User Login | | নীতিমালা | 22 Aug 2017 : Sylhet, Bangladesh :
    সংবাদ : শামসুদ্দিন ছাত্রাবাস শিবিরের সভাপতি আটক
  সংবাদ : প্রেমে বাধ সাধার কারণেই খুন হন ওসমানীনগরের ইমাম আব্দুর রহমান!
  সংবাদ : গ্রেনেড বোমা সন্ত্রাস করে রাষ্ট্রনায়ক শেখ
হাসিনাকে দমিয়ে রাখা যাবে না - আশফাক আহমদ  সংবাদ : আওয়ামী লীগকে নিশ্চিহ্ন করতেই 
২১শে আগস্ট গ্রেনেড হামলা
  সংবাদ : 
শাবির নয়া ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিনের যোগদান
  সংবাদ : 
শাবির নয়া ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিনের যোগদান
  সংবাদ : 
শাবির নয়া ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিনের যোগদান
  সংবাদ : 
শাবির নয়া ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিনের যোগদান
  সংবাদ : নায়ক রাজ রাজ্জাক আর নেই
  সংবাদ : মুহিত চৌধুরীর অসুস্থ মাতাকে দেখতে যান কামরান  সংবাদ : সরকার বন্যায় ক্ষতিগ্রস্ত লোকদের ক্ষতি পুষিয়ে 
দিতে বিভিন্ন সুযোগ সুবিধা প্রদান করছে

  সংবাদ : যুক্তরাজ্য বিএনপি নেতা সাব্বির আহমদ ছুটনের রোগমুক্তি কামনায় দোয়া মাহফিল
  সংবাদ : লালাবাজারে যুক্তরাজ্য কমিউনিটি নেতার উদ্যেগে ত্রাণ বিতরণ  সংবাদ : বন্যাদুর্গতদের পাশে লাইটার ইয়ুথ ফাউন্ডেশন  সংবাদ : দুস্থ ও অসহায়দের মধ্যে নোলকের খাদ্য সামগ্রী বিতরণ  সংবাদ : ওসমানী হাসপাতালের স্টুওয়ার্ড নিজাম উদ্দিনের মায়ের ইন্তেকাল  সংবাদ : বাদাঘাটে রাস্তা মেরামতের দাবিতে অটোরিক্সা শ্রমিক ইউনিয়নের মানববন্ধন  সংবাদ : কৈতর সিলেট-এর উদ্যোগে মোঃ মাহমদুর রহমানকে নিয়ে সুহৃদ সম্মিলন  সংবাদ :  ডা: সায়েফ আহমদের মাতার ইন্তেকালে সিলেট মহানগর জামায়াতের শোক  সংবাদ : বালাগঞ্জে পুলিশ প্রহরায় শ্রমিকলীগের দু’পক্ষের শোক দিবস পালন
sylhetexpress.com এর picture scroll bar এর code. এই কোড যেকোন website এ use করা যাবে।
| সিলেট | মৌলভীবাজার | হবিগঞ্জ | সুনামগঞ্জ | বিশ্ব | লেখালেখি | নারী অঙ্গন | ছবি গ্যালারী | রঙের বাড়ই ব্লগ |

লেখক মেলা
E-mail : syfdianews@gmail.com
সিলেট এক্সপ্রেস এর লেখক মেলা। লেখা পাঠানো ইমেল :- syfdianews@gmail.com

Web Address : www.sylhetexpress.com/lekhalekhiNew.php?writerID=107
লেখক মেলা এর লিখা
.: 16 July 2017 : ব্যক্তিত্ব :.

স্মৃতির মণিকোঠায় আলহাজ্ব জমির উদ্দিন


SylhetExpress.com

আব্দুল মালিক:
আল্লাহ মানুষ সৃষ্টি করে ঘোষণা করেছিলেন, ‘তোমরা সৃষ্টির সেরা আশরাফুল মাখলুকাত’ এবং ফেরেশতাদের বলেছিলেন, ‘তোমরা সৃষ্টির সেরাদের সম্মান করো। কারণ তোমাদের থেকে তারা আমার কাছে বেশী মর্যাদাবান।’ সৃষ্টির পরেই আদম সন্তানের এমন স্বীকৃতি আল্লাহর দয়া এবং করুণারই ফল। আল্লাহ মানুষকে ভালবাসেন। মানুষ হিসেবে আমাদেরও উচিত তাঁর হুকুম আহকাম পালনের মাধ্যমে তাঁর নৈকট্য লাভ করা। আর এই হুকুম আহকামের অন্যতম হচ্ছে মানুষ ও সমাজের কল্যাণে কাজ করা অর্থাৎ হক্কুল ইবাদ। কর্মই জীবন আর জীবনই কর্ম। কর্মের মধ্যে যে জীবন পরিচালিত হয় সেই জীবন স্বার্থক ও সফল। আবার স্বার্থক জীবনের অধিকারী সকল সফল হতে পারেন না। যারা মানব কল্যাণে নিজেদের উৎসর্গ করেন কেবল তারাই হন সফল ও ধন্য মানুষ।
এ দুনিয়া অনিত্য। নিত্যই মানুষ এ মায়াময় পৃথিবীতে আসছে আর যাচ্ছে। জীবন-মৃত্যুর মধ্যে মানুষের বাস। তবুও জীবন চলমান। আশা নিরাশার দোলনায় দোদুল্যমান অবস্থায় জীবনকে কর্মময় ও আনন্দময় করে তোলে মানুষ। এখানেই জীবন গতিশীল হয়ে উঠে। মানুষ আনন্দময় জগতে বিচরণ করে পরিবেশকে জাগিয়ে তোলে। মানব কল্যাণ, সৎচিন্তা ও সমাজ ভাবনায় নিমজ্জিত থাকে। সমাজে ছড়িয়ে ছিটিয়ে দেয় ন্যায়, সত্য, সাহস ও উদ্দীপনার আলো। কর্মগুণে নিজেকে স্বচ্ছ, পরিছন্ন, গ্রহণযোগ্য ও নন্দিত করে তোলেন সর্বসাধারণের কাছে। একটি নির্দিষ্ট সময়ে তাঁর গুণের, কর্মের, সেবার ও ভালবাসার কথা স্বজন পরিজন কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন। প্রশংসা ও গুনকীর্তন করেন। এমন একজন মানুষ ছিলেন মরহুম আলহাজ্ব জমির উদ্দিন। অত্যন্ত নম্র, ভদ্র, শান্ত স্বভাবের মানুষ ছিলেন তিনি। তাঁর ব্যক্তি চরিত্র ছিল অমায়িক, বন্ধুসুলভ ও পরহিতে নিবেদিত। মানুষের সেবা ও দান করতেন অতি নিরবে ও গোপনে। একজন প্রচারবিমুখ, পরোপকারী নিভৃতচায়ী মানুষ হিসেবে লোভ লালসা পরিহার করে জনগণের কাতারে অবস্থান করছেন আজীবন। তিনি ছিলেন নির্মল চরিত্রের অধিকারী। নির্লোভ, নির্মোহ, সমাজসেবী, কর্মক্ষম একজন মানুষ। স্বজন পরিজন সহ গরীব মানুষের সেবা করাই ছিল তাঁর চারিত্রিক বৈশিষ্ট্য।
মৃত্যু পরম এক সত্যের নাম। মৃত্যু শ্বাশ্বত ও চিরন্তন। প্রতিদিন ঘুম থেকে উঠে কত মানুষের, আপনজনের মৃত্যুর খবর শুনি কিন্তু কিছু কিছু মৃত্যুর সংবাদে বুকের ভিতরটা ধড়াস করে ওঠে। তেমনি একটি মৃত্যুর সংবাদ ছিল আমার একান্ত আপন জন আলহাজ্ব জমির উদ্দিনের মৃত্যুর সংবাদ। এতো তাড়াতাড়ি তাঁর মৃত্যু সংবাদ শোনার প্রস্তুতি আমার ছিলনা। এখনো চোখ বুঝলেই তাঁকে দেখতে পাই। তিনি লন্ডন প্রবাসী হলেও ঘন ঘন দেশে আসতেন। দেশে এসে পরিবারের বাইরে বোধ হয় আমাকেই প্রথম খবর পাঠাতেন। লন্ডন থেকেও ফোনে কথা বলতেন। ২০০২ সালের ১৭ নভেম্বর তিনি না ফেরার দেশে চলে গেছেন এবং লন্ডনে তাঁকে সমাহিত করা হয়। এরপর থেকে তাঁকে নিয়ে কিছু লেখার প্রবল ইচ্ছা থাকা সত্তে¡ও নানা প্রতিকূলতার কারণে লেখা হয়ে উঠেনি। স্মৃতি পুরোনো হলে নাকি গীতিকা হয়। স্মৃতিতে চাপ পড়লে তাঁর আলগা সুতোগুলো অনেক ছড়িয়ে যায়। দেরীতে হলেও আজ তাঁকে নিয়ে কিছু লিখতে বসলাম। অন্যকথায় মনের তাড়নায় বসতে বাধ্য হলাম। আলহাজ্ব জমির উদ্দিন সিলেট জেলার গোলাপগঞ্জ উপজেলার বহরগ্রামের ঐতিহ্যবাহী মাঝরবাড়িতে ১৯৩২ সালে জন্মগ্রহণ করেন। তাঁর শৈশব এবং যৌবন কাটে গ্রামে। তিনি ১৯৫৬ সালে লন্ডন যাওয়ার পূর্ব পর্যন্ত দরিদ্র ছিলেন। কঠোর পরিশ্রম করে সংসার পরিচালনা করলেও তাঁর মধ্যে এক ধরণের আত্মমর্যাদা বোধ ছিল। তিনি কখনোই ফাঁকিবাজি, মিথ্যা, শঠতার আশ্রয় নিতেন না। লন্ডনে যাওয়ার পরও তিনি সততা আন্তরিকতার সাথে তাঁর দায়িত্ব পালন করছেন। ফলে কর্মস্থল সহ সর্ব¯Íরের মানুষ তাঁকে ভাল বাসতেন। তাঁর সমসাময়িক অনেকের চাইতে তিনি কয়েকগুন বেশী আয় রোজগার করতেন। তাঁর রোজগারের টাকা দিয়ে একদিকে তিনি কয়েক বিঘা জমি কিনে বিরাট বাড়ি ও ঘর নির্মাণ করেন। অন্যদিকে নিজের দরিদ্র আত্মীয়স্বজন, পাড়া-প্রতিবেশী ও গ্রামের উন্নয়নে অকাতরে অর্থ ব্যয় করেন। কুরআন হাদীসে আছে দানে সম্পদ কমে না বরং বাড়ে। এই সত্য আলহাজ্ব জমির উদ্দিনের বেলায় দিবালোকের মত স্পষ্ট। ‘এমন কে আছো যে আল্লাহ তায়ালাকে ঋণ দেবে, উত্তম ঋণ ? যেন আল্লাহ তা কয়েকগুণ বৃদ্ধি করে ফিরিয়ে দিতে পারেন এবং তার জন্য অতীব উত্তম সওয়াব রয়েছে’ (সুরা হাদীদ- আয়াত ১১)। ‘তোমরা তোমাদের দান সদকা যদি প্রকাশ্যভাবে দাও তবে তাও ভাল। আর যদি গোপনে অভাবী লোকদের দাও তবে তা তোমাদের পক্ষে বেশী ভাল। এরূপ কাজের ফলে তোমাদের বহু সংখ্যক পাপ মিটে যায়’ (সূরা বাকারা আয়াত ২৭১)। ‘আত্মীয়কে তার অধিকার দাও এবং মিসকিনকেও মুসাফিরকেও তাদের অধিকার দাও। বাজে খরচ করো না। যারা বাজে খরচ করে তারা শয়তানের ভাই। আর শয়তান তার রবের প্রতি অকৃতজ্ঞ।’ (সূরা বণি ইসরাইল, আয়াত-২৬)। রাসূল (সাঃ) আসমা (রাঃ) কে বলেন, ‘তুমি দান করতে থাকো, তুমি যত দান করবে আল্লাহ তোমাকে তত বাড়িয়ে দেবেন’ (বুখারী ও মুসলিম)। এভাবে পবিত্র কোরআন ও হাদিসে দানের মাহাত্ম সম্পর্কে অনেক বর্ণনা রয়েছে।
আলহাজ্ব জমির উদ্দিন তাঁর নিকটাত্মীয়, গ্রামের, এলাকার দরিদ্র মানুষকে সাধ্যনুযায়ী নিয়মিত সাহায্য সহযোগিতা করতেন। শুধু দরিদ্র মানুষকে নয় এলাকার শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে ও তিনি সাধ্যানুযায়ী দান করে গেছেন। ১৯৬৬ সালে বহর গ্রামের কতিপয় যুবক বহর গ্রাম জনমঙ্গল সমিতি নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন প্রতিষ্ঠা করেন। এই প্রতিষ্ঠানের কার্যালয় ও বহর গ্রাম ডাকঘর স্থাপনের জন্য বহর গ্রাম বাজারের তাঁর অত্যন্ত মূল্যবান ভূমি তিনি দান করেন। পরবর্তীতে বহরগ্রাম বাজার জামে মসজিদেও কিছু ভূমি দান করেন। যুব সমাজের মধ্যে একটি অপ্রীতিকর ঘটনায় জনমঙ্গল সমিতির কার্যক্রম বন্ধ হয়ে গেলে ১৯৬৯ সালে জনমঙ্গল সমিতির পাকা কার্যালয় ভবনে বহর গ্রাম হাফিজিয়া মাদ্রাসা প্রতিষ্ঠা করা হয়। বর্তমানে এই হাফিজিয়া মাদ্রাসা ‘জামেয়া ইসলামিয়া বহর গ্রাম’ নামে অত্যন্ত সুনামের সাথে মেশকাত পর্যন্ত পড়ানো হচ্ছে এবং নিকট ভবিষ্যতে টাইটেল জামাত খোলা হবে। বর্তমানে এই মাদ্রাসায় শিক্ষক কর্মচারীর সংখ্যা ২৭ জন এবং শিক্ষার্থীর সংখ্যা ৫০০ এর উপরে। তন্মধ্যে ২৫০ এর উপরে মাদ্রাসার বোডিং-এ ফ্রি থাকা খাওয়া করে লেখাপড়া করেন ও এ পর্যন্ত ৫১৮জন কোরআনে হাফেজ বের হয়েছেন। ১৯৭৭ সালে বহর গ্রাম জনমঙ্গল সমিতি পূণঃপ্রতিষ্ঠিত হয়ে বর্তমানেও রেজিস্ট্রেশন প্রাপ্ত হয়ে কার্যক্রম চালিয়ে যাচ্ছে। আলহাজ্ব জমির উদ্দিন বহর গ্রাম মধ্যম মহল্লা জামে মসজিদ নির্মাণ ও পূণঃনির্মাণ, বহর গ্রাম, বায়তুল আমান জামে মসজিদ নির্মাণে গুরুত্বপূর্ণ অবদান রাখেন। এমনকি সুনামগঞ্জের প্রত্যন্ত অঞ্চলে একটি মসজিদ ও মাদ্রাসা নির্মাণে তিনি অর্থ সাহায্য করেছেন। গ্রামের বড় রা¯Íা নির্মাণে ও তাঁর অবদান প্রশংসনীয়। গ্রাম ও এলাকার রা¯Íা, মসজিদ, মাদ্রাসা, স্কুলের উন্নয়নে, অসহায় ও গরীব মানুষের সাহায্যার্থে যখনই যারা সাহায্য প্রার্থী হয়েছেন তখনই তাদেরকে সাধ্যানুযায়ী সাহায্য করেছেন। আলহাজ্ব জমির উদ্দিন অত্যন্ত সমাজ সচেতন এবং শিক্ষানুরাগী ছিলেন। তাঁর প্রতিষ্ঠিত নতুন বাড়িটি বড়গোপাটের পাশে অবস্থিত। এই বাড়িতে যাওয়ার জন্য একটি খাল পাড়ি দিতে হয়। সেই খালের উপরে একটি দৃষ্টিনন্দন বড় ব্রীজ তিনি নির্মাণ করেন। যাতে গ্রামের পানি নিষ্কাশন এবং নৌ চলাচলের বিঘœ না ঘটে। পরবর্তীকালে অনেকেই এই খালের উপরে ছোট ছোট কালভার্ট নির্মাণ করায় গ্রামের পানি নিষ্কাশনের ব্যাঘাত ঘটছে ও নৌ যোগাযোগ বন্ধ রয়েছে। সরকারি গোপাটের পাশে যাদের জমি ছিল তারা সবাই গোপাটের জমি নিজের জমির মধ্যে ঢুকিয়েছেন। আলহাজ্ব জমির উদ্দিন ও এর ব্যতিক্রম ছিলেন না। কিন্তু কিছুদিন পর তাঁর ভুল বুঝতে পেরে ১৯৯৮ সালে কয়েক লক্ষ টাকা ব্যয়ে নির্মিত বাড়ির গেইট ও দৃষ্টিনন্দন ওয়াল ভেঙ্গে তিনি সরকারি জমি ছেড়ে দিয়ে এক বিরল দৃষ্টান্ত স্থাপন করেন। যা তৎকালীন দৈনিক ভোরের কাগজ, দৈনিক বাংলা বাজার ও সিলেটের ডাক পত্রিকায় ফলাও করে প্রচারিত হয়।
মরহুমের ৩ ছেলে ও ৩ মেয়ের সবাই লন্ডন প্রবাসী ও স্বস্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত। আলহাজ্ব জমির উদ্দিনের ছেলেরা লন্ডনে ‘বিলাস তান্দুরী’ ও ‘দিল তান্দুরী’ নামে দুটি রেস্টুরেন্ট অত্যন্ত সুনামের সাথে আজ প্রায় ২৮ বছর যাবৎ পরিচালনা করে আসছেন। ২০০২ সালে ‘দিল তান্দুরী’ বিক্রি করে দিয়ে ‘কারি পট’ নামে আরেকটি রেস্টুরেন্ট ৫ বৎসর যাবৎ পরিচালনা করছেন।
আমি তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি। মহান আল্লাহ যেন তাঁকে জান্নাতুল ফেরদৌস দান করেন।-আমিন।

শিক্ষক ও কলামিস্ট
জালালাবাদ ক্যান্টনম্যান্ট বোর্ড হাই স্কুল
মোবাইলঃ ০১৭৪৯-৭৫০৫৩৫


.: 16 August 2017 : সাহিত্য-সংস্কৃতি :. (273 বার পঠিত)
ছড়া।। মুজিব মানে- ফৌজিয়া লীনা


SylhetExpress.com

মুজিব মানে ফৌজিয়া লীনা মুজিব মানে পরাধীনতার শিকল ভাঙ্গার চুক্তি, মুজিব মানে স্বাধীনতা লাখো জনতার মুক্তি। মুজিব মানে লড়ে যাওয়া অকুতোভয় বীর, মুজিব মানে অপরাজেয় চির উন্নত মম শির। মুজিব মানে সংগ্রামী সুর চেতনাত্মক গান, মুজিব মানে কারারুদ্ধ মনে দেশের তরে টান। মুজিব মানে আন্দোলনে ...Details...


.: 15 August 2017 : সাহিত্য-সংস্কৃতি :. (296 বার পঠিত)
পিতৃহারা জাতি


SylhetExpress.com

ফাহমিদা খান ঊর্মি: তখন ক্লাস নাইনে পড়ি। সেবছর থেকে আমাদের স্কুলে এবং উপজেলা পরিষদে জাতির জনকের প্রয়াণ দিবস উপলক্ষে অনুষ্ঠান আয়োজন শুরু হয়। আমি আবৃত্তি প্রতিযোগিতায় নাম দিই। কিন্তু কি কবিতা আবৃত্তি করব খুঁজে পাই না। পরে গভীর রাতে নিজেই একটা কবিতা লিখে নিলাম এবং পরদিন আবৃত্তি করলা ...Details...


.: 15 August 2017 : সাহিত্য-সংস্কৃতি :. (162 বার পঠিত)
কলম তরী


SylhetExpress.com

জোবায়ের জুবেল:
আজ ধরেছি কলম তরী
সঁপেছি অনল বর্শা,
বট বৃক্ষ মনবল প্রাচীর অটল
মনে গেঁথেছে শত
আশা।
! ! আজ দাড়িয়েছি হিমালয় হয়ে
ঝঞ্ঝাট দিব সাড়িয়ে,
তীক্ষ্ণ কাটাপথ চলেছে যুগপৎ
বরফগলা নদী মাড়িয়ে/
! ! আজ স্বচকিত মরু প্রান্তর
উদ্ধাস্ত যত গতিপথ ,
মরীচিকার বালি বিষাধ ঢালি
...Details...


.: 15 August 2017 : সমসাময়ীক লেখা :. (146 বার পঠিত)
বঙ্গবন্ধু তুমি


SylhetExpress.com

কামরান চৌধুরী :
বাংলার ধূলি বাংলার জল
হবেনা বিলীন কভু অস্তাচল।
স্বাধীনতা সূর্য বিজয় নিশানে
বাঙালির গর্বে শতত মননে
চিরঞ্জীব তুমি মানব হৃদয়ে
হিমালয় উঁচু গৌরবে অভয়ে।
বঙ্গবন্ধু আজো, বাঙালি ভোলেনি
বজ্রকণ্ঠ কেউ দাবাতে পারেনি।
সৌর্য বীর্যে তুমি শিরায় শিরায়
শপথের প ...Details...


