সিসিক মেয়র, তুরস্কের কনিয়ায় নিযুক্ত বাংলাদেশের অনারারি কনসুল ও সিলেট চেম্বার নেতৃবৃন্দের মতবিনিময়

,
প্রকাশিত : ২৬ জানুয়ারি, ২০২২     আপডেট : ৪ মাস আগে

মঙ্গলবার, বিকাল নগর ভবনে সিলেট সিটি কর্পোরেশনের মেয়র, তুরস্কের কনিয়ার নিযুক্ত বাংলাদেশের অনারারি কনসুল ও দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র নেতৃবৃন্দের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় সিটি মেয়র আরিফুল হক চৌধুরী সিলেট ও কনিয়ার মধ্যে স্বাক্ষরিত ‘সিস্টার সিটি’ চুক্তির প্রসঙ্গ উত্থাপন করে বলেন, এ চুক্তির মাধ্যমে কনিয়ার সাথে সিলেটের একটি নতুন অধ্যায়ের সূচনা হলো। তিনি বলেন, তুরস্ক কৃষি প্রযুক্তিতে অনেক উন্নত। কোরিয়া ও চায়নার তুলনায় কমমূল্যে তুরস্ক থেকে কৃষি যন্ত্রপাতি আমদানি করা সম্ভব হলে কৃষি উদ্যোক্তাগণ এ ব্যাপারে উৎসাহী হবেন। এছাড়াও তিনি পোল্ট্রি, হ্যাচারি ও চা শিল্পে তুরস্কের সফলতার কথা উল্লেখ করে এব্যাপারে তুরস্কের প্রযুক্তিগত সহযোগিতা কামনা করেন, যাতে সিলেটে এসব কৃষিপণ্যের উৎপাদন আরো বৃদ্ধি করা যায়। তিনি হযরত শাহজালাল (রহঃ) এর মাজারে মসজিদে নববীর প্রাঙ্গনে অবস্থিত আমব্রেলার মত বৃহৎ দুইটি আমব্রেলা পরীক্ষামূলকভাবে স্থাপনের লক্ষ্যে উপহার হিসেবে প্রদানের জন্য অনারারি কনসুল-কে অনুরোধ জানান। তিনি সিলেট চেম্বারের নতুন দায়িত্বপ্রাপ্ত সভাপতি ও পরিচালনা পরিষদকে অভিনন্দন জানান।

তুরস্কের কনিয়ায় নিযুক্ত বাংলাদেশের অনারারি কনসুল ডেনিজ বুলকর বলেন, আমরা সিলেট ও কনিয়ার মধ্যে অর্থনৈতিক সম্পর্কের উন্নয়নে কাজ করে যাচ্ছি। তিনি আগামী ৮ মার্চ থেকে ১০ মার্চ পর্যন্ত কনিয়ায় অনুষ্ঠিতব্য বিজনেস ফেয়ারে সিলেট সিটি কর্পোরেশন ও সিলেট চেম্বার অব কমার্সের প্রতিনিধিদলকে অংশগ্রহণের আহবান জানান। তিনি বলেন, সিলেটের আধ্যাত্মিক পুরুষ হযরত শাহজালাল (রহঃ) এর মাতার জন্মস্থান কনিয়া। সে হিসেবে হযরত শাহজালাল এর সাথে কনিয়ার মানুষের আত্মিক সম্পর্ক রয়েছে। এ সম্পর্ককে ধরে রাখতে আমরা কনিয়ার মিলানা মিউজিয়ামে হযরত শাহজালাল (রহঃ) এর নাম ও তথ্যাবলি সম্বলিত একটি স্মারক তৈরীর উদ্যোগ গ্রহণ করেছি। তিনি এ ব্যাপারে সিলেট সিটি কর্পোরেশনের সহযোগিতা কামনা করেন।

সিলেট চেম্বার অব কমার্সের সভাপতি ও এফবিসিসিআই এর পরিচালক তাহমিন আহমদ বলেন, পারস্পরিক ব্যবসায়ীক সম্পর্কের উন্নয়নে আমরা ইতোমধ্যে অনারারি কনসুল এর সহযোগিতায় কনিয়া চেম্বার অব কমার্সের সাথে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছি। আমরা আশাবাদী এই চুক্তির মাধ্যমে কনিয়ার সাথে সিলেটের বাণিজ্যিক সম্পর্কের নতুন দ্বার উন্মোচিত হবে। তিনি কনিয়ায় নিযুক্ত অনারারি কনসুল-কে সিলেট সফরের জন্য ধন্যবাদ জানান এবং সিলেট চেম্বারের নবগঠিত প্রেসিডিয়াম ও পরিচালনা পরিষদকে অভিনন্দন জানানোর জন্য সিটি মেয়রকে আন্তরিক ধন্যবাদ জানান।

সভায় আরো বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন টার্ক-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের প্রতিষ্ঠাতা ও সাবেক প্রেসিডেন্ট এরদিল সিগিনমিস, সিলেট চেম্বারের সহ সভাপতি জনাব মোঃ আতিক হোসেন, পরিচালক মোঃ হিজকিল গুলজার, ওয়াহিদুজ্জামান চৌধুরী (রাজিব), সিসিক এর প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান প্রমুখ।


আরও পড়ুন

অফিস স্পেস ভাড়া যাবে

  নগরীর আম্বরখানা ইলেক্ট্রিক সাপ্লাই...

সিলেট প্রেসক্লাবের নবনির্বাচিতদের অভিনন্দন জানিয়েছেন হাসান শাহরিয়ার

 সিলেট প্রেসক্লাবের নির্বাচনে বিজয়ী সভাপতি-সধারণ...

মাধবপুরে প্রতিবন্ধীদের মাঝে হুইলচেয়ার ও স্মার্ট সাদা ছড়ি বিতরণ

 মাধবপুর(হবিগঞ্জ)প্রতিনিধিঃ হবিগঞ্জের মাধবপুরে প্রতিবন্ধী সেবা...