User Login | | নীতিমালা | 26 Sep 2017 : Sylhet, Bangladesh :
    সংবাদ : দিরাইয়ে দেড় লাখ টাকার গাঁজাসহ আটক ১
  সংবাদ : আজ থেকে শুরু হচ্ছে দুর্গাপূজা   সংবাদ : 
মুক্তিযুদ্ধের চর্চা ও দেশপ্রেমের ধারক বাহক 
সৃষ্টির পাঠশালা হচ্ছে হৃদয়ে ’৭১  সংবাদ : মানুষের বেঁচে থাকা ও পরিবেশ
রক্ষার একমাত্র অবলম্বন বৃক্ষ  সংবাদ : বিএনপি নেতা এডভোকেট জিয়াউর রহিম শাহিন'র পিতা ইন্তেকাল  সংবাদ : ‘রসগোল্লার’ আরেক শিকার গণি মিয়া
  সংবাদ : মুক্তিযোদ্ধার শয্যাপাশে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান 
কমান্ড সিলেট মহানগর কমিটির নেতৃবৃন্দ  সংবাদ :  মহিউদ্দিন শিরু’র ৮ম মৃত্যুবার্ষিকী পালিত  সংবাদ : সিলেট মহানগর বিএনপি ১৯নম্বর ওয়ার্ডে নতুন সদস্য সংগ্রহ ও নবায়ন
  সংবাদ : রাজারগাঁও মাদ্রাসার সাবেক মুহাদ্দিস
মাওলানা তবারক আলী আর নেই  সংবাদ : অর্থমন্ত্রীর পক্ষ থেকে দূর্গাপূজা উপলক্ষে 
সদর উপজেলায় বস্ত্র ও অর্থ বিতরণ  সংবাদ : আখালিয়াতে সন্ত্রাসী হামলায় সাংবাদিক রেজাসহ ৪জন আহত   সংবাদ : মানুষরূপী রাক্ষসী সুচি মানবতার কলংক
রোহিঙ্গাদের সম্মানের সাথে ফিরিয়ে নিতে হবে
  সংবাদ : শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে সিলেট জেলা ছাত্রলীগের আনন্দ মিছিল
sylhetexpress.com এর picture scroll bar এর code. এই কোড যেকোন website এ use করা যাবে।
| সিলেট | মৌলভীবাজার | হবিগঞ্জ | সুনামগঞ্জ | বিশ্ব | লেখালেখি | নারী অঙ্গন | ছবি গ্যালারী | রঙের বাড়ই ব্লগ |

শাহ নজরুল ইসলাম
Phone/ Mobile No.: 01552439620
E-mail : E mail-smnislam2005@yahoo.com
লেখক:শাহ নজরুল ইসলাম গবেষক, অনুবাদক ও বহু গ্রন্থ প্রণেতা। 01552439620

Web Address : www.sylhetexpress.com/lekhalekhiNew.php?writerID=23
শাহ নজরুল ইসলাম এর লিখা
.: 31 August 2017 : ইসলাম ও জীবন :.

কুরবানী : মালিকের জন্য সর্বস্ব ত্যাগের শিক্ষা দেয়


SylhetExpress.com

শাহ নজরুল ইসলাম:
কুরবানির ইতিহাস
কুরবানির বিধান হযরত আদম আ.এর চলে আসছে। সকল উম্মতের ইবাদতে এ কুরবানির আবশ্যিক বিধান ছিল। মহান আলøাহ বলেন, ‘আমি প্রত্যেক উম্মতের জন্য কুরবানির এক রীতিপদ্ধতি নির্ধারণ করে দিয়েছি, যেন তারা ওই সব পশুর ওপর আলøাহর নাম নিতে পারে, যেসব আলøাহ তাদের দান করেছেন’ (সূরা হজ-৩৪)।
মানব ইতিহাসের সর্বপ্রথম কুরবানি হযরত আদম আ:-এর দুই ছেলে হাবিল ও কাবিলের কুরবানি। তাকওয়া, আন্তরিকতা ও উদ্দেশ্যের সততার কারণে হাবিলের কুরবানির কবুল হলো, কিন্তু নিষ্ঠার অভাব ও অমনোযোগিতার কারণে কাবিলের কুরবানি মহান আলøাহর কাছে প্রত্যাখ্যাত হলো।
কুরবানির ইতিহাসে বিরল দৃষ্টান্ত স্থাপন করলেন হযরত ইবরাহিম আ. ও হযরত ইসমাঈল আ.। মহান আলøাহর জন্য হযরত ইবরাহিম আ.-এর সর্বোৎকৃষ্ট ত্যাগ এবং হযরত ইসমাঈল আ.-এর আত্মোৎসর্গ আলøাহর কাছে এতই পছন্দ হলো যে, তিনি ইব্রাহিম আ.-কে আপন বন্ধুরূপে (খলীলুলøাহ) গ্রহণ করলেন। শুধু তা-ই নয়, মহান আলøাহ তাকে মুসলিম জাতির পিতার আসনে অভিষিক্ত করলেন এবং তার প্রিয় সন্তান ইসমাঈল আ.-এর পবিত্র বংশধারায় সর্বশেষ ও সর্বশ্রেষ্ঠ নবী হযরত মুহাম্মদ সা.-এর উত্থান ঘটালেন। তিনি হযরত ইবরাহীম আ. ও হযরত ইসমাঈল আ.-এর ত্যাগের ইতিহাসকে চিরঞ্জীব করে রাখার জন্য সর্বকালের সব সচ্ছল মানুষের জন্য কুরবানিকে বাধ্যতামূলক করলেন।
মহান আলøাহ তাঁর প্রিয় বন্ধু ইবরাহীম আ.কে বিভিন্ন পরীক্ষায় অবতীর্ণ করেছেন এবং ইবরাহীম আ.সকল পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। মহান আলøাহ বলেন, ‘আর স্মরণ কর, যখন ইবরাহীমকে তার রবের কয়েকটি বাণী দিয়ে পরীক্ষা করলেন, অতঃপর সে তা পূর্ণ করল। তিনি বললেন, আমি তোমাকে নেতা বানাবো’। (সূরা : বাকারাহ-১২৪) নিজ পুত্র যবেহ করার মত কঠিন পরীক্ষার সম্মুখিন হয়েছিলেন ইবরাহীম আ.। এ বিষয়ে সূরা আস-সাফ্ফাতের ১০০ থেকে ১০৯ আয়াতে বলা হয়েছে, ‘তিনি বললেন, হে প্রভু! আমাকে নেক সন্তান দান করুন। অতঃপর আমি তাকে সুসংবাদ দিলাম এক অতীব ধৈর্যশীল সন্তানের। পরে যখন সে সন্তান তার সাথে দৌড়াদৌড়ি করে বেড়ানোর বয়সে পৌঁছলো তখন তিনি (ইবরাহীম আ.) একদিন বললেন, হে বৎস ! আমি স্বপ্নে দেখেছি যে, আমি আলøাহর হুকুমে তোমাকে যবেহ করছি এখন তুমি চিন্তা-ভাবনা করে দেখ এবং তোমার অভিমত কী? তিনি (ইসমাঈল) বললেন, হে পিতা আপনি তাই করুন যা করতে আপনি আদিষ্ট হয়েছেন । ইনশাআলøাহ আপনি আমাকে ধৈর্যশীলদের মধ্যে পাবেন। অতঃপর যখন দু’জনই আলøাহর আদেশ মানতে রাজি হলেন, তখন তিনি (ইবরাহীম আ.) পুত্রকে যবেহ করার জন্য শুইয়ে দিলেন। আমি তাকে ডেকে বললাম, হে ইবরাহীম ! তুমি স্বপ্নকে সত্যে পরিণত করেছ। আমি এভাবেই নেক বান্দাদেরকে পুরস্কৃত করে থাকি। নিশ্চয়ই এটি বড় পরীক্ষা। আর আমি তাকে বিনিময় করে দিলাম এক বড় কুরবানীর দ্বারা এবং তা পরবর্তীর জন্য দৃষ্টান্ত স্থাপন করলাম। শান্তি বর্ষিত হোক ইবরাহীম আ.Ñএর উপর।”
কুরবানীর গুরুত্ব
কুরবানী হলো ইসলামের একটি শি’য়ার বা মহান নিদর্শন। করবানী করা ওয়াজিব। কুরআন মাজীদে মহান আলøাহ নির্দেশ দিয়েছেন-‘তোমার প্রতিপালকের উদ্দেশ্যে সালাত আদায় কর ও পশু কুরবানী কর।’(সূরা-কাউসার : ২)
আবু হুরায়রা রা. থেকে বর্ণিত, রাসূলুলøাহ সা.বলেছেন : ‘যে ব্যক্তি সামর্থ্য থাকা সত্তে¡ও কুরবানী করে না সে যেন আমাদের ঈদগাহের ধারে না আসে।’ (মুসনাদ আহমাদ, ইবন মাজাহ- ৩১২৩ হাদীসটি হাসান)
যারা কুরবানী পরিত্যাগ করে তাদের প্রতি এ হাদীস একটি সতর্কবাণী। অনুরূপভাবে রাসূল সা. কুরবানী করার নির্দেশ দিয়ে বলেন,‘হে লোক সকল, প্রত্যেক পরিবারের উপর কুরবানী দেয়া অপরিহার্য।” (সুনান ইবন মাজাহ-৩১২৫, হাদীসটি হাসান)। এ আলোচনা থেকে প্রমাণিত হয় যে, কুরবানী করা ওয়াজিব। একমাত্র মহান আলøাহর নৈকট্য লাভের প্রত্যাশায় এবং আলøাহ প্রদত্ত কঠিনতম পরীক্ষায় সাফল্যজনকভাবে উত্তীর্ণ হওয়ার উদ্দেশ্যে এক মহান পিতার প্রাণাধিক পুত্রকে কুরবানী করার মধ্য দিয়ে ধৈর্যশীলতার উত্তম নমুনা পেশ পৃথিবীর ইতিহাসে এক বিরল ঘটনা। কুরআন মাজীদে উলেøখিত আয়াতসমূহে ইবরাহীম ও ইসমাঈল আ.Ñএর আত্মত্যাগ এবং আলøাহর প্রতি সীমাহীন আনুগত্যের সাবলীল বিশেøষণ তুলে ধরা হয়েছে। উলেøখিত আয়াত দ্বারা প্রমাণিত হয় যে, স্বীয় পুত্র যবেহ না হয়ে দুম্বা যবেহ হওয়ার মাধ্যমে উম্মতে মুহাম্মদী সা.Ñএর উপর কুরবানী ওয়াজিব হয়।
