৬ মাসের ভাড়া মওকুফের দাবীতে কেন্দ্রীয় শহীদ মিনারে মানববন্ধন

প্রকাশিত : ৩০ মে, ২০২০     আপডেট : ১ মাস আগে

এক্সপ্রেস ডেক্স ঃ- করোনার মহামারির কারণে এক দুর্বিসহ জীবন-যাপন করছেন ভাড়াটিয়ারা। এ অবস্থায় ৬ মাসের বাড়ি ও দোকানভাড়া মওকুফের দাবিতে মানববন্ধন করেছে ভাড়াটিয়া স্বার্থ-সংরক্ষণ পরিষদ কেন্দ্রীয় কমিটি। শনিবার (৩০ মে) দুপুর ১২টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।
ভাড়াটিয়া স্বার্থ-সংরক্ষণ পরিষদের সভাপতি এডভোকেট এম এ সালেহ চৌধুরী সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেনের সঞ্চালনায় মানববন্ধনের শুরুতে কালামে পাক থেকে তেলাওয়াত করেন আবু তাহের চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন, সংগঠনের সিলেট জেলার সমন্বয়ক তৌহিদুল ইসলাম, বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সিনিয়র আইনজীবী মামুন রশীদ, সহকারি অধ্যাপক আবুল হাসান চৌধুরী, ডা. আখতার হোসেন, সংগঠনের সিলেট মহানগরীর আহ্বায়ক শাহজাহান চৌধুরী।
বক্তব্য রাখেন, আব্দুল আউয়াল মিসবাহ, মানবাধিকার কর্মী আবু তাহের চৌধুরী, রোটারি ক্লাব অব সিলেট কুশিয়ারার প্রতিষ্ঠাতা সভাপতি রোটারিয়ান আব্দুর রহমান, মারুফ আহমদ অনিক, মানবাধিকার কর্মী আরমান হোসেন, সমাজকর্মী আকবর আলী, শিব্বির আহমদ, ময়নুল ইসলাম, নন্দ লাল বাবু, আতাউর রহমান, আতিকুর রহমান, ফারজানা বকত, কিবরিয়া হোসেন, শফিকুর রহমান, আরিফুল ইসলাম, জাকারিয়া আহমদ প্রমুখ।
মানববন্ধনে বক্তারা বলেন, বিশ্বে আজ করোনার মহামারি অবস্থা চলছে। তেমনি এক অবস্থাতে বাংলাদেশের ভাড়াটিয়া জনগণ এক দুর্বিসহ জীবন যাপন করছে। গ্যাস, বিদ্যুৎ, পানি ও ট্যাক্স আদায় বন্ধ রয়েছে। বাড়ির মালিকরা ভাড়াটিয়াদের বাড়ি ও দোকান ভাড়ার জন্য চাপ দিয়ে নানা হয়রানি করছে এবং বাড়ি ছেড়ে দেওয়ার হুমকি দিচ্ছে। যাহা কেবলমাত্র অমানবিক, প্রধানমন্ত্রীর নির্দেশকে অমান্য করার সামিল। তারা বলেন, এরই মধ্যে বাণিজ্যমন্ত্রী এবং ঢাকা উত্তর করপোরেশনের সর্বশেষ নির্বাচিত মেয়র আতিকুল ইসলাম, সিলেট মেয়র আরিফুল হক চৌধুরী, চট্টগ্রাম মেয়র নাসির উদ্দিন, চট্টগ্রামের ডিসি, নারায়ণগঞ্জের সংসদ সদস্য শামীম ওসমান এমনকি দেশের খ্যাতিমান বিভিন্ন ব্যক্তি বাড়িওয়ালাদের বাড়ি ভাড়া না নেওয়ার জন্য অনুরোধ করেছেন। আমরা তাদের স্বাগত জানাই।
বক্তারা আরও বলেন, ৬ মাসের বাড়ি ও দোকান ভাড়া মওকুফ না করলে আগামী ৬জুন শনিবার সকাল সাড়ে ১১টা হতে বেলা ১:৩০ পর্যন্ত সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে অবস্থান ধর্মঘট পালন করা হবে এবং মাননীয় প্রধানমন্ত্রী বরাবরে সিলেটের জেলা প্রশাসকের নিকট স্মারকলিপি প্রদান করবেন সংগঠনটি।
এসময় ভাড়াটিয়া স্বার্থ-সংরক্ষণ পরিষদের সভাপতি এডভোকেট এম এ সালেহ চৌধুরী বলেন, করোনার কারণে লকডাউন হওয়ায় তারা কোনো কাজকর্ম করতে পারছেন না, বাইরে কোথাও যেতে পারছেন না, এ অবস্থায় সারাদেশে ব্যবসা-বাণিজ্য স্থবির হয়ে পড়েছে। যে শ্রমিকরা কাজ করতেন তাদের মধ্যে আর্টশিল্প, গার্মেন্টসশ্রমিক, নির্মাণশ্রমিক, দোকান কর্মচারী, সাংবাদিকসহ নানা পেশায় কর্মজীবী মানুষ কর্মহীন হয়ে পড়েছেন। এ অবস্থায় দেখা দিয়েছে, নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম ঊর্ধ্বগতি। একদিকে করোনা ভাইরাসে আতঙ্ক অন্যদিকে অর্থাভাব। সাধারণ মানুষ দিশেহারা হয়ে পড়েছে। তিনি আরও বলেন, মহামারি মোকাবিলা আমরা সাহায্য চাইনা সহযোগিতা চাই। মনবতা চাই। (১) এই বৈশ্বয়িক মহামারি মোকাবিলায় দোকান এবং বাসা সহ সকল বাড়া আগামী একবছর পর্যন্ত ৫০% করা হোক, (২) চলিত বছর এবং আগামী বছর সকল হোল্ডিং ট্যাক্স ও ট্রেড লাইসন্সে ফি সহ অন্যান্ন প্রকার ট্যাক্স ৫০% মওকুফ করা হোক, (৩) গ্যাসবিল এবং বিদ্যুৎ বিল সকল প্রকারের ইউটিলিটি বিল এর ৫০% মওকুফ করা হোক।
এ পরিস্থিতি থেকে জনগণকে রেহাই দেওয়ার জন্যে মে হতে অক্টোবর পর্যন্ত ভাড়াসহ বিদ্যুৎ, পানি, গ্যাস ও হোল্ডিং ট্যাক্স মওকুফ করার জন্য প্রধানমন্ত্রীর নির্বাহী আদেশের জোর দাবি করছি।

আরও পড়ুন

বাবুইর হাসি

শেখ এস. রেহমান (বিলাল): একদিন...

সিলেট অঞ্চলে মোট ২৫৮ জন করোনা রোগী সনাক্ত

নোবেল করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা...