিন অবস্থান করেন। তখন উয়াইসী সাহেক আমাকে তাঁর মাদ্রাসায় দাওযাত দিয়েছিলেন । এই সফরেই হযরত শায়খে গুনই (র)এর সান্নিধ্যে কিছু সময় অতিবাহিত করার সুযোগ হয়েছিলো। সেদিনকার তাঁর চেহারা ও জিহবার বিশেষ অবস্থাই জানান দিচ্ছিলো যে, তিনি নি:সন্দেহে একজন ছাহেবে নিছবত আল্লাহ ওয়ালা, একজন পীরে কামেল রাহবারে তরিকাত। আমরা মহান আল্লাহর দরবারে তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি।
লেখক: সম্পাদক-সিলেটরিপোর্টডটকম, সদস্য-সিলেট অনলাইন প্রেসক্লাব। ০১৭১৬৪৬৮৮০০।





.: 20 October 2016 : ব্যক্তিত্ব :. (1624 বার পঠিত)
মুজাহিদে মিল্লাত মাওলানা শামছুদ্দীন কাছেমী (র)


SylhetExpress.com

মুহাম্মদ রুহুল আমীন নগরী: ’মৃত্যু’ মানুষকে এ বসুন্ধরা থেকে ছিনিয়ে নেয় বটে, কিন্তু কীর্তি তাঁকে রাখে চিরস্থায়ী করে। এজন্য তারা মরেও অমর। লক্ষ তারা হারিয়ে গেলেও রাতের শুক তারাটি যেমন কখনো কখনো ভোরেও আকাশে দীপ্ত সমুজ্জ্বল হয়ে ফুটে থাকে, তদ্্রুপ বিশেষ কিছু মানুষের জীবনের কোন কোন ঘটন ...Details...


.: 26 June 2016 : ব্যক্তিত্ব :. (2703 বার পঠিত)
চলে গেলেন জাতীয় অভিভাবক মাওলানা মুহিউদ্দীন খান


SylhetExpress.com

মুহাম্মদ রুহুল আমীন নগরী : আমাদের জাতীয় অভিভাবক মাওলানা মুহিউদ্দীন খান চলে গেলেন। দেশবরেণ্য লেখক ও ইসলামী চিন্তাবিদ মাসিক মদীনা সম্পাদক মাওলানা মুহিউদ্দীন খান আর নেই। তিনি গতকাল শনিবার (১৯ রমজান, ২৫ জুন ২০১৬ ইসায়ী) সন্ধ্যা ৬-১০ মি: রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্ত ...Details...




মুহাম্মদ রুহুল আমীন নগরী এর সর্বাধিক পঠিত লিখা

.: : ব্যক্তিত্ব :. (3270 বার পঠিত)
খলিফায়ে মাদানী হযরত মাওলানা শাহ আব্দুল মন্নান শায়খে গুনই (র.)


SylhetExpress.com

মুহাম্মদ রুহুল আমীন নগরী: উপমহাদেশের স্বাধীনতা আন্দোলনের অন্যতম নেতা ও আধ্যাত্মিক রাহবার শায়খুল ইসলাম হযরত মাওলানা সায়্যিদ হোসাইন আহমদ মাদানী (র.) এর বিশিষ্ট খলিফা বৃহত্তর সিলেটের সর্বজন শ্রদ্ধেয় বুযুর্গ মাওলানা শাহ আব্দুল মন্নান শায়খে গুনই আমাদের মাঝে আর নেই। তিনি গত ৭ এপ্রিল ...Details...


.: 21 April 2015 : ব্যক্তিত্ব :. (2703 বার পঠিত)
চলে গেলেন জাতীয় অভিভাবক মাওলানা মুহিউদ্দীন খান


SylhetExpress.com

মুহাম্মদ রুহুল আমীন নগরী : আমাদের জাতীয় অভিভাবক মাওলানা মুহিউদ্দীন খান চলে গেলেন। দেশবরেণ্য লেখক ও ইসলামী চিন্তাবিদ মাসিক মদীনা সম্পাদক মাওলানা মুহিউদ্দীন খান আর নেই। তিনি গতকাল শনিবার (১৯ রমজান, ২৫ জুন ২০১৬ ইসায়ী) সন্ধ্যা ৬-১০ মি: রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্ত ...Details...