কুরবানীর উদ্দেশ্য
কুরবানী একটি গুরুত্বপূর্ণ ইবাদত। মহান আলøাহর মানব জাতিকে সৃষ্টি করেছেন শুধু তার ইবাদত করার জন্য। তাই আলøাহর বিধান তাঁর নির্দেশিত পথে পালন করতে হবে। তিনি বলেন : ‘আমি জিন ও মানুষকে এ জন্য সৃষ্টি করেছি যে, তারা শুধু আমার ইবাদত করবে।’ (সূরা আয্যারিয়াত-৫৬) মহান আলøাহর পক্ষ থেকে কুরবানীর বিধান আমাদের উপর আসার বেশ কিছূ উদ্দেশ্যও রয়েছে-
১. শর্তহীন আনুগত্য
আলøাহ তার বান্দাহকে যে কোনো আদেশ দেয়ার ইখতিয়ার রাখেন এবং বান্দাহ তা পালন করতে বাধ্য। তাই তার আনুগত্য হবে শর্তহীন। আলøাহর আদেশ সহজ হোক আর কঠিন হোক তা পালন করার বিষয়ে একই মন-মানসিকতা থাকতে হবে এবং আলøাহর হুকুম মানার বিষয়ে মায়া-মমতা প্রতিবন্ধক হতে পারে না। ইবরাহীম আ. এর আনুগত্য ছিল শর্তহীন। এ জন্য মহান আলøাহ যেভাবে বিশ্ব মানবমÐলীকে বিভিন্ন জাতিতে বিভক্ত করেছেন ঠিক সেভাবে সর্বশেষ জাতি হিসেবে মুসলিম জাতির পিতাও মনোনয়ন দিয়েছেন। কুরআনে এসেছে :
‘এটা তোমাদের পিতা ইবরাহীমের মিল্লাত; তিনি পূর্বে তোমাদের নামকরণ করেছেন মুসলিম।’ [সূরা আল--হাজ্জ : ৭৮]
২. তাকওয়া অর্জন তাকওয়া অর্জন ছাড়া আলøাহর নৈকট্য লাভ করা যায় না। একজন মুসলিমের অন্যতম চাওয়া হলো আলøাহর নৈকট্য অর্জন। পশুর রক্ত প্রবাহিত করার মাধ্যমে কুরবানী দাতা আলøাহ রাব্বুল আলামিনের নৈকট্য অর্জন করেন। যেমন মহান আলøাহ বলেন : ‘আলøাহর নিকট পৌঁছায় না তাদের গোশত এবং রক্ত, বরং পৌঁছায় তোমাদের তাকওয়া। এভাবে তিনি এগুলোকে তোমাদের অধীন করে দিয়েছেন যাতে তোমরা আলøাহর শ্রেষ্ঠত্ব ঘোষণা কর এজন্য যে, তিনি তোমাদের পথ-প্রদর্শন করেছেন; সুতরাং আপনি সুসংবাদ দিন সৎকর্মপরায়ণদেরকে। (সূরা আল-হাজ্জ: ৩৭)
৩. আলøাহর শ্রেষ্ঠত্ব ঘোষণা করা
প্রত্যেক ইবাদাতই আলøাহর শ্রেষ্ঠত্বের প্রমাণ বহন করে। তাই কুরবানীর মাধ্যমে আলøাহর শ্রেষ্ঠত্ব ঘোষণা করা হয়। যেমন মহান আলøাহ বলেন :‘এভাবে তিনি এগুলোকে তোমাদের অধীন করে দিয়েছেন যাতে তোমরা আলøাহর শ্রেষ্ঠত্ব ঘোষণা কর এজন্য যে, তিনি তোমাদের পথ-প্রদর্শন করেছেন; সুতরাং আপনি সুসংবাদ দিন সৎকর্মপরায়ণদেরকে। (সূরা আল-হাজ্জ: ৩৭)
৪. ত্যাগ করার মহান পরীক্ষা
কুরবানীর অন্যতম উদ্দেশ্য হলো ত্যাগ করার মানসিকতা তৈরী করা। আলøাহর বিধান পালনে জান-মালের ত্যাগ স্বীকার করতে হবে। কুরবানীর ঈদকে গোশত খাওয়ার অনুষ্ঠানে পরিণত করা নয়, বরং নিজেদের মধ্যকার পশুসুলভ আচরণ ত্যাগ করার জন্য প্রস্তুত থাকতে হবে। নফসের আনুগত্য ত্যাগ করে আলøাহর একান্ত অনুগত হওয়াই কুরবানীর উদ্দেশ্য।
‘আমি তোমাদেরকে অবশ্যই ভয়, দারিদ্র্য, সম্পদ ও জীবনের ক্ষয়ক্ষতি করার মাধ্যমে পরীক্ষা করবো।’ (সূরা আল-বাকারাহ: ১৫৫)
কুরবানীর ফযিলাত
১. কুরবানীদাতা কুরবানীর পশুর জবাই এর মাধ্যমে ইবরাহীম আ. ও শেষ নবী সাল্লাল্লাহু আ.Ñএর সুন্নাতের বা¯Íবায়ন করতে পারে। আল-কুরআনে মহান আলøাহ বলেন :‘আর আমরা মহা কুরবানীর বিনিময়ে তাকে মুক্ত করেছি।” (সূরা আস-সাফফাত:১০৭)
এ আয়াতের তাফসীরে বলা হয়েছে সকল কুরবানী এ মহাকুরবানীর অন্তর্ভুক্ত। এ জন্য রাসূল সা. যায়েদ ইবনে আরকাম বর্ণিত হাদীসেও কুরবানীকে ইবরাহীম আ. এর সুন্নাত হিসাবে উলেøখ করেছেন।
২. কুরবানীর রক্ত প্রবাহিত করার মাধ্যমে মহান আলøাহর নৈকট্য অর্জিত হয়। মহান আলøাহ বলেন- “আলøাহর নিকট পৌঁছায় না তাদের গোশত এবং রক্ত, পৌঁছায় তোমাদের তাকওয়া। এভাবে তিনি এগুলোকে তোমাদের অধীন করে দিয়েছেন যাতে তোমরা আলøাহর শ্রেষ্ঠত্ব ঘোষণা কর এজন্য যে, তিনি তোমাদের পথ-প্রদর্শন করেছেন। সুতরাং আপনি সুসংবাদ দিন সৎকর্ম পরায়ণদেরকে।” (সূরা আল-হাজ্জ: ৩৭) ৩. কুরবানী মহান আলøাহর অন্যতম নিদর্শন। সূরা হজ্জের ৩৬ নং আয়াতে আলøাহ বলেন- “কুরবানীর উটসমূহকে আমরা তোমাদের জন্য আলøাহর নিদর্শনের অন্যতম করেছি। তোমাদের জন্য যাতে কল্যাণ রয়েছে। সুতরাং সারিবদ্ধভাবে দÐায়মান অবস্থা এগুলোর উপর তোমরা আলøাহর নাম স্মরণ করো আর যখন কাত হয়ে পড়ে যায় তখন সেগুলো হতে খাও। আর আহার করাও ধৈর্য্যশীল অভাবী ও ভিক্ষাকারী অভাবগ্রস্তকে এভাবে আমি ওদেরকে তোমাদের অধীন করে দিয়েছি, যাতে তোমরা কৃতজ্ঞতা প্রকাশ কর।” এ আয়াতে কুরবানীর ফযিলত সুস্পষ্টভাবে তুলে ধরা হয়েছে এবং কুরবানীর পশুকে আলøাহর নিদর্শন হিসেবে তুলে ধরা হয়েছে।
