User Login | | নীতিমালা | 21 Nov 2017 : Sylhet, Bangladesh :
    সংবাদ : সিলেট সেনানিবাসে সশস্ত্র বাহিনী দিবস উদযাপিত
  সংবাদ : ‘বীরের বেশে দেশে ফিরবেন তারেক’  সংবাদ : এক যুগ পর আবারো সুরমা নদীর
তীরে সিসিকের উচ্ছেদ অভিযান
  সংবাদ : খাদিমনগরে লায়ন্স ক্লাব অব
সিলেট সুরমার বস্ত্র বিতরণ   সংবাদ : সাংবাদিক ইকবাল মনসুর গুরুতর অসুস্থ
পরিবারের পক্ষ থেকে দোয়া কামনা
  সংবাদ : শাল্লায় ব্র্যাকের ত্রাণ বিতরণ অব্যাহত  সংবাদ : শাবিপ্রবিতে  সংবাদ : বরেণ্য শিক্ষাবিদগণের সম্মাননা ও সাহিত্যের ছোট কাগজ ‌‌‌‌  সংবাদ : বালাগঞ্জ উপজেলার পূর্বগৌরীপুর পরীক্ষার্থী ছিলেন ৪০৯ এর মধ্যে ২৫ জন অনুপস্থিত   সংবাদ : সাবধান- ‘স্প্রে পার্টি’ সিলেটে  সংবাদ : শাবির ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ   সংবাদ : কমলগঞ্জে আব্দুন নুর-নুরজাহান চৌধুরী ৩য় মেধাবৃত্তি পরীÿার পুরষ্কার বিতরণ  সংবাদ : সিলেট জেলা বিএনপির আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

  সংবাদ : তারেক রহমানের জন্মদিন উপলক্ষে মোগলগাঁও ইউনিয়ন ছাত্রদলের আনন্দ র‌্যালী  সংবাদ : সুনামগঞ্জে তারেক রহমানের ৫৩ তম জন্মদিন পালিত  সংবাদ : দক্ষিণ সুনামগঞ্জে অস্ত্র সহ ডাকাত আটকে থানা পুলিশ পুরস্কৃত  সংবাদ : তারেক রহমানের ৫৩তম জন্মদিন কেক
কেটে উদযাপন করেন নাসিম হোসেইন সহ নেতৃবৃন্দ  সংবাদ : এমপি সেলিম উদ্দিনের রোষানলে ট্রাফিক পুলিশ!  সংবাদ : এমপি সেলিম উদ্দিনের রোষানলে ট্রাফিক পুলিশ!
sylhetexpress.com এর picture scroll bar এর code. এই কোড যেকোন website এ use করা যাবে।
| সিলেট | মৌলভীবাজার | হবিগঞ্জ | সুনামগঞ্জ | বিশ্ব | লেখালেখি | নারী অঙ্গন | ছবি গ্যালারী | রঙের বাড়ই ব্লগ |

লেখক মেলা
E-mail : syfdianews@gmail.com
সিলেট এক্সপ্রেস এর লেখক মেলা। লেখা পাঠানো ইমেল :- syfdianews@gmail.com

Web Address : www.sylhetexpress.com/lekhalekhiNew.php?writerID=107
লেখক মেলা এর লিখা
.: 8 March 2015 : সাহিত্য-সংস্কৃতি :.

প্রকৃতির বিছানায়


SylhetExpress.com

নাদিম নেওয়াজ আহমেদ: মুষলধারে বৃষ্টি। ঘুম ভাঙতেই এমন অবস্থা দেখে মনে মনে ভাবলাম আজ আর মনে হয় যাওয়া হচ্ছে না। কিন্তু সকাল ৯টা বাজতেই আমার ফোনটি বেজে উঠলো। ওপার থেকে তাহমিম দেওয়ান জানতে চাইলো আমার অবস্থান কোথায়। বৃষ্টির এমন রসিকতা দেখে আমার মেজেট টা বিগড়ে গেল, সিন্ধান্ত নিলাম আমি যাব না। তাই তাহমিম এর সাথে নানা টাল বাহানা করতে থাকলাম। কিন্তৃ তামিমের জ¦ালাতনি ভাষণ আমার না যাওয়ার অনড় অবস্থান হতে কিছুটা ফিরিয়ে নিয়ে এলো। ওর ফোনটি রেখেই আমি ফোন দিলাম মুকিত অপি কে। জানতে চাইলাম তার অবস্থান কি। সে বললো বৃষ্টির জন্য বের হতে পারছে না। আরেকটু যেন সাহস পেলাম। যাক\ আমি যাব না এই বৃষ্টির মাঝে। গিয়ে কি হবে ? কিছুই হবে না। না পারবো ঘুরতে, না পারবো ছবি তুলতে। তার চেয়ে বরং বৃষ্টি বন্দি হয়ে থাকি ঘরের মাঝে। একটা ঘুম দেই আবার, লম্বা ঘুম। এমনিতেই রাতে দেরি করে ঘুমিয়েছি। অপি বললো চলে আয়, ভাল লাগবে। কি আর করা। বৃষ্টির মধ্যেই বের হতে হবে। সকাল গড়িয়ে দুপুর হওয়ার পথে। আমরা যাচ্ছি পিকনিক করতে। কখন কি? মানুষ তো পিকনিকে যায় সকাল বেলা। সারাদিন স্পটে কাটিয়ে বিকালে ফিরে প্রশান্তি নিয়ে। আমরা কখন যাব! দুপুরে? সবাই যখন ফিরতে প্র¯তুত আর আমরা যাব তখন। সাধারনত আমার হাতে ক্যামেরা থাকার কথা। কিšতু আজকে ছাতা! ঘর থেকে বের হয়েই মেলে ধরেছি আকাশের দিকে। দেখি ঝুম বৃষ্টি আর ছাতার মধ্যে কতোটুকু বন্ধুত্ব গড়ে উঠে। তাদের এই বন্ধুত্বের মাঝে আমি না হয় রÿা পাব! তাতেই ভাল। হাটছি রাস্তা ধরে, কিছুই নেই। অনেক দুর এসে একটি সিএনজি পেয়ে গেলাম। সোজা এসে নামলাম আম্বরখানা। আবার অপেক্ষা। এবার বৃষ্টির জন্য নয়। অপেক্ষা আমার বাসের জন্য। একটু পরেই খেয়াল করলাম আমার বাসটি এখন আমাদের হওয়া শুরু করেছে। আমার আসে পাশে চলে এসেছে আমার আরো কিছু স্কুল বন্ধু। দুভাগে ভাগ হয়ে আছে বাসের সকল যাত্রি। আমরা পাচঁ ছয় জন ছাড়া বাকিরা আগেই বাস বন্দি হয়েছে সেই হাউজিং ষ্টেট থেকে। এবার আমাদের উঠার পালা। শেষ ষ্টপ। এরই মাঝে বাস ভর্তি। সবাই বাসে। তাহমিম, অপি, নাহিদ, প্রশান্ত, খোকন, জাহান, নিহার, লিটন, নিবাস, মামুন, নাজভি, নুরুল, বাবর, তানভির, অরুপ, সেপুল, হাফিজ, কালাম, রাফি, জাবেদ, ইয়াহিয়া সহ আরো অনেকে। আমাদের গন্তব্য প্রকৃতির বিছানায় একটু আয়েশ করা। অপার সৌর্ন্দয্যের লিলাভুমি বিছনা কান্দি। হঠাৎ করেই যেন বছর দুয়েক হলো সবার দৃষ্টিগোচর হলো এ বিছানাকে। সবাই ছুটছে একটু প্রশান্তির খোজে। শিশু থেকে বৃদ্ধ কেউ আর বসে নেই। যে যার মতো ছুটে চলেছে প্রকৃতির কাছে। আর আমাদের এ যাওয়া প্রতিদিনের বস্ত্যতার মাঝে না দেখা সব বন্ধুত্বের দীর্ঘ বিরতির এক মিলন মেলাই বলা চলে।

