User Login | | নীতিমালা | 22 Jul 2017 : Sylhet, Bangladesh :
    সংবাদ : প্রধানমন্ত্রীর পক্ষ থেকে দাউদপুর ইউনিয়নে ত্রাণ বিতরণ  সংবাদ : বালাগঞ্জে মুসলিমাবাদে পানিতে ডুবে এক স্কুল ছাত্রের মৃত্যু  সংবাদ : কবি শফিকুল  ইসলামের জীবন ও সাহিত্যকর্ম  সংবাদ : ক্যান্সারে আক্রান্ত হবার কথা সে জানতো   সংবাদ : সিলেট মোবাইল পাঠাগারে আজ  মরমী কবি ইব্রাহিম তশনা এর স্মরণ সভা   সংবাদ : আমিরাতে প্রবাসী সুনামগঞ্জ সমিতির দ্বি-বার্ষিক সম্মেলন   সংবাদ : হযরত শাহজালাল (রহ:) এর লাকড়ি তোড়ায়  শ্রমিক ইউনিয়নের অংশগ্রহণ
  সংবাদ : রোটারী পাইওনিয়ার-এর উদ্যোগে ত্রাণ সামগ্রী বিতরণ  সংবাদ :  সেই তাকে প্রথম কাঁদতে দেখলাম   সংবাদ : নিহত ব্যক্তির পরিচয় মিলেছে
গোলাপগঞ্জ উপজেলা শিক্ষা কর্মকর্তা    সংবাদ : নগরীতে ৬ ছিনতাকারী গ্রেফতার
  সংবাদ : সুনামগঞ্জ সড়কে আজ বিকেলে দুর্ঘটনায় নিহত ২  সংবাদ : সুনামগঞ্জ সড়কে দুর্ঘটনায় নিহত ১  সংবাদ : শতাধিক বন্যার্ত পরিবারের মাঝে 
আনোয়ার ওয়েলফেয়ার ট্রাস্টের 
খাদ্যসামগ্রী বিতরন  সংবাদ : শতাধিক বন্যার্ত পরিবারের মাঝে 
আনোয়ার ওয়েলফেয়ার ট্রাস্টের 
খাদ্যসামগ্রী বিতরন  সংবাদ : বানিয়াচং আল-জামিয়াতুল ইসলামিয়া দারুল কোরআন মাদরাসা দাওরা হাদীসে  উন্নীত  সংবাদ : সিলেটের চা বাগান  সংবাদ :   শাল্লায় জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন
sylhetexpress.com এর picture scroll bar এর code. এই কোড যেকোন website এ use করা যাবে।
| সিলেট | মৌলভীবাজার | হবিগঞ্জ | সুনামগঞ্জ | বিশ্ব | লেখালেখি | নারী অঙ্গন | ছবি গ্যালারী | রঙের বাড়ই ব্লগ |

লেখক মেলা
E-mail : syfdianews@gmail.com
সিলেট এক্সপ্রেস এর লেখক মেলা। লেখা পাঠানো ইমেল :- syfdianews@gmail.com

Web Address : www.sylhetexpress.com/lekhalekhiNew.php?writerID=107
লেখক মেলা এর লিখা
.: 21 May 2017 : ব্যক্তিত্ব :.

সাহিত্য সাধনায় এক নিরলস ব্যক্তিত্ব : মোছায়েল আহমদ



আতহারুজ্জামান বাবরুল;

ভাটি বাংলায় লুকিয়ে রয়েছেন সাহিত্য সাধনায় মগ্ন অগনিত মানুষ। তাদের সাহিত্য সাধনায় কৃতীত্ব অভাবনীয়, তাদেরকে আজও আমরা চিনতে পারছি না বা তাদের প্রতিভার মূল্যায়ন তাঁরা ঠিকমতো পাচ্ছেন না। মোছায়েল আহমদ ভাটি বাংলার তেমনি একজন অবহেলিত ও সুবিধাবঞ্চিত সাহিত্য সাধক। বাংলা সাহিত্য সাধনায় তাঁর অবদান কম নয়। মোছায়েল আহমদ সুনামগঞ্জ জেলার অন্তর্গত তাহিরপুর উপজেলার মাটিয়াইন হাওরের পাড়ে অবস্থিত বড়দল (নতুন হাটি) গ্রামে ১৯৬৮ সালের ২৫ শে সেপ্টেম্বর এক স¤্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন। তাঁর পিতার নাম(মরহুম) আজমিল আলী তালুকদার এবং মাতার নাম (মরহুমা) শুনুকা বেগম। মরহুম আজমিল আলী তালুকদারও ছিলেন একজন মরমি সাধক। তিনি ছিলেন সুনামগঞ্জ জেলার অন্তর্গত জগন্নাথপুর উপজেলার সৈয়দপুর গ্রামের মরমি সাধক সৈয়দ শাহনুরের ভক্ত। তিনি গান গাইতেন এবং নিজেও অনেক গান রচনা করেছেন।

মোছায়েল আহমদ একাধারে কবি, প্রাবন্ধিক, কলামিষ্ট, সুরকার, গীতিকার এবং একজন আদর্শ শিÿকও বটে। মোছায়েল আহমদের জীবন কাটছে যেন মাটিয়াইন হাওর আর কেন্দুয়া নদীর প্রতিকূল ঢেউয়ের সাথে যুদ্ধ করে। বাল্যকাল থেকেই তিনি প্রতিকূল অবস্থার বিরুদ্ধে যুদ্ধ করে বেড়ে উঠেছেন। ২য় শ্রেণিতে পড়াকালীন সময়ে তার মা মারা গেলে তাঁর জীবনের দুঃখময় অধ্যায়ের সূচনা ঘটে। হাওর পাড়ের মানুষ বলে কথা, দুঃখ সেতো কপালে লেখা। তাদের পরিবারের আয়ের একমাত্র উৎস ছিল কৃষিকাজ আর দশ ভাই বোনের বড় পরিবার অভাব সেতো লেগেই থাকতো। অভাব আর অনটনের বিরুদ্ধে সংগ্রাম করে সমাপন করতে হয় তাঁর ছাত্রজীবন। তাঁর মনে প্রবল ইচ্ছা ছিল জীবনে সফলতা লাভ করার। কথায় আছে ইচ্ছা থাকলে উপায় হয়। যার যথার্থ প্রমাণ মিলে মোছায়েল আহমদের জীবনে। লেখাপড়া সমাপ্ত করে শিÿকতাকে পেশা হিসেবে গ্রহণ করেন।

মোছায়েল আহমদের সাহিত্য সাধনার সূচনা ঘটেছিল ছাত্রজীবনেই। তিনি যখন ৮ম শ্রেণির ছাত্র তখন থেকেই সাহিত্য সাধনা শুরু করেন। এর প্রকাশ ঘটে ১৯৮৫ সালে। তৎকালিন সময়ে তাহিরপুর উপজেলার মূখপত্র ‘আঁখি জলে জলাশয়’ নামক ম্যাগাজিনে তাঁর লেখা ‘ভাটি বাংলার একাল সেকাল’ প্রবন্ধটি প্রকাশিত হয়। উক্ত প্রকাশনা তাঁর সাহিত্যের প্রতি আগ্রহ বহুগুণে বৃদ্ধি করে। তারপর থেকে ধারাবহিকভাবে বিভিন্ন পত্র-পত্রিকায় প্রকাশিত হতে থাকে তাঁর লেখা কবিতা ও প্রবন্ধ। তবে তাঁর সাহিত্য সাধনার সার্থক প্রকাশ ঘটে ২০১২ সালে। ২০১২ সালের নভেম্বর মাসে প্রকাশিত হয় তাঁর প্রথম গ্রন্থ ‘জীবনের নানা বাঁকে’। তাঁর এ প্রবন্ধ গ্রন্থটি পাঠ করলে দেখা যাবে মোছায়েল আহমদ একজন প্রকৃতি প্রেমিক এবং বা¯Íব জ্ঞান সম্পন্ন সাহিত্যিক।উক্ত গ্রন্থে মোছায়ল আহমদ তাঁর জীবনের নানা অভিজ্ঞতা সম্পন্ন প্রবন্ধ এবং গল্পের সমন্বয়ে আমাদের সমাজ এবং প্রকৃতিকে সুন্দরভাবে ফুটিয়ে তুলেছেন। উক্ত গ্রন্থের প্রথম প্রবন্ধটিতে আমাদের সিলেটের বিখ্যাত মরমি সাধক শাহ্ আব্দুল করিমের সাথে বা¯Íব সাÿাতকারের অভিজ্ঞতা এবং তাঁর সাহিত্য কর্মগুলোকে মনোরমভাবে ফুটিয়ে তুলেছেন। তাছাড়া ‘জলবধু খালিয়াজুরি’ নামক গল্পে এক হিন্দু পরিবারের সাথে তাঁর রাত্রিযাপনকালীন হিন্দু সমাজের নিজস্ব সংস্কৃতি সম্পর্কে তাঁর ধারনা তুলে ধরেন এবং ধর্মভেদাভেদকে ভুলে একজন মানুষকে মানুষ হিসেবে বিবেচনা করে সমাজের কুসংস্কারের বিরুদ্ধে আমাদের সোচ্ছার হতে আহবান করেছেন। তাছাড়াও তাঁর প্রত্যেকটি গল্প ও প্রবন্ধে রয়েছে আমাদের সমাজে প্রচলিত কুসংস্কার এবং অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ। তাঁর এ গ্রন্থটি পাঠক সমাজে আলোড়ন সৃষ্টি করেছে। এরই ধারাবহিকতায় ২০১৪ সালের ডিসেম্বর মাসে প্রকাশিত হয় তাঁর ‘বিদগ্ধ হৃদয়’ নামক কাব্যগ্রন্থটি। কবি হিসাবেও তিনি প্রকৃত দেশপ্রেমিক, প্রকৃতি প্রেমী, বা¯Íবনিষ্ট এবং প্রতিবাদী। তার কবিতায় আমরা প্রতিবাদের বাণী খুঁজে পাই।
“চোর আর বাটপারে ভরে গেছে দেশটা
আলøাই ভালো জানে এদেশের শেষটা।”
তিনি প্রত্যেকটি কবিতায় তাঁর বা¯Íব অভিজ্ঞতাগুলোকে অত্যন্ত সুন্দরভাবে তুলে ধরেছেন। প্রকৃতি এবং বা¯Íব সমাজ তাঁর কবিতায় সুন্দরভাবে সজ্জিত হয়েছে। তাঁর প্রত্যকটি কবিতায় আমারা খুঁজে পাই মা মাটি এবং মানুষের প্রতি ভালোবাসার ছোঁয়া।

