সিলেট বেতারে ১৪৩টি গাছ কর্তন, তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে:বনমন্ত্রী

প্রকাশিত : ০৫ জুলাই, ২০১৯     আপডেট : ১১ মাস আগে  
  

সিলেট বেতার কেন্দ্রে বিধি বর্হিভূতভাবে ১৪৩টি গাছ কাটার বিষয়ে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন।

সিলেটে হিন্দু সম্প্রদায়ের রথযাত্রা উদ্বোধনকালে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, গাছগুলো বেতার কেন্দ্রের হলেও এতগুলো গাছ কাটার আগে বনবিভাগের যথাযথ অনুমতি নেওয়া উচিত ছিল। কিন্তু তারা তা নেয়নি। কারা কেন এই গাছগুলো কেটেছে তা তদন্ত করে দেখা হচ্ছে। এরপর উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে।

সম্প্রতি সিলেট বেতার ভবন কেন্দ্রে নতুন ডরমেটরী ভবন, অডিটোরিয়াম এবং এফ এম ১০ কিলোওয়াট ট্রান্সমিটার স্থাপনের অজুহাতে কেটে ফেলা হয় ১৪৩টি গাছ।

অর্ধ শতবর্ষী অনেক গাছসহ ১৪৩টি গাছ বন বিভাগের অনুমতি ছাড়াই কেটে তা অনিয়মতান্ত্রিকভাবে গোপনে নিলাম করা হয় নাম মাত্র মূল্যে। প্রায় ২০ লক্ষ টাকার গাছ ৪ লাখ ১ হাজার টাকায় নিলাম করেন বেতারের আঞ্চলিক প্রকৌশলী মনোয়ার খান, উপ আঞ্চলিক প্রকৌশলী মেহেরাজ আহমদ ও বার্তা বিভাগের হিসাব রক্ষক খবির উদ্দিন আকন্দ । এ সংবাদ ছড়িয়ে পড়লে সংবাদকর্মীরা সরব হয়ে উঠেন। পরিবেশবাদী ও সংস্কৃতিকর্মীদের মধ্যে ক্ষোভ দেখা দেয় । এ ঘটনায় জড়িতদের আইনের আওতায় আনার দাবি জানিয়ে নগরীতে মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে।
এদিকে বেতার ভবনের ভেতরে কাটা গাছ ছুটির দিনে রাতের আঁধারে সরিয়ে ফেলার গোপন পরিকল্পনার সংবাদ দৈনিক রাজনীতিতে প্রচার হওয়ার বেতারের প্রশাসন নড়েচড়ে বসেছে ।

সংবাদ প্রচার হওয়ার পর বৃহস্পতিবার রাতে সিলেট বেতারের আঞ্চলিক পরিচালক ফখরুল আলম সহ উর্ধতন কর্মকর্তারা বেতার ভবনে আসেন। নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিতকল্পে বন্ধের দিন শুক্র ও শনিবার প্রধান গেইট বন্ধ রাখার তাৎক্ষনিক সিন্ধান্ত নেয়া হয় বলে সূত্র নিশ্চিত করেছে। আজ শুক্রবার বেতার নিরাপত্তাকর্মী ও পুলিশের সরব উপস্থিতি ছিলো চোখে পড়ার মতো।

বার্তা বিভাগের হিসাব রক্ষক খবির উদ্দিন আকন্দ সাংবাদিকদের উপযুক্ত শিক্ষা দেয়ার ঘোষনা দিয়েছে। সিলেটের চিহ্নিত সন্ত্রাসীদের ভাড়া করে সংবাদ প্রচারের সাথে সংশ্লিষ্ট সংবাদকর্মীদের নানাভাবে হুমকি প্রদান করা হচ্ছে বলে অনেক সংবাদকর্মী অভিযোগ করেছেন ।

আরও পড়ুন



২৩ দলীয় জোট ও জাতীয় ঐক্যফ্রন্টের গণসংযোগ

সিলেট এক্সপ্রেস ডেস্ক: সিলেট-১ আসনে...

শিশু হত্যার ঘটনায় বাবা-চাচাসহ আটক ৬

সুনামগঞ্জের দিরাইয়ে শিশু তুহিন আহমদ...

বিয়ানীবাজার থানা চত্বর থেকে ১৮টি বিষধর সাপ উদ্ধার

বিয়ানীবাজার থানা চত্বর থেকে ১৮টি...

মেয়র পদপ্রার্থী আসাদ উদ্দিন আহমদের গনসংযোগ

সিলেট এক্সপ্রেস ডেস্ক : সিলেট...