.: 13 August 2017 : সাহিত্য-সংস্কৃতি :. (278 বার পঠিত)
টোল তিল জাল


সরওয়ার ফারুকী:
যে-আনারে ভর করে তিলের অলি
টোলপড়া গাল দিও তারে
হও যদি মনোখেদি ইশকের বন
ডাকিও টোলেল পরি যখনতখন।
ভেজা ভেজা প্রাণ যার দিলের কুমে
তারেই ভাবিও সারাক্ষণ
রক্তকরবী ঠোঁটে চুম দিও কুমে
কাঁপায়ো অধর প্রিয় অধরের উমে।
চঙ্গল পুরা যার চোখের কুটে
মাতালামি করো তার ...Details...


.: 3 August 2017 : সাহিত্য-সংস্কৃতি :. (333 বার পঠিত)
জসীম উদ্ দীন কেন আধুনিক


SylhetExpress.com

হুসাইন মুহাম্মদ ফাহিম: নাগরিক জীবনের অস্থিরতা, ক্লান্তি, অবসাদ, যন্ত্রণা ও বেদনাকে ছাপিয়ে জসীম উদ্ দীনের গ্রামকেন্দ্রীক ‘নকশী কাঁথার মাঠ’ সোজন বাদিয়ার ঘাট, এক পয়সার বাঁশি, রাখালী, বালুচর, ধানখেত, রঙিলা নায়ের মাঝি, রূপবতি, মাটির কান্না, এক পয়সার বাঁশী, কাফনের মিছিল ইত্যাদি গ্রন্থগুল ...Details...


.: 19 July 2017 : সাহিত্য-সংস্কৃতি :. (452 বার পঠিত)
দুঃখ বিভুর


আব্দুল কাইয়ূম:
অশ্রু সিক্ত নয়ন আমার
ঝরছে অঝরে বৃষ্টিরে
হৃদয় সিক্ত কষাঘাতে
আপন জনের তরেরে ।
যাহাদের তরে দিয়েছি সর্বস্হ
তাহারাই আজ দিল কষ্ট
যাহাদের তরে হয়েছি বিভূর
তাহারা আজ বলে দূর দূর ।
আমি নিঃস একাকার
বুঝিনি হতে বসেছি অঙ্গার
তবুও দেই না তাদের ধিক্কার
বলি স ...Details...


.: 18 July 2017 : সাহিত্য-সংস্কৃতি :. (543 বার পঠিত)
পরশমনি


মিজানুর রহমান মিজান:
শ্রেষ্ট সুর আযানের ধ্বনি
সর্বোত্তম কুরানের বাণী
জীবন যাত্রায় সোনার খনি।
মানবিক, নৈতিক অর্জনে গুণাবলী
আদর্শ মানব গেছেন পথ চলি
সুশৃংখলতায় ভাল ফল জানি।
ইসলাম পরম শান্তির ধর্ম

আছে জীবনের নিগুড় মর্ম
যদি মান্যে চলতে জানি।
হিংসা, বিদ্বেষ ...Details...


.: 14 July 2017 : সাহিত্য-সংস্কৃতি :. (423 বার পঠিত)
ভরা নদী


নূরুল গনি:
গাঙ্গে যখন জোয়ার আসে
আইল ভাঙ্গে তূরে
খাল বিল হাওর হাসে
যাইতে সিন্ধু পুরেরে ।।
কল কল জল বালা
ছলাত ছলাত সুরে
নববধূর ডিঙ্গা ভাসে
যাইতে স্বামীর ঘরেরে ।।
মাঝি গায় ভাটিয়ালী
বাতাসে পাল উড়ে
মাতাল ঢেউ ঝড় তুফানে
পলকে নাও ঘোরেরে ।।
হাসি মুখে সবাই ফিরে
নুর ...Details...


Next Page»: লেখক মেলা এর আরো লিখা »

লেখক মেলা এর সর্বাধিক পঠিত লিখা

.: : সাহিত্য-সংস্কৃতি :. (106810 বার পঠিত)
কবি শফিকুল ইসলাম যাকে সব সময় মনের ফ্রেমে বেঁধে রাখা যায়...


SylhetExpress.com

আউলিয়া বেগম আলো (সম্পাদক, জাতির আলো)ঃ মহান সাধক ব্যক্তিরা বলে গেছেন পৃথিবীতে এসেছিস একটি দাগ রেখে যা। আসলি আর গেলি এমনটি যেন না হয়। তাই তো বিজ্ঞ জ্ঞানী গুণী ও সচেতন ব্যক্তিবর্গ আসা-যাওয়ার এই দুনিয়ায় কিছু না কিছু রেখে যতে চান। তবে কর্মে একনিষ্ঠ, দায়িত্ববোধ, সঠিক সাধনা ও সাফল্য থাকলে অগ্র ...Details...


.: 15 February 2016 : সাহিত্য-সংস্কৃতি :. (12564 বার পঠিত)
ভোরের শিশির


SylhetExpress.com

মজিবুল হক হিরণ:
আমরা যে ভাই ভোরের শিশির ঘাসের উপর বসি
দিনের আলোয় লুকিয়ে থেকে রাত্রি ভোরে আসি,
ঘাসের বুকে শীতের ভোরে মোদের বসবাস
শীত -শরতে আছি মোরা অত:পর পরবাস।।
প্রকৃতিতে মিশে মোরা প্রকৃতিকেই ধুই
শ্রান্ত পথিকের ক্লান্ত হৃদয় আলতো করে ছুঁই।
মোদের ছোঁয়াতে প্রাণ ফিরে পায় ...Details...


.: 12 November 2015 : সাহিত্য-সংস্কৃতি :. (8317 বার পঠিত)
জ্বিনের পাহাড়


SylhetExpress.com

নাদিম নেওয়াজ আহমেদ: ভয়। আশ্চর্য্য! মাথা গোলমেলে। ঠিক তাই। আমার দেয়া ছবিটি ভাল করে লক্ষ্যে করুন। এটি আমি যে গাড়িতে করে গিয়েছিলাম সেটার মিটার বোর্ড এর চিত্র উপরে এবং নিচে গুগোল থেকে নেয়া সেই রাস্তাটির চিত্র। আমরা সবাই জানি যে গাড়ি চালাতে হলে ইঞ্জিন চালু করে নিউট্রল অবস্থা হতে গিয়ার ...Details...


.: 25 April 2015 : সাহিত্য-সংস্কৃতি :. (8226 বার পঠিত)
প্রকৃতির বিছানায়


SylhetExpress.com

নাদিম নেওয়াজ আহমেদ: মুষলধারে বৃষ্টি। ঘুম ভাঙতেই এমন অবস্থা দেখে মনে মনে ভাবলাম আজ আর মনে হয় যাওয়া হচ্ছে না। কিন্তু সকাল ৯টা বাজতেই আমার ফোনটি বেজে উঠলো। ওপার থেকে তাহমিম দেওয়ান জানতে চাইলো আমার অবস্থান কোথায়। বৃষ্টির এমন রসিকতা দেখে আমার মেজেট টা বিগড়ে গেল, সিন্ধান্ত নিলাম আমি যাব ...Details...


.: 8 March 2015 : সাহিত্য-সংস্কৃতি :. (7995 বার পঠিত)
ক্রমাগত হত্যার সেরেনাদে : রক্তাক্ত সময়ের ডায়েরি


SylhetExpress.com

বাশিরুল আমিন; প্রচলিত ধারণা ; ঈদ সংখ্যায় প্রকাশিত উপন্যাস সমুহের চেহারা চাকচিক্যময় হলেও ব্যাকরণে, প্রকরণে ও বয়ানে থাকে অন্তঃসারশূন্যতা। বিশেষ সংখ্যার লেখাগুলি যেহেতু ফরমায়েশি আর লেখা হয় স্বল্পসময়ে স্বল্পকায় ফলে আবেদনময়ী হয় যৎসামান্যই। ধারাণাটা যে ভুল আবারো প্রমাণিত হলো। এবা ...Details...


পাঠকের মতামত
তোমার দুচোখ
পাঠকের মতামতঃ (1)

13 June 2016 তারিখে তারেক লিমন তেবাখো কক,ক্লাব ২০০০ কিম্বালি সাউথ আফ্রিকা লিখেছেনঃ আমাদের সিলেটের অনেক পত্রিকা পড়েছি, কিন্তু এই প্রতম সিলেট এক্সপ্রেস পড়লাম, প্রতিটি বিভাগ দারুণ ভাবে সাজানে হয়েছে পড়ে খুবই উপভোগ করেছি আরো বেশি ভাল লেগেছে, কারণ আমার অনেক প্রিয় কবিগনদের লেখা ও থাতে রয়েছে, আমার অনেক পরিচিত সাংবাদিকগন ও তার সাথে জড়িত এক কথায়, আজ থেকে আমিও সিলেট এক্সপ্রেস এর একজন পাঠক হয়ে গেলাম, সিলেট এক্সপ্রেস, সারা পৃথিবীতে ছড়িয়ে যাক,।। ..... তারেক লিমন তেবাখো কল,ক্লাব ২০০০ কিমবালি, সাউথ আফ্রিকা

নষ্ট পৃথিবীতে আমি ভালো নেই
পাঠকের মতামতঃ (1)

6 October 2015 তারিখে মোঃগোলাম মোস্তফা তুহিন সিলেট লিখেছেনঃ sylhetexpress.com এ প্রকাশিত আমার প্রথম কোন লেখা।কর্তৃপক্ষকে ধন্যবাদ আমার কবিতাটি প্রকাশ করার জন্য।

ভালবাসার এপিঠ ওপিঠ
পাঠকের মতামতঃ (1)

1 September 2015 তারিখে মো: মশিয়ার রহমান rangpur লিখেছেনঃ

Other Pages :