দু’বছর পর ২০১৬ সালে সেপ্টেম্বর মাসে প্রকাশিত হয় তার ‘মাটিয়াইন হাওরের কান্না’ নামক গ্রন্থটি। এটি একটি ইতিহাস ভিত্তিক গ্রন্থ। উক্ত গ্রন্থের বিবেচনায় মোছায়েল আহমদ একজন ঐতিহাসিকও বটে। তাঁর এ গ্রন্থটি আমাদেরকে তাহিরপুরের ইতিহাস সম্পর্কে যেমন অবহিত করে তেমনি অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়াতে শিÿা দেয়। তিনি এই গ্রন্থে মাটিয়াইন হাওরের জবানীতে ১৭৫৭ সালের বৃটিশ শাষণের সূচনা থেকে শুরু করে বর্তমান সময়ের তাহিরপুরের ইতিহাস তুলে ধরেছেন। তাঁর এ গ্রন্থে আমরা ভাটি বাংলার কালে আবর্তে হারিয়ে যাওয়া বেশ কয়েকজন গুণীজনকে খুঁজে পেয়েছি। তাছাড়াও ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে তাহিরপুরের মানুষের অবদান এবং তাদের দুঃখ দুঃদর্শার কথা সুন্দরভাবে ফুটিয়ে তুলেছেন। পাশাপাশি আমাদের বর্তমান অপসংস্কৃতির চর্চা বাদ দিয়ে নিজস্ব সংস্কৃতিকে টিকিয়ে রাখার জন্য আহŸান করেন। তিনি উক্ত গ্রন্থে স্বাধিনতা পরবর্তী তাহিরপুরে ঘটিত বেশ কয়েকটি অন্যায়ের প্রতিবাদ করেছেন। এ গ্রন্থটি পাঠ করে নন্দিত পাঠচক্রের সভাপতি কামরুন্নাহার শেফালি তাঁকে সম্মাননা প্রদান করেছিলেন।

কলামিষ্ট হিসেবে প্রকাশ ঘটে ১৯৮৯ সালে সাপ্তাহিক সুনামগঞ্জ বার্তা পত্রিকায় তাঁর লেখা ‘তাচ্ছিল্যের ¯্রােতে ভেসে যাচ্ছে বেশ কিছু কুঁড়ি জীবন’ নামক প্রবন্ধটি প্রকাশের মাধ্যমে। তাছাড়াও দৈনিক সিলেটের ডাক, দৈনিক সুনামগঞ্জের খবর সহ বিভিন্ন প্রত্রিকায় তাঁর বেশ কয়েকটি কলাম প্রকাশিত হয়েছে। তাঁর লেখা ‘শাহ আব্দুল করিম অবাউল নন বরং বাউল’ এবং ‘ভাটি বাংলার এক প্রয়াত সাধক: মরহুম আজমিল আলী তালুকদার’ দুটি প্রবন্ধের মাধ্যমে তিনি আমাদের ভাটি বাংলার দুইজন মরমি সাধককে সুন্দর করে তুলে ধরেছেন। মোছায়েল আহমদের প্রসংশাযোগ্য পরিচয় হচ্ছে তিনি একজন গীতিকবি। তিনি বাংলাদেশ গীতিকবি পরিষদের উপদেষ্টা মন্ডলীর একজন সদস্য এবং সুনামগঞ্জ জেলা গীতি ফোরামের সম্মানিত সদস্য। ২০১৬ সালের ৩রা মে সুনামগঞ্জ জেলা গীতি ফোরাম কর্তৃক আয়োজিত গীতি মেলায় তাঁর লেখা একটি গান বাউল ফয়জুর রহমান পরিবেশন করেছিলেন। মোছায়েল আহমদ নিজেই গানটির সুর দিয়েছিলেন। ২০১৭ সালের ফেব্রæয়ারীতে বাংলাদেশ গীতিকবি পরিষদ কর্তৃক প্রকাশিত এস.এম শরিয়ত উলøাহ সম্পাদিত ‘মাটির সারিন্দা’ নামক গ্রন্থে তাঁর লেখা চারটি গান প্রকাশিত হয়। মোছায়েল আহমদ বর্তমানে তাহিরপুর সাহিত্য পরিষদ (তাসাপ), তাহিরপুর এবং কন্ঠকলা সাহিত্য পরিষদ দিরাই এর সভাপতি পদে নিয়োজিত আছেন। তিনি নিয়মিত রচনা করছেন গান, কবিতা, প্রবন্ধ ও উপন্যাস। তবে উপন্যাসিক হিসেবে এখনও আত্মপ্রকাশ ঘটেনি। আগামী ২১ শে বই মেলায় তিনি তাঁর লেখা ‘বাসন্তী দেবনাথ’ নামক উপন্যাসটি প্রকাশের স্বপ্ন দেখছেন।
]
শিÿকতা তাঁর পেশা হলেও অতি ব্য¯Íতার মাঝে তাঁর সাহিত্য সাধনা সত্যিই প্রশংসনীয়। একজন আদর্শ শিÿক হিসেবেও তাঁর নাম বহুল সমাদৃত। তিনি বর্তমানে দিরাই এর আলহাজ¦ আব্দুলøাহ উচ্চ বিদ্যালয়ে ইংরেজী বিষয়ের একজন শিÿক হিসেবে কর্মরত। আমি আশা করি মোছায়েল আহমদ একদিন বিশ^বরেণ্য একজন সাহিত্যিক হিসেবে খ্যাতি অর্জন করবেন। আমি তাঁর সুন্দর সার্থক এবং সমৃদ্ধশালী জীবন কামনা করি।

মোছায়েল আহমদের মতো আরও অনেক সাহিত্যিক আমাদের সমাজে অবহেলিত এবং বঞ্চিত। আমরা যদি তাদেরকে খুঁজে বের করি এবং তারা তাদের কর্মের যথার্থ সম্মান পান তাহলে আশা করি আমাদের বাংলা সাহিত্যের পরিধি পৃথিবীব্যাপী আরও বিস্তৃত হবে, সাহিত্য সমৃদ্ধশালী দেশ হিসেবে প্রকাশ ঘটবে আমাদের সোনার বাংলাদেশের। সর্বোপরি সকল সাহিত্যিকের প্রতি শ্রদ্ধা রেখে শেষ করছি।




.: 19 July 2017 : সাহিত্য-সংস্কৃতি :. (50 বার পঠিত)
দুঃখ বিভুর


আব্দুল কাইয়ূম:
অশ্রু সিক্ত নয়ন আমার
ঝরছে অঝরে বৃষ্টিরে
হৃদয় সিক্ত কষাঘাতে
আপন জনের তরেরে ।
যাহাদের তরে দিয়েছি সর্বস্হ
তাহারাই আজ দিল কষ্ট
যাহাদের তরে হয়েছি বিভূর
তাহারা আজ বলে দূর দূর ।
আমি নিঃস একাকার
বুঝিনি হতে বসেছি অঙ্গার
তবুও দেই না তাদের ধিক্কার
বলি স ...Details...


.: 18 July 2017 : সাহিত্য-সংস্কৃতি :. (96 বার পঠিত)
পরশমনি


মিজানুর রহমান মিজান:
শ্রেষ্ট সুর আযানের ধ্বনি
সর্বোত্তম কুরানের বাণী
জীবন যাত্রায় সোনার খনি।
মানবিক, নৈতিক অর্জনে গুণাবলী
আদর্শ মানব গেছেন পথ চলি
সুশৃংখলতায় ভাল ফল জানি।
ইসলাম পরম শান্তির ধর্ম

আছে জীবনের নিগুড় মর্ম
যদি মান্যে চলতে জানি।
হিংসা, বিদ্বেষ ...Details...


.: 16 July 2017 : ব্যক্তিত্ব :. (186 বার পঠিত)
স্মৃতির মণিকোঠায় আলহাজ্ব জমির উদ্দিন


SylhetExpress.com

আব্দুল মালিক: আল্লাহ মানুষ সৃষ্টি করে ঘোষণা করেছিলেন, ‘তোমরা সৃষ্টির সেরা আশরাফুল মাখলুকাত’ এবং ফেরেশতাদের বলেছিলেন, ‘তোমরা সৃষ্টির সেরাদের সম্মান করো। কারণ তোমাদের থেকে তারা আমার কাছে বেশী মর্যাদাবান।’ সৃষ্টির পরেই আদম সন্তানের এমন স্বীকৃতি আল্লাহর দয়া এবং করুণারই ফল। আল্লাহ ...Details...


.: 14 July 2017 : সাহিত্য-সংস্কৃতি :. (95 বার পঠিত)
ভরা নদী


নূরুল গনি:
গাঙ্গে যখন জোয়ার আসে
আইল ভাঙ্গে তূরে
খাল বিল হাওর হাসে
যাইতে সিন্ধু পুরেরে ।।
কল কল জল বালা
ছলাত ছলাত সুরে
নববধূর ডিঙ্গা ভাসে
যাইতে স্বামীর ঘরেরে ।।
মাঝি গায় ভাটিয়ালী
বাতাসে পাল উড়ে
মাতাল ঢেউ ঝড় তুফানে
পলকে নাও ঘোরেরে ।।
হাসি মুখে সবাই ফিরে
নুর ...Details...


.: 12 July 2017 : সাহিত্য-সংস্কৃতি :. (224 বার পঠিত)
বন্ধুত্বের ভাব


SylhetExpress.com

মিজানুর রহমান মিজান:
দেখায় বন্ধুত্বের ভাব
মিটায় শত্রুর অভাব
ও তার দ্বৈত স্বভাব।
মিটা মিটা বলে কথা
হল শত্রুর আগমণ হেথা
ক্ষণিক পরে হুল ফুটাব।
মানুষ হয়ে মানুষ চেনা
দায়ভার অনেক হয় যে দেনা
ভালমন্দের ঘ্রাণ ছড়াব।
সরল মনে রাখছ পূর্ণ বিশ্বাস
বোকা বানায় ধোকা দিয় ...Details...