৪. পশু দ্বারা কুরবানীর মাধ্যমে আলøাহর যিকির বা স্মরণের বাস্তবায়ন করে থাকেন। এ প্রসঙ্গে কুরআন মাজীদে ইরশাদ হয়েছে-
‘আমি প্রত্যেক স¤প্রদায়ের জন্য কুরবানীর নিয়ম করে দিয়েছি; তিনি তাদেরকে জীবনোপকরণ স্বরূপ যে সকল চতুষ্পদ জন্তু দিয়েছেন, সেগুলোর উপর যেন তারা আলøাহর নাম স্মরণ করে। (সূরা আল-হাজ্জ: ৩৪)
৫. কুরবানীর প্রবাহিত রক্ত মহান আলøাহর কাছে দু’টি কুচকুচে কালো ছাগলের চেয়ে প্রিয় ও পবিত্র। এ প্রসঙ্গে রাসূলুলøাহ সা. হতে আবু হুরায়রা রা. বর্ণনা করেন, রাসূলুলøাহ সা. বলেছেন, ‘কুরবানীর প্রবাহিত রক্ত আলøাহর কাছে দু’টি কুচকুঁচে কালো ছাগলের চেয়ে অধিক প্রিয়।’ (সুনান বায়হাকী )
৬. ইসলামে হাজ্জ একটি গুরুত্বপূর্ণ মৌলিক ইবাদত। হজ্জের সাথে কুরবানীর অনেক বিষয় জড়িত। হাজীগণ এ দিনে তাদের পশু যবেহ করে হজ্জকে পূর্ণ করেন। এ জন্য এর নাম হল বা শ্রেষ্ঠ হজের দিন। হাদীসে এসেছে, ইবন উমর রা. বলেন,“রাসূলুলøাহ সা. কুরবানীর দিন জিজ্ঞেস করলেন এটা কোন দিন? সাহাবাগণ উত্তর দিলেন এটা ইয়াওমুন্নাহর বা কুরবানির দিন। রাসূলে কারীম সা. বললেন, এটা হলো ইয়াওমুল হাজ্জিল আকবার বা শ্রেষ্ঠ হজের দিন। (সুনান আবু দাউদ)
৭. কুরবানীর মাধ্যমে সামাজিক ও পারিবারিক ঐক্য প্রতিষ্ঠা করার বিশেষ সুযোগ সৃষ্টি হয়। সমাজে মহান আলøাহর বিধান প্রতিষ্ঠার জন্য ঐক্যবদ্ধভাবে কাজ করার প্রেরণা তৈরি হয়। মহান আলøাহ বলেন :‘তোমারা আলøাহর রজ্জুকে ঐক্যবদ্ধভাবে আঁকড়ে ধর এবং পরস্পর বিচ্ছিন্ন হয়ো না।’ (সূরা আলে ইমরান : ১০৩)
৮. কুরবানীতে গরীব মানুষের অনেক উপকার হয়। যারা বছরে একবারও গোশত্ খেতে পারে না, তারাও গোশত্ খাবার সুযোগ পায়। দারিদ্র বিমোচনেও এর গুরুত্ব রয়েছে। কুরবানীর চামড়ার টাকা গরীবের মাঝে বণ্টন করার মাধ্যমে গরীব-দুখী মানুষের প্রয়োজন মেটানো সম্ভব। অপরদিকে কুরবানীর চামড়া অর্থনীতিতে একটি বিরাট ভূমিকা পালন করে থাকে।
কুরবানির মূল শিক্ষা
কুরবানির উদ্দেশ্য আবশ্যই সৎ হতে হবে এবং তাতে ত্যাগের বহিঃপ্রকাশ থাকতে হবে। কুরবানি প্রদর্শন ইচ্ছা ও অহঙ্কারমুক্ত হতে হবে। অনেকেই বাহবা পাওয়ার জন্য ও আলোচিত ব্যক্তিত্ব হওয়ার লক্ষ্যে লক্ষাধিক টাকার গরু বা উট কিনে লাল ফিতা বেঁধে পথে পথে ঘোরানোর মাঝে কোন লাভ নেই। এটা যেমন ঠিক নয়, তেমনি কোনো সচ্ছল ব্যক্তির জন্য জীর্ণশীর্ণ কম দামি পশু কুরবানিও অনুচিত। এ ক্ষেত্রে মহান আলøাহর বাণীর দিকেই আমাদের ফিরে যেতে হবে। মহান আলøাহ বলেন- ‘ওই সব পশুর রক্ত গোশত আলøাহর কাছে কিছুই পৌঁছে না, বরঞ্চ তোমাদের পক্ষ থেকে তোমাদের তাকওয়া তাঁর কাছে পৌঁঁছে’ (সূরা হাজ )। এ আয়াত থেকে সুস্পষ্ট, উদ্দেশ্যের সততা ও খোদাভীতি কুরবানি কবুলের শর্ত। পশুটি কত বড় ও কত দামের সেটা আলøাহর কাছে কোনো বিবেচ্য বিষয় নয়। ভোগ নয়, ত্যাগেই আনন্দ- এটিও কুরবানির একটি শিক্ষা। কুরবানির গোশত গরিবদের মাঝে বিতরণ করে তাদের মুখে হাসি ফোটানোও কুরবানির অন্যতম লক্ষ্য। রাসূল সা. কুরবানির তিন ভাগের এক ভাগ গোশত গরিবদের মাঝে বিতরণ করাকে মু¯Íাহাব করেছেন। ইচ্ছে হলে এর বেশি দান করাও বৈধ। কিন্তু আমাদের সমাজে অনেক ক্ষেত্রে কিছুটা ব্যতিক্রম দেখা যায়। কুরবানির আগে ফ্রিজ ও ডিপ ফ্রিজ বিক্রি ব্যাপকভাবে বৃদ্ধি পায়। এটা কেন? পাঠকদের তা না জানার কথা নয়। কুরবানির গোশত খাওয়া ও সংরক্ষণ বৈধ, তবে তা করতে গিয়ে কুরবানির অন্যতম উদ্দেশ্য ‘অন্যের জন্য ত্যাগ’ যেন লঙ্ঘিত না হয়, সেদিকে আমাদের সবাইকে সজাগ দৃষ্টি রাখতে হবে। শুধু পশু নয়, পশুত্ব কুরবানির করাও কুরবানির অন্যতম উদ্দেশ্য। পশুর রক্ত প্রবাহিত করার সাথে আমাদের ভেতরের পশুত্বকেও কুরবানি করতে হবে। পশু কুরবানির মাধ্যমে ঈমানের সাক্ষ্য প্রদান এবং পশুত্ব কুরবানির মাধ্যমে পরিপূর্ণ মানুষ হওয়াই কুরবানির দাবি। কুরবানির মাধ্যমে ক্রোধ, হিংসা, বিদ্বেষ, পরশ্রীকাতরতা, শত্রুতা ইত্যাদি পশুত্বকে দমন করে মানুষের সুকুমারবৃত্তিগুলোকে জাগিয়ে তুলতে পারলে আমাদের কুরবানি সার্থক হবে এবং সমাজে শান্তির সুবাতাস ছড়িয়ে পড়বে। আসুন ঈদুল আযহার এ দিনগুলোতে আমরা আনন্দ ভাগাভাগি করি। কুরবানী-যে মালিকের জন্য সর্বস্ব ত্যাগের শিক্ষা দেয়
সে শিক্ষা যেন আমরা জীবনব্যাপী অনুসরণ করি। সকলের মুখে হাসি ফুটুক, রোহিঙ্গা মুসলিমদের জন্য মহান আলøাহর নিকট তাঁর রহমত নাজাত ও মুক্তি কামনা করে শেষ করছি। আমীন


.: 29 May 2017 : ইসলাম ও জীবন :. (631 বার পঠিত)
রহমত লাভের দশকের দ্বিতীয় দিন আজ


শাহ নজরুল ইসলাম: ‘হে ঈমানদারগণ! তোমাদের জন্য রোযার বিধান দেওয়া হলো, যেমন বিধান তোমাদের পূর্ববর্তীদের দেওয়া হয়েছিল। যাতে তোমরা তাকওয়া অর্জন করতে পারো।’ (কুরআন মাজীদ, সূরা বাকারা ২/১৮৩) জ ২ রমযান ১৪৩৮ হিজরি, সোমবার। মুসলিম উম্মাহর নৈতিক চারিত্রিক ও আধ্যাতিœক মানোন্নয়নের মাস মাহে রম ...Details...


.: 28 May 2017 : ইসলাম ও জীবন :. (870 বার পঠিত)
মাহে রমজান -১ খোশ আমদেদ মাহে রমযান


SylhetExpress.com

শাহ নজরুল ইসলাম: ‘হে ঈমানদারগণ! তোমাদের জন্য রোযার বিধান দেওয়া হলো, যেমন বিধান তোমাদের পূর্ববর্তীদের দেওয়া হয়েছিল। যাতে তোমরা তাকওয়া অর্জন করতে পারো।’ (কুরআন মাজীদ, সূরা বাকারা ২/১৮৩) আজ পহেলা রমযান, ১৪৩৮ হিজরি, রবিবার। আজ থেকে ১৪৩৪ হিজরি বছর আগে দ্বিতীয় হিজরিতে উম্মতে মুহাম্মাদির ...Details...


.: 22 June 2016 : ইসলাম ও জীবন :. (853 বার পঠিত)
রমযান-১৬ : সেহরি ইফতার তাকওয়া অর্জনের প্রক্রিয়া


শাহ নজরুল ইসলাম:আজ ১৬ রমযান বুধবার, ১৪৩৭ হিজরি। মাগফিরাতের দশকের আজ ষষ্ঠ দিন। আমাদের সিয়াম সাধনা কিয়ামুল লাইল সেহরি ইফতার এ সবই তাকওয়া অর্জনের প্রক্রিয়া। এই প্রক্রিয়ার মধ্য দিয়ে মানুষ তার ঐকান্তিকতা নিষ্ঠা আর আন্তরিক প্রচেষ্টার মাধ্যমে নিজেকে তাকওয়ার মানে উন্নীত করতে পারে। আমর ...Details...


.: 21 June 2016 : ইসলাম ও জীবন :. (1197 বার পঠিত)
১৫ রমযান : একটি রোযা ভাঙ্গলে সারা জীবনের রোযা তার সমকক্ষ হবে না


SylhetExpress.com

শাহ নজরুল ইসলাম: আজ ১৫ রমযান মঙ্গলবার, ১৪৩৭ হিজরি। মাগফিরাতের দশকের আজ পঞ্চম দিন। সিয়াম সাধনার গুরুত্ব তাৎপর্য ও উপকারিতা উপলব্ধি করতে না পারায় অনেকে অবহেলা অলসতা ও খামখেয়ালী করে রোযা ছেড়ে দেয়। হেলায় খেলায় রোযা ভঙ্গ করে। এর পরিণাম সম্পর্কে বেখবর। এর পরিনতি যে কত ভয়াবহ তা তাদের ধার ...Details...


.: 20 June 2016 : ইসলাম ও জীবন :. (1184 বার পঠিত)
রমযান-১৪ : স্রষ্টার সাথে সম্পর্ক উন্নয়নেয় শ্রেষ্ঠ মাধ্যম হচ্ছে কুরআন তিলাওয়াত


SylhetExpress.com

শাহ নজরুল ইসলাম: আজ সোমবার, ১৪ রমযান, ১৪৩৭ হিজরি। রমযানের দ্বিতীয় দশক মাগফিরাতের চতুর্থ দিন। কুরআন মাজীদে ইরশাদ হয়েছে, কুরআন নাযিল হলো রমযান মাসে হিদায়াত নিয়ে এলো মানুষের পাশে। গতকাল কুরআন ও রমযানের তাৎপর্য ও শিক্ষা নিয়ে আলোচনা করেছিলাম। আজও একই বিষয়ে আরো কিছু নিবেদন। মহানবী সালø ...Details...


.: 19 June 2016 : ইসলাম ও জীবন :. (770 বার পঠিত)
রমযান-১৩ : মাগফিরাতের দশকের আজ তৃতীয় দিন


SylhetExpress.com

শাহ নজরুল ইসলাম; আজ রবিবার, ১৩ রম৩ান, ১৪৩৭ হিজরি। রহমতের দশক আমরা অতিক্রম করে এসেছি। মাগফিরাতের দশকের আজ তৃতীয় দিন। আজকের পৃথিবীতে মুসলমানদের অবস্থা ভাল নয়। এর সঠিক কারণ অনুসন্ধান করলে দেখা যাবে মানব জাতীর হিদায়াতের মূল উৎস আল কুরআনকে সঠিকভাবে ধারণ ও গ্রহণ না করা এবং রাসূলুলøাহ সাল ...Details...