বাস চলেছে এয়ারপোর্ট রোড হয়ে গোয়াইনঘাটের দিকে। আমি ঠিক ড্রাইবরের পিছনের সিটে বসা। একটি রেষ্টুরেন্টের ২০/২৫ টি পেকেট লাঞ্চ রাখা আমার সামনে। আহ্! কি ঘ্রাণ। নিশ্চয় বিরিয়ানি টাইপের কিছু হবে। সাথে বোতলে ভরা বোরহানিও আছে। ক্ষিদে না লাগলেও এখন তো লেগেই গেছে। যেন ক্ষুধার জ্বালা পৃথিবী গদ্যময় পূর্নিমার চাঁদ যেন ঝলসানো রুটি! আর তো সহে না। আর এরকম অবস্থায় রাস্তাও যেন ফুরায় না আর!
শুক্রবার। ঘড়ির কাটা প্রায় ১টা বেজে ১০ এর ঘরে। একটি ব্রেক দিতে হবে নামাজের জন্য। ধীরে ধীরে বাস চলছে এবড়ো থেবড়ো রাস্তা ধরে মসজিদের খোঁজে। এতো সুন্দর এ টুরিষ্ট স্পটে যাওয়ার রাস্তা এ রকম হওয়া কাম্য নয় মোটেও। দেখার যেন কেউ নেই। শোনার যেন কেউ নেই। যেন ওরা সবাই বলবে আমরা শুধু শুনবো। ওরা শুধু আদেশ দেবেন, আমরা তা পালন করবো। সবই যেন আমাদের । ওদের যেন কিছুই না! দেখে মনে হয় আমরা র্ভাচুয়াল গেমে আছি। সবাই যে যার নিয়ে ব্যস্ত। কারো যেন সময় নেই একটু খেয়াল করার। আমাদের বাংলাদেশের যে টুরিষ্ট স্পট আছে, তা যদি ঠিক ঠাক মতো দেখ ভাল্ করা হতো বা একটু পরিকল্পনা করে এগিয়ে নেয়া যেত, তবে আর কিছু লাগতো না। যখন বিদেশে যাই বেড়াতে। তখন আফসোস হয়, কেন আমরা পারি না! কেন আমরা একটু খেয়াল করি না। ওরা তো ঠিকই পেরে যাচ্ছে। ওরা তো ঠিকই এই পর্যটন শিল্পকে সঠিক ভাবে কাজে লাগাচ্ছে। ওরা তো ঠিকই পর্যটক টানতে পারছে। তবে আমরা কেন নয়?

ঝুম বৃষ্টি হচ্ছে বাইরে। তার মধ্যেই বাস থামলো। একটা মসজিদ পাওয়া গেল, এবার নামাজের বিরতি। নামাজ শেষ করে সবাই বের হয়ে আসছি। গ্রামের কিছু লোক আমাদের লÿ্য করলেন। বুজতে পারলেন আমরা বিছনা কান্দি যাচ্ছি। কেউ কেউ বলে উঠলেন এই বৃষ্টির মাঝে গিয়েতো লাভ হবে না। আবার কেউ বা বলে উঠলেন নিরাপদে যাবেন। কিছুদিন আগে নৌকা দুঃঘটনা হয়েছে। সবার কথা মাথায় রেখেই বাসের ড্রাইবার গাড়ির ইঞ্জিনটি আবার চালু করলো। শুরু হলো আবার যাত্রা, প্রকিৃতির কাছে। বাসের ভিতরে তুমুল গান চলছে, “মিলন হবে কতো দিনে আমার মনের মানুষের সাথে” জানি না কে কার মিলনের অপেক্ষা করছে, তবে গান তো গানই। সব কিছু গুরুতর ভাবে খেয়াল করা ঠিক না। তাহমিম, হাফিজ গেয়ে যাচ্ছে একের পর এক গান। তাদের সঙ্গে তাল মিলিয়ে চলেছে বাকিরা। আমি অপি জাহান সহ গুটি কয়েকজন আজ শ্রোতা। যেন এক ভয়াভহ পরিস্থিতি! কে শোনে কার গান! আছে গিটার, প্লাস্টিক বোতল, চাবির রিং এর টুং টাং শব্দ, ঢোল, সবই যেন একটু বেশিই বাড়া বাড়ি! তবে খারাপ না, লাগছে বেশ। বাসের ভিতর অন্য রকম একটা আয়োজন, ধন্যবাদ তাহমিম ধন্যবাদ হাফিজ।