 
 অন্য পত্রিকার সংবাদ
 অভিজ্ঞতা
 আইন-অপরাধ
 আত্মজীবনি
 আলোকিত মুখ
 ইসলাম ও জীবন
 ঈদ কেনাকাটা
 উপন্যাস
 এক্সপ্রেস লাইফ স্টাইল
 কবিতা
 খেলাধুলা
 গল্প
 ছড়া
 দিবস
 দূর্ঘটনা
 নির্বাচন
 প্রকৃতি পরিবেশ
 প্রবাস
 প্রশাসন
 বিবিধ
 বিশ্ববিদ্যালয়
 ব্যক্তিত্ব
 ব্যবসা-বাণিজ্য
 মনের জানালা
 মিডিয়া ওয়াচ
 মুক্তিযুদ্ধ
 যে কথা হয়নি বলা
 রাজনীতি
 শিক্ষা
 সমসাময়ীক বিষয়
 সমসাময়ীক লেখা
 সমৃদ্ধ বাংলাদেশ
 সাইক্লিং
 সাক্ষাৎকার
 সাফল্য
 সার্ভিস ক্লাব
 সাহিত্য-সংস্কৃতি
 সিটি কর্পোরেশন
 স্বাস্থ্য
 স্মৃতি
 হ য ব র ল
 হরতাল-অবরোধ

লেখালেখি
ব্রিগেডিয়ার জেনারেল জুবায়ের সিদ্দিকী (অবঃ)
আব্দুল হামিদ মানিক
শফিকুল ইসলাম
প্রা. মেট্রোপলিটান ম্যাজিষ্ট্রেট
ইকবাল বাহার সুহেল
হারান কান্তি সেন
সেলিম আউয়াল
বায়েজীদ মাহমুদ ফয়সল
এ.এইচ.এস ইমরানুল ইসলাম
জসীম আল ফাহিম
সৌমেন রায় নীল
সাকিব আহমদ মিঠু
রাহিকুল ইসলাম চৌধুরী
সালাহ্‌ আদ-দীন
ছাদিকুর রহমান
সাঈদ নোমান
জালাল আহমেদ জয়
আজিম হিয়া
মিহির রঞ্জন তালুকদার
পহিল হাওড়ী (মোঃ আবু হেনা পহিল)
শাহ মিজান
নারী অঙ্গন
নূরুন্নেছা চৌধুরী রুনী
মাহবুবা সামসুদ
আমেনা আফতাব
ইছমত হানিফা চৌধুরী
মাছুমা আক্তার চৌধুরী রেহানা
নীলিমা আক্তার
সুফিয়া জমির ডেইজী
আমিনা শহীদ চৌধুরী মান্না
রওশন আরা চৌধুরী
রিমা বেগম পপি
সালমা বখ্ত্ চৌধুরী
জান্নাতুল শুভ্রা মনি
মাসুদা সিদ্দিকা রুহী
আলেয়া রহমান
মাজেদা বেগম মাজু
নাঈমা চৌধুরী
অয়েকপম অঞ্জু
শামসাদ হুসাম
নাদিরা নুসরাত মাশিয়াত
তাসলিমা খানম বীথি

সাহিত্য-সংস্কৃতি পাতার আলোচিত লিখা
.: 2 weeks ago : নারী অঙ্গন :.
অভিমানী গল্পকার (1424 বার পঠিত)
SylhetExpress.com

তাসলিমা খানম বীথি: ১. চকচকে ঝকঝকে হাসির অন্তরালে অভিমানী একটি মুখ লুকিয়ে থাকে তার হৃদয়ে। যার প্রচন্ড অভিমান করার ক্ষমতা রয়েছে। তাকে বাইরে থেকে গুছালো মনে হলোও ভেতরে ভেতরে সে খুবই অগুছালো। কারন সে যখনই ঘর থেকে বের হয় তখন মানিব্যাগ না হয়, হাত ঘড়ি ঘরে রেখে দৌড় দেয়। তার মাথার চুল দেখলে ম Details...


.: 4 weeks ago : :.
সব সাধ পূরণ হয়না (1062 বার পঠিত)
SylhetExpress.com

সেলিম আউয়াল: আবদুর রাহমান মারা যাবার কয়েকদিন আগে, ঈদের দু’দিন না তিনদিন পর আমি আর আমার স্ত্রী তাকে দেখতে গিয়েছি ওসমানি হাসপাতালে। আবদুর রাহমান খুব শুকিয়ে গেছে। তারপরও সেদিন অন্য এক আবদুর রাহমান দেখলাম। প্রচুর কথা বললো। বললো ওর পেটে জমে উঠা পানি বের করার পর খুব ভালো লাগছে। খাবার রুচ Details...


.: 4 weeks ago : :.
একদিন সে পাখি হয়ে গেলো (891 বার পঠিত)
SylhetExpress.com

সেলিম আউয়াল: আবদুর রাহমানের সাথে আমার কোন ছবি নেই। চাচা-ভাতিজা সম্পর্কের কারনে একটু দূরত্ব। অসুস্থ হবার পর কোনদিন বলিনি, চলো আবদুর রাহমান আমরা একটি ফটো তুলি। কারন সে ভাববে এ ফটো তোলার অর্থ তাকে বিদেয় জানানো। কিন্তু আমরা তো তাকে এতো তাড়াতাড়ি বিদেয় জানাতে চাই না। আর সেওতো আমাকে প্রতি Details...


.: 3 weeks ago : :.
কুঁড়িতেই সব স্বপ্ন যাদের (565 বার পঠিত)
SylhetExpress.com

লুৎফুর রহমান তোফায়েল: দুই হাতের কর্মতৎপরতা দৃষ্টি কাড়ে যে কারও। ছন্দের তালে যেন নাচছে তাদের দুই হাত। সমান তালে চলছে হাত দু’টি। মুঠো ভরে এলে পেছনে ঝুলানো ঝুলিতে পুরে নিচ্ছেন সবটুকু। চা শ্রমিকদের এমন শৈল্পিক চা পাতা সংগ্রহের দৃশ্য অনেকেই প্রত্যক্ষ করে থাকবেন বাগানে গেলে। চা পাতাক Details...