.: 18 June 2016 : ইসলাম ও জীবন :. (831 বার পঠিত)
রমযান-১২ : মহান আলহ উম্মতের অসংখ্য মানুষকে ক্ষমা করে দিবেন


SylhetExpress.com

শাহ নজরুল ইসলাম: আজ শনিবার, ১২ রমযান, ১৪৩৭ হিজরি। রহমতের দশক আমরা অতিক্রম করে এসেছি। মাগফিরাতের দশকের আজ দ্বিতীয় দিন। এ দশকে মহান আলøাহ উম্মতের অসংখ্য মানুষকে ক্ষমা করে দিবেন। তবে ক্ষমা পাওয়ার জন্য উপযোগীতা অর্জন করতে হয়। ক্ষমা পাওয়ার চেষ্টা তদবীর করতে হয়। এ বরকতময় মাস সম্পর্কে মহ ...Details...


.: 18 June 2016 : ইসলাম ও জীবন :. (543 বার পঠিত)
রমযান-১১ রমযানুল মুবারক


শাহ নজরুল ইসলাম আজ শুক্রবার, ১১ রমযান, ১৪৩৭ হিজরি। রমযানের দ্বিতীয় দশক মাগফিরাতের প্রথম দিন। এ দশকে মহান আলøাহ অসংখ্য মানুষকে ক্ষমা করে থাকেন। আমরাও চাই আমাদের মালিক আমাদের ক্ষমা করুন। হযরত আবূ হুরায়রা রা. থেকে বর্ণিত রাসূলুলøাহ সালøালøাহু আলাইহি ওয়াসালøাম বলেছেন, ‘যে ব্যক্তি ঈমানে ...Details...


.: 14 June 2016 : ইসলাম ও জীবন :. (1167 বার পঠিত)
রমযান-৮ : যে সব কারণে রোযার কোন ক্ষতি হয় না


SylhetExpress.com

শাহ নজরুল ইসলাম: আজ মঙ্গলবার, ৮ রমযান ১৪৩৭ হিজরি। রহমতের দশকের অষ্টম দিন। আজ মানুষের কিছু জিজ্ঞাসা সম্পর্কে আলোচনা করবো। অনেকেই সাক্ষাতে কিংবা মোবাইলে অনেক মাসাঈল জিজ্ঞেস করেন। যে সব কারণে রোযার কোন ক্ষতি হয় না এসব বিষয়ে মনে করা হয় যে রোযা ভেঙ্গে গেছে। পরে আবার ইচ্ছা করে পানাহার কর ...Details...


Next Page»: শাহ নজরুল ইসলাম এর আরো লিখা »

শাহ নজরুল ইসলাম এর সর্বাধিক পঠিত লিখা

.: : ইসলাম ও জীবন :. (3943 বার পঠিত)
বিয়ে শাদি পরিবার


SylhetExpress.com

শাহ নজরুল ইসলাম: সারাংশ : মানুষ মহান আলøাহর সেরা সৃষ্টি। পৃথিবীতে মানুষের যাত্রা শুরু হয়েছে পারিবারিকভাবে। পৃথিবীর প্রথম পরিবার আদম ও হাওয়ার পরিবার। প্রথম মানুষ ও প্রথম পুরুষ আদম আ.। দ্বিতীয় মানুষ ও প্রথম স্ত্রী হাওয়া আ.। তাঁরাই প্রথম স্বামী ও স্ত্রী, প্রথম পরিবার। তাঁদের দু’জনেরই ...Details...


.: 16 November 2015 : ইসলাম ও জীবন :. (3130 বার পঠিত)
আজ ১০ রমজান রহমতের দশকের শেষ দিন


SylhetExpress.com

শাহ নজরুল ইসলাম ‘হে ঈমানদারগণ! তোমাদের জন্য রোযার বিধান দেওয়া হলো, যেমন বিধান তোমাদের পূর্ববর্তীদের দেওয়া হয়েছিল। যাতে তোমরা তাকওয়া অর্জন করতে পারো।’ (কুরআন মাজীদ, সূরা বাকারা ২/১৮৩) আজ ১০ রমজান ১৪৩৬ হিজরি রোববার। মুসলিম উম্মাহর নৈতিক চারিত্রিক ও আধ্যাত্মিক মানোন্নয়নের মাস মাহে রমজ ...Details...


.: 28 June 2015 : ইসলাম ও জীবন :. (2912 বার পঠিত)
হিজরী সন : ইসলামী সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ


SylhetExpress.com

শাহ মুহাম্মদ নজরুল ইসলাম সারাংশ : হিজরী সন মুসলিম উম্মাহ’র আপন সন। হজ্জ যাকাত রোযা শবেকদর শবেবরাত শবেমে’রাজ আশুরা ইতিকাফ তারাবীহ দুই ঈদ সাদকাতুল ফিতর কুরবানী শাওয়ালের ৬ রোযা ইত্যাদি ইবাদত হিজরী সনের সাথে সম্পৃক্ত। মহান আলøাহ মানুষকে ইবাদতের জন্য সৃষ্টি করেছেন। ঈমানের পর ইবাদা ...Details...


.: 22 October 2015 : ইসলাম ও জীবন :. (2791 বার পঠিত)
খোশ আমদেদ মাহে রমজান


SylhetExpress.com

শাহ নজরুল ইসলাম ‘হে ঈমানদারগণ! তোমাদের জন্য রোযার বিধান দেয়া হলো, যেমন বিধান তোমাদের পূর্ববর্তীদের দেয়া হয়েছিল। যাতে তোমরা তাকওয়া অর্জন করতে পারো।’ (কুরআন মাজীদ, সূরা বাকারা ২/১৮৩) আজ পহেলা রমজান, ১৪৩৬ হিজরি, শুক্রবার। আজ থেকে ১৪৩৪ হিজরী বছর আগে দ্বিতীয় হিজরিতে উম্মতে মুহাম্মাদির উ ...Details...


