User Login | | নীতিমালা | 23 Jun 2017 : Sylhet, Bangladesh :
    সংবাদ : স্বপ্নতরি’র উদ্যোগে পথশিশুদের মধ্যে ঈদ সামগ্রী বিতরণ  সংবাদ : মইয়ারচর ওয়াজিব উল্লাহ মাদ্রাসা’র মাসব্যাপী কুরআন প্রশিক্ষণের সমাপনী  সংবাদ : ১৬,১৭ ও ১৮নং ওয়ার্ড বিএনপি’র ইফতার ও দোয়া মাহফিল
  সংবাদ : আশিক ভাইয়ের বিয়ের বরযাত্রী হয়েছিলাম আমরা  সংবাদ : সিসিকে’র রথযাত্রা উপলক্ষে ৬ লক্ষ ৩০ হাজার টাকা আর্থিক অনুদান  সংবাদ : গোয়াইনঘাট সমিতি সিলেটের ইফতার মাহফিল ও কমিটি গঠন সম্পন্ন  সংবাদ : দক্ষিণ সুনামগঞ্জে হতদরিদ্র পরিবারের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ   সংবাদ : শাল্লা থানায় ইফতার মাহফিল অনুষ্ঠিত   সংবাদ : মিয়া ফাজিল চিশ্ত ব্যবসায়ী সমিতির অভিষেক ও ইফতার মাহফিল অনুষ্ঠিত  সংবাদ : ঈদের আনন্দ ভাগাভাগি করে নেবেন  সংবাদ : ঈদের আনন্দ ভাগাভাগি করে নেবেন  সংবাদ : ঈদের আনন্দ ভাগাভাগি করে নেবেন  সংবাদ : প্রতিবন্ধী, এতিম দুস্থদের মধ্যে খাদ্য সামগ্রী বিতরণ মহৎ কাজ - মেয়র আরিফুল হক চৌধুরী  সংবাদ : অবশেষে নিহত সেই দুই বাংলাদেশীর লাশ ৩২ ঘন্টা পর ফেরত দিল বিএসএফ  সংবাদ : পারস্পরিক সহযোগিতা ছাড়া কখনোই সমাজের সমৃদ্ধি সম্ভব নয়  সংবাদ :  আজ পবিত্র শবেকদর  সংবাদ : দরিদ্রদের মধ্যে আলহাজ্ব মরহুম খুরশিদ মিয়া
ওয়েলফেয়ার এসোসিয়েশনের চাউল বিতরন
sylhetexpress.com এর picture scroll bar এর code. এই কোড যেকোন website এ use করা যাবে।
| সিলেট | মৌলভীবাজার | হবিগঞ্জ | সুনামগঞ্জ | বিশ্ব | লেখালেখি | নারী অঙ্গন | ছবি গ্যালারী | রঙের বাড়ই ব্লগ |

শাহ নজরুল ইসলাম
Phone/ Mobile No.: 01552439620
E-mail : E mail-smnislam2005@yahoo.com
লেখক:শাহ নজরুল ইসলাম গবেষক, অনুবাদক ও বহু গ্রন্থ প্রণেতা। 01552439620

Web Address : www.sylhetexpress.com/lekhalekhiNew.php?writerID=23
শাহ নজরুল ইসলাম এর লিখা
.: 29 May 2017 : ইসলাম ও জীবন :.

রহমত লাভের দশকের দ্বিতীয় দিন আজ



শাহ নজরুল ইসলাম:

‘হে ঈমানদারগণ! তোমাদের জন্য রোযার বিধান দেওয়া হলো, যেমন বিধান তোমাদের পূর্ববর্তীদের দেওয়া হয়েছিল। যাতে তোমরা তাকওয়া অর্জন করতে পারো।’ (কুরআন মাজীদ, সূরা বাকারা ২/১৮৩)
জ ২ রমযান ১৪৩৮ হিজরি, সোমবার। মুসলিম উম্মাহর নৈতিক চারিত্রিক ও আধ্যাতিœক মানোন্নয়নের মাস মাহে রমযানের রহমতের দশকের দ্বিতীয় দিন। মহান আলøাহর অপার দয়া করুণা ও রহমত লাভের দশকের দ্বিতীয় দিন। এজন্য নিজেদের উপযোগী করা আমাদের সকলের কর্তব্য। এবারো রোযা শুরু হয়েছে আর মানুষ খাদ্যদ্রব্য নিয়ে আতঙ্কগ্রস্ত। ফরমালিন আতঙ্ক এখনো আছে। আম লিচু কলা আনারস জামসহ মৌসুমী ফলমূলে ফরমালিন কারবাইড। মাছে গোসত দুধে তরকারীতে ফরমালিন। সুটকীতে কীটনাশক। খাদ্যদ্রব্যে ভেজাল। মানুষ যাবে কোথায়। যে কোনভাবে পয়সা কামাই করার প্রবনতা মানুষকে পেয়ে বসেছে। আমরা আতঙ্কগ্র¯Í।
দেশে কোন প্রকার খাদ্য সংকট না থাকা সত্তেও রমযান মাস আসলেই নিত্য প্রয়োজনীয় জিনিষপত্রের দাম বেড়ে যাওয়া যেন এ দেশের একটা স্থায়ী নিয়মে পরিণত হয়েছে। অথচ পৃথিবীর বহু দেশে জাতীয় ও ধর্মীয় উৎসব উপলক্ষে জিনিসপত্রের দাম কমিয়ে দেয়ার একটা প্রশংসনীয় রেওয়াজ আছে। আমাদের ব্যবসায়ীরা তা অনুসরণ করলে সকলেই উপকৃত হতো। রমযানের মত একটি ইবাদতের মাসও তাদের কাছে মুনাফা লাভের সুবর্ণ সুযোগ হয়ে আসে। জ্ঞান হবার পর থেকে তাই দেখে আসছি। এমনিতেই নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য বেশি। এর মধ্যে রমযানের আগে যে সব জিনিষের দাম মোটামোটি ক্রয়ক্ষমতার মধ্যে ছিল তা এখন উর্ধ্বমুখী। রোজাদারদের ইফতার ও সাহরিতে ব্যবহৃত খাদ্য সামগ্রির দাম বাড়ানোর একটি প্রতিযোগিতা লক্ষ্য করা যায়। ফলে শহরের নির্ধারিত আয়ের মানুষের জীবনও কষ্টকর হয়ে পড়ে। পরিবারের কর্তারা বিপাকে, বিব্রত-বিষন্ন। সরকার অবস্থার উন্নয়নে নানা উদ্যোগ নিচ্ছেন কিন্তু মানুষের দৃষ্টিভঙ্গি ও আচরণে কাঙ্খিত পরিবর্তন না এলে কেবল আইন করে মানুষকে সম্পূর্ণরূপে অপরাধমুক্ত করা যাবে না।
যাদের একেবারেই আয় নেই তাদের চলছে কষ্টের দিন গুজরান। গ্রামের মানুষের অবস্থা আরো সংগীন। ভিক্ষুকের সংখ্যা বাড়ছে। মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্তরা আছেন বিপদে; নিম্ন আয়ের মানুষদের সম্ভ্রম রক্ষা করে চলা কঠিন। তারা না পারছেন কিনতে, না পারছেন হাত পাততে। রমযান আসলেই একটা কৃত্রিম সংকট তৈরির চেষ্টা চলে, জিনিসপত্রের দাম বাড়ে । কিন্তু পূর্বে স্বাভাবিক মূল্যে যারা খাদ্যশস্য ও অন্যান্য নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি মজুদ করেছিলেন তারা তো স্বাভাবিক মূল্যে তা বাজারে সরবরাহ করেন না । ফলে বাজার হয়ে পড়ে আরো অস্থিতিশীল। ব্যবসায়ীরাও অধিক লাভের আশায় মালামাল মজুদ করে রাখেন । এ অবস্থায় দেশের সিংহভাগ দরিদ্র মানুষের অবস্থা কোন পর্যায়ে তা ভাবতেও কষ্ট হয়। এ প্রবণতা কখনোই মানবিক হতে পারে না। লোভ লালসা মোহ আর অধিক চাহিদার লাগাম টানার শিক্ষা নিয়ে যে রমযান এলো সেই মাসে আমরা যদি এই প্রতিযোগিতা করি তবে তা হবে দুঃখজনক।
যে মজুদে মানুষ ও পশু পাখির কষ্ট হয় এমন মজুদ ইসলামে নিষিদ্ধ । দ্রব্যমূল্যের দাম বাড়লে খুশি হওয়া কবীরা গুনাহ্ । এ প্রসঙ্গে আমরা ইসলামী শরীয়তের কিছু বিধান এখানে উলেøখ করতে চাই।
মানুষ ও পশুর নিত্য প্রয়োজনীয় খাদ্যদ্রব্য খরিদ করে অস্বাভাবিক ও অধিক মূল্যে বিক্রি করার জন্য তা আটক রাখাকে শরীয়াতের পরিভাষায় ইহ্তিকার বলে। (কাওয়াইদুল ফিকহ পৃ: ১৬২)। ইমাম আবূ ইউসুফ রহ. এর মতে যে সব জিনিস আটক রাখলে বা মজূদ রাখলে সর্বসাধারণের কষ্ট ও ক্ষতি হয় তাকে ইহ্তিকার বা মজুদদারী বলে।
মজুদদারী কারণে যদি দ্রব্যমূল্য অস্বাভাবিকভাবে বেড়ে গিয়ে দেশে দূর্ভিক্ষ সৃষ্টি হয় আর এতে যদি সর্বসাধাণের কষ্ট ও ক্ষতি হয় তবে এ অবস্থায় মজুদদারী নাজায়েয । উপরোক্ত উদ্দেশ্যে চলিøশ দিন পর্যন্ত খাদ্যদ্রব্য আটক রাখলেই কেবল ইহ্তিকার-সাব্য¯Í হবে; অন্যথায় নয়। রাসূলুলøাহ সা. ইরশাদ করেছেন, ‘মূল্যবৃদ্ধির উদ্দেশ্যে যে ব্যক্তি চলিøশ দিন পর্যন্ত খাদ্যশস্য মজুদ করে রাখে সে ব্যক্তি আলøাহর দায়িত্ব থেকে মুক্ত এবং তার প্রতি আলøাহ অসন্তুষ্ট হন ।’ (মিশকাত শরীফ /২৫১)।
রাসূলুলøাহ সা. ইরশাদ করেছেন, ‘ন্যায্যমূল্যে জিনিস সরবরাহকারী রিযিকপ্রাপ্ত আর মজুদ করে সংকট সৃষ্টিকারী অভিশপ্ত ।’ (মিশকাত শরীফ ) অপর এক হাদীসে ইরশাদ হয়েছে, ‘যে ব্যক্তি (সংকট তৈরির জন্য) মজুদ করে সে পাপী।’ (মিশকাত শরীফ - ২৫০) অপর এক হাদীসে ইরশাদ হয়েছে, ‘মজুদদার ব্যক্তি খুবই নিকৃষ্টতম ব্যক্তি যদি জিনিসপত্রের দাম হ্রাস পায় তবে তারা চিন্তিত হয়ে পড়ে। আর যদি দর বেড়ে যায় তবে আনন্দিত হয়।’ (মিশকাত শরীফ /২৫১) তবে মজুদদারীর কারণে যদি দেশের মানুষের ক্ষতি ও কষ্ট না হয়। তাহলে এতে কোনো অন্যায় নেই । (হিদায়া ৩য় খÐ )
নিজের জমির উৎপাদিত ফসল যদি কোনো কৃষক জমা করে রাখেন তবে তা মজুদদারী হবে না। কিন্তু দেশে খাদ্য সংকট দেখা দিলে প্রয়োজনের অতিরিক্ত পরিমাণ বিক্রয় করে দেয়া উত্তম । মজুদদারীর কারণে যদি মানবজীবন বিপন্ন হওয়ার আশংকা দেখা দেয় তবে সকরার মজুদদারকে তার প্রয়োজনাতিরিক্ত মালামাল বিক্রি করার ব্যাপারে বাধ্য করতে পারবেন। এমন কি প্রয়োজনে সরকার অসাধু মজুদদারদের থেকে মালামাল জব্দ করে অভাবী মানুষের মধ্যে বন্টন করে দিতে পারবেন। যদি সাধারণ মানুষের কাছে টাকা পয়সা থাকে তবে তারা এর ন্যায্যমূল্য পরিশোধ করবে। আর না থাকলে বাকীতে নিতে পারবে। (ফাতাওয়া-ই আলমগীরী ৩য় খÐ,ফাতহুল কারীম ও ফাতওয়া ও মাসাইল ৬/৮৯, ইফা প্রকাশনা)।
শরীয়ার বিধান মতে দুর্ভিক্ষের সময় যদি কোনো মজুদদারের বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করা হয় তবে আদালত প্রমাণ সাপেক্ষে তার পরিবার-পরিজনের প্রয়োজন পরিমাণ খাদ্য রেখে অবশিষ্ট সব খাদ্য দ্রব্য বিক্রি করে দেয়ার আদেশ জারী করতে পারবেন এবং মালামাল মজুদ করা নিষেধ করে দিতে পারবেন। এতে কাজ না হলে আদালত তার বিরুদ্ধে শা¯িÍমূলক ব্যবস্থা নিতে পারবেন। (ফাতাওয়া-ই আলমগীরী /৩ ফাতাওয়া ও মাসাইল ৬/৯০)
শুধু তাই নয় দেশে খাদ্য সংকট ও দুর্ভিক্ষ দেখা দিলে ব্যবসায়ী, সরকার ও আদালত ছাড়াও বিত্তবানদের দায়িত্ব রয়েছে। কুরআন মজীদে দেশে দুর্ভিক্ষকালীন সময়ে মানুষকে খাদ্য নিরাপত্তা দানের জন্য বিত্তবানদের প্রয়োজনাতিরিক্ত সম্পদ মানুষের কল্যাণে দান করে দিতে বলা হয়েছে।
ইরশাদ হয়েছে ‘ তোমাকে তারা প্রশ্ন করে কী খরচ (দান) করবে ; তুমি বলে দাও, ‘প্রয়োজনের অতিরিক্ত দান খয়রাত করতে।’ এ আয়াত দুর্ভিক্ষকালীন সময়ের জন্য; এখনো কার্যকর । সরকারী কোষাগার ও অন্যান্য কর্মসূচী দিয়েও যদি মানুষকে খাদ্য নিরাপত্তা দেয়া না যায় তখন সম্পদশালীদেরকে এগিয়ে আসতে বলা হয়েছে। সুতরাং দেশের যে সব এলাকার ফসল, মাছ, হাস মোড়গ ও গবাদি পশু ধ্বংস হয়েছে সে সব কৃষক ও গরীব মেহনতি মানুষের কল্যাণে সকল দায়িত্বশীল ব্যক্তিবর্গ, বিত্তবান মানুষ ব্যবসায়ীসহ সুবিধাজনক অবস্থানে থাকা সকল মানুষের করণীয় আছে। জন-মানুষের কষ্ট লগবে সবাইকে নিজ নিজ পাড়া-মহলøা ও গ্রামের গরীব আতœীয়-স্বজন, বিপন্ন প্রতিবেশি ও নিম্ন আয়ের মানুষের প্রতি দয়া ও দান খয়রাতের আহবান জানাই। আসুন! মানুষের কষ্ট দূর করার জন্য একযোগে কাজ করি। এখন অধিক মুনাফা অর্জনের সময় নয়, মানুষকে সাহায্যের সময়। যে কোন মানুষের ক্ষতি করার ব্যাপারে মহান আরøাহকে ভয় করুন। রাসুল সা. বলেছেন, শ্রেষ্ঠ মানুষ সে যে মানুষের কল্যাণ সাধন করে। আর নিকৃষ্ট মানুষ সে যে মানুষের ক্ষতি করে। তিনি আরো বলেছেন,‘যারা দুনিয়াবাসীর প্রতি দয়াপরবস হয় না আকশের অধিবাবসী তাদের দয়া করেন না।’ তাই আসুন! মানুষের প্রতি দয়পরবস হই, তাদের সেবা ও কল্যাণে কাজ করি। মহান মালিক আমাদের তাওফীক দিন। আমিন।




.: 28 May 2017 : ইসলাম ও জীবন :. (548 বার পঠিত)
মাহে রমজান -১ খোশ আমদেদ মাহে রমযান


SylhetExpress.com

শাহ নজরুল ইসলাম: ‘হে ঈমানদারগণ! তোমাদের জন্য রোযার বিধান দেওয়া হলো, যেমন বিধান তোমাদের পূর্ববর্তীদের দেওয়া হয়েছিল। যাতে তোমরা তাকওয়া অর্জন করতে পারো।’ (কুরআন মাজীদ, সূরা বাকারা ২/১৮৩) আজ পহেলা রমযান, ১৪৩৮ হিজরি, রবিবার। আজ থেকে ১৪৩৪ হিজরি বছর আগে দ্বিতীয় হিজরিতে উম্মতে মুহাম্মাদির ...Details...


.: 22 June 2016 : ইসলাম ও জীবন :. (679 বার পঠিত)
রমযান-১৬ : সেহরি ইফতার তাকওয়া অর্জনের প্রক্রিয়া


শাহ নজরুল ইসলাম:আজ ১৬ রমযান বুধবার, ১৪৩৭ হিজরি। মাগফিরাতের দশকের আজ ষষ্ঠ দিন। আমাদের সিয়াম সাধনা কিয়ামুল লাইল সেহরি ইফতার এ সবই তাকওয়া অর্জনের প্রক্রিয়া। এই প্রক্রিয়ার মধ্য দিয়ে মানুষ তার ঐকান্তিকতা নিষ্ঠা আর আন্তরিক প্রচেষ্টার মাধ্যমে নিজেকে তাকওয়ার মানে উন্নীত করতে পারে। আমর ...Details...


.: 21 June 2016 : ইসলাম ও জীবন :. (965 বার পঠিত)
১৫ রমযান : একটি রোযা ভাঙ্গলে সারা জীবনের রোযা তার সমকক্ষ হবে না


SylhetExpress.com

শাহ নজরুল ইসলাম: আজ ১৫ রমযান মঙ্গলবার, ১৪৩৭ হিজরি। মাগফিরাতের দশকের আজ পঞ্চম দিন। সিয়াম সাধনার গুরুত্ব তাৎপর্য ও উপকারিতা উপলব্ধি করতে না পারায় অনেকে অবহেলা অলসতা ও খামখেয়ালী করে রোযা ছেড়ে দেয়। হেলায় খেলায় রোযা ভঙ্গ করে। এর পরিণাম সম্পর্কে বেখবর। এর পরিনতি যে কত ভয়াবহ তা তাদের ধার ...Details...


.: 20 June 2016 : ইসলাম ও জীবন :. (931 বার পঠিত)
রমযান-১৪ : স্রষ্টার সাথে সম্পর্ক উন্নয়নেয় শ্রেষ্ঠ মাধ্যম হচ্ছে কুরআন তিলাওয়াত


SylhetExpress.com

শাহ নজরুল ইসলাম: আজ সোমবার, ১৪ রমযান, ১৪৩৭ হিজরি। রমযানের দ্বিতীয় দশক মাগফিরাতের চতুর্থ দিন। কুরআন মাজীদে ইরশাদ হয়েছে, কুরআন নাযিল হলো রমযান মাসে হিদায়াত নিয়ে এলো মানুষের পাশে। গতকাল কুরআন ও রমযানের তাৎপর্য ও শিক্ষা নিয়ে আলোচনা করেছিলাম। আজও একই বিষয়ে আরো কিছু নিবেদন। মহানবী সালø ...Details...


