User Login | | নীতিমালা | 20 Jan 2018 : Sylhet, Bangladesh :
    সংবাদ : হবিগঞ্জ সমিতি সিলেট-এর উদ্যোগে আনন্দ শোভাযাত্রা  সংবাদ : ছাতকে রোটারী পাইওনিয়ার ক্লাবের উদ্যোগে শীতবস্ত্র বিতরণ  সংবাদ : পার্কভিউ হেল্থ কেয়ার (প্রা.) লিমিটেড-এর বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত  সংবাদ : জগন্নাথপুরে হাওর পরিদর্শনে সামাদ পুত্র ডন  সংবাদ : সাবেক জাতীয় সংসদ সদস্য মরহুমা ফাতেমা চৌধুরীর স্বামীর ইন্তেকাল  সংবাদ : কেমুসাসের ৯৮২ তম সাহিত্য আসর অনুষ্ঠিত  সংবাদ : কেমুসাসের ৯৮২ তম সাহিত্য আসর অনুষ্ঠিত  সংবাদ : মঙ্গলচণ্ডী নিশিকান্ত মডেল উচ্চ বিদ্যালয়ের ১৩০ বছর পূর্তি ও পুনর্মিলনী অনুষ্ঠান  সংবাদ : মঙ্গলচণ্ডী নিশিকান্ত মডেল উচ্চ বিদ্যালয়ের ১৩০ বছর পূর্তি ও পুনর্মিলনী অনুষ্ঠান  সংবাদ : মিডল্যাণ্ড ব্যাংক লিমিটেড সিলেট শাখার উদ্বোধন  সংবাদ : 
শিক্ষার্থীদের মেধা ও মননকে কাজে লাগিয়ে
মানুষের সেবার মধ্যে দিয়ে এগিয়ে যেতে হবে   সংবাদ : কেমুসাসের আজ ৯৮২ তম সাহিত্য আসর   সংবাদ : লিডিং ইউনিভার্সিটিতে ‘লাইভ মাস্টার ক্লাস সেশন’ -এ টমি মিয়া  সংবাদ : ৪ নং পশ্চিম গৌরিপুর ইউনিয়ন ছাত্রদলের বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত  সংবাদ : এন জি এফ এফ স্কুলের স্বর্ণালী পাতায় পড়বে কি কালো দাগ?  সংবাদ : এন জি এফ এফ স্কুলের স্বর্ণালী পাতায় পড়বে কি কালো দাগ?  সংবাদ : ফখরুল ইসলাম ছিলেন একজন
প্রতিশ্রুতিশীল আলোকচিত্রশিল্পী  সংবাদ : সাংবাদিক গল্পকার সেলিম আউয়ালের ৫৫তম জন্মদিন পালন  সংবাদ : সাংবাদিক গল্পকার সেলিম আউয়ালের ৫৫তম জন্মদিন পালন  সংবাদ : সিকৃবির ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের 
ওরিয়েন্টেশন সম্পন্ন
sylhetexpress.com এর picture scroll bar এর code. এই কোড যেকোন website এ use করা যাবে।
| সিলেট | মৌলভীবাজার | হবিগঞ্জ | সুনামগঞ্জ | বিশ্ব | লেখালেখি | নারী অঙ্গন | ছবি গ্যালারী | রঙের বাড়ই ব্লগ |

লেখক মেলা
E-mail : syfdianews@gmail.com
সিলেট এক্সপ্রেস এর লেখক মেলা। লেখা পাঠানো ইমেল :- syfdianews@gmail.com

Web Address : www.sylhetexpress.com/lekhalekhiNew.php?writerID=107
লেখক মেলা এর লিখা
.: 28 December 2017 : সমসাময়ীক লেখা :.

জ্বলছে আরাকান, পুড়ছে মানব!প্রশ্নবিদ্ধ মানবতা!


SylhetExpress.com

আবু বকর সিদ্দিক:মনে করুন আপনি প্রতিদিনের মত আজকের দিনেও সব কাজকর্ম শেষ করে বাসার সবার সাথে রাত্রে খেয়েদেয়ে ঘুমিয়ে পড়লেন। মধ্যরাত হঠাৎ শুনতে পেলেন চিৎকার উত্তেজনা দূর থেকে ভেসে আসছে মানুষের কান্না।কখনো বা কানে আসছে বোমার শব্দ আবার কখনো দেখতে পাচ্ছেন দূরে কোথায় ও আগুনের লিলিহান শিখা। আপনি কোন কিছু ঠিক অনুমান করতে পারার আগেই খেয়াল করলেন আপনার ঠিক বা পাশ দিয়ে গুলি চালানো হচ্ছে ।

আপনি ব্যতিত পরিবারের সবাই ঘুমে থাকায় আপনি কোন ক্রমে প্রাণ নিয়ে পালালেন আর পরিবারের সবাই বোমার ঝাঁঝরা তেজে ছাই হয়ে গেলো।আপনি পাশের ঝোপঝাড় থেকে এই নির্মম ঘটনা দেখছেন কিন্তু আপনার কিছুই করার নেই। আপনি সামনে আসলে আপনাকেও বোমার ঝাঁঝরা তেজে ছাই হতে হবে।আপনি দূর থেকে অশ্রুধারা বিসর্জন করছেন এর চেয়ে বেশি কিছু করার ক্ষমতা আপনার নাই।এটা একটা কাল্পনিক ঘটনা।কিন্তু এই কাল্পনিক ঘটনার চেয়েও ভয়ংকর ঘটনা নিত্য ঘটে যাচ্ছে আমাদের দেশের দক্ষিণ পাশ দিয়ে বয়েচলা নিরিবিলি শান্ত নদী নাফের ওপারে।

নাফের ওপারেই চির সবুজ প্রকৃতির অবারিত সোন্দর্যে ভরপুর রাজ্য আরাকান। এই নামটার সাথে বেশ ক মাস থেকে আমাদের বাংলাদেশের মানুষ অনেক পরিচিত হয়ে উঠছেন। পরিচিত হবারি তো কথা।পরিচিত না হয়ে কি আর উপায় আছে! যেখানে নিত্য আগুন জ্বলে! যেখানে নিত্য মানুষ জবাই হয়! যেখানে জীবন্ত মানুষ পুড়িয়ে দেওয়া হয়! যেখানে দিনের আলোর মধ্যেই ঘরে আগুন জ্বালিয়ে দেওয়া হয়!যেখানে দিনেদুপুরে অবলা নারীরা ধর্ষণের শিকার হয়।যেখানে শুধু ধর্ষণ এর শিকার হচ্ছে না।সেখানে ধর্ষিত হচ্ছে মানবতা।

