হেলমেট ছাড়া মোটর সাইকেল চালালে ছাড় নেই — এসপি মোহাম্মদ ফরিদ উদ্দিন

প্রকাশিত : 08 November, 2019     আপডেট : ১ মাস আগে  
  

সিলেটের পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন পিপিএম বলেছেন, হেলমেট ছাড়া মোটর সাইকেল চালালে কাউকে ছাড় দেয়া হবে না। আইন অমান্য করলে অবশ্যই জেল-জরিমানা করা হবে। সড়ক পরিবহন ব্যবস্থায় যেভাবে নৈরাজ্য চলছে তা অবশ্যই বন্ধ করতে হবে। সরকার কাউকে শাস্তি বা হয়রানি করার জন্য নয়, সড়ক পরিবহন বিভাগে নিয়মনীতি প্রতিষ্ঠা করতে সড়ক পরিবহন আইন ২০১৮ পাশ করেছে। এতে চালক, যাত্রী সাধারণসহ সকল মানুষ উপকৃত হবে। এ আইন বাস্তবায়নে তিনি সকলের সহযোগীতা কামনা করেন।
গতকাল বৃহস্পতিবার দিনব্যাপী সিলেটের বিভিন্ন উপজেলায় সড়ক পরিবহন আইন ২০১৮ বাস্তবায়ন সম্পর্কিত পথসভায় প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।
এসপি ফরিদ উদ্দিন আরো বলেন, পরিবহন শ্রমিকরা সমাজের সম্মানী পেশার সাথে সম্পৃক্ত। পরিবহন শ্রমিকদের চাকুরীর নিশ্চয়তা ও নিয়োগপত্রের বিষয়ে নতুন আইনে সুস্পষ্টভাবে নির্দেশনা দেয়া হয়েছে। নতুন আইনে যে হারে জরিমানার কথা উল্লেখ করা হয়েছে, তাতে শুধু ট্যাক্স আদায়ের বিষয়টিকে প্রধান্য দেয়া হয়নি, চালকদেরকে আইন সম্পর্কে সচেতন করতে ও নিজেদের দায়িত্বের বিষয়ে অবহিত করতে জরিমানার বিষয়টিকে এভাবে উল্লেখ করা হয়েছে।
গতকাল বিকেল সাড়ে ৪টায় বিয়ানীবাজার থানার অফিসার ইনচার্জ অবনী শংকর কর এর সভাপতিত্বে ও পুলিশ পরিদর্শক (ওসি তদন্ত) জাহিদুল হকের পরিচালনায় পথসভায় বক্তব্য রাখেন সিলেট দক্ষিণের অতিরিক্ত পুলিশ সুপার ইমাম মুহাম্মদ সাদিদ, সিলেট উত্তরের অতিরিক্ত পুলিশ সুপার মাহবুব আলম, সহকারি পুলিশ সুপার (সার্কেল) সুদীপ্ত রায়, ট্রাক মালিক সমিতির সভাপতি মানিক উদ্দিন, অটোরিক্সা চালক সমিতির সাধারণ সম্পাদক আমান ফারুকী প্রমুখ।
গোলাপগঞ্জ (সিলেট) থেকে নিজস্ব সংবাদদাতা জানান, গোলাপগঞ্জে ট্রাফিক বিভাগের উদ্যোগে সড়ক পরিবহন আইন ২০১৮ বাস্তবায়নে গণসচেতনতা সৃষ্টির লক্ষে আলোচনা সভা ও শহরে র‌্যালি বের করা হয়।
গতকাল বৃহস্পতিবার দুপুর ১২টায় গোলাপগঞ্জ চৌমুহনীতে আলোচনা সভায় সভাপতিত্ব করেন গোলাপগঞ্জ মডেল থানার অফিসার ইনচার্জ মিজানুর রহমান। প্রধান অতিথি ছিলেন সিলেটের পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন পিপিএম। এ সময় বক্তব্য রাখেন গোলাপগঞ্জ পৌরসভার মেয়র আমিনুল ইসলাম রাবেল, গোলাপগঞ্জ মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার শফিকুর রহমান, গোলাপগঞ্জ প্রেসক্লাব সভাপতি আব্দুল আহাদ, গোলাপগঞ্জ পৌর আওয়ামী লীগের নবনির্বাচিত সাধারণ সম্পাদক রুহেল আহমদ, পৌর কাউন্সিলর ফজলুল আলম, দৈনিক সিলেটের ডাকের স্টাফ রিপোর্টার ইউনুস চৌধুরী, নিরাপদ সড়ক চাই নিসচার সভাপতি ইলিয়াস আহমদ, গোলাপগঞ্জ নাগরিক কমিটির সভাপতি এস এ মালেক, ঢাকাদক্ষিণ মাইক্রোবাস চালক সমিতির সভাপতি আব্দুল করিম প্রমুখ।
ওসমানীনগর (সিলেট) থেকে নিজস্ব সংবাদদাতা জানান, গতকাল বৃহস্পতিবার দুপুরে উপজেলার গোয়ালাবাজারে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে সচেতনতামূলক সভার আয়োজন করা হয়। সভায় প্রধান অতিথির বক্তব্যে সিলেটের পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন পিপিএম বলেন, সড়ক দুর্ঘটনা রোধে সকলকে নিজ নিজ অবস্থান থেকে যথাযথ ভূমিকা পালন করা উচিত। সড়কে চলাচলে যানবাহন চালক এবং পথচারি সচেতন হলেই দুর্ঘটনা অনেকটাই কমিয়ে আনা সম্ভব হবে।
এ সময় বক্তব্য রাখেন, ওসমানীনগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আতাউর রহমান, উমরপুর ইউনিয়নের চেয়ারম্যান গোলাম কিবরিয়া, গোয়ালাবাজার ইউনিয়নের চেয়ারম্যান আতাউর রহমান মানিক।
উপস্থিত ছিলেন উপজেলা যুবলীগের সভাপতি আনা, স্বেচ্ছাসেবক লীগের আহবায়ক চঞ্চল পাল, পরিবহন মালিক নেতা কাপ্তান মিয়া, শ্রমিক নেতা মকবুল আলী প্রমুখ।
পরে সড়ক পরিবহন আইন-২০১৮ সম্পর্কে সবাইকে অবগত করতে সিলেট-ঢাকা মহাসড়কে একটি র‌্যালি বের করা হয়। এসময় সড়ক আইন সংক্রান্ত লিফলেট বিতরণ করা হয়।
বিশ্বনাথ (সিলেট) থেকে নিজস্ব সংবাদদাতা জানান, সড়ক পরিবহন আইন-২০১৮ বাস্তবায়ন সম্পর্কে ট্রাফিক সচেতনতা বৃদ্ধিতে বিশ্বনাথে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা পুলিশের ট্রাফিক বিভাগের আয়োজনে ও বিশ্বনাথ থানা পুলিশের ব্যবস্থাপনায় গতকাল বৃহস্পতিবার সকালে উপজেলা সদরে র‌্যালি ও সভা অনুষ্ঠিত হয়।
থানা প্রাঙ্গন থেকে র‌্যালিটি শুরু হয়ে উপজেলা সদরের নতুন বাজারস্থ লাইটেস স্ট্যান্ডে অনুষ্ঠিত পথসভাস্থলে গিয়ে শেষ হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেটের পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন পিপিএম। মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্য পুলিশের উদ্যোগে লিফলেট বিতরণ করা হয়।
বিশ্বনাথ থানার অফিসার ইনচার্জ শামীম মুসার সভাপতিত্বে ও পরিদর্শক (তদন্ত) রমা প্রসাদ চক্রবর্তীর পরিচালনায় উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব পংকি খান, যুগ্ম সম্পাদক মকদ্দছ আলী।
এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক নিখিল পাল, ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক আবদুল মতিন, সাংগঠনিক সম্পাদক আবুল কালাম জুয়েল, সহ প্রচার ও প্রকাশনা সম্পাদক সাখাওয়াত হোসেন, উপজেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক সমরেন্দ্র বৈদ্য, বিশ্বনাথ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক প্রনঞ্জয় বৈদ্য অপু, যুগ্ম সম্পাদক এমদাদুর রহমান মিলাদ, কোষাধ্যক্ষ মোহাম্মদ আলী শিপন, সদস্য মিজানুর রহমান মিজান, নূর উদ্দিন, আবুল কাশেম, সাংবাদিক মোসাদ্দিক হোসেন সাজুল, অসিত রঞ্জন দেব, আশিক আলী, রুহেল মিয়া, জাহাঙ্গীর আলম খায়ের, কামাল মুন্না, বাঁচাও বাসিয়া ঐক্য পরিষদের আহবায়ক ফজল খান, অটোরিক্সা-অটোটেম্পু চালক শ্রমিক জোট-২০৯৭’র কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক হাবিবুর রহমান হাবিব, উপজেলা পরিবহন শ্রমিক ঐক্য জোটের সভাপতি ময়না মিয়া, বিশ্বনাথ-জগন্নাথপুর-সিঙ্গেরকাছ-টুকেরবাজার বাস শ্রমিক সমিতির সভাপতি ফজর আলী মেম্বার, উপজেলা শ্রমিক লীগের সহ সভাপতি আমিনুল ইসলাম, আওয়ামী লীগ নেতা শানুর আহমদ জয়দু, রকন মিয়া, যুবলীগ নেতা গিয়াস উদ্দিন, দবির মিয়া, তাহির আলী বাবুল, সায়েদ মিয়া, সাইদুল ইসলাম, ছাত্রলীগ নেতা কামরুল ইসলাম, মিয়াদ আহমদ, জাকির হোসেন, শিপন আহমদ, কয়েছ মিয়া প্রমুখ।
কানাইঘাট (সিলেট) থেকে নিজস্ব সংবাদদাতা জানান, কানাইঘাটে সড়ক পরিবহন আইন ২০১৮ বাস্তবায়নের লক্ষ্যে সচেতনামূলক সভা ও র‌্যালী অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার বিকেল ৪টায় ট্রাফিক বিভাগ সিলেট জেলার উদ্যোগে পৌর শহরের বর্ণাঢ্য র‌্যালি পরবর্তী কানাইঘাট উত্তর বাজারে ট্রাফিক সচেতনতামূলক সভায় থানার অফিসার ইনচার্জ শামসুদ্দোহা পিপিএম এর সভাপতিত্বে ও ট্রাফিকের টিএসআই হাবিবুর রহমানের পরিচালনায় থানার পুলিশ অফিসারবৃন্দের উপস্থিতিতে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মুমিন চৌধুরী, শিক্ষানবিশ এএসপি ওয়ালিউল ইসলাম রাজিব, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক ইউপি চেয়ারম্যান মাসুদ আহমদ, পৌর আওয়ামী লীগের সাবেক আহ্বায়ক জামাল উদ্দিন, কানাইঘাট বাজার বণিক সমিতির সাধারণ সম্পাদক আব্দুল হেকিম শামীম। উপস্থিত ছিলেন, ইউপি চেয়ারম্যান আলী হোসেন কাজল, আ’লীগ নেতা রিংকু চক্রবর্তী, বীরমুক্তিযোদ্ধা সুবেদার আফতাব উদ্দিন, কানাইঘাট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও নিসচার সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন, প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক এখলাছুর রহমান, পৌর কাউন্সিলর বিলাল উদ্দিন, আ’লীগ নেতা ইকবাল হোসেন, উপজেলা শ্রমিকলীগের সভাপতি জসীম উদ্দিন, সাধারণ সম্পাদক জুনেদ হাসান জীবান প্রমুখ।
জকিগঞ্জ (সিলেট) থেকে নিজস্ব সংবাদদাতা জানান, নতুন ট্রাফিক আইন মানতে ও জনসাধারণের মধ্যে সচেতনতা সৃষ্টি করতে জকিগঞ্জ থানা পুলিশ ক্যাম্পেইন করেছে। গতকাল বৃহস্পতিবার বিকেলে জকিগঞ্জ শহরসহ উপজেলার বিভিন্ন হাট বাজারে যানবাহন চালকদের মধ্যে লিফলেট বিতরণ করে এ ক্যাম্পেইন করা হয়।
থানার ওসি মীর মো. আব্দুন নাসেরের সভাপতিত্বে ও এসআই ফরিদ উদ্দিনের পরিচালনায় সচেতনতা ক্যাম্পেইন শুরু আগে শহরের এম এ হক চত্তরে পথসভা অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন জকিগঞ্জ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার সুদীপ্ত রায়। বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা মোস্তাকিম হায়দর।
গোয়াইনঘাট (সিলেট) থেকে নিজস্ব সংবাদদাতা জানান, গোয়াইনঘাট উপজেলার সালুটিকর বাজারে সড়ক পরিবহন আইন বাস্তবায়ন সম্পর্কে ট্রাফিক সচেতনতামূলক সভা ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে।
গোয়াইনঘাট থানার অফিসার ইনচার্জ মোঃ আব্দুল আহাদের নেতৃত্বে সালুটিকরস্থ নন্দীরগাঁও ইউনিয়ন পরিষদ প্রাঙ্গন থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে সালুটিকর-গোয়াইনঘাট ও সালুটিকর-ভোলাগঞ্জ সড়ক প্রদক্ষিণ শেষে এক আলোচনা সভায় মিলিত হন।
সিলেট জেলা ট্রাক-পিকাপ, কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়নের অন্তর্ভুক্ত গোয়াইনঘাট উপজেলা পশ্চিম উপ-কমিটির কার্যালয়ের সামনে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন গোয়াইনঘাট থানার অফিসার ইনচার্জ মোঃ আব্দুল আহাদ।
ট্রাফিকের টিআই মারিকুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন সালুটিকর পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ মো. সালাহ উদ্দিন, নন্দীরগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এস কামরুল হাসান আমিরুল, গোয়াইনঘাট প্রেসক্লাব সভাপতি এম.এ মতিন, গোয়াইনঘাট উপজেলা আওয়ামী লীগ নেতা কামরুল হাসান, বিশিষ্ট সমাজসেবী লুৎফর রহমান, ট্রাক শ্রমিক গোয়াইনঘাট উপজেলা পশ্চিম উপ-কমিটির সভাপতি হাফিজুর রহমান, সহ সভাপতি জাকির হোসেন, সাধারণ সম্পাদক মুজিবুর রহমান সুমন, সহ সম্পাদক আব্দুর রহিম, সাংগঠনিক সম্পাদক জাহাঙ্গীর আলম, কোষাধ্যক্ষ কামাল উদ্দিন, বিশিষ্ট ব্যাবসায়ী ফরিদ মিয়া, সালুটিকর ইমা লেগুনা শাখার সাধারণ সম্পাদক আলাজুর রহমান প্রমুখ।
বড়লেখা (মৌলভীবাজার) থেকে নিজস্ব সংবাদদাতা জানান, সড়ক পরিবহন আইন বিষয়ে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে বড়লেখা পৌর শহরে চালক ও মানুষের মধ্যে প্রচারপত্র বিলি করেছে পুলিশ। বড়লেখা ট্রাফিক বিভাগের উদ্যোগে এগুলো বিলি করা হয়।
গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত শহরের দক্ষিণবাজার, মধ্যবাজার ও স্টেশন রোড এলাকায় গাড়ি চালক ও বিভিন্ন এলাকা থেকে আসা মানুষের মধ্যে প্রচারপত্র বিলি করা হয়। এসময় ট্রাফিক বিভাগের কুলাউড়া জোনের পুলিশ পরিদর্শক (শহর ও যানবাহন) মো. রফিকুল ইসলাম, বড়লেখা ট্রাফিক বিভাগের উপ-পরিদর্শক মো. সাইদুল ইসলাম, সহকারী উপ-পরিদর্শক ফেরদৌস আলম ও মো. জগলু মিয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

পরবর্তী খবর পড়ুন : বিএনপিতে হঠাৎ ছন্দপতন

আরও পড়ুন