User Login | | নীতিমালা | 18 Dec 2017 : Sylhet, Bangladesh :
    সংবাদ : বালাগঞ্জে বিএনপি’র কর্মী সমাবেশ   সংবাদ : চৌহাট্টায় সিটি করপোরেশনের ‘ওয়াশব্লক’ ভাঙচুর করেছে আলিয়া মাদ্রাসার ছাত্ররা   সংবাদ : 
আব্দুল বাসিত বরকতপুরীর জানাজা সম্পন্ন : মানুষের ঢল
  সংবাদ : বিজয় দিবস উপলক্ষে রোটারী কসমোপলিটনের আলোচনা সভা ও পুরস্কার বিতরণী  সংবাদ : বিজয় দিবস উপলক্ষে রোটারী কসমোপলিটনের আলোচনা সভা ও পুরস্কার বিতরণী  সংবাদ : ইউনাইটেড ইয়ং ক্লাবের উদ্যোগে ক্রীড়া প্রতিযোগিতা, শীতবস্ত্র ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান  সংবাদ : বিজয় দিবসে ক্রিয়েটিভ সিলেট'র উদ্যোগে
 শীতার্তদের মধ্যে শীতবস্ত্র বিতরণ  সংবাদ : ফ্রান্স দূতাবাসে বিজয় ও আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত   সংবাদ : মহান বিজয় দিবসে নারকসের রক্তদান কর্মসূচী পালিত   সংবাদ : শিক্ষার্থীদের উৎসাহ উদ্দীপনা  দিয়ে এগিয়ে নিতে হবে  সংবাদ : নিউইয়র্কে ব্রঙ্কস বাংলাদেশ এসোসিয়েশনের মুক্তিযোদ্ধা সম্মাননা অনুষ্ঠিত  সংবাদ : খেলাধুলা শিক্ষার্থীদের পড়াশোনার মানসিকতা বৃদ্ধি করে-  সংবাদ : বিজয় দিবসে জালালী সমাজ কল্যাণ সংস্থার ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণী  সংবাদ :  বরকতপুরী আর নেই,রবিবার বাদ জোহর গহরপুর নামাজে জানাজা   সংবাদ : জালালাবাদ কলেজ সিলেটএ মহান বিজয় দিবস উদযাপিত  সংবাদ : বীর শহীদদের প্রতি শ্রদ্ধা
নিবেদন করেছে মহানগরীর 
৫নং ওয়ার্ড আওয়ামী লীগ নেতৃবৃন্দ  সংবাদ : মহান বিজয় দিবসে সিলেট মহানগর
স্বেচ্ছাসেবক লীগের শ্রদ্ধাঞ্জলি অর্পন  সংবাদ : বঙ্গবন্ধুর মত রোহিঙ্গাদের কোনো নেতা না
থাকায় তারা দেশে ফেরার সাহস পাচ্ছে না
sylhetexpress.com এর picture scroll bar এর code. এই কোড যেকোন website এ use করা যাবে।
| সিলেট | মৌলভীবাজার | হবিগঞ্জ | সুনামগঞ্জ | বিশ্ব | লেখালেখি | নারী অঙ্গন | ছবি গ্যালারী | রঙের বাড়ই ব্লগ |

মিজানুর রহমান মিজান
Phone/ Mobile No.: ০১৭১২৮৭৯৫১৬
লেখক:- মিজানুর রহমান মিজান পরিচালক চাঁন মিয়া স্মৃতি পাঠাগার রাজা গঞ্জ বাজার , বিশ্বনাথ , সিলেট। মোবা- ০১৭১২৮৭৯৫১৬ ।

Web Address : www.sylhetexpress.com/lekhalekhiNew.php?writerID=40
মিজানুর রহমান মিজান এর লিখা
.: 11 January 2015 : ব্যক্তিত্ব :.

একজন আদর্শ লেখকের প্রতিকৃতি হারুন আকবর


SylhetExpress.com

মিজানুর রহমান মিজান:
এ বৈচিত্র্যময় পৃথিবীর বুকে মানুষের আসা যাওয়া চলমান। এখানকার জীবন যাত্রা ক্ষণস্থায়ী। ক’দিনের নাইওরী সমতুল। অপরদিকে বলা চলে ট্রেন যেমন ষ্টেশনে থামে স্বল্প সময়ের জন্য যাত্রী উঠানামার নিমিত্তে। কাজ শেষে যাত্রা করে গন্তব্যের দিকে। মানুষের ও স্থায়ী ঠিকানার দিকে যাবার লক্ষ্যে দুনিয়ায় ক’দিন বেড়ানোর নিমিত্তে আসে এবং শেষার্ধে চলে যায় না ফেরার দেশে , চিরস্থায়ী ঠিকানার দিকে। এ পৃথিবীর বুকে বিচরণ কালে মানুষ মানুষের সাথে পরিচিত হয় , সম্পর্কিত হয় কখন কি ভাবে তা বলা বড় কঠিন। আবার মানুষ মানুষকেই ভালবাসে , হৃদ্যতা গড়ে উঠে , আপন করে নেয় অজানা আবেশে , আবেগে। গড়ে উঠে মধুর সম্পর্ক। তবে এÿেত্রে ও থাকে নানা প্রকারভেদ। কেউ কাউকে দেখে আকর্ষনবোধ করে। আবার না দেখে তাঁর কর্মকান্ডে ও অনেকে হয় অভিভুত। হৃদয়ের অজান্তে ভালবেসে ফেলে এ ব্যক্তিকে। সৃষ্টি হয় আকর্ষনবোধ , হৃদয়ের তন্ত্রিতে বাজে অমোঘ ভালবাসার ফল্গুধারা। যাক এখানে আমি যা বলতে চাচিছ তা হচেছ আমার এ লেখার মুল উপজীব্য যিনি , তিনি হচেছন আমার শ্রদ্ধেয় লেখক , গবেষক চৌধুরী হারুন আকবর। আমি পলøী গ্রামের এক নির্জন ও অখ্যাত স্থানে বসবাস করি। জীবন যাত্রার ঘুর্ণিবর্তে বর্তমানে শহরের সহিত যোগাযোগ রক্ষা করা বড় কঠিন নানাবিধ সমস্যায়। যদি ও আমি আশির দশকে সিলেট শহরের সহিত যোগাযোগের ক্ষেত্রে ছিলাম নিয়মিত। অর্থ্যাৎ প্রতিদিন যেতাম লেখাপড়া ও চাকুরীর সুবাদে। সময়ের বিবর্তনে , সাংসারিক কাজে , জীবন জীবিকার তাগিদে , অর্থনৈতিক সমৃদ্ধির অনুপ্রেরণায় আত্মনিয়োগ করায় আশির দশকের মধ্য সময় থেকে হলাম সিলেট শহরের সহিত যোগাযোগ বিচিছন্ন। মানে এÑই মাঝে মধ্যে। প্রয়োজন মাফিক নির্দিষ্ট ও নির্ধারিত সময় হাতে নিয়ে।
যা বলা প্রয়োজন , তা হচেছ আমি নিয়মিত পত্র পত্রিকা পাঠ করার চেষ্টা করি। এ সুযোগে আমি লেখক , গবেষক চৌধুরী হারুন আকবরের লেখা পাঠ করার সৌভাগ্যে গৌরবান্বিত। কয়েকটি লেখা পাঠ করে আমি হয়ে গেলাম তিনির একজন নগণ্য ভক্ত ও পাঠক। আমার ধ্যান ধারণায় , চিন্তা চেতনায় , মন মগজে জানি না কেন যে বার বার অধীর আগ্রহে উৎসুক ও উৎফুলøতাবোধ করতাম তিনির লেখা পাঠ করার। তিনির লেখা পেলে পাঠ করতাম মনোযোগ সহকারে। সাধ্যাতীত চেষ্টায় নিমগ্ন হতাম প্রকৃত ও আসল উদ্দেশ্য উদ্ধারে। সেÿেত্রে সফল না ব্যর্থ তা আমার পÿে বলা সম্ভব হচেছ না। তবে এটুকু জানি আমি একজন ভক্ত প্রেমিক। ভক্ত প্রেমিক হিসেবে হৃদয়ে ধারন করতাম সাÿাৎ লাভের। কিন্তু সময় ও সুযোগ ছিল আমার বরাবর প্রতিকুলে। যে কারনে দীর্ঘদিন অতিবাহিত হলে ও আমার পÿে সাÿাৎ করা হয়ে পড়ে অসম্ভব। ২০১৩ সালে একদিন সাÿাতের প্রত্যাশায় গিয়েছিলাম আম্বরখানা বড় বাজারে। বড় বাজার গলির মুখে ঢুকে পড়েছি এমন সময় মুঠোফোন খবর দিল জরুরী অন্য একটি কাজের। সুতরাং বাধ্য হয়ে বিফল ও ভগ্ন হৃদয় নিয়ে ফিরে আসতে হয়েছিল। মনে মনে ভাবলাম আমার ভাগ্যই নাকি আমার সাথে প্রতারণা করছে। সেদিন থেকে এক প্রকার আশা ছেড়ে দিয়ে পথ চলতেছি। হয়ত আর দেখাই সম্ভব হবে না।
দিন অতিবাহিত হচেছ তার নির্ধারিত নিয়ম নীতিতে। আমি ও চলছি ভাঙ্গা নায়ের মাঝি হয়ে এলোপাতাড়ি নৌকার হাল ধরে। উজান ভাটি আমার নৌকার কোন নিয়ম নীতি নেই। কখন ও উজান , কখন ও ভাটি , কখন ও উজান ভাটির তোয়াক্কা না করে স্থিতাব¯Íা। নৌকার হাল হকিকত তাই।
সিলেটে কয়েকটি অনুষ্ঠানের দাওয়াত পেলে ও যাবার অÿমতা আমাকে বঞ্চিত করে বরাবরই। কিন্তু তাবেদার রসুল বকুলের পঞ্চাশ বছর পূর্তি অনুষ্ঠানের চার পাঁচদিন পূর্বে দাওয়াত পেলাম। মনে মনে ঠিক করে নিলাম এ অনুষ্ঠানে যে কোন উপায়ে যাব। ধীরে ধীরে এগিয়ে এল কাংখিত দিনটি। রওয়ানা হলাম যথারীতি সে উদ্দেশ্যে। পৌছলাম লামাকাজী। সেখানে একজন সঙ্গী হিসেবে যাকে মনস্থ করেছি , তার অপেÿায় অপেÿমান। এ দিকে নির্ধারিত সময় হয়ে আসছে। বার বার সময় দেখছি। ঐ ব্যক্তি বলছেন আসছি , এসে গেছি। সময় ও অপেÿার বিরক্তিতে সিদ্ধান্ত নিলাম ফিরে যাব বাড়িতে। ঢুকে পড়লাম চা পানের উদ্দেশ্যে হোটেলে। অনুষ্ঠানের নির্দিষ্ট সময় অতিক্রান্ত হয়ে গেছে আধা ঘন্টা। এমন সময় হাজির হলেন ঐ ব্যক্তি। এখন তাগাদা রওয়ানা দিতে অনুষ্ঠানের উদ্দেশ্যে। আমি সাফ জানিয়ে দিলাম আমার মতামত পাল্টানোর অর্থ্যাৎ না যাবার সিদ্ধান্ত। নিমেষেই তিনির মুখ হয়ে গেল মলিন। দোষী বা দায়ী ভাবলেন নিজেকে। মুহুর্তেই অনুরোধের সুর। ভাবলাম তিনি দু:খ পাবেন। তাই এ সুযোগে সিগারেট পান করছি আর ভাবছি করণীয় সম্পর্কে। পুরোপুরি দোটানায়। শেষ পর্যন্ত আবারো সিদ্ধান্ত পাল্টালাম তিনির মুখ পানে চেয়ে। বিলম্ব হলে ও রওয়ানা দিলাম , না হয় ঘুরে আসব কিছুÿণ শহরে যেহেতু বেরিয়ে পড়েছি। উঠলাম গাড়িতে। কিছুদুর এগিয়েই গাড়ির স্টার্ট গেল বন্ধ হয়ে। মিনিট পাঁচেক সময় অতিক্রান্তে ড্রাইভার আবার স্টার্ট দিলেন। অনুমান শ’দুয়েক গজ অতিক্রম করে আবারো ইঞ্জিন বন্ধ হয়ে গেল। মনে এল দারুন হতাশা। ভাগ্য বিপর্যয় নাকি এ ভাবনা। ড্রাইভার অনেক কষ্টে ঠিক করে যাত্রারম্ভ। পৌছলাম আম্বর খানা। দ্রæত চললাম মুসলিম সাহিত্য সংসদ অভিমুখে। ঢুকলাম অভ্যন্তরে। মনে কিঞ্চিৎ আশার আলোর ঝলকানি এল। অর্থ্যাৎ এখন ও আরম্ভ হয়নি দেখে। লক্ষ্যে করলাম গভীর ভাবে দেখলাম অনুষ্টানে আগত অতিথিবৃন্দের কয়েকজন সম্মুখ সারিতে বসে আছেন। এগিয়ে গেলাম কবি আসাদ চৌধুরীর দিকে। কোশল বিনিময় শেষে দৃষ্টি গোচরীভুত হল আমার বহু দিনের প্রতিক্ষিত চরম ও পরম শ্রদ্ধাভাজন লেখক চৌধুরী হারুন আকবর সাহেব বসে আছেন প্রথম সারির পূর্ব প্রান্তের চেয়ারে। এ যেন মেঘ না চাইতে বৃষ্টির মত। আমার মন আনন্দের আতিশয্যে ভরে গেল কানায় কানায়। এগিয়ে গেলাম তিনির কাছে। সময় সংÿিপ্ত হওয়াতে সংÿেপে আলাপ , কোশল বিনিময় করে নিলাম। অনুরোধ জানালাম ফটো উত্তোলন করতে। সানন্দে রাজি হলেন। ঝটপট তোলে নিলাম ফটো। আমার আনন্দ দেখে কে। আমাতেই আমি অভিভুত। তখন থেকে নিজেকে উৎফুলø ও চরম আনন্দিত লাগছিল। অনুষ্ঠান শেষের কয়েক মিনিট পূর্বে বেরিয়ে আসি অধিক রাত্রি হলে গাড়ি প্রাপ্তির বিড়ম্বনার সংশয়ে। রওয়ানা হলাম বাড়ি অভিমুখে। আসলাম বাড়িতে। কিন্তু এ রাত্রি আমার কাছে মনে হয়েছিল আমি যেন অনেক বড় যুদ্ধ জয়ী , বিজিত ব্যক্তি। তারিখটি ছিল বিগত ২৭ শে সেপ্টেম্বর ২০১৪ খ্রীষ্টাব্দ।
সময় অতিক্রান্ত হচেছ তার নির্ধারিত গতিধারায়। তাকে আটকানো বা ধরে রাখা কারোর সাধ্যে নেই বা ভবিষ্যতেও হবে না। হঠাৎ সেদিন নিয়ম মাফিক সিলেটের ডাক পত্রিকাটি পড়ছি। অকস্মাৎ আমার চোখ এক জায়গায় আটকে গেল। সংবাদের অংশটি পাঠ করতে মনোনিবেশ করলাম। পুরো ঘটনাটি পাঠ করে আমার হৃদয়ের তন্ত্রীতে হাজার মাইল বেগে ঝড় হাওয়া বইতে শুরু করল। কি দেখলাম। বিশ্বাস করতে বড়ড় কষ্ট হচিছল। মনকে প্রবোদ দিলাম। বিধাতার অমোঘ বাণী , নিয়ম খন্ডানোর সাধ্য আমাদের কারো নেই। অর্থ্যাৎ গত ১৫ নভেম্বর ২০১৪ খ্রীষ্টাব্দে আমার পরম শ্রদ্ধাভাজন লেখক গবেষক চৌধুরী হারুন আকবর সাহেব এ দুনিয়ার মায়া ত্যাগ করে না ফেরার দেশে চলে গিয়েছেন। ( ইন্না ........রাজিউন )। ক’দিনের ব্যবধান। ২৭ সেপ্টেম্বর থেকে ১৫ নভেম্বর। আমি একজন নগণ্য ভক্ত হিসেবে মহান করুণাময় আলøাহর দরবারে তিনির জন্য নিরন্তর দোয়া করি আলøাহ যেন তিনিকে বেহেশত নসিব করেন। আমিন।

লেখক মিজানুর রহমান মিজান প্রতিষ্টাতা ও পরিচালক চাঁন মিয়া স্মৃতি পাঠাগার , সভাপতি বিশ্বনাথ প্রেসক্লাব , বিশ্বনাথ , সিলেট। মোবা ০১৭১২ ৮৭৯৫১৬।



.: 16 December 2017 : মুক্তিযুদ্ধ :. (63 বার পঠিত)
বিজয় এলো


SylhetExpress.com

মিজানুর রহমান মিজান:
নয় মাসের যুদ্ধ শেষে
বিজয় এলো বাংলাদেশে
অগণিত জীবন দিয়ে বলিদান।
বায়ান্নতে হল বীজ বপন
জয়ের ধারায় বাঙ্গালীর স্বপন
একাত্তরের পূর্ণতায় যার প্রমাণ।
বহু কষ্টের এ স্বাধীনতা
গাই আমরা জয় বারতা
নৈতিকতায় রয়েছে পরিত্রাণ।
হাতে হাত রাখিয়া
গেলে তরী বাইয় ...Details...


.: 7 December 2017 : সাহিত্য-সংস্কৃতি :. (175 বার পঠিত)
আমার অপরাধ


মিজানুর রহমান মিজান:
চেয়েছিলাম একটু শান্তির নীড়, সুখের পরশ
তোদের মাঝে খুজে পাবো বেদনার উপসর্গ।
কোন বিষ পাত্রে চুমুক দিয়েছি আবেগের বশে নিজেই জানিনা।
পদে পদে বিপদ সংকুল পথে করেছ কণ্ঠিত
একি তোদের অভিলাষ?সাহচর্যে যদি কেউ সোনার
হরিণের অন্বেষায় চলে, চুপিসারে তার টুটি চেপে ধর ...Details...


.: 30 November 2017 : সাহিত্য-সংস্কৃতি :. (228 বার পঠিত)
অনিশ্চয়তা


মিজানুর রহমান মিজান:
হৃদয় খোলে বললাম
বন্ধুরে মনের কথা,
বুঝে করে না বুঝার ভান
কেমনে বুঝবে মন ব্যথা।
স্বার্থের ধান্ধায় পথ চলা
নয়তো আমোদ যথা তথা,
এ যদি হয় জীবনের পথ
শুন্য থাকবে খাতা।
দু:খীর দু:খে করো না
পরিহাস অযথা ,
তারচেয়ে যে হবে না কষ্টের
তোমার জীবন পাতা ।
আছো সুখ ...Details...


.: 14 November 2017 : সাহিত্য-সংস্কৃতি :. (335 বার পঠিত)
কবিতার ভুবন সবার প্রিয় পাত্র


মিজানুর রহমান মিজান:
তুমি এখন ছাত্র , থাকবে সবার প্রিয়পাত্র,
সুনিশ্চিত আসবে সফলতা।।
তাই তোমায় করতে হবে কাজ
দেয়া পাঠ শিখে নিবে পাবে নাতো লাজ
খুশি হবেন শিক্ষক ক্লাসে বাড়বে মমতা।।
নিয়মিত স্কুলমুখি হাসি খুশি প্রাণ
বিকাল বেলায় খেলবে কিন্তু পেলে অনুদান
সন্ধ্যার পরে ...Details...


.: 1 November 2017 : সাহিত্য-সংস্কৃতি :. (555 বার পঠিত)
প্রেম ছিল সরল


SylhetExpress.com

মিজানুর রহমান মিজান:
আমার প্রেম ছিল সরল
ছলনা করে বন্ধে বানাল গরল।।
শেষ বিকেলে নদীর তীরে
বন্ধের স্মৃতি জাগে অন্তরে
মান অভিমানের করুণ সুরে
আগুন নিভে না যত ঢালি জল।।
বাঁশে যেমন ধরলে ঘুণে
বাহির ভাল ভিতর শুন্যে
কায়াসম বুকের জমিনে
অঙ্গ মলিন হতাশায় অতল।।
তুই ব ...Details...


.: 21 October 2017 : সাহিত্য-সংস্কৃতি :. (321 বার পঠিত)
যা চাই


মিজানুর রহমান মিজান:
চাওয়া পাওয়ার সমীকরণ অবিন্যস্ত আজীবন
ধূসর ব্যবধানে জন্ম নেয় শুধু সুগভীর খাদ
যা পাই তা চাই না, জীবনের পোড়ামঞ্চে কাঙ্খিত সাফল্য
বোধের অভাবে সারাক্ষণ কন্ঠকিত গোলাপ ।
ধৈর্য সেতো মানবীয় স্পর্ধা,যাতনা অসহনীয়
মনের মধ্যে ধরে আছি যে পুষ্পিত ভালবাসা
ভাবনা ...Details...


.: 19 October 2017 : সাহিত্য-সংস্কৃতি :. (356 বার পঠিত)
যত বিশ্বাস


মিজানুর রহমান মিজান:
যারে করলাম যত বিশ্বাস
ভেঙ্গে দিল সকল আশ্বাস
নিত্য ঘটে সর্বনাশ।
জ্বালা কেমনে সই
সুজন বন্ধু কই
অহরহ খুজি যেথায় রই
পেতে ঘটে লাঞ্জনা ফেলতে নি:শ্বাস।
শিশুকে করে ধর্ষণ
বন্ধুত্বে বিশ্বাসঘাতকতা সর্বক্ষণ
নৈতিকতার অধ:পতনে উঠে নাভিশ্বাস।
...Details...


.: 5 October 2017 : সাহিত্য-সংস্কৃতি :. (379 বার পঠিত)
কর্মময়


মিজানুর রহমান মিজান:
কাজ কর খেটে খাও
পরার্থে জীবন বিলাও
অল্প কথা কর্মময়।
শালীন ভদ্র কৌলিন্যে
সম্মান বাড়ে মান্যে
হাসি মাখা মুখখানা মধুময়।
বুঝে করে না বুঝার ভান
নিত্য দেখায় অহংকার অভিমান
সে কি উত্তম পরিচয়।
মিথ্যাকে কর না বেশাতি
নিশ্চয় একদিন ফাটবে ছাতি
গলায় দড়ি ...Details...


.: 3 October 2017 : সাহিত্য-সংস্কৃতি :. (419 বার পঠিত)
তরী ভাসাইয়া


মিজানুর রহমান মিজান:
রুপসীর রুপ দেখিয়া
প্রেমানল উঠে জ্বলিয়া।
হাতে বালা চিকন কালা চলে দুলিয়া
আলতা রাঙ্গা পায়ে নুপুর পরিয়া
মাজা দুলায় আড় নয়নে চাহিয়া।
পরাণ কাড়ে নয়ন ঠারে মুখে হাসি
উদাস প্রাণে বসে থাকি যদি আসি
আপন নেয় করিয়া।
ভালবাসা অনেক আশা এ ধরণীর বুকে
বিলি ...Details...


.: 30 September 2017 : সাহিত্য-সংস্কৃতি :. (315 বার পঠিত)
বাণী তোর মুখে


মিজানুর রহমান মিজান:
কোন পরাণে তীর মারলে বুকে
সর্বদা জল ঝরে দু’চোখে।
তিনটা ডকুমেন্ট থাকার পরে
বললে রাখলাম কোন হাওরে
এ দু:খ পাশরি কেমন করে
স্মরণ হলে দাউ দাউ করে তুষের অনল বুকে।
করি নাই কোন ক্ষতি
উপকার করার নাই বা শক্তি
বিনা অপরাধে অযৌক্তিক যুক্তি
কলিজা করলে চৌচির ভা ...Details...


Next Page»: মিজানুর রহমান মিজান এর আরো লিখা »

মিজানুর রহমান মিজান এর সর্বাধিক পঠিত লিখা

.: : সাহিত্য-সংস্কৃতি :. (3059 বার পঠিত)
বাউল শিল্পী চাঁন মিয়া রচিত গীত


SylhetExpress.com

এ গানগুলি এক সময়ের সাড়া জাগানো বাউল শিল্পী চাঁন মিয়া রচিত এবং গীত। তিনি আমার পিতা।
পিঞ্জরার পাখিরে ওরে পাখি তরে বিনয় করি
অভাগিরে কাদাইয়া যাইও না আর ছাড়ি।
দুধ কলা মাখন ছানা ওরে পাখি ,
খাবাইলাম আদর করি
ফুলের বিছানায় রাখলাম
কতই না যতœ করি।
আগে যদি জানতাম পাখিরে ,
ওরে পাখ ...Details...


.: 2 December 2014 : ব্যক্তিত্ব :. (2903 বার পঠিত)
একজন আদর্শ শিক্ষক : রজনী কান্ত


মিজানুর রহমান মিজান: উনবিংশ শতাব্দীর মাঝামাঝি সময় আমাদেও জাতীয় জীবন জাগরণের অগ্রদূত , অন্ধকারাচছন্ন এলাকায় আলোর পরশ বিতরণে ইতিহাসের এক উলেøখযোগ্য অধ্যায়ের সুচনাকারী শ্রদ্ধেয় শিক্ষক রজনী কান্ত দেব। কেননা এ সময় অত্র এলাকায় শিক্ষার আলো পৌছেনি বললেই চলে। স্বর্গীয় রজনী কান্ত দ ...Details...


.: 20 December 2014 : মুক্তিযুদ্ধ :. (2504 বার পঠিত)
ভাষা আন্দোলন বাংলাদেশের এক অনন্য ঘটনা


SylhetExpress.com

মিজানুর রহমান মিজান: কোন দেশ বা জাতির রাজনৈতিক চেতনা ও জাতীয়তাবোধ নস্যাৎ করতে হলে সর্বাগ্রে তার ভাষা , সাহিত্য , সংস্কৃতি উপর ধবংসাত্মক আঘাত হানা প্রয়োজন। এ বাক্যে অনুপ্রানিত হয়ে ১৯৪৭ সালে সদ্য স্বাধীনতা প্রাপ্ত পাকিস্তান নামক রাষ্ট্রের শাসক গোষ্টি পূর্ব পাকিস্তানের উপর শুরু ...Details...


.: 15 March 2015 : ব্যক্তিত্ব :. (2403 বার পঠিত)
একজন আদর্শ লেখকের প্রতিকৃতি হারুন আকবর


SylhetExpress.com

মিজানুর রহমান মিজান: এ বৈচিত্র্যময় পৃথিবীর বুকে মানুষের আসা যাওয়া চলমান। এখানকার জীবন যাত্রা ক্ষণস্থায়ী। ক’দিনের নাইওরী সমতুল। অপরদিকে বলা চলে ট্রেন যেমন ষ্টেশনে থামে স্বল্প সময়ের জন্য যাত্রী উঠানামার নিমিত্তে। কাজ শেষে যাত্রা করে গন্তব্যের দিকে। মানুষের ও স্থায়ী ঠিকানার দ ...Details...


.: 11 January 2015 : সাহিত্য-সংস্কৃতি :. (819 বার পঠিত)
বেঁধে জুটি


মিজানুর রহমান মিজান:
ঈদের দিনে শিশুরা আনমনে
কে কার আগে হবে পরিপাঠি
প্রতিযোগিতায় সুন্দরতা নাকি?
ওর চেয়ে নিজ ভালো
যদিও তা হয় কালো
আমি সবার বড় সমবয়সী থাকি।
এঘর ওঘর যাবে খাবে
উচছ্বলতায় দিনেক চার যাবে
ভ্রমর আকুল বাগানে ফুল ফুটি।
গল্প গুজব অনেক দিন বন্ধের সনে
...Details...


পাঠকের মতামত

Other Pages :

 
 অন্য পত্রিকার সংবাদ
 অভিজ্ঞতা
 আইন-অপরাধ
 আত্মজীবনি
 আলোকিত মুখ
 ইসলাম ও জীবন
 ঈদ কেনাকাটা
 উপন্যাস
 এক্সপ্রেস লাইফ স্টাইল
 কবিতা
 খেলাধুলা
 গল্প
 ছড়া
 দিবস
 দূর্ঘটনা
 নির্বাচন
 প্রকৃতি পরিবেশ
 প্রবাস
 প্রশাসন
 বিবিধ
 বিশ্ববিদ্যালয়
 ব্যক্তিত্ব
 ব্যবসা-বাণিজ্য
 মনের জানালা
 মিডিয়া ওয়াচ
 মুক্তিযুদ্ধ
 যে কথা হয়নি বলা
 রাজনীতি
 শিক্ষা
 সমসাময়ীক বিষয়
 সমসাময়ীক লেখা
 সমৃদ্ধ বাংলাদেশ
 সাইক্লিং
 সাক্ষাৎকার
 সাফল্য
 সার্ভিস ক্লাব
 সাহিত্য-সংস্কৃতি
 সিটি কর্পোরেশন
 স্বাস্থ্য
 স্মৃতি
 হ য ব র ল
 হরতাল-অবরোধ

লেখালেখি
ব্রিগেডিয়ার জেনারেল জুবায়ের সিদ্দিকী (অবঃ)
আব্দুল হামিদ মানিক
শফিকুল ইসলাম
প্রা. মেট্রোপলিটান ম্যাজিষ্ট্রেট
ইকবাল বাহার সুহেল
হারান কান্তি সেন
সেলিম আউয়াল
বায়েজীদ মাহমুদ ফয়সল
এ.এইচ.এস ইমরানুল ইসলাম
জসীম আল ফাহিম
সৌমেন রায় নীল
সাকিব আহমদ মিঠু
রাহিকুল ইসলাম চৌধুরী
সালাহ্‌ আদ-দীন
ছাদিকুর রহমান
সাঈদ নোমান
জালাল আহমেদ জয়
পহিল হাওড়ী (মোঃ আবু হেনা পহিল)
শাহ মিজান
তাবেদার রসুল বকুল
কাউসার চৌধুরী
নারী অঙ্গন
নূরুন্নেছা চৌধুরী রুনী
ইছমত হানিফা চৌধুরী
আমেনা আফতাব
মাহবুবা সামসুদ
সুফিয়া জমির ডেইজী
নীলিমা আক্তার
মাছুমা আক্তার চৌধুরী রেহানা
সালমা বখ্ত্ চৌধুরী
রিমা বেগম পপি
রওশন আরা চৌধুরী
অয়েকপম অঞ্জু
আমিনা শহীদ চৌধুরী মান্না
জান্নাতুল শুভ্রা মনি
মাসুদা সিদ্দিকা রুহী
আলেয়া রহমান
মাজেদা বেগম মাজু
নাঈমা চৌধুরী
শামসাদ হুসাম
তাসলিমা খানম বীথি
রায়হানা বারী রেখা

সাহিত্য-সংস্কৃতি পাতার আলোচিত লিখা
.: 4 weeks ago : :.
ধূম্রজালের দুর্বোধ্য রথ (539 বার পঠিত)
SylhetExpress.com

এম এ ফাত্তাহ: পারিজাত পরিবেশ দেদীপ্য হেয়ালী সম্পর্কের পালাবদল বিরাগ থেকে অনুরাগ আষ্টেপৃষ্ঠে মোহগ্রস্থতা ভালবাসার ষোলকলা পরিণতিতে পরিণয়ের ত্রিশুলা নোঙর। জীবনখাতার ব্যঞ্জিত অপঘাত হাহাকারের নিরাকার উপলব্ধি কিল খেয়ে কিল হজমের ভাপসা লগন তালে তালে রপ্ত সূক্ষ্মাভিনয়ের রিহার Details...


.: 4 weeks ago : :.
অস্থায়ী ক্যাম্পের বাসিন্দা (441 বার পঠিত)

মোহাম্মদ আব্দুল হক: জেগে উঠি। দোয়েল, চড়ুই, মানুষ, গাছেরা জাগে। বাতাস জেগেই থাকে। প্রশ্নেরা চারপাশে গিজগিজ করে। কে জাগলো? আমি নাকি শরীর জাগে? কে ঘুমায়? দেহ নাকি আমি ঘুমাই? এক ঘোরলাগা ভোর। দেহ দেহকে জড়িয়ে। কার দেহ? কোন দেহকে জড়িয়ে? ধরেই নিলাম তুমি আর আমি। এখানে সক্রেটিস নেই, নেই শেখ সাদী, আ Details...


.: 4 weeks ago : :.
নিবৃতচারী কথাসহিত্যিক আকাদ্দস সিরাজুল ইসলাম। জীবন ও কর্ম (423 বার পঠিত)
SylhetExpress.com

মো. আব্দুল মালিক: আকাদ্দস সিরাজুল ইসলাম ষাটের দশকের শক্তিমান কথা সাহিত্যিক।মফস্বলবাসী এ মননশীল লেখক সাহিত্যের সঙ্গে ঘর করেছেন প্রায় অর্ধশতাব্দী। অজ পাড়াগাঁয়ে পড়ে থাকার কারণে তাঁর ভাগ্যে জুটেনি ঈস্পিত খ্যাতি। প্রচার প্রসারের পাদ প্রদীপের আড়ালে পড়ে থাকায় তিনি অনালোচিত থেকে গেছ Details...


.: 3 weeks ago : :.
সাম্প্রদায়িক মানুষ মাত্রেই সামাজিক (392 বার পঠিত)

মোহাম্মদ আব্দুল হক: সাম্প্রদায়িক এবং অসাম্প্রদায়িক শব্দের উপর আমার নিজস্ব বোধশক্তি ও যুক্তি নিয়ে আপনাদের আসরে উপস্থিত হয়েছি। সাম্প্রদায়িক শব্দের এ পর্যন্ত বাংলায় প্রচলিত ব্যাখ্যা আমি গ্রহণ করতে পারছিনা। এই দুটি শব্দ আমাদের রাজনীতিকগণের অঙ্গনে অধিক আলোচিত, একটি হচ্ছে সাম্প্র Details...


.: 3 weeks ago : :.
পৌঁছে দিলাম (374 বার পঠিত)

সরওয়ার ফারুকী:
আমার কিছু সরলকথা সরল করে তোমার তরে
তোমার মতো তোমার ঘরে আমার কিছু শব্দগাথা,
মনের কথা বুকের ব্যথা ঠিক ঠিকানায় পৌঁছে দিলাম,
এমনি আরো আরো অনেক গোপন কিছু গোপন সুরে
তোমার পুরে নড়বে প্রিয়, দেখে নিও দেখে নিও।
আমার কিছু পুড়া পুড়া ক্ষতির পাতা লাভের খাতা
পৌঁছে দিলা Details...


.: 3 weeks ago : :.
কবি হাসনাইন সাজ্জাদী : বিজ্ঞান কবিতার স্বপ্নপুরুষ (345 বার পঠিত)
SylhetExpress.com

বায়েজীদ মাহমুদ ফয়সল: হাসনাইন সাজ্জাদী বিজ্ঞান কবিতার প্রবর্তক। তিনি কবি সমাজচিন্তক ও সংগঠক। বর্তমানে বাংলা কবিতায় বিজ্ঞানমনষ্কতা নিয়ে আসার পাশাপাশি আরো বহু দিকে তার কর্ম বিস্তারিত রয়েছে। তবে কবিতায় বিজ্ঞানবাদই তাকে আকর্ষণ করেছে বেশি। তিনি প্রবলভাবে ঝুঁকে পড়েছেন বিজ্ঞান কবিত Details...


.: 3 days ago : :.
চেতনার ঋদ্ধ আবাস (297 বার পঠিত)
SylhetExpress.com

এম এ ফাত্তাহ: ছান্দিক দেহাবেশে কাব্যকলার অতল রস শ্রাবণের বৃষ্টি যেন অবিরাম অঝরধারা এক পশলা সুখের পরশ; তুৃমি এলে সহাস্যে সন্তর্পণে তিলে তিলে গড়ে নিলে চেতনার ঋদ্ধ অবাস। অগাধ আস্থায় যারে আটকায়ে রাখি সাধনায় শুদ্ধ একরোখা মন ক্ষণিকের মরীচিকা জাগতিক প্রলোভন চাওয়া পাওয়ার বারমাসী ফর Details...


.: 4 days ago : নারী অঙ্গন :.
নারীশিক্ষা বিস্তারে যিনি ছিলেন দুঃসাহসিক (267 বার পঠিত)
SylhetExpress.com

তাসলিমা খানম বীথি: ১.আমি চাকুরি করি আব্বা কখনো চাননি। যেদিন শুনলেন চাকুরি করবো, সেদিন খুব রেগেছিলেন। অনেক বুঝানোর পর শেষ পর্যন্ত অনুমতি দিলেন। তবে আম্মার কাছে শুনেছি। আমার দাদা ছিলেন খুব পরজেগার ব্যক্তি। গ্রামে কোন অনুষ্ঠান হলে আব্বার বাবা চাচারা না গেলে সেই অনুষ্ঠান সম্পন্ন হতো Details...


.: 3 weeks ago : :.
বিষাদী আকাশ (260 বার পঠিত)
SylhetExpress.com

এমরান ফয়সল:
বিষাদী আকাশ
বৃষ্টি নামে আজ এ রাতে
নির্বাসনে নীল
আঁধারে গাংচীল এ রাতে
বৃষ্টি ভেজা এই যে রাত
জলটা তোমার চুমু দিক অধরে
থেকো না আজ একাকী
থেকো না মেয়ে, থেকো না ঘরে ...
হাওয়ায় লাগে জোর
বৃষ্টিতে রাত ভোর
ঝিরি ঝিরি মন দখীনা ,
আমায় সাথে নাও
একই সুরে গাও
একলা হয়ে Details...


.: 2 weeks ago : :.
অনিশ্চয়তা (228 বার পঠিত)

মিজানুর রহমান মিজান:
হৃদয় খোলে বললাম
বন্ধুরে মনের কথা,
বুঝে করে না বুঝার ভান
কেমনে বুঝবে মন ব্যথা।
স্বার্থের ধান্ধায় পথ চলা
নয়তো আমোদ যথা তথা,
এ যদি হয় জীবনের পথ
শুন্য থাকবে খাতা।
দু:খীর দু:খে করো না
পরিহাস অযথা ,
তারচেয়ে যে হবে না কষ্টের
তোমার জীবন পাতা ।
আছো সুখ Details...



www.SylhetExpress.com - First Online NEWS Paper in Sylhet, Bangladesh.

Editor: Abdul Baten Foisal Cell : 01711-334641 e-mail : news@SylhetExpress.com
Editorial Manager : Abdul Muhit Didar Cell : 01730-122051 e-mail : syfdianews@gmail.com
Photographer : Abdul Mumin Imran Cell : 01733083999 e-mail : news@sylhetexpress.com
Reporter : Mahmud Parvez Staff Reporter : Taslima Khanom Bithee

Designed and Developed by : A.S.H. Imranul Islam. e-mail : imranul.zyl@gmail.com

Best View on Internet Explore, Mozilla Firefox, Google Chrome
This site is owned by Sylhet Sifdia www.sylhetexpress.com
copyright © 2006-2013 SylhetExpress.com, All Rights Reserved