.: 19 June 2015 : ব্যক্তিত্ব :. (2383 বার পঠিত)
ভাষা আন্দোলনে সিলেট ও ভাষাসৈনিক অধ্যক্ষ মাসউদ খান


SylhetExpress.com

শাহ নজরুল ইসলাম: সারাংশ ভাষা মানুষের ভাব প্রকাশের শ্রেষ্ঠ মাধ্যম। মহান আল্লাহর সেরা দান। বাংলা আমাদের মায়ের ভাষা, প্রাণের ভাষা, মুখের ভাষা। ইসলাম ভাষা চর্চায় মানুষকে উৎসাহিত করেছে এবং যথেষ্ট গুরুত্বারূপ করেছে। এ ভাষার অধিকার ও মর্যাদা রক্ষায় ১৯৫২ সালে ২১ শে ফেব্রæয়ারিতে বাংলা ম ...Details...


পাঠকের মতামত

Other Pages :

 
 অন্য পত্রিকার সংবাদ
 অভিজ্ঞতা
 আইন-অপরাধ
 আত্মজীবনি
 আলোকিত মুখ
 ইসলাম ও জীবন
 ঈদ কেনাকাটা
 উপন্যাস
 এক্সপ্রেস লাইফ স্টাইল
 কবিতা
 খেলাধুলা
 গল্প
 ছড়া
 দিবস
 দূর্ঘটনা
 নির্বাচন
 প্রকৃতি পরিবেশ
 প্রবাস
 প্রশাসন
 বিবিধ
 বিশ্ববিদ্যালয়
 ব্যক্তিত্ব
 ব্যবসা-বাণিজ্য
 মনের জানালা
 মিডিয়া ওয়াচ
 মুক্তিযুদ্ধ
 যে কথা হয়নি বলা
 রাজনীতি
 শিক্ষা
 সমসাময়ীক বিষয়
 সমসাময়ীক লেখা
 সমৃদ্ধ বাংলাদেশ
 সাইক্লিং
 সাক্ষাৎকার
 সাফল্য
 সার্ভিস ক্লাব
 সাহিত্য-সংস্কৃতি
 সিটি কর্পোরেশন
 স্বাস্থ্য
 স্মৃতি
 হ য ব র ল
 হরতাল-অবরোধ

লেখালেখি
ব্রিগেডিয়ার জেনারেল জুবায়ের সিদ্দিকী (অবঃ)
আব্দুল হামিদ মানিক
শফিকুল ইসলাম
প্রা. মেট্রোপলিটান ম্যাজিষ্ট্রেট
ইকবাল বাহার সুহেল
হারান কান্তি সেন
সেলিম আউয়াল
বায়েজীদ মাহমুদ ফয়সল
এ.এইচ.এস ইমরানুল ইসলাম
জসীম আল ফাহিম
সৌমেন রায় নীল
সাকিব আহমদ মিঠু
রাহিকুল ইসলাম চৌধুরী
সালাহ্‌ আদ-দীন
ছাদিকুর রহমান
সাঈদ নোমান
জালাল আহমেদ জয়
পহিল হাওড়ী (মোঃ আবু হেনা পহিল)
শাহ মিজান
তাবেদার রসুল বকুল
কাউসার চৌধুরী
নারী অঙ্গন
নূরুন্নেছা চৌধুরী রুনী
ইছমত হানিফা চৌধুরী
আমেনা আফতাব
মাহবুবা সামসুদ
সুফিয়া জমির ডেইজী
নীলিমা আক্তার
মাছুমা আক্তার চৌধুরী রেহানা
সালমা বখ্ত্ চৌধুরী
রিমা বেগম পপি
রওশন আরা চৌধুরী
অয়েকপম অঞ্জু
আমিনা শহীদ চৌধুরী মান্না
জান্নাতুল শুভ্রা মনি
মাসুদা সিদ্দিকা রুহী
আলেয়া রহমান
মাজেদা বেগম মাজু
নাঈমা চৌধুরী
শামসাদ হুসাম
তাসলিমা খানম বীথি
রায়হানা বারী রেখা

সাহিত্য-সংস্কৃতি পাতার আলোচিত লিখা
.: 4 weeks ago : :.
কুরবানী : মালিকের জন্য সর্বস্ব ত্যাগের শিক্ষা দেয় (499 বার পঠিত)
SylhetExpress.com

শাহ নজরুল ইসলাম: কুরবানির ইতিহাস কুরবানির বিধান হযরত আদম আ.এর চলে আসছে। সকল উম্মতের ইবাদতে এ কুরবানির আবশ্যিক বিধান ছিল। মহান আলøাহ বলেন, ‘আমি প্রত্যেক উম্মতের জন্য কুরবানির এক রীতিপদ্ধতি নির্ধারণ করে দিয়েছি, যেন তারা ওই সব পশুর ওপর আলøাহর নাম নিতে পারে, যেসব আলøাহ তাদের দান করেছেন Details...


.: 2 weeks ago : :.
দেশের প্রথম তেলক্ষেত্র সিলেটে (468 বার পঠিত)
SylhetExpress.com

সেলিম আউয়াল: জটিল ভূতাত্ত্বিক পরিবেশের ভেতর দিয়ে উদ্ভব হওয়ায় সিলেট অঞ্চল বিভিন্ন খনিজ সম্পদে সমৃদ্ধ। এরমধ্যে উলেøখযোগ্য হচ্ছে খনিজ তেল, প্রাকৃতিক গ্যাস, পিট, চুনাপাথর, কাঁচবালি, বেলেপাথর, নুড়ি ্এবং বড়ো পাথর ইত্যাদি। এই প্রাকৃতিক সম্পদ বাংলাদেশের বিভিন্ন শিল্পের কাঁচামাল হিসেবে Details...


.: 4 weeks ago : :.
প্রবন্ধ সাহিত্য জ্ঞানের পরিধি বাড়ায় (442 বার পঠিত)
SylhetExpress.com

মোহাম্মদ আব্দুল হক: বিশ্বসাহিত্যে প্রবন্ধের গুরুত্ব ব্যাপক এবং প্রবহমান। বাংলা ভাষায় রচিত সাহিত্য অর্থাৎ বাংলা সাহিত্যেও প্রবন্ধ ঠাঁই পেয়েছে সেই উনবিংশ শতাব্দীতে সাহিত্যিক খ্যাতিলাভ করেছেন যাঁরা তাঁদের লেখায়। বাংলা বর্ণমালায় সাহিত্য রচনা করে সমগ্র বাংলা সাহিত্যকে সমৃদ্ধ কর Details...