.: 4 weeks ago : :.
সরলার আলিঙ্গন (352 বার পঠিত)

মোহাম্মদ আব্দুল হক: পথ হারালেও থাকে পথের বাঁকে অন্যপথ। ইচ্ছেহারা পথিকের রুদ্ধদ্বার বৈঠক। সহজ চলার পথ হয়েছে সদ্য প্রয়াত।কঠিনের জাল ছড়ানো সুনেত্রার চারিদিকে। সবাই কঠিনেরে ভালোবেসে হয়েছে মরুময়। রুক্ষ শুষ্ক এক গিরগিটি জীবন। চঞ্চলা তুমিও সবুজ পত্র পল্লব ছিড়ে শুষ্ক কাষ্ঠের আবর্ত Details...


.: 3 weeks ago : :.
বেঁধে জুটি (333 বার পঠিত)

মিজানুর রহমান মিজান:
ঈদের দিনে শিশুরা আনমনে
কে কার আগে হবে পরিপাঠি
প্রতিযোগিতায় সুন্দরতা নাকি?
ওর চেয়ে নিজ ভালো
যদিও তা হয় কালো
আমি সবার বড় সমবয়সী থাকি।
এঘর ওঘর যাবে খাবে
উচছ্বলতায় দিনেক চার যাবে
ভ্রমর আকুল বাগানে ফুল ফুটি।
গল্প গুজব অনেক দিন বন্ধের সনে
Details...


.: 3 weeks ago : :.
জসীম উদ্ দীন কেন আধুনিক (333 বার পঠিত)
SylhetExpress.com

হুসাইন মুহাম্মদ ফাহিম: নাগরিক জীবনের অস্থিরতা, ক্লান্তি, অবসাদ, যন্ত্রণা ও বেদনাকে ছাপিয়ে জসীম উদ্ দীনের গ্রামকেন্দ্রীক ‘নকশী কাঁথার মাঠ’ সোজন বাদিয়ার ঘাট, এক পয়সার বাঁশি, রাখালী, বালুচর, ধানখেত, রঙিলা নায়ের মাঝি, রূপবতি, মাটির কান্না, এক পয়সার বাঁশী, কাফনের মিছিল ইত্যাদি গ্রন্থগুল Details...


.: 4 weeks ago : :.
অনুগল্প: আত্মভোলা জামাই (303 বার পঠিত)
SylhetExpress.com

মুনশি আলিম: সকাল বেলা। এমরান বাড়ির পাশেই গরু দিয়ে হাল জুড়েছে। প্রায় ঘণ্টা দেড়েক পর তার স্ত্রী হেম তার জন্য ভাত নিয়ে যায়। ভাত খেয়ে বউয়ের আঁচল দিয়ে হাত মুছে। হেমও তখন পানের খিলিটা এগিয়ে দেয়। পান খেতে খেতে তখন সে মনের সুখে গান ধরে। এমরান অবশ্য উপস্থিত গান রচনা করতে পারত। গলার অবস্তা বে Details...


.: 7 days ago : :.
পিতৃহারা জাতি (296 বার পঠিত)
SylhetExpress.com

ফাহমিদা খান ঊর্মি: তখন ক্লাস নাইনে পড়ি। সেবছর থেকে আমাদের স্কুলে এবং উপজেলা পরিষদে জাতির জনকের প্রয়াণ দিবস উপলক্ষে অনুষ্ঠান আয়োজন শুরু হয়। আমি আবৃত্তি প্রতিযোগিতায় নাম দিই। কিন্তু কি কবিতা আবৃত্তি করব খুঁজে পাই না। পরে গভীর রাতে নিজেই একটা কবিতা লিখে নিলাম এবং পরদিন আবৃত্তি করলা Details...


.: 1 week ago : :.
টোল তিল জাল (278 বার পঠিত)

সরওয়ার ফারুকী:
যে-আনারে ভর করে তিলের অলি
টোলপড়া গাল দিও তারে
হও যদি মনোখেদি ইশকের বন
ডাকিও টোলেল পরি যখনতখন।
ভেজা ভেজা প্রাণ যার দিলের কুমে
তারেই ভাবিও সারাক্ষণ
রক্তকরবী ঠোঁটে চুম দিও কুমে
কাঁপায়ো অধর প্রিয় অধরের উমে।
চঙ্গল পুরা যার চোখের কুটে
মাতালামি করো তার Details...



www.SylhetExpress.com - First Online NEWS Paper in Sylhet, Bangladesh.

Editor: Abdul Baten Foisal Cell : 01711-334641 e-mail : news@SylhetExpress.com
Editorial Manager : Abdul Muhit Didar Cell : 01730-122051 e-mail : syfdianews@gmail.com
Photographer : Abdul Mumin Imran Cell : 01733083999 e-mail : news@sylhetexpress.com
Reporter : Mahmud Parvez Staff Reporter : Taslima Khanom Bithee

Designed and Developed by : A.S.H. Imranul Islam. e-mail : imranul.zyl@gmail.com

Best View on Internet Explore, Mozilla Firefox, Google Chrome
This site is owned by Sylhet Sifdia www.sylhetexpress.com
copyright © 2006-2013 SylhetExpress.com, All Rights Reserved