User Login | | নীতিমালা | 24 Jul 2017 : Sylhet, Bangladesh :
    সংবাদ :  একদিন সে পাখি হয়ে গেলো   সংবাদ :  একদিন সে পাখি হয়ে গেলো   সংবাদ :  একদিন সে পাখি হয়ে গেলো   সংবাদ : অনুগল্প:
আত্মভোলা জামাই  সংবাদ : নাঈম ডাক্তার হয়ে আর্ত মানবতার সেবা করতে চায়  সংবাদ : গোয়াইনঘাটে  হাতকড়াসহ অাসামী ছিনতাই হাত কড়া উদ্ধার
  সংবাদ : স্বেচ্ছাসেবকলীগ কেন্দ্রীয় সভাপতি'র জন্মদিনে মহানগর স্বেচ্ছাসেবক লীগের দোয়া মাহফিল  সংবাদ : সাংবাদিক কন্যা নওশীন জিপিএ-৫ পেয়েছে   সংবাদ : 
ইলেকট্রিক সাপ্লাইয়ে অপহরণকারী চক্রের চার সদস্য গ্রেফতার
  সংবাদ :   দ্বিতীয় বিশ্ব যুদ্ধের বীর সেনানী শাহ নূর   মোহাম্মদ  জীবিত  সংবাদ : 
 
তন্নী ডাক্তার হয়ে দেশের সেবা করতে চান  সংবাদ : সুস্মিতা প্রকৌশলী হয়ে দেশের সেবা করতে চান  সংবাদ : 
বীরঙ্গনা কাকন বিবি’র চিকিৎসার দায়িত্ব নিলেন সিসিক মেয়র আরিফ
  সংবাদ : গ্রাম্য সালিশ ও চোখে দেখা কঠিন বাস্তবতা  সংবাদ : আগামী প্রজন্মকে কারিগরি শিক্ষায় দক্ষ করে
গড়ে তুলতে হবে   সংবাদ : শ্রী শ্রী শ্যাম সুন্দর জিউর আখড়ায় আলোচনা সভা অনুষ্ঠিত  সংবাদ : কমলগঞ্জে স’মিল শ্রমিক সংঘের বিক্ষোভ মিছিল ও সমাবেশ  সংবাদ : সমাজকে দারিদ্রমুক্ত ও সুন্দর করে  তুলতে ঐক্যবদ্ধ প্রচেষ্ঠার বিকল্প নেই  সংবাদ : আম্বরখানা কলোনী সরকারী প্রাথমিক বিদ্যালয়ে বৃক্ষরোপন কর্মসূচী অনুষ্ঠিত  সংবাদ : আম্বরখানা কলোনী সরকারী প্রাথমিক বিদ্যালয়ে বৃক্ষরোপন কর্মসূচী অনুষ্ঠিত  সংবাদ : লায়ন্স ক্লাব অব সিলেটের ক্লাবের দায়িত্ব হস্তান্তর
sylhetexpress.com এর picture scroll bar এর code. এই কোড যেকোন website এ use করা যাবে।
| সিলেট | মৌলভীবাজার | হবিগঞ্জ | সুনামগঞ্জ | বিশ্ব | লেখালেখি | নারী অঙ্গন | ছবি গ্যালারী | রঙের বাড়ই ব্লগ |

Warning: mysql_result() expects parameter 1 to be resource, null given in /home/content/22/12438422/html/lekhalekhiNew.php on line 23

Warning: mysql_result() expects parameter 1 to be resource, null given in /home/content/22/12438422/html/lekhalekhiNew.php on line 24

Warning: mysql_result() expects parameter 1 to be resource, null given in /home/content/22/12438422/html/lekhalekhiNew.php on line 25

Warning: mysql_result() expects parameter 1 to be resource, null given in /home/content/22/12438422/html/lekhalekhiNew.php on line 26

Warning: mysql_result() expects parameter 1 to be resource, null given in /home/content/22/12438422/html/lekhalekhiNew.php on line 27

Warning: mysql_result() expects parameter 1 to be resource, null given in /home/content/22/12438422/html/lekhalekhiNew.php on line 28

Warning: mysql_result() expects parameter 1 to be resource, null given in /home/content/22/12438422/html/lekhalekhiNew.php on line 29


Web Address : www.sylhetexpress.com/lekhalekhiNew.php?writerID=
এর লিখা
.: 15 January 2015 : সাহিত্য-সংস্কৃতি :.

কেমন হবে আপনার সন্তান ননীর পুতুল নয়, হোক সোনার মানুষ


SylhetExpress.com

আতিকুর রহমান নগরী :
সন্তান খোদার তরফ থেকে মা-বাবার জন্য এক স্পেশাল নেয়ামত। পৃথিবীর সব মা-বাবারা সন্তানকে ভালোবাসেন। হর হামেশা স্নেহের চাদর দিয়ে আবৃত করে রাখেন। সন্তানের উজ্জ্বল ভবিষ্যতের জন্য যার পর নাই কষ্ট করেন। সব গ্লানি হাসি মুখে বরণ করে থাকেন মা-বাবারা। সন্তানের আকাশসম চাওয়া-পাওয়া পূরণেও তারা হাড় ভাঙ্গা পরিশ্রম করতে দ্বিদ্বাবোধ করেন না। অলটাইম সন্তানের মুখে হাসি দেখতে চান প্রত্যেক মা-বাবারা। তবে বিবেকের চেয়ে আবেগের মাত্রা যখন বেড়ে যায়, তখনই তাদের আদুরে সন্তান মা-বাবার জন্য কান্নার কারণ হয়ে দাঁড়ায়। ননীর পুতুল নয়, সোনার মানুষ যেন হয় প্রতিটি সন্তান। তাই এ ক্ষেত্রে যুগান্তকারী পদক্ষেপ গ্রহণে প্রত্যেক মা-বাবাদের এগিয়ে আসা প্রয়োজন।
স্বভাবগতভাবে শিশুরা ইসলামী স্বভাবের ওপরই জন্ম নেয়। কিন্তু বাবা মা বা পরিবারের সদস্যরা যদি ইসলাম থেকে বিচ্যুত থাকে, অনৈসলামী ধ্যান-ধারণা ও চাল-চলনের অধিকারী হয়ে থাকে, তবে শিশু সন্তানরা তাদের সেই ধ্যান-ধারণা ও চাল-চলনে অভ্যস্থ হয়ে ওঠে। পান্তরে বাবা মা এবং পরিবারের সদস্যরা যদি ঈমানের অনুসারী হয়, আল্লাহর পথের পথিক হয়, তাহলে তাঁদের সন্তানরা তাদের থেকে ঈমান এবং ইসলামি শিক্ষাই লাভ করবে। সন্তান ঈমানের পথেই তাদের অনুসরণ করবে এমন বাবা মাকেই আল-কোরআন সুসংবাদ দিচ্ছে ‘যারা ঈমান এনেছে আর তাদের সন্তানরাও ঈমানের সাথে তাদের পদাঙ্ক অনুসরণ করেছে, আমি তাদের যেসব সন্তানকে (জান্নাতে) তাদের সাথে একত্র করে দেবো আর তাদের আমলের কোনো কমতি আমি করবো না।’ (সূরাহ্ আত্ তূর, ২১)
সুতরাং বাবা-মাকে অন্যান্য দায়িত্ব কর্তব্য পালনের সাথে সাথে সন্তানের আমল-আকিদা ও নৈতিক চরিত্র গঠনের প্রতি সর্বশেষ নজর দিতে হবে। কাজেই পিতা-মাতাকে সন্তানের ব্যাপারে হুঁশিয়ার হতে হবে। কেননা, সন্তান-সন্ততি আল্লাহর পক্ষ থেকে পরীক্ষা। যেমন-কুরআনে ইরশাদ হচ্ছে, ‘তোমরা জেনে রাখ, তোমাদের ধন-সম্পদ ও সন্তান-সন্ততি ফেতনা বিশেষ। আর কেবল আল্লাহর নিকটই বিরাট পুরস্কার রয়েছে।’ (৮নং সূরাহ্ আল আনফাল, ২৮)
কাজেই সন্তানদের মানুষ করার ব্যাপারে পিতা-মাতাকে অত্যন্ত সতর্ক হতে হবে।
মুসলিম পরিবারে পিতাই প্রধান অভিভাবক। তাই পরিবারের সকল দায়-দায়িত্ব অভিভাবক হিসেবে তাঁর ওপরই ন্যস্ত মূলত মুসলিম পরিবার পিতার ভূমিকা সর্বাধিক কঠিন ও দীর্ঘমেয়াদি।
১. আযান ধ্বনি শোনানো : শিশু ভূমিষ্ঠ হওয়ার পর পরই শিশুর ডান কানে আযান ও বাম কানে ইকামত ধ্বনি শোনান। অর্থাৎ আল্লাহর প্রভুত্ব ও সার্বভৌমত্বের কথা স্মরণ করিয়ে দিতে হবে। হাদীসে এসেছে, হযরত আবু রাফে রা. বলেন, ফাতেমা রা. যখন হুসাইন রা. কে প্রসব করলেন, তখন নবী কারীম সা. কে তাঁর কানে আযান শোনাতে আমি দেখেছি। (মুসতাদরাকে হাকিম ৪৮২৭)
২. নাম রাখা ও আকীকা করানো : সন্তান জন্মের পর ১ম কিংবা ৭ম দিবসে ইসলাম সম্মত নাম নির্বাচিত করা ও সামর্থ অনুযায়ী আকীকা করা। ছেলে সন্তানের সমায়মতো খাৎনা করানো। এ মর্মে মহানবী সা. এর ঘোষণা , ‘প্রত্যেক নবজাত শিশু তার আকিকার নিকট বন্দি, তার জন্মের সপ্তম দিনে তার নামে পশু জবাই করতে হবে, তার মাথার চুল মুণ্ডন করা হবে এবং নাম রাখতে হবে।’ (ইবনে মাজাহ্ হাঃ ৩১৬৫)
আর আকীকার নিয়ম হলো ছেলে শিশুর জন্য দুটো ছাগল এবং মেয়ে শিশুর জন্য একটি ছাগল জবাই দ্বারাই যথেষ্ট হবে।
৩. পরিচর্যা ও লালন-পালন : হৃদয় নিংড়ানো ঐকান্তিক দরদ, ভালোবাসা ও স্নেহ মমতার কোমল পরশে সন্তানদেরকে অতি যতœ সহকারে প্রতিপালন করা। এ মর্মে আল্লাহর ঘোষণা-‘সন্তান ও জননীর ভরণ- পোষণের ভার পিতার ওপরই ন্যস্ত।’ (২নং সূরাহ্ আল বাক্বারাহ্, ২৩৩) সন্তানের অধিকার হচ্ছে, অন্ন-বস্ত্র ও তার বাসস্থানের ব্যবস্থা করা। বিশেষ করে যতদিন না সে নিজে রোজগারের সমর্থ হবে। আর এটা না করলে গুনাহগার হবে। নবী কারীম সা. বলেন, ‘যাদের ভরণ-পোষণের দায়িত্ব কারো ওপর ন্যস্ত থাকে। সে যদি তা যথাযথভাবে পালন না করে তাদের ধ্বংস করে, তাহলে এতেই তার বড় গুনাহ হবে।’ (সুনান নাসায়ী)
অপর এক হাদীসে নবী কারীম সা. বলেন, ‘ব্যক্তি যে অর্থ ব্যয় করে, তার মধ্য সবচেয়ে উত্তম হচ্ছে সেটি যা সে ব্যয় করে তার পরিবারবর্গের জন্য।’ (সহীহ মুসলিম ৯৯৪)
৪. জীবনের নিরাপত্তা ও বিকাশ : শিশুসন্তান মহান আল্লাহর বিশেষ নেয়ামত এবং তাঁর প হতে পিতা-মাতার নিকট রতি আমানত। তাই সন্তানের জীবনের নিরাপত্তা, চিকিৎসা, রোগ মুক্ত রাখা, স্বাস্থ্যবানরূপে গড়ে তোলা এবং জীবনের উন্নতি ও বিকাশকল্পে পিতাকে যথোপযুক্ত দায়িত্ব পালন করতে হবে।
৫. শিক্ষা-প্রশিণ দান : সুসন্তান হচ্ছে- জান্নাত বাগিচার পুষ্পতুল্য। শিশুরাই হচ্ছে উম্মাহর প্রস্ফূটিত ফুল- মানবতার ভবিষ্যৎ। সুতরাং সন্তানের সুশিক্ষাই মুসলিম পিতার সর্বপ্রধান কর্তব্য।
“কারো সন্তান জন্মগ্রহণ করলে তার জন্য একটি উত্তম নাম রাখবে ও আদব-কায়দা শিক্ষা দেবে। (বায়হাকী ৮২৯৯)
পিতা সন্তানকে সুশিক্ষা দেয়ার চেয়ে উত্তম কোনো দান করতে পারে না। (তিরমিযী হাঃ ১৯৫২)
সাত বছর বয়স হলে তোমরা সন্তানকে সালাতের আদেশ কর। দশ বছর বয়সে প্রয়োজনে শাস্তি দিয়ে সালাত আদায় করাও এবং তাদের বিছানা পৃথক করে দাও। (আবূ দাঊদ হাঃ ৪৯৫)
আল্লাহর নবী সা. আরো বলেন:
তোমাদের সন্তানদের সম্মান কর এবং তাদের ভালো স্বভাব চরিত্র শিক্ষা দাও। (ইবনু মাজাহ ৩৬৭১)
৬. বিবাহ দেওয়া : সন্তান প্রাপ্তবয়স্ক হলে পিতা তার বিবাহের ব্যবস্থা করবেন। এ প্রসঙ্গে মহানবী সা. বলেন- “সন্তান প্রাপ্ত বয়সে উপণিত হলে বিবাহ দিবে, অন্যথায় কোন পাপে লিপ্ত হলে পিতা দায়ী হবে।”
৭. বিধাবাা বা তালাকপ্রাপ্ত কন্যাকে সাদরে গ্রহণ : কোন কারণে কন্যা যদি স্বামী কর্তৃক পরিত্যক্তা হয় কিংবা বিধবা বা অসহায় অবস্থায় পড়ে তাকে সাদরে গ্রহণ করে প্রয়োজনীয় ব্যবস্থা-আশ্রয় ও ভরণ-পোষণ করবেন। এ প্রসঙ্গে হাদীসে এসেছে যে, “কন্যা যদি তোমার নিকট অসহায় হয়ে ফিরে আসে তবে তার জন্য খরচ করাই তোমার জন্য সর্বশ্রেষ্ঠ সদকা।” (ইবনে মাজাহ)
৮. সন্তানের কল্যাণ কামনা করা : পিতা সর্বদা সন্তানের কল্যাণকামী হবেন এবং তাদের সৎপথে চালাবেন। তাদের জন্য দুআ করবেন। মহানবী সা. এ প্রসঙ্গে বলেন, ‘তোমার সন্তানদের বিপে কখনো বদ দু‘আ করো না।’ (সহীহ মুসলিম৩০০৯) মহান আল্লাহ শিক্ষা দিয়েছেন, ‘হে প্রভু! তুমি আমাকে ও আমার সন্তানদেরকে নামায প্রতিষ্ঠাকারী বানাও। প্রভু দুআ কবুল কর।’ (১৪নং সূরা ইব্রাহীম,৪০)
৯. আদব-কায়দা ও সৌজন্য শিক্ষা : সন্তানকে সুনাগরিক হিসেবে গড়ে তোলার জন্য সন্তানকে প্রথম থেকে আদব-কায়দা ও শিষ্টাচার শিক্ষা দেওয়া ও মিা-বাবার কর্তব্য। মহানবী সা. বলেছেন: “সন্তানকে সুশিক্ষা বা আদব-আখলাক শিক্ষা দান করাই সন্তানের জন্য শ্রেষ্ঠ উপহার।”
১০. ধর্মের পথে পরিচালনা : সন্তানকে ধর্মেন পথে, সৎ, সুন্দর ও ন্যায়ের পথে পরিচালনা করা পিতার অন্যতম কর্তব্য। লুকমান ছিলেন একজন আর্দশ পিতা। তাই তিনি তার পুত্রকে যেভাবে ধর্মের পথে পরিচালিত করার জন্য উপদেশ ও নির্দেশ দিয়েছিলেন- প্রত্যেক আর্দশবান পিতাকে ঠিক ঐভাবে ধর্মের পথে সন্তানকে পরিচালিত করতে হবে। যেমন পবিত্র কুরআনে বিষয়টি এভাবে এসেছে, ‘হে পুত্র আমার, সালাত কায়েম কর, সৎকাজের আদেশ দাও, অসৎকাজে নিষেধ কর এবং বিপদাপদে ধৈর্য ধারণ কর। নিশ্চয়ই এটি সাহসিকতার কাজ।’ (৩১নং সূরাহ্ আল লুকমান ১৭) মহানবী সা. বলেছেন, তোমার সন্তানকে ৭ বছর বয়সের সময় সালাতের আদেশ দেবে এবং ১০ বছর বয়সের সময় প্রয়োজনে মারবে। (আবূ দাঊদ)
১১. শিরক থেকে দূরে রাখা : সন্তানকে তাওহীদের ওপর প্রতিষ্ঠিত রাখা এবং যাবতীয় শিরক থেকে দূরে রাখা পিতার দায়িত্ব। হযরত লুকমান আ. যেভাবে তাঁর সন্তানকে শিরকমুক্ত থাকার জন্য উপদেশ দিয়েছিলেন। ঠিক তেমনিভাবে সকল পিতার ভূমিকা হওয়া উচিত। লুকমান (আ) বলেছিলেন আল্লাহর বাণী-‘‘হে বৎস! আল্লাহর সাথে শিরক করো না। নিশ্চয়ই শিরক মারাত্মক জুলুম।’’ (সূরাহ্ আল লুকমান,১৩)
১২. বিলাসিতামুক্ত মুক্ত জীবনে অভ্যস্ত করা : সন্তানকে কষ্টসহিষ্ণু ও ধৈর্যশীল এবং পরিস্থিতি মোকাবিলার উপযুক্ত হিসেবে গড়ে তোলা উচিত। কেননা, সন্তানকে প্রথম থেকে বিলাসিতা ও অলসপ্রবণ করে গড়ে তোলা সন্তানের ভবিষ্যতের জন্য মারাত্মক হুমকির কারণ হতে পারে। কাজেই মা-বাবাকে সেদিকে সতর্ক দৃষ্টি রাখতে হবে।
১৩. বদ-দুআ না করা : মানবশিশু আল্লাহর নেয়ামত। কাজেই কখনো তাদের জন্য বদ দুআ করা উচিত নয়। সন্তান কোনো অন্যায় আচরণ করলে তা শুধরে করে দেয়াই হচ্ছে মা-বাবার কর্তব্য। তাদের প্রতি বদ দুআ বা অভিশাপ না দেয়ার ব্যাপারে মহানবী সা. বলেছেন, ‘তোমার সন্তানদেরকে বদ দুআ করোনা।’ (সহীহ মুসলিম,৩০০৯)
বরং সবসময় এ দুআই তাদের জন্য করতে হবে যে, ‘‘হে প্রভু আমাদের! তুমি তোমাদেরকে এমন স্ত্রী ও সন্তান দান কর- যারা আমাদের মনে তৃপ্তি দান করবে। আর আমাদেরকে মুত্তাকিদের নেতৃস্থানীয় বানাও।’’ (সূরা আল ফুরকান,৭৪)
১৪. সন্তানের প্রাথমিক শিক্ষাদান : সন্তানের প্রাথমিক শিক্ষার হাতে খড়ি মায়ের ওপরই ন্যস্ত। যেহেতু শিশুরা মায়ের সান্নিধ্যে বেশি থাকে এবং মায়ের সাথে প্রথম কথা বলতে শুরু করে। তাই মাতাই হলেন শিশুর প্রধান তদারক ও গুরু। মায়ের আচরণ, তাঁর কথাবার্তা এমনকি চাল-চলন সবকিছু শিশুর অনুসরণ করে তাই মাকে অত্যন্ত সতর্ক হতে হবে। শিশুর এ স্তরটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিধায় মাতা-পিতা উভয়কেই ইসলামী আদর্শে আদর্শবান হতে হবে এবং শিশুকে সে মোতাবেক গড়ে তুলতে হবে।
১৫. পিতৃহীন সন্তানকে প্রতিষ্ঠিত করা : পিতার সাথে মাতাও সন্তানকে সমাজে প্রতিষ্ঠিত করার জন্য সম্ভাব্য সব রকমের সহযোগিতা করবেন। আর দুর্ভাগ্যবশত যদি পিতা মারা যান, তবে মাতাকে এককভাবে এ গুরু-দায়িত্ব পালন করতে হবে। এরূপ ত্যাগ তিতিক্ষা ও গুরু-দায়িত্ব পালনের বিনিময়ে মহান আল্লাহ মাকে অফুরন্ত পুরস্কার প্রদান করবেন। এমন কি রোজ হাশরে ওই মা মহানবীর সা. পাশাপাশি অবস্থান করবেন বলে হাদীসে সুসংবাদ দেয়া হয়েছে।
১৬. পরিচ্ছন্ন জীবনযাপনে অভ্যস্ত করা : সুস্থ-সবল সন্তান গড়ে তোলার জন্য সন্তানের পরিচ্ছন্নতার দিকে খেয়াল রাখতে হবে। সন্তানকে পরিষ্কার-পরিচ্ছন্নতার শিক্ষা দিতে হবে। নিজেকে ও পরিবেশকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। মাকেই সন্তানের পরিষ্কার পরিচছন্নতার সবক দিতে হবে। নিজেদের ঘর-দরজা পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। সুন্দর পরিবেশ সৃষ্টি করা মায়ের দায়িত্ব। আল কুরআনে এসেছে, ‘‘বলুন! আল্লাহ তাঁর বান্দাদের জন্য যেমন সৌন্দর্যমণ্ডিত বস্তু সৃষ্টি করেছেন, কে তা হারাম করে দিতে পারে।’’ (সূরাআল আরাফ,৩২)
১৭. মানসিক গঠন : শিশুর মানসিক বিকাশে মায়ের ভূমিকা সীমাহীন। মা তার সন্তানের মন-মানসিকতা গড়ে তুলতে পারেন। মায়ের উন্নত চিন্তা, রুচি, ভাষা, ভাবধারা, আদব-কায়দা, তাহজিব-তমদ্দুন-কৃষ্টি-সভ্যতা, ঐতিহ্য, আচার-আচরণ ইত্যাদি শিশুর মন-মানস গড়ে তোলার সহায়ক হয়। কাজেই মাকে শিশুর মানসিক গঠন ও বিকাশে উত্তম ভূমিকা পালন করতে হবে। তাদের মধ্যে উন্নত মানসিকতা সৃষ্টি করবেন। সবসময় সন্তানদেরকে আশাবাদী করবেন। কোনো ব্যাপারে নিরাশ হতে দেবেন না। নিয়মিত জান্নাত ও জাহান্নামের জীবন্ত চিত্র তাদের সামনে তুলে ধরবেন। এতে তাদের যাবতীয় কাজ-কর্ম পরকালের মুক্তি ও পুরস্কারকে কেন্দ্র করে পরিচালিত হবে। তাদের মধ্যে আত্মসম্মানবোধ ও আত্মমর্যাদাবোধ জাগ্রত করে তুলবেন। কখনো যেনো তাদের আত্মসম্মানবোধে আঘাত না লাগে, সেদিকে লক্ষ রাখবেন। বৈধ সীমা পর্যন্ত তাদের মানসিক প্রবণতাকে উৎসাহিত করবেন। তাদেরকে পরিকল্পিত জীবনযাপনে অভ্যস্ত করে গড়ে তোলবেন। অপসংস্কৃতিক সয়লাভ থেকে বেঁচে থাকার মতো তাদেরকে মানসিকভাবে প্রস্তুত করবেন। তাদের মধ্যে বীরত্ব, দৃঢ়তা অবলম্বনের শিক্ষা দেবেন। এমনভাবে সঠিক জীবনের লক্ষ্য-উদ্দেশ্যে স্থির করে দেবেন যাতে আজীবন তারা এর ওপর অটল-অবিচল থাকে। তাদের মধ্যে দায়িত্ব ও কর্তব্যবোধ সৃষ্টি করবেন
১৮. ব্যবহারিক শিক্ষা : দৈনন্দিন অনেক কাজ আছে যা মা শিশুকে সহজে শেখাতে পারেন। নিজেদের ব্যবহৃত কাপড়-চোপড় গোছানো, ঘর-দুয়ার পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা, অজু-গোসল করে পাক-সাফ হওয়া ইত্যদি বিষয়ে হাতে কলমে শিক্ষা দিতে পারেন। বিশেষ করে মেয়ে সন্তানকে গৃহস্থালী কাজ-কর্মে অভ্যস্ত করে তোলা, রান্না-বান্না ও অন্যান্য কাজের শিক্ষা দিয়ে সুনিপন গৃহিনী করে গড়ে তুলতে পারেন।
১৯. তত্ত¡াবধান : একজন আদর্শ মাতার সবচেয়ে বড় কর্তব্য হচ্ছে তার সন্তানদের তত্ত¡াবধান করা, সন্তানদেরকে সু-মানুষ হিসেবে গড়ে তোলার জন্য নিরন্তর কাজ করে যাওয়া। মাকেই মমতাময়ীর ভূমিকা নিয়ে সন্তানকে উত্তমরূপে গড়ে তুলতে পারেন। কেননা, ইসলাম মাকে গৃহের দায়িত্বশীলরূপে স্থির করেছে। হাদীসে এসেছে :
আর স্ত্রীরা তার স্বামীর এবং পরিবার পরিজন ও সন্তানদের তত্ত¡াবধায়ক। কাজেই সেও তার দায়িত্ব সামলাতে জিজ্ঞাসিত হবেন। (সহীহ বুখারী, হাদিস নং-৭১৩৮)
২০. সবার হাসি-কান্নার সাথি বানানো: আপনার সন্তান যেন হয় সমাজের সব মানুষের হাসি-কান্নার সাথি। শুধু সুখ সাগরে ভেসে শোকার্ত না হয়ে মাঝে মধ্যে তাকে কোর্ট পাড়া, রেল স্টেশন, ডাস্টবিন আর লোকালয় কিংবা গাছতলায় গরীব-দুঃখি জীর্ণ-শীর্ণ বস্ত্রহীন বা অর্ধনগ্ন শুয়ে মানুষের জীবনযাত্রার চিত্র দেখান। তাদের প্রতি দয়াদর্শনের সবক দেয়ার চেষ্ঠা করুন। নবী করীম সা. ইরশাদ করেন, ‘যারা মানুষের প্রতি অনুগ্রহ করে না , আল্লাহ তাআলাও তাঁর প্রতি অনুগ্রহ দেখান না।
২১. বড়দের শ্রদ্ধা করার তালিম দেয়া: বেশক সব মা-বাবারাই বড়দের শ্রদ্ধা করার তালিম দিয়ে থাকেন। বক্ষমান প্রবন্ধে বড় দ্বারা সমাজে যাদের কোনো ভ্যালু নেই এমন বড়ই বুঝানো হয়েছে। আপনি সমাজের বড় মাপের লোক দু’চার জন কাজের ভোয়া বা কাজের লোক সর্বদা প্রস্তুত থাকে আপনার হুকুম তামিল করার জন্য। অথবা রাস্তার পাশে রিকশা-সিএনজি, টমটম ইত্যাদি গাড়ী নিয়ে বসে আছে যে জন তাদের প্রতি কী রুপ ব্যবহার করবে আপনার সন্তান। এটা আপনাকে বলে দিতে হবে। নয়তো বা আপনার সন্তানের ভদ্রতার সীমা থাকবে শুধু আত্মীয়-স্বজন আর মা-বাবার রিলেটিভদের মধ্যে।
সুস্থ পরিবার ও সমাজ গঠনে ইসলাম
সমাজের প্রাণকেন্দ্র হল পরিবার। ইসলামের দৃষ্টিতে পরিবার শুধু একটি উত্তম সামাজিক প্রতিষ্ঠানই নয়, বরং একটি পবিত্র সংস্থা। পরিবারের সুখ, শান্তি এবং পারস্পরিক সম্পর্ক ছাড়াও রয়েছে একটি আইনগত ও সামাজিক দিক। নৈতিক চরিত্র গঠনের প্রকৃষ্ট ক্ষেত্র হল পরিবার। সামাজিক সম্পর্ক সৃষ্টি ও বৃদ্ধি হয় পরিবারকে কেন্দ্র করে। পবিত্র আল কোরআনে পারিবারিক সদস্যদের মুহসিনীন বা প্রাচীর ঘেরা দুর্গে অবস্থানকারী সুরক্ষিত লোকজনের সঙ্গে তুলনা করা হয়েছে। ইসলামে পরিবার শুধু স্বামী-স্ত্রী এবং সন্তানের মধ্যেই সীমাবদ্ধ নয়। পরিবারের পরিসর আরও ব্যাপক। নিকটাত্মীয়স্বজনও এর মধ্যে অন্তর্ভুক্ত। তাদের সঙ্গে সুসম্পর্ক, দয়া, করুণা এবং সহানুভূতি তো আছেই, বাড়তি দায়িত্বশীলতার প্রশ্নও জড়িত। স্বামী-স্ত্রীর মধ্যে পূর্ণ সহযোগিতা ও স্নেহ-ভালোবাসার বন্ধনের ওপর নির্ভর করে পারিবারিক জীবনের সুখ-শান্তি ও সর্বাঙ্গীণ উন্নতি; স্বামী-স্ত্রী নিজ নিজ কর্তব্য পালন করে চললে পারিবারিক পরিবেশ অনেকাংশে সুখ ও শান্তিতে ভরে ওঠে। ইসলামী সমাজ ব্যবস্থায় পরিবারই হল মানুষ গড়ার মূল কেন্দ্র এবং সমাজ গঠনের প্রধান ভিত্তি। এ জন্য পরিবার গড়ার ব্যাপারে ইসলাম বিশেষভাবে যতœবান হওয়ার নির্দেশনা দিয়েছে। তাই আসুন উপরোল্লেখিত পদক্ষেপসমূহ গ্রহণে আমরা সবাই সচেষ্ট হই। আল্লাহ আমাদের সবার সহায় হোন। আমিন।

লেখকঃ সাহিত্য সম্পাদক, সিলেট মিডিয়া ডটকম (অনলাইন নিউজ পোর্টাল)
০১৭২২-৮৯২১৩৯



.: 24 July 2017 : সার্ভিস ক্লাব :. (21 বার পঠিত)
মণিপুরী সমাজ কল্যাণ সমিতির সদস্য ভর্তি ও নবায়নের জন্য আহবান


বাংলাদেশের মণিপুরীদের প্রাচীণতম অভিভাবক সংগঠন মণিপুরী সমাজ কল্যাণ সমিতি কেন্দ্রীয় কমিটির সিদ্বান্ত মোতাবেক সারাদেশে শুরু হয়েছে নতুন সদস্য, নবায়ন ও আজীবন সদস্য সংগ্রহ কার্যক্রম। এরই অংশ হিসাবে সিলেট জেলায়ও এই কার্যক্রম শুরু হয়েছে। বিজ্ঞপ্তি প্রকাশের দিন থেকে আগ্রহী প্রাপ্ত বয় ...Details...


.: 24 July 2017 : শিক্ষা :. (90 বার পঠিত)
নাঈম ডাক্তার হয়ে আর্ত মানবতার সেবা করতে চায়


SylhetExpress.com

নাঈম ডাক্তার হয়ে আর্ত মানবতার সেবা করতে চায়। মো: তৌহিদুল ইসলাম ( নাঈম) বিজ্ঞান বিভাগে সিলেট এম সি কলেজ থেকে পরীক্ষা দিয়ে গোল্ডেন এ প্লাস পেয়েছে। ইতিপূর্বে নাঈম পিএসসি, জেএসসি, ও এসএসসি পরীক্ষাতেও গোল্ডেন এ প্লাস সহ সরকারী স্কলারশীপ পেয়েছিল। সে এ কৃতিত্বপুর্ন ফলাফলের জন্য মহান আল্ল ...Details...


.: 24 July 2017 : আইন-অপরাধ :. (42 বার পঠিত)
গোয়াইনঘাটে হাতকড়াসহ অাসামী ছিনতাই হাত কড়া উদ্ধার


SylhetExpress.com

মনজুর আহমদ গোয়াইনঘাটে হাতকড়াসহ ৩ অাসামীকে ছিনিয়ে নিয়েছে স্বজনরা,পরে আলীরগাঁও ইউপি চেয়ারম্যান গোলাম কিবরিয়া হেলাল'র মাধ্যমে খুয়ে যাওয়া হাতকড়া উদ্ধার করে থানা পুলিশের কাছে হস্তান্তর করা হয়। স্থানীয় ও পুলিশ সূত্রে জানা যায় গত ২২ জুলাই শনিবার রাত সাড়ে ৯টায় গোয়াইনঘাট থানার এস.অাই স ...Details...


.: 24 July 2017 : রাজনীতি :. (33 বার পঠিত)
স্বেচ্ছাসেবকলীগ কেন্দ্রীয় সভাপতি'র জন্মদিনে মহানগর স্বেচ্ছাসেবক লীগের দোয়া মাহফিল


SylhetExpress.com

বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ কেন্দ্রীয় কমিটির সভাপতি অ্যাডভোকেট মোল্লা মোহাম্মদ আবু কাওছার এর ৫৮তম জন্মদিনে দীর্ঘায়ু কামনা করে সিলেট মহানগর স্বেচ্ছাসেবক লীগের উদ্যোগে ২৩জুলাই বাদ এশা হযরত শাহজালাল (রহ.) এর মাজার মসজিদ প্রাঙ্গনে এক মিলাদ ও দোয়া মাহফিল ও শিরনী বিতরন অনুষ্ঠিত ...Details...


.: 24 July 2017 : শিক্ষা :. (36 বার পঠিত)
সাংবাদিক কন্যা নওশীন জিপিএ-৫ পেয়েছে


SylhetExpress.com

এবারের এইচএসসি পরীক্ষায় নওশীন জাহান বৃস্টি জিপিএ-৫ পেয়েছে । সে স্কলার্স হোম স্কুল এন্ড কলেজ শাহী ইদগাহ ক্যাম্পাস থেকে পরীক্ষায় অংশ গ্রহন করে। বৃস্টি নগরীর কুমারপাড়ার বাসিন্দা সংবাদ সংস্থা ইউএনবি’র সিলেট প্রতিনিধি সাংবাদিক মোহাম্মদ মহসীন ও মিসেস আসমা বেগম এর একমাত্র মেয়ে। সে সকল ...Details...


.: 23 July 2017 : আইন-অপরাধ :. (159 বার পঠিত)
ইলেকট্রিক সাপ্লাইয়ে অপহরণকারী চক্রের চার সদস্য গ্রেফতার


SylhetExpress.com

সিলেট নগরীর আম্বরখানা ইলেকট্রিক সাপ্লাই এলাকায় রোববার অভিযান চালিয়ে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন(র‌্যাব)-৯এর সদস্যরা অপহরণকারী চক্রের চার সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে। এ সময় অপহৃত এক ব্যক্তিকেও উদ্ধার করা হয়। গ্রেফতারকৃতরা হচ্ছে-চৌকিদেখীর মৃত নুর মিয়ার পুত্র মোঃ আজিজ আহসান ওর ...Details...


.: 23 July 2017 : সমসাময়ীক লেখা :. (1338 বার পঠিত)
দ্বিতীয় বিশ্ব যুদ্ধের বীর সেনানী শাহ নূর মোহাম্মদ জীবিত


SylhetExpress.com

এম আহমদ আলী দ্বিতীয় বিশ্বযুদ্ধের জীবিত এক শতায়ূ বীর সেনানী শাহ নূর মোহাম্মদ। সিলেটের দক্ষণ সুরমা উপজেলার সিলাম পশ্চিম পাড়ার বাসিন্দা । মৃত শাহ নাহার মোহাম্মদ ও অছিরা বিবির এই কৃতী সন্তানের জন্ম পহেলা জানুয়ারি ১৯২০ খ্রীস্টাব্দ। ১৯৪২ সালে বৃটিশ রয়েল সেনা বাহিনীতে সৈনিক হিসেবে ...Details...


.: 23 July 2017 : শিক্ষা :. (198 বার পঠিত)
তন্নী ডাক্তার হয়ে দেশের সেবা করতে চান


SylhetExpress.com

হাবিবুর রহমান-হাবিব,শাল্লা (সুনামগঞ্জ) থেকে তন্নী ডাক্তার হয়ে দেশের সেবা করতে চান তন্নী রাণী দাস, পিতাঃ রনদা প্রাসাদ দাস,মাতাঃমিঠু রাণী সরকার, গ্রামঃআঙ্গারুয়া, উপজেলা শাল্লা, জেলা সুনামগঞ্জ। সে এইচএসসি পরীক্ষায় শাল্লা উপজেলার স্বনামধন্য বিদ‍্যাপিঠ শাল্লা ডিগ্রি কলেজ থেকে স ...Details...


.: 23 July 2017 : শিক্ষা :. (312 বার পঠিত)
সুস্মিতা প্রকৌশলী হয়ে দেশের সেবা করতে চান


SylhetExpress.com

হাবিবুর রহমান-হাবিব, শাল্লা (সুনামগঞ্জ) থেকেঃ সুস্মিতা প্রকৌশলী হয়ে দেশের সেবা করতে চান । সুস্মিতা সরকার চাঁপা, পিতাঃ বিদুর চন্দ্র সরকার, মাতাঃ সুলেখা রাণী সরকার, গ্রামঃ মুক্তারপুর উপজেলা শাল্লা, জেলা সুনামগঞ্জ। সে এবারের এইচএসসি পরীক্ষায় শাল্লা উপজেলার শাল্লা ডিগ্রি কলেজ থে ...Details...


.: 23 July 2017 : সিটি কর্পোরেশন :. (219 বার পঠিত)
বীরঙ্গনা কাকন বিবি’র চিকিৎসার দায়িত্ব নিলেন সিসিক মেয়র আরিফ


SylhetExpress.com

গুরুতর অসুস্থ অগ্নিকন্যা বীর মুক্তিযোদ্ধা বীরঙ্গনা কাকন বিবি বীরপ্রতীকের সকল চিকিৎসার দায়িত্ব নিলেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধূরী। রোববার বিকেলে সিলেট এমএজি ওসমানী হাসপাতালে চিকিৎসাধীন এই বীরঙ্গনাকে দেখতে যান সিসিক মেয়র আরিফ। এসময় তিনি অসুস্থ কাকন বিবি’র চিকি ...Details...


Next Page»: এর আরো লিখা »

এর সর্বাধিক পঠিত লিখা

.: : শিক্ষা :. (899987 বার পঠিত)
শিক্ষিকা অঞ্জনার আবিস্কার সহজে পড়া মনে রাখার শতাধিক ফর্মুলা


SylhetExpress.com

বিশ্বজিৎ রায়,কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি: আনুপাতিক হারে লেখাপড়ায় যারা দূর্বল যাদের মুখস্তবিদ্যা কম কিংবা যাদের প্রাইভেট পড়ার সামর্থ্য নেই মৌলভীবাজারের বাজার সরকারী প্রাথমিক বিদ্যালয়ের এক সহকারী শিক্ষিকা তাদের জন্য আবিস্কার করেছেন শতাধিক টেকনিক। কোনটা ছড়া দিয়ে, কোনটা খেলা ...Details...


.: 24 August 2016 : সাইক্লিং :. (251975 বার পঠিত)
সিলেট নগরীতে বাইসাইকেলে বরযাত্রা


SylhetExpress.com

সিলেট নগরীতে গতকাল শুক্রবার অনুষ্ঠিত হয়েছে এই অভিনব বরযাত্রা। তবে পরিবেশ রক্ষায় নাগরিক জীবনে সেই সাইকেল ফিরে এসেছে, আবার ক্রিং ক্রিং শব্দে মুখরিত হতে থাকে। পরিবেশ সচেতনতায় উদ্যোমী যুবকদের উদ্বুদ্ধ করে এই সাইকেল। সেই সাইকেল চড়েই আজ বর গেলেন বিয়ে করতে।নগরীর রাজারগলি থেকে সোবহানীঘ ...Details...


.: 14 March 2015 : সাক্ষাৎকার :. (210959 বার পঠিত)
কবিতার মাঝে জীবনবোধকে ফুটিয়ে তোলা কবি শফিকুল ইসলামের নিরন্তর সাধনা


SylhetExpress.com

কবিতার মাঝে জীবনবোধকে গভীরভাবে অন্বেষণ করা কবি শফিকুল ইসলামের নিরন্তর সাধনা। জীবনের আশা-নিরাশা, হতাশা-বঞ্চনা কবিকে আন্দোলিত করলেও কবি তার কাব্য ভাবনায় কখনও বিচলিত হননি......তা তার কাব্যে সুষ্পষ্ট। প্রকৃতি ও প্রেম তার কাব্যে অফুরন্ত প্রেরণার উৎস। তরুণ হৃদয়ের অব্যক্ত আবেগ কবি তার কবি ...Details...


.: 27 May 2015 : ব্যক্তিত্ব :. (124198 বার পঠিত)
দৃষ্টির সীমানায় স্যার শফিকুল ইসলাম


SylhetExpress.com

নিজাম ইসলাম: -- উদভ্রান্ত যুগের শুদ্ধতম কবি শফিকুল ইসলাম। তারুণ্যের প্রতীক। তার কাব্যচর্চার বিষয়বস্তু প্রেম ও দ্রোহ। কবিতা রচনার পাশাপাশি তিনি অনেক গান ও রচনা করেছেন। তিনি বাংলাদেশ বেতার ও টেলিভিশনের তালিকাভুক্ত গীতিকার। ১০-ই ফেব্রুয়ারী সিলেট জেলার শেখঘাটস্থ খুলিয়াপাড়ায় জন্ ...Details...


.: 3 March 2016 : ব্যক্তিত্ব :. (71857 বার পঠিত)
রাগীব আলী : ভাগ্য বিড়ম্বিত এক মহানায়ক


SylhetExpress.com

আব্দুল মুকিত অপি: রাগীব আলী আজ আর শুধু একটি নাম নয়, একটি কিংবদন্তী। এই নামটি মানুষ আজ অনেক ক্ষেত্রে উদাহরণ হিসেবে ব্যবহার করে। সিলেট নগরীতে পাবলিক যানবাহন যারা নিয়মিত চড়েন, তারা প্রায়ই শুনে থাকবেন‘এই যে যাবে নাকি রাগীব আলী।?’ অর্থাৎ জালালাবাদ রাগীব রাবেয়া মেডিকেল কলেজ ও হাসপাতালে ...Details...


পাঠকের মতামত
দিনাজপুর জেলা পরিষদের নির্বাচনে ৭নং ওয়ার্ডে শরিফুলের বিজয়
পাঠকের মতামতঃ (1)

29 December 2016 তারিখে sachin roy লিখেছেনঃ শচীন চন্দ্র রায়,খানসামা (দিনাজপুর) প্রতিনিধিঃ আসন্ন জেলা পরিষদ নির্বাচনে ২৮শে ডিসেম্বর দিনাজপুর জেলা পরিষদের ৭নং ওয়ার্ডের সদস্য পদে শরিফুলের বিজয় । মোঃ শরিফুল ইসলাম প্রধান তালা মার্কায় বিপুল ভোটের ব্যবধানে বেসরকারী ভাবে নির্বাচিত হন। তিনি ৬৭ ভোটে পেয়ে বিজয়ী হন। তার নিকটতম প্রার্থী মোঃ আবুল কালাম আজাদ পান ২৪ ভোট। খানসামা উপজেলার ১,২,৩,৪,৫ এবং বীরগঞ্জ উপজেলার ৬ ও ১০ নং ইউনিয়ন নিয়ে গঠিত ৭ নং ওয়ার্ডের নির্বাচিত মেম্বারকে নিয়ে শত শত লোকের আনন্দ মিছিল ছিলো এক মহা উৎসবের নজীর। সংরক্ষিত মহিলা প্রার্থী তিনজনের মধ্যে মোছাঃ তাজমেরী (দোয়াত কলম) ১২১ ভোটে নির্বাচিত হন। তার নিকটতম প্রার্থী মোছাঃ ফরিদা ইয়াসমিন সুইটি (হরিণ) পান ১১৩ ভোট ও শ্রীমতি শিল্পী রানী রায় (ফুটবল) পান ৪৩ ভোট। আসন এলাকা ৭,৮ ও ৯ খানসামা উপজেলা, বীরগঞ্জ উপজেলার কিছু অংশ ও চিরিরবন্দরের কিছু অংশ নিয়ে মোট ২১টি ইউনিয়নে নির্বাচনী এলাকায় মহিলা মেম্বার প্রার্থীরা অংশ গ্রহন করেন। প্রশাসনিক জেলা পরিষদের প্রশাসক বিনা প্রতিদ্বন্দ্বীতায় নির্বাচিত হন আজিজুল হক ইমাম চৌধুরী।

মইন উদ্দিন আদর্শ মহিলা কলেজে ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত
পাঠকের মতামতঃ (1)

16 November 2016 তারিখে David mike loan offer লিখেছেনঃ To Whom it may concern!!! Are you a businessman / woman? Are you in any financial mess or you need funds to start your own business? or to pay off your bills or start a good business? Contact us on davidmike756@gmail.com. You can also Text or Call Our Head Office In United state of america on +19513561932. required to fill the info : Name—- Amunt—- Duration—- Phone number— Country— Regards, FROM: DAVID MIKE Loan Company +19513561932. davidmike756@gmail.com

জামালগঞ্জে ছাত্র জমিয়তের ঈদ আনন্দ ভ্রমণ
পাঠকের মতামতঃ (2)

10 September 2016 তারিখে suhag ahmad sunamgonj লিখেছেনঃ সবাইকে জমিয়তি শুভেচ্ছা।

9 September 2016 তারিখে suhag ahmad sunamgonj লিখেছেনঃ অসাধারণ আয়োজন! ধন্যবাদ সবাইকে

কাব্যনারী
পাঠকের মতামতঃ (1)

1 September 2016 তারিখে Rajib Hassan Brahmanbaria লিখেছেনঃ আমি কিভাবে লিখবো জানালে ভাল হয়।

*** রাত্রি খুব গভীর/Night too deep ***
পাঠকের মতামতঃ (1)

1 September 2016 তারিখে Rajib Hassan Brahmanbaria লিখেছেনঃ thanks

কম্পিউটার ছাড়াই অনলাইনে টাকা ইনকাম
পাঠকের মতামতঃ (1)

1 September 2016 তারিখে Rajib Hassan Brahmanbaria লিখেছেনঃ really

শিরোনামঃ আলগা করো গো খোপার বাঁধন নজরুল গীতি
পাঠকের মতামতঃ (1)

26 August 2016 তারিখে MIZAN SARDER BAKERGONJ BARISAL লিখেছেনঃ নজরুলের গান আমার সব চেয়ে প্রিয়।

টাকা আয়
পাঠকের মতামতঃ (8)

4 July 2016 তারিখে Alamgir kabir. Raninagar. Naogaon. Rajshahi. Bangladesh. / রাণীনগর, নওগাঁ, রাজশাহী, ঢাকা, বাংলাদেশ। লিখেছেনঃ ভিক্ষা কর আমায় সাথে নিস

4 July 2016 তারিখে Alamgir kabir. Raninagar. Naogaon. Rajshahi. Bangladesh. / রাণীনগর, নওগাঁ, রাজশাহী, ঢাকা, বাংলাদেশ। লিখেছেনঃ ভিক্ষা কর আমায় সাথে নিস

15 June 2016 তারিখে mansorul islam natrakona,kandua লিখেছেনঃ ভাই টাকা কত দিন কাজ করলে দিবেন টাকা কিবাবে নিব একটু জানান

14 June 2016 তারিখে mansorul islam natrakona,kandua লিখেছেনঃ রঙের বাড়ই ডক কম একটি সুন্দর কমপানি

14 June 2016 তারিখে mansorul islam natrakona,kandua লিখেছেনঃ

13 June 2016 তারিখে Md.Fazlul Hoque Mothora para,Shariakandi,Bogra. লিখেছেনঃ আমি কত বার পোস্ট করছি কেন হয় না আপনাদের ধান্দা করা সুধু মানুষ কে হয়রানি করা ।

12 June 2016 তারিখে Md.Fazlul Hoque Mothora para,Shariakandi,Bogra. লিখেছেনঃ ভাই কি ভাবে টাকা ইনকাম করব আমি পারি না তো ।এক বার বুঝিয়ে দিন ।

12 June 2016 তারিখে RUSHEN JR সোনাপুর, রৌমারী, কুড়িগ্রাম। ডাজ:019593217618 লিখেছেনঃ supar

আমি নিজে
পাঠকের মতামতঃ (2)

13 June 2016 তারিখে MD:Alamin Ali Vobanipur লিখেছেনঃ MD:Alamin Ali

2 June 2016 তারিখে Md.Fazlul Hoque Mothora para,Shariakandi,Bogra. লিখেছেনঃ আমি বুঝতেই পারি নাই তো কিভাবে কাজ করব,আর কিভাবে টাকা ইনকাম করবো।

জেলা প্রশাসক বললেন ডিজিটাল বাংলাদেশ গড়ার মূল ভিত্তি ইউডিসি উদ্যোক্তা ---
পাঠকের মতামতঃ (1)

25 May 2016 তারিখে Md. Eliyas Hossain খুটামারা ইউডিসি লিখেছেনঃ হ্যা, স্যারকে অসংখ্য ধন্যবাদ

উপদেশ
পাঠকের মতামতঃ (1)

22 May 2016 তারিখে মো,রাজিব আকন গ্রাম,লামনা লালব্রীজ লিখেছেনঃ জি একদম ঠিক

দিরাইয়ে কৃষকদের মাঝে ধান কাটার মেশিন বিতরণ
পাঠকের মতামতঃ (1)

2 May 2016 তারিখে azad লিখেছেনঃ আমার দান কাটার মেশিন লাগবো কেমন করে পেতে পারি জানাবেন কি যুদি মোবাই নাম্বার দেন যোগা যোগ করবো

Md mahbubur rahman keshabpur jessore
পাঠকের মতামতঃ (2)

4 April 2016 তারিখে Md mahbubur rahman Keshabpur লিখেছেনঃ ভাইয়া আমি কি করে প্রোফাইলে ছবি দিবো।

4 April 2016 তারিখে Md mahbubur rahman Keshabpur লিখেছেনঃ ঠিক আছে তাই হবে।

বউয়ের পরকীয়া সহ্য করতে পারলো না সেলিম রেজা
পাঠকের মতামতঃ (1)

31 March 2016 তারিখে Blank লিখেছেনঃ বউ.এর.পরকিয়া

স্বাধীনতা আমার
পাঠকের মতামতঃ (1)

26 March 2016 তারিখে আজমল হুসাইন কানাইঘাট,সিলেট লিখেছেনঃ স্বাধীনতার চেতনা আবার ফিরে আসুক।

রিয়ালের গোলবন্যায় রোনালদোর এক হালি
পাঠকের মতামতঃ (1)

6 March 2016 তারিখে asad kushtia লিখেছেনঃ Good hoice

‘তেলাপোকাও একটা পাখি আর বিএনপিও একটা দল’
পাঠকের মতামতঃ (1)

6 March 2016 তারিখে asad kushtia লিখেছেনঃ osum

শিক্ষার্থীদের গাইড বই কিনতে বাধ্য করার অভিযোগ
পাঠকের মতামতঃ (2)

6 March 2016 তারিখে asad kushtia লিখেছেনঃ good hoice

6 March 2016 তারিখে asad kushtia লিখেছেনঃ good

এশিয়া কাপ জয়ের আশায়
পাঠকের মতামতঃ (1)

4 March 2016 তারিখে JABIR HUSEN kanaighat,sylhet লিখেছেনঃ Bangladeshii tigers are prepar for won tha asia cup

অণুকাব্য / ফারজানা হক বৃষ্টি
পাঠকের মতামতঃ (3)

3 March 2016 তারিখে Nil Akash London, England. লিখেছেনঃ Dosto তোমার লেখাটা বাস্তবসম্মত। N Congrats এ সপ্তাহের সেরা লেখার জন্য.......

29 February 2016 তারিখে রুমানা রহমান বামিংহাম, ইংল্যান্ড। লিখেছেনঃ অনেক সুন্দর হইছে।

28 February 2016 তারিখে মিজান মোহাম্মদ সিলেট লিখেছেনঃ তিল থেকে তৈল হয় প্রেম থেকে জ্বালা প্রেমে প্রেমে শুরু হয় নষ্ট কষ্টের পালা।

পরিবর্তন / মিজান মোহাম্মদ
পাঠকের মতামতঃ (6)

3 March 2016 তারিখে Nil Akash London, England. লিখেছেনঃ দারুণ হইছে........

27 February 2016 তারিখে মিজান মোহাম্মদ সিলেট লিখেছেনঃ ধন্যবাদ কবি রুমানা রহমান, কৃতজ্ঞতা রইল ।

25 February 2016 তারিখে রুমানা রহমান বামিংহাম, ইংল্যান্ড। লিখেছেনঃ অনেক সুন্দর হইছে।

25 February 2016 তারিখে মিজান মোহাম্মদ সিলেট লিখেছেনঃ মতামতের জন্য অশেষ ধন্যবাদ ।

25 February 2016 তারিখে মিজান মোহাম্মদ সিলেট লিখেছেনঃ মতামতের জন্য অশেষ ধন্যবাদ - বৃষ্টি ।

25 February 2016 তারিখে ফারজানা হক বৃষ্টি Sylhet. লিখেছেনঃ দারুন একটা কবিতা।

রং
পাঠকের মতামতঃ (1)

18 February 2016 তারিখে কে. ডি. জিংকু বিশ্বম্ভরপুর, সুনামগঞ্জ লিখেছেনঃ মানে কি??? অন্যের লেখা কপিপেস্ট করে নিজের নামে চালাতে লজ্জা করলো না??

দুটি মনের মিলন।
পাঠকের মতামতঃ (1)

5 February 2016 তারিখে fcmyddgd 1 লিখেছেনঃ 1

জলালাবাদ এসোসিয়েশন ঢাকা'র কার্যনির্বাহী কমিটির নির্বাচন
পাঠকের মতামতঃ (1)

26 January 2016 তারিখে Jamal Hussain JAGANNATHPUR লিখেছেনঃ আমি এই সফল সংঘঠনের সহযাত্রী হতে চাই

দুটি মনের মিলন।
পাঠকের মতামতঃ (2)

5 February 2016 তারিখে fcmyddgd 1 লিখেছেনঃ 1

26 January 2016 তারিখে Jamal Hussain JAGANNATHPUR লিখেছেনঃ তার পর কি হল

বিজ্ঞপ্তি
পাঠকের মতামতঃ (1)

10 January 2016 তারিখে Jamal Hussain JAGANNATHPUR লিখেছেনঃ কেউ কি নেই এই পাতায় যে গরিব ছেলেমেয়েদের আর্থিক সহযোগিতা করার

ভালোবাসার প্রাপ্তি
পাঠকের মতামতঃ (1)

19 November 2015 তারিখে bappy barua গল্প লিখেছেনঃ আপনি কালিচরন হয়ে কবিতা লিখেন

মিষ্টি হাসি
পাঠকের মতামতঃ (1)

12 November 2015 তারিখে মোহাম্মদ আতিফ সিলেট লিখেছেনঃ ফটোগ্রাফারকে ধন্যবাদ

# বৃদ্ধা এক #---এইচ.এম আলমগীর
পাঠকের মতামতঃ (1)

1 November 2015 তারিখে শাহীন আহমদ রেজা সুনামগঞ্জ । লিখেছেনঃ সুন্দর কবিতা।

হ্যাক করে ফেলুন যে কোন নাম্বার
পাঠকের মতামতঃ (1)

27 September 2015 তারিখে Abu Md Tawfiq Chowdhury London লিখেছেনঃ This is a criminal offence and the Sylhet Express should not promote it.

টাকা আয় করতে চান।
পাঠকের মতামতঃ (2)

19 August 2015 তারিখে tunansakib tangail লিখেছেনঃ yes

12 August 2015 তারিখে luthfa sylhet লিখেছেনঃ আমি টাকা আয় করতে চাই

আপনি কি? টাকা আয় করার কথা ভাবছেন।
পাঠকের মতামতঃ (2)

9 January 2016 তারিখে obuj balok kushtia লিখেছেনঃ yes

2 August 2015 তারিখে সারোয়ার হোসাইন রাজশাহী লিখেছেনঃ না হলে কি করব?

একজন সমাজবিজ্ঞানীর ডিজিটাল চিন্তাধারা
পাঠকের মতামতঃ (1)

26 July 2015 তারিখে বাদশাহ ঢাকা লিখেছেনঃ অসাধারণ পোস্ট পড়ে জ্ঞান হারিয়ে ফেলেছি।

দুঃখিত রাজন!! আমাদের ক্ষমা করো!!
পাঠকের মতামতঃ (1)

15 July 2015 তারিখে কে. ডি. জিংকু বিশ্বম্ভরপুর, সুনামগঞ্জ লিখেছেনঃ বিবেকহীন এক নড়বড়ে মস্তিষ্কে হৃদস্পন্দনের কোনো মূল্য নেই!!

ঈদ
পাঠকের মতামতঃ (1)

15 July 2015 তারিখে Mahfuz Ahmed Sylhet লিখেছেনঃ ভাই এখানে লিখলে সত্যিই টাকা পাওয়া যায়

আমার গ্রাম পরমতলা মুরাদনগর কুমিল্লা
পাঠকের মতামতঃ (1)

6 July 2015 তারিখে hasanhpmc comillamuradnagar লিখেছেনঃ গ্রাম মুরাদনগর পরমতলা ভালো

করের পাড়া থেকে নিখুজ অলক এর লাশ উদ্দার
পাঠকের মতামতঃ (1)

27 June 2015 তারিখে nirjhor chakrobarty করের পাড়া লিখেছেনঃ গতকাল খেলায় নাটকীয় ড্র করল shajan eleven, north eleven fighter এর সাথে। nef প্রথম আর্ধে খেলার শুরু মাথায় পেনাল্টির মাধ্যমে শাহাজান একাদশকে লিড দেয় গোল করেন সুমন আচার্য্য,১৬ মিনিটের মাথায় দলকে এগিয়ে দিগুন লিড দেন শ্যামল দাস, ১৭ মিনিটে নেফ দলের অধিনায়ক সুমন দাসের হ্যান্ড বলে পেনাল্টি পান শাহাজান একাদশের বিপ্লব গোল করে দলকে কিছুটা এগিয়ে দিলেন, এর কয়েক মিনিট পর প্রায় ৪০গজ দুর থেকে এক জুড়ালো শটে গোল কিপারের হাত পস্কে আরেটি গোল করে দলকে সমতা ফিরান বিপ্লব।তারপর দ্বিতিয়ার্ধে নেফ দলের জনিকের গোলে দলকে এগিয়ে দেন ৩-২ গোলে তারপর শুরু হল নাটকীয়তা নেফ দলের ডিপেন্ডার জুয়েল দেখানো হয় একের পর এক দুই হলুদ কার্ড পেয়ে লাল কার্ড দেখেছেন। তারপর খেলার শেষ প্রান্তে assistent রেফারি মৃদুল দাসের ভুল সিধান্তে অফ সাইডে গোল করে খেলা সমতা ফেরান সজীব। ৩-৩গোল নিয়ে মাট ছারতে হয় দুই দলকে।

সিলেটে গার্মেন্টস : সম্ভাবনা অনেক, উদ্যোগ নেই
পাঠকের মতামতঃ (1)

24 June 2015 তারিখে williams 000000000 লিখেছেনঃ হ্যালো আমি ফরাসি জাতীয়তা রাজনীতিবিদ একজন মানুষ আর্থিক ঋণ বা স্বল্পমেয়াদী এবং € 5,000 থেকে একটি ঋণ করতে চায়, গুরুতর নির্ভরযোগ্য এবং সৎ কেউ € 80 মিলিয়ন ছোটো দীর্ঘমেয়াদী ব্যক্তিগত বিনিয়োগ সঙ্গে আচরণ করছি. আমার সুদের হার loaned পরিমাণ এবং বিশেষ করে আমি সুদ আইন লঙ্ঘন করতে চান না হচ্ছে তহবিল ফেরত দৈর্ঘ্যের উপর নির্ভর করে 2% থেকে 3% থেকে পরিবর্তিত হয়. ভবিষ্যতের জন্য আমাকে (williamsdubois42@yahoo.fr) সাথে যোগাযোগ করুন. hello I am a man of French nationality politician dealing with financial loans or short-term and long-term private investment ranging from € 5,000 to € 80 million to anyone serious, reliable and honest wishing to make a loan. My interest rate varies from 2% to 3% depending on the amount loaned and the length of return of funds as being particularly I do not want to violate the usury law. Please contact me (williamsdubois42@yahoo.fr) for the future.

কবিতা
পাঠকের মতামতঃ (1)

24 June 2015 তারিখে এম মিজান রহমান Moulvibazar লিখেছেনঃ ভালো লাগ্লো

ভোর, সূর্য, শিশির পাখির কিছির মিচির
পাঠকের মতামতঃ (2)

24 May 2015 তারিখে shahin ahmed Dargamahalla, Sylhet লিখেছেনঃ আমার লেখা কবিতা নকল করে পাঠালে কেন? রঙের বাড়ই ডট কম কর্তৃপক্ষ বা কি করে এক জনের প্রকাশিত লেখা অন্য আরেক জনের নামে প্রকাশ করার অনুমতি দিল?

24 May 2015 তারিখে shahin ahmed Dargamahalla, Sylhet লিখেছেনঃ why do you copy my poem? What is your problem? Right yourself, don't try to copy others article or writing.

বক্ষদ্বয়
পাঠকের মতামতঃ (1)

13 May 2015 তারিখে সাইয়্যিদ মুজাদ্দিদ সিলেট লিখেছেনঃ আপনি এতো ভালো লেখতে পারেন???

স্বার্থপর
পাঠকের মতামতঃ (1)

4 May 2015 তারিখে Raihan Raihan999 লিখেছেনঃ খুব ভাল

চির তরুণ থাকার কিছু উপায়
পাঠকের মতামতঃ (2)

10 April 2015 তারিখে abdulhasib amberkhana লিখেছেনঃ thankyou

10 April 2015 তারিখে abdulhasib amberkhana লিখেছেনঃ thankyouu

Introduce Myself
পাঠকের মতামতঃ (1)

23 March 2015 তারিখে solaman_2006 Sylhet লিখেছেনঃ Thanks for participate.

বন্ধন
পাঠকের মতামতঃ (1)

29 January 2015 তারিখে mizanurmizan gomnati,domar.nilphamari লিখেছেনঃ আলহামদুলিল্লাহ,কবিতা পড়ে খুব ভাল লাগল ।

New Year Special Discount for PC
পাঠকের মতামতঃ (1)

5 January 2015 তারিখে SM Technology Ltd. Sylhet City লিখেছেনঃ We also offer top of the line service for all your Computer needs.

আমাজান অরন্যে এক রাত
পাঠকের মতামতঃ (2)

7 March 2015 তারিখে Khaled Mirpur, Dhaka লিখেছেনঃ বাহ!!! কি সুন্দর কবিতা।

2 December 2014 তারিখে Jubaer Sylhet লিখেছেনঃ ak nissashe pore fellam. prochur suspense chilo ki jani ki hoche ai rokom good. valo laglo.

B
পাঠকের মতামতঃ (1)

4 November 2014 তারিখে anamul haq uposhohor লিখেছেনঃ im agree

অধরা ভালোবাসা
পাঠকের মতামতঃ (2)

30 October 2014 তারিখে sabbirahmad Sunamgonj লিখেছেনঃ ha

30 October 2014 তারিখে sabbirahmad Sunamgonj লিখেছেনঃ pure love

প্রেম সাম্যের
পাঠকের মতামতঃ (2)

3 October 2014 তারিখে Farhad Chowdhury Rohit Dubai al karama লিখেছেনঃ sondor

3 October 2014 তারিখে Farhad Chowdhury Rohit Dubai al karama লিখেছেনঃ sondor

Other Pages :

 
 অন্য পত্রিকার সংবাদ
 অভিজ্ঞতা
 আইন-অপরাধ
 আত্মজীবনি
 আলোকিত মুখ
 ইসলাম ও জীবন
 ঈদ কেনাকাটা
 উপন্যাস
 এক্সপ্রেস লাইফ স্টাইল
 কবিতা
 খেলাধুলা
 গল্প
 ছড়া
 দিবস
 দূর্ঘটনা
 নির্বাচন
 প্রকৃতি পরিবেশ
 প্রবাস
 প্রশাসন
 বিবিধ
 বিশ্ববিদ্যালয়
 ব্যক্তিত্ব
 ব্যবসা-বাণিজ্য
 মনের জানালা
 মিডিয়া ওয়াচ
 মুক্তিযুদ্ধ
 যে কথা হয়নি বলা
 রাজনীতি
 শিক্ষা
 সমসাময়ীক বিষয়
 সমসাময়ীক লেখা
 সমৃদ্ধ বাংলাদেশ
 সাইক্লিং
 সাক্ষাৎকার
 সাফল্য
 সার্ভিস ক্লাব
 সাহিত্য-সংস্কৃতি
 সিটি কর্পোরেশন
 স্বাস্থ্য
 স্মৃতি
 হ য ব র ল
 হরতাল-অবরোধ

লেখালেখি
ব্রিগেডিয়ার জেনারেল জুবায়ের সিদ্দিকী (অবঃ)
আব্দুল হামিদ মানিক
শফিকুল ইসলাম
প্রা. মেট্রোপলিটান ম্যাজিষ্ট্রেট
ইকবাল বাহার সুহেল
হারান কান্তি সেন
সেলিম আউয়াল
বায়েজীদ মাহমুদ ফয়সল
এ.এইচ.এস ইমরানুল ইসলাম
জসীম আল ফাহিম
সৌমেন রায় নীল
সাকিব আহমদ মিঠু
রাহিকুল ইসলাম চৌধুরী
সালাহ্‌ আদ-দীন
ছাদিকুর রহমান
সাঈদ নোমান
জালাল আহমেদ জয়
আজিম হিয়া
মিহির রঞ্জন তালুকদার
পহিল হাওড়ী (মোঃ আবু হেনা পহিল)
শাহ মিজান
নারী অঙ্গন
নূরুন্নেছা চৌধুরী রুনী
মাহবুবা সামসুদ
আমেনা আফতাব
ইছমত হানিফা চৌধুরী
মাছুমা আক্তার চৌধুরী রেহানা
নীলিমা আক্তার
সুফিয়া জমির ডেইজী
আমিনা শহীদ চৌধুরী মান্না
রওশন আরা চৌধুরী
রিমা বেগম পপি
সালমা বখ্ত্ চৌধুরী
জান্নাতুল শুভ্রা মনি
মাসুদা সিদ্দিকা রুহী
আলেয়া রহমান
মাজেদা বেগম মাজু
নাঈমা চৌধুরী
অয়েকপম অঞ্জু
শামসাদ হুসাম
নাদিরা নুসরাত মাশিয়াত
তাসলিমা খানম বীথি

সাহিত্য-সংস্কৃতি পাতার আলোচিত লিখা
.: 2 days ago : :.
ক্যান্সারে আক্রান্ত হবার কথা সে জানতো (2531 বার পঠিত)
SylhetExpress.com

সেলিম আউয়াল: একদিন দুপুরে হঠাৎ ফোন করলো আবদুর রাহমান-চাচা, আমার পেটের ভেতর আলসার হয়ে গেছে। আপনার একটু পরামর্শ দরকার, কি করবো। বিকেলেই আমার স্ত্রীকে নিয়ে আবদুর রাহমানের চৌকিদেখির বাসায় চলে যাই। আমি ভাবতে পারিনি ও এতো তাড়াতাড়ি এতো দূর্বল হয়ে পড়বে। বললো, নর্থ ইস্ট মেডিকেলে ডা. মধুসূদ Details...


.: 3 days ago : :.
সেই তাকে প্রথম কাঁদতে দেখলাম (1208 বার পঠিত)
SylhetExpress.com

সেলিম আউয়াল: আবদুর রাহমানের মুখে তখন অক্সিজেনের মাস্ক লাগানো। শীতাতপ নিয়ন্ত্রিত আইসিইউ-এর একটি বেডে শুয়ে। নর্থ ইস্ট হাসপাতালের কেবিন থেকে আইসিইউতে নেবার খবর শোনার দশ পনেরো মিনিটের মধ্যেই আমি আর অনুজ ফয়সল হাসপাতালে এসেছি। ভেবেছিলাম আবদুর রাহমান বোধ হয় সেন্স হারিয়ে ফেলেছে। কিন্ Details...


.: 4 weeks ago : :.
ঈদের গান (658 বার পঠিত)
SylhetExpress.com

মোঃ আব্দুল হক:
ঈদ মানে হাসি হাসি
ঈদ মানে খুশি খুশি
হাঁটা হাঁটি পাশাপাশি
ঈদ মানে ভালোবাসি
ছোট বড় সবার হাসি।
ঈদ মানে কোলাকোলি
কথা বলি খোলাখুলি
ঈদ মানে হাতে তালি
ঈদ মানে পিঠা পুলি
এসো খাই সবাই মিলি
ঈদ মানে ঘোরাঘুরি
ঘুম ভাঙে তাড়াতাড়ি
লাল জামা লাল শাড়ি
শিশু আর ন Details...


.: 4 weeks ago : :.
একটি ছেলে ও ঈদ (483 বার পঠিত)
SylhetExpress.com

বদরুজ্জামান জামান :
স্বদেশ ছেড়ে একটি
ছেলের প্রবাস যাপন
ঈদের খুশি অপূর্ণ তার,
নেই কেউ আপন।
' প্রবাস যাপন আজকে
তার যুগের কাছে
স্বদেশ স্বজন অনুরণিত
চিত্ত নিয়ে বাঁচে ।
' একটি ছেলে ভাবে
ঈদ মানে সুখ বিলাস
সর্বজনীন ঈদ চাওয়া কি
শুধূই অভিলাষ ।
Details...


.: 3 weeks ago : :.
অবুঝ ভালবাসা (383 বার পঠিত)
SylhetExpress.com

মজিবুল হক হিরণ:
ও মেয়ে তোমার নাম কি বলতো শুনি
নাম! সে না হয় না শুনলে এখনি,
মেয়ে তুমি কি আমায় ভালবাস?
সে কি মুখে বলতে হয়
সারা জিবন কি পাশে রবে?
তাতো নিশ্চয়,
আচ্ছা যদি কভু হাড়িয়ে যাই নীল
আকাশের মাঝে
তখনো যে রইবো আমি রামধনু সাজে।
ঠিক আছে আমি য Details...


.: 4 days ago : :.
সিলেটের চা বাগান (255 বার পঠিত)
SylhetExpress.com

সেলিম আউয়াল: সিলেটের পাহাড়গুলো সেই অতীতে চিরসবুজ ক্রান্তীয় বন দ্বারা ঢাকা ছিলো। টিলাগুলোতে ব্যাপকভাবে বাণিজ্যিক ভিত্তিতে চা বাগান তৈরী করা হয়েছে। সিলেট বিভাগে দেশের অধিকাংশ চা বাগান এ বাগানসমুহ থেকে উৎপদিত চা বিদেশে রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জনে সিলেট গুরুত্বপূর্ণ ভ‚মিকা Details...


.: 3 weeks ago : :.
প্রাকৃতিক দুর্যোগ, দারিদ্র ও গণতন্ত্র (253 বার পঠিত)

আফতাব চৌধুরী: একজন সাংবাদিককে সামনে পেয়ে শিশুর মতো ঝরঝর করে কেঁদে ফেললেন বন্যাকবলিত মধ্যবয়সী একজন কৃষক। আমি লোকটিকে ভালো করে দেখলাম। এমনিতে শক্তসমর্থ মানুষটি কোমর সমান পানিতে দাঁড়িয়ে কান্না থামাবার প্রাণান্ত চেষ্টা করেছিলেন। স্থানটি সিলেট জেলার ফেঞ্চুগঞ্জ উপজেলার বন্যা প্লা Details...


.: 3 weeks ago : নারী অঙ্গন :.
সাইক্লোন (250 বার পঠিত)
SylhetExpress.com

ইছমত হানিফা চৌধুরী:
যখন রোজ বৃষ্টি হয়
আকাশ হেমন্তের মত নয়
তবুও ফকফকা রয়।
বীরে যে বেঘ জমে
আধারে ছাই ঘামে
এক সময় প্রবল কড়ে নামে।
ওড়ায়ে নেয় সব
আমার আকাশ তেমনি
জমে জমে পাহাড় হচ্ছে
যেন কষ্টের পিরামিড মমি।
হয়তো কোন এক সময়
গর্জে বর্ষে লন্ড-ভন্ড
জানি শুধু ভেঙ্গে টুক Details...


.: 3 weeks ago : :.
অপেক্ষায় (250 বার পঠিত)
SylhetExpress.com

জামাল উদ্দিন জীবন:
আজও জানালা মেলে তাকিয়ে থাকি
তোমার ফিরে আসার অপেক্ষায় আমি
জানি তুমি ফিরবে না তবুও তাকাই
ভুল করে এসে বলো চলনা ঘুরে আসি।।
দু,নয়নের জলে বক্ষ ভেসে যায় তাতে
তোমার মনে হয় না মায়া আপনাতে
আমি স্বপ্ন দেখেছি আঁখির মাঝে তুমি
হৃদয়ের প্রান্তরে আঁকা আছে ছবি খ Details...


.: 3 weeks ago : :.
খেয়ালের চাঁদ মামা (247 বার পঠিত)

মোস্তাফিজুর রহমান:
চন্দ্র মামার গায়ে জামা
অমাবস্যাতিথিতে
তাইতো তার রূপের ছটা পরেনি
এসে পৃথিবীতে
সে নাকি সবার মামা এমনি এক
আপনজন
সম্পর্কের এই জটিলতা ছাড়াবে
কোন মহাজন।
গোধূলি বেলায় ঈদের চাঁদ
উকি দেয় আকাশে
যেন ঘোম Details...



www.SylhetExpress.com - First Online NEWS Paper in Sylhet, Bangladesh.

Editor: Abdul Baten Foisal Cell : 01711-334641 e-mail : news@SylhetExpress.com
Editorial Manager : Abdul Muhit Didar Cell : 01730-122051 e-mail : syfdianews@gmail.com
Photographer : Abdul Mumin Imran Cell : 01733083999 e-mail : news@sylhetexpress.com
Reporter : Mahmud Parvez Staff Reporter : Taslima Khanom Bithee

Designed and Developed by : A.S.H. Imranul Islam. e-mail : imranul.zyl@gmail.com

Best View on Internet Explore, Mozilla Firefox, Google Chrome
This site is owned by Sylhet Sifdia www.sylhetexpress.com
copyright © 2006-2013 SylhetExpress.com, All Rights Reserved