.: 2 weeks ago : :.
শরতে হলো দেখা (400 বার পঠিত)
SylhetExpress.com

কামরান চৌধুরী:
সাদা সাদা মেঘগুলো নীল আকাশে চলছে ভেসে অজানায়
প্রজাপতি যুগলের মন ছুঁয়ে ছুটছি তোমার ঠিকানায়।
এই শরতেই তার সাথে হয়েছে মিতালী, কাশ বনে একা;
নীল শাড়ি পড়ে, পরিপাটি বেশে এসেছিল, নিবিড় সে দেখা।
চোখদুটি মুগ্ধ, বাকরুদ্ধ, পরখ করি নির্মল হাসি, চুল,
গুইচিচাঁপা খোপাতে Details...


.: 4 weeks ago : :.
চাপাবাজ (366 বার পঠিত)
SylhetExpress.com

ইমরান ইমন: কয়েকদিন আগে ওসমানী মেডিকেলে গিয়েছিলাম ছোটবোন দেখতে। চারতলার ছয় নাম্বার ওয়ার্ডে। আমার সাথে ছিলো এক বন্ধু। দুজনই রোগীকে দেখতে গিয়েছিলাম। নিচতলায় সিঁড়িপথে ওপরে উঠবো তখন গার্ড বলল যাওয়া যাবেনা। আমাদের বুঝতে বাকি রইলো না যে, গার্ডকে কিছু দিতে হবে। নূন্যতম বিশত্রিশ টাকা। Details...


.: 4 weeks ago : :.
নজরুল সাহিত্যের দার্শনিক রূপরেখা ! (332 বার পঠিত)
SylhetExpress.com

রাজু আহমেদ: আমাদের নজরুল নোবেল পাননি । নোবেল প্রাপ্ত হননি ‘ওয়ার অ্যান্ড পিস’ ও ‘আন্না কারেনিনা’র মত জগৎ বিখ্যাত সাহিত্যকর্ম সৃষ্টিকারী লিও তলস্তয়ও । তাই বলে কি সাহিত্যের ভূবনে নোবেল প্রাপ্তদের থেকে এদের অবদান কম ? মোটেই না । বরং অনেক নোবেল প্রাপ্ত কবি-সাহিত্যিকের চেয়ে নজরুল ইসলা Details...


.: 2 weeks ago : :.
শব্দ চয়নে পটু সত্যচয়ন (323 বার পঠিত)
SylhetExpress.com

মোহাম্মদ আব্দুল হক:
আমার বন্ধু বই পড়ে
কবিতা ভালোবাসে
ভালোবাসে প্রিয়তমা স্ত্রী
পরিবার ভালোবাসে
জন্মভূমি যেন তার স্পন্দিত হৃদয়।
ঠিক জায়গায়
বাচনভঙ্গিমায়
সঠিক শব্দচয়নে পটু
বন্ধু আমার সত্যচয়ন।
সে চাকরি করে
ভালো বেতনের চাকরি
বড় অফিসে চেয়ার টেবিল টেলিফোন
মোবা Details...


.: 4 weeks ago : :.
নোমান মাহফুজের গুচ্ছ "আরাকান ছড়া" (297 বার পঠিত)

নোমান মাহফুজ:
(১)
রুখো!
রাখাইনে হত্যাযজ্ঞ
চলছেই দেখো,
মুসলিম শত মারে
রুখো সবে রুখো।
জাতিসংঘ চুপ কেন
জবাবটা চাই,
সুচি কেন বেপরোয়া
শান্তি কেন নাই।
আর কতো মুসলিম
মরে হবে লাশ,
বাড়িঘর ছেড়ে সবে
করছে হাসফাস।
মুসলিম নামধারী
শাসকেরা শুনো,
মুখ এঁটো বসা নয়
পদক্ Details...


.: 1 week ago : :.
আরাকান (288 বার পঠিত)
SylhetExpress.com

ইসতাইন আহমেদ:
হবে না হত্যা আর কোনো মুসলিম
হাতে হাত ধর হে মুজাহিদ রক্ষা করি দ্বীন
মোরা গর্বিত মুসলিম।
আর যেন কোনো শিশু না মরুক
আর যেন কোনো পিতা না জ্বলুক
আর যেন কোনো মা না বলুক
আমি নির্যাতিত মুসলিম
আমি নির্যাতিত মুসলিম
আমি নির্যাতিত মুসলিম।
বাধ ভাঙা স্রোতের মত নির্ Details...


.: 2 weeks ago : :.
নির্লজ্জ মানবতা (279 বার পঠিত)
SylhetExpress.com

মজিবুল হক হিরণ:
ধিকধিক শত ধিক নির্লজ্জ যে জন
সাম্প্রদায়িক চেতনায় কে করে আলাদা
হিন্দু-বৌদ্ধ, মুসলিম-খৃষ্টান,
ধর্ম-বর্ণ হোক আলাদা তবুতো সবাই মানুষ হিংসা-বিদ্বেষ ক্ষমতার লোভ সবাইকে করছে বেহুশ।
আজ কোথায় "হিউম্যান রাইট ওয়াচ"
কোথায় হাড়াল জাতিসংঘ
তাদের চোখে কি পরেনা বা Details...



www.SylhetExpress.com - First Online NEWS Paper in Sylhet, Bangladesh.

Editor: Abdul Baten Foisal Cell : 01711-334641 e-mail : news@SylhetExpress.com
Editorial Manager : Abdul Muhit Didar Cell : 01730-122051 e-mail : syfdianews@gmail.com
Photographer : Abdul Mumin Imran Cell : 01733083999 e-mail : news@sylhetexpress.com
Reporter : Mahmud Parvez Staff Reporter : Taslima Khanom Bithee

Designed and Developed by : A.S.H. Imranul Islam. e-mail : imranul.zyl@gmail.com

Best View on Internet Explore, Mozilla Firefox, Google Chrome
This site is owned by Sylhet Sifdia www.sylhetexpress.com
copyright © 2006-2013 SylhetExpress.com, All Rights Reserved