.: 26 June 2016 : ব্যক্তিত্ব :. (1624 বার পঠিত)
মুজাহিদে মিল্লাত মাওলানা শামছুদ্দীন কাছেমী (র)


SylhetExpress.com

মুহাম্মদ রুহুল আমীন নগরী: ’মৃত্যু’ মানুষকে এ বসুন্ধরা থেকে ছিনিয়ে নেয় বটে, কিন্তু কীর্তি তাঁকে রাখে চিরস্থায়ী করে। এজন্য তারা মরেও অমর। লক্ষ তারা হারিয়ে গেলেও রাতের শুক তারাটি যেমন কখনো কখনো ভোরেও আকাশে দীপ্ত সমুজ্জ্বল হয়ে ফুটে থাকে, তদ্্রুপ বিশেষ কিছু মানুষের জীবনের কোন কোন ঘটন ...Details...


পাঠকের মতামত

Other Pages :

 
 অন্য পত্রিকার সংবাদ
 অভিজ্ঞতা
 আইন-অপরাধ
 আত্মজীবনি
 আলোকিত মুখ
 ইসলাম ও জীবন
 ঈদ কেনাকাটা
 উপন্যাস
 এক্সপ্রেস লাইফ স্টাইল
 কবিতা
 খেলাধুলা
 গল্প
 ছড়া
 দিবস
 দূর্ঘটনা
 নির্বাচন
 প্রকৃতি পরিবেশ
 প্রবাস
 প্রশাসন
 বিবিধ
 বিশ্ববিদ্যালয়
 ব্যক্তিত্ব
 ব্যবসা-বাণিজ্য
 মনের জানালা
 মিডিয়া ওয়াচ
 মুক্তিযুদ্ধ
 যে কথা হয়নি বলা
 রাজনীতি
 শিক্ষা
 সমসাময়ীক বিষয়
 সমসাময়ীক লেখা
 সমৃদ্ধ বাংলাদেশ
 সাইক্লিং
 সাক্ষাৎকার
 সাফল্য
 সার্ভিস ক্লাব
 সাহিত্য-সংস্কৃতি
 সিটি কর্পোরেশন
 স্বাস্থ্য
 স্মৃতি
 হ য ব র ল
 হরতাল-অবরোধ

লেখালেখি
ব্রিগেডিয়ার জেনারেল জুবায়ের সিদ্দিকী (অবঃ)
আব্দুল হামিদ মানিক
শফিকুল ইসলাম
প্রা. মেট্রোপলিটান ম্যাজিষ্ট্রেট
ইকবাল বাহার সুহেল
হারান কান্তি সেন
সেলিম আউয়াল
বায়েজীদ মাহমুদ ফয়সল
এ.এইচ.এস ইমরানুল ইসলাম
জসীম আল ফাহিম
সৌমেন রায় নীল
সাকিব আহমদ মিঠু
রাহিকুল ইসলাম চৌধুরী
সালাহ্‌ আদ-দীন
ছাদিকুর রহমান
সাঈদ নোমান
জালাল আহমেদ জয়
পহিল হাওড়ী (মোঃ আবু হেনা পহিল)
শাহ মিজান
তাবেদার রসুল বকুল
কাউসার চৌধুরী
নারী অঙ্গন
নূরুন্নেছা চৌধুরী রুনী
ইছমত হানিফা চৌধুরী
আমেনা আফতাব
মাহবুবা সামসুদ
সুফিয়া জমির ডেইজী
নীলিমা আক্তার
মাছুমা আক্তার চৌধুরী রেহানা
সালমা বখ্ত্ চৌধুরী
রিমা বেগম পপি
রওশন আরা চৌধুরী
অয়েকপম অঞ্জু
আমিনা শহীদ চৌধুরী মান্না
জান্নাতুল শুভ্রা মনি
মাসুদা সিদ্দিকা রুহী
আলেয়া রহমান
মাজেদা বেগম মাজু
নাঈমা চৌধুরী
শামসাদ হুসাম
তাসলিমা খানম বীথি
রায়হানা বারী রেখা

সাহিত্য-সংস্কৃতি পাতার আলোচিত লিখা
.: 4 weeks ago : :.
কুরবানী : মালিকের জন্য সর্বস্ব ত্যাগের শিক্ষা দেয় (497 বার পঠিত)
SylhetExpress.com

শাহ নজরুল ইসলাম: কুরবানির ইতিহাস কুরবানির বিধান হযরত আদম আ.এর চলে আসছে। সকল উম্মতের ইবাদতে এ কুরবানির আবশ্যিক বিধান ছিল। মহান আলøাহ বলেন, ‘আমি প্রত্যেক উম্মতের জন্য কুরবানির এক রীতিপদ্ধতি নির্ধারণ করে দিয়েছি, যেন তারা ওই সব পশুর ওপর আলøাহর নাম নিতে পারে, যেসব আলøাহ তাদের দান করেছেন Details...


.: 2 weeks ago : :.
দেশের প্রথম তেলক্ষেত্র সিলেটে (466 বার পঠিত)
SylhetExpress.com

সেলিম আউয়াল: জটিল ভূতাত্ত্বিক পরিবেশের ভেতর দিয়ে উদ্ভব হওয়ায় সিলেট অঞ্চল বিভিন্ন খনিজ সম্পদে সমৃদ্ধ। এরমধ্যে উলেøখযোগ্য হচ্ছে খনিজ তেল, প্রাকৃতিক গ্যাস, পিট, চুনাপাথর, কাঁচবালি, বেলেপাথর, নুড়ি ্এবং বড়ো পাথর ইত্যাদি। এই প্রাকৃতিক সম্পদ বাংলাদেশের বিভিন্ন শিল্পের কাঁচামাল হিসেবে Details...


.: 4 weeks ago : :.
প্রবন্ধ সাহিত্য জ্ঞানের পরিধি বাড়ায় (442 বার পঠিত)
SylhetExpress.com

মোহাম্মদ আব্দুল হক: বিশ্বসাহিত্যে প্রবন্ধের গুরুত্ব ব্যাপক এবং প্রবহমান। বাংলা ভাষায় রচিত সাহিত্য অর্থাৎ বাংলা সাহিত্যেও প্রবন্ধ ঠাঁই পেয়েছে সেই উনবিংশ শতাব্দীতে সাহিত্যিক খ্যাতিলাভ করেছেন যাঁরা তাঁদের লেখায়। বাংলা বর্ণমালায় সাহিত্য রচনা করে সমগ্র বাংলা সাহিত্যকে সমৃদ্ধ কর Details...


.: 2 weeks ago : :.
শরতে হলো দেখা (400 বার পঠিত)
SylhetExpress.com

কামরান চৌধুরী:
সাদা সাদা মেঘগুলো নীল আকাশে চলছে ভেসে অজানায়
প্রজাপতি যুগলের মন ছুঁয়ে ছুটছি তোমার ঠিকানায়।
এই শরতেই তার সাথে হয়েছে মিতালী, কাশ বনে একা;
নীল শাড়ি পড়ে, পরিপাটি বেশে এসেছিল, নিবিড় সে দেখা।
চোখদুটি মুগ্ধ, বাকরুদ্ধ, পরখ করি নির্মল হাসি, চুল,
গুইচিচাঁপা খোপাতে Details...


.: 4 weeks ago : :.
চাপাবাজ (366 বার পঠিত)
SylhetExpress.com

ইমরান ইমন: কয়েকদিন আগে ওসমানী মেডিকেলে গিয়েছিলাম ছোটবোন দেখতে। চারতলার ছয় নাম্বার ওয়ার্ডে। আমার সাথে ছিলো এক বন্ধু। দুজনই রোগীকে দেখতে গিয়েছিলাম। নিচতলায় সিঁড়িপথে ওপরে উঠবো তখন গার্ড বলল যাওয়া যাবেনা। আমাদের বুঝতে বাকি রইলো না যে, গার্ডকে কিছু দিতে হবে। নূন্যতম বিশত্রিশ টাকা। Details...