বিছনা কান্দি।
সিলেট জেলার সীমান্তবর্তী উপজেলায় ৯টি ইউনিয়ন নিয়ে গঠিত গোয়াইনঘাট। তার একটি ইউনিয়ন রু¯Íমপুরেই বিছনা কান্দির অবস্থান। যেখানে রয়েছে ১টি কলেজ ১টি হাই স্কুল সহ ৩টি প্রাইমারি স্কুল। এর অপারেই ভারতের মেঘালয় রাজ্য। শ্রদ্ধেয় ভাজন জাফর ওবায়েদ ভাই জানালেন তিনি শুনেছেন এক সময় এখানে বিশাল এলাকা জুড়ে ঘন বন ছিল, আর স্থানীয় ভাষায় বনকে বলা হতো কান্দি। আর বিছানা অর্থ তো আমাদের সবারই জানা! অর্থ্যাৎ বনের বিছানা! সেখান থেকেই বিছনাকান্দির নামকরন। শুকনো মৌসুমে ধু ধু বালুচর থাকলেও বর্ষা কালে যেন বিছনা কান্দি ফিরে পায় তার পূর্ন যৌবন। আকাশে মেঘের ছুটাছুটি, সারি সারি পাহাড়, আর পাহাড় থেকে নেমে আসা পিয়ান নদির টলমলে জল। বড় বড় পাথরের সাথে স্বচ্ছ জলের স্রোতে। যে ¯স্রোতে গা ভিজিয়ে দিতে কার না ভাল লাগে! সিমান্তের অপারের সবুজ বিশাল বড় বড় পাহাড়ের হাতছানি যেন এক অভুতপুর্ব দৃশ্য। শোনা যায় এক সময় এই এলাকার একমাত্র বাজার ছিল সিমান্তের অপারের নয়াবাজার। সেখান থেকেই এই এলাকার বাজার হাট পরিচালিত হতো। বর্তমানে এই বাজারটি থাকলেও নেই তেমন কোন জৌলুস।
বাসটি এসে বাজারে থামলো। নাম হাদার পার বাজার। এখানেই আমাদের নামতে হবে। তারপর নৌকা নিয়ে আমাদের পেরোতে হবে আরো ২৫/৩০ মিনিট এর জলপথ। বেলা প্রায় তিনটা বাজে। বৃষ্টি একেবারে থেমে গেছে। সবার মুখেই হাসি। যাক্ বাড়তি বোঝা হিসাবে ছাতা নিয়ে টানাটানির প্রয়োজন নেই। এবার খাবার পালা। সেই ধারনা করা বিরিয়ানি খেয়ে তৃপ্তির ঢেঁকুর তুলতে তুলতে আমরা রওয়ানা হলাম নৌকা ঘাটের দিকে।
হাজার টাকায় ভাড়া করা বিশাল একটি ইঞ্জিন চালিত নৌকা নিয়ে ছুটে চললাম হাদার পার নৌকা ঘাট হতে বিছনা কান্দির মুল অংশে। অভুতপুর্ব ! অসাধারন ! যা সরাসরি না দেখলে বিশ^াস করার নয়। আসলেই কতো সুন্দর যেন এ সাজানো গুছানো পাথরের বিছানা! পাহাড় গড়িয়ে পড়ছে পানি। মেঘ যেন হেলান দিয়ে দাড়িয়ে আছে পাহাড়ের গায়ে। এই বৃষ্টি এই রোদ, আবছা আলোয় লাগছে বেশ্! মনে মনে ভাবলাম আজ এখানে না এলে হয়তো চরম একটি ভ‚ল হতো। সিলেট তো বটেই! আমাদের এই বাংলাদেশে যে এতো সুন্দর একটা জায়গা আছে তা কল্পনাও করা যায় না নিজ চোখে না দেখলে।। ঠান্ডা পানির ¯স্রোতে যে যার মতো গা ভাসিয়ে দিল। চলছে ফটোসেশন, সেলফি। একজন, দুজন, তিনজন, আর দলবদ্ধ ভাবে চলছ যেন ছবির তোলার প্রতিযোগীতা। আমরা যেহেতু একবারে শেষ বেলাতে গিয়েছি তাই তেমন কোন ভীড় ছিল না। হয়তো তার আরেকটি কারন হতে পারে সকালের তুমুল বৃষ্টি। তবুও আমরা ৩/৪ গ্রæপ পর্যটক ছাড়া আর তেমন কাউকে পেলাম না। এরই মধ্যে আমি তামিম হাফিজ প্রশান্ত সেফুল সহ আরো কয়েকজন মিলে ভারতের সেই নয়াবাজারে যাওয়ার প্রস্তুতি নিলাম। পাহাড় বেয়ে উপরে উঠে ঢুুকে পড়লাম ভারতের সিমান্তের সেই নয়াবাজারে। ইতি মধ্যে বাজার টি প্রায় বন্ধ হয়ে যাচ্ছে। তবুও এদিক ওদিক ছুটোছুটি করে কিছু কেনার চেষ্টা করলাম। কিšতু আমাদের পরিকল্পনা বিফল। তেমন কিছুই কেনার মতো ছিল না। ফিরে এলাম খালি হাতেই। যদিও প্রশান্ত কোক আর ফানটার বোতল নিয়ে আমাদের সামনে দিয়ে নেমে এলো বীরদর্পে! নিচে নেমে দেখি পিয়াইন নদীর ঠান্ডা জল ¯স্রোতে ইতিমধ্যে গা ভাসিয়ে দিয়েছে হাফিজ। তাকে লক্ষ্যে করে আরো কয়েকজন নেমে পড়লো পানিতে। একটু দুরে লক্ষ্যে করলাম বাবর ও নুরুল ভাই মিলে একটি বড় পাথর শিলায় বসে ফটোসেশন করছেন একে অন্যের। তবে মোবাইল ক্যামেরার এই ওয়াইড এনঙ্গেল (!) রেঞ্জে প্রাকৃতির সাথে বাবর ও নুরুল ভাই নিজেদের বন্দি করা ছাড়াও ¯্রােতের মধ্যে পাথরে আকড়ে ধরে ভেসে থাকা অন্য কিছুরও ফ্রেম বন্দি করার চেষ্টা করে যাচ্ছেন আপ্রান!
প্রায় সন্ধ্যা ছুই ছুই। আমাদের ফিরে যাবার পালা। ছোট বড় পাথর বেয়ে আমরা ফিরে এলাম আগের গন্ত্যব্যে। হাদার পার হতে শুরু হলো আবার আমাদের ফিরতি বাস জার্নি। সেই একই রাস্তা মাড়িয়ে আমরা প্রায় রাত ৯টার দিকে এসে আম্বরখানা এসে নামলাম। একে অন্যের হতে বিদায় নিয়ে আবারো এভাবে মিলিত হওয়ার প্রত্যাশা ব্যক্ত করে ফিরে এলাম যে যার বাসায়। যাওয়া না যাওয়ার দোলাচলে সকালের ঝুম বৃষ্টি দিয়ে যে যাত্রার শুরু ছিল আমদের, তা যেন শেষ হলো এক রোমাঞ্চকর অনুভুতি দিয়ে। যাওয়া আসার এ ক্লান্তিকর বাস জার্নি যেন নিমিষেই মন কে প্রফুলø আর চাঙ্গা করে দিল এই ঘন্টা খানেকের প্রকৃতির বিছানায় গা এলিয়ে দিতে পেরে।

ঃঃ যে ভাবে যাবেন বিছনা কান্দি ঃঃ
সিলেট শহরের আম্বরখানা হতে সরাসরি আপনি সি.এন.জি করে যেতে পারেন হাদার পার। ভাড়া গুনতে হবে জন প্রতি যাওয়া আসা সহ প্রায় ১৭০/১৮০ টাকা। যদি আপনি সিলেট থেকে রিজার্ভ গাড়ি নিয়ে যেতে চান তবে আপনাকে দিতে হতে পারে গাড়িবেধে প্রায় চার থেকে সাড়ে চার হাজার টাকা। এবড়ো থেবড়ো এই রাস্তার জন্য সময় লাগবে আড়াই ঘন্টার মতো। সেখান হতে নৌকা নিয়ে আপনাকে যেতে হবে মূল বিছনাকান্দি অংশে। আপনি যদি ভোজন রসিক হয়ে থাকেন তবে অবশ্যই আপনাকে সঙ্গে করে খাবার নিয়ে যেতে হবে। কেননা ওখানে তেমন কোন ভাল মানের খাবার রেস্তোরা নেই। তবে আপনি যখন হাদার পার নামবেন, সেখানের বাজার হতে আপনি কেনা কাটা বা স্থানীয় রেস্তোয়ায় খাবারের কাজটা সেরে নিতে পারেন। তবে আপনি যদি মটর সাইকেল এর ভাল রাইডার হোন, তবে আপনাকে পাড়ি দিতে হবে ৪৫ কিলোমিটার রাস্তা। আর সে ক্ষেত্রে ভাল উপায় হলো শহরের আম্বরখানা হতে সালুটিকর রোড হয়ে এগুতে থাকবেন সোজা বঙ্গবীর রোড মোড় পর্যন্ত। সেখান থেকে বামে মোড় নিয়ে সোজা হাদার পার বাজার। সময় লাগবে ঘন্টা খানেকের মতো। তবে খুব সাবধানে আপনি চালাবেন আপনার শখের এ যানটি। কেননা রাস্তার বেহাল দশা আর পাথর বোঝাই সারি সারি ট্রাক কে আপনাকে মোকাবেলা করতে হবে খুব সাবধানতার সাথেই।
ভাল থাকবেন সবাই।


SylhetExpress.com SylhetExpress.com SylhetExpress.com

SylhetExpress.com SylhetExpress.com

.: 18 November 2017 : সাহিত্য-সংস্কৃতি :. (126 বার পঠিত)
নিবৃতচারী কথাসহিত্যিক আকাদ্দস সিরাজুল ইসলাম। জীবন ও কর্ম


SylhetExpress.com

মো. আব্দুল মালিক: আকাদ্দস সিরাজুল ইসলাম ষাটের দশকের শক্তিমান কথা সাহিত্যিক।মফস্বলবাসী এ মননশীল লেখক সাহিত্যের সঙ্গে ঘর করেছেন প্রায় অর্ধশতাব্দী। অজ পাড়াগাঁয়ে পড়ে থাকার কারণে তাঁর ভাগ্যে জুটেনি ঈস্পিত খ্যাতি। প্রচার প্রসারের পাদ প্রদীপের আড়ালে পড়ে থাকায় তিনি অনালোচিত থেকে গেছ ...Details...


.: 14 November 2017 : সমসাময়ীক লেখা :. (153 বার পঠিত)
মানুষ এত নিষ্ঠুর হয় কী করে!


বেলাল আহমদ চৌধুরী: মানুষের জীবন ও প্রাণের নিরাপত্তা লাভ একান্তই অপরিহার্য। মানুষ যদি জীবন রক্ষায় নিরাপত্তাই লাভ না করল তা হলে খাদ্য বা জীবনোপকরণ ও নাগরিক অধিকার নিতান্তই তার জন্য অর্থহীন। ইসলামের দৃষ্টিতে মানুষের জীবনের নিরাপত্তা লাভ অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই কারণে কোনরূপ কারণ ...Details...


.: 14 November 2017 : সমসাময়ীক লেখা :. (178 বার পঠিত)
আত্মকর্মসংস্থানে যুব সমাজের ভূমিকা ও করণীয়


আবদুল বাছেত (মিলন): যুব সমাজ হচ্ছে দেশ ও জাতির অন্যতম প্রধান চালিকা শক্তি । এই শক্তির সঠিক ব্যবহারে দেশ উন্নত হয়, জাতিসত্ত¡ার বিকাশ ঘটে, সমাজ জীবনের সকল জটিলতার অবসান হয় । সামাজিক পরিবর্তন সাধনে সম্ভবপর হয়ে ওঠে । তাই দেখা যায় বিভিন্ন সময়ে বিভিন্ন দেশে যে বৈপ্লবিক পরিবর্তন সাধিত হয়েছ ...Details...


.: 13 November 2017 : সমসাময়ীক লেখা :. (255 বার পঠিত)
দ্য ব্লুহোয়েল সুইসাইড গেমঃ জাতির জন্য অশনীসংকেত


বেলাল আহমদ চৌধুরী: ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি জানাহারা ইমাম বলেছেন সন্তান পিতা মাতার শ্রেষ্ঠ সম্পদ, শ্রেষ্ঠ স্বপ্ন, শ্রেষ্ঠ প্রাপ্তি। সেই সন্তান তাদের সামনে মারা গেলে সেই দু:খ কষ্টের তুলনা হয় না। বিজ্ঞানের আর্শিবাদে মানুষ বিশেষ জ্ঞানের সহায়তায় জীবনের সর্বস্থরের রূপান্তর ...Details...


.: 12 November 2017 : সাহিত্য-সংস্কৃতি :. (145 বার পঠিত)
অারাকান প্রান্তর


জোবায়ের জুবেল:
রক্তলাল সূর্যোদয়ে লেলিহান অারাকান প্রান্তর
মনুষত্ব হারায় মরিচিকার ধূলিকণায়,
মানবতাবাদীদের মুখে কুলূপ অাটা কেন?
বিশ্ব বিবেক অাজ কোথায়?
ওরা মানুষ নয় মুসলিম
যদি এটাই হয় মৃত্যু কারণ,
তবে বলবো কি? ভাষাহীন অামি
হতবাক! দেখে উপস্থাপন।
মৃত্তিকা গুমড়ে কাদেঁ ...Details...


.: 8 November 2017 : সাহিত্য-সংস্কৃতি :. (241 বার পঠিত)
ভাবনা


SylhetExpress.com

রাফিয়া খান নিশি হিক্সভিল, নিউইয়র্ক:
একচিলতে রোদের আজ বড় প্রয়োজন
ঘোর অমানিষায় চারিদিক আবদ্ধ আমার
বৃস্টির টুপটাপ শব্দ অনেকদিন শুনিনি
অজানা আশংকায় শংকিত আমি।
মিস্টি একটা সকালের অপেক্ষায় আছি
দুটো হাত এক হবার স্বপ্নে বিভোর আমি
নিশ্চয়তার মাঝামাঝি যেতে চাই আমি।
গন্গা য ...Details...


.: 7 November 2017 : শিক্ষা :. (240 বার পঠিত)
মতামত : সোজাসাপ্টা


আলমগীর হোসাইন:: ডিগ্রি (বাঁশ) কোর্স বাংলাদেশের একটি শিক্ষা ব্যাবস্থার নাম ! চাকরি নামের সোনার হরিন ধরতে চাই উচ্চ শিক্ষার সার্টিফিকেট ঘোড়া । ঘোড়া খোঁজতে গিয়ে কারো জীবন খোঁড়া কেউ দিশেহারা । ঘোড়া পেয়েও অনেকের হরিন থাকে অধরা । অল্পসংখ্যক সন্ধান পায় সেই সোনার হরিনের, বাকিদের জীবনে অভিশা ...Details...


.: 28 October 2017 : সাহিত্য-সংস্কৃতি :. (316 বার পঠিত)
নতুন স্বপ্ন বুনে হেমন্তের শিশির


বদরুজ্জামান জামান :
কর্মক্লান্ত দিবসের সমাপ্তিতে জ্বলে সন্ধ্যাতারা
নৈস্বর্গ উদ্যান সাজায় শিশির সিক্ত জ্যোৎস্না
নিঃশব্দ ঘুমমগ্ন নক্ষত্ররাজি
মখমল ওম বিলায় ভোরের সূর্য ।
ঘাসফড়িং শিশির ভেজা সুখে ভাসে সানন্দ্যে
অবয়বের ক্লান্তি মুছে শীতের আগমনী বার্তা,
কর্দম পিচ্ছি ...Details...


.: 28 October 2017 : সাহিত্য-সংস্কৃতি :. (183 বার পঠিত)
ভোর: আমাদের সিঁড়ি


অালী আহমদ: "রাত যত গভীর হয় ভোর তত কাছে অাসে" যিনি এই কথাটির কথক তাকে আমি কবি না বলে পারছি না। বাস্তবিক তিনি কবি কি কবি না সেটা মুখ্য নয়। মুখ্য হচ্ছে তার এই অত্যর্থধারী চিরন্তন বাণী তাকে কবি বলতে স্বাচ্ছন্দ্যবোধ করছি, কারণ এমন গূঢ়ার্থপূর্ণ ও দূরাভিগমনকারী প্রবচন কেবল ঐ ব্যক্তিই উচ্চ ...Details...


.: 22 October 2017 : সাহিত্য-সংস্কৃতি :. (437 বার পঠিত)
ঘর পালানো মেয়ে


SylhetExpress.com

সোহানুর রহমান অনন্ত: মগবাজারের জ্যামটা আজ আঠার মতো লেগে আছে। গত তিন দিন ধরে অফিসে লেট করে ঢুকছি। বসের আড়চোখে দেখার সিগন্যালটা আমাকে ভালই তাড়া করছে। বাস থেকে নেমে গেলাম, হেঁটে যাওয়াটা বুদ্ধিমানের কাজ। কিছুদূর যেতেই পকেটে ভ’মিকম্প তুলে বেজে উঠলো মোবাইলটা। জয়ার ফোন, -হ্যালো, -তোমার ...Details...


Next Page»: লেখক মেলা এর আরো লিখা »

লেখক মেলা এর সর্বাধিক পঠিত লিখা

.: : সাহিত্য-সংস্কৃতি :. (107073 বার পঠিত)
কবি শফিকুল ইসলাম যাকে সব সময় মনের ফ্রেমে বেঁধে রাখা যায়...


SylhetExpress.com

আউলিয়া বেগম আলো (সম্পাদক, জাতির আলো)ঃ মহান সাধক ব্যক্তিরা বলে গেছেন পৃথিবীতে এসেছিস একটি দাগ রেখে যা। আসলি আর গেলি এমনটি যেন না হয়। তাই তো বিজ্ঞ জ্ঞানী গুণী ও সচেতন ব্যক্তিবর্গ আসা-যাওয়ার এই দুনিয়ায় কিছু না কিছু রেখে যতে চান। তবে কর্মে একনিষ্ঠ, দায়িত্ববোধ, সঠিক সাধনা ও সাফল্য থাকলে অগ্র ...Details...


.: 15 February 2016 : সাহিত্য-সংস্কৃতি :. (14623 বার পঠিত)
ভোরের শিশির


SylhetExpress.com

মজিবুল হক হিরণ:
আমরা যে ভাই ভোরের শিশির ঘাসের উপর বসি
দিনের আলোয় লুকিয়ে থেকে রাত্রি ভোরে আসি,
ঘাসের বুকে শীতের ভোরে মোদের বসবাস
শীত -শরতে আছি মোরা অত:পর পরবাস।।
প্রকৃতিতে মিশে মোরা প্রকৃতিকেই ধুই
শ্রান্ত পথিকের ক্লান্ত হৃদয় আলতো করে ছুঁই।
মোদের ছোঁয়াতে প্রাণ ফিরে পায় ...Details...


.: 12 November 2015 : সাহিত্য-সংস্কৃতি :. (8806 বার পঠিত)
জ্বিনের পাহাড়


SylhetExpress.com

নাদিম নেওয়াজ আহমেদ: ভয়। আশ্চর্য্য! মাথা গোলমেলে। ঠিক তাই। আমার দেয়া ছবিটি ভাল করে লক্ষ্যে করুন। এটি আমি যে গাড়িতে করে গিয়েছিলাম সেটার মিটার বোর্ড এর চিত্র উপরে এবং নিচে গুগোল থেকে নেয়া সেই রাস্তাটির চিত্র। আমরা সবাই জানি যে গাড়ি চালাতে হলে ইঞ্জিন চালু করে নিউট্রল অবস্থা হতে গিয়ার ...Details...


.: 25 April 2015 : সাহিত্য-সংস্কৃতি :. (8575 বার পঠিত)
প্রকৃতির বিছানায়


SylhetExpress.com

নাদিম নেওয়াজ আহমেদ: মুষলধারে বৃষ্টি। ঘুম ভাঙতেই এমন অবস্থা দেখে মনে মনে ভাবলাম আজ আর মনে হয় যাওয়া হচ্ছে না। কিন্তু সকাল ৯টা বাজতেই আমার ফোনটি বেজে উঠলো। ওপার থেকে তাহমিম দেওয়ান জানতে চাইলো আমার অবস্থান কোথায়। বৃষ্টির এমন রসিকতা দেখে আমার মেজেট টা বিগড়ে গেল, সিন্ধান্ত নিলাম আমি যাব ...Details...


.: 8 March 2015 : সাহিত্য-সংস্কৃতি :. (8555 বার পঠিত)
ক্রমাগত হত্যার সেরেনাদে : রক্তাক্ত সময়ের ডায়েরি


SylhetExpress.com

বাশিরুল আমিন; প্রচলিত ধারণা ; ঈদ সংখ্যায় প্রকাশিত উপন্যাস সমুহের চেহারা চাকচিক্যময় হলেও ব্যাকরণে, প্রকরণে ও বয়ানে থাকে অন্তঃসারশূন্যতা। বিশেষ সংখ্যার লেখাগুলি যেহেতু ফরমায়েশি আর লেখা হয় স্বল্পসময়ে স্বল্পকায় ফলে আবেদনময়ী হয় যৎসামান্যই। ধারাণাটা যে ভুল আবারো প্রমাণিত হলো। এবা ...Details...


পাঠকের মতামত
তোমার দুচোখ
পাঠকের মতামতঃ (1)

13 June 2016 তারিখে তারেক লিমন তেবাখো কক,ক্লাব ২০০০ কিম্বালি সাউথ আফ্রিকা লিখেছেনঃ আমাদের সিলেটের অনেক পত্রিকা পড়েছি, কিন্তু এই প্রতম সিলেট এক্সপ্রেস পড়লাম, প্রতিটি বিভাগ দারুণ ভাবে সাজানে হয়েছে পড়ে খুবই উপভোগ করেছি আরো বেশি ভাল লেগেছে, কারণ আমার অনেক প্রিয় কবিগনদের লেখা ও থাতে রয়েছে, আমার অনেক পরিচিত সাংবাদিকগন ও তার সাথে জড়িত এক কথায়, আজ থেকে আমিও সিলেট এক্সপ্রেস এর একজন পাঠক হয়ে গেলাম, সিলেট এক্সপ্রেস, সারা পৃথিবীতে ছড়িয়ে যাক,।। ..... তারেক লিমন তেবাখো কল,ক্লাব ২০০০ কিমবালি, সাউথ আফ্রিকা

নষ্ট পৃথিবীতে আমি ভালো নেই
পাঠকের মতামতঃ (1)

6 October 2015 তারিখে মোঃগোলাম মোস্তফা তুহিন সিলেট লিখেছেনঃ sylhetexpress.com এ প্রকাশিত আমার প্রথম কোন লেখা।কর্তৃপক্ষকে ধন্যবাদ আমার কবিতাটি প্রকাশ করার জন্য।

ভালবাসার এপিঠ ওপিঠ
পাঠকের মতামতঃ (1)

1 September 2015 তারিখে মো: মশিয়ার রহমান rangpur লিখেছেনঃ

Other Pages :

 
 অন্য পত্রিকার সংবাদ
 অভিজ্ঞতা
 আইন-অপরাধ
 আত্মজীবনি
 আলোকিত মুখ
 ইসলাম ও জীবন
 ঈদ কেনাকাটা
 উপন্যাস
 এক্সপ্রেস লাইফ স্টাইল
 কবিতা
 খেলাধুলা
 গল্প
 ছড়া
 দিবস
 দূর্ঘটনা
 নির্বাচন
 প্রকৃতি পরিবেশ
 প্রবাস
 প্রশাসন
 বিবিধ
 বিশ্ববিদ্যালয়
 ব্যক্তিত্ব
 ব্যবসা-বাণিজ্য
 মনের জানালা
 মিডিয়া ওয়াচ
 মুক্তিযুদ্ধ
 যে কথা হয়নি বলা
 রাজনীতি
 শিক্ষা
 সমসাময়ীক বিষয়
 সমসাময়ীক লেখা
 সমৃদ্ধ বাংলাদেশ
 সাইক্লিং
 সাক্ষাৎকার
 সাফল্য
 সার্ভিস ক্লাব
 সাহিত্য-সংস্কৃতি
 সিটি কর্পোরেশন
 স্বাস্থ্য
 স্মৃতি
 হ য ব র ল
 হরতাল-অবরোধ

লেখালেখি
ব্রিগেডিয়ার জেনারেল জুবায়ের সিদ্দিকী (অবঃ)
আব্দুল হামিদ মানিক
শফিকুল ইসলাম
প্রা. মেট্রোপলিটান ম্যাজিষ্ট্রেট
ইকবাল বাহার সুহেল
হারান কান্তি সেন
সেলিম আউয়াল
বায়েজীদ মাহমুদ ফয়সল
এ.এইচ.এস ইমরানুল ইসলাম
জসীম আল ফাহিম
সৌমেন রায় নীল
সাকিব আহমদ মিঠু
রাহিকুল ইসলাম চৌধুরী
সালাহ্‌ আদ-দীন
ছাদিকুর রহমান
সাঈদ নোমান
জালাল আহমেদ জয়
পহিল হাওড়ী (মোঃ আবু হেনা পহিল)
শাহ মিজান
তাবেদার রসুল বকুল
কাউসার চৌধুরী
নারী অঙ্গন
নূরুন্নেছা চৌধুরী রুনী
ইছমত হানিফা চৌধুরী
আমেনা আফতাব
মাহবুবা সামসুদ
সুফিয়া জমির ডেইজী
নীলিমা আক্তার
মাছুমা আক্তার চৌধুরী রেহানা
সালমা বখ্ত্ চৌধুরী
রিমা বেগম পপি
রওশন আরা চৌধুরী
অয়েকপম অঞ্জু
আমিনা শহীদ চৌধুরী মান্না
জান্নাতুল শুভ্রা মনি
মাসুদা সিদ্দিকা রুহী
আলেয়া রহমান
মাজেদা বেগম মাজু
নাঈমা চৌধুরী
শামসাদ হুসাম
তাসলিমা খানম বীথি
রায়হানা বারী রেখা

সাহিত্য-সংস্কৃতি পাতার আলোচিত লিখা
.: 3 weeks ago : নারী অঙ্গন :.
কিশোরী ভাবনা... (607 বার পঠিত)
SylhetExpress.com

তাসলিমা খানম বীথি: ১. ছোটদের ‘শরৎ চন্দ্র’ বইটি হাতে নিতেই নিজেকে তখন কিশোরী মনে হয়েছিল। ভেবেছিলাম তিনি হয়তো অন্য কোন বই হাতে তুলে দেবেন। যাই হোক গত বৃহস্পতিবার কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ এর সাহিত্য আসর উপস্থাপনা শেষ করে লাইব্রেরীতে গিয়েছিলাম বইয়ের জন্য। বই পড়া অভ্যাস সেই ছোটব Details...


.: 4 weeks ago : :.
নবজাগরণের কবি ফররুখ আহমদ (568 বার পঠিত)
SylhetExpress.com

বায়েজীদ মাহমুদ ফয়সল: ফররুখ আহমদ বাংলাসাহিত্যের নবজাগরণের কবি। তিনি অসাধারণ কাব্যপ্রতিভা নিয়ে আবির্ভূত হয়েছিলেন। বাংলা সাহিত্যে ছন্দের কবি, সংগীত ঝংকারের কবি বলতে ফররুখ আহমদকেই বুঝায়। সৌন্দর্য, জীবনের রূঢ় বাস্তবতা, রোমান্টিকতা, প্রেম, ভালোবাসা, অনুরাগ, উদাস জীবনের বাসনা, স্বদেশ Details...


.: 3 weeks ago : :.
বহু বিবাহ এবং ইসলাম (444 বার পঠিত)
SylhetExpress.com

মোহাম্মদ আব্দুল হক: একটি প্রাপ্ত বয়স্ক ছেলেতে ও মেয়েতে ধর্মীয় রীতি মেনে বিয়ের প্রচলন মানব সভ্যতার এক অতি সুন্দর ও পবিত্র প্রথা। সকল ধর্মে বিয়ের গুরুত্ব রয়েছে। বিশেষ করে ইসলাম ধর্মে নারী ও পুরুষের পবিত্র মিলনের মাধ্যমে শারীরিক ও মানসিক তৃপ্তি লাভের পাশাপাশি বৈধভাবে সন্তান উৎপাদন Details...


.: 4 weeks ago : :.
ঘর পালানো মেয়ে (437 বার পঠিত)
SylhetExpress.com

সোহানুর রহমান অনন্ত: মগবাজারের জ্যামটা আজ আঠার মতো লেগে আছে। গত তিন দিন ধরে অফিসে লেট করে ঢুকছি। বসের আড়চোখে দেখার সিগন্যালটা আমাকে ভালই তাড়া করছে। বাস থেকে নেমে গেলাম, হেঁটে যাওয়াটা বুদ্ধিমানের কাজ। কিছুদূর যেতেই পকেটে ভ’মিকম্প তুলে বেজে উঠলো মোবাইলটা। জয়ার ফোন, -হ্যালো, -তোমার Details...


.: 3 weeks ago : :.
প্রেম ছিল সরল (380 বার পঠিত)
SylhetExpress.com

মিজানুর রহমান মিজান:
আমার প্রেম ছিল সরল
ছলনা করে বন্ধে বানাল গরল।।
শেষ বিকেলে নদীর তীরে
বন্ধের স্মৃতি জাগে অন্তরে
মান অভিমানের করুণ সুরে
আগুন নিভে না যত ঢালি জল।।
বাঁশে যেমন ধরলে ঘুণে
বাহির ভাল ভিতর শুন্যে
কায়াসম বুকের জমিনে
অঙ্গ মলিন হতাশায় অতল।।
তুই ব Details...


.: 3 weeks ago : :.
তুমি রবে নিরবে হৃদয়ে মম (358 বার পঠিত)
SylhetExpress.com

হারান কান্তি সেন: যখন প্রথম দিন কলেজের পথে পা বাড়িয়েছি তখন কে যেন বললো-কলেজ যাচ্ছ,স্কুলের সব কিছু ভুলে যাও।কলেজে চলাফেরা,ক্লাশ করা,উপস্হিতি দেয়া সবকিছু আলাদা এবং আমাদের আম্বরখানা কলোনীর পাশের বাড়ির ইলুভাই বললেন-এখানে আরেকটা সুবিধা হলো কলেজের স্যাররা স্কুলের মত বেত দিয়ে পিটান না! Details...


.: 4 weeks ago : :.
পাখি (318 বার পঠিত)

মোহাম্মদ আব্দুল হক:
মন পাখি
বন পাখি
যারে যা
উড়ে যা।
সুখ পাখি
দুখ পাখি
গারে গা
সারে গা।।
Details...


.: 3 weeks ago : :.
নতুন স্বপ্ন বুনে হেমন্তের শিশির (316 বার পঠিত)

বদরুজ্জামান জামান :
কর্মক্লান্ত দিবসের সমাপ্তিতে জ্বলে সন্ধ্যাতারা
নৈস্বর্গ উদ্যান সাজায় শিশির সিক্ত জ্যোৎস্না
নিঃশব্দ ঘুমমগ্ন নক্ষত্ররাজি
মখমল ওম বিলায় ভোরের সূর্য ।
ঘাসফড়িং শিশির ভেজা সুখে ভাসে সানন্দ্যে
অবয়বের ক্লান্তি মুছে শীতের আগমনী বার্তা,
কর্দম পিচ্ছি Details...


.: 6 days ago : :.
মূর্খতার উপর জ্ঞানের বিজয় অনিবার্য (264 বার পঠিত)

মোহাম্মদ আব্দুল হক: মূর্খ বলতে আমরা বুঝি সেই মানুষকে যে শিক্ষা গ্রহণ করেনি। আবার সেও মূর্খ যে শিক্ষা গ্রহণ করলো অথচ তার জ্ঞান হলোনা। এখানে স্বাভাবিকভাবেই প্রশ্ন আসতে পারে, শিক্ষা ও জ্ঞান তাহলে কি জিনিস? বিষয় নিয়ে এগুতে থাকলে এ সংক্রান্ত ধারণা পেয়ে যাবো। এখানে গল্প, উপন্যাস বা নাটকে Details...


.: 1 week ago : :.
দ্য ব্লুহোয়েল সুইসাইড গেমঃ জাতির জন্য অশনীসংকেত (255 বার পঠিত)

বেলাল আহমদ চৌধুরী: ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি জানাহারা ইমাম বলেছেন সন্তান পিতা মাতার শ্রেষ্ঠ সম্পদ, শ্রেষ্ঠ স্বপ্ন, শ্রেষ্ঠ প্রাপ্তি। সেই সন্তান তাদের সামনে মারা গেলে সেই দু:খ কষ্টের তুলনা হয় না। বিজ্ঞানের আর্শিবাদে মানুষ বিশেষ জ্ঞানের সহায়তায় জীবনের সর্বস্থরের রূপান্তর Details...



www.SylhetExpress.com - First Online NEWS Paper in Sylhet, Bangladesh.

Editor: Abdul Baten Foisal Cell : 01711-334641 e-mail : news@SylhetExpress.com
Editorial Manager : Abdul Muhit Didar Cell : 01730-122051 e-mail : syfdianews@gmail.com
Photographer : Abdul Mumin Imran Cell : 01733083999 e-mail : news@sylhetexpress.com
Reporter : Mahmud Parvez Staff Reporter : Taslima Khanom Bithee

Designed and Developed by : A.S.H. Imranul Islam. e-mail : imranul.zyl@gmail.com

Best View on Internet Explore, Mozilla Firefox, Google Chrome
This site is owned by Sylhet Sifdia www.sylhetexpress.com
copyright © 2006-2013 SylhetExpress.com, All Rights Reserved