সিলেট -৩ আসনের ভোটের দিন চূড়ান্ত হতে পারে আজ

,
প্রকাশিত : ২৩ আগস্ট, ২০২১     আপডেট : ৫ মাস আগে
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

কাউসার চৌধুরী

সিলেট -৩ (দক্ষিণসুরমা, ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জ) আসনের উপনির্বাচনে ভোট গ্রহণের দিন চূড়ান্ত করতে আজ সোমবার বৈঠকে বসছে নির্বাচন কমিশন (ইসি)। প্রধান নির্বাচন কমিশনার এ কে এম নুরুল হুদার সভাপতিত্বে সভায় নির্বাচন কমিশনারগণ অংশ নেবেন।

বৈঠকে সিলেট- ৩ আসনের ভোট গ্রহণের দিন চূড়ান্ত করা ছাড়াও ইউনিয়ন পরিষদের নির্বাচনের তারিখও ঘোষণা করা হবে ।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানিয়েছেন , নির্বাচন কমিশনের সভায় সিলেট-৩ আসনের ভোটের তারিখ চূড়ান্ত হবে। আদালতের বাধ্যবাধকতা মেনে ৭ সেপ্টেম্বরের মধ্যে উপনির্বাচন করতেই হবে। দ্বিতীয় ধাপের ইউনিয়ন পরিষদের নির্বাচনের তারিখ নিয়েও সভায় সিদ্ধান্ত আসতে পারে।

ইসি সূত্রে জানা গেছে , ইসির আজকের সভায় আলোচনার প্রধান বিষয় হচ্ছে সিলেট-৩ আসনের উপনির্বাচন। এছাড়াও আরও ৫ টি বিষয় বৈঠকের আলোচ্যসূচিতে রয়েছে।

বৈঠকে সিলেট-৩ আসনের স্থগিত নির্বাচন সম্পন্ন করা , স্থগিত ৯টি পৌরসভার নির্বাচন সম্পন্ন করা , প্রথম ধাপের স্থগিত ১৬৭টি ইউপির নির্বাচন সম্পন্ন করা, ইউপির দ্বিতীয় ধাপের সাধারণ নির্বাচন অনুষ্ঠানের কার্যক্রম গ্রহণ, স্থানীয় সরকার প্রতিষ্ঠানের মেয়াদোত্তীর্ণ নির্বাচন এবং শূন্যপদে উপ-নির্বাচনের প্রস্তুতিমূলক কার্যক্রম গ্রহণ। ১ জানুয়ারি ২০০৬ সাল বা তার আগে জন্মগ্রহণ করা বাংলাদেশি নাগরিকদের তথ্য সংগ্রহ করার ব্যাপারে আলোচনা করা হবে বলে ইসি সূত্র জানিয়েছে।

জানা গেছে , সিলেট -৩ (দক্ষিণসুরমা , ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জ) আসনের উপনির্বাচন ৭ সেপ্টেম্বরের মধ্যে সুবিধাজনক সময়ে নির্বাচন করার আদেশ দেন উচ্চ আদালত।
বিচারপতি এম. ইনায়েতুর রহিমের একক ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ গত ৫ আগস্ট বৃহস্পতিবার এই আদেশ দেন।

সিলেট-৩ আসনের উপনির্বাচনে ভোট গ্রহণের জন্যে ২৮ জুলাই ধার্য্য ছিল। তবে, করোনা সংক্রমণের বিষয়টি বিবেচনায় নিয়ে ভোট গ্রহণ স্থগিত চেয়ে সুপ্রিম কোর্টের ছয় আইনজীবী ও নির্বাচনী এলাকার সাতজন ভোটার গত ২৬ জুলাই হাইকোর্টে একটি রিট করেন। রিটের শুনানি শেষে ওইদিন উপনির্বাচন ৫ আগস্ট পর্যন্ত স্থগিত করে আদেশ দেন উচ্চ আদালত। এরই ধারাবাহিকতায় গত ৫ আগস্ট বিষয়টি শুনানির জন্য ওঠে। শুনানি শেষে আদালত রিটটি অকার্যকর ঘোষণা করে ৭ সেপ্টেম্বরের মধ্যে নির্বাচন করার আদেশ দেন।

সুপ্রিম কোর্টের ছয় আইনজীবী ও নির্বাচনী এলাকার সাতজন ভোটারের পক্ষে এডভোকেট শিশির মুহাম্মদ মনির হাইকোর্টে রিট করেছিলেন। আদালতের আদেশের প্রেক্ষিতে নির্বাচনের ভোট গ্রহণের দিন চূড়ান্ত করতে বৈঠকে বসছে নির্বাচন কমিশন (ইসি)।

সূত্র জানায় , ভোটগ্রহণের লক্ষ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছিল নির্বাচন কমিশন। ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএমে ৩ উপজেলার ২১ টি ইউনিয়নের মোট ১৪৯ টিভোট কেন্দ্রের ৮৭৪ টি ভোট কক্ষে ভোট গ্রহণের প্রস্তুতির মাঝেই ভোটের একদিন আগে ২৬ জুলাই সোমবার নির্বাচন স্থগিত করেন উচ্চ আদালত।

এই আসনের উপনির্বাচনের রিটার্নিং অফিসার ও সিলেটের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ ইসরাইল হোসেন গত ২৫ জুলাই রোববার বিকেলে রাজধানীর পপুলার হাসপাতালে করোনায় আক্রান্ত হয়ে মারা যান। প্রার্থীদের মনোনয়নপত্র বাছাই কার্যক্রম শেষের পর তিনি জ্বরে আক্রান্ত হন। এরপর তার করোনা ধরা পড়ে। প্রথমে সিলেটে চিকিৎসা নিলেও অবস্থার কোন উন্নতি না হওয়ায় তাকে ঢাকায় নিয়ে যাওয়া হয়। তার করোনা ধরার পরই ৩ জুলাই তার স্থলে সিলেটের জেলা প্রশাসক কাজী এম. এমদাদুল ইসলামকে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব দেয় নির্বাচন কমিশন। রিটার্নিং অফিসার ছাড়াও নির্বাচনী কাজে সম্পৃক্ত থাকা সহকারী রিটার্নিং অফিসার সিলেটের সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা ফয়ছল কাদের, অতিরিক্ত আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা শুক্কুর মাহমুদ, জৈন্তাপুর উপজেলা নির্বাচন কর্মকর্তা আবুল হাসনাত ও বালাগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকর্তা সোহরাব হোসেনসহ আরও কয়েকজন কর্মকর্তা-কর্মচারী করোনায় আক্রান্ত হন। অবশ্য , তারা সুস্থ হয়ে কাজে যোগদান করেছেন।

গত ২৫ জুন শুক্রবার রিটার্নিং অফিসারের কার্যালয়ে ৪ প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ দেন রিটার্নিং অফিসার মুহাম্মদ ইসরাইল হোসেন। আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হাবিবুর রহমান হাবিবকে দলীয় প্রতীক নৌকা , জাতীয় পার্টির মনোনীত প্রার্থী আলহাজ্ব আতিকুর রহমান আতিককে দলীয় প্রতীক লাঙ্গল ও বাংলাদেশ কংগ্রেসের প্রার্থী জুনায়েদ মোহাম্মদ মিয়াকে তার দলীয় প্রতীক ডাব বরাদ্দ দেওয়া হয়। এই আসনের সাবেক সংসদ সদস্য ও বিএনপির বহিষ্কৃত নেতা শফি আহমদ চৌধুরীকে মোটরগাড়ি (কার) প্রতীক বরাদ্দ দেয় নির্বাচন কমিশন।

গত ১৫ জুন মনোনয়নপত্র দাখিলের শেষ দিনে আওয়ামীলীগ -জাতীয় পার্টির প্রার্থী ছাড়াও এক নারী প্রার্থীসহ ৬ জন মনোনয়নপত্র জমা দেন। পরে বাছাইয়ে স্বতন্ত্র প্রার্থী ফাহমিদা হোসেন, শেখ জাহিদুর রহমান মাসুমের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন পর্যন্ত বৈধ চার প্রার্থীদের মধ্যে কেউই তাদের প্রার্থিতা প্রত্যাহার করেননি।

এ আসনে মোট ভোটার হলেন , ৩ লাখ ৪৯ হাজার ৮৭৩ জন। পুরুষ ভোটার ১ লাখ ৭৭ হাজার ৩৯০ জন এবং ১ লাখ ৭২ হাজার ৪৮৩ জন হলেন নারী ভোটার। ৩ উপজেলার ২১ টি ইউনিয়নে মোট ভোট কেন্দ্র ১৪৯ টি ও ভোট কক্ষ হচ্ছে ৮৭৪ টি।

প্রসঙ্গত, গত ১১ মার্চ সিলেট-৩ (দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জ) আসনের আওয়ামী লীগের টানা তিনবারের দলীয় সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী করোনা আক্রান্ত হয়ে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে মারা যান। ১৫ মার্চ সংসদ সচিবালয় আসনটি শূন্য ঘোষণা করে। সংবিধান অনুযায়ী ৮ জুনের মধ্যে এ আসনের নির্বাচন অনুষ্ঠিত হবার কথা ছিল। কিন্তু, করোনা মহামারিকে ‘দৈব-দুর্বিপাক’ দেখিয়ে নির্বাচন প্রধান নির্বাচন কমিশনার ৯০ দিন পিছিয়ে দেন।


  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আরও পড়ুন

বাংলাদেশী-আমেরিকান কালচারাল এসোসিয়েশনের সাধারণ সভা

        সিলেট এক্সপ্রেস ডেস্ক: নিউইয়র্কের বাংলাদেশী-আমেরিকান...

এইডেড স্কুল,আমাদের এইডেড হাই স্কুল

        আনোয়ার হোসেন মিছবাহ্ : আবেগের...

রোটারি সুরমা জোনের প্রেসিডেন্ট পিকনিক সম্পন্ন

        রোটারি সুরমা জোনের প্রেসিডেন্ট পিকনিক...