.: 6 July 2017 : সাহিত্য-সংস্কৃতি :. (228 বার পঠিত)
অপেক্ষায়


SylhetExpress.com

জামাল উদ্দিন জীবন:
আজও জানালা মেলে তাকিয়ে থাকি
তোমার ফিরে আসার অপেক্ষায় আমি
জানি তুমি ফিরবে না তবুও তাকাই
ভুল করে এসে বলো চলনা ঘুরে আসি।।
দু,নয়নের জলে বক্ষ ভেসে যায় তাতে
তোমার মনে হয় না মায়া আপনাতে
আমি স্বপ্ন দেখেছি আঁখির মাঝে তুমি
হৃদয়ের প্রান্তরে আঁকা আছে ছবি খ ...Details...


.: 5 July 2017 : সাহিত্য-সংস্কৃতি :. (237 বার পঠিত)
খেয়ালের চাঁদ মামা


মোস্তাফিজুর রহমান:
চন্দ্র মামার গায়ে জামা
অমাবস্যাতিথিতে
তাইতো তার রূপের ছটা পরেনি
এসে পৃথিবীতে
সে নাকি সবার মামা এমনি এক
আপনজন
সম্পর্কের এই জটিলতা ছাড়াবে
কোন মহাজন।
গোধূলি বেলায় ঈদের চাঁদ
উকি দেয় আকাশে
যেন ঘোম ...Details...


.: 4 July 2017 : সাহিত্য-সংস্কৃতি :. (363 বার পঠিত)
অবুঝ ভালবাসা


SylhetExpress.com

মজিবুল হক হিরণ:
ও মেয়ে তোমার নাম কি বলতো শুনি
নাম! সে না হয় না শুনলে এখনি,
মেয়ে তুমি কি আমায় ভালবাস?
সে কি মুখে বলতে হয়
সারা জিবন কি পাশে রবে?
তাতো নিশ্চয়,
আচ্ছা যদি কভু হাড়িয়ে যাই নীল
আকাশের মাঝে
তখনো যে রইবো আমি রামধনু সাজে।
ঠিক আছে আমি য ...Details...


.: 25 June 2017 : সমসাময়ীক লেখা :. (453 বার পঠিত)
একটি ছেলে ও ঈদ


SylhetExpress.com

বদরুজ্জামান জামান :
স্বদেশ ছেড়ে একটি
ছেলের প্রবাস যাপন
ঈদের খুশি অপূর্ণ তার,
নেই কেউ আপন।
' প্রবাস যাপন আজকে
তার যুগের কাছে
স্বদেশ স্বজন অনুরণিত
চিত্ত নিয়ে বাঁচে ।
' একটি ছেলে ভাবে
ঈদ মানে সুখ বিলাস
সর্বজনীন ঈদ চাওয়া কি
শুধূই অভিলাষ ।
...Details...


.: 20 June 2017 : সাহিত্য-সংস্কৃতি :. (1139 বার পঠিত)
ঈদ নিয়ে একটু কথা


SylhetExpress.com

অধ্যক্ষ মুজম্মিল আলী:এক সময় বেসরকারি শিক্ষকদের কোন ঈদ বোনাস ছিল না । সে এক অন্য রকম ভালই ছিল । দোকানী জানতো , পাড়া-পড়শী জানতো , পরিবার-পরিজন ও ছেলেমেয়ে সকলে জানতো বেসরকারি শিক্ষকের কোন বোনাস নেই । শিক্ষকের নিজের ও আলাদা একটা কষ্টের তৃপ্তি ছিল । সে রকম একটা সংকীর্ণ ঈদ বাজেটও ছিল । দিন ব ...Details...


Next Page»: লেখক মেলা এর আরো লিখা »

লেখক মেলা এর সর্বাধিক পঠিত লিখা

.: : সাহিত্য-সংস্কৃতি :. (106702 বার পঠিত)
কবি শফিকুল ইসলাম যাকে সব সময় মনের ফ্রেমে বেঁধে রাখা যায়...


SylhetExpress.com

আউলিয়া বেগম আলো (সম্পাদক, জাতির আলো)ঃ মহান সাধক ব্যক্তিরা বলে গেছেন পৃথিবীতে এসেছিস একটি দাগ রেখে যা। আসলি আর গেলি এমনটি যেন না হয়। তাই তো বিজ্ঞ জ্ঞানী গুণী ও সচেতন ব্যক্তিবর্গ আসা-যাওয়ার এই দুনিয়ায় কিছু না কিছু রেখে যতে চান। তবে কর্মে একনিষ্ঠ, দায়িত্ববোধ, সঠিক সাধনা ও সাফল্য থাকলে অগ্র ...Details...


.: 15 February 2016 : সাহিত্য-সংস্কৃতি :. (12023 বার পঠিত)
ভোরের শিশির


SylhetExpress.com

মজিবুল হক হিরণ:
আমরা যে ভাই ভোরের শিশির ঘাসের উপর বসি
দিনের আলোয় লুকিয়ে থেকে রাত্রি ভোরে আসি,
ঘাসের বুকে শীতের ভোরে মোদের বসবাস
শীত -শরতে আছি মোরা অত:পর পরবাস।।
প্রকৃতিতে মিশে মোরা প্রকৃতিকেই ধুই
শ্রান্ত পথিকের ক্লান্ত হৃদয় আলতো করে ছুঁই।
মোদের ছোঁয়াতে প্রাণ ফিরে পায় ...Details...


.: 12 November 2015 : সাহিত্য-সংস্কৃতি :. (8040 বার পঠিত)
প্রকৃতির বিছানায়


SylhetExpress.com

নাদিম নেওয়াজ আহমেদ: মুষলধারে বৃষ্টি। ঘুম ভাঙতেই এমন অবস্থা দেখে মনে মনে ভাবলাম আজ আর মনে হয় যাওয়া হচ্ছে না। কিন্তু সকাল ৯টা বাজতেই আমার ফোনটি বেজে উঠলো। ওপার থেকে তাহমিম দেওয়ান জানতে চাইলো আমার অবস্থান কোথায়। বৃষ্টির এমন রসিকতা দেখে আমার মেজেট টা বিগড়ে গেল, সিন্ধান্ত নিলাম আমি যাব ...Details...


.: 8 March 2015 : সাহিত্য-সংস্কৃতি :. (8038 বার পঠিত)
জ্বিনের পাহাড়


SylhetExpress.com

নাদিম নেওয়াজ আহমেদ: ভয়। আশ্চর্য্য! মাথা গোলমেলে। ঠিক তাই। আমার দেয়া ছবিটি ভাল করে লক্ষ্যে করুন। এটি আমি যে গাড়িতে করে গিয়েছিলাম সেটার মিটার বোর্ড এর চিত্র উপরে এবং নিচে গুগোল থেকে নেয়া সেই রাস্তাটির চিত্র। আমরা সবাই জানি যে গাড়ি চালাতে হলে ইঞ্জিন চালু করে নিউট্রল অবস্থা হতে গিয়ার ...Details...


.: 25 April 2015 : সাহিত্য-সংস্কৃতি :. (7834 বার পঠিত)
ক্রমাগত হত্যার সেরেনাদে : রক্তাক্ত সময়ের ডায়েরি


SylhetExpress.com

বাশিরুল আমিন; প্রচলিত ধারণা ; ঈদ সংখ্যায় প্রকাশিত উপন্যাস সমুহের চেহারা চাকচিক্যময় হলেও ব্যাকরণে, প্রকরণে ও বয়ানে থাকে অন্তঃসারশূন্যতা। বিশেষ সংখ্যার লেখাগুলি যেহেতু ফরমায়েশি আর লেখা হয় স্বল্পসময়ে স্বল্পকায় ফলে আবেদনময়ী হয় যৎসামান্যই। ধারাণাটা যে ভুল আবারো প্রমাণিত হলো। এবা ...Details...


পাঠকের মতামত
তোমার দুচোখ
পাঠকের মতামতঃ (1)

13 June 2016 তারিখে তারেক লিমন তেবাখো কক,ক্লাব ২০০০ কিম্বালি সাউথ আফ্রিকা লিখেছেনঃ আমাদের সিলেটের অনেক পত্রিকা পড়েছি, কিন্তু এই প্রতম সিলেট এক্সপ্রেস পড়লাম, প্রতিটি বিভাগ দারুণ ভাবে সাজানে হয়েছে পড়ে খুবই উপভোগ করেছি আরো বেশি ভাল লেগেছে, কারণ আমার অনেক প্রিয় কবিগনদের লেখা ও থাতে রয়েছে, আমার অনেক পরিচিত সাংবাদিকগন ও তার সাথে জড়িত এক কথায়, আজ থেকে আমিও সিলেট এক্সপ্রেস এর একজন পাঠক হয়ে গেলাম, সিলেট এক্সপ্রেস, সারা পৃথিবীতে ছড়িয়ে যাক,।। ..... তারেক লিমন তেবাখো কল,ক্লাব ২০০০ কিমবালি, সাউথ আফ্রিকা

নষ্ট পৃথিবীতে আমি ভালো নেই
পাঠকের মতামতঃ (1)

6 October 2015 তারিখে মোঃগোলাম মোস্তফা তুহিন সিলেট লিখেছেনঃ sylhetexpress.com এ প্রকাশিত আমার প্রথম কোন লেখা।কর্তৃপক্ষকে ধন্যবাদ আমার কবিতাটি প্রকাশ করার জন্য।

ভালবাসার এপিঠ ওপিঠ
পাঠকের মতামতঃ (1)

1 September 2015 তারিখে মো: মশিয়ার রহমান rangpur লিখেছেনঃ

Other Pages :

 
 অন্য পত্রিকার সংবাদ
 অভিজ্ঞতা
 আইন-অপরাধ
 আত্মজীবনি
 আলোকিত মুখ
 ইসলাম ও জীবন
 ঈদ কেনাকাটা
 উপন্যাস
 এক্সপ্রেস লাইফ স্টাইল
 কবিতা
 খেলাধুলা
 গল্প
 ছড়া
 দিবস
 দূর্ঘটনা
 নির্বাচন
 প্রকৃতি পরিবেশ
 প্রবাস
 প্রশাসন
 বিবিধ
 বিশ্ববিদ্যালয়
 ব্যক্তিত্ব
 ব্যবসা-বাণিজ্য
 মনের জানালা
 মিডিয়া ওয়াচ
 মুক্তিযুদ্ধ
 যে কথা হয়নি বলা
 রাজনীতি
 শিক্ষা
 সমসাময়ীক বিষয়
 সমসাময়ীক লেখা
 সমৃদ্ধ বাংলাদেশ
 সাইক্লিং
 সাক্ষাৎকার
 সাফল্য
 সার্ভিস ক্লাব
 সাহিত্য-সংস্কৃতি
 সিটি কর্পোরেশন
 স্বাস্থ্য
 স্মৃতি
 হ য ব র ল
 হরতাল-অবরোধ

লেখালেখি
ব্রিগেডিয়ার জেনারেল জুবায়ের সিদ্দিকী (অবঃ)
আব্দুল হামিদ মানিক
শফিকুল ইসলাম
প্রা. মেট্রোপলিটান ম্যাজিষ্ট্রেট
ইকবাল বাহার সুহেল
হারান কান্তি সেন
সেলিম আউয়াল
বায়েজীদ মাহমুদ ফয়সল
এ.এইচ.এস ইমরানুল ইসলাম
জসীম আল ফাহিম
সৌমেন রায় নীল
সাকিব আহমদ মিঠু
রাহিকুল ইসলাম চৌধুরী
সালাহ্‌ আদ-দীন
ছাদিকুর রহমান
সাঈদ নোমান
জালাল আহমেদ জয়
আজিম হিয়া
মিহির রঞ্জন তালুকদার
পহিল হাওড়ী (মোঃ আবু হেনা পহিল)
শাহ মিজান
নারী অঙ্গন
নূরুন্নেছা চৌধুরী রুনী
মাহবুবা সামসুদ
আমেনা আফতাব
ইছমত হানিফা চৌধুরী
মাছুমা আক্তার চৌধুরী রেহানা
নীলিমা আক্তার
সুফিয়া জমির ডেইজী
আমিনা শহীদ চৌধুরী মান্না
রওশন আরা চৌধুরী
রিমা বেগম পপি
সালমা বখ্ত্ চৌধুরী
জান্নাতুল শুভ্রা মনি
মাসুদা সিদ্দিকা রুহী
আলেয়া রহমান
মাজেদা বেগম মাজু
নাঈমা চৌধুরী
অয়েকপম অঞ্জু
শামসাদ হুসাম
নাদিরা নুসরাত মাশিয়াত
তাসলিমা খানম বীথি

সাহিত্য-সংস্কৃতি পাতার আলোচিত লিখা
.: 4 weeks ago : :.
আশিক ভাইয়ের বিয়ের বরযাত্রী হয়েছিলাম আমরা (1664 বার পঠিত)
SylhetExpress.com

সেলিম আউয়াল:: মনে হচ্ছে এই সেদিন আমরা বরযাত্রী হয়ে আশিক ভাইয়ের শ্বশুর বাড়িতে গেলাম, সেই মাধবপুর। আশিক ভাই বরের সাজে বসেছেন। কোথাও খানিকটা অনিয়ম দেখলেই রাগ করেন। চেহারাটা রাগী রাগী হয়ে যায়। তখন তার ছোট বোনেরা তাকে মিনতি করছিলেন, ভাই তুমি রাগ করো না, তোমার চেহারাটা খারাপ হয়ে যায়। সেই আ Details...


.: 4 weeks ago : :.
ঈদের গান (633 বার পঠিত)
SylhetExpress.com

মোঃ আব্দুল হক:
ঈদ মানে হাসি হাসি
ঈদ মানে খুশি খুশি
হাঁটা হাঁটি পাশাপাশি
ঈদ মানে ভালোবাসি
ছোট বড় সবার হাসি।
ঈদ মানে কোলাকোলি
কথা বলি খোলাখুলি
ঈদ মানে হাতে তালি
ঈদ মানে পিঠা পুলি
এসো খাই সবাই মিলি
ঈদ মানে ঘোরাঘুরি
ঘুম ভাঙে তাড়াতাড়ি
লাল জামা লাল শাড়ি
শিশু আর ন Details...


.: 4 weeks ago : :.
একটি ছেলে ও ঈদ (453 বার পঠিত)
SylhetExpress.com

বদরুজ্জামান জামান :
স্বদেশ ছেড়ে একটি
ছেলের প্রবাস যাপন
ঈদের খুশি অপূর্ণ তার,
নেই কেউ আপন।
' প্রবাস যাপন আজকে
তার যুগের কাছে
স্বদেশ স্বজন অনুরণিত
চিত্ত নিয়ে বাঁচে ।
' একটি ছেলে ভাবে
ঈদ মানে সুখ বিলাস
সর্বজনীন ঈদ চাওয়া কি
শুধূই অভিলাষ ।
Details...


.: 3 weeks ago : :.
অবুঝ ভালবাসা (363 বার পঠিত)
SylhetExpress.com

মজিবুল হক হিরণ:
ও মেয়ে তোমার নাম কি বলতো শুনি
নাম! সে না হয় না শুনলে এখনি,
মেয়ে তুমি কি আমায় ভালবাস?
সে কি মুখে বলতে হয়
সারা জিবন কি পাশে রবে?
তাতো নিশ্চয়,
আচ্ছা যদি কভু হাড়িয়ে যাই নীল
আকাশের মাঝে
তখনো যে রইবো আমি রামধনু সাজে।
ঠিক আছে আমি য Details...


.: 2 weeks ago : :.
খেয়ালের চাঁদ মামা (237 বার পঠিত)

মোস্তাফিজুর রহমান:
চন্দ্র মামার গায়ে জামা
অমাবস্যাতিথিতে
তাইতো তার রূপের ছটা পরেনি
এসে পৃথিবীতে
সে নাকি সবার মামা এমনি এক
আপনজন
সম্পর্কের এই জটিলতা ছাড়াবে
কোন মহাজন।
গোধূলি বেলায় ঈদের চাঁদ
উকি দেয় আকাশে
যেন ঘোম Details...


.: 2 weeks ago : :.
প্রাকৃতিক দুর্যোগ, দারিদ্র ও গণতন্ত্র (233 বার পঠিত)

আফতাব চৌধুরী: একজন সাংবাদিককে সামনে পেয়ে শিশুর মতো ঝরঝর করে কেঁদে ফেললেন বন্যাকবলিত মধ্যবয়সী একজন কৃষক। আমি লোকটিকে ভালো করে দেখলাম। এমনিতে শক্তসমর্থ মানুষটি কোমর সমান পানিতে দাঁড়িয়ে কান্না থামাবার প্রাণান্ত চেষ্টা করেছিলেন। স্থানটি সিলেট জেলার ফেঞ্চুগঞ্জ উপজেলার বন্যা প্লা Details...


.: 5 days ago : :.
ফেসবুক ছড়া (232 বার পঠিত)

মোঃ আব্দুল হক:
আমাদের ফেসবুকে বড় বড় ছড়াকার
শিশুদের মুখে ছড়া সুকুমার বড়ুয়ার।
ফেসবুক ফেসবুক ছড়া নিয়ে কারবার
পড়ুক বা না পড়ুক লাইকটা দরকার।
সময়যে এসে গেছে তাড়াতাড়ি ভাববার
নিজেরাই নিজেদের বড় এক চাটুকার।
ছড়াকার গল্পকার লোক আছে বলবার
শিশুমন চায় জেনো তালদিঘি দেখবার।
Details...


.: 2 weeks ago : :.
শুনছো ? (230 বার পঠিত)

মোঃ আব্দুল হক:
শুনছো ? তুমি মেঘ হও
আমি মুক্ত মাঠে রইবো
দাঁড়িয়ে, তুমি ছু্ঁয়ে যাবে
আমার তপ্ত দেহ খানি,
আর ধুয়ে শীতল হবো,
অতৃপ্ত মনে শান্তিজল
টুপটুপ করে পড়বে,
শেষে গড়াগড়ি দুজনে,
মৃত্তিকা আমি আর তুমি।
শুনছো ? কলহাস্য ধ্বনি।
এ তো নদীর স্রোত নয়
চন্দ্র সূর্যের উদয়াস্ত,
Details...


.: 2 weeks ago : :.
অপেক্ষায় (228 বার পঠিত)
SylhetExpress.com

জামাল উদ্দিন জীবন:
আজও জানালা মেলে তাকিয়ে থাকি
তোমার ফিরে আসার অপেক্ষায় আমি
জানি তুমি ফিরবে না তবুও তাকাই
ভুল করে এসে বলো চলনা ঘুরে আসি।।
দু,নয়নের জলে বক্ষ ভেসে যায় তাতে
তোমার মনে হয় না মায়া আপনাতে
আমি স্বপ্ন দেখেছি আঁখির মাঝে তুমি
হৃদয়ের প্রান্তরে আঁকা আছে ছবি খ Details...


.: 3 weeks ago : নারী অঙ্গন :.
সাইক্লোন (226 বার পঠিত)
SylhetExpress.com

ইছমত হানিফা চৌধুরী:
যখন রোজ বৃষ্টি হয়
আকাশ হেমন্তের মত নয়
তবুও ফকফকা রয়।
বীরে যে বেঘ জমে
আধারে ছাই ঘামে
এক সময় প্রবল কড়ে নামে।
ওড়ায়ে নেয় সব
আমার আকাশ তেমনি
জমে জমে পাহাড় হচ্ছে
যেন কষ্টের পিরামিড মমি।
হয়তো কোন এক সময়
গর্জে বর্ষে লন্ড-ভন্ড
জানি শুধু ভেঙ্গে টুক Details...



www.SylhetExpress.com - First Online NEWS Paper in Sylhet, Bangladesh.

Editor: Abdul Baten Foisal Cell : 01711-334641 e-mail : news@SylhetExpress.com
Editorial Manager : Abdul Muhit Didar Cell : 01730-122051 e-mail : syfdianews@gmail.com
Photographer : Abdul Mumin Imran Cell : 01733083999 e-mail : news@sylhetexpress.com
Reporter : Mahmud Parvez Staff Reporter : Taslima Khanom Bithee

Designed and Developed by : A.S.H. Imranul Islam. e-mail : imranul.zyl@gmail.com

Best View on Internet Explore, Mozilla Firefox, Google Chrome
This site is owned by Sylhet Sifdia www.sylhetexpress.com
copyright © 2006-2013 SylhetExpress.com, All Rights Reserved