সুনামগঞ্জে নদীখেকো ৬৯৬ জনের তালিকা প্রকাশ

প্রকাশিত : ১৪ সেপ্টেম্বর, ২০১৯     আপডেট : ৯ মাস আগে  
  

সুনামগঞ্জে নদী দখলদারদের একটি তালিকা প্রকাশ করেছে নদী রক্ষা কমিশন। তাদের ওয়েবসাইটে ৬৯৬ জনের নাম উল্লেখ করে তালিকা প্রকাশ করা হয়েছে। এদের নাম প্রকাশ হলেও অপ্রকাশিত রয়ে গেছে হাজারো নদী দখলদারদের নাম। শিঘ্রই এসব চিহ্নিত দখলবাজদের নাম তালিকাভুক্ত করে আইনী ব্যবস্থা গ্রহনের দাবি জানাচ্ছেন সচেতন মহল।
জাতীয় নদী রক্ষা কমিশনের ওয়েবসাইটে প্রকাশিত তালিকা থেকে জানা যায়, সুনামগঞ্জ সদর উপজেলাধীন শহরতলির সুরমা নদীর তীরবর্তী স্থানে অবৈধ দখলদার ১৪ জন।
তারা হলেন, বালিকান্দি গ্রামের মোবারক মিয়ার পিতা বাবুল মিয়া, বেরগাঁওয়ের মৃত ছিদ্দিক মিয়ার পুত্র সমুজ মিয়া, একই গ্রামের মালিক মিয়া, পার্বতীপুর গ্রামের আলফু মিয়ার পুত্র শান্তি মিয়া, তেরপুর গ্রামের তেরা মিয়ার স্ত্রী ফুলেছা বেগম, বালিকান্দি গ্রামের আক্সগুর মিয়ার পুত্র নেছার মিয়া, হালুয়ারঘাটের মৃত ছইফুলের পুত্র চেরাগ আলী, বালিকান্দি গ্রামের মৃত রমিজ উদ্দিনের পুত্র ফিরোজ মিয়া, হালুয়ারঘাটের শামছুল হকের পুত্র ছুটুল মিয়া, বালিকান্দি গ্রামের চান মিয়ার পুত্র লোকমান মিয়া, হালুয়ারগাঁওয়ের আক্রম আলীর পুত্র আলী আমজদ, বড়পাড়ার মশ্রম আলীর পুত্র মো. রেনু মিয়া, একই এলাকার মুজিবুর রহমানের পুত্র আজাদ মিয়া। এছাড়া দক্ষিণ সুনামগঞ্জে মোট ৪৮ জন নদী দখলদার রয়েছেন। তারা বিভিন্ন স্থাপনা তৈরি করে লাউয়া নদী দখল করেছেন।

অপরদিকে, ছাতকে ১১ জন দখলদারের তালিকা প্রকাশ হয়েছে। জগন্নাথপুরের নলজুর, টগী ও রতœা নদী দখল করেছেন ১০০ জন। তাদের নাম-ঠিকানাও প্রকাশ করা হয়েছে জাতীয় নদী রক্ষা কমিশনের ওয়েবসাইটে। এদিকে, জামালগঞ্জে নদী দখলদারের তালিকায় রয়েছেন ২৯ জন। এছাড়া ধর্মপাশার সুরমা, সুমেশ্বরী নদী, শয়তানখালি খাল, বড়ইয়া নদী ২১৩ জন দখল করেছেন। তাহিরপুরের যাদুকাটা, রক্তি নদী, বৌলাই দখলদার হিসেবে ১১১ জনের তালিকা প্রকাশ করেছে জাতীয় নদী রক্ষা কমিশন। দোয়ারাবাজার কুশিউড়া নদী, মরাচেলা নদী দখলদারের সংখ্যা ১৪২ জন। এছাড়া খাল, বিল ও জলাশয় দখল করেছেন আরো ২৮ জন। এ ব্যাপারে জাতীয় নদী রক্ষা কমিশনের সার্বক্ষণিক সদস্য আলাউদ্দিন জানান, চিহ্নিত অবৈধ নদী দখলদারদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য কমিশনের পক্ষ থেকে সব জেলার জেলা প্রশাসকের কাছে বার্তা পাঠানো হয়েছে। তারাই এসব দখলদারের বিরুদ্ধে যথোপযুক্ত ব্যবস্থা নেবেন।

আরও পড়ুন



হাজারো মানুষ চিরবিদায় জানালেন ইকবাল মনসুরকে

হাজারো মানুষের চোখের জলে চিরবিদায়...

সিলেট ছাত্রদলের বিক্ষোভ মিছিল

সিলেট এক্সপ্রেস ডেস্ক : দেশনেত্রী...

জেসিআই সিলেট প্লাটিনাম-এর অভিষেক

সিলেট চেম্বার অব কমার্স এর...

সিলেট ৩ আসনে মনোনয়ন জমা দিলেন ব্যারিস্টার সালাম

সিলেট এক্সপ্রেস ডেস্ক : সিলেট-৩...