যেখানের প্রতিটা মানুষ সেই দেশে জন্মগ্রহণ করা সত্ত্বেও আজ ভিনদেশে এসে শরণার্থী হচ্ছে।হ্যা আপনারা এতক্ষণে বুঝতে পেরেছেন আমি কিসের কথা বলছি আমি রোহিঙ্গা মানুষের অজস্র দু:খের কথা বলছি।আমি রোহিঙ্গা মায়ের ছেলে হারানোর কথা বলছি।আমি রোহিঙ্গা মা হারানো এতিম ছেলের কথা বলছি।আমি স্বামী হারানো রোহিঙ্গা স্ত্রীর কথা বলছি।আমি রোহিঙ্গা শরণার্থী মানুষের কথা বলছি।আমি বোন হারানো রোহিঙ্গা ভাইয়ের কথা বলছি।আমি ভাই হারানো রোহিঙ্গা বোনের কথা বলছি।আমি মা বাবা হারানো এতিম রোহিঙ্গা শিশুর কথা বলছি।আমি ঘরবাড়ি হারানো রোহিঙ্গা মানুষের কথা বলছি।


আরাকানের এই জনগোষ্ঠীর কিছুটা ইতিহাস দেখে নেয়া যাক।রোহিঙ্গাদের সম্পর্কে একটি প্রচলিত গল্প রয়েছে এভাবে সপ্তম শতাব্দীতে বঙ্গোপসাগরে ডুবে যাওয়া একটি জাহাজ থেকে বেঁচে যাওয়া লোকজন উপকূলে আশ্রয় নিয়ে বলেন, আল্লাহর রহমে বেঁচে গেছি। এই রহম থেকেই এসেছে রোহিঙ্গা।আরাকান বিভিন্ন সময় বিভিন্ন শাসকশ্রেণী দ্বারা শোষিত হয়েছে।রাখাইন এর ইতিহাস অনেক দীর্ঘ। অষ্টম শতাব্দীতে আরবদের আগমনের মধ্য দিয়ে আরাকানে মুসলমানদের বসবাস শুরু হয়। আরব বংশোদ্ভূত এই জনগোষ্ঠী মায়্যু সীমান্তবর্তী অঞ্চলের চেয়ে মধ্য আরাকানের নিকটবর্তী ম্রক-ইউ এবং কাইয়্যুকতাও শহরতলীতেই বসবাস করতে পছন্দ করতো।বিভিন্ন সময় অনেক বাংলার সামরিক সুলতানের দ্বারাও এরা নির্যাতিত হয়।শাসনের নামে রাখাইন এর ইতিহাসে পাওয়া যায় শোষণের নির্মম ইতিহাস। রাখাইন এর প্রতিটি সময়ে দেখা যায় মানুষের আহাজারি আর রোনাজারিতে ভারী হয়ে উঠেছে আরাকান এর আকাশ বাতাস।

১৭৮৫ সালে বার্মিজরা আরাকান দখল করে। এর পরে ১৭৯৯ সালে পঁয়ত্রিশ হাজারেরও বেশি মানুষ বার্মিজদের গ্রেফতার এড়াতে এবং আশ্রয়ের নিমিত্তে আরাকান থেকে নিকটবর্তী চট্টগ্রাম অঞ্চলে চলে আসে।এখানে আসার পর এরা বাংলার অনেক জায়গায় ছড়িয়ে ছিটিয়ে পড়ে।সেই সময় থেকে আমাদের এই অঞ্চল রোহিঙ্গাদের চাপে পিষ্ট হয়ে আছে। বার্মার শোসকেরা আরাকানের হাজার হাজার মানুষকে হত্যা করে এবং একটা বড় অংশকে আরাকান থেকে বিতাড়িত করে মধ্য বার্মায় পাঠায়। যখন ব্রিটিশরা আরাকান দখল করে তখন যেন এটি ছিল একটি মৃত্যুপূরী।দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়, জাপানীরা ব্রিটিশ ঔপনিবেশিক শাসনের অধীনস্হ বার্মায় আক্রমণ করে।

ব্রিটিশ শক্তি পরাজিত হয়ে ক্ষমতা ছেড়ে চলে যায়। এর ফলে ব্যাপক সংঘর্ষ ছড়িয়ে পরে। এর মধ্যে বৌদ্ধ রাখাইন এবং মুসলিম রোহিঙ্গাদের মধ্যকারমুসলিম সাম্প্রদায়িক দাঙ্গা ছিল উল্লেখযোগ্য। এই সময়ে ব্রিটিশপন্হীদের সাথে বার্মার জাতীয়তাবাদীদেরও সংঘর্ষ হয়।১৯৪৭ এর দেশভাগের সময় তারা পাকিস্তনের সাথে যেতে চাইলে জিন্নাহ অস্বীকৃতি জানান।এর পর থেকে তারা মায়ানমার সরকারের কাছেও চক্ষুশূল হয়ে যায়।১৯৬২ সালে সামরিক সরকার বার্মায় ক্ষমতা পেলে রোহিঙ্গাদের উপর অত্যাচার বেড়ে যায়। ১৯৭৮ আর ১৯৯২ সালে দুইবার তাদের উপর সামরিক অভিযান চালানো হলে ৫ লক্ষাধিক রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেয়।সেই থেকে অনেকবার আমাদের দেশের উপর রোহিঙ্গার চাপ পড়েছে।আমাদের বার বার সহ্য করতে হয়েছে রোহিঙ্গার চাপ।

আরাকানের রোহিঙ্গা জনগোষ্ঠীকে বলা হয়'বিশ্বের সবচেয়ে নিগৃহীত রাষ্ট্রবিহীন সংখ্যালঘু জনগোষ্ঠী'। ১৯৮২ সালের নাগরিকত্ব আইনের ফলে তারা নাগরিকত্ব থেকে বঞ্চিত হন। তারা সরকারি অনুমতি ছাড়া ভ্রমণ করতে পারে না, জমির মালিক হতে পারে না এবং দুইটির বেশি সন্তান না নেওয়ার অঙ্গীকারনামায় স্বাক্ষর করতে হয়।অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের অনুসারে, ১৯৭৮ সাল থেকে মায়ানমারের মুসলিম রোহিঙ্গারা মানবাধিকার লংঘনের শিকার হচ্ছে এবং তারা প্রতিবেশী বাংলাদেশে পালিয়ে আসতে বাধ্য হচ্ছে।১৯৯১, ১৯৯২,২০০৫,২০১৫,২০১৬ আর সর্বশেষ আমাদের উপর বর্তমান সময়ের সবচেয়ে বড় বোঝা বহন করতে হচ্ছে শরণার্থীদের।বর্তমানে আমাদের দেশ বিশ্বে শরণার্থী আশ্রয়ে ৬ষ্ট অবস্থানে আছে।

এ বিশ্বের ইতিহাস ঘাটাঘাটি করলে দেখা যায় যে,যতবড় যুদ্ধ বা সাম্প্রদায়িক দাঙ্গা হয়েছে তার মূলে রয়েছে নিজেদের প্রভাবপ্রতিপত্তি বাড়ানোর অশুভ লিপ্সা। আর শাসকশ্রেণীর লিপ্সার বলি হতে হয়েছে এই দেশের এই ভারতীয় উপমহাদেশের আর এই বিশ্বের কত নিরীহ মানুষকে।সাম্প্রদায়িকতার আর বর্ণবাদ এর জন্য কত লাখ লাখ মানুষ নিজেদের জীবন বিলিয়ে দিয়েছে এটা হয়তো ইতিহাস জানে। মানুষে মানুষে মারামারি আর লিলিহান শিখার জঘন্যতম প্রমাণ এই ধরা। দুই দুই বার দুইটা বিশ্বযুদ্ধ দেখেছে এই মর্ত্য ।এই বিশ্বযুদ্ধে কত নাম না জানা মানুষ জীবন বিলিয়ে দিয়েছে।কত নারী ধর্ষিত হয়েছে।কত মানুষ ছন্নহারা হয়েছে।কত মানুষ রিফিউজি হয়ে এখনো দেশ হতে অন্যদেশ এ ঘুরে বেড়াচ্ছে তার প্রমাণ হয়তো অনেকের কাছে স্পষ্ট। কিন্তু এই বিশ্বমানবাধিকার এর নাম দিয়ে যারা উটেপড়ে লেগে যাচ্ছে তাদের কি কোন সুরাহা করতে পেরেছে। এই সব সংঘটন সত্যিকার অর্থই কি মানুষের মধ্যে ভেদাভেদ দূর করতে পেরেছে।মাঝেমধ্যে মনে হয় হয়তো পেরেছে নতুবা নয়।

মানবতার শান্তির বাণী অনেকেই অনেক সময় সারা বিশ্বে প্রচার করে বেড়াচ্ছেন কিন্তু সমাজ আর বিশ্ব এ থেকে কতটুকু ভেদাভেদ এর হানাহানি দূর হয়েছে সেই প্রশ্নটাই থেকে যায়।আমার প্রশ্ন হচ্ছে এই বিশ্বে এত নামকরা মানবাধিকার সংঘটন থাকা সত্ত্বেও এত মানুষের কান্না কি ওই মানবাধিকার এর অফিসে গিয়ে পৌছায় না। নাকি অভিজাত্যের খোলসে ভরা অফিসের কাচে গিয়েই ফিরে আসে মানুষের কান্না আর আহাজারি। নাকি মানবতার ঠিকাদারি প্রতিষ্ঠান এইসব কিছু দেখেও নানা দেখার ভান করছে।

আমার সবচেয়ে অবাক লাগে যখন দেখি নোবেল পিস প্রাইজ পেয়েছেন পৃথিবীর সব থেকে যুদ্ধবাজ সেক্রেটারী অব স্টেটস নামে কুখ্যাত হেনরী কিসিংঞ্জার। যার ক্ষমতা আর দাপট ভিয়েতনাম থেকে বাংলাদেশের গণনিধনের সাথে যুক্ত ছিল।এসবের তালিকায় এক অন্যান্য নাম বার্মিজ প্রধানমন্ত্রী সুচি। আন সাং সুচি।। যিনি বার্মার মিলিটারি জান্তার হাতে গৃহবন্দী ছিলেন পনেরো বছর। বার্মায় গণতন্ত্র প্রতিষ্ঠায় তার অহিংস সংগ্রামের জন্য নোবেল পান ১৯৯০ সালে।মানবতাবাদী আর মানবতার জন্য সংগ্রাম করা এই নারী নোবেল পেয়ে এই অঞ্চলে শান্তি ফিরিয়ে আনতে চেয়েছেন। কিন্তু প্রশ্ন হচ্ছে তিনি কতটুকু শান্তি ফিয়িয়ে আনতে পেরেছেন তা আজ বিশ্ব বিবেকের কাছে প্রশ্নবিদ্ধ।

সারা বিশ্বে ধিক্কার জানানো হচ্ছে সুচির নোবেল কেড়ে নেওয়া হউক।কিন্তু দু:খজনক নোবেল প্রত্যাহার করে নেওয়ার কোন নিয়ম নেই।দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নাৎসি বাহিনী দিয়ে হিটলার যেভাবে ইহুদী হত্যা করেছে ঠিক সেই ভাবে সুচি মায়ানমার এর রোহিঙ্গা হত্যা করছেন।হিটলার ছিলেন পুরুষ আর সুচি একজন নারী। পার্থক্য শুধু এখানে আর কোন পার্থক্য নাই। হিটলার নিয়ে বিভিন্ন বইয়ে পড়ে যা জেনেছিলাম তার থেকে ভয়ংকর দানবী রুপে আবির্ভূত হয়ছেন মায়ানমার এর স্টেট উপদেষ্টা এই উপমহাদেশের গণতন্ত্র এর অগ্নিকন্যা নামে খ্যাত সুচি।এই শান্তিরদূত যে এত অশান্তি ছড়াতে পারবেন তা মনে হয় এই জগতে কেউ কোন দিন কল্পনা করতে পারেন নি।যারা মানবতার দোহাই দিয়ে সারা বিশ্বের মানুষের দৃষ্টি আকর্ষণ করতে চায় সেই তারাই যদি আবার নিজ হাতে অহর্নিশ মানুষ হত্যা করে উল্লাসিত হয় তবে মানবতা বলতে কিছুই থাকবে না।

সন্ত্রাসী নিধনের নাম করে এতো পরিকল্পিতভাবে রোহিঙ্গা হত্যাযজ্ঞ চালানো হবে তা ভাবলেই গা শিউরে উঠে।কিভাবে মানুষ পারে তার মত সমান রক্ত প্রবাহিত অন্য মানুষকে হত্যা করে আনন্দ উল্লাস করতে। মানুষ কিভাবে পারে মানুষকে আগুনে ভস্মীকৃত করে দিতে।মানুষ কিভাবে পারে মানুষের শরীরের মাংস কেটে কেটে পশুর মত চিৎকার করতে।মানুষ কিভাবে পারে তার মা বোনের মত নারীকে বার বার ধর্ষণ করতে।এগুলোকে
ধর্ষণ বলা যাবে না এগুলো হলো গণ ধর্ষণ। গণ ধর্ষণ এর চেয়েও মনে হয় ভয়ানক কিছু ঘটে রাখাইন এর অলিগলিতে।কোন কোন নারী জান্তার নরপশুদের কাছে জীবন পর্যন্ত শেষে বিলিয়ে দেন।কত নারী কোনক্রমে প্রাণ নিয়ে পাড়ি দিতে চাচ্ছে আমাদের এই বাংলায়।কিন্তু আসার পথেও ঘটে বিপত্তি।রাস্তায় পুথে রাখা হয়েছে মাইন। অনেকেই আসার সময় চিরদিনের জন্য চলে যান উপর ওয়ালার কাছে।

যতদিন যাচ্ছে রোহিঙ্গাদের কান্নায় ভারী হয়ে উঠছে নাফ নদীর এপারওপার। নদীর চারিদকে তাকালেই ভাসতে দেখা যায় মানুষের লাশ।হ্যা মানুষের লাশ।যে মানুষ মানবতার কথা বলে সেই মানুষ মানুষকে হত্যা করে সাগরে অথবা নদীতে ভাসিয়ে দিচ্ছে।কত নাম না জানা বেওয়ারিশি লাশ পড়ে আছে আশেপাশে। অনেক লাশের আর কোন হদিস মিলে না।কাক আর চিলের মুখে শোভা পাচ্ছে মানুষের মাংস।আহা! হায় রে মানবতা।রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ বলেছিলেন "আজো আমি বাতাসে লাশের গন্ধ পাই
আজো আমি মাটিতে মৃত্যূর নগ্ননৃত্য দেখি,
ধর্ষিতার কাতর চিৎকার শুনি আজো আমি তন্দ্রার ভেতরে…।সত্যিই তো আজো চোখ মিললেই দেখা যায় ধর্ষিতা কোন নারীর আহাজারি আর কান্নায় ভারী হয়ে যাচ্ছে এই ধরণি।

রোহিঙ্গা সমস্যা এটা শুধু এই সময়কার সমস্যা না।বারবার এই রোহিঙ্গাদের চাপে পিষ্ট হয়েছে আমাদের দেশ।বিশ্ব মোড়লরা কোথায় থাকে সারাদিন মানবতার কথা বলে কাজের সময় কোন হদিস নেই।গতদুমাস থেকে রোহিঙ্গাদের যে ঢল এই বাংলায় নেমেছে তা কল্পনা করা যায় না।আমাদের মত এরকম মধ্যম আয়ের একটি দেশ এত মানুষের সেবা করাটা হয়তোবা খুব কঠিন হয়ে যাবে।সর্বশেষ সুত্রে জানা যায়, আমাদের বাংলাদেশে সর্বমোট প্রায় ১০ লাখ রোহিঙ্গা শরণার্থী আশ্রয় নিয়েছে।

অনেকেই বলবেন মানবাধিকার এর খাতিরে অন্তত এদের আশ্রয় দেওয়া উচিত। আমাদের মাননীয় প্রধানমন্ত্রী এসব শরণার্থীদের আশ্রয় দিয়ে যে মানবতার উদাহরণ তৈরী করেছেন তা ইতিহাসে বিরল।আমেরিকান একটি পত্রিকা আমাদের প্রধানমন্ত্রীকে মাদার অফ হিউম্যানিটি উপাধিতে ভূষিত করেছে।সত্যিই এরকম দু:সাহসিক চ্যালেঞ্জ মোকাবেলা করা অনেক রাষ্ট্রনায়ক এর জন্য কঠিন হয়ে দাঁড়াবে।কিন্তু আমাদের প্রধানমন্ত্রী যা করেছেন তা ইতিহাসে চিরদিন স্মরণীয় হয়ে থাকবে।তাদের ভরণপোষণ করার জন্য আমাদের এখন দরকার প্রচুর ত্রাণ। কিন্তু আমরা যা পাচ্ছি তা মানুষের তুলনায় খুবই নগণ্য। বিশ্ব মানবাধিকার সংঘটনগুলো যা দিচ্ছে তা দিয়ে এত মানুষের চাহিদা মিটানো কঠিন হয়ে যাচ্ছে।আমি আশা করি মানবতার খাতিরে হলেও এই অসহায় মানুষগুলোর পাশে দাঁড়াবে সারা বিশ্ব।


আরাকান থেকে ছুটে আসা সহায় সম্বলহীন এইসব মানুষের জন্য আমাদের সকলকে এগিয়ে আসতে হবে।আমাদের সারা বিশ্বকে দেখাতে হবে যে আমরা যেমন সাগরে লাশ হয়ে ভেসে থাকা আয়লান এর জন্য কাঁদতে পারি ঠিক তেমন আমরা আমাদের প্রতিবেশী এইসব অসহায় মানুষের জন্য কাঁদতে পারি তাদের জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিতে পারি।আমরা যেমন প্যালেস্টাইন এর মানুষের জন্য কাঁদতে পারি ঠিক তেমনি আমরা রোহিঙ্গাদের জন্য ও কাঁদতে পারি। তাদের দু:খের সাথী হয়ে আমরা তাদের দু:খ গোছাতে পারি।আমাদের হয়তোবা ততটুক সামর্থ্য নাই তা ঠিক। কিন্তু আমরা যদি সকলে আমাদের সাধ্যানুযায়ী সাহায্য করি তাদের কষ্ট হয়তোবা কিছুটা লাঘব হবে।

বাংলাদেশের চট্রগ্রামের কক্সবাজার এর বিশাল অঞ্চল জুড়ে এখন রোহিঙ্গাদের বসবাস।রাস্তা থেকে শুরু করে পাহাড়ে অলিগলিতে বা অনেকে ছোট তাবু বানিয়ে ও থাকার চেষ্টা করে যাচ্ছেন। মানুষ খাবার পাবার আশায় হন্ন হয়ে বেড়াচ্ছে এই তাবু থেকে সেই তাবু।শেষমেশ হয়তোবা কারো মুখে কিছু পড়ছে আর কাউকে না খেয়ে তাকতে হচ্ছে।রিফিউজি ক্যাম্পগুলোতে প্রায় ১২০০ শিশু মা বাবা ছাড়া আরো অনেকেই আছেন যাদের অনেকেই স্বামীহারা,সন্তানহারা।অনেকেই জীবনের শেষসম্বল বিক্রি করে আজ পাগলপ্রায় অবস্থা।অনেকেই চিকিৎসা পাচ্ছেন না আবার অনেকে থাকার জায়গা পাচ্ছেন না আবার অনেকে বিশুদ্ধ পানি পাচ্ছেন না। এতে করে মানবেতর জীববযাপন করছেন রোহিঙ্গা রিফিউজি শিবিবের মানুষজন।জীবনযাত্রার মান যত সময় যাচ্ছে তত নিচে নামছে।আবার অন্যদিকে থামছে না রোহিঙ্গা মানুষের ঢল।সন্ধ্যা হলেই চোখে পড়ে নাফের ওপারে এখনো দাউদাউ করে জ্বলছে আগুন জ্বলছে ঘরবাড়ি জ্বলছে মানবতা।

কবি বলে গেছেন "‘জগৎ জুড়িয়া এক জাতি আছে,
সে জাতির নাম মানুষ জাতি;
একই পৃথিবীর স্তন্যে লালিত,
একই রবি-শশী মোদের সাথী।

