| নীতিমালা | আজ 27 Jun 2017 : Sylhet, Bangladesh :
    উপজেলা চেয়ারম্যানকে বিএনপি থেকে বহিস্কার  দিনাজপুরে ছাত্র ফ্রন্ট এর ৩৩তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন ও প্রতীকী গণভোটের ফলাফল প্রকাশ  সবমানুষই জানে, সবাই কি তা মানে?  “শ্রাবন দিনের কাব্য” এক দুঃখ-বেদনা বিরহের প্রতীক  দিনাজপুরে তেল-গ্যাস, খনিজ সম্পদ রক্ষা জাতীয় কমিটির বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত  তেভাগা আন্দোলনের প্রথম শহীদ সমিরুদ্দিন ও শিবরাম মাঝির স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলি   ভ্রমণপিপাসু হে সম্মানিত পর্যটক স্ববান্ধব সিলেটে আমন্ত্রণ  রংধনু উদয়ে নীলিমা রাঙিয়ে  গোল্ডেন ৫ পেয়েছেন ফিহা

| সিলেট এক্সপ্রেস ডট কম | লেখালেখি | নারী অঙ্গন | ছবি গ্যালারী |
এখানে আপনি লিখবেন। পড়বে সারা বিশ্ব। লিখা ও মন্তব্য করার জন্য Log In হোন। User ID না থাকলে Registration করুন। আপনার দৈনন্দিন হিসাব অনলাইনে রাখতে চান?
ইমেইলঃপাসওয়ার্ডঃ
এস ইসলাম বাগবাড়ী, সিলেট।এস ইসলাম এর ভূবন

নামঃ এস ইসলাম
ঠিকানাঃ বাগবাড়ী, সিলেট।
Web Address:
http://www.somewhereinblog.net/blog/sfk505

আমার সম্পর্কে আরো কিছুঃ
প্রাক্তন মেট্রোপলিটান ম্যাজিষ্ট্রেট কবি শফিকুল ইসলাম বর্তমানে বাংলাদেশ সরকারের উপসচিব। । বাংলাদেশ বেতার ও টেলিভিশনের গীতিকার। সাহিত্য ক্ষেত্রে অবদানের জন্য 'বাংলাদেশ পরিষদ সাহিত্য পুরষ্কার' ও 'নজরুল স্বর্ণ পদক' প্রাপ্ত হন। প্রকাশিত কাব্যগ্রন্থ:- 'তবু ও বৃষ্টি আসুক', শ্রাবণ দিনের কাব্য', মেঘভাঙা রোদ্দুর' ও'দহন কালের কাব্য' ও 'প্রত্যয়ী যাত্রা'। visit: http://www.somewhereinblog.net/blog/sfk505
এস ইসলাম এর লিখা মতামত গুলোঃ
লিখেছেনঃএস ইসলামএস ইসলাম,বাগবাড়ী, সিলেট।

.: 9 January 2017 : মনের জানালা : (পঠিতঃ 1126 বার) :.
“শ্রাবন দিনের কাব্য” এক দুঃখ-বেদনা বিরহের প্রতীক


“শ্রাবন দিনের কাব্য” এক দুঃখ-বেদনা বিরহের প্রতীক


গ্রন্থ পর্যালোচনা “শ্রাবন দিনের কাব্য”
–মোঃ শামসুল হক শামস
[বাংলাদেশ বেতারের ম্যাগাজিন অনুষ্ঠান “উত্তরণ” এ একাধিকবার পঠিত]

একুশের বই মেলায় আগামী প্রকাশনী,বাংলা বাজার, ঢাকা থেকে প্রকাশিত কবি শফিকুল ইসলাম এর কাব্য গ্রন্থ “শ্রাবন দিনের কাব্য” । এই গ্রন্থে প্রায় ৫০টির (পঞ »বাকিটুকু

লিখেছেনঃএস ইসলামএস ইসলাম,বাগবাড়ী, সিলেট।

.: 22 December 2016 : সমসাময়ীক বিষয় : (পঠিতঃ 461 বার) :.
“সুলতা বনাম বনলতা সেন”


“সুলতা বনাম বনলতা সেন”


“সুলতা বনাম বনলতা সেন”
একটি তুলনামূলক কাব্য বিশ্লেষণ
–ডঃ সৈয়দ এস আর কাশফি

কবি শফিকুল ইসলামের কবিতায় তার কাব্য প্রেয়সী সুলতার যে নান্দনিক ও শৈল্পিক সৌন্দর্য খুঁজে পাওয়া যায় তা সামগ্রিক ও কাব্যময়। কবি জীবনানন্দ দাসের বনলতাসেনের মতো কোন খন্ড চিত্রকল্প নহে। বর্ণনা এখানে সফল, কা »বাকিটুকু

লিখেছেনঃএস ইসলামএস ইসলাম,বাগবাড়ী, সিলেট।

.: 24 November 2016 : কবিতা : (পঠিতঃ 458 বার) :.
একুশে বইমেলার কাব্যগ্রন্থ “দহন কালের কাব্য”


একুশে বইমেলার কাব্যগ্রন্থ “দহন কালের কাব্য”


একুশে বইমেলার কাব্যগ্রন্থ “দহন কালের কাব্য ”
পর্যালোচনায়–এম,এ মান্নান (রিপন)

কবি শফিকুল ইসলামের চিন্তা চেতনা বা দর্শন অনেকটাই এদেশের সাধারণ মানুষদের নিয়ে। যাদের অধিকাংশই মেহনতী শ্রমজীবী। যাদেরকে খেটে খাওয়া, সর্বহারা, সামাজিক বঞ্চিত মানব শ্রেণীকে বুঝায়। তার প্রকাশিত অন্যান »বাকিটুকু

লিখেছেনঃএস ইসলামএস ইসলাম,বাগবাড়ী, সিলেট।

.: 27 October 2016 : সমসাময়ীক বিষয় : (পঠিতঃ 454 বার) :.
গ্রন্থ পর্যালোচনাঃ “মেঘ ভাঙ্গা রোদ্দুর”


গ্রন্থ পর্যালোচনাঃ “মেঘ ভাঙ্গা রোদ্দুর”


গ্রন্থ পর্যালোচনাঃ “মেঘ ভাঙ্গা রোদ্দুর”
–মহিবুর রহিম

“মেঘ ভাঙ্গা রোদ্দুর” একটি আধুনিক ধারার সঙ্গীত সংকলন। এগুলোকে গীতধর্মী কবিতা ও বলা যায়। তবে স্বার্থক সঙ্গীতের জন্যে কাব্যগুণের শর্ত তো খুব স্বাভাবিক একটি ব্যাপার। গ্রন্থটির লেখক শফিকুল ইসলাম মূলত একজন কবি। কবিতা নিয়ে »বাকিটুকু

লিখেছেনঃএস ইসলামএস ইসলাম,বাগবাড়ী, সিলেট।

.: 16 October 2016 : কবিতা : (পঠিতঃ 488 বার) :.
তবুও বৃষ্টি আসুক” …..শফিকুল ইসলাম


তবুও বৃষ্টি আসুক” …..শফিকুল ইসলাম


গ্রন্থ পর্যালোচনায়
– ডঃ আশরাফ সিদ্দিকী,
সাবেক মহাপরিচালক,
বাংলা একাডেমী।

‘তবুও বৃষ্টি আসুক’ কবি শফিকুল ইসলামের অনন্য কাব্যগ্রন্থ। গ্রন্থটি প্রকাশ করেছে আগামী প্রকাশনী। তার কবিতা আমি ইতিপূর্বে পড়েছি । ভাষা বর্ণনা প্রাঞ্জল এবং তীব্র নির্বাচনী। ‘তবুও বৃষ্টি আসুক’ গ্র »বাকিটুকু