.: 19 June 2016 : ইসলাম ও জীবন :. (584 বার পঠিত)
রমযান-১৩ : মাগফিরাতের দশকের আজ তৃতীয় দিন


SylhetExpress.com

শাহ নজরুল ইসলাম; আজ রবিবার, ১৩ রম৩ান, ১৪৩৭ হিজরি। রহমতের দশক আমরা অতিক্রম করে এসেছি। মাগফিরাতের দশকের আজ তৃতীয় দিন। আজকের পৃথিবীতে মুসলমানদের অবস্থা ভাল নয়। এর সঠিক কারণ অনুসন্ধান করলে দেখা যাবে মানব জাতীর হিদায়াতের মূল উৎস আল কুরআনকে সঠিকভাবে ধারণ ও গ্রহণ না করা এবং রাসূলুলøাহ সাল ...Details...


.: 18 June 2016 : ইসলাম ও জীবন :. (680 বার পঠিত)
রমযান-১২ : মহান আলহ উম্মতের অসংখ্য মানুষকে ক্ষমা করে দিবেন


SylhetExpress.com

শাহ নজরুল ইসলাম: আজ শনিবার, ১২ রমযান, ১৪৩৭ হিজরি। রহমতের দশক আমরা অতিক্রম করে এসেছি। মাগফিরাতের দশকের আজ দ্বিতীয় দিন। এ দশকে মহান আলøাহ উম্মতের অসংখ্য মানুষকে ক্ষমা করে দিবেন। তবে ক্ষমা পাওয়ার জন্য উপযোগীতা অর্জন করতে হয়। ক্ষমা পাওয়ার চেষ্টা তদবীর করতে হয়। এ বরকতময় মাস সম্পর্কে মহ ...Details...


.: 18 June 2016 : ইসলাম ও জীবন :. (443 বার পঠিত)
রমযান-১১ রমযানুল মুবারক


শাহ নজরুল ইসলাম আজ শুক্রবার, ১১ রমযান, ১৪৩৭ হিজরি। রমযানের দ্বিতীয় দশক মাগফিরাতের প্রথম দিন। এ দশকে মহান আলøাহ অসংখ্য মানুষকে ক্ষমা করে থাকেন। আমরাও চাই আমাদের মালিক আমাদের ক্ষমা করুন। হযরত আবূ হুরায়রা রা. থেকে বর্ণিত রাসূলুলøাহ সালøালøাহু আলাইহি ওয়াসালøাম বলেছেন, ‘যে ব্যক্তি ঈমানে ...Details...


.: 14 June 2016 : ইসলাম ও জীবন :. (1012 বার পঠিত)
রমযান-৮ : যে সব কারণে রোযার কোন ক্ষতি হয় না


SylhetExpress.com

শাহ নজরুল ইসলাম: আজ মঙ্গলবার, ৮ রমযান ১৪৩৭ হিজরি। রহমতের দশকের অষ্টম দিন। আজ মানুষের কিছু জিজ্ঞাসা সম্পর্কে আলোচনা করবো। অনেকেই সাক্ষাতে কিংবা মোবাইলে অনেক মাসাঈল জিজ্ঞেস করেন। যে সব কারণে রোযার কোন ক্ষতি হয় না এসব বিষয়ে মনে করা হয় যে রোযা ভেঙ্গে গেছে। পরে আবার ইচ্ছা করে পানাহার কর ...Details...


.: 13 June 2016 : ইসলাম ও জীবন :. (592 বার পঠিত)
রমযান-৭ : রহমতের দশকের সপ্তম দিন আজ


SylhetExpress.com

শাহ নজরুল ইসলাম: আজ সোমবার, ৭ রমযান ১৪৩৭ হিজরি। রহমতের দশকের সপ্তম দিন। মহান আলøাহর মেহেরবানীতে একটি সহনীয় আবহাওয়ায় আমাদের সিয়াম সাধনা চলছে। প্রিয় পাঠক! হাদীস শরীফে এসেছে-‘যখন রমযানের প্রথম রাত আসে, শয়তান ও অবাধ্য জ্বীনগুলো শৃঙ্খলিত হয়, জাহান্নামের সকল দরজা বন্ধ করা হয়। খোলা হয় না ...Details...


Next Page»: শাহ নজরুল ইসলাম এর আরো লিখা »

শাহ নজরুল ইসলাম এর সর্বাধিক পঠিত লিখা

.: : ইসলাম ও জীবন :. (3538 বার পঠিত)
বিয়ে শাদি পরিবার


SylhetExpress.com

শাহ নজরুল ইসলাম: সারাংশ : মানুষ মহান আলøাহর সেরা সৃষ্টি। পৃথিবীতে মানুষের যাত্রা শুরু হয়েছে পারিবারিকভাবে। পৃথিবীর প্রথম পরিবার আদম ও হাওয়ার পরিবার। প্রথম মানুষ ও প্রথম পুরুষ আদম আ.। দ্বিতীয় মানুষ ও প্রথম স্ত্রী হাওয়া আ.। তাঁরাই প্রথম স্বামী ও স্ত্রী, প্রথম পরিবার। তাঁদের দু’জনেরই ...Details...


.: 16 November 2015 : ইসলাম ও জীবন :. (2775 বার পঠিত)
আজ ১০ রমজান রহমতের দশকের শেষ দিন


SylhetExpress.com

শাহ নজরুল ইসলাম ‘হে ঈমানদারগণ! তোমাদের জন্য রোযার বিধান দেওয়া হলো, যেমন বিধান তোমাদের পূর্ববর্তীদের দেওয়া হয়েছিল। যাতে তোমরা তাকওয়া অর্জন করতে পারো।’ (কুরআন মাজীদ, সূরা বাকারা ২/১৮৩) আজ ১০ রমজান ১৪৩৬ হিজরি রোববার। মুসলিম উম্মাহর নৈতিক চারিত্রিক ও আধ্যাত্মিক মানোন্নয়নের মাস মাহে রমজ ...Details...


.: 28 June 2015 : ইসলাম ও জীবন :. (2507 বার পঠিত)
খোশ আমদেদ মাহে রমজান


SylhetExpress.com

শাহ নজরুল ইসলাম ‘হে ঈমানদারগণ! তোমাদের জন্য রোযার বিধান দেয়া হলো, যেমন বিধান তোমাদের পূর্ববর্তীদের দেয়া হয়েছিল। যাতে তোমরা তাকওয়া অর্জন করতে পারো।’ (কুরআন মাজীদ, সূরা বাকারা ২/১৮৩) আজ পহেলা রমজান, ১৪৩৬ হিজরি, শুক্রবার। আজ থেকে ১৪৩৪ হিজরী বছর আগে দ্বিতীয় হিজরিতে উম্মতে মুহাম্মাদির উ ...Details...


.: 19 June 2015 : ইসলাম ও জীবন :. (2502 বার পঠিত)
হিজরী সন : ইসলামী সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ


SylhetExpress.com

শাহ মুহাম্মদ নজরুল ইসলাম সারাংশ : হিজরী সন মুসলিম উম্মাহ’র আপন সন। হজ্জ যাকাত রোযা শবেকদর শবেবরাত শবেমে’রাজ আশুরা ইতিকাফ তারাবীহ দুই ঈদ সাদকাতুল ফিতর কুরবানী শাওয়ালের ৬ রোযা ইত্যাদি ইবাদত হিজরী সনের সাথে সম্পৃক্ত। মহান আলøাহ মানুষকে ইবাদতের জন্য সৃষ্টি করেছেন। ঈমানের পর ইবাদা ...Details...


.: 22 October 2015 : ব্যক্তিত্ব :. (2154 বার পঠিত)
ভাষা আন্দোলনে সিলেট ও ভাষাসৈনিক অধ্যক্ষ মাসউদ খান


SylhetExpress.com

শাহ নজরুল ইসলাম: সারাংশ ভাষা মানুষের ভাব প্রকাশের শ্রেষ্ঠ মাধ্যম। মহান আল্লাহর সেরা দান। বাংলা আমাদের মায়ের ভাষা, প্রাণের ভাষা, মুখের ভাষা। ইসলাম ভাষা চর্চায় মানুষকে উৎসাহিত করেছে এবং যথেষ্ট গুরুত্বারূপ করেছে। এ ভাষার অধিকার ও মর্যাদা রক্ষায় ১৯৫২ সালে ২১ শে ফেব্রæয়ারিতে বাংলা ম ...Details...


পাঠকের মতামত

Other Pages :

 
 অন্য পত্রিকার সংবাদ
 অভিজ্ঞতা
 আইন-অপরাধ
 আত্মজীবনি
 আলোকিত মুখ
 ইসলাম ও জীবন
 ঈদ কেনাকাটা
 উপন্যাস
 এক্সপ্রেস লাইফ স্টাইল
 কবিতা
 খেলাধুলা
 গল্প
 ছড়া
 দিবস
 দূর্ঘটনা
 নির্বাচন
 প্রকৃতি পরিবেশ
 প্রবাস
 প্রশাসন
 বিবিধ
 বিশ্ববিদ্যালয়
 ব্যক্তিত্ব
 ব্যবসা-বাণিজ্য
 মনের জানালা
 মিডিয়া ওয়াচ
 মুক্তিযুদ্ধ
 যে কথা হয়নি বলা
 রাজনীতি
 শিক্ষা
 সমসাময়ীক বিষয়
 সমসাময়ীক লেখা
 সমৃদ্ধ বাংলাদেশ
 সাইক্লিং
 সাক্ষাৎকার
 সাফল্য
 সার্ভিস ক্লাব
 সাহিত্য-সংস্কৃতি
 সিটি কর্পোরেশন
 স্বাস্থ্য
 স্মৃতি
 হ য ব র ল
 হরতাল-অবরোধ

লেখালেখি
ব্রিগেডিয়ার জেনারেল জুবায়ের সিদ্দিকী (অবঃ)
আব্দুল হামিদ মানিক
শফিকুল ইসলাম
প্রা. মেট্রোপলিটান ম্যাজিষ্ট্রেট
ইকবাল বাহার সুহেল
হারান কান্তি সেন
সেলিম আউয়াল
বায়েজীদ মাহমুদ ফয়সল
এ.এইচ.এস ইমরানুল ইসলাম
জসীম আল ফাহিম
সৌমেন রায় নীল
সাকিব আহমদ মিঠু
রাহিকুল ইসলাম চৌধুরী
সালাহ্‌ আদ-দীন
ছাদিকুর রহমান
সাঈদ নোমান
জালাল আহমেদ জয়
আজিম হিয়া
মিহির রঞ্জন তালুকদার
পহিল হাওড়ী (মোঃ আবু হেনা পহিল)
শাহ মিজান
নারী অঙ্গন
নূরুন্নেছা চৌধুরী রুনী
মাহবুবা সামসুদ
আমেনা আফতাব
ইছমত হানিফা চৌধুরী
মাছুমা আক্তার চৌধুরী রেহানা
নীলিমা আক্তার
সুফিয়া জমির ডেইজী
আমিনা শহীদ চৌধুরী মান্না
রওশন আরা চৌধুরী
রিমা বেগম পপি
সালমা বখ্ত্ চৌধুরী
জান্নাতুল শুভ্রা মনি
মাসুদা সিদ্দিকা রুহী
আলেয়া রহমান
মাজেদা বেগম মাজু
নাঈমা চৌধুরী
অয়েকপম অঞ্জু
শামসাদ হুসাম
নাদিরা নুসরাত মাশিয়াত
তাসলিমা খানম বীথি

সাহিত্য-সংস্কৃতি পাতার আলোচিত লিখা
.: 4 weeks ago : :.
প্রসঙ্গঃ সিলেটী ভাষা ও নাগরী সাহিত্য (1762 বার পঠিত)

সৃজন পাল: পূণ্যভূমি সিলেট সৌন্দর্যের এক অপূর্ব উদাহরণ।বাংলার ভূখন্ডে এই অঞ্চল ভিন্ন নামে পরিচিত। কারো কাছে ৩৬০ আউলিয়ার দেশ আর কারো কাছে দুটি পাতা একটি কুঁড়ির দেশ। এই অঞ্চলের ভৌগোলিক অবস্থানও মনোরম-উত্তরে মেঘালয় রাজ্য, দক্ষিণে ত্রিপুরা, পূর্বে আসাম আর পশ্চিমে নেত্রকোণা ও কিশোরগ Details...


.: 2 weeks ago : :.
শিক্ষকের মর্যাদা ও দৈনিক শিক্ষা সম্পাদকের সাহসী উচ্চারণ (1145 বার পঠিত)
SylhetExpress.com

অধ্যক্ষ মুজম্মিল আলী: শিক্ষক মানব সভ্যতার কেবল অগ্রনায়ক নন, মহানায়কও বটে। জাতি গঠনের সত্যিকারের কারিগর। পৃথিবীর অনেক দেশে শিক্ষকই প্রথম ভিআইপি। কোন কোন দেশের আদালতে পর্যন্ত শিক্ষকের জন্য আলাদা আসন চিহ্নিত থাকে। আর আমাদের দেশে? এখানে কেবল বক্তৃতা, ভাষণ আর কথনে শিক্ষকের যত সম্মান! Details...


.: 2 weeks ago : :.
আমার একটি স্বপ্নের শ্রেণিকক্ষ (786 বার পঠিত)
SylhetExpress.com

অধ্যক্ষ মুজম্মিল আলী:এক সময় স্কুল-কলেজে শিক্ষার্থীর সংখ্যা বর্তমানের তুলনায় অনেকটা নগন্য ছিল । আজকাল এর বিপরীত অবস্থা । স্কুল-কলেজে শিক্ষার্থীদের যেমন উপচে পড়া ভীড় , তেমনি কোন কোন সময় শ্রেণিকক্ষে এতটুকু বসার জায়গা বাকি থাকেনা । প্রয়োজনীয় সংখ্যক শিক্ষা প্রতিষ্ঠান এবং শিক্ষার্থী Details...


.: 3 days ago : :.
ঈদ নিয়ে একটু কথা (675 বার পঠিত)
SylhetExpress.com

অধ্যক্ষ মুজম্মিল আলী:এক সময় বেসরকারি শিক্ষকদের কোন ঈদ বোনাস ছিল না । সে এক অন্য রকম ভালই ছিল । দোকানী জানতো , পাড়া-পড়শী জানতো , পরিবার-পরিজন ও ছেলেমেয়ে সকলে জানতো বেসরকারি শিক্ষকের কোন বোনাস নেই । শিক্ষকের নিজের ও আলাদা একটা কষ্টের তৃপ্তি ছিল । সে রকম একটা সংকীর্ণ ঈদ বাজেটও ছিল । দিন ব Details...


.: 4 weeks ago : :.
মাহে রমজান -১ খোশ আমদেদ মাহে রমযান (548 বার পঠিত)
SylhetExpress.com

শাহ নজরুল ইসলাম: ‘হে ঈমানদারগণ! তোমাদের জন্য রোযার বিধান দেওয়া হলো, যেমন বিধান তোমাদের পূর্ববর্তীদের দেওয়া হয়েছিল। যাতে তোমরা তাকওয়া অর্জন করতে পারো।’ (কুরআন মাজীদ, সূরা বাকারা ২/১৮৩) আজ পহেলা রমযান, ১৪৩৮ হিজরি, রবিবার। আজ থেকে ১৪৩৪ হিজরি বছর আগে দ্বিতীয় হিজরিতে উম্মতে মুহাম্মাদির Details...


.: 2 weeks ago : :.
স্বাধীনতা পেয়েছি- মুক্তি আজো অধরা (494 বার পঠিত)
SylhetExpress.com

অধ্যক্ষ মুজম্মিল আলী:আমাদের জাতির জনকের রাজনৈতিক প্রজ্ঞা , বুদ্ধিমত্তা ও দূরদর্শিতা সমসাময়িক বিশ্ব নেতাদের ছাড়িয়ে গিয়েছিল । তিনি স্বমহিমায় রাজনীতির উজ্জ্বল এক মহা জ্যোতিষ্ক । রাজনীতির মহাকবি । A great poet of politics . রাজনীতির বিশ্ব কবি বলা যায় তাকে । ‘এবারের সংগ্রাম- স্বাধীনতার সংগ্রাম, এব Details...


.: 2 weeks ago : :.
আবাবিল পাখি হয়ে দিয়ে যাই চুম (470 বার পঠিত)
SylhetExpress.com

হারান কান্তি সেন: এটি গল্পকার সেলিম আউয়ালের ৮ম গ্রন্হ।লেখক মাতা ও স্ত্রী-কে নিয়ে ২০১১ খ্রি: পবিত্র মক্কা-মদিনা সফরের টুকরো স্মৃতি নিয়েই এই ভ্রমণ কাহিনী লিখেছেন। বইয়ের নামকরণেই যেন লেখকের সব আবেগ উছ্লে উঠেছে।পবিত্র কাবা ঘরে নিজে তো চুমু দিয়ে এসেছেন তারপরও যেন স্বাদ মিটেনী তাঁর।তা Details...


.: 1 week ago : :.
যুদ্ধের সমাধিতে আজাদির যোদ্ধা নেই (438 বার পঠিত)
SylhetExpress.com

সেলিম আউয়াল: পুলিশের কনস্টেবল পারলেন না। ভাবলাম সাব-ইন্সপেক্টর পারবেন, তিনিও বলতে পারলেন না চিটাগাং ওয়ার সেমিট্রির লকেসনটা। আন্দরকিল্লা শাহি জামে মসজিদে জুমার নামাজ আদায় করেছি। গেটে অনেক পুলিশ দাঁড়িয়ে মুসলিøদের নিরাপত্তার জন্যে অথবা মিছিল বের হলে ঠেঙ্গাবার জন্যে। সাব ইন্সপেক্ Details...


.: 4 weeks ago : :.
এলো মাহে রমজান (417 বার পঠিত)

মজিবুল হক (হিরণ):
মমিন মুসলমানের ভরিয়ে দিতে প্রাণ
একটি বছর পর এলো মাহে রমজান,
রহমতের দুয়ার খুলে ডাকছে রহমান
রোজাদারের তরে আছে দয়া অফুরান। এই মাসেতে সৃিষ্টকর্তার নিয়ামত রাশি রাশি এই মাসেতে ভালো কাজে সওয়াব অনেক বেশি,
আত্মশুদ্ধির এই মাসে করে যারা পাপের পরিতাপ
স্রষ্টা দয়াময় Details...


.: 6 days ago : :.
'মরা গাঙের জল' সাধারণ মানুষের জীবন্ত কথা (406 বার পঠিত)
SylhetExpress.com

তারেক মুনাওয়ার: রবীন্দ্রনাথ ঠাকুর বলেছিলেন- "ছোট প্রাণ ছোট ব্যথা, ছোট দুঃখ ছোট কথা নিতান্ত সহজ সরল, সহস্র বিস্মৃতিরাশি প্রত্যহ যেতেছে ভাসি তারি দু-চারটি অশ্রু জল। নাহি বর্ণনার ছটা ঘটনার ঘনঘটা, নাহি তত্ত্ব নাহি উপদেশ। অন্তরে অতৃপ্তি রবে সাঙ্গ করি মনে হবে শেষ হয়ে হইল না শেষ। জগতে Details...



www.SylhetExpress.com - First Online NEWS Paper in Sylhet, Bangladesh.

Editor: Abdul Baten Foisal Cell : 01711-334641 e-mail : news@SylhetExpress.com
Editorial Manager : Abdul Muhit Didar Cell : 01730-122051 e-mail : syfdianews@gmail.com
Photographer : Abdul Mumin Imran Cell : 01733083999 e-mail : news@sylhetexpress.com
Reporter : Mahmud Parvez Staff Reporter : Taslima Khanom Bithee

Designed and Developed by : A.S.H. Imranul Islam. e-mail : imranul.zyl@gmail.com

Best View on Internet Explore, Mozilla Firefox, Google Chrome
This site is owned by Sylhet Sifdia www.sylhetexpress.com
copyright © 2006-2013 SylhetExpress.com, All Rights Reserved