.: 4 weeks ago : :.
নজরুল সাহিত্যের দার্শনিক রূপরেখা ! (332 বার পঠিত)
SylhetExpress.com

রাজু আহমেদ: আমাদের নজরুল নোবেল পাননি । নোবেল প্রাপ্ত হননি ‘ওয়ার অ্যান্ড পিস’ ও ‘আন্না কারেনিনা’র মত জগৎ বিখ্যাত সাহিত্যকর্ম সৃষ্টিকারী লিও তলস্তয়ও । তাই বলে কি সাহিত্যের ভূবনে নোবেল প্রাপ্তদের থেকে এদের অবদান কম ? মোটেই না । বরং অনেক নোবেল প্রাপ্ত কবি-সাহিত্যিকের চেয়ে নজরুল ইসলা Details...


.: 2 weeks ago : :.
শব্দ চয়নে পটু সত্যচয়ন (323 বার পঠিত)
SylhetExpress.com

মোহাম্মদ আব্দুল হক:
আমার বন্ধু বই পড়ে
কবিতা ভালোবাসে
ভালোবাসে প্রিয়তমা স্ত্রী
পরিবার ভালোবাসে
জন্মভূমি যেন তার স্পন্দিত হৃদয়।
ঠিক জায়গায়
বাচনভঙ্গিমায়
সঠিক শব্দচয়নে পটু
বন্ধু আমার সত্যচয়ন।
সে চাকরি করে
ভালো বেতনের চাকরি
বড় অফিসে চেয়ার টেবিল টেলিফোন
মোবা Details...


.: 4 weeks ago : :.
নোমান মাহফুজের গুচ্ছ "আরাকান ছড়া" (297 বার পঠিত)

নোমান মাহফুজ:
(১)
রুখো!
রাখাইনে হত্যাযজ্ঞ
চলছেই দেখো,
মুসলিম শত মারে
রুখো সবে রুখো।
জাতিসংঘ চুপ কেন
জবাবটা চাই,
সুচি কেন বেপরোয়া
শান্তি কেন নাই।
আর কতো মুসলিম
মরে হবে লাশ,
বাড়িঘর ছেড়ে সবে
করছে হাসফাস।
মুসলিম নামধারী
শাসকেরা শুনো,
মুখ এঁটো বসা নয়
পদক্ Details...


.: 1 week ago : :.
আরাকান (288 বার পঠিত)
SylhetExpress.com

ইসতাইন আহমেদ:
হবে না হত্যা আর কোনো মুসলিম
হাতে হাত ধর হে মুজাহিদ রক্ষা করি দ্বীন
মোরা গর্বিত মুসলিম।
আর যেন কোনো শিশু না মরুক
আর যেন কোনো পিতা না জ্বলুক
আর যেন কোনো মা না বলুক
আমি নির্যাতিত মুসলিম
আমি নির্যাতিত মুসলিম
আমি নির্যাতিত মুসলিম।
বাধ ভাঙা স্রোতের মত নির্ Details...


.: 2 weeks ago : :.
নির্লজ্জ মানবতা (279 বার পঠিত)
SylhetExpress.com

মজিবুল হক হিরণ:
ধিকধিক শত ধিক নির্লজ্জ যে জন
সাম্প্রদায়িক চেতনায় কে করে আলাদা
হিন্দু-বৌদ্ধ, মুসলিম-খৃষ্টান,
ধর্ম-বর্ণ হোক আলাদা তবুতো সবাই মানুষ হিংসা-বিদ্বেষ ক্ষমতার লোভ সবাইকে করছে বেহুশ।
আজ কোথায় "হিউম্যান রাইট ওয়াচ"
কোথায় হাড়াল জাতিসংঘ
তাদের চোখে কি পরেনা বা Details...



www.SylhetExpress.com - First Online NEWS Paper in Sylhet, Bangladesh.

Editor: Abdul Baten Foisal Cell : 01711-334641 e-mail : news@SylhetExpress.com
Editorial Manager : Abdul Muhit Didar Cell : 01730-122051 e-mail : syfdianews@gmail.com
Photographer : Abdul Mumin Imran Cell : 01733083999 e-mail : news@sylhetexpress.com
Reporter : Mahmud Parvez Staff Reporter : Taslima Khanom Bithee

Designed and Developed by : A.S.H. Imranul Islam. e-mail : imranul.zyl@gmail.com

Best View on Internet Explore, Mozilla Firefox, Google Chrome
This site is owned by Sylhet Sifdia www.sylhetexpress.com
copyright © 2006-2013 SylhetExpress.com, All Rights Reserved