ভুলে যাবার মধ্যে বেদনা আছে

,
প্রকাশিত : ২৫ জানুয়ারি, ২০২২     আপডেট : ৪ মাস আগে

তাসলিমা খানম বীথি:
তখন রাত পৌনে ১২টা। এত রাতে পরিচিত কেউ অসুস্থ নিশ্চিত হসপিটালে চিকিৎসা প্রয়োজনে তা ছাড়া এই সময় তেমন কল আসে না। লোকটি এপাশ থেকে বলল-আপু ভালানি। জিও চিনতে পারিনি। নাম বলল আফজাল। কোন আফজাল বলতেই তার পরিচয় দিলেন। আমি কিছুতেই মনে করতে পারছি না। বললাম আমার আরেক কর্মস্থল সিলেট এক্সপ্রেসের অফিসে কিংবা সাহিত্য আসরে কি দেখা হয়েছে তিনি জানান-না। তাহলে সরি আপনাকে চিনছি না। ফোন রেখে দিতেই আবার কল দিয়ে লোকটি অনেকবার বুঝাতে চেষ্টা করে তিনি আমার পরিচিত। তিনি কোন প্রয়োজনে কল দেননি এমনি খোজ নিতে। ঠিক আছে বলে রেখে দিই। ইদানিং অনেককিছু দ্রুত ভুলে যাই। কেন জানি না! এই ভুলে যাবার মধ্যে এক ধরনের বেদনা আছে। কিছু মানুষ আছে চাইলেই আমি তাদের ভুলে যেতে পারি না।
২ আমাদের এক্সপ্রেসে অফিসে আফজাল ভাই আসতেন। পরিচিত বিনীয় মানুষ। তার কথা বলতে এক্সপ্রেসের ব্যবস্থাপনা পরিচালক জানায় তিনি কয়েকদিন আগে মারা গিয়েছেন। আহা জীবন! ভাবতেই অবাক লাগছে। মানুষটি নেই।
আমাদের পৃথিবী থেকে আলোর শেষ বিন্দুটিও নাই হয়ে যাবে। চারপাশ আবৃত হয়ে যাবে ঠান্ডায়। এই যে আমাদের সময়ের কঠিন হিসাব, এসব কিছুই সেদিন আর কোন অর্থ বহন করবে না। পৃথিবীতে কোন কিছুই খুব একটা গুরুত্বপূর্ণ নয়। তাই ক্ষুদ্র যে জীবন তা ভালোবাসতে শিখুন। অন্যকে হিংসা না করে সবার প্রতি ভালোবাসা ছড়িয়ে দিন। দেখবেন এই ক্ষুদ্র সময়েও আপনি ভালো থাকছেন। এই হিংসা, বিদ্বেষ, যুদ্ধ এসবের আসলেই কোনো দাম নেই।


আরও পড়ুন