লিখেছেনঃএস ইসলামএস ইসলাম,বাগবাড়ী, সিলেট।

.: 4 September 2015 : কবিতা : (পঠিতঃ 984 বার) :.
বিশ্বাস করো, আজ আমি যুদ্ধ করতে আসিনি


বিশ্বাস করো, আজ আমি যুদ্ধ করতে আসিনি


আমার দিকে অমন অস্ত্র তাক কর না,

বাড়িয়ে দাও নিরস্ত্র হাতখানি

বিশ্বাস করো, আজ আমি যুদ্ধ করতে আসিনি

আজ আমি অস্ত্র সমর্পণ করতে এসেছি ।।



আজ আমি নিশর্তে মেনে তোমার সব শর্ত

তোমার চরণে সমর্পণ করছি সমরাস্ত্র,

বিশ্বাস করো আজ আমি নিজে থেকে

স্বেচ্ছায় হেরে যেতে এসেছি ।।



আজ আমি রুধিরাক্ »বাকিটুকু

লিখেছেনঃএস ইসলামএস ইসলাম,বাগবাড়ী, সিলেট।

.: 13 August 2015 : কবিতা : (পঠিতঃ 1007 বার) :.
খুনী একবারই খুন করে, বারবার কষ্ট দেয়না...


খুনী একবারই খুন করে, বারবার কষ্ট দেয়না...

খুনী একবারই খুন করে
বারবার কষ্ট দেয়না,
তুমি এ হৃদয় খুন করেছ শতবার
তোমার নিষ্ঠুরতার নেই তুলনা।

আমার-ই রক্তে রাঙানো লাল শাড়ী পরে
বধু সেজে চলে গেছ অন্যের ঘরে,
প্রেমিক না হয়ে কেন তুমি খুনি হলেনা।

কেউ টের পায়নি তুমি যে কি করে
তিলে তিলে আমায় গেছ নিঃস্ব করে,
তোমার রূপের আড়ালে যে ছুরিটা লুকা »বাকিটুকু

লিখেছেনঃএস ইসলামএস ইসলাম,বাগবাড়ী, সিলেট।

.: 8 August 2015 : সমসাময়ীক বিষয় : (পঠিতঃ 1355 বার) :.
কবি শফিকুল ইসলাম যাকে সব সময় মনের ফ্রেমে বেঁধে রাখা যায়...


 কবি শফিকুল ইসলাম যাকে সব সময় মনের ফ্রেমে বেঁধে রাখা যায়...

আউলিয়া বেগম আলো (সম্পাদক, জাতির আলো)ঃ মহান সাধক ব্যক্তিরা বলে গেছেন পৃথিবীতে এসেছিস একটি দাগ রেখে যা। আসলি আর গেলি এমনটি যেন না হয়। তাই তো বিজ্ঞ জ্ঞানী গুণী ও সচেতন ব্যক্তিবর্গ আসা-যাওয়ার এই দুনিয়ায় কিছু না কিছু রেখে যতে চান। তবে কর্মে একনিষ্ঠ, দায়িত্ববোধ, সঠিক সাধনা ও সাফল্য থাকলে অগ্র »বাকিটুকু

লিখেছেনঃএস ইসলামএস ইসলাম,বাগবাড়ী, সিলেট।

.: 14 June 2015 : সমসাময়ীক বিষয় : (পঠিতঃ 4305 বার) :.
জীবনানন্দ দাশের ‘বনলতা সেন’একটি শ্রেষ্ঠ সমকামী কবিতা !!!


জীবনানন্দ দাশের ‘বনলতা সেন’একটি শ্রেষ্ঠ সমকামী কবিতা !!!


কবি জীবনানন্দ দাশ ও তার ‘বনলতা সেন’ কবিতা বাংলা সাহিত্যে একটি বহুল আলোচিত বিষয় । তার কাব্যে কারণে-অকারণে তরু-গুল্ম-লতা-পাতা ঝোপঝাড়ের এত বর্ণনা পাওয়া যায় যে তাকে কবি না বলে একজন অকৃত্রিম বনসংরক্ষক বা ফরেষ্ট গার্ড বলে ভ্রম হতে পারে। বাংলাভাষার কোন কবির সম্ভবত এত গাছপালার নাম-ধাম জা »বাকিটুকু

লিখেছেনঃএস ইসলামএস ইসলাম,বাগবাড়ী, সিলেট।

.: 14 May 2015 : কবিতা : (পঠিতঃ 1133 বার) :.
শ্রেষ্ঠ প্রতিবাদী কবিতা (বইটির ডাউনলোড লিঙ্কসহ)


শ্রেষ্ঠ প্রতিবাদী কবিতা (বইটির ডাউনলোড লিঙ্কসহ)

Download Book:
http://www.greennetpub.com/2014/04/gnp-01-14-a041/

কবি শফিকুল ইসলাম বিপ্লবী কবি। তার কাব্যের বিষয়বস্তু’ হচ্ছে সাম্যবাদী চেতনা। তার লক্ষ্য শোষণ বঞ্চনা নিপীড়ন নির্যাতনে নিষ্পেষিত মানুষের মুক্তি অণ্বেষা।

তার দুটি প্রতিবাদী কাব্যগ্রন্থ ‘দহন কালের কাব্য’ ও ‘প্রত্যয়ী যাত্রা’ কাব্যগ্রন্থসহ বিভিন্ন »বাকিটুকু

লিখেছেনঃএস ইসলামএস ইসলাম,বাগবাড়ী, সিলেট।

.: 26 April 2015 : কবিতা : (পঠিতঃ 1361 বার) :.
সুলতা, শুধু তোমার জন্য (বইটির ডাউনলোড লিঙ্কসহ)


সুলতা, শুধু তোমার জন্য (বইটির ডাউনলোড লিঙ্কসহ)

Download Book:
http://www.greennetpub.com/2014/05/gnp-01-14-a042/

জীবনের নিঃসঙ্গ বন্ধুর পথ চলতে চলতে
আকস্মিক তার সাথে দেখা।
অজানা, অচেনা
তবু যেন কত পরিচিত,
যুগ জন্মান্তরের চেনা।
ভাবি এই বুঝি আমার ঠিকানা,
এখানেই বুঝি পথচলা শেষ।
এখানেই বুঝি ভালবাসার ছায়ায় বিশ্রাম
অবিরাম বিশ্রাম।

কিন্তু সব ভাবনা কি সত্যি হয়,
একদিন কাছে এস »বাকিটুকু

আর্কাইভস
Jan 2017
Dec 2016
Nov 2016
Oct 2016
Sep 2016
Aug 2016
Jul 2016
Jun 2016
May 2016
Apr 2016
Mar 2016
Feb 2016
Jan 2016
Dec 2015
Nov 2015
Oct 2015
Sep 2015
Aug 2015
Jul 2015
Jun 2015
May 2015
Apr 2015
Mar 2015
Feb 2015
Jan 2015
Dec 2014
Nov 2014
Oct 2014
Sep 2014
Aug 2014

অন্যান্য পাতা
 অভিজ্ঞতা
 আত্মজীবনি
 উপন্যাস
 কবিতা
 গল্প
 ছড়া
 মনের জানালা
 যে কথা হয়নি বলা
 সমসাময়ীক বিষয়
 সমৃদ্ধ বাংলাদেশ
 সাফল্য
 স্মৃতি
 হ য ব র ল


| Next
Free Online Accounts Software
পাঠকের মতামত
(পাঠকের মতামতের এর জন্য সিলেট এক্সপ্রেস ডট কম কর্তৃপক্ষ দায়ী নয়)

29 December 2016 তারিখে sachin roy লিখেছেনঃ শচীন চন্দ্র রায়,খানসামা (দিনাজপুর) প্রতিনিধিঃ আসন্ন জেলা পরিষদ নির্বাচনে ২৮শে ডিসেম্বর দিনাজপুর জেলা পরিষদের ৭নং ওয়ার্ডের সদস্য পদে শরিফুলের বিজয় । মোঃ শরিফুল ইসলাম প্রধান তালা মার্কায় ব ...

