স্বেচ্ছাসেবক লীগের কমিটি গঠনকে কেন্দ্র করে নেতাকর্মীদের মধ্যে দ্বিধা-বিভক্তি

প্রকাশিত : ৩০ মে, ২০১৮     আপডেট : ২ বছর আগে  
  

সিলেট এক্সপ্রেস ডেস্ক: দক্ষিণ সুরমায় স্বেচ্ছাসেবকলীগের কমিটি গঠনকে কেন্দ্র করে দলীয় নেতাকর্মীদের মধ্যে দ্বিধা-বিভক্তি সৃষ্টি হয়েছে। অচিরেই এ দ্বিধা-বিভক্তি মীমাংসা না হলে ক্রমে উত্তেজনা ছড়িয়ে পড়তে পারে। ফলে এ নিয়ে গোটা উপজেলায় আলোচনা-সমালোচনার শেষ নেই।
সংশ্লিষ্ট জানায়, গত ২৩ মে বুধবার বিভিন্ন পত্র-পত্রিকায় ও সামাজিক যোগাযোগ মাধ্যমে মহানগর স্বেচ্ছাসেবকলীগের নেতৃবৃন্দের তত্ত্বাবধানে দক্ষিণ সুরমা ও মোগলাবাজার থানা স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন প্রস্তুতি কমিটি গঠন করা হয়েছে মর্মে সংবাদ প্রকাশিত হয়। এ সংবাদ দেখেই দক্ষিণ সুরমা উপজেলা স্বেচ্ছাসেবকলীগের নেতৃবৃন্দ তাদের যথাযথ কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করেন। এতেও কোন ফল পাওয়া যায়নি। বরং দক্ষিণ সুরমা উপজেলা কমিটিকে পাশ কাটিয়ে পৃথক দুটি থানা কমিটি গঠনের কার্যক্রম এগিয়ে যাচ্ছে। এতে করে উপজেলার বিভিন্ন ইউনিয়নের স্বেচ্ছাসেবকলীগ নেতৃবৃন্দের মধ্যে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। অথচ দক্ষিণ সুরমার উপজেলা কমিটির মাধ্যমে গঠিত ১০টি ইউনিয়ন কমিটি রয়েছে। যাদের মাধ্যমে এ সংগঠনের কার্যক্রম রীতিমত পরিচালিত হয়ে আসছে।
উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আব্দুল কাদির সাদেক ও সাধারণ সম্পাদক সারওয়ার আলম মিতুন জানান- সিলেট মহানগর স্বেচ্ছাসেবকলীগ কর্তৃক দক্ষিণ সুরমা ও মোগলাবার থানা কমিটি গঠনের লক্ষ্যে যে সম্মেলন প্রস্তুতি কমিটি গঠন করা হয়েছে তা অবৈধ ও গঠনতন্ত্র বিরোধী। এ ধরনের কমিটি ঘোষণা সম্পূর্ণ অবৈধ। এভাবে দক্ষিণ সুরমা ও মোগলাবাজার থানা কমিটি গঠিত হলে সাংগঠনিক চেইন অব কমান্ড পুরোপুরি ভেঙ্গে যাবে। দলীয় নেতাকর্মীদের মধ্যে বিশৃঙ্খলার সৃষ্টি হবে।
তাদের মতে, দক্ষিণ সুরমা উপজেলা স্বেচ্ছাসেবকলীগের অভিভাবক সংগঠন দক্ষিণ সুরমা উপজেলা আওয়ামীলীগ যা সিলেট জেলা আওয়ামীলীগের নিয়ন্ত্রণাধীন। ঠিক অনুরূপ ভাবে দক্ষিণ সুরমা উপজেলা আওয়ামীলীগ এর সকল সহযোগী সংগঠন যথাক্রমে দক্ষিণ সুরমা মহিলা আওয়ামীলীগ, দক্ষিণ সুরমা উপজেলা কৃষকলীগ, যুবলীগ, তাঁতীলীগ, শ্রমিকলীগ ও ছাত্রলীগ সহ সকল সহযোগী সংগঠন স্ব স্ব জেলা কমিটির মাধ্যমে পরিচালিত হয়ে আসছে। এমতাবস্থায় সিলেট মহানগরের স্বেচ্ছাসেবকলীগ নেতৃবৃন্দ দ্বারা দক্ষিণ সুরমা ও মোগলাবাজার থানা কমিটি গঠন রীতিমত গঠনতন্ত্র বিরোধী। এতে দক্ষিণ সুরমার হাজার হাজার স্বেচ্ছাসেবকলীগের নেতকর্মীরা চরম হতাশাগ্রস্ত ও সাংগঠনিক ভাবে বিপর্যয়ের সম্মুখীন হয়েছে।
দক্ষিণ সুরমা উপজেলা যুবলীগের আহবায়ক নুরুল ইসলাম এ ব্যাপারে আলাপকালে জানান, মহানগর স্বেচ্ছাসেবকলীগ কর্তৃক দক্ষিণ সুরমা ও মোগলাবাজার থানা কমিটি গঠনের বিষয়ে ইতিমধ্যে দলীয় সিনিয়র নেতৃবৃন্দদের নিয়ে সমাধানের চেষ্টা অব্যাহত রয়েছে। উপজেলাকে পাশ কাটিয়ে কমিটি গঠন সম্পূর্ণভাবে অবৈধ।
দক্ষিণ সুরমা উপজেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ সাইফুল আলম জানান, স্বেচ্ছাসেবক লীগের কমিটি গঠনের বিষয়টি সম্পর্কে আমরা অবগত হয়েছি। জেলা নেতৃবৃন্দদের নিয়ে এটার সমাধানের চেষ্টা করা হবে বলে তিনি জানান।

 

আরও পড়ুন



২৪টি কলেজ নিয়ে মেট্রোপলিটন ইউনিভার্সিটির ক্রিকেট টুর্নামেন্ট

:সিলেটে প্রথমবারের মতো কলেজের শিক্ষার্থীদের...

সিলেট প্রবাসী কল্যাণ মঞ্চের আলোচনা সভা অনুষ্ঠিত

সিলেট এক্সপ্রেস ডেস্ক:প্রবাসীদের ঘামের টাকা-সচল...

ভোটের মাঠে মরণ কামড়

সিলেট এক্সপ্রেস ডেস্ক: সিলেট-৫ (জকিগঞ্জ-কানাইঘাট)...