এশিয়া, ইউরোপ, আফ্রিকা, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা,ওশেনিয়া বা অস্ট্রেলিয়া,এন্টার্কটিকা আমরা সবাই একই ধরার বাসিন্দা। সাদা কালো,ধনী,গরীব, হিন্দু,মুসলমান, বৌদ্ধ,খৃষ্টান আমরা সবাই একই গ্রহের বাসিন্দা। একই সূর্য আর চাদের আলো দিয়ে আমাদের সবারি দিন রাত্রের সূচনা হয় আবার অবসান হয়।মারামারি, সাম্প্রদায়িক দাঙ্গা এগুলো কোন সময় মানুষের মধ্যে শান্তি এনে দিতে পারে না। মানবতার বৃহত্তর কথা চিন্তা করে রোহিঙ্গা সমস্যার সুরাহা খুব শীঘ্রই হবে বলে আমার বিশ্বাস।সবার উপর মানুষ সত্য তাহার উপরে নাই।মানবতার জয় হউক। মনুষ্যত্বের জয় হউক।
আবু বকর সিদ্দিক।
শিক্ষার্থী ও কলামিস্ট।


.: 11 January 2018 : সাহিত্য-সংস্কৃতি :. (113 বার পঠিত)
এসো ভিড় করি


সরওয়ার ফারুকী:
এসো জান্নাতের পথে ভিড় করি
হৈ হৈ ছুটে যাই
নববর্ষের মতো খুশদিলে নামি
ঈদের ভোরের মতো চঞ্চল হই
এসো উৎসের পথে কিষাণের মতো প্যাঁচকোঁচ মারি
নবান্নের মতো পুণ্যেরে মাড়াই ।
কদম ফুলের মতো বেশুমার ফুটি রাখালিয়া সুর হই খেতে
এসো ডাকাডাকি করি দলবেঁধে ফিরি ঘরে
ছু ...Details...


.: 11 January 2018 : ব্যক্তিত্ব :. (495 বার পঠিত)
গল্পকারের পঞ্চান্ন ও সেলিম আউয়াল ভাই


SylhetExpress.com

জহীর মুহাম্মদ: বলছিলাম শক্তিমান সাংবাদিক ও জনপ্রিয় গল্পকার সেলিম আউয়ালের কথা। সব বিশেষণ ছাপিয়ে যিনি স্বমহিমায় ভাস্বর। যারাই সান্নিধ্য পেয়েছেন তাদের কাছে খুব বেশী প্রিয় একটি নাম সেলিম আউয়াল। সবার হৃদয়ে সমভাবে বসত করে নেয়া সেলিম আউয়ালকে মিডিয়া ও সাহিত্যের সাথে জড়িত কারো কাছে নতু ...Details...


.: 10 January 2018 : সাহিত্য-সংস্কৃতি :. (162 বার পঠিত)
শুভেচ্ছা ছড়া


SylhetExpress.com

মুয়াজ বিন এনাম:
(শুভ জন্মদিন প্রিয় গল্পকার সেলিম আউয়াল নিবেদিত ছড়া)
জুঁই-বেলি, চামেলি ও বকুলের গন্ধে
জোনাকিরা নাচ্ছিলো কীযে মহানন্দে
পাখিগুলো গাইছিলো, দুলছিলো মন যে
রত্নটা এসেছিলো হেসে বালাগঞ্জে।
গল্পের শুরু হলো কোনো এক পৌষে
ঘ্রাণ নিয়ে করছিলো একা মৌ মৌ সে
ছড়ালো তা পৃ ...Details...


.: 10 January 2018 : ব্যক্তিত্ব :. (689 বার পঠিত)
আমার দেখা ৫৫ বছর বয়সের টগবগে এক যুবক শ্রদ্ধেয় সেলিম আউয়াল


SylhetExpress.com

মাহমুদুল হাসান :পৃথিবীতে মানুষ জন্মগ্রহণের পর বিদাতার ইশারায়, শিশু থেকে কিশোর, কিশোর থেকে যুবক, যুবক থেকে বৃদ্ধ হয়। আশা আর ভরসার ভেলা ভেসে-চলা মানুষ কেউ হয় বয়সের ভারে বৃদ্ধ কেউ আবার অনেক বয়স হলেও মনোবলের যোগদানে টগবগে যুবকে পরিণত থাকেন। আমার চোখে দেখা তেমনি একজন টগবগে ৫৫ বছর বয়সের অ ...Details...


.: 10 January 2018 : ব্যক্তিত্ব :. (219 বার পঠিত)
সিলেটের সাহিত্যাঙ্গনে একজন সু সাহিত্যিক গল্পকার সেলিম আউয়াল


SylhetExpress.com

এম এ আসাদ চৌধুরী: সেলিম আউয়াল, একজন লেখক, সংগঠক ও সাংবাদিক।২০১৬ সালে আমার প্রথম কাব্যগ্রন্থ কবিতার জন্য ভালোবাসা'র প্রকাশনা উৎসবের অতিথি শনাক্তে কবি সিদ্দিক আহমদ ভাইর মুখে আসে সেলিম আউয়াল সাহেবের নাম।দাওয়াত দেয়া হলো তিনি আসলেন, দেখলাম, চিনলাম, অতঃপর জানলাম সেলিম আউয়াল শুধু মাত্র এ ...Details...


.: 9 January 2018 : সমসাময়ীক লেখা :. (243 বার পঠিত)
উত্তপ্ত আরব বিশ্ব!সমাধান কোথায়


আবু বকর সিদ্দিক: একবিংশ শতাব্দীতে সারা বিশ্ব সকল মানুষকে শান্তিতে রাখার জন্য অংগীকার করেছে।কিন্তু দু:খজনক বিশ্বের প্রতিটি দেশের রাষ্টপ্রধান তাদের নিজেদের তৈরী করা চুক্তি থেকে বের হয়ে এসেছে।দুই যুগ যেতে না যেতেই মধ্যপ্রাচ্য সহ সকল দেশের অবস্থা সংকটাপন্ন হয়ে দাঁড়িয়েছে। ব্যক্ত ...Details...


.: 8 January 2018 : সাহিত্য-সংস্কৃতি :. (307 বার পঠিত)
জন্মভূমি ত্যাগিলো মোরে


বদরুজ্জামান জামান:
জন্মভূমি ত্যাগিলো মোরে , জানিনা কোন দোষে।
যাযাবর ভবঘূরে আর উদ্বাস্তু জীবণ সুখে
অর্জন বিসর্জনে চলে গেল একযুগ।
দগ্ধচিত্ত যন্ত্রণার আলিঙ্গনে স্বপ্ন দেখি তৃপ্তসুখে-
আমি তো এখনো জ্যান্ত।
সহোদর স্বজন ত্যাগিলো মোরে, বিত্ত ভৈবব চিত্তসুখ স্বপ্নে।
তাকা ...Details...


.: 4 January 2018 : সাহিত্য-সংস্কৃতি :. (231 বার পঠিত)
জাগো বিশ্ব মুসলমান


মোহাম্মদ ইমাদ উদ্দীন:
ইসলামের আলো নিভাতে আজি
পশ্চিমা শক্তি জেগেছে।
বিশ্ব মুসলিম জাগরে জাগ
করিস না আর দেরী।
উপড়ে দিতে হবে সব ষড়যন্ত্র ওদের
করে দিতে হবে ধুলিসাৎ ওদের সব প্রাচীর।
জাগো বিশ্ব মুসলিম
জাগরে এবার জাগ।
মৃত্যুকে ভয় করিস না কভু
ভয় করিস না শত্রুর মেশিনগান।< ...Details...


.: 2 January 2018 : সাহিত্য-সংস্কৃতি :. (278 বার পঠিত)
অভুক্ত শিক্ষকে গড়বে কি জাতি!


মাহবুব এ রহমান:
অশ্রুতে টলোমলো আজ দুটি আঁখি
বলো এই লজ্জাটা কোথা বেঁধে রাখি!
গড়ে যারা জাতি আর যারা কাণ্ডারি
রাজধানী রোডে ক্যান্ ফেলে ঘর-বাড়ি?
. ওদেরও তো ঘর আছে; আছে বউ ছেলে
সব ছেড়ে রাস্তাতে! কে দিয়েছে ঠেলে?
অভুক্ত শিক্ষকে গড়বে কী জাতি?
ধ্বংস যে এ জাতির হবে রাতারাতি! যু ...Details...


.: 31 December 2017 : মুক্তিযুদ্ধ :. (2287 বার পঠিত)
৭১ এ কানাইঘাট


SylhetExpress.com

আবু বকর সিদ্দিক: বাংলাদেশের উত্তর -পূর্ব সীমান্তের একটি সমৃদ্ধ জনপথ হচ্ছে কানাইঘাট। সিলেট শহর থেকে অদূরে প্রকৃতির লীলাভূমি সমৃদ্ধ ইতিহাস সমৃদ্ধ একটি জায়গা হলো কানাইঘাট।কানাইঘাট এর মুক্তিযুদ্ধের ইতিহাস বাংলাদেশের অন্যান্য যেকোন অঞ্চলের চেয়ে কম নয়।এখানে মানুষ রক্ত দিয়েছে।অনে ...Details...


Next Page»: লেখক মেলা এর আরো লিখা »

লেখক মেলা এর সর্বাধিক পঠিত লিখা

.: : সাহিত্য-সংস্কৃতি :. (107227 বার পঠিত)
কবি শফিকুল ইসলাম যাকে সব সময় মনের ফ্রেমে বেঁধে রাখা যায়...


SylhetExpress.com

আউলিয়া বেগম আলো (সম্পাদক, জাতির আলো)ঃ মহান সাধক ব্যক্তিরা বলে গেছেন পৃথিবীতে এসেছিস একটি দাগ রেখে যা। আসলি আর গেলি এমনটি যেন না হয়। তাই তো বিজ্ঞ জ্ঞানী গুণী ও সচেতন ব্যক্তিবর্গ আসা-যাওয়ার এই দুনিয়ায় কিছু না কিছু রেখে যতে চান। তবে কর্মে একনিষ্ঠ, দায়িত্ববোধ, সঠিক সাধনা ও সাফল্য থাকলে অগ্র ...Details...


.: 15 February 2016 : সাহিত্য-সংস্কৃতি :. (15401 বার পঠিত)
ভোরের শিশির


SylhetExpress.com

মজিবুল হক হিরণ:
আমরা যে ভাই ভোরের শিশির ঘাসের উপর বসি
দিনের আলোয় লুকিয়ে থেকে রাত্রি ভোরে আসি,
ঘাসের বুকে শীতের ভোরে মোদের বসবাস
শীত -শরতে আছি মোরা অত:পর পরবাস।।
প্রকৃতিতে মিশে মোরা প্রকৃতিকেই ধুই
শ্রান্ত পথিকের ক্লান্ত হৃদয় আলতো করে ছুঁই।
মোদের ছোঁয়াতে প্রাণ ফিরে পায় ...Details...


.: 12 November 2015 : সাহিত্য-সংস্কৃতি :. (9151 বার পঠিত)
জ্বিনের পাহাড়


SylhetExpress.com

নাদিম নেওয়াজ আহমেদ: ভয়। আশ্চর্য্য! মাথা গোলমেলে। ঠিক তাই। আমার দেয়া ছবিটি ভাল করে লক্ষ্যে করুন। এটি আমি যে গাড়িতে করে গিয়েছিলাম সেটার মিটার বোর্ড এর চিত্র উপরে এবং নিচে গুগোল থেকে নেয়া সেই রাস্তাটির চিত্র। আমরা সবাই জানি যে গাড়ি চালাতে হলে ইঞ্জিন চালু করে নিউট্রল অবস্থা হতে গিয়ার ...Details...


.: 25 April 2015 : সাহিত্য-সংস্কৃতি :. (8932 বার পঠিত)
ক্রমাগত হত্যার সেরেনাদে : রক্তাক্ত সময়ের ডায়েরি


SylhetExpress.com

বাশিরুল আমিন; প্রচলিত ধারণা ; ঈদ সংখ্যায় প্রকাশিত উপন্যাস সমুহের চেহারা চাকচিক্যময় হলেও ব্যাকরণে, প্রকরণে ও বয়ানে থাকে অন্তঃসারশূন্যতা। বিশেষ সংখ্যার লেখাগুলি যেহেতু ফরমায়েশি আর লেখা হয় স্বল্পসময়ে স্বল্পকায় ফলে আবেদনময়ী হয় যৎসামান্যই। ধারাণাটা যে ভুল আবারো প্রমাণিত হলো। এবা ...Details...


.: 14 July 2015 : সাহিত্য-সংস্কৃতি :. (8806 বার পঠিত)
প্রকৃতির বিছানায়


SylhetExpress.com

নাদিম নেওয়াজ আহমেদ: মুষলধারে বৃষ্টি। ঘুম ভাঙতেই এমন অবস্থা দেখে মনে মনে ভাবলাম আজ আর মনে হয় যাওয়া হচ্ছে না। কিন্তু সকাল ৯টা বাজতেই আমার ফোনটি বেজে উঠলো। ওপার থেকে তাহমিম দেওয়ান জানতে চাইলো আমার অবস্থান কোথায়। বৃষ্টির এমন রসিকতা দেখে আমার মেজেট টা বিগড়ে গেল, সিন্ধান্ত নিলাম আমি যাব ...Details...


পাঠকের মতামত
তোমার দুচোখ
পাঠকের মতামতঃ (1)

13 June 2016 তারিখে তারেক লিমন তেবাখো কক,ক্লাব ২০০০ কিম্বালি সাউথ আফ্রিকা লিখেছেনঃ আমাদের সিলেটের অনেক পত্রিকা পড়েছি, কিন্তু এই প্রতম সিলেট এক্সপ্রেস পড়লাম, প্রতিটি বিভাগ দারুণ ভাবে সাজানে হয়েছে পড়ে খুবই উপভোগ করেছি আরো বেশি ভাল লেগেছে, কারণ আমার অনেক প্রিয় কবিগনদের লেখা ও থাতে রয়েছে, আমার অনেক পরিচিত সাংবাদিকগন ও তার সাথে জড়িত এক কথায়, আজ থেকে আমিও সিলেট এক্সপ্রেস এর একজন পাঠক হয়ে গেলাম, সিলেট এক্সপ্রেস, সারা পৃথিবীতে ছড়িয়ে যাক,।। ..... তারেক লিমন তেবাখো কল,ক্লাব ২০০০ কিমবালি, সাউথ আফ্রিকা

নষ্ট পৃথিবীতে আমি ভালো নেই
পাঠকের মতামতঃ (1)

6 October 2015 তারিখে মোঃগোলাম মোস্তফা তুহিন সিলেট লিখেছেনঃ sylhetexpress.com এ প্রকাশিত আমার প্রথম কোন লেখা।কর্তৃপক্ষকে ধন্যবাদ আমার কবিতাটি প্রকাশ করার জন্য।

ভালবাসার এপিঠ ওপিঠ
পাঠকের মতামতঃ (1)

1 September 2015 তারিখে মো: মশিয়ার রহমান rangpur লিখেছেনঃ

Other Pages :

 
 অন্য পত্রিকার সংবাদ
 অভিজ্ঞতা
 আইন-অপরাধ
 আত্মজীবনি
 আলোকিত মুখ
 ইসলাম ও জীবন
 ঈদ কেনাকাটা
 উপন্যাস
 এক্সপ্রেস লাইফ স্টাইল
 কবিতা
 খেলাধুলা
 গল্প
 ছড়া
 দিবস
 দূর্ঘটনা
 নির্বাচন
 প্রকৃতি পরিবেশ
 প্রবাস
 প্রশাসন
 বিবিধ
 বিশ্ববিদ্যালয়
 ব্যক্তিত্ব
 ব্যবসা-বাণিজ্য
 মনের জানালা
 মিডিয়া ওয়াচ
 মুক্তিযুদ্ধ
 যে কথা হয়নি বলা
 রাজনীতি
 শিক্ষা
 সমসাময়ীক বিষয়
 সমসাময়ীক লেখা
 সমৃদ্ধ বাংলাদেশ
 সাইক্লিং
 সাক্ষাৎকার
 সাফল্য
 সার্ভিস ক্লাব
 সাহিত্য-সংস্কৃতি
 সিটি কর্পোরেশন
 স্বাস্থ্য
 স্মৃতি
 হ য ব র ল
 হরতাল-অবরোধ

লেখালেখি
ব্রিগেডিয়ার জেনারেল জুবায়ের সিদ্দিকী (অবঃ)
আব্দুল হামিদ মানিক
শফিকুল ইসলাম
প্রা. মেট্রোপলিটান ম্যাজিষ্ট্রেট
ইকবাল বাহার সুহেল
হারান কান্তি সেন
সেলিম আউয়াল
বায়েজীদ মাহমুদ ফয়সল
এ.এইচ.এস ইমরানুল ইসলাম
জসীম আল ফাহিম
সৌমেন রায় নীল
সাকিব আহমদ মিঠু
রাহিকুল ইসলাম চৌধুরী
সালাহ্‌ আদ-দীন
ছাদিকুর রহমান
সাঈদ নোমান
জালাল আহমেদ জয়
পহিল হাওড়ী (মোঃ আবু হেনা পহিল)
শাহ মিজান
তাবেদার রসুল বকুল
কাউসার চৌধুরী
নারী অঙ্গন
নূরুন্নেছা চৌধুরী রুনী
ইছমত হানিফা চৌধুরী
আমেনা আফতাব
মাহবুবা সামসুদ
সুফিয়া জমির ডেইজী
নীলিমা আক্তার
মাছুমা আক্তার চৌধুরী রেহানা
সালমা বখ্ত্ চৌধুরী
রিমা বেগম পপি
রওশন আরা চৌধুরী
অয়েকপম অঞ্জু
আমিনা শহীদ চৌধুরী মান্না
জান্নাতুল শুভ্রা মনি
মাসুদা সিদ্দিকা রুহী
আলেয়া রহমান
মাজেদা বেগম মাজু
নাঈমা চৌধুরী
শামসাদ হুসাম
তাসলিমা খানম বীথি
রায়হানা বারী রেখা

সাহিত্য-সংস্কৃতি পাতার আলোচিত লিখা
.: 3 weeks ago : :.
মমতাময়ী বীথির জন্য অনেক শুভ কামনা (4742 বার পঠিত)
SylhetExpress.com

এম এ আসাদ চৌধুরী: সিলেট শহরের একটি মধ্যবিত্ত পরিবারের মেয়ে বীথি। তার পুরো নাম তাসলিমা খানম বীথি। বাবা-মা আর বোন নিয়ে তাদের পরিবার। তিন বোনের মধ্যে সে মেঝো। তার কোনো ভাই নেই। পড়ালেখা শেষ করে সিলেটে প্রথম অনলাইন নিউজ পোর্টালের স্টাফ রিপোর্টার হিসেবে কাজ করছে। সিলেট এক্সপ্রেসের কাজে Details...


.: 3 weeks ago : :.
৭১ এ কানাইঘাট (2287 বার পঠিত)
SylhetExpress.com

আবু বকর সিদ্দিক: বাংলাদেশের উত্তর -পূর্ব সীমান্তের একটি সমৃদ্ধ জনপথ হচ্ছে কানাইঘাট। সিলেট শহর থেকে অদূরে প্রকৃতির লীলাভূমি সমৃদ্ধ ইতিহাস সমৃদ্ধ একটি জায়গা হলো কানাইঘাট।কানাইঘাট এর মুক্তিযুদ্ধের ইতিহাস বাংলাদেশের অন্যান্য যেকোন অঞ্চলের চেয়ে কম নয়।এখানে মানুষ রক্ত দিয়েছে।অনে Details...


.: 3 weeks ago : :.
রাজনীতির আয়নায় উজ্জ্বল ফেঞ্চুগঞ্জের রাজনীতিবিদ মরহুম তজমুল অালী চেয়ারম্যান (1065 বার পঠিত)
SylhetExpress.com

মো. আব্দুল বাছিত: পৃথিবীতে বিভিন্ন দেশে বিভিন্ন স্থানে সময়ের প্রেক্ষাপটে কিছু মহত এবং আত্মত্যাগী মানুষের আবির্ভাব ঘটে। যারা কোনো সময়ই নিজের কথা ভাবেন না, ভাবেন সমাজ ও দেশের কথা, মানুষের কল্যাণের চিন্তাই যাদের ধ্যান এবং জ্ঞান হয়ে যায়। সমাজ ও রাষ্ট্রের জন্য কিছু করতে পারলে যাদের অন্ Details...


.: 3 weeks ago : নারী অঙ্গন :.
হেমন্তের একটি চমৎকার সন্ধ্যা (760 বার পঠিত)
SylhetExpress.com

তাসলিমা খানম বীথি: সিলেটের শীতলপাটি বাংলাদেশের ঐতিহ্যবাহী একটি শিল্প। এ শিল্প আজ বাংলাদেশের সীমানা ছাড়িয়ে বিশ্ব ঐতিহ্যে রূপ নিয়েছে। বাংলার আবহমান সংস্কৃতি ফুটে ওঠে শীতলপাটির গায়ে, অজানা শিল্পীদের মনোজ্ঞ নকশায়। গ্রামের সাধারণ মানুষের হাতে শীতলপাটির গায়ে আঁকা হয় বাংলার প্রকৃত Details...


.: 2 weeks ago : নারী অঙ্গন :.
ডিবির প্রেমে বিবি (739 বার পঠিত)
SylhetExpress.com

ইছমত হানিফা চৌধুরী: হাওরের দেশ সিলেট। যেমন পাহাড়, টিলার সমারোহ, তেমনি হাজারও ছোট বড় হাওর, যা বর্ষায় কিংবা আষাঢ়ে মেঘের গর্জনে কাছে ডাকে, তেমনি এই হাওর শীতের কুয়াশার সাথে মায়াবি ঘ্রাণ ছড়ায়। সেই ঘ্রাণে ভেসে আসে শাপলা শালুকের মায়া, আবার সেই ঘ্রাণে ভেসে বেড়ায় নিঝুম দ্বীপের ছায়া, মানুষ প্র Details...


.: 1 week ago : :.
আমার দেখা ৫৫ বছর বয়সের টগবগে এক যুবক শ্রদ্ধেয় সেলিম আউয়াল (689 বার পঠিত)
SylhetExpress.com

মাহমুদুল হাসান :পৃথিবীতে মানুষ জন্মগ্রহণের পর বিদাতার ইশারায়, শিশু থেকে কিশোর, কিশোর থেকে যুবক, যুবক থেকে বৃদ্ধ হয়। আশা আর ভরসার ভেলা ভেসে-চলা মানুষ কেউ হয় বয়সের ভারে বৃদ্ধ কেউ আবার অনেক বয়স হলেও মনোবলের যোগদানে টগবগে যুবকে পরিণত থাকেন। আমার চোখে দেখা তেমনি একজন টগবগে ৫৫ বছর বয়সের অ Details...


.: 3 weeks ago : :.
জ্বলছে আরাকান, পুড়ছে মানব!প্রশ্নবিদ্ধ মানবতা! (500 বার পঠিত)
SylhetExpress.com

আবু বকর সিদ্দিক:মনে করুন আপনি প্রতিদিনের মত আজকের দিনেও সব কাজকর্ম শেষ করে বাসার সবার সাথে রাত্রে খেয়েদেয়ে ঘুমিয়ে পড়লেন। মধ্যরাত হঠাৎ শুনতে পেলেন চিৎকার উত্তেজনা দূর থেকে ভেসে আসছে মানুষের কান্না।কখনো বা কানে আসছে বোমার শব্দ আবার কখনো দেখতে পাচ্ছেন দূরে কোথায় ও আগুনের লিলিহান শি Details...


.: 1 week ago : :.
গল্পকারের পঞ্চান্ন ও সেলিম আউয়াল ভাই (495 বার পঠিত)
SylhetExpress.com

জহীর মুহাম্মদ: বলছিলাম শক্তিমান সাংবাদিক ও জনপ্রিয় গল্পকার সেলিম আউয়ালের কথা। সব বিশেষণ ছাপিয়ে যিনি স্বমহিমায় ভাস্বর। যারাই সান্নিধ্য পেয়েছেন তাদের কাছে খুব বেশী প্রিয় একটি নাম সেলিম আউয়াল। সবার হৃদয়ে সমভাবে বসত করে নেয়া সেলিম আউয়ালকে মিডিয়া ও সাহিত্যের সাথে জড়িত কারো কাছে নতু Details...


.: 3 weeks ago : :.
উপহার (353 বার পঠিত)
SylhetExpress.com

ছালিক আমীন:
(তাসলিমা খানম বীথি আপুর জন্মদিনে নিবেদিত)
একটা "সভ্য পৃথিবী" তোমার জন্যে। তুমি সেই পৃথিবীর শ্রেষ্ঠ হয়ে- সুবাস ছড়াও আকাশে-বাতাসে। জনমের পর থেকে- যেই ভাবে ছড়িয়ে যাচ্ছিল- তোমার পূর্বপুরুষ।
. জানি তোমরা অবলা নারী।
পুরুষ- তোদের "নীরব মাটির" সাথে উপমা দেয়। কিন্ত তুমি এই Details...


.: 4 weeks ago : :.
লোক সাহিত্যিক আব্দুল মতিন চৌধুরী : জীবন ও কর্ম (333 বার পঠিত)
SylhetExpress.com

মো: আব্দুল মালিক: পল্লি সাহিত্য বাংলা ভাষার এক অজ্ঞাত ও অমূল্য সম্পদ। আবহমান কাল থেকে এই সাহিত্য ধারা পল্লির মানুষের জীবনকে সরস করে রেখেছে। এই অমূল্য সাহিত্য সম্পদের দিকে প্রথম দৃষ্টি দেন ড. দীনেশ চন্দ্র সেন। তিনি ময়মনসিংহ গীতিকা প্রকাশ করে পূর্ববঙ্গের এই অতুলনীয় লোকসাহিত্যের দ Details...



www.SylhetExpress.com - First Online NEWS Paper in Sylhet, Bangladesh.

Editor: Abdul Baten Foisal Cell : 01711-334641 e-mail : news@SylhetExpress.com
Editorial Manager : Abdul Muhit Didar Cell : 01730-122051 e-mail : syfdianews@gmail.com
Photographer : Abdul Mumin Imran Cell : 01733083999 e-mail : news@sylhetexpress.com
Reporter : Mahmud Parvez Staff Reporter : Taslima Khanom Bithee

Designed and Developed by : A.S.H. Imranul Islam. e-mail : imranul.zyl@gmail.com

Best View on Internet Explore, Mozilla Firefox, Google Chrome
This site is owned by Sylhet Sifdia www.sylhetexpress.com
copyright © 2006-2013 SylhetExpress.com, All Rights Reserved