1 September 2016 তারিখে Rajib Hassan Brahmanbaria লিখেছেনঃ আমি কিভাবে লিখবো জানালে ভাল হয়। ...

1 September 2016 তারিখে Rajib Hassan Brahmanbaria লিখেছেনঃ thanks ...

1 September 2016 তারিখে Rajib Hassan Brahmanbaria লিখেছেনঃ really ...

4 July 2016 তারিখে Alamgir kabir. Raninagar. Naogaon. Rajshahi. Bangladesh. / রাণীনগর, নওগাঁ, রাজশাহী, ঢাকা, বাংলাদেশ। লিখেছেনঃ ভিক্ষা কর আমায় সাথে নিস ...

4 July 2016 তারিখে Alamgir kabir. Raninagar. Naogaon. Rajshahi. Bangladesh. / রাণীনগর, নওগাঁ, রাজশাহী, ঢাকা, বাংলাদেশ। লিখেছেনঃ ভিক্ষা কর আমায় সাথে নিস ...

15 June 2016 তারিখে mansorul islam natrakona,kandua লিখেছেনঃ ভাই টাকা কত দিন কাজ করলে দিবেন টাকা কিবাবে নিব একটু জানান ...

14 June 2016 তারিখে mansorul islam natrakona,kandua লিখেছেনঃ রঙের বাড়ই ডক কম একটি সুন্দর কমপানি ...

13 June 2016 তারিখে Md.Fazlul Hoque Mothora para,Shariakandi,Bogra. লিখেছেনঃ আমি কত বার পোস্ট করছি কেন হয় না আপনাদের ধান্দা করা সুধু মানুষ কে হয়রানি করা । ...

12 June 2016 তারিখে Md.Fazlul Hoque Mothora para,Shariakandi,Bogra. লিখেছেনঃ ভাই কি ভাবে টাকা ইনকাম করব আমি পারি না তো ।এক বার বুঝিয়ে দিন । ...

12 June 2016 তারিখে RUSHEN JR সোনাপুর, রৌমারী, কুড়িগ্রাম। ডাজ:019593217618 লিখেছেনঃ supar ...

2 June 2016 তারিখে Md.Fazlul Hoque Mothora para,Shariakandi,Bogra. লিখেছেনঃ আমি বুঝতেই পারি নাই তো কিভাবে কাজ করব,আর কিভাবে টাকা ইনকাম করবো। ...


পাঠকের আরো মতামত»

সপ্তাহের আলোচিত লিখা

www.SylhetExpress.com - First Online NEWS Paper in Sylhet, Bangladesh.

Editor: Abdul Baten Foisal Cell : 01711-334641 e-mail : news@SylhetExpress.com
Editorial Manager : Abdul Muhit Didar Cell : 01730-122051 e-mail : syfdianews@gmail.com
Photographer : Abdul Mumin Imran Cell : 01733083999 e-mail : news@sylhetexpress.com
Reporter : Mahmud Parvez Staff Reporter : Taslima Khanom Bithee

Designed and Developed by : A.S.H. Imranul Islam. e-mail : imranul.zyl@gmail.com

Best View on Internet Explore, Mozilla Firefox, Google Chrome
This site is owned by Sylhet Sifdia www.sylhetexpress.com
copyright © 2006-2013 SylhetExpress.